নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঘরটির জন্য আমরা কোন স্পেশাল ক্যারেক্টার / ইমোটিকন গ্রহন করছি না।\nশুধুমাত্র সংখ্যা ও যে কোন সাধারন ক্যারেক্টার ব্যবহার করুন।\n

আমি মিন্টু

আমি মিন্টু › বিস্তারিত পোস্টঃ

সামুপিডিয়ায় আপনাকে স্বাগতম

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০১


আপনি কি একজন নবাগত ব্লগার ?
আপনি কি আজ নতুন নিবন্ধন করেছেন ?
আপনি কি আজই প্রথম আমাদের এই সামু পরিবারের সদস্য হলেন ?
তাহলে ব্লগের প্রথম পৃষ্টাটি একবার পাঠ করে নিন । ব্লগের নিয়ম গুলো একবার পড়ে নিন । আশা করছি আমাদের সামুপিডিয়া এর পরিবেশে আপনি নিজেকে নিজে মানিয়ে নিতে পারবেন । এই পরিবেশ আপনার কাছে অতন্ত ভালো লাগবে । আমরা আপনাকে কথা দিচ্ছি আমরা আপনার যৌতিকমূলক ও গঠনমূলক পোস্ট এবং মন্তব্যগুলো ব্লগে সকলের সামনে তুলে ধরবো ।
তাছাড়াও আমরা সকলে সর্ব সময় আপনার সুখে দুখে আপনার পাশেই আছি ।
তাহলে আর আপনার চিন্তা কি আপনি আজ প্রথম দিন থেকেই নতুন ব্লগার হিসবে নয় শুধু মনে করুন আপনি একজন ভালো পাঠকও । তাই আপনাকে বা আপনার লেখা প্রথম পাতায় অংশ নিতে ও পেতে হলে কম পক্ষে ৭দিন অপেক্ষা করতে হবে ।
আর আপনি এই সাতদিন চাইলে আমাদের সামুপিডিয়া ঘুরে সকল ব্লগার এর লেখা পাঠ এবং কমেন্ট করতে পারেন । এতে আপনার লেখার পতিভা আরো বেড়ে যাবে ।
সামুপিডিয়া একটি সামাজিক ও গণ মাধ্যম-ভিত্তিক উন্মুক্ত ইন্টারনেট বিশ্বকোষ। কিন্তু এর বিশেষত্ব হল লেখক ও পাঠকগনেরাই অর্থাৎ পাঠক এবং লেখকদেরই একাংশ সম্মিলিত ও সহযোগিতার মাধ্যমে সামু পিডিয়া রচনা করে থাকেন।
তবে আপনি নিজে লেখার সময় অবশ্যয়ই একটি বিষয় খেয়াল রাখবেন আপনার লেখাটি যেন স্বাধীনতা স-পক্ষ হয় । কোন মতেই যেন তা স্বাধীনতা বিরোধী না হয় ।
আর তাই আপনি আপনি বিভিন্ন উপায়ে আমাদের সামুপিডিয়া ঘুরে দেখতে পারেন।
নির্দিষ্ট কোন শব্দ বা বাক্যাংশ সম্পর্কিত নিবন্ধ খুঁজতে চাইলে আপনি সামুপিডিয়ার যেকোন পাতার উপরের অনুসন্ধান বক্সটিতে তা লিখে অনুসন্ধান বোতামে ক্লিক করুন। একটি বিষয় মনে রাখবেন মাঝে মাঝে সার্ভারের ওপর অতিরিক্ত চাপ পড়লে সামুপিডিয়ার নিজস্ব অনুসন্ধান প্রক্রিয়া সাময়িকভাবে বন্ধ করে রাখা হয়। সেক্ষেত্রে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে গুগলের Google অনুসন্ধান পাতায় নিয়ে যাওয়া হতে পারে।
আর হ্যা আপনি যে কোন বিষয় এবং বিভাগ অনুযায়ী অনুসন্ধান করতে চাইলে তাও পারেন ।বিষয় বা বিভাগ অনুযায়ী সামুপিডিয়া ঘুরে দেখতে চাইলে প্রধান বিষয়তালিকা বা প্রধান বিষয়শ্রেণী অথবা বিভাগ এর পাতা থেকে শুরু করতে পারেন।ঊপরে দেখুন বিভাগ বিষয় ব্লগ নামে একটি ট্যাব আছে ওখানে ক্লিক করুন তাহলেই আপনি যে কোন বিভাগ এর লেখা পেয়ে যাবেন ।
মন্তব্য করার জন্য আপনি সবসময় সামুপিডিয়ায় আমন্ত্রিত ।
সামুপিডিয়ার যে কোন লেখা পড়ে আপনার যদি খুব ভাল লাগে তবে সেই লেখা সম্পর্কে আপনার প্রতিক্রিয়া এবং সেই লেখাটির সম্পর্কে আপনি আলোচনা করতে বা সেই পোস্টে তার সম্পর্কে মন্তব্য লিখে জানাতে পারেন। মন্তব্য এর জন্য আপনাকে প্রথমে এখানে একটি নিবন্ধন তৈরি করতে হবে । পরে সেই লেখার নিচে মন্তব্য লেখা ট্যাবে ক্লিক করুন তারপর আপনার মন্তব্যটি সে পাতায় যোগ করুন এর পর মন্তব্য প্রকাশ ট্যাবে ক্লিক করুন । সামুপিডিয়া সবসময়ই ব্যবহারকারিদের কাছ থেকে গঠনমূলক মন্তব্য এবং লেখা আশা করে।যদি আপনি মনে করেন লেখাটিতে কোন ভুল তথ্য উল্লেখ করা হয়েছে কিংবা লেখাটি অন্য কোন ভাবে আরও ভালো করা যেতে পারে সেক্ষেত্রেও লেখাটির সম্পাদক কে মন্তব্য এর মাধ্যমে জানাতে পারেন।
আপনার লেখায় অন্য কেহ যখন মন্তব্য করবে তখন আপনি সেই মন্তব্য এর প্রতি উত্তর দেওয়ার জন্য আপনার পোস্ট এর নিচে অন্যের করা মন্তব্য এর নিচে দেখুন প্রতিউত্তর লেখা আছে । আপনি উত্তর দেয়ার জন্য সেই প্রতি উত্তর ট্যাবে ক্লিক করে আপনি প্রতি উত্তর দিন ।
আপনার ফিডব্যাক পাঠান
সামুপিডিয়ার প্রধান নীতিগুলো
সামুপিডিয়া লেখক ও পাঠকদের জন্য একটি উন্মুক্ত পাঠাগার এবং উম্মুক্ত মত প্রকাশ এর স্থান । এখানে আপনাকে সম্পূর্ণ ভাবে বাকস্বাধীনতা দেয়া আছে । তবে পাঠককারীকে এবং লেখকদের কিছু নীতিমালা ও নির্দেশাবলী মেনে চলতে হয় ।
যেমনঃ
• একজন লেখক এর প্রথমেই জানা দরকার সামুপিডিয়া কী নয়।
• নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি মূলনীতি অনুসারে সামুপিডিয়ার নিবন্ধগুলো পক্ষপাতদুষ্ট হতে পারবে না এবং যেকোনো লেখক তার লেখারবিষয়বস্তু সংক্রান্ত বিভিন্ন মতামতের উপযুক্ত প্রতিফলন ঘটবে।
• সামুপিডিয়া তে লেখক এর সবলেখা ও মন্তব্য এবং ছবি প্রতিউত্তর সকলকিছু মডারেত এর আওতায় পরিক্ষীত ভাবে নিশ্চিত করে এরপর প্রকাশিত হবে ।যা প্রমানিত এই সামুপিডিয়া আপনাকে অনন্তকাল বিনামূল্যে লেখার জন্য একটি সুন্দর প্লাটফরম দিয়েছে।
• সামুপিডিয়ায় আপনি অন্যের লেখা কপি পোস্ট করতে পারবেন না । তবে হ্যাঁ সামুপিডিয়া আপনাকে অন্যের লেখা থেকে লেখার বিষয় বস্তু সম্পর্কে তথ্য সংগ্রহে উৎসাহ দেয় তবে অবশ্যয়ই আপনাকে যে লেখা থেকে বা যে সাইট থেকেই একটি লেখার তথ্য নিবেন সেই সাইট এর নাম এবং সম্পাদক এর নাম আপনার পোস্ট এর মাধ্যমে প্রকাশ করতে হবে । নয়ত বা আপনাকে কপিরাইট দন্ডনীয় আইন এর আওতাভুক্ত করা হতে পারে ।

• সামুপিডিয়া একটি সহযোগিতামূলক প্রকল্প তাই সামুপিডিয়ার সাথে সম্পৃক্ত সবাইকে সবসময় পারষ্পরিক শ্রদ্ধা ও সাধারণ ভদ্রতা এবং মার্জিত ভাষায় রুচি প্রদর্শন করতে হবে। কারও সাথে মতানৈক্য হলে দয়া করে আস্থা রাখুন মাথা ঠান্ডা রাখুন আর ভদ্রভাবে ব্যাপারটা নিয়ে আলোচনা করুন| যখনই কোন সম্পাদনা করবেন আপনার সম্পাদনার একটি সারাংশ যোগ করার চেষ্টা করুন যাতে অন্যরা সহজেই আপনার সম্পাদনা সংযোজনটির উদ্দেশ্য বুঝতে পারেন এবং সেভাবে গ্রহণ করতে পারেন । যদি দেখতে পান যে আপনার সম্পাদনা সংযোজনটি মুছে গেছে বা পরিবর্তিত হয়ে গেছে সাথে সাথে আবার সম্পাদনা বা প্রকাশ করবেন না। একটু অপেক্ষা করুন। আগে পৃষ্ঠাটির বা আপনার লেখাটির সম্পর্কে আপনার নোটিফেশন পাতায় মডারেত এর নোটিশটি দেখুন এবং তা দেখতে না পেলে আপনি একটি ফিডব্যাক দিয়ে তা কৃতপক্ষের কাছ থেকে জেনে নিতে পারেন ।
• নিরাশ হবেন না
প্রথম প্রথম সম্পাদনা করতে গিয়ে বা পোস্ট লেখতে গিয়ে আপনি অন্যদের সাথে সংঘাতে জড়িয়ে পড়তে পারেন। কিন্তু এতে মন খারাপ বা নিরাশ হবেন না। এরকম সামাজিক গন মাধ্যমমৃলক প্রকল্পে সংঘাত থাকবেই। সকল এর মতামত এক না হওয়াতাই স্বাভাবিক তাই নিজেকে স্বাভাবিক ভাবে দেখুন ও কন্ট্রল রাখুন ।লেখকদের লেখার নিয়মকানুন দেখুন তাছাড়া বিভিন্ন সম্পাদকদের সাহায্য নিতে পারেন। তাদের মাধ্যমে সমস্যা সংঘাত নিরসনের চেষ্টা করুন এবং কী ভাবে একজন সক্রিয় ও সৃষ্টিশীল লেখক এবং পাঠক হতে পারেন তা শিখুন।আর কোনো কিছু একেবারেই বুঝতে না পারলে সেটা সামাজিক বা খুঁটিনাটি যাই হোক না কেন এবং কোথায় জিনিষটার উত্তর খুঁজবেন তা বুঝতে না পারলে সাহায্যকেন্দ্র অথবা ফিডব্যাকতে গিয়ে আপনার প্রশ্নটি জমা দিন সেখানে কৃতপক্ষের কোনো মডারেট আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করবেন।
যোগ দিতে চান?
সামুপিডিয়াতে যে কেউ সম্পাদনা করতে বা লেখা প্রকাশ করতে পারেন । আপনি যদি নিয়মিত এখানে লেখতে চান তার জন্য আপনাকে আগে সামুপিডিয়ায় আপনার একটি নিজস্ব একাউন্ট খুলতে হবে । তাই আপনি এখানে যোগ দিতে চাইলে একটি নতুন একাউন্ট খুলুন, তারপর নতুন লেখাপ্রকাশে ক্লিক করে একটি নতুন লেখা প্রকাশের মাধ্যমে আপনি আমাদের এই সামুসম্প্রদায়ে আত্মপ্রকাশ করতে পারেন।
সামুতে আপনার অ্যাকাউন্ট খুলুন

FUN POST

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৪

টয়ম্যান বলেছেন: ++++++্

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৯

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১০

আবু শাকিল বলেছেন: সিরিয়াস পোষ্ট কেমতে ফান পোষ্ট হয় -বোঝাইয়া দেন?

১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৬

আমি মিন্টু বলেছেন: ওকে ওকে শাকিল ভাই ফান অংশটুক কেঁটেদিলাম ।
ওই ফানটুক না লাগালে আবার যদি মডু মিয়ারা প্রশ্ন করে বসে আপনি এটা সিরিয়াস পোস্ট দিছেন না ফান দিছেন তাই
ওই অংশটুক যোগ করা । ধন্যবাদ প্রিয় শাকিল ভাই ।

৩| ১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৮

রাইসুল ইসলাম রাণা বলেছেন: পোস্টটি আমার জন্যে ভীষণ উপকারী। আমি আজকেই নিবন্ধন করেছি। আমায় অভিনন্দন জানাতে ভুইলেন না! :)

১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৮

আমি মিন্টু বলেছেন: আপনার জন্যও সামু পরিবার এর সকল ব্লগার ভাই বোনদের প্রাণঢালা অভিনন্দণ থাকল । :)

৪| ১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২১

দূরত্ব বলেছেন: ভালো লাগলো

১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০০

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ ভাই । :)
তয় নামের মত দূরত্ব বজায় রেখেন না কারো সাথে । :)

৫| ১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৪

সাল্লু খান বলেছেন: বুঝলাম না এত দরকারি পোস্ট অথচ তা ফান নামে প্রচারিত। কিন্তু কেন? মিন্টু ভাই।

১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০২

আমি মিন্টু বলেছেন: হা হা হা এমনেই দিছিলাম ভাই মনের ভুলে ।
শুভকামনা থাকল সাল্লু ভাই । B-)

৬| ১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৪

অপর্ণা মম্ময় বলেছেন: শিরোনাম বদলে ঠিক করে দেন। এটা তো নিয়মাবলীর পোস্ট, হোয়্যার ইজ ফান ? B:-)

১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

আমি মিন্টু বলেছেন: সরি আপু সরি বুঝে উঠতে পারিনি তাই ।
ভুল হয়ে গেছে । ঠিক করে দিছি । :)

৭| ১৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

অশ্রুজলে প্লাবন বলেছেন: বাহ অসাধারণ একটি কাজের পোস্ট । আমি নতুন হিসেবে আমার কাজেও লাগবে ।

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৫

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ হগলের কাজেই আসবে :)

৮| ১৮ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৩

টোকাই রাজা বলেছেন: নিয়মাবলীর পোস্ট কমেতে ফান পোস্ট হয়???????
জাতি জানতে চায়!!!! B-)

১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৪

আমি মিন্টু বলেছেন: জাতির এই প্রশ্নের উত্তর আর কাছে জানা নাই ভাই B-)
ধন্যবাদ রাজা ভাই ।

৯| ২৩ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৩

রাইসুল ইসলাম রাণা বলেছেন: নিবন্ধন করার ছ'দিন হলো। আচ্ছা ক'দিন হলে প্রথম পাতায় লেখা প্রকাশ হবে?

২৩ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৫

আমি মিন্টু বলেছেন: আজ দিন যাইয়া রবিবার ভোর ৪টা থেকে ৫ দিকে আপনাে একটা নোটিফেশন দিব যে এই বলিয়া আপনাকে প্রথম পাতায় লেখার অ্যাকেঞ্চ দেয়া হয়েছে । :) ;)

১০| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৩

রাইসুল ইসলাম রাণা বলেছেন: ভাই, ৭ দিন অতিবাহিত হলো তবু সামু ছাড়পত্র দিলো না! এখন আমার কি করণীয়?

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

আমি মিন্টু বলেছেন: তাহলে আপনি এখন একটা ফিডব্যাক পাঠিয়ে তাদের জানাতে পারেন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.