নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঘরটির জন্য আমরা কোন স্পেশাল ক্যারেক্টার / ইমোটিকন গ্রহন করছি না।\nশুধুমাত্র সংখ্যা ও যে কোন সাধারন ক্যারেক্টার ব্যবহার করুন।\n

আমি মিন্টু

আমি মিন্টু › বিস্তারিত পোস্টঃ

এশিয়া কাপে প্রথম জয়ে বাংলাদেশ ক্রিকেট দল টাইগারদের অভিনন্দন

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩৬


১৯৫২সালের এ মাসেই আমরা ভাষা অর্জন করেছিলাম । আবারো প্রিয় ক্রিকেট দল বাংলাদেশ টাইগার্সরা বুঝিয়ে দিলেন আমরা হারতে শিখিনাই । আমরা হারতে জানি না ।আমরা সংগ্রাম করতে জানি এবং তাতে জয় লাভ করতে পারি ।তাই বাংলাদেশ দলকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাই আজকে এই ভাষার মাসের এই দিনে এমন একটি সুন্দর ক্রিকেট ম্যাচ বাংলাদেশকে উপহার দেয়ার জন্য ।
যদিও প্রথমে ব্যাট হাতে মাঠে নেমে সংগ্রহটা তেমন খুব বেশি বড় হয়নি। কিন্তু ফিল্টিংয়ে তেমন ছাড়ও দেননি বাংলাদেশ টাইগাররা
আমিরাতদের । টাইগারের দল বল হাতে শুরুটা দারুণভাবে করেছিল ।অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা এবং মুস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে আট ওভারের মধ্যে আমিরাত হারিয়েছে তাদের ৫টি উইকেট আর রান করেছিল ৩৫। ১৩৪ রানের টার্গেটে নেমে ব্যাট ব্যাট হাতে ১২ ওভার শেষে আমিরাতের স্কোর: ৫২/৭ তে এসে দাঁড়ায়।

খেলার শুরুতে আরব আমিরাতের বিপক্ষে ম্যাচে টস হেরে ব্যাটিংয় করছে বাংলাদেশ। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে মিরপুর শের এ বাংলা জাতীয় স্টেডিয়ামে এ ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে।
এশিয়া কাপে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে এই ম্যাচে বাংলাদেশের সামনে জয়ের বিকল্প আর কিছুই নেই। কারণ উদ্বোধনী ম্যাচে ভারতের বিপক্ষে ৪৫ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে মাশরাফিদের।

বলিংএর শুরুতেই উইকেটের দেখা পেয়ে যেতে পারত বাংলাদেশ। তাসকিনের দারুণ ডেভিভারিতে পুরোপুরি বিপর্যস্ত হয়ে স্লিপে ক্যাচ দিয়েছিলেন রোহান মুস্তফা। কিন্তু দ্বিতীয় স্লিপে দাঁড়ানো সৌম্য সরকার ক্যাচটা তালুবন্দি করতে পারেননি। তবে প্রথম উইকেটের দেখা পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। দ্বিতীয় ওভারেই কলিমকে আউট করেছেন আল-আমিন। রোহানকে আউট করার আরেকটি সুযোগ এসেছিল চতুর্থ ওভারে। নিজের বলেই দারুণ এক ফিরতি ক্যাচ নিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। কিন্তু শেষমুহূর্তে বলটি মাটি স্পর্শ করায় বেঁচে গিয়েছিলেন রোহান। পরের ওভারে মাশরাফির বলে সেই মুস্তাফিজের হাতেই ক্যাচ দিয়ে ফিরে গেছেন আমিরাতের এই ওপেনার। নিজের পরের ওভারে সাইমান আনোয়ারকেও সাজঘরমুখী করেছেন মাশরাফি। পয়েন্টে দারুণ এক ক্যাচ নিয়েছেন মাহমুদউল্লাহ।অষ্টম ওভারে আমিরাতকে জোড়া ধাক্কা দিয়েছেন মুস্তাফিজ। টানা দুই বলে ফিরিয়েছেন মোহাম্মদ শাহজাদ (১২) ও স্বপ্নীল পাটেলকে (০)।আর আগে টস হেরে ব্যাট করতে নেমে মোহাম্মদ মিথুনের ৪৭ ও মাহমুদউল্লাহর ৩৬ রানের ইনিংসে ভর করে স্কোরবোর্ডে ১৩৩ রান জমা করেছে বাংলাদেশ।
অবশেষে ১৭.৪ ওভারে অলআউট হয়ে গেলে আরব আমিরাত। সংগ্রহ মাত্র ৮২ রান। ৫১ রানে জয় পেয়ে বাংলাদেশ এশিয়া কাপের প্রথম জয়ের খাতা খুললেন। ৫০ রান না হতেই ৭ উইকেট হারিয়ে হার প্রায় নিশ্চিত করে ফেলেছিল আরব আমিরাত। শ্রীলঙ্কার বিপক্ষে খানিকটা দৃঢ়তা দেখালেও বাংলাদেশের বোলারদের সামনে অসহায় অবস্থায় দেখা যায় তাদের। ১১.২ ওভারে সংগ্রহ ৭ উইকটে ৪৬, তার আগে প্রথম ওভারে দুর্দান্ত ক্যাচ প্রত্যাখাত হলেও পরের ওভারে দুজনকে ফিরিয়ে বাংলাদেশকে দারুণভাবে খেলায় ফেরান বাঁ হাতি এই বোলার। এর মধ্যে একটি আবার নিজের বলে ক্যাচও নেন মুস্তাফিজুর রহমান। মস্তাফিজের করা প্রথম আর ইনিংসের চতুর্থ ওভারে রোহান মুস্তফার একটি আউট নাকচ করে দেন পাকিস্তানি আম্পায়ার রাজা। নিজের বলেই অসাধারণ ক্যাচ নিয়েছিলেন মুস্তাফিজ। কিন্তু পরে গেলে মাটিতে বল স্পর্শ করার অজুহাতে নট আউট দেন শোজাব রাজা। পরে অবশ্য তিনি মুস্তাফিজের হাতে ধরা পড়েন মাশরাফির বলে। ৬ ওভার শেষে আরব আমিরাতের সংগ্রহ ২ উইকেটে ৩২।
শেষ ওভারে ১৭ রান তুলে শ্রীলঙ্কার স্কোরকে টপকায় বাংলাদেশ, বৃহস্পতিবার শ্রীলঙ্কা আরব আমিরাতের বিপক্ষে তুলেছিল ১২৯ রান,আর বাংলাদেশ করেছে ১৩৩ রান। ভারতের বিপক্ষে বাংলাদেশ করেছিল ১২১ রান। বাংলাদেশের শুক্রবার মাহমুদুল্লাহ শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২৭ বলে ৩৬ রান করে। একটি চার মারলেও দুটি ছক্কা হাঁকান তিনি। যে সময় রান ওঠার কথা তখনই আরও বাজে অবস্থায় ফিরেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। ১৮ এবং ১৯তম ওভারে আট বলে আউট হলেন তিন ব্যাটসম্যান সাকিব, নুরুল হাসান আর মাশরাফি। ১৯ ওভারে সংগ্রহ ১১৫ রান। দুর্বল আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশের টপ অর্ডার ধুকলো। কয়েকবার জীবন পাওয়ার পরও ১৩ ওভারে তারা ৪ উইকেট হারিয়ে ফেলেছে ১০০ রান করার আগেই। ১৪ ওভার শেষে সংগ্রহ ৮৪/৪। দুই ওপেনার সৌম্য ও মিঠুন ৩২ বলে ৪৬ রান তুলে দেয়ার পরই ঘটে ছন্দপতন। সৌম্য অনেকটা স্বচ্ছন্দ মনে হলেও ১৪ বলে ২১ রান করে বিদায় নেন। মিঠুন ৪৭ রান করে স্টাম্পড হওয়ার আগেই সাব্বির ৬ আর মুশফিক ৪ রান করে সাজ ঘরে ফেরেন। এশিয়া কাপে দুই দলেরই দ্বিতীয় ম্যাচে স্বাগতিক বাংলাদেশ ৪৫ রানে ভারতের কাছে আর আরব আমিরাত শ্রীলঙ্কার কাছে ১৪ রানে। দুই দলের জন্য ঘুরে দাঁড়ানোর ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে আরব আমিরাত।
বাংলাদেশ দলে এদিন একটি পরিবর্তন দেখা যায়। উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েসের বদলে একাদশে জায়গা পেয়েছেন নুরুল হাসান সোহান। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান দারুণ নৈপুণ্য দেখান।
বাংলাদেশ দলে যারা খেলেছেন । সকলকে অভিনন্দন ।
সৌম্য সরকার, নুরুল হাসান শাওন, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাশরাফি বিন মুর্তজা (অধি:), তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন ও মুস্তাফিজুর রহমান।

ছবিতথ্য দেশের বিভিন্ন নিউজ সাইট থেকে
তাছাড়াও যে সংবাদ সাইটগুলোর কাছে কৃতজ্ঞতা সেগুলো হলঃ
১।মাশরাফি-মুস্তাফিজদের আগুনে আমিরাত পুড়ে ছাই
২।৫১ রানে জিতলো বাংলাদেশ
৩।আমিরাতকে হারিয়ে টিকে থাকল বাংলাদেশ
৪।আত্মবিশ্বাস বাড়ানো জয়

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৩

শাহরিয়ার কবীর বলেছেন: অভিনন্দন টাইগারদের .............

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৭

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ শাহরিয়ার ভাই । অভিনন্দন টাইগারদের ।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:১১

কালের সময় বলেছেন: অভিনন্দন টাইগারদের

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৮

আমি মিন্টু বলেছেন: অভিনন্দন টাইগারদের

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:০৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বাংলাদেশের দামাল ছেলেদের প্রাণ ঢালা অভিনন্দন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৩

আমি মিন্টু বলেছেন: অভিনন্দন টাইগারদের

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:১৭

বিজন রয় বলেছেন: অভিনন্দন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৪

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ ভাই ।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৮

ব্লগ সার্চম্যান বলেছেন: দামাল ছেলেদের প্রাণ ঢালা অভিনন্দন।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:০১

আমি মিন্টু বলেছেন: দামাল ছেলেদের প্রাণ ঢালা অভিনন্দন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.