নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঘরটির জন্য আমরা কোন স্পেশাল ক্যারেক্টার / ইমোটিকন গ্রহন করছি না।\nশুধুমাত্র সংখ্যা ও যে কোন সাধারন ক্যারেক্টার ব্যবহার করুন।\n

আমি মিন্টু

আমি মিন্টু › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ আমাদের দেশে ইন্টারভিউ আছে চাকুরি নেই

১৪ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫১


(এক)
প্রতিদিনের মতই আজও বসে আছেন
ইন্টারভিউ বোর্ডরুমের টেবিলের সামনে ইন্টারভিউ নেয়ার জন্য রোকন । বেশ কিছুক্ষন ধরে বসে ভাবছেন রোকন কি হল আজ এখনো কেউ আসছেন না কেন ? তবে কি দেশের সব বেকারত্ব গুছে গেল । যাক বাবা দেশের যদি সব বেকারত্ব দূর হয় তাহলেই ভালো বিশেষ করে আমাকে আর অন্তত এই ইন্টারভিউ নামে ফটকাবাজির চাকুরিটা করতে হবে না । এক ফাঁকে ঘড়ির দিকে তাকিয়ে দেখলেন অফিস শুরু হতে আরও প্রায় মিনিট দশেক সময় বাকি আছে ।বেশ এক কাপ চা খাওয়া যাক । অফিস ষ্টাফ রুহুলকে ডেকে টেবিলে চা দিতে বললেন ।চা নিয়ে এসে রুহুল রোকনের দিকে চা এগিয়ে দিয়ে বলতে লাগলেন স্যার আজ এত তারাতারি অফিসে চলে আসলেন ।রুহুল মন ভালো না বাসায় ভালো লাগছিল না, তাই একটু তারাতারি অফিসে আসা ।
(দুই)
তখন বাজে সকাল ১১:২০:১৯সেকেন্ড অফিস শুরু প্রায় দুই ঘন্টা বিশ মিনিট পার হয়েগেছে । আর ততখনে ইন্টারভিউ নেয়ার জন্য কোন মানুষ না পেয়ে রোকন ভেবে নিলেন সত্যি সত্যি দেশের সব ব্যাকার ছেলে পুলেরা হয়ত বিয়ে করে শশুর বাড়ী থেকে শশুরের মেয়ের সাথে বেশ মোটা অংকের টাকাও নিয়েছে আর তা দিয়ে বিজনেস শুরু করেদিয়েছেন ।আর চৌদ্দ থেকে আঠারো কি কুড়ি বয়সের মেয়েরা সবাই স্বামী সংসার ছেলে মেয়ে এবং রান্নার কাজে ব্যস্ত আছেন ।
যাক বাবা বাঁচা গেলো প্রতিদিন এতএত মানুষের ইন্টারভিউ নামের পাতানো পেচাল আর ভালো লাগছে না । ইন্টারভিউ নেয়া থেকে যখন শোনা যায় তাদের একেকজনের নানান দুঃখের কথা তখন আরো বেশি কষ্ট লাগে কেননা চাকুরিতা সকলেরই প্রয়োজন । কিন্তু দূর ভাগ্যের বিষয় হলো তারা সকলেই শুধু শুধু ইন্টারভিউ দিয়ে যাচ্ছে অথচ কেউই চাকুরিতা পাবে না । এখানে শুধু শুধু ইন্টারভিউ নামে হয়রানী ছাড়া আর কিছু না । মাঝে মাঝে মন বলে সকলের সামনে অফিসের এসকল ইন্টারভিউ নামে কুকৃর্টি হয়রানির কথা তুলে ধরি । কিন্তু তাতে কি লাভ হবে । কোন লাভ হবে না যে লাউ সেই কদুই থাকবে বরং মাঝে থেকে শুধু শুধু আমাকে বিপদে পড়তে হবে ।
(তিন)
ইন্টারভিউবোর্ড রুমের বাহির থেকে ভেসে
আসলো অচেনা এক কন্ঠ কেউ একজন বলছেন মে আই কামিন স্যার ? রোকন ইয়েস কামিন । আঠারো কি কুড়ি বয়সের একটি মেয়ে দেখতে ঠিক ফ্লিমের নায়িকাদের মতো ।উঁচা লম্বা মাঝারি গড়নের সাস্থ স্লিম বর্ডি ।চেহারায় খুব মায়াবী ভাব আছে ।
জি বলুন আপনার জন্য কি করতে পারি ? জি স্যার আমি সরি আসলে রাস্তায় এত জ্যাম ছিলো যে কারনে হাতে দুই ঘন্টা সময় নিয়ে আসতে চেয়েও সময় মতো আসতে পারিনি । ওকে ওকে ঠিক আছে সব বুঝতে পেরেছি এখন বলুন আপনার জন্য কি করতে পারি । মেয়েটি রোকনকে বললো জি স্যার আজ আপনার এখানে আমার একটি ইন্টারভিউ ছিলো যদি দয়া করে ইন্টাভিউটা নিতেন আমি খুব উপকিত হতাম । কেননা স্যার এ চাকুরিটা আমার খুব প্রয়োজন । রোকন বললো দেখুন মিস এখানে কোন অজুহাত চলবে না । চাকুরিতা খুব প্রয়োজন বললেইতো আর চাকুরি হয়ে যাবে না । চাকুরির জন্য প্রয়োজন যোগ্যতা । এখনো আপনার ইন্টাভিউই নেইনি আগে ইন্টারভিউ দিন যদি ইন্টারভিউতে পাস করেন সে ক্ষেত্রে অবস্যয়ই আপনার বিষয় নিয়ে বিবেচনা করা যাবে । মেয়েটি রোকনকে বললো ইয়ে মানে স্যার একটি কথা বলবো যদি ইন্টাভিউ দিয়ে পাস করি তারপরে বিবেচনা মানেতা বুঝলাম না । রোকন বললো ওসব মানে বুঝে এখনি কোন কাজ নেই । ঠিক আছে স্যার আপনি ইন্টারভিউ নিন আমি পাশ করবো । রোকন বললো আরে ইন্টারভিউ নিতে বললেই কি ইন্টারভিউ নেয়া যায়নাকি তার জন্য সময়ের প্রয়োজন আছে । আজ আর ইন্টারভিউর সময় নাই তাছাড়াও আমাদের যে পরিমানের পোস্ট খালি ছিল তাতে লোক নিয়োগ দেয়া হয়েগেছে আপনি বরং পরে দেখা করুন,নয়ত বা আপনার ফোন নাম্বারটি দিয়ে যান প্রয়োজনে আমরা আপনাকে ডাকবো । ।মেয়েটি প্লীজ স্যার আমি জানি আপনি খুব ভালো মনের মানুষ আপনি চাইলে আমার চাকুরিটা হবে । রোকন বললো দেখুন মিস আমি ভালো কি না তা জানি না তবে এখানে আমার উপরে থাকা বড় সাহেবেরা তারা মোটেও ভালো মানুষ না । কেননা আপনি যে পোস্টটির জন্য এখানে ইন্টারভিউটি দিতে এসেছেন সে পোস্টটি অনেক আগেই ব্লক হয়ে গেছে সেখানে বড় সাহেবদের পরিচিত অন্য কাউকে জয়েন্ত দেয়া হয়েগেছে । আপনি শুধু শুধু কষ্ট করে ইন্টারভিউটি দিবেন ঠিকি জানি হয়ত পাশও করবেন কিন্তু কোন না কোন অজুহাতে আপনাকে চাকুরিতা দেয়া হবে না । আমি এখানে আসার পর থেকে এমনটাই দেখে আসছি ।
তার চেয়ে আপনি বরং অন্য কোথাও
চেষ্টা করুন তাতে হয়ত কোন লাভ হবে ।
মেয়েটি বললো স্যার গত একটি বছর এম এ পাশ করার পর থেকে কোথায় না গিয়েছি
একটি চাকুরির জন্য ।কোথাও দেখেছি হয়ত কর্ম খালি নেই নয়ত নিয়োগ বন্ধ । আর যেখানে যেখানে ইন্টাভিউ দিয়ে পাশ করেছি সেখানেই শুধু কোন না কোন মিছে ভুল ধরে চাকুরি দেয়া হয়নি ।স্যার সকল স্থানে যদি একই অবস্থা হয় তাহলে আমাদের এত দীর্ঘ সময় ব্যায় করে এত লেখা পড়ার কি দরকার বলতে পারেন । আরো অনেক কথা বললো মেয়েটি কিন্তু রোকন মেয়েটির কোন কথার উত্তর দিতে পারলেন না । শুধু মেয়েটিকে শান্তনা দিলেন এইটুকো বলে আমাদের দেশে ইন্টারভিউ আছে চাকুরি নেই ।
মেয়েটি অফিস থেকে বেরিয়ে চলে গেলেন । তবে মেয়েটির অন্য কোথাও চাকুরি হয়েছে কি না তা কারো জানা নাই । তবে আজও জাতির
কর্ম ক্ষেত্রের দিগদিয়ে ভবিষ্যত অন্ধকার ।
নকল করেই হোক আর সচল করেই হোক
শুধু দেশের শিক্ষার হার বাড়লেই চলবে না ।
সাথে বাড়তে হবে কর্ম স্থানেরও হার ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১২:২৮

মহা সমন্বয় বলেছেন: শুধু দেশের শিক্ষার হার বাড়লেই চলবে না ।
সাথে বাড়তে হবে কর্ম স্থানেরও হার ।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৭

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ ভাই ।ভালো থাকবেন ।

২| ১৫ ই মার্চ, ২০১৬ রাত ১:০১

মিজানুর রহমান মিরান বলেছেন: দেশে সবাই এখন গোল্ডেন জিপিএ এর পেছনে ছুটছে। অথচ যেটার জন্য এত ছোটাছুটি সেটাই নাই!!

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ৯:৫৮

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ মিজানুর রহমান মিরান ভাই ।ভালো থাকবেন । শুভ সকাল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.