নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এই ঘরটির জন্য আমরা কোন স্পেশাল ক্যারেক্টার / ইমোটিকন গ্রহন করছি না।\nশুধুমাত্র সংখ্যা ও যে কোন সাধারন ক্যারেক্টার ব্যবহার করুন।\n

আমি মিন্টু

আমি মিন্টু › বিস্তারিত পোস্টঃ

আসুন খেলায় খেলায় আমাদের সন্তানদের বর্ণমালা শেখাই

১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৩০


আসুন আমরা আমাদের সন্তানদের অভিনব উপায়ে বাংলা বর্ণমালা শেখাই ।
আমি আজ আমার অন্যরকম একটি লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি ।আমি তেমন
কিছু লেখতে না পারলেও অনেক চেষ্টা করি ভালো কিছুর লেখার। যদিও আমি নিজেও এতদিন ভালোভাবে বানান সঠিক করে লেখতে পারতাম না ।এখন কিছুটা শিখেছি । তাই লেখায় বানান ভুল হতে পারে আর ওরকম ভুল পেলে অবশ্যয়ই জানাবেন । আমি আমার এ পোস্টে শিশুদের বাংলা বর্ণমালা শেখানোর কয়েকটি পদ্ধ্যটি নিয়ে আলোচনা করবো । তাই আসুন আগে দয়া করে জেনে নিই কি করে আপনার আমার সন্তানকে বাংলা বর্ণমালা শিখানো যায় । তার পর আপনার মনমতো যে কোন কৌশলে আপনার সন্তানকে বাংলা বর্ণমালা শিখাবেন ।
আর আমি আমার সন্তানকে আমার মন মতো শেখাবো । একটু মনে করে দেখুন একটি সময় আমরা ছোট যখন ছিলাম তখন কিন্তু সবুজ সাথী নয়ত আদর্শলিপি দিয়ে আমাদের বর্ণমালা চেনা ও বানান শেখা শুরু হতো। তবে এখন এই আধুনীক যান্ত্রীক যুগে এসে পরিবর্তন এসেছে অনেক কিছুর । একয়ই সাথে শিক্ষারও বহুঅংশে
পরিবর্তন ঘটেছে । তাই আমরা চাইলে এখন আমাদের সন্তানকে আরো অনেক অভিনব উপায়ে বাংলা বর্ণমালা শিখাতে পারি ।
আর এখনকার শিশুরাও এসব অভিনব উপায়ে
খুব ভালো ভাবে শিখছে বাংলা বর্ণমালা ।তাছাড়া বাজারেও এখন বাংলা বর্ণমালা শেখা নিয়ে শিশুদের জন্য নানান ধরনের খেলনা পাওয়া যাচ্ছে । সেখান থেকেও চাইলে আমরা আমাদের মনমতো আমাদের শিশুদের জন্য বাংলা বর্ণমালার খেলনা কিনে নিয়ে বাড়িতে বসে আমাদের শিশুদের শেখাতে পারি ।
একটু কষ্ট করে বাজার ঘুরলেই দেখতে পাওয়া যায় যেমনঃ ম্যাজিক স্লেট,বর্ণমালার গাড়ি,কাপড়ের তৈরি বর্ণমালার থলে,তাছাড়াও সংখ্যার ব্লক,সহ নানান ধরনের বর্ণমালা শেখার সামগ্রী ।এছাড়াও সিডি,ডিভিডি, নানান যান্ত্রীকংশেও বর্ণমালা শেখার ছড়া দেখা যায় ।
এইতো সেদিন দেখলাম এক বাসায় একটি চার্জের বা বেটারী সিস্টেম যন্ত্র দিয়ে তার শিশুকে বর্ণমালা শিখাচ্ছেন । ওটাতে একটি লাঠি ছিলো যা বইয়ে বর্ণমালার ওপরে ধরলে যে বর্ণের ওপরে ধরা হয় সে বর্ণের উচ্চারন বলে দেয় ।
প্রথমে ও যান্ত্রের নাম না জানায় পরে আমি উনাদের ওটার নাম জিজ্ঞাসা করলে উনারা যন্ত্রটির নাম বলেছেন ম্যাজিক স্টিক বুক সেট ।


মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৮

অগ্নি কল্লোল বলেছেন: ভালো উদ্যোগ।

২০ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪১

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ অগ্নি কল্লোল ভাই ।

২| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:১১

মিজানুর রহমান মিরান বলেছেন: শিশুরা খেলতে খেলতেই শিখুক।

২০ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৪২

আমি মিন্টু বলেছেন: ধন্যবাদ মিরান ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.