নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

angrycitizen007

always remain alert about injustice in society.

ক্রোধিতনাগরিক

i am used to use full liberty. any kind of discussion and criticism will be welcome.

ক্রোধিতনাগরিক › বিস্তারিত পোস্টঃ

সমকাল দায়ী থাকে মহাকালের কাছে............

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। ৪র্থ বর্ষের ক্লাসে শিক্ষক ঢুকলেন। রোল কলের পর দক্ষিণ জেলা চট্টগ্রামের ছাত্রলীগের সাম্প্রতিক কর্মকাণ্ড নিয়ে দক্ষিণ চট্টগ্রামেরই এক ছাত্রের দৃষ্টি আকর্ষণ করলেন। তখনই মাথায় অনেকদিন ধরে ঘুরপাক খাওয়া প্রশ্নটি করেই ফেললাম। শিক্ষকের দৃষ্টি আকর্ষণ করে আমার প্রশ্নটি ছিল—২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতায় ছিল নির্বাচিত রূপে। সেই সময়ে তাদের অনেক অপকর্ম ছিল, যার দায় তাদের ভোট দিয়ে নির্বাচিত করা জনমানুষের উপরও কিছুটা বর্তায়।



কিন্তু এখন সরকার খুবই ফ্যাসিস্ট আচরণ করছে, জনস্বার্থ বিরোধী আইন করছে, সীমাহীন দুর্নীতির অভিযোগ উঠছে, আইন শৃঙ্খলার চরম অবনতি হচ্ছে; তারপরও কেন আন্দোলনের সময় আওয়ামীলীগের পক্ষে জনস্রোত দেখা যায়? কেন কোন রাজনৈতিক দল আওয়ামীলিগের মতো দুর্বার আন্দোলন গড়ে তুলতে পারে না? আর সরকারের এমন আচরনের পরও কেন এদেশের মানুষ আওয়ামীলীগ কে বারবার বিশ্বাস করে মাথায় তুলে? আর নব্বই পরবর্তী দশক থেকে ডালপালা গজানো দেশের মিডিয়াগুলো রাজনৈতিক দলগুলোর এত অপকর্ম প্রচারের পরেও কেন দেশের মানুষ সচেতন হয় না? কেন এই অপশাসন, দুঃশাসন মানুষ মেনে নিচ্ছে.....?



শিক্ষক সামান্য হেসে বলেন-- এই প্রশ্নটার উত্তর আসলে ইতিহাসের সাথে জড়িয়ে আছে। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামীলীগ এর অবদান অপরিসীম। এই দলটার তৃণমূলে রয়েছে নেতাকর্মী এবং সর্বোপরি মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাংলাদেশের মানুষ আজও ঋণ পরিশোধ ও কৃতজ্ঞতা প্রদর্শন করে যাচ্ছে। বাঙ্গালীদের যারা অকৃতজ্ঞ বলে বেড়ান তাদের জন্য এটা একটা দৃষ্টান্ত হতে পারে। কিন্তু একদিন এই দায় শোধ ও কৃতজ্ঞতা প্রদর্শনের দিন শেষ হবে। তাদের বর্তমান কর্মকাণ্ডের জন্য একদিন তাদের জবাবদিহি করতে হবে। যেমন জবাবদিহি করতে হচ্ছে ‘৭১ এর কর্মকাণ্ডের জন্য জামায়াতকে। ‘৭১ এর মহা পরাক্রমশালী রাজনৈতিকদল জামায়াত কি স্বপ্নেও ভেবে ছিল কোন দিন তার কর্মকাণ্ডের বিচার হবে.....? নতুন প্রজন্মের কাছে তাদের আবারও জবাব দিতে হবে তাদের কৃতকর্মের......?



ঠিক এমনই করে হয়তো কোন একদিন জবাব দিতে হবে সরকারের এমন স্বৈরাচারী আচরণের। সবশেষে শিক্ষক একটি কথা বলেন যা আমাদের মনে দাগ কেটে যায়—“ সমকাল সবসময় মহাকালকে জবাবদিহি করে”।



বাংলাদেশ আওয়ামীলীগ কে বলছি— রাস্ট্র ক্ষমতা দেয়া হয় জনগণের সেবা করার জন্য, গণ মানুষের কন্ঠ রোধের জন্য নয়।



নইলে শিক্ষকের কথারই পুনরাবৃত্তি করতে হয়- “সমকাল সবসময় মহাকালকে জবাবদিহি করে”............!



লাল সালাম...............

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.