নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

angrycitizen007

always remain alert about injustice in society.

ক্রোধিতনাগরিক

i am used to use full liberty. any kind of discussion and criticism will be welcome.

ক্রোধিতনাগরিক › বিস্তারিত পোস্টঃ

ব্যাটারি রিকশা......!

১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০৭

বিশেষ কারণে ব্যাটারী চালিত রিকশায় করে অলংকার মোড়ে যেতে হলো। অলংকার থেকে যেতে হল স্যানমার ওশান সিটি। ওশান সিটি যাওয়ার সময়ও ব্যাটারী চালিত রিকশায় উঠলাম। কিশোর বয়সী চালক এমন স্পীড আর বিপদজনক ভাবে ড্রাইভিং করছিলো, যেন এই 'ফর্মুলা ওয়ান রেস' তাকে জিততেই হবে............। কোন কিছুকেই তোয়াক্কা করছিলো না। বেশ কয়েকবার আমি আস্তে ও সাবধানে চালাতে বলেছি, কিন্তু আমার মতো নগণ্য যাত্রীর কথায় সে তো আর প্রতিভা প্রদর্শনে পিছিয়ে যেতে পারে না.........! পাত্তাই দিলো না।

যদিও আমি তাকে একটা চড় মেরে ব্যাপারখানা মগজে ভালোভাবে বুঝিয়ে দিতে পারতাম, কিন্তু এতে তেমন কোন লাভ হবে না; এই ভেবে চড় দিলাম না। কারণ এই অহেতুক 'ঝুঁকি' রোধ কিন্তু সরকার/ কত্রিপক্ষ এর মাধ্যমেই করতে হবে। তবে আমি ব্যাটারী রিকশা বন্ধ করে দেয়ার পক্ষপাতী নই। কারণ সরকার যখন আইন দ্বারা সি এন জি অটোরিকশার ন্যায্য বা মিটার চালিত ভাড়া সাধারণ মানুষের জন্য নিশ্চিত করতে পারে নাই, সেহেতু আইনের দোহাই দিয়ে ব্যাটারী চালিত রিকশা বন্ধ করার নৈতিক অধিকার তাদের নেই।

কিন্তু বাণিজ্যিক ভিত্তিতে মিটার প্রদান, চালকদের প্রশিক্ষণ, চালকদের লাইসেন্স প্রদান ও ট্রাফিক পুলিশের মাধ্যমে নিবিড় তত্ত্বাবধানের মাধ্যমে এই বাহনটিকে নগরবাসীর স্বস্তির প্রতীকে পরিণত করা যায়।

সরকারের উচিত এই বিষয়ে যৌক্তিক বিবেচনা ও অরাজনৈতিক সিদ্ধান্তের মাধ্যমে বিষয়টি নিস্পত্তি করা।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৭

সজীব বলেছেন: |-) |-) |-)

২| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৫৫

ফেরদাউস আল আমিন বলেছেন: যুক্তি জোড়ালো, কিন্তু সরকার কি যুক্তি করে চলছে?

৩| ১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৫৯

ক্রোধিতনাগরিক বলেছেন: সেইটাই মনে হয় সবচেয়ে বড় সমস্যা@ ফেরদাউস আলা আমিন

৪| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ১২:২১

এরিক ফ্লেমিং বলেছেন: আমি চাই এটা বন্ধ হোক। গঠনগত দিক দিয়ে এটা খুবি বিপদজনক বাহন। শুধু আইনগত দিক ভাবলে হবে না নিরাপত্তার দিকও ভাবতে হবে। একটু খেয়াল করে দেখবেন ব্যাটারি চালিত ইঞ্জিনের কারনে এর গতি বেশি কিন্তু এর গতিরোধক বা ব্রেক কিন্তু সেই রিকশারই। রিকশার যে গঠন কাঠামো অতিরিক্ত গতিতে এটা নিয়ন্ত্রণ করা কঠিন এবং বিপদজনক।

৫| ১৮ ই অক্টোবর, ২০১৪ রাত ২:৩২

হাসান কালবৈশাখী বলেছেন:
আমি চাই সব রিক্সাই ব্যাটারি চালিত হোক।
পৃথিবীর সব উন্নত দেশেই ধোঁয়া বিহীন পরিবেশ বান্ধব ব্যাটারি চালিত যানবাহন ব্যাবহারে উৎসাহিত করা হয়, শুল্ক কমানো হয় বা মওকুফ করা হয়।
আমাদের দেশে হয় উল্টোটা!
বেশী গতির অযুহাত অমুলক। জানজটের শহরে সেই স্পিড দিবে কোথায়?
আর রিক্সাওয়ালার প্যাডেল মারার অমানুষিক কষ্টের ব্যাপারটাও দেখত্র হবে।

এটিও পড়ুন
বড়লোকদের চামড়া ঠান্ডা করা জরুরি, না রিক্সা চালকদের অমানুষিক পরিশ্রম কমিয়ে রুটি-রুজির ব্যাবস্থা করা

৬| ১৮ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৫:১৫

ক্রোধিতনাগরিক বলেছেন: খুবই গঠন মূলক আলোচনা করেছেন- হাসান কালবৈশাখী ও এরিক ফ্লেমিং। স্পীডের জনযই আমি আতঙ্কিত হয়ে পড়েছিলাম, এটা যেমন ঠিক, তেমনি যানজটের ভীড়ে স্পীড তোলা সবসময় যে হয়ে উঠে না; সেটাও ঠিক। তবে আসল কথা হল যা করার এটাকে বাঁচিয়ে রেখে করতে হবে.............

৭| ১৯ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৫০

এরিক ফ্লেমিং বলেছেন: আমার শহরে যানজট নাই তাই রিক্সাগুলো খুবই বেপরোয়া ভাবে চলে। প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে। আমি নিজেও দূর্ঘটনায় পড়েছি। রিক্সাগুলোর ব্রেক ঠিকমত কাজ করে না। করার কথাও না, অত গতির একটা বাহন যখন যাত্রী নিয়ে ছোটে তখন তার ভরবেগ অনেক বেড়ে যায়, শুধু সামনের চাকার "ব্রেক সু" এই গতি প্রয়োজনমত কমাতে, থামাতে বা নিয়ন্ত্রন করতে পারে না। চিকন টায়ারের তিন চাকার রিক্সা অতিরিক্ত গতিতে রাস্তার মোড় ঠিকমত ঘুরতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.