নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

angrycitizen007

always remain alert about injustice in society.

ক্রোধিতনাগরিক

i am used to use full liberty. any kind of discussion and criticism will be welcome.

ক্রোধিতনাগরিক › বিস্তারিত পোস্টঃ

আমাদের সরকার কি জন সংশ্লিষ্ট........?

০২ রা এপ্রিল, ২০১৫ রাত ৮:৩৮

‘বাংলাদেশিরা কখনোই তাঁদের সরকার/ শাসক নিয়ে সন্তুষ্ট নয়’- এমন একটা দুর্নাম সব সময়ই ছিল। এক মেয়াদের বেশি সময় কোন জননির্বাচিত সরকার ক্ষমতায় থাকার নজির বাংলাদেশে এখনও নেই। তবে উর্দিধারী আর নব্য- আওয়ামীলীগারদের ব্যাপার আলাদা। সে প্রশ্নে যেতে চাই না।
আমরা, বাংলাদেশিরা কেন সরকার নিয়ে সন্তুস্ট নই? কেন নির্বাচনে ভোট দিয়ে, মাথায় তুলে নেচে, তার ৬ মাস যেতে না যেতেই বুক চাপড়ে আফসোস করতে থাকি.....? এসব ব্যাপক গবেষণা আর জটিল আলোচনার বিষয়। আমার যোগ্যতা নেই এসব নিয়ে আলোচনা করার।
তবে আমাদের সরকার কেমন কাজ করছে, সরকারের কাজ গুলো বহিঃবিশ্ব কিভাবে মূল্যায়ন করছে, এবং উন্নত দেশ গুলোর তুলনায় এইসব কর্মকাণ্ড কতটুকু ইতিবাচক – এইসব ব্যাপার নিয়ে তৃতীয় পক্ষের (‘আওয়ামীলীগ ও বিএনপি বাদে’!) গবেষণালব্ধ ফলালফল আমরা দেখতে পারি। এবং এইসব গবেষণার ভিত্তিতে আমাদের মতামতকে প্রভাবিত ও বিশ্লেষিত করতে পারি।
আমাদের সরকার কেমন.......? কেমন কাজ করছে এই সরকার? এই সরকার কি নাগরিকদের স্বার্থে আইন প্রণয়ন করছে? যথাযথ তথ্য অধিকার চর্চা করতে দিচ্ছে....? রাষ্ট্রীয়, সরকারী ও রাজনৈতিক কর্মকাণ্ডে সাধারণ নাগরিকদের অংশগ্রহন করতে দিচ্ছে....? প্রশাসনের বিরুদ্ধে অভিযোগের জন্য প্রক্রিয়া কি সহজ করছে.........?
উপরোক্ত প্রশ্নগুলোর উত্তর নিয়ে এসেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংগঠন World Justice Project। বেশ কয়েক বছর ধরে Open Government Index নামে একটি সমীক্ষা প্রকাশ করে আসছে সংগঠনটি। Open Government Index 2015 নিয়ে আজ কিছু কথা লিখতে চাই।
রিপোর্টটিতে বিভিন্ন দেশে বিদ্যমান সরকারের ৪টি মূল বিষয়ের উপর ‘কর্মকাণ্ড, সফলতা-ব্যর্থতা’ এর বিচারে এই সমীক্ষা তৈরী করা হয়েছে।
বিষয় ৪টি আমি আগেই উল্লেখ করেছি। তারপরও আবার তুলে ধরলাম-
১)জনসংশ্লিষ্ট আইন
২) তথ্য অধিকার
৩) নাগরিক অংশগ্রহণ (রাষ্ট্রীয়, সরকারী ও রাজনৈতিক কর্মকাণ্ডে)
৪) অভিযোগ প্রক্রিয়া
আমাদের সরকারের ‘আপ্রাণ চেষ্টা ও গণতান্ত্রিক কাঠামো’ আমাদের বিশ্বের ১০২টি দেশের মধ্যে ৭৩তম স্থানে নিয়ে গেছে। আনন্দিত হওয়ার কিছু নেই। উক্ত স্থানটি সবচেয়ে কম মুক্ত বা সবচেয়ে কম জনসংশ্লিষ্ট সরকারের শ্রেনীতে অন্তর্ভুক্ত। অর্থাৎ আমাদের সরকার-‘আমাদের’ হয়ে উঠতে পারেনি।
আমাদের প্রতিদ্বন্দ্বী আর কিছু দেশের সরকারের ফলাফলটা তুলে ধরছি, যাতে আমাদের দুর্ভাগ্যটা বুঝতে সুবিধা হয়—
ইন্দোনেশিয়া----- ৩২তম
ভারত ----- ৩৭তম
নেপাল ----- ৪০তম
ঘানা ----- ৪১তম
শ্রীলঙ্কা ----- ৫২তম
তাঞ্জানিয়া ----- ৬২তম
জাম্বিয়া ----- ৭২তম
বিভিন্ন সামাজিক সূচক ও উন্নয়ন সূচক গুলোতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, কয়েকটি ক্ষেত্রে তা আঞ্চলিক পরাশক্তি ভারত’কেও টপকে যাচ্ছে। সেটা ইতিবাচক।
কিন্তু আমাদের রাষ্ট্রযন্ত্র পরিচালনাকারী গণতান্ত্রিক সরকারগুলোর উন্নয়ন, অর্থাৎ এই রাজনৈতিক দলীয় সরকারগুলো কে জনসংশ্লিষ্ট করার ক্ষেত্রে আমাদের তেমন কোন উন্নতি নেই। অথচ এই ক্ষেত্রের উন্নয়নটি হয়া উচিৎ ছিল সবার আগে।
সামনে সিটি কর্পোরেশন নির্বাচন। এই সিটি কর্পোরেশন নির্বাচনের পর প্রশাসন বিজয়ীদলের আমূল পরিবর্তন হবে- এমন আশা করা দুস্কর। তাই আমাদের পূর্বের পটভূমি মাথায় রেখে নির্বাচনে সঠিক সিদ্ধান্ত নিয়ে ভবিষ্যতের হিসাব কষে রাখতে হবে।
প্রার্থীদের জন্য লাল সালাম................

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৫ রাত ৩:৩৩

বিষক্ষয় বলেছেন: ৫%ভোটে

২| ০৩ রা এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

ক্রোধিতনাগরিক বলেছেন: হা..........হা..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.