নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমৃদ্ধ আগামীর প্রত্যেয়

আনিসুর রহমান এরশাদ

আমি আমার দেশকে অত্যন্ত ভালবাসি ।

আনিসুর রহমান এরশাদ › বিস্তারিত পোস্টঃ

যানজট কমলে ব্যবসা বাঁচবে

২১ শে জুলাই, ২০১৫ বিকাল ৫:৩৩

টাইম ইজ মানি হচ্ছে ব্যবসার মূল কথা। বিদেশি বিনিয়োগকারীরা তাইতো বাংলাদেশে এসেই যানজটের প্রতিবন্ধকতার কথা বলে থাকেন। এক জায়গা থেকে আরেক জায়গায় যেতেই সময় চলে যাওয়াটা খুব ক্ষতিকর। ব্যবসায়ীদের কাজের সুযোগের ওপর দেশের উন্নতি নির্ভর করে। অথচ শুধু যানজটের কারণে উদ্যোক্তা ও ব্যবসায়ীদের ৪টির জায়গায় ১টি কাজ করতে হয়।

কর্মঘণ্টা নষ্ট হওয়ার কারণে ব্যাপক আর্থিক ক্ষতি হচ্ছে। কেননা এতে উৎপাদন, বিনিয়োগ ও ভোগের প্রতিটি পর্যায়ে নেতিবাচক প্রভাব পড়ছে। এই ক্ষতির কারণে আমাদের পণ্যের প্রকৃত উৎপাদন খরচ বাড়ে। প্রতিযোগিতা সক্ষমতা কমে এবং বৈদেশিক বিনিয়োগ নিরুৎসাহিত হয়।

সাধারণত ব্যবসায়ীদেরকে সৃজনশীল ও উদ্ভাবনী হন। ব্যবসায়িক প্রতিষ্ঠানের নেতৃত্ব দান ও তার উন্নয়নে গতিশীলতা সঞ্চার করতে কঠোর পরিশ্রমী হন। বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে কাজ করতে উদ্যোক্তাদের অফিসের বাইরেও বিভিন্ন মেলা, অনুষ্ঠানাদিতে অংশগ্রহণ করতে হয়। কিন্তু যানজট তাদের মূল্যবান সময় খেয়ে ফেলে।

ব্যবসায়ীদেরকে মানুষের বিশ্বাস, মূল্যবোধ, রুচি ও চাহিদার পরিবর্তনের সাথে সামঞ্জস্যশীল ব্যবস্থা ও অবকাঠামো গড়তে সচেষ্ট থাকতে হয়। মানুষের কর্মঘণ্টার ক্ষতি এক রকম হবে না। ব্যাংকের প্রধান নির্বাহী আর একজন ছাত্রের কর্মঘণ্টার মধ্যে যেমন তফাত হবে্। একজন উদ্যোক্তা বা মালিক আর কর্মকর্তা কর্মচারীর কর্মঘণ্টার ক্ষতি এক সমান হবে না।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) গবেষণা অনুযায়ী, শুধু যানজটের কারণে ৫ বছর আগে নগরবাসীর প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হতো। টাকার অঙ্কে এই ক্ষতির পরিমাণ প্রায় ৫৫ হাজার কোটি টাকা।

৫ বছর আগে এমসিসিআই ও দ্য চার্টার্ড ইনস্টিটিউট অব লজিস্টিকস অ্যান্ড ট্রান্সপোর্টের যৌথ গবেষণায় বেরিয়ে আসে, রাজধানীতে যানজটের কারণে বছরে বাণিজ্যিক ক্ষতি ২১ হাজার কোটি টাকার বেশি, প্রতিদিন ৮৩ কোটি টাকা। তখন সব মিলিয়ে যানজটের কারণে দিনে আর্থিক ক্ষতির পরিমাণ ছিল প্রায় ১০০ কোটি টাকা। এখনতো প্রতিদিন আর্থিক ক্ষতি হচ্ছে প্রায় দেড় শ কোটি টাকা অর্থাৎ বছরে প্রায় ৫৫ হাজার কোটি টাকা। তখনকার তুলনায় এখন যানজটের কারণে আর্থিক ক্ষতির পরিমাণ ১০ গুণ বেড়েছে বলে মনে করেন অনেকে।

যানজটের লাগাম টেনে ধরতে না পারলে সুষ্ঠু ও সুন্দরভাবে ব্যবসা পরিচালনা সম্ভব হবে না। উদ্যোক্তাকেই পুঁজির যোগান দিতে হয়, লোকসানের বোঝাও বইতে হয়। কিন্তু চাকরিজীবীর এসবের বালাই নেই। অফিসে আসতে দেরী হবার পেছনে সে নিজে নয় যানজটই দায়ী এটা প্রমাণ করতে পারলেই মাস শেষে বেতন। কিন্তু একজন উদ্যোক্তা বা ব্যবসায়ীকে নানান হিসাব নিকাশ করতে হয়, জবাবদিহীতা ও দায়বদ্ধতা থাকে। ফলে যানজটে সে নিরুৎসাহিত হয়, বিরক্ত ও ক্ষতিগ্রস্ত হয়। এমতাবস্থায় যানজটকে যেকোন মূল্যে কমাতে হবে তবেই ব্যবসা বাঁচবে, ব্যবসায়ী বাঁচবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.