নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমৃদ্ধ আগামীর প্রত্যেয়

আনিসুর রহমান এরশাদ

আমি আমার দেশকে অত্যন্ত ভালবাসি ।

আনিসুর রহমান এরশাদ › বিস্তারিত পোস্টঃ

ঝাঁড়ি প্রসঙ্গে

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৩৪

ঝাঁড়ি কারো একচেটিয়া সম্পত্তি নয়। অথচ মালিক ও উর্ধ্বতনরা বসগিরি দেখাতেই হোক আর নিজেদেরকে খুব গুরুত্বপূর্ণ মানুষ হিসেবে উপস্থাপনের উদ্দেশ্যেই হোক ঝাঁড়ি দেয়াকে খুব মূল্যবান কাজ বলে বিবেচনা করেন। বেড়াতে যেয়ে অফিসে কথায় কথায় ঝাঁড়ি মারেন এমন এক কর্তা ব্যক্তিকে বন্ধু হওয়ার সুবাধে শক্তভাবে ধরলে সে বলে-‘সবাই ঝাঁড়ি মারতে পারে না। ঝাঁড়ি মারতেও যোগ্যতা লাগে। ঝাঁড়ি মারার মধ্যেও আর্ট আছে, স্টাইল আছে।’ তবে অঝথা ঝাঁড়ি মারা কিংবা অযৌক্তিক ঝাঁড়ি খেয়েও নিরবে হজম করা দু’টোই আমার কাছে মারাত্মক প্রবণতা বলে বোধ হয়।

সাধারণত তুলনামূলকভাবে ক্ষমতাবান, বিত্তশালী বা শক্তিশালীরা দুর্বল-নির্ভরশীল-অধীনস্তদের ঝাঁড়ি মারেন। অনেক ক্ষেত্রে ঝাঁড়ি মারতে পারাটাকেও বিশেষ যোগ্যতা বা পারদর্শিতা বলে বিবেচনা করা হয় । অধীনস্থরা ভয়েই হোক আর না বোঝেই হোক ঝাঁড়ি মারার বিষয়টিকে অনেক সময় সাপোর্টও করে। কেউ ঝাঁড়ি দিয়ে মানসিক তৃপ্তি পান আর ঝাঁড়ি খেয়ে- কেউ তা সহজেই হজম করেন, কেউ ঠিকঠাক ট্যাকল করতে পারেন, কেউ আড়ালে মুচকি হাসেন আবার কেউ চোখের জল ফেলেন। অবশ্য ঝাঁড়ির প্রয়োগ ও ফলাফলে স্থান-কাল-পাত্র বিশেষে প্রকারভেদ দেখা যায়। বয়স-সম্পর্ক-অবস্থানভেদে যথোপযুক্ত প্রয়োগের মাধ্যমে অনেকে নাকি ঝাঁড়িটাকেও বেশ মূল্যবান করে তুলেন।

অনেকে ঝাঁড়ি খেয়ে তা হজম করে হৃষ্টপুষ্ট হন, অনেকে ঝাঁড়ি খেয়ে আমতা আমতা করেন। আর ঝাঁড়ি দাতাদের মধ্যে কেউ নরম স্বরে, কেউ গরম স্বরে ঝাঁড়ি দেন। অনেকে নিজের ভুল অন্যের উপর চাপাতে ঝাঁড়ির আশ্রয় নেন, অনেকে অতি ভালো হতে চেয়ে বসের উল্টো ঝাঁড়ির কবলে পড়েন। অনেকেতো ঝাঁড়ির খনি, কারো ওপর রাগ ঝাড়তে না পারায় ঘুম-খাওয়া-নাওয়া হারাম হয়ে যায়। ঝাঁড়ি দেয়ার উপায় সম্পর্কে অনেকে যেমন অসাধারণ দক্ষতা অর্জন করেন, অযৌক্তিক ঝাঁড়ি খেয়েও নিরবে সহ্য করার পরও বসের প্রশংসার মাধ্যমে অনেকে তৈলের খনি হিসেবে আবির্ভূত হন। কেউ ঝাঁড়ি মারে, কেউ ঝাঁড়ি খায়, কেউ ঝাঁড়ি মারে ও খায়, কেউ ঝাড়ি মারা-খাওয়া দেখে পুলকিত হন। ভাবুন তো, আপনি কোন দলে?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.