নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিচ্ছুক নাম প্রকাশে

আমি অতি সাধারণ মানুষ। সাতে পাঁচে নাই...খাই দাই ঘুমাই। লিখতে চেষ্টা করি। লেখা আমাকে ধরা দেয় না

অনিচ্ছুক নাম প্রকাশে › বিস্তারিত পোস্টঃ

কে বলেছে ক্রিকেট ভদ্রলোকের খেলা????

২০ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০২


বাংলাদেশের সঙ্গে ভারতের ম্যাচটিতে যা হলো তাতে বেশ দু:খ পেলাম। বিশ্বকাপের মত ম্যাচে এমন দুর্বল এবং একপেশে আম্পায়ারিং হবে কে ভেবেছিল? একটি `শক্তিশালী` দল যাতে বাদ না পড়ে সেজন্য ছোট দেশকে এভাবে বের করে দিতে হবে?

ভদ্রলোকের খেলা বলে যেভাবে ক্রিকেটকে প্রমোট করা হতো এখন তো মনে হচ্ছে সেটা আসলে ভন্ডামি । খেলাকে সামনে রেখে পেছনে মিলিয়ন মিলিয়ন ডলার হাতিয়ে নেয়ার একটি অপচেষ্টা মাত্র।
পুজিবাদী খেলোয়াড় কর্মকর্তারা `ভদ্রলোকের' খেলাকে কেটেছেটে কত বাণিজ্যিক ফরম্যাট বের করেছে। নারীদের শরীরের কাপড় কমিয়ে চিয়ার গার্ল বানিয়ে নাচাচ্ছ মাঠে। সঙ্গে নামানো হয়েছে বুকিদের।
আবার টেস্ট, এক দিনের ম্যাচ এবং টিটোয়েন্টি নামক ম্যাচের জন্য করা হচ্ছে আলাদা র্যিংকং। আদতে তা হলো ক্রিকেটীয় দুনীতি আর অনিয়মকে একটি খেলােয়াড়ি লেবেল বসানো মাত্র।

কে কার সঙ্গে কথা বলল, কে কত রাতে হোটেলে ফিরল এসব নিয়ে দেখি ভীষণ মাথা ব্যথা আইসিসির। এরে নিষিদ্ধ তার ম্যাচ ফির এত শতাংশ কেটে রাখা কত কিছুই করতে দেখি তাদের।
খেলোয়াড় কিংবা প্রতিটি টিমের জন্য যদি তাদের নিয়মাবলী থাকে, তাহলে অবশ্যই আম্পায়রদের জন্য একটা কোড অব কন্ডাক্ট থাকার কথা।
গত বৃহস্পতিবার যে কান্ডটা ঘটল, অর্থাৎ আলিমদার আর গোল্ড যা করল তা কি সেই নিয়মের ব্যত্যয় ঘটিয়েছে কিনা জানতে চাই।
আই্সিসির উচিত এখনই তদন্ত কমিটি গঠন করে বিষয়টি স্পষ্ট করা। প্রয়োজনে দুই দলের সব খেলোয়াড়কে ডাকা যেতে পারে। অন্তত একটা বিবৃতি দিয়ে আইসিসি তার অবস্থানটা জানাতে পারে। তা না হলে এরকম চুরি চেৌট্টামি চলতেই থাকবে।
আইসিসি যদি তা না করে তাহলে ভেবে নিব তারা চোরকে বলে চুরি কর আর গৃহস্তরে বলে ধর ধর।


সবশেষে বলি ব্রিটিশ কর্মকর্তারা উপনিবেশে লুটপাট করতে করতে যখন ক্লান্ড হেয় পড়ত তখন বিকালে একখন্ড কাঠ আর ছেোট্ট বল দিয়ে ঠোকাঠুকি করত। বল যখন মাঠের বাইরে গিয়ে পড়ত কিংবা বল ছুড়ে মারার জন্য কাউকে না পেলে ভারতীয়দের ডেকে আনা হত। এভাবেই ক্রিকেটে হাতেখড়ি ধোনীর পূর্বপুরুষদের।
ক্রিকেটকে তারা নিয়েছে কুলীনদের সময় কাটানোর মাধ্যম হিসাবে। কিন্তু একে স্পোর্টস বা খেলা হিসেবে নিতে পারেনি। ক্রিকেটের কেৌশলগুলো শিখেছে ভারতীয়রা কিন্তু খেলাটার মূল স্পিরিটরা শেখা হয়নি তাদের......



মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

সাদা মনের মানুষ বলেছেন:

২| ২০ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

সাদা মনের মানুষ বলেছেন: ভারত ামার মতো তার অনেক সাপোর্টারকে চিরতরে হারাইল

৩| ২০ শে মার্চ, ২০১৫ রাত ৮:৫১

অনিচ্ছুক নাম প্রকাশে বলেছেন: ভারত আসলেই অনকে দর্শক হারালো

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.