নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনিচ্ছুক নাম প্রকাশে

আমি অতি সাধারণ মানুষ। সাতে পাঁচে নাই...খাই দাই ঘুমাই। লিখতে চেষ্টা করি। লেখা আমাকে ধরা দেয় না

অনিচ্ছুক নাম প্রকাশে › বিস্তারিত পোস্টঃ

চাকরি, চাকর এবং ভেড়ারপালের একটি ভেড়া

০৫ ই এপ্রিল, ২০১৫ রাত ১০:০২



আপনি যে প্রতিষ্ঠানেই চাকরি করেন না কেন, হোক সেটা বিদেশী মাল্টিন্যাশনাল কোম্পানি অথবা দেশীয় কোন খাবার হোটেল।
দিনশেষে এটাই সত্য আপনি ওখানে চাকর। আপনি ওখানকার কর্মী, প্রতিষ্ঠানের অংশ বলে যে বিভিণ্ন প্রণোদনাআখ্যা পাচ্ছেন, তাতে নিশ্চিত আপনার বুক গর্বে ফুলতে ফুলতে যে কোন সময় ফেটে যাওয়ার অবস্থা। তবে পাঠক, আমি নিশ্চিত আপনারা বুদ্ধিমান, তাই বারবার শৌচাগারে গমণ করে ফুলে ওঠা বুকের অতিরিক্ত গর্ব আপনি নিগর্মণ করে ফেলছেন।
আর যারা করছেন না তাদেরই সমস্যা। মিথ্যা পিঠ চাপড় আর ওয়েল ডান বয় শুনে যারা ফানুসের মত আকাশে উড়ছেন, মনে রাখবেন যত তাড়াতাড়ি উপরে উড়ছেন। ওই বস মশাই-ই আপনাকে তত দ্রুত নিচে নামিয়ে দেবে। শুধু নামাবেই না, এর সঙ্গে একটি আছাড়ও দেবে।
কর্মকর্তা- অধীনস্থ ও মালিক- কর্মীর মধ্যে দূরত্বটা এতই বিশাল যে আলোর চেয়ে দ্রুতগ্রামী কোন যান দ্বারাও তা মোচন সম্ভব নয়।
আপনি অনেক ভাল কাজ করছেন, আপনি আপনার বসের সবচেয়ে প্রিয়। বসের বিবাহ যোগ্য যে মেয়ে আছে, আপনি সেই মেয়ের জামাইয়ের মত সমাদার পাচ্ছেন। বসকে মাঝে মাঝে স্যার থেকে আব্বাও ডেকে ফেলেছেন, তিনিও আপনাকে স্নেহ করে বলছেন, বেঁচে থাকো বাবা....
এভাবেই বেশ ভালই কাটছে আপনার দিন। তবে দৃশ্যপট পাল্টে যাবে এক মুহুর্তেই। আপনি আপনার বসের কথার সঙ্গে দ্বিমত পোষণ করেন, বসের ভুল ধরিয়ে দেন, বস যে একটা চোদনা সেটা বলে দেন, দেখবেন বসের আসল চেহারা।
এতদিন আপনি নিজেকে অফিসে অপরিহায বা গুরুত্বপূর্ণ মনে করে যে আত্নতৃপ্তি অনুভব করছেন, তা আসলে বসদের কাজ উদ্ধারের জন্য একটা কৌশল মাত্র। মিশা সওদাগর বা হুমায়ুন ফরিদীকে আপনি যত বড়ই খলনায়ক মনে করেন না কেন, আপনরা অফিসের বসই একেক জন হুমায়ুন ফরিদী, মিশা সওদাগর। আসল সময়ই বুঝতে পারবেন বস অভিনয়ে কত পারদর্শী।
মনে রাখবেন আপনি চাকর, চাকরি করছেন। আপনি ভেড়ার পালের একটা ভেড়া। বস যা বলবে তা ম্যা ম্যা করে সম্পন্ন করবেন দিনশেষে আপনিই সাকসেস।
এত কথা কেন বলেছি জানেন? নিজেই ভুলে যাই আমি চাকর। তাই তথাকথিত বসদের আচরণে কষ্ট পাই।নিজেকে আরেকবার সত্য কথাগুলা মনে করিয়ে দিলাম

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.