নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনোয়ার

অনুফিল

অনুফিল › বিস্তারিত পোস্টঃ

ধর্ম চাষের ঋতু

১৮ ই ডিসেম্বর, ২০১৩ দুপুর ১:০৫

এখন পৌষ মাস। গ্রামীণ জনপদে ঘরে ঘরে নতুন ধান উঠছে। নানান রকম পিঠা-পুলি তৈরির হিড়িক পড়েছে। স্থানে স্থানে বনভোজন ও উৎসবের আমেজ চলছে। এটি শষ্য তোলার সময়। শষ্য চাষের সময় নয়, ধর্ম চাষের সময়। বেড়ার ফাঁক দিয়ে হু হু করে ঠান্ডা বাতাস ঢুকছিল বলে যে দোকানিকে বিমর্ষ দেখাচ্ছিল, তার আর চিন্তা নাই। পুরু বেড়া জুড়ে পোস্টার সেঁটে নিশ্চিদ্র করা হয়েছে। দেয়ালে দেয়ালে পোস্টার। দোকানে দোকানে পোস্টার। গাছে গাছে পোস্টার। যেন এই ঋতুতে শষ্যের সাথে পোস্টারও উৎপাদিত হয়। সর্বত্র পোস্টার। এক রঙা এসব পোস্টার পাঠে অক্ষমদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। তাদের উদ্দেশ্যে জনপদের অলিতে গলিতে চষে বেড়াচ্ছে কতগুলো রিকশা। রিকশা ওয়ালা কোমর দুলিয়ে রিকশা চালায়, আর পেছনে একজন মাইক্রোফোন নিয়ে গলা ফাটায়- 'বীর চট্টলার ইসলাম প্রিয় তৌহিদী জনতা, আগামীকাল, রোজ …বার, .… ফোরকানিয়া মাদ্রাসার বার্ষিক সভা। এতে আপনারা দলে দলে যোগদান করে দু'জাহানের কামিয়াবী হাসিল করুন।'

("যা আছে তা যৎসামান্য। শষ্যের চেয়ে টুপি বেশি, ধর্মের আগাছা বেশি। ভোরবেলা এত মক্তবে আর্তনাদ উঠে যে, মনে হয় এটা খোদা তা'লার বিশেষ দেশ।

.… … .…

তবু আশা, কত আশা। খোদা তা'লার উপর প্রগাঢ় ভরসা। দিন যায় অন্য এক রঙিন কল্পনায়। কিন্তু ক্ষুধার্থ চোখ বৈরীভাবাপন্ন ব্যক্তিসুখ-উদাসীন দুনিয়ার পানে চেয়ে-চেয়ে আরো ক্ষয়ে আসে। খোদার এলেমে বুক ভরে না তলায় পেঠ শূন্য বলে'' -সৈয়দ ওয়ালী উল্লাহ, লালসালু )

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.