নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আন্‌ওয়ার এম হুসাইন। বাংলাদেশী লেখক। দৈনিক আমাদের সময়, দৈনিক বাংলা ও কিশোর বাংলায় গল্প লিখি।

আনু মোল্লাহ

আন্‌ওয়ার এম হুসাইন এর ব্লগ

আনু মোল্লাহ › বিস্তারিত পোস্টঃ

চার লেনের মহাসড়কে কি পরিমান অর্থের হরিলুট হবে?

০৩ রা মে, ২০১৬ রাত ১১:৩৮

আপনারা অনেকেই খেয়াল করেছেন, ঢাকা-মাওয়া-ভাঙ্গা চার লেনের মহাসড়ক এবং ঢাকা-মাওয়া-যশোহর রেলপথ এই দুটি প্রকল্প অনুমোদনের জন্য একনেকের বৈঠকে উঠেছে আজ। এই প্রকল্প দুটিই তাবৎ দুনিয়ার মাঝে আমাদের এই প্রকল্প দুটিই সর্বাধিক ব্যয়বহুল। চার লেনের সড়কে কিলো প্রতি ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ৬৮ লাখ টাকা। অন্য দিকে রেলপথের ব্যয় কিলো প্রতি ২০৫ কোটি ৩৪ লাখ টাকা।

আমাদের পাশের দেশ ভারতে এ ধরনের রাস্তা বানাতে কিলো প্রতি খরচ পড়ে ১০ কোটি টাকা। চীনে এই খরচ ১৩ কোটি। সেখানে আমাদের পড়ছে ১১৩ কোটি ৬৮ লাখ। এমনকি আমাদের দেশের অন্যান্য মহাসড়ক গুলোতেও এত খরচ হয়নি। যেমন ঢাকা-চট্টগ্রাম চার লেনের রাস্তা তৈরিতে গড় খরচ ১৯ কোটি ৮৫ লাখ টাকা। ঢাকা-ময়মনসিংহ চার লেনের জন্য এ ব্যয় ২০ কোটি ৮২ লাখ। ইতোপূর্বে এই প্রকল্পগুলোর ব্যয় অন্যান্য দেশের তুলনায় বেশি বলে সমালোচনা হয়েছিল।

মজার ব্যাপার হচ্ছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা চার লেনের সড়ক প্রকল্পের ব্যয় নিয়ে সড়ক বিভাগই প্রশ্ন তুলেছিল। তাদের দৃষ্টিতে এতে অযৌক্তিকভাবে ব্যয় বাড়ানো হয়েছে। এ প্রকল্পের ১২টি খাতের বিভিন্ন ব্যয় নিয়ে তারা প্রশ্ন তুললেও তা না কমে আরো ৯৬২ কোটি ৩২ লাখ টাকা বেড়ে যায়।

অন্যদিকে ভারতে কিলো প্রতি রেল সড়ক নির্মানের ব্যয় ১০-১৭ কোটি টাকা। আমাদের সেখানে কিলো প্রতি ব্যয় ধরা হচ্ছে ২০৫ কোটি ৩৪ লাখ টাকা।

উপরের এই হিসেব থেকে নিশ্চয় আমরা বুঝতে পারছি কিভাবে করদাতাদের অর্থের আকাশচুম্বি অপচয় সম্ভব। আমাদের রাস্তা নিশ্চয় সোনা দিয়ে মুড়ে দেয়া হবে না।

করদাতাদের যৌক্তিক জিজ্ঞাসা তাই হতে পারে কোন কারুকাজের জন্য এই করদাতাদের অর্থের এই অপচয়। আন্তর্জাতিক খরচের তুলনায় দশ-বারো গুন বেশি খরচ করে আমরা রাস্তা বানাব। এই ধরনের অপচয় বন্ধ হলে আরো কত বেশি প্রকল্প হাতে নেয়া সম্ভব হত সেটাও ভাববার বিষয়।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৬ রাত ৩:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
আপনার দাবির স্বপক্ষে লিঙ্ক দেন।
যেকোন দেশের চেয়ে বাংলাদেশে রাস্তা তৈরিতে খরচ দু-তিন গুন বেশী হতে বাধ্য।
বিদেশে রাস্তা তৈরিতে মাটি ফেলে উচু না করলেও চলে। এদেশে খালবিল সহ রাস্তা এক দেড় মেইল পরপর ব্রীজ বা কালভার্ট, আর মাটি ভরাট করে ফ্লাড লেভেল করতে চার লেন রাস্তাটি ১৫ থেকে ২৫ ফুট পর্যন্ত উচু করতে হয়। বিদেশে ড্যাম তৈরিতেও এত উচু করা লাগেনা।

আর রাস্তা তৈরিতে জমি এদেশে ওসব দেশের মত ফ্রী না। এখানে প্রতি ইঞ্চি জমি বাজার মুল্যে কিনতে হয়েছে।

০৪ ঠা মে, ২০১৬ বিকাল ৫:৪৫

আনু মোল্লাহ বলেছেন: প্রথমেই আমি আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই সুন্দর আলোচনার জন্য।
এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট হয়েছে গত ০৩/০৫/২০১৬ তারিখে। প্রতিবেদনটি লিড শিরোনাম করেছিল।
আপনি বলেছেন আমাদের দেশে অন্যদেশের তুলনায় দুই তিন গুন বেশি খরচ হয়। এক্ষেত্রে খরচ হচ্ছে ১১ গুন বেশি। এ ক্ষেত্রে আরেকটি জিনিস মাথায় রাখতে হবে ভারত ও চীন আমাদের মতই জনবহুল দেশ। আবার বাংলাদেশেই অন্যান্য মহাসড়ক করা হয়েছে বা হচ্ছে ১৯/২০ কোটি টাকায়। সেই তুলনায়ও এই খরচ ৫/৬ গুণ বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.