নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনোয়ার ভাইয়ের কথার কথা

আনোয়ার ভাই

কিছু একটা করি

আনোয়ার ভাই › বিস্তারিত পোস্টঃ

দারোগা তুমি জবাব দিতে বাধ্য

২১ শে জানুয়ারি, ২০১৩ রাত ৯:৪১



‘ডিবির ৩৪ ধারার বাণিজ্য, বক্তব্য দিতে বাধ্য নই’ সংবাদটি পড়লাম। এসআই আমিনুল ইসলামের এমন কথার পরিপ্রেক্ষিতে আমি বলবো, দারোগা তুমি জবাব দিতে বাধ্য।

কেন বাধ্য প্রশ্ন করলে বলব, কারন তুমি সরকারি চাকুরে। জনগনের ট্যাক্সের টাকায় তোমার বেতন ভাতা হয়। সেই জনগনকে সব তথ্য জানাতেই দিন রাত পরিশ্রম করে সাংবাদিক সমাজ। আর সরকারের করা তথ্য আইনেও তথ্য দেয়া বাধ্যতামূলক।



জানা মতে, একজন দারোগা লেখাপড়া শিখেই চাকুরী নেয়। সেই হিসেবে নারায়ণগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশের এসআই আমিনুলের তথ্য আইন সম্বন্ধে জানা স্বাভাবিক। যদি না জানেন তবে তার অজ্ঞতা, আর যদি জেনেই বলে থাকেন তবে এটা তার আইন বিরোধী কাজ। অবশ্য নির্দিষ্ট পোশাক না পড়া এই ডিবির বিরুদ্ধে এমন অভিযোগ প্রতিদিনই শোনা যায়। সংবাদে তাও পড়লাম। একজন সাংবাদিক হিসেবে আমিও অনেক ঘটনার স্বাক্ষী। এনজিও সংস্থা অধিকারের সেমিনারেও তা উঠে এসেছে।



আমার প্রশ্ন ডিবি পুলিশের কাজ কি ? জেলায় স¤প্রতি পুলিশের উপর যে হামলা হল তার কোন আগাম তথ্য কি তারা দিতে পেরেছিল। কিংবা জোট সরকারের আমলে সারা দেশের ন্যয় এখানেও বোমা হামলার ঘটনার তথ্য। তবে তারা কিসের গোয়েন্দা ? গোয়েন্দাগিরির নামে তারা যে বাণিজ্যে মেতে উঠেছেন তা কি রোধ করা সম্ভব নয়। না কি রথি মহারথিরাও এর সাথে জড়িত।

শোনা যায়, যে কাউকে আটক করে নিয়ে ডিবি কার্যালয়ের বিভিন্ন স্থানে রাখা হয়। কারো জায়গা হয় নির্দিষ্ট হাজতখানায়, কারো দোতলার কোন রুমে। কারো আবার রান্না ঘর, বাথরুমে। যতক্ষন পর্যন্ত দরদাম নিয়ে বনিবনা না হয়, ততক্ষন তাদের ছাড়া হয় না। এভাবে দিনের পর দিন অপকর্ম করছে জেলা ডিবি পুলিশ। এ ঘটনা এখন অনেকট ওপেন। এরপরে রহস্যজনক কারনে চোখে টিনের চশমা পড়ে আছেন ঊর্ধ্বতন কর্তারা।

শোনা যায় বিশেষ পেশার কেউ কেউ নাকি ডিবির দালালি এমনকি চাপরাশির ভূমিকায় অবতীর্ন হয়েছেন। ডিবির বিরুদ্ধে কেউ বললে, ওই সমস্ত দালালের অন্তরে লাগে। তাদের বিবেকের কাছে প্রশ্ন রাখবো, নিরীহ মানুষজনকে হয়রানি করে তারা যা করছে সেই টাকায় ভাগ বসিয়ে আপনিও কম কিসে ? সেই টাকায় নিজের ওয়ারিশদের ভরণ পোষন না করলেই কি নয় ?



পরিশেষে এ অবস্থার পরিবর্তনের জন্য আন্তরিক আবেদন রইল সংশ্লিষ্ট মহলের প্রতি।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৩ রাত ১০:৩২

রিফাত হোসেন বলেছেন: আমার পরিচিত একজনের ভাই ডিবি পুলিশ সাহেব ভালই কামায় :)

তবে তার ঢুকেছিলও ঘুষ দিয়ে , যদিও সে পরীক্ষায় পাশ করেছিল কিন্তু জনৈক কর্মকর্তা ৫ এর নিচে নাকি নিয়োগ দেন না ! বহু মেধাবী বলে পথে ঘাটে ঘুরে !

তাই এই পরিচিতের মেধাবী ভাইটিও ঘুষের পথে হাটে.. এই হল জীবন ।

২| ২২ শে জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৭

আনোয়ার ভাই বলেছেন: সমস্যাটা এখানেই। ঘুষ দিয়ে চাকুরি নেয়, ঘুষ খায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.