নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আনোয়ার ভাইয়ের কথার কথা

আনোয়ার ভাই

কিছু একটা করি

আনোয়ার ভাই › বিস্তারিত পোস্টঃ

গিনেজ বুক রেকর্ডে নাসিম ওসমানের নাম !

০৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:২৬







পারিবারিকভাবে রাজনৈতিক ঐতিহ্যবাহী এক পরিবারে জন্ম নাসিম ওসমান এর। তিনি একজন মুক্তিযোদ্ধা, নারায়ণগঞ্জ পাঁচ আসনের মাননীয় সংসদ সদস্য। এর আগেও তিনি এ আসনে এমপি ছিলেন।

এবার পার্লামেন্ট মেম্বার হওয়ার পর থেকে নানা কারনে আলোচিত সমালোচিত হচ্ছেন নাসিম ওসমান। মহাজোট সরকারের শুরু থেকেই তিনি সাংবাদিক ও সংবাদ পত্র নিয়ে নেতিবাচক মন্তব্য করেই চলছেন। বহু অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে সাংবাদিকদের সাংঘাতিক বলা, রাজাকারের ছেলে, ঢুলির ছেলে বলে তুচ্ছ তাচ্ছিল্য করেছেন তিনি। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি কবি হালিম আজাদকে লাঞ্চিত করার ঘটনাটিও বেশ আলোচিত। দৈনিক ইয়াদ সম্পাদক তোফাজ্জল হোসেনকে ডেকে নিয়ে মারধর করে পুলিশে দেয়ার অভিযোগতো রয়েছেই।

তিনি জাতীয় পার্টির প্রেসিডয়াম সদস্য হলেও বিভিন্ন সময়ে তার পার্টির চেয়ারম্যান সাবেক সেনা প্রধান ও রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদকে নিয়ে কটুক্তি করেছেন প্রকাশ্যেই। এ সময়ে তিনি বলতেন ‘ আমি আওয়ামীলীগ পরিবারের ছেলে’। ১৯৭৫ এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান স্বপরিবারে নিহত হওয়ার পর তিনি সাহসী প্রতিবাদ করেছিলেন। ফুলশয্যার মায়া ত্যাগ করে তিনি বঙ্গবন্ধু হত্যার প্রতিশোত নিতে বঙ্গবীর কাদের সিদ্দিকীর ডাকে সাড়া দিয়েছিলেন। দীর্ঘদিন ইন্ডিয়ায় থাকার পর এরশাদ সরকারের আমলে দেশে ফিরে জাতীয় পার্টিতে যোগ দেন নাসিম ওসমান। তিনি মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির একজন জোরালো দাবিদার। তবে অভিযোগ রয়েছে, মদনগঞ্জে চরের মাটি কেটে সাবাড় করতে বিএনপি সমর্থিত এক ব্যবসায়ীর মাথায় তার ছায়া ছিল। বন্দর উপজেলা চেয়ারম্যান নির্বাচনে তিনি মহাজোট প্রার্থীর পক্ষে ছিলেন না। জামায়াতের অর্থের যোগানদাতা এক ব্যবসায়ীকে মাসদাইর আদর্শ স্কুল ব্যবস্থাপনা কমিটির হর্তাকর্তা করতে তার সম্মতি ছিল। অবশ্য এসব অভিযোগের বিপক্ষে মত আছে নাসিম ওসমানের।

বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদি, সাংবাদিক লাঞ্চিত করা, নিজ দলের চেয়ারম্যানকে কটুক্তি এসব কোন কারনেই নাসিম ওসমানের নাম গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে উঠবে না। তবে একটি কারনে তার নাম বিশ্বের আলোচিত এই রেকর্ডে উঠানো যায় বলে আমি মনে করি। তা হচ্ছে তার প্রতিশ্রুতি। গত পাঁচ বছরে তিনি যে সব প্রতিশ্রুতি দিয়েছেন তা পূর্বের সব রেকর্ড ভঙ্গ করেছে বলে মনে করেন অনেকেই। বিশেষ করে শীতলক্ষ্যা সেতু নিয়ে তার প্রতিশ্রুতি ও নির্মান কাজ শুরুর তারিখ পরিবর্তনের ঘোষনা এক অনন্য রেকর্ড!

শীতলক্ষ্যা সেতু নিয়ে রয়েছে বন্দরবাসীর অনেক দিনের স্বপ্ন। প্রতিদিন লাখো বন্দরবাসী খেয়াঘাটে এসে এ স্বপ্ন দেখেন। ঘাট ইজারাদারের চোখ রাঙানী, অন্যায় আচরনে এ স্বপ্ন দেখতে বাধ্য হয় তারা। প্রতিবার ভোটের আগে এই স্বপ্ন আরো জোরালো করেন রাজনীতিকরা। এ পর্যন্ত বৃহৎ সব দলের স্থানীয় প্রার্থীসহ কেন্দ্রীয় প্রধান পর্যন্ত শীতলক্ষ্যা সেতু নির্মানের আশ্বাস দিয়েছেন বহু বার। বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকার ক্ষমতার শেষ সময়ে নবীগঞ্জ গুদারাঘাটে এ সেতুর একটি ভিত্তি প্রস্থর করে যান মাত্র। দলের তৎকালিন স্থানীয় এমপি আবুল কালাম এর অনেক দিনের অনেক চেষ্টার ফসল কয়েকটা ইট এখনো যথাস্থানে দাঁড়িয়ে আছে বালু সিমেন্টের প্রলেপ মেখে। ভোটে জেতার জন্য শেষ মুহূর্তে এই ইট গাঁথুনি দিলেও শেষ রক্ষা হয়নি ওই দলের ও ওই নেতার।

শীতলক্ষ্যা সেতুর বাস্তাবায়নের প্রতিশ্রুতি দিয়েই ৯ম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট থেকে সংসদ সদস্য হন নাসিম ওসমান। নির্বাচিত হওয়ার পর এ পর্যন্ত প্রায় সব ক’টি সভা, সমাবেশে তিনি সেতু হচ্ছে, হয়ে যাচ্ছে বলে বক্তৃতা দিয়েছেন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সময়ে এবং এরও আগে ইসলামিক টিভির জেলা প্রতিনিধি হিসেবে তার ইন্টারভিউ নিয়েছি শীতলক্ষ্যা সেতু নিয়ে। সেতুসহ তার প্রতিশ্রুতির তালিকা ছিল অনেক লম্বা। তিনি সে সময়ে বলেছেন ‘ আমি মনে করি শীতলক্ষ্যা সেতু হয়েই আছে’। তিনি এও বলেছিলেন ‘ একটি নয় দু’টি সেতু হবে’। প্রথমদিকে মানুষ তার এ কথা বিশ্বাস করতো। এরপর তিনি বিভিন্ন সময়ে বলতেন ‘ আগামী অমুক মাসে শীতলক্ষ্যার সেতুর টেন্ডার হবে’। এই মাস সেই মাস করে অনেকবার সময় পরিবর্তন করেছেন এই আওয়ামী পরিবারের জাতীয় পার্টি নেতা। সব শেষ ১ নভেম্বর শুক্রবার তিনি বলেছেন ‘ ডিসেম্বরে শীতলক্ষ্যা সেতুর নির্মান কাজ শুরু হবে’। ( সম্ভবত মেয়াদ শেষ হওয়ার কারনে তিনি তখন সংসদ সদস্য থাকবেন না )। এ থেকে ধরে নেয়া যায় আবুল কালামের মতোই আরেকটি ইট গাঁথুনি বন্দরবাসীকে উপহার দিবেন তিনি।

পরিচিতজন, যুবা -বৃদ্ধ, শ্রমিক, ব্যাংকার,সাংবাদিক, শিক্ষকসহ নানা পেশার মানুষের সাথে কথা বলে দেখেছি - শীতলক্ষ্যা নিয়ে প্রতিশ্রুতি দিয়েছে অনেকেই। তবে নাসিম ওসমানের মতো এতবার কেউ প্রতিশ্রুতি দেয়নি। কেউ জানতে না চাইলেও তিনি তার নিজস্ব ঢঙ্গে শীতলক্ষ্যা সেতুর কথা বলতেন-বলছেনও। অনলাইন সার্চে দেখলাম প্রতিশ্রুতিতে এখন পর্যন্ত কেউ গিনেজ বুক রেকর্ড গড়তে পারেনি। করেওবা যদি থাকে কেউ তা নিমিষেই ভাঙ্গতে পারবে দীর্ঘ বক্তব্যপ্রদানকারী নাসিম ওসমান। তখন তিনি অন্তত বলতে পারবেন –সেতু না করতে পারলেও আমিতো রেকর্ড করে দেশের জন্য গৌরব বয়ে আনলাম। অন্যরাতো তাও করতে পারেনি। তার পাশে অবিরাম থাকা কিছু লোক তখন হাত তালি দিবে, মাথা নাড়াবে প্রবল ঝাঁকুনি দিয়ে। একজন আরেকজনকে বলবে - আমাদের নেতাতো ঠিকই বলেছে! (এতে সেতু না পাওয়া বন্দরবাসীর ক্ষোভ কমবে কি না তা বুঝতে পারছি না)

কেউ কি আছেন ? যিনি শীতলক্ষ্যা সেতু নির্মানের প্রতিশ্রুতির জন্য নাসিম ওসমানের নাম গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এ প্রস্তাব করবেন।





মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৭

মোঃ নাহিদ শামস্‌ বলেছেন: ভালো লাগলো লেখাটি।
আমি ব্যক্তিগতভাবে জানি না তিনি কেমন লোক। মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে অকারণে বদলায়।
মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনেক ব্যক্তিই আজকাল ভোল পালটে ফেলেছেন। হুমায়ূন আজাদ বলেছিলেন- এক কালের রাজাকার চিরকালের রাজাকার। কিন্তু এক কালের মুক্তিযোদ্ধা চিরকালের মুক্তিযোদ্ধা না।
কাদের সিদ্দিকী নিজেও 'সাবেক-মুক্তিযোদ্ধা'র দলে পড়েন। নাসিম ওসমানও হয়তো এর ব্যতীক্রম নন। এমনিতেই আমরা পুরনো রাজাকারদের ভাবশিষ্য 'নব্য রাজাকার'-দের ভারে ভারাক্রান্ত, তাঁর ওপর সত্যিকারের মুক্তিযোদ্ধারা যদি এভাবে নিজেদের আদর্শ বিকিয়ে দেন- তাহলে এ দেশের ভবিষ্যৎ নিয়ে আমরা সত্যিই শঙ্কিত।

০৬ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৬

আনোয়ার ভাই বলেছেন: ভবিষ্যত নিয়ে শংকিত।

২| ০৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:৩৮

ক্যাচালবাজ বলেছেন: এটা কি হলো?

০৬ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

আনোয়ার ভাই বলেছেন: কি হল ?

৩| ০৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:১২

বোধহীন স্বপ্ন বলেছেন:
কি আর বলব ভাই, এসব দেখে হাসবো না কানবো তাও বুঝি না ।

০৬ ই নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

আনোয়ার ভাই বলেছেন: হাসবো না কানবো তাও বুঝি না

৪| ০৬ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:২৪

নিজাম বলেছেন: তাই হোক।

০৬ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:১৯

আনোয়ার ভাই বলেছেন: হোক !

৫| ০৬ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩১

ম.র.নি বলেছেন: চোর, চাঁদাবাজ, সন্ত্রাসী দিয়া কোন ভালো কাম অয়না।

৬| ০৬ ই নভেম্বর, ২০১৩ রাত ৮:৫৭

আনোয়ার ভাই বলেছেন: হুম !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.