নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

উপলব্ধি - ৩

১৯ শে মে, ২০১৭ রাত ১০:৩৯

...................................।কৃষ্ণ
“ তোমাকে দেখতে চাই নীল শাড়িতে
আকাশও নীল, শাড়িতে তুমিও নীল
তুবু কালো মেঘ করে নীল বিলীন”

কবিতাটা কাল্পনিক। জীবনের সব কিছু কল্পনা দিয়ে শুরু হয়।কল্পনা হলো কারখানা , যা নতুন চিন্তা , নতুন ধারনা, নতুস সমাজ ব্যবস্থা, নতুন জীবনধারা ইত্যাদি তৈরি করে।
কিন্তু শহর মানুষকে কল্পনা করতে দেয় না। শহর শুধু মানুষ গুলোকে বাজির ঘোড়ার মত দৌড় করায়। মানুষ গুলো টাকার জন্য দৌড়ায়। জীবনের লক্ষ করে তোলে টাকা উপার্জন। যেখানে অর্থের ক্ষুধা থাকে সেখানে কল্পনা মরে যায়। আর কল্পনা মরে গেলে সৃষ্টিশীল অর্থে মানুষও মরে যায়।
এক বার চিন্তা করে দেখুন তো আপনি নিজের শহরের কতটুকু সৌন্দর্য গ্রহন করতে পেরেছেন? জানি এমন প্রশ্ন করা মূর্খামি। তারপরও বলছি আপনি হয়ত শহরটাকে শুধু ধুলাময় অর্থের নরক বলে ভাবেন। হাজার সমস্যা শহর আপনাকে দেয়। আর আপনি সেই সমস্যা গুলোকে পুরাতন প্রমিকার মত করে মনের কোনে রেখে দেন। কারন আপনার মধ্যে থেকে কল্পনা শক্তি মরে গেছে।

শহর মানুষ গুলোকে ক্রমেই আধুনিক করে তুলেছে। কিস্তু তার সাথে সাথে মানুষ গুলোকে একাকিও করে তুলেছে । বিশ্বাস করুন এমন অনেক মানুষ অাছেন যারা কাজ শেষ করে শান্তির খোজে ঘরে আসে । কিন্তু ঘর তাকে শান্তির বদলে এক রাশি চিন্তা দেয়। যেমন ঘরের চাল শেষ, ছেলের স্কুলের বেতন, বউরে নতুন আসবাব। এই সকল চিন্তা গুলো যখন কোন এক মধ্যবিত্ত ব্যাক্তির কানে আসে তখন সে চিন্তা করে তার টাকার দরকার, ঘর তার কাছে টাকা চাইছে, কিন্তু তাকে চাইছে না । তখন ঔ ব্যাক্তির কাছে ঘর বিষাদময় হয়ে হয়ে ওঠে। দাম্পত্য জীবন চাহিদার পদতলে পিষ্ঠ হয়। জীবন থেকে শান্তি চলে যায়, চলে যায় কল্পনা শক্তি। তখন জীবনে যা আসে তা হলো জীবন থেকে পালানোর চিন্তা । বোকা মানুষটা বুঝতেই পারে না জীবন থেকে কখনো পালানো যায় না।

আমাদের জীবনের এক বাস্তব সত্য হলো :
“ যখন তোমার কাছে সময় থাকবে জীবন উপভোগ করার , তখন তোমার কাছে অর্থ থাকবে না আর যখন যখন তোমার কাছে অর্থ থাকবে তখন তোমার কাছে জীবন উপভোগ করার মত সময় থাকবে না ।”
এই ব্যাপার টা জীবনের এক দুষ্ট চক্র। যা থেকে বের হওয়া অসম্ভব।
(ধন্যবাদ)

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৭ রাত ১২:০০

অাসাদুজ্জামান লিটন বলেছেন: অসাধারন লিখেছেন ।

২০ শে মে, ২০১৭ দুপুর ১২:৩৩

কৃষ্ণ কমল দাস বলেছেন: Thanks

২| ২০ শে মে, ২০১৭ রাত ১:৩৯

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লাগলো পোষ্ট। সুন্দর বুঝিয়েছেন।

শুভকামনা আপনার জন্য

২০ শে মে, ২০১৭ দুপুর ১২:৩৩

কৃষ্ণ কমল দাস বলেছেন: Thanks

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.