নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

উপলব্ধি - ৫

৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:১৭

একটা প্রশ্ন করি , কাউকে ভালোবেসেছেন? উত্তর টা হয়ত সবার ক্ষেত্রে একই হবে। আসলে ভালোবাসা হলো মানুষের অনুভূতি গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী। কারন ভালোবাসার মধ্যে অনেক গুলো বিষয় জড়িয়ে থাকে।
সৃষ্টিকর্তা মানুষকে তার সৃষ্টির সেরা জীব হিসেবে বর্ননা করেছে। কিন্তু সৃষ্টিকর্তা ভালো করে জানে মানুষ যতই সেরা জীব হউক না কেন তাদের কিছু দূর্বলতা দেওয়া দরকার। আপনি হয়ত শুনে আবাক হতে পারেন যে সৃষ্টিকর্তা মানুষকে যে দূর্বলতা গুলো দিয়েছে তার মধ্যে ভালোবাসাই সব চেয়ে শক্তিশালী দূর্বলতা । তার অনেক গুলো কারন আছে তা আমি নিচে বর্ণনা করতেছি:
সকল ভালোবাসাই শুরু হয় আর্কষন থেকে। আকর্ষন ব্যক্তি ভেদে ভিন্ন হতে পারে। কিন্তু একটা কথা নিশ্চত আকর্ষন ছাড়া ভালোবাসা অসম্ভব।
বলতে পারেন pure love বা প্রকৃত ভালোবাসা কি? প্রকৃত ভালোবাসা সেইটাই, যাতে কখনো আর্কষন শেষ বা কমে হয় না। আপনি আপনার ভালোবাসার মানুষকে প্রথম দেখে যে আর্কষন অনুভব করেছেন, জীবরে শেষ দিন পর্যন্ত যদি সেই আর্কষন একই রকমের থাকে তবে বুঝবেন আপনার ভালোবাসা নিখাদ।
আসুন এই ব্যাপারটা পরিষ্কার করা যাক, যে কিভাবে ভালোবাসা আপনার সবচেয়ে শক্তিশালী দূর্বলতা। ধরুন আপনি সিঙ্গেল জীবনে মোটামুটি ভালোই আছেন , কাউকে জবাবদিহি করতে হচ্ছে না, যেখানে ইচ্ছে যেতে পারছেন, নিজের পন্দদের কাপড় পড়তে পারছেন। কিন্তু যখনিই আপনি কারো প্রেমে পড়বেন তখন আপনার মনে চাহিদার সৃষ্টি হবে। সবার প্রথমে আপনি চাহিদার কাছে আপনি নতি স্বীকার করবেন। যা আপনার দূর্বলতা।
তারপর যখন ঔ মেয়েটার সাথে আপনার নিজের তুলনা করবেন তখন আপনি নিজের মধ্যে অনেক শূন্যতা দেখতে পাবেন।তখন নিজের অাত্মবিশ্বাসে চিড় ধরবে। যা আপনার দূর্বলতা।
যখন মনের জোড় নিয়ে মেয়েটাকে বলবেন ভালোবাসি, তখন যদি আপনি বেকার থাকেন তো মেয়েটা আপনাকে অনেক গুলো চাহিদার কথা বলবে। যেমন: একটা ভালো চাকরি , তারপর বাড়ি, গাড়ি ইত্যাদি ইত্যাদি। কিন্তু আপনার কাছে তখন গুরুত্বপূর্ন বস্তুগুলো নাই। যা আপনার দূর্বলতা।

তখন আপনি ঔ জিনিস গুলো অর্জন করার জন্যে আদাজল খেয়ে লাগবেন , অনেক পরিশ্রম করে যখন ঔ সব কিছু অর্জন করবেন ততদিনে দেখবেন আপনার জীবনের দুই তৃতীয়াংশ শেষ। আর আপনার ভালোবাসার মানুষ দুই সন্তানের মা।
যে আপনাকে বেকার অবস্থায় ভালোবেসে দুজনে নিজেদের আগামী সুন্দর করে তুলবে, আমার মনে হয় সেই মেয়েকে ভালোবাসা আর জীবন সাথী করা উচিত। কারন যে আপনাকে প্রতিষ্ঠিত অবস্থায় ভালোবাসে সে আপনাকে কখনই ভালোবাসবে না। সে ভালোবাসবে আপনার জব, আপনার বাড়ি, আপনার গাড়ি, আপনার সামাজিক মর্যদা ইত্যাদিকে , আপনাকে নয়। একবার চিন্তা করুন যখন হঠাৎ করে আপনার জব, আপনার বাড়ি, আপনার গাড়ি, আপনার সামাজিক মর্যদা ইত্যাদি যদি না থাকে বা আপনি যদি বেকার হয়ে যান তখন কি আপনার জীবন সাথী আপনাকে আগের মত ভালোবাসবে? কখনোই না।
কারন মানুষ তাকেই প্রেম দিতে পারে যে তার ইচ্ছা পূর্ন করতে পারে।
সবশেষে এইটুকু বলতে চাই রূপের দাম দিয়ে অন্যের সাজানো বাগান না কিনে এক টুকরো জমি কে ভালোবেসে দুজনে মিলে মনের মত করে শান্তির বাগান তৈরি করুন । সুখে থাকবেন....

ধন্যবাদ


মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:২৮

বিজন রয় বলেছেন: হা হা হা ... অনেক উপদেশ।
এটাতো বাংলাদেশ।

৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:৩৩

কৃষ্ণ কমল দাস বলেছেন: হাহাহাহা.................উপদেশ আর বাংলাদেশ ব্যাপার টা বুঝলাম না..............মন্তব্য করার জন্য ধন্যবাদ

২| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:৪৪

বিজন রয় বলেছেন: বুঝলেন না!!

বলতে চেয়েছি আজকাল বাংলাদেশের মানুষ কি আর উপদেশ শোনে?

৩১ শে মে, ২০১৭ বিকাল ৩:৪৯

কৃষ্ণ কমল দাস বলেছেন: আপনি তো শুনলেন<........আর দাদা আপনি আমি সহ যারা আছে সবাই তাদের লেখায় কোন না কোন উপদেশ দেয়। ধন্যবাদ দাদা

৩| ৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর বলেছেন দাদা। ভালো লাগলো আলোচনার সাথে পরামর্শ টুকুও।

শুভকামনা আপনার জন্য।

৩১ শে মে, ২০১৭ বিকাল ৪:৩৯

কৃষ্ণ কমল দাস বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ

৪| ৩১ শে মে, ২০১৭ রাত ১০:৫২

আলআমিন১২৩ বলেছেন: সবশেষে এইটুকু বলতে চাই রূপের দাম দিয়ে অন্যের সাজানো বাগান না কিনে এক টুকরো জমি কে ভালোবেসে দুজনে মিলে মনের মত করে শান্তির বাগান তৈরি করুন । সুখে থাকবেন.

চমৎকার।ধন্যবাদ।

০১ লা জুন, ২০১৭ রাত ১১:৫১

কৃষ্ণ কমল দাস বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.