নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

টিউশনি শিক্ষক

২৫ শে জুন, ২০১৭ রাত ১০:০৯

আমি কি একজন পরিচ্ছন্নতা কর্মীর চেয়ে নিকৃষ্ট? আমার পার্ট টাইম কর্মক্ষেত্রে ( টিউশনি) যারা বস তাদের কাছে হয়ত মনে হয়। কথাটা কেন বলার কারন হলো , একজন পরিচ্ছন্নতা কর্মীও ইদ বোনাস পায় ( আমি নিজেও দিছি) । কিন্তু আমরা পাই না । এমন কি বেতনটা পর্যন্ত মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে পাই না। মাসের ২০ তারিখ বেতন পাই, তাও দেওয়ার সময় তাদের মুখের দিকে তাকানো যায় না।
আমি শুধু এইটুকু বলতে চাই , যে মানুষটা দারিদ্রের কারনে নিজের জীবনের সবচেয়ে মূল্যবান সময় টা আপনাদের সন্তানদের জীবন গঠনের জন্য নাম মাত্র অর্থের বিনিময়ে বিক্রয় করে তার দিকেও দেখুন।

আমার শিক্ষকতা জীবনে অনেক অভিবাকের আচারন দেখেছি। যাদের মধ্যে বেশি ভাগেই কঠিন স্বার্থপর। তারা শুধু ভালো ফলাফল চায়। কিন্তু তার জন্য কোন ত্যাগ শিকার করতে তারা রাজী না।
আমরাও মানুষ আমাদেরও ইদ আছে। ক্ষুধাযুক্ত সম্মান দিয়ে কি করব?
এই সব কষ্টের মধ্যেও একটা সুখ আছে যখন দেখি নিজের ছাত্র ভালো ফলাফল করছে আর কেউ জিজ্ঞাসা করলে বলেছে আমাকে এই স্যার পড়িয়েছে।

সবশেষে এইটুকু বলতে চাই আমি এমন কয়েক জন ব্যাক্তির ছেলে মেয়েদেরও পড়াইছি যারা সত্যিই অনেক ভালো। তাদের স্নেহের কাছে আমি ঋণী।
( একান্তই ব্যক্তিগত চিন্তা । কাউকে অসম্মান করা আমার এই লেখার উদ্দেশ্য না।)

ধন্যবাদ

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুন, ২০১৭ রাত ১০:২০

সচেতনহ্যাপী বলেছেন: এটাই বাস্তবতা ভাই।।

২৫ শে জুন, ২০১৭ রাত ১০:৩৩

কৃষ্ণ কমল দাস বলেছেন: :((

২| ২৫ শে জুন, ২০১৭ রাত ১০:৩৮

দীপঙ্কর বেরা বলেছেন: বাস্তব লেখা

৩| ২৫ শে জুন, ২০১৭ রাত ১০:৪৫

সুমন কর বলেছেন: ভালো-মন্দ মিলিয়েই সমাজ। মন খারাপ করবেন না। যখন আমি টিউশনি করতাম, ১জনের অভিভাবক ছাড়া কেউ বাড়তি কোন টাকা দেয়নি। তবে নিজের ছাত্র-ছাত্রী ভালো করলেই আমি খুশি হতাম।

ঈদ মোবারক।

২৫ শে জুন, ২০১৭ রাত ১০:৫৭

কৃষ্ণ কমল দাস বলেছেন: আপনি তো ভাগ্যবান । তাও বোনাস পাইছেন.....আর আমি গত সাড়ে ৫ বছরে পাই নাই.......বুঝলেন ভাই কষ্ট লাগে বোনাসের জন্য না , লাগে নিজের প্রাপ্য বেতন এর জন্য

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.