নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

শাস্তি ( পর্ব -৩)

২১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫৭

( সম্পূর্ন কাল্পনিক । কাউকে অপমানিত করা আমার লেখার উদ্দেশ্য না )
বিচারকঃ আপনার কথা শুনে আপনার জীবন সম্পর্কে একটা ধারনা পাওয়া গেলো । এখন বলেন এই যে আপনি এত সময় আপনার কথা শুনালেন, এর সাথে এই কেইসের সর্ম্পক কি?
ইমন ঃ জর্জ সাহেব রাষ্ট্রেরে দায়িত্ব হলো তার নাগরিকদের সকল মৌলিক চাহিদা পূরন করা । আর নাগরিকের ও রাষ্ট্রের জন্য কিছু দায়িত্ব রয়েছে বলেন আমি ঠিক বলতেছি তো?
বিচারক ঃ ঠিক।
ইমন ঃ তা হলে রাষ্ট্র , সমাজ কেন আমার মৌলিক চাহিদা গুলো পূরন করলো না ? সমাজ কেন আমাকে আমার করা পরিশ্রমের দাম দিলো না। আমার ভালো পোশাক না থাকার জন্য ভাইভা বোর্ড থেকে কেন বের করে দিলো ? আমি যখন টাকার জন্য ১ বছর পড়তে পারি নাই তখন রাষ্ট্র, সমাজ কেন তার দায়িত্ব পালন করলো না ? আর আমি যে জীবনে কত না খেয়ে ছিলাম তার তো কোন হিসাব নাই , বলেন তখন রাষ্ট্র , সমাজ কোন আমার খাদ্যের মত মৌলিক চাহিদা পূর্ন্ করলো না ?
বিচারক ঃ বুঝলাম রাষ্ট্র, সমাজ তাদের দায়িত্ব পালন করে নি । কিন্তু আপনি সমাজ , রাষ্টের জন্য কি দায়িত্ব পালন করেছেন ?
ইমন ঃ জর্জ সাহেব , আমি তো রাষ্ট্রের সব দায়িত্ব পালন করেছি । রাষ্ট্র প্রদও শিক্ষা না খেতে পেয়েও গ্রহন করেছি। রাষ্ট্র যখন আমাকে পোশাকের জন্য চাকরি থেকে বঞ্চিত করলো তখন ও আমি চুপ ছিলাম । রাষ্টের সুনাগরিকের মত নিজের কষ্টকে সয়ে নিয়ে ছিলাম । জর্জ সাহেব যখন আমি দেখলাম রাষ্ট্র নিজেই কিছু দুনীতির ভয়াল ভাইরাসে আক্রান্ত তখন আমি রাষ্ট কে তার ভার মুক্ত করে দেওয়ার দায়িত্ব নিলাম । সেই ভাইরাস গুলোকে মেরে ফেললাম ।
বিচারক ঃ তাই বলে ১৩ জন মানুষ খুন ?
ইমন ঃ জর্জ সাহেব ভাইরাসের কোন ঔষধ নাই । তাই সমাজ টাকে পুরো মেরে ফেলার আগে এদের মেরে ফেলতে হয়।
বিচারক ঃ এই সব করার জন্য দেশের আইন আছে, আইন শৃঙ্খলারক্ষাকারী বাহীনি আছে। আপনি কি মনে করেন না যে আইন নিজের হাতে তুলে নিয়ে অপরাধ করেছেন ?
ইমন ঃ আগে বলেন আইন কাদের হাতে ?
বিচারক ঃ আইন রাষ্ট্রেরে হাতে , রাষ্ট্রের আইন প্রেণেতাদের হাতে । তারা রাষ্ট্রকে সঠিক ভাবে পরিচালনার জন্য আইন প্রনয়ন করে ।
ইমন ঃ আপনি জর্জ , তাই আইনের ভাষায় কথা বলেন যা এদেশের ৯৫% মানুষ বোঝে না । আমি সহজ ভাবে বুঝি , এদেশের সংবিধান অনুযায়ী সকল ক্ষমতার উৎস জনগন। জনগন ভোট দিয়ে কিছু প্রতিনিধি মানে শ্রমিক নির্বাচন করে, বলতে পারেন যারা তাদের হয়ে তাদের জন্য রাষ্ট্র পরিচালনা করবে, আইন বানাবে, আইনের মত বিচার করবে । তার মানে কি দাড়ালো প্রকৃতপক্ষে আইন জনগনের হাতে । আর জনগন চাইলেই তাদের অবাধ্য শ্রমিক বা প্রতিনিধি , যারা অসৎ হয়ে গেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। আমিও একজন সাধারন জনগন হিসেবে ব্যবস্থা নিয়েছি এর জন্য আমরা ফাঁসি হলে বুঝেবো জনগন গৌন , তাদের নিয়োগ দেওয়া শ্রমিকরা মুখ্য।
(চলবে)
ধন্যবাদ

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৪

খায়রুল আহসান বলেছেন: কথাটা বোধ হয় 'জর্জ সাহেব' নয়, জজ সাহেব হবে।

২১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৮

কৃষ্ণ কমল দাস বলেছেন: বানান টা নিয়ে দ্বিধায় ছিলাম ...ধন্যবাদ

২| ২১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:২৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: যুক্তিগুলো বেশ ভালো। চলুক...

২১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৮

কৃষ্ণ কমল দাস বলেছেন: ধন্যবাদ

৩| ২১ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫১

রাজীব নুর বলেছেন: আগের পর্বও পড়েছি।
চলুক.।.।.।

২১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১৯

কৃষ্ণ কমল দাস বলেছেন: ধন্যবাদ......................।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.