নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

শাস্তি (শেষ পর্ব )

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৪৭

( ব্যস্ততার জন্য শেষ করতে দেরি হলো । আশা করি সবাই উপভোগ করবেন)
বিচারকঃ আপনি যে জনগনের দোহাই দিলেন , সেই জনগনই দেশকে স্বাধীন করে তাদের ইচ্ছা অনুযায়ী একটি সংবিধান প্রনয়ন করতে প্রতিনিধি নির্বাচন করে । আর তার আলোকে আজ দেশ এগিয়ে যাচ্ছে । কিন্তু আপানার কথাও ঠিক , যদি কিছু জনগনের প্রতিনিধি জনগণের সাথে বিশ্বাসঘাতকতা করে তবে তাদের বিচার হওয়া উচিত। কিন্তু তার মানে এই না যে আপনি তাদের খুন করবেন।
ইমনঃ জজ সাহেব আমি কি ভুল করেছি?
বিচারকঃ হ্যা । আপনি ভুল করেছেন । আপনি অপরাধীদের শাস্তি দিতে গিয়ে নিজেও অপরাধী হয়ে গেছেন । আর সব অপরাধেরই শাস্তি হয়। আর আপনিও আপনার অপরাধের শাস্তি পাবেন।
ইমনঃ হাহাহাহাহাহাহা
বিচারকঃ আপনি হাসতেছেন কেন?
ইমনঃ আপনার কথা শুনে। জজ সাহেব আপনি তখন কোথায় ছিলেন যখন আমি খেতে পাই নি , যখন আমি পোষাকের জন্য চাকরি পাই নি । বলেন তখন কি আপনার বা আপনার আদালতের দায়িত্ব ছিলো না যে আমার সাথে হওয়া অন্যায়ের বিচার করা। আপনি যদি তখন অপরাধীদের শাস্তি দিতেন তো আজ আমি হয়ত খুনি হিসেবে আপনার সামনে আসতাম না। জজ সাহেব আপনিও জানেন আপনি বা আপনার আদালত নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালন করেন নাই।
বিচারকঃ আপনি কি আদালতের ওপর অনাস্থা জানাচ্ছেন?
ইমনঃ যদি তাই করতাম তো , আত্মসর্মপন করতাম না । আমি শুধু আপনার ও আপনার আদালতের প্রকৃত দায়িত্ব কি তা জানাতে এসেছি। এর বদলে যদি আমার ফাসিও হয় তবে আমার দুঃখ নাই।
বিচারকঃ বাদী পক্ষের উকিল সাহেব আপনার আর কিছু বলার আছে?
বাদী উকিলঃ মাননীয় আদালত , আমি আসামীর বিপক্ষে সকল প্রমান পেশ করেছি। এতে স্পষ্ট প্রমান হয় আসামী দোষী । আর আমি আসামীর সর্বোচ্চ শাস্তি আশা করছি।
বিচারকঃ সকল পক্ষের বক্তব্য আমি শুনলাম। এখন আমার দায়িত্ব রায় দেওয়া কিন্তু আমার মনে হয় এই মামলায় শুধু একজনকে শাস্তি দিলে তা অন্যায় হবে। আমি দুদকে আদেশ প্রদান করতেছি যে, যে ১৩ জনকে আসামী ইমন খুন করেছে তাদের সম্পদের বিবরন খুজে বের করে তা যথা সময়ে আদালতে দাখিল করতে। আর আসামী ইমনকে তার অপরাধ মূলক কাজের জন্য ৭ বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করল । তাকে সর্বোচ্চ শাস্তি প্রদান না করার জন্য কিছু কারন নিচে উল্লেখ করা হলো
১. সে স্বেচ্ছায় আদালতে আত্মসর্মপন করেছে ।
২. তার করা অপরাধের জন্য সে একা দায়ী নয় রাষ্ট্রও দায়ী। কারন রাষ্ট্র তার নাগরিকের সকল মৌলিক চাহিদা যথাযথ ভাবে পূরন করতে পারে নি।
৩. তার যোগ্যতার মূল্যয়ান করা হয় নি ।
সম্পূর্ন কাল্পনিক
ধন্যবাদ

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০১৮ দুপুর ১:০৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভালো লিখেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.