নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

বাস্তব জীবনে প্রেম

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩১

প্রেমে সবাই পড়ে। যখন মানুষ একা থাকে তখন তার জীবন এক রকমের থাকে । এক রকম বলতে স্বাধীন থাকে । যখন মানুষ প্রেমে পড়ে তখন কিছু সমস্যার সৃষ্টি হয় । গত কয়েক দিন ধরে সেই সমস্যা গুলো খুজে বের করার চেষ্ঠা করেছি । যা উপব্ধধি করেছি তা হলোঃ

১.প্রেমে পড়লে সবার আগে আপনার ব্যক্তিত্ব শেষ হয়ে যায়। আপনি প্রেমিকার জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হবে । তখন আপনি নিজেকে পৃথিবীর সব চেয়ে ব্যক্তিত্বহীন মানুষ বলে মনে হবে। যদি আপানর মধ্যে আত্মসম্মান বোধ থাকে তবে তা আপনি সহ্য করতে পারবেন না।
২. প্রেমিকার দেরি হলে তা নিয়ে আপনি বেশি প্রশ্ন করতে পারবেন না । যদি করনে তো উল্টা আপনি তার রোষানলে পরবেন। এমন কি আপনার প্রেম নিয়েও সন্দেহ প্রকাশ করবে। আর যদি আপনি দেরি করনে তো প্রেমিকার কাছে সরি বলতে বলতে নিঃস্ব হয়ে যাবেন , তবুও প্রেমিকার রাগ কমাতে পারবেন না।
৩. কোন মেয়ে প্রেম করার আগে বন্ধুদের সাথে বাস, লেগুনা সহ সকল গনপরিবহনে চলাচল করতে পারে ,কিন্তু যখনই সে প্রেমে পড়ে তখনই সে দেশের প্রথম শ্রেনির নাগরিক হয়ে যায় । বাসে চড়লে বমি আসে , সে সিএনজি ছাড়া চলতেই পারে না । আপনার পকেটে টাকা আছে কি না তা দেখার বিষয় না।
৪. বন্ধুদের সাথে রাস্তার পাশে বসে ফুটপাতের খাবার খাওয়া কোন ব্যপারই না । কিন্তু যখন সে প্রেমে পরবে তখন সে সেই ফুটপাতের খাবারই কোন ক্যাফেতে খাবে আর ফেসবুকে সেই খাবারে ছবি আর ক্যাফের নাম আপলোড দিবে। এতে না কি প্রেমিকার বন্ধু মহলে ভাব বাড়ে আর প্রেমিকের পকেট ফাঁকা হয়।
৫. প্রেমিকার সকল চাহিদা বউ এর মত করে পূরন করতে হবে কিন্তু আপনি যখনন স্বামীর মত সকল অধিকার চাইবেন তখন আসবে অজুহাত । আমার প্রশ্ন হলো অজুহাত দেওয়ার আগে চিন্তা করা উচিত ছিলো না যে বউ এর মত সব সুবিধা আমি প্রেমিকের কাছ থেকে গ্রহন করতেছি , তো আমার ওপরও তো তার স্বামীর মত অধিকার আছে।
৬. তুমি আমাকে সময় দাও না। এই অভিযোগ বর্তমানে অনেক প্রেমিকাই করে। এর সম্পর্কে বলার আগে একটা হিসাব দিতে চাই , আমি হিসাব করে দেখেছি প্রেমিকার সাথে ১ ঘন্টা সময় কাটাতে হলে প্রায় ২৯৭.৮৪ টাকার মত খরচ হয়। এত টাকা খরচ করলে তা উপার্জনও করতে হবে প্রেমিকে। এখন যদি প্রেমিক কাজ বাদ দিয়ে প্রেমিকাকে সময় দেয় তো ঘন্টায় ২৯৭.৮৪ টাকা খরচ হবে ,কিন্তু উপার্জন হবে না এক টাকাও । মাস শেষে প্রেমিক ঘর ভাড়া দেওয়ার জন্য জাঙ্গিয়াও বেচতে হয়। আর যদি প্রেমিক কোন জব করে তো তার জব চলে যাওয়ার সম্ভবনা খুব বেশি।
৭. রাত জেগে কথা বলা। ধরেন আপনি একটা জব করেন । সকাল ৯ টার মধ্যে আপনাকে অফিস যেতে হবে , তো বলেন আপনার পক্ষে কি সম্ভব রাত ৩ টা পর্যন্ত কথা বলে সকালে সময় মত অফিস যাওয়া?

অনেক মহামানবরা বলে প্রেম করতে না কি টাকা লাগে না । আমি তাদের বলতে চাই টাকা ছাড়া প্রেম ১ দিনও টিকাই রাখতে পারবেন না । শুধু রিকশা ভাড়াই দিতে দিতে হয়ত আপনার বেতনের ৮০% চলে যাবে ।
প্রেমিকা গুলো কখনো আপনার সমস্যা পুরো শুনতে চাইবে না , কিন্তু আপনাকে তার পুরো সমস্যা শুনতে হবে এবং তার সমাধানও করে দিতে হবে। অনেক সময় শুধু প্রেমিকার না , প্রেমিকার বান্ধবীদেরও সমস্যার সমাধান আপানকেই করে দিতে হবে।
সব শেষে বলতে চাই " The stage is more beholding to love, than the life of a man." ( Francis Bacon, OF love)

( এই লেখা সবার ক্ষেত্রে এক নাও হতে পারে )
ধন্যবাদ

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৪

সৌরভসরকারমেটালহেড বলেছেন: আরো কিছু চাই

১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৫৮

কৃষ্ণ কমল দাস বলেছেন: আরো অনেক কিছু আছে ...........সময় পেলে লিখবো

২| ১৯ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:


সাধারণ, কিংবা তীর্থের কাক হয়ে হয়ে সম্পর্ক গড়লে এসব ঘটতে পারে; আপনার হৃদয়, মনে হয়, প্রামানুভব এখনো করেেনি

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:০২

কৃষ্ণ কমল দাস বলেছেন: তীর্থের কাক প্রেমিক বা প্রেমিকা দুজনরে এক জনকে হতেই হয় না হলে সম্পর্ক হয় না। আর আমার হৃদয়ের সাথে এই পোষ্ট বা অন্য কোন পোষ্টের সম্পর্ক নেই। আমার লেখার সাথে আমার ব্যক্তিগত জীবন না মেলালে খুশি হবো।

৩| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:১৬

নতুন বলেছেন: মুটামুটি ঠিক আছে... ভালো অবসারভেসন... :)

সমবয়সীদের প্রেম বেশিরভাগই বিয়ে পযন্ত গড়ায় না। এটা বাস্তবতা...

কিন্তু ছেলে বা মেয়ে রা তাদের কাছের ছেলে বা মেয়ের সাথেই প্রেমে পড়ে...

আর যৌবনে কেউ বাস্তবতা নিয়ে ভাবেনা... আবেগই তাদের নিয়ন্ত্রন করে...

কিছুই করার নাই... প্রেম থাকবেই... কিন্তু এখন এতো শারীরিক বিষয়টা বেশি গুরুত্বপূন` হয়ে উঠছে.... আগে যেটা প্লেটোনিকই বেশি ছিলো... :)

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৪

কৃষ্ণ কমল দাস বলেছেন: আপনার অবসারভেসনও যথেষ্ট ভালো...............ধন্যবাদ

৪| ২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৫২

তাসবীর হক বলেছেন: প্রেম বিষয়ে এই বিস্তর তত্ত্ব দেয়ার জন্য আপনাকে আমার পক্ষ হতে সম্মানসূচক ডি.লাভ ডিগ্রি প্রদান করা হল..(পোস্টটা বাস্তবমুখী ছিল)

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫১

কৃষ্ণ কমল দাস বলেছেন: হাহাহাহা

৫| ২০ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৩০

রাজীব নুর বলেছেন: আপনার কি মনে হয় আপনার চারদিকে সবাই স্বার্থপর? সবাই শুধু নিজের ধান্ধায় ঘুরে? সবাই নির্বোধ?

২০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৩

কৃষ্ণ কমল দাস বলেছেন: সবাই স্বার্থপর , নির্বোধ ...............এই কথা আমি কখন বলছি?

৬| ২৫ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৯

শামচুল হক বলেছেন: আরো লেখা চাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.