নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

দৃষ্টিভঙ্গি

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৩৬

জানেন আমাদের সমাজ কেমন ?
আমাদের সমাজ মধ্যবিত্ত পরিবারের মত । কিছুটা রক্ষনশীল আর একটু বেশি ভীতু । নতুন জীবন ব্যবস্থা সমাজ মেনে নিতে চায় না। কারন এতে কিছু মানুষের স্বার্থে আঘাত লাগে । তারা সমাজের নতুন প্রজন্মকে নিজেদের নিয়ন্ত্রনে রাখতে চায় নিজেদের স্বার্থে। এই কাজ করতে তারা ভয়-ভীতি , বল প্রয়োগ এমনকি ধর্মকেও ব্যবহার করতে পিছ পা হয় না ।

গত ১৪ তারিখ ভালোবাসা দিবস ছিলো । সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে এক শ্রেনির মানুষ এই দিন টার তীব্র ক্ষোভ জানায় । কারন, এই দিনে না কি ছেলে মেয়েরা অসামাজিক কাজ করে। কেউ কেউ রীতিমত বিজ্ঞাপন দিয়ে প্রচার করলো " আজ অনেক মেয়ে তার সতীত্ব হারাবে" । আবার কেউ কেউ বললো , এই দিন ধর্মীয় ভাবে নিষিদ্ধ। আবার যারা সিঙ্গল তারা সারা বছরের জমানো ক্ষোভ এই দিনে ছাড়লো।

আমার প্রশ্ন হলো আপনারা কেন ভালোবাসা দিবস কে ভালো চোখে দেখেন না ?
দেখুন মানুষ ভালোবাসবে এইটা স্বাভাবিক । ভালোবাসাতে সবার অধিকার আছে । কিন্তু সবাই ভালোবাসতে পারে না । কারন একটা ভালোবাসা তৈরি করা খুব সহজ কাজ নয়। একটা সম্পর্ক তৈরি হওয়া , তার পর সেই সম্পর্কটাকে এগিয়ে নেওয়া , এই সব সবাই পারে না । কারন একটা মানুষকে বুঝতে হলে আগে আপনাকে নিজের জ্ঞান কে বুঝতে হবে । বুঝতে হবে যে আপনি একটা সম্পর্ক তৈরি করার মত পরিপক্ক মানসিকতার অধিকারী কি না ।

যারা ভালোবাসা দিবসের খারাপ দিকটা খুজে বের করতে ব্যস্ত , তারা জীবনে কখনো ভালোবাসতে পেরেছেন কি না আমার সন্দেহ। কারন তারা ভালোবাসা মানে শুধু নোংরামি টা বুঝো। এই থেকে বুঝা যায় তাদের জ্ঞানের সীমাবদ্ধতা । তারা নিজেদের দূর্বলতা ঢাকতে অন্যদের দোষারপ করে । ভয় দেখায়। নিজে যা পারে নি তা অন্যকেও করতে না দেওয়ার মানসিকতা তৈরি করে। আমি সেই সব দূর্বল মানুষদের বলতে চাই , পারলে এক বার মন থেকে ভালোবেসে দেখুন এবং তা এগিয়ে নিয়ে দেখান । কাজটা খুব সহজ না । কারন দূর্বল মানুষ সম্পর্ক টিকিয়ে রাখতে পারে না।

আমি জানি সব ভালোবাসা শুদ্ধ হয় না । অনেক ভালোবাসায় নোংরামি থাকে , তবে তাই বলে একটা দিনকে ঘৃনা না করে নতুন প্রজন্মকে ভালোবাসার প্রকৃত অর্থ শেখান। তাদের সঠিক শিক্ষা দিলে তারা সুন্দর ও ভালোবাসাময় একটা পৃথিবী তৈরি করবে। অনুরোধ থাকবে ভয় না দেখিয়ে ভয়কে জয় করতে শেখান ।

ধর্মকে ভয়ের বস্তু বানাবেন না , কারন তাহলে মানুষ সৃষ্টি কর্তাকে ভালোবাসবে না আমার জানা মত প্রতিটি ধর্মই শান্তির কথা , ভালোবাসার কথা বলে।
(ধন্যবাদ)
( আমার এই লেখা সর্ম্পকে যদি কোন অভিযোগ থাকে তো দয়া করে বলবেন । আমার ভুল হলে আমি ক্ষমা স্বীকার করে নিবো)

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:৫৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: আসলে কারো অবস্থানই ভালোবাসার বিরোদ্ধে নয়। হ্যা, অনেকে ভালোবাসার নির্দিষ্ট কোনো দিবস চান না। তাদের শক্ত কিছু যুক্তি ও আছে। আর এই যুগের ভালোবাসা যে একটা ফ্যাশনে পরিণত হয়েছে এটাও মিথ্যে নয়। যাহোক, ভালোবাসা দিবসের পক্ষে বা বিপক্ষে যারা কথা বলছেন সবাইকেই স্বাগতম।

বিপক্ষে যারা লিখছেন, তারা ভালোবাসা দিবসের খারাপ দিক চড়াও করে উপস্থাপন করছেন - এতে প্রেমিক-প্রেমিকারা সতর্ক হচ্ছে/হবে। এবং প্রতারণা থেকে নিজেকে সেইফ করতে পারবে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:০৪

কৃষ্ণ কমল দাস বলেছেন: আপনার কথা আমি মানি , কিন্তু হাজার সর্তক হলোও ভালোবাসা ও প্রতারণা কোন টা থেকেই মানুষ মুক্তি পাবে না। তার চেয়ে ভালো ভালোবেসে ভালো সময় টা উপভোগ করা।
ধন্যবাদ

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫১

বিজন রয় বলেছেন: ভালবাসা ভালবাসাই।
এখানে ধর্মের দোহাই দিয়ে কোন লাভ নেই।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫৬

কৃষ্ণ কমল দাস বলেছেন: You are right ........dada

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪৯

রাজীব নুর বলেছেন: আপনি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র- জেনে ভালো লাগলো।

লেখা অব্যহত রাখুন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

কৃষ্ণ কমল দাস বলেছেন: চেষ্টা করবো ভাই

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ ভোর ৫:৪৬

বিদেশে কামলা খাটি বলেছেন: ভালো লেখা। তবে আমার মতো কামলাদের নিয়েও লেখা দরকার। বিদেশে তারা অনেক কষ্টে আছে।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৩০

কৃষ্ণ কমল দাস বলেছেন: লিখবো ভাই....................কথা দিলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.