নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

কোটা ও আমার চিন্তা

০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪৭

আমি কোথায় বাস করি ? আমি বাস করি একটি স্বাধীন , সার্বভৌম ও গনতান্ত্রিক দেশে। যার একটি গৌরবময় ইতিহাস রয়েছে। রয়েছে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের বীরত্ব। কিন্তু স্বাধীন দেশে এত বছর পর যখন দেখি দেশের মেধাবীরা চাকরির জন্য হাহাকার করছে। , কোটার যাতাকলে পিষ্ট হচ্ছে তখন সত্যই নিজেকে পরাধীন মনে হয়। আমি এখন অনুভব করতে পারছি , পাকিস্তানীরা আমাদের ওপর কি পরিমান বৈষম্য করেছিল কারন ঠিক সেই রকমরে কিছু বৈষম্যর শিকার আজ পুরো জাতি । তার একটি কোটা।

মুক্তিযোদ্ধাঃ মহান মুক্তিযুদ্ধে যারা অংশগ্রহন করেছিল তারা এই জাতির বীর সন্তান । তারা যুদ্ধের পর গড়তে চেয়েছিল এক বৈষম্যহীন সমাজ। তবে আজ কেন বৈষম্য ? এই দেশ কি শুধু মুক্তিযোদ্ধাদের ? যারা মুক্তিযুদ্ধ করে নি তাদের কি দেশে কোন অধিকার নেই? তারা কি এই দেশের নাগরিক নয় ? অনেক তো হলো মুক্তিযোদ্ধাদের মেধাহীন ছেলে মেয়ে - নাতি নাননি দের নিয়োগ । এখন সময় এসেছে এই দেশটাকে মেধার ভিত্তিতে গড়ে তোলার । পুরো পৃথিবী যখন এগিয়ে যাচ্ছে তবে আমার কেন মেধাহীন নিয়োগ দিয়ে পিছিয়ে যাবো? মুক্তিযোদ্ধাদের ছেলে মেয়েদের যথাযথ শিক্ষার সুযোগ করে দিক সরকার যাতে তারা সঠিক শিক্ষা গ্রহন করে প্রতিযোগিতার মাধ্যমে চাকরি পায় । এতে তারাও মানসিক শান্তি পাবে , যে তারা নিজের যোগ্যতায় চাকরি পেয়েছে। তাই মুক্তিযোদ্ধা কোটা এখন বিলুপ্ত করা জরুলি।
প্রকৃত মুক্তিযোদ্ধারা কখনো চাইবে না যে তাদের জন্য দেশ এক মেধাহীন জাতিতে পরিনত হউক।

উপজাতি কোটাঃ বর্তমান সময়ে উপজাতিরা সমাজের মূল ধারায় চলে এসেছে। তারা আর পিছিয়ে নেই । তাই তাদের জন্য আলাদা কোটার দরকার নেই।

আনসার ভিডিপিঃ এই কোটা যে কেন দেওয়া হয় আমি আজও তার যৌক্তিক কারন খুজে পাই নি।

পোষ্য কোটাঃ এই কোটা টা হলো রাজতন্ত্রের মত। বাবার পর ছেলে । সরকার কে বলতে চাই সোনার বাংলায় রাজতন্ত্র না গনতন্ত্র চলে । তাই এই কোটা সম্পূর্ন অমূলক।

অনাথঃ এই কোটা নিয়ে আমি কসফিউনড । কারন একটা লোককে কখন অনাথ ধরা হবে ? বাবা মা মারা যাবার পর তো? যদি কারো বাবা মা ২৫ বছর বয়সে মারা যায় তবে সে অনাথ । তার কি কোটার দরকার আছে? এ্ই কোঠা যদি দিতেই হয় তবে বয়স নির্ধারন করে সঠিক উপায়ে দেওয়া উচিত । তবে তা ৫% এর বেশি না।

প্রতিবন্ধী কোটাঃ এই কোঠা থাকা দরকার । তা ও ৫% এর বেশি না ।

মহিলা কোটাঃ বর্তমান সময়ে সমান অধিকারে যুগে মহিলা কোটা দেওয়া হাস্য কর। এতে তো মহিলাদেরএ দূর্বল ভেবে অপমানিত করা হলো।

সব শেষে বলতে চাই দেশের মেধাবীদের সুযোগ দিন না হলে দেশের মেধা বিদেশে পাচার হয়ে যাবে । তখন শুধু আমার নিজের চোখে দেশের অধঃপতন দেখবো।

ধন্যবাদ

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: কোটা বিপক্ষে কিছু বললে তথাকথিত চেতনাধারীরা আপনাকে রাজাকার বানায়ে ছাড়বে।

২| ০৯ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৯

রাজীব নুর বলেছেন: বিটিশ আমলে আমাদের মুসলমান তোমার ভাষায় মেরুদণ্ডহীন পূর্বপুরুষরা কোটায় চাকরি, শিক্ষা, এমনকি সংসদে পর্যন্ত গেছে। তোমার ভাষায় মেরুদণ্ডহীন বাংলাদেশ আন্তর্জাতিব বাণিজ্যে নানা কোটা পায়। উন্নয়নশীল দেশে পুরোপুরি পদার্পনের পর কিছু কোটা বন্ধ হয়ে যাবে বলে তোমাদের মাথায় চিন্তার ভাঁজ, কারণ তখন কর বাড়বে, আমদানিতে খরচ বাড়বে, বিদেশি ঋণের সুদ বাড়বে। তখন বলো কোটার দরকার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.