নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। আমি শিখতে ভালবাসি।

কৃষ্ণ কমল দাস

ছাত্র,ইংরেজি বিভাগ

কৃষ্ণ কমল দাস › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা ও একটি সুন্দরী মেয়ের চিন্তা

৩১ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৮

ভালোবাসা মানুষের এক নিয়মহীন আবেগ। এতটাই নিয়মহীন যে এখানে অপরাধের বিচার করার মত শুধু সৃষ্টিকর্তাই আছে। তাই এই ভালোবাসা সম্পর্কিত অপরাধ গুলো শুধু মানুষের মন আর ফেসবুকের দেওয়াল জুড়ে লেগে থাকে। যখন কেউ আপনার ওপর অন্যায় করে তখন যদি আপনি তার অন্যাযের বিরুদ্ধে কিছু করতে না পারেন তখন আপনি হয়ে পড়েন অসহায়। আর সেই অসহায়ত্ব ঢাকতে আপনি অনেক কিছু করেন, নেশা করা, ভবঘুরে হযে যাওয়া, রাত জাগা, একলা কান্না করা, এমন আরও অসংখ্য কাজ , যা আমি বলে শেষ করতে পারবো না।

আমারা বয়সের সাথে সাথে জীবনটা কে চিনতে শিখি। কিন্তু আমার তা মনে হয় না । আমার মনে হয় জীবন টা আমার আমাদের পারিবার, সামাজ , বন্ধুবান্ধব, সহকমী, শিক্ষক এই সকল মাধ্যমে চেনার চেষ্টা করি । এই সব কিছুর মধ্যে দুইটা জিনিস জীবন চেনার ক্ষেত্রে খুব প্রভাব বিস্তার করে । তা হলো বন্ধু আর পরিবার ।

পরিবার একটা সময় পযর্ন্ত আপনার মূল্যবোধ তৈরি করে কিন্তু তা বন্ধুদের সাথে এসে তা ক্ষয়প্রাপ্ত হয়। ভালোবাসার ক্ষেত্রে বন্ধুদের ভূমিকা অসীম । আমি এক সুন্দরী মেয়ের প্রেম চিন্তা সম্পর্কে লিখবো । উপরের কথা গুলো আমার পরের কথা গুলো বুঝতে কাজে লাগবে ।

একটা মেয়ে কখন বুঝতে পারে সে সুন্দরী ? সে সবার আগে বুঝতে পারে যখন সে তার বন্ধুদের কাছ থেকে তার সৌন্দর্যের প্রশংসা শুনে । তখন সে নিজের সম্পর্কে একটা ধারানা তৈরি করে সে সুন্দরী। কিন্তু তার এই ধারনা আর সংহত হয় যখন বয়:সন্ধি কাল থেকে সে অগনিত প্রেমের প্রস্তাব পেতে থাকে। ব্যাপারটা এমন দাড়ায় যে , যত বেশি প্রেমের প্রস্তাব সে তত বেশি সুন্দরী। আর সুন্দরীরা বেশি দিন একলা থাকতে পারে না । ডজন ডজন প্রেমের প্রস্তাব থেকে বান্ধবীরা যাকে বেশি ভোট দেয় সেই সুন্দরীর প্রেমিক নির্বাচিত হয়। নির্বাচিত প্রেমিক বেটা বেশি দিন টিকে না , কারন সুন্দরীর প্রেমের প্রস্তাবের অভাব নাই আর নির্বাচন করা জন্য বান্ধবী রা ভোট দিতে সব সময় প্রস্তুুত । যার ফল হয় সুন্দরীর আর এক পিস প্রেমিক । আর আগের প্রেমিক বেচারা তার ব্রেকআপের কারন খুজতে খুজতে দিশাহারা হয়ে যায়। তার অভিযোগের বিচার করার মত কাউকে পায় না । সব শেষে নিরুপায়ের বিচারক সৃষ্টিকর্তার দ্বারস্থ হয়। আর শান্তি পাওয়ার জন্য বন্ধুদের সাথে বিড়ি টানে।

এইদিকে সুন্দরীর প্রেমের সংখ্যা বাড়তে থাকে আর তার বান্ধবীদের পেট বাড়তে থাকে । আর প্রেমিক বলদের দল গুলো টাকা, প্রেম সব হারিযে সর্ব শান্ত হতে থাকে ।

তবে এই প্রক্রিয়ায় সুন্দরীরও কম ক্ষতি হয় না । সবচেয়ে বেশি যে ক্ষতি হয় তা হলো সম্মানের । তার পর পড়ালেখা , তারপর অনেক শত্রু তৈরি হয়, তারপর কোন না কোন প্রেমিকের সাথে বিশেষ মুহুর্তের ছবি বা ভিডিও ভাইরাল হয়ে যেতে পারে।
তবে এই সবের মাঝেও সুন্দরী কারো না কারো প্রকৃত প্রেমে পড়ে। তবে বেশির ভাগ ক্ষেত্রে সে প্রেমে ছ্যাকা খায়। কারন সুন্দরী প্রেমে পড়ে কোন না কোন সুন্দরের । আর সুন্দর ছেলেরা জনপ্রিয় সুন্দরীদের সাথে প্রেম করে তার মন দেখে নয় শরীর দেখে। শরীরের দরকার শেষ হয়ে গেলে সুন্দরীরও দরকার শেষ হয়ে যায়।

এরপর তথাকথিত সুন্দরীও তার আগের সক প্রেমিকের মত অন্ধকারে চলে যায়। নিরুপায়ের বিচারক সৃষ্টিকর্তার দ্বারস্থ হয়। তারপর রাত জাগা আর রাত জেগে কান্না তারপর জীবননাশের চেষ্টা এই সব করে দিন চালিযে নেয়। এক সময় কোন এক দাদু টাইপের কোন টাকা ওয়ালার সাথে বাবা মা বিয়ে দিয়ে দেয় । আর সেই সুন্দরী নিজে কে এইটা বলে শান্তনা দেয় যে আমার স্বামীর প্রচুর টাকা আছে। জীবনে মজা যা করার করে নিছি।

সুন্দরীর এই জীবন যাত্রায় কেউ সুখী হতে পারে নি। সুন্দরী যে ছেলে গুলো কে ছ্যাকা দিয়েছে তাদের ৯০ ভাগের জীবন অন্ধকারে হারিয়ে গেছে । খুব কম ছেলেই ঘুরে দাড়াতে পারে ।
আর সুন্দরী নিজেও সারা জীবন তার জীবন অপরাধ বোধ আর না পাওয়ার যন্ত্রনা নিয়ে কাটাবে।

একটা কথা কি জানেন সৃষ্টিকর্তাসব শোনে এবং বিচারও করে।
আমাদের সবার উচিত জীবনে করা ভুল গুলো যদি সুযোগ থাকে তো শুধরে নেওয়া। প্রকৃত বুদ্ধিমান সে , যে তার প্রকৃত ভালোবাসার মানুষটা কে চিনতে পারে।

( আমি এই লেখায় সকল সুন্দরীদের কথা বলি নাই। আমি শুধু এক সুন্দরীর বর্ননা দিয়েছি। সকল সুন্দরীদের অপমান বা তুলনা করা আমার উদ্দেশ্য নয়। পাঠকের বিচক্ষনতা কামনা করছি)
ধন্যবাদ

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

প্রতিভাবান অলস বলেছেন: ভাল লিখেছেন

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৯

কৃষ্ণ কমল দাস বলেছেন: ধন্যবাদ

২| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৫

রোকনুজ্জামান খান বলেছেন: প্রেম মানেই বিষাদের অশ্রু
প্রেম মানেই সাময়িক সময়ের সুখ, অসাময়িক যন্ত্রনা ।
শক্তির কোন ক্ষয় নেই ,, সাময়িক সাময়ে যারা আসবে তারা সময়ের জন্যই ।

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

কৃষ্ণ কমল দাস বলেছেন: হয়ত.....মন্তব্য করার জন্য ধন্যবাদ

৩| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

রাজীব নুর বলেছেন: ছাত্রদের কি মন দিয়ে পড়ান তো?

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

কৃষ্ণ কমল দাস বলেছেন: না ভাই আর পড়াবো না .....এই বছর এ শেষ দোয়া কইরেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.