নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যাকস্পেসের গল্পগুলো

দিপু দিপু

আমি আমাকে খুঁজে বেড়াচ্ছি। যদি কখনও খুঁজে পাই তবে আমার পরিচয়ে বলতে বাঁধা নাই।

দিপু দিপু › বিস্তারিত পোস্টঃ

এলোমেলো কথামালা ২

১৪ ই জুন, ২০১৮ সকাল ৯:২৬


সকালের এলার্মটা বড্ড বেরসিক। কখনো বুঝতেই চায় না ঝুম বৃষ্টিতে উঠার ইচ্ছে হয় না। ইচ্ছে হয় কাথাটা আরো ভালমতো মুড়ে একটা লম্বা ঘুম দিতে। বৃষ্টি উদযাপন আর কি। তারপর দুপুরের একটু আগে আরেকদফা বৃষ্টি আসলে চোখ মেলে মচমচে গরম পরোটা চায়ে ডুবিয়ে নাস্তা। দুপুরের বৃষ্টিজলে কাকভেজা হওয়া, ঢাকার অলিগলি নূক্যাম্প বানিয়ে সিআরসেভেনের ড্রিবলং। হার জিতে কিছু আসে যায় না। বাড়ী ফিরে গরম গরম ধোঁয়া উঠা ভূনা খিচুড়ির সাথে ইলিশ মাছ নাই হলো, একটু শুকনো মরিচ ভর্তা, ডিম ভাজি আর টক আচরেইতো যথেষ্ট। তারপর একটা সুনিলের উপন্যাস নিয়ে পড়তে পড়তে আয়েশি এক
ভাত ঘুম। সন্ধাবেলায় ঘুম থেকে উঠে থমকে যাওয়া এখন কি সকাল না সন্ধ্যা। বেরসিক এলার্ম বুঝতে চায় না, টাকা কামানোর রেসে সবার যেতে ইচ্ছে হয় না। কারো কারো কাছে এই ছোট সুখই জীবন।

তবু যেন কিসের রেসে নামিয়ে দেয়। ঝড় হোক, বৃষ্টি হোক, হোক কুয়াশায় মোড়া কনকনে কোনও শীতের সকাল, উঠতে তোমাকে হবেই। প্রথমে স্কুলে যেতে হবে এই শান্তনা শুনতে শুনতে যে কলেজে গেলেই জীবন রঙিন। তাড়াতাড়ি বড় হতে বাসনা জাগবে। আর কলেজে গিয়ে শান্তনার সেই চিরায়ত বাণী " মাত্র দুই বছর এরপর আর এত চাপ নেই।" আবার ট্র‍্যাপ! ক্লাসটেস্ট, প্রেজেন্টেশন আর এসাইনমেন্টের চাপে বান্দা যখন পাগলপ্রায়, তখনই মনে হবে আহা আর তো কিছুদিন এরপর স্বাধীনতা। চাকরি করবো আর নিজের টাকায় মজ মাস্তি! আমাকে ঠেকানের কেউ নেই।

হায় এই কি তবে টাকা কামানোর উপায়? রেসের ঘোড়া হতে হবে? তোমার বন্ধু, তোমার খালাতো ভাই, দেখো এদের কে! এরা কোথায় আর তুমি কোথায়? এই কি তবে সুখ যা ধরার জন্য বড় হতে চেয়েছিলাম? বড় তো হয়ে গেলাম এবার ছোট হওয়ার টোটকা কেউ কি দিতে পারবে? জীবনের বাকি অর্ধেক তবে কি নয়টা পাঁচটার প্রচণ্ড নোংরা চক্রেই ফুরিয়ে যাবে? সৃষ্টিকর্তা মনে হয় হাসতে হাসতে বলছেন হে অভাগা তোর জীবনের মধুরতম সময় দিয়েছিলাম আফসোস করেই পার করে ফেললি। এবার কাঁদিস কেন?

প্রচণ্ডতম ব্যস্ত এই রেসে সাকসেস নামক সোনার হরিণ ধরতে ধরতে বড্ড ক্লান্ত প্রাণ বনলতার কাছে যেয়ে দুদণ্ড শান্তি চায়। বনলতাও সাকসেস ছাড়া শান্তি দিবে না।

সাকসেসের দাঁড়িপাল্লায়ও বড্ড কারচুপি। কেউ বুঝতে চায় না এলার্মবিহীন বৃষ্টিভেজা সকালে ইচ্ছেমত ঘুমতে পারাও অনেক বড় সাকসেস। সাকসেস বাস করে ওই ভদ্রপল্লিতে যেখানে টঙ দোকানের চায়ে আয়েশি চুমুক দেওয়া মানুষটার প্রবেশাধিকার নেই। কি হবে এই সাকসেসের? সাড়ে তিন হাত মাটির নীচেতো এসি নেই।



ছবি কৃতিত্ব : আমি নিজে

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:১১

কাইকর বলেছেন: সুন্দর লিখেছেন

১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৫

দিপু দিপু বলেছেন: ধন্যবাদ :)

২| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:৩১

রাজীব নুর বলেছেন: এবারের বিশ্বকাপে সমালোচকরা এবং ফেসবুকে আর্জেন্টিনা দলকে যেভাবে পঁচানো হচ্ছে তাতে মনে হলো আর্জেন্টিনার জন্য সুখবর আছে, সেই সুখবর সাপোটারদের জন্যও। বাছাই পর্বে মেসির দল বাদ পড়তে পড়তে থেকে গেল। এটাই হয়তো শঙ্কার বড় কারণ।

১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:৩৬

দিপু দিপু বলেছেন: :/ ভাও কি আর্জেন্টিনার ভক্ত?

৩| ১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:৪৬

লাবণ্য ২ বলেছেন: সুন্দর!

১৪ ই জুন, ২০১৮ সকাল ১০:৫৮

দিপু দিপু বলেছেন: ধন্যবাদ :)

৪| ১৪ ই জুন, ২০১৮ রাত ৮:১৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: 'সাকসেস' না থাকলে জীবনও 'আনসাকসেস'!...

২২ শে জুন, ২০১৮ দুপুর ২:৪১

দিপু দিপু বলেছেন: হুম

৫| ২৪ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৪

অর্থনীতিবিদ বলেছেন: সবাই সাকসেসের পিছনে দৌড়ায়। কেউ সফল হয়, কেউ ব্যর্থ হয়।

২৫ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪৮

দিপু দিপু বলেছেন: হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.