নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যক্তিগত ব্লগসাইট : www.akterRhossain.blogspot.com \n \nফেসবুক আইডি : Akter R Hossain \n\n\nফেসবুক আইডি লিংক: www.facebook.com/ARH100

আকতার আর হোসাইন

খেলাধুলো করতে ও বই পড়তে প্রচন্ড ভালবাসি। আর মাঝেমধ্যে শখের বসে লেখার ক্ষুদ্র চেষ্টা করি।

আকতার আর হোসাইন › বিস্তারিত পোস্টঃ

অভ্যাসই বরং আমাদের দাস হোক

০৩ রা মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৪




‘মানুষ অভ্যাসের দাস’- এ প্রবাদবাক্যটি আমরা কমবেশি সবাই শুনেছি। অভ্যাসের সংজ্ঞা দিতে গিয়ে Charles Duhigg তার ‘The Power of Habit’ গ্রন্থে লিখেছেন, ‘অভ্যাস হল এমন একটি পছন্দ যা আমরা ইচ্ছাকৃতভাবে কিছু সময়ের জন্য করি এবং তারপর সে পছন্দ সম্পর্কে চিন্তা করা বন্ধ করে দিই, কিন্তু সে পছন্দটা চালিয়ে যাই অবিরত।’


আমরা অভ্যাসকে দুই ভাগে ভাগ করে থাকি যেমন ভালো অভ্যাস ও খারাপ অভ্যাস। উদাহরণস্বরূপ- সততা, সকাল সকাল ঘুমোতে যাওয়া এবং খুব সকালে ঘুম থেকে ওঠা, নিয়মিত ব্যায়াম করা, অন্যায়ের প্রতিবাদ করা এবং বড়দের সম্মান করা ভালো অভ্যাস। অন্যদিকে ধূমপান, মদ্যপান, মাদক গ্রহণ, মিথ্যা কথা বলা, অধিক খাদ্য গ্রহণ, উৎকোচ গ্রহণ, প্রয়োজনের অধিক দ্রব ক্রয় এবং হিংসা খারাপ অভ্যাসের অন্তর্ভুক্ত।

মানুষ কেন একটা ভালো অভ্যাসের পরিবর্তে একটা খারাপ অভ্যাস গ্রহণ করে?

এক্ষেত্রে আমরা একটা প্রবাদবাক্যের উদাহরণ টানতে পারি, যা হল ‘সঙ্গ দোষে লোহা ভাসে’। হ্যাঁ, মানুষ তার অভ্যাসের একটা বড় অংশ গ্রহণ করে তার আশপাশ বা প্রতিবেশ থেকে- যার মধ্যে পড়ে পরিবার, আবাস এলাকা, স্কুল, কর্মক্ষেত্র, বন্ধু সমাজ
এবং যে দেশে বসবাস। জীবন পরিক্রমার বিভিন্ন স্তরে মানুষের বিচরণের ক্ষেত্রে আসে পরিবর্তন। এভাবে জন্মের পর আমরা
প্রথমেই পাই পরিবার। পরিবারকে সাধারণত মানুষের জীবনের প্রথম স্কুল হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। এভাবে একজন মানুষের অভ্যাস গঠনের ক্ষেত্রে পরিবারের ভূমিকা থাকে বলিষ্ঠ। গবেষণায় প্রমাণিত হয়েছে, যদি কোনো পরিবার নিয়মিত সন্তানদের নিয়ে একসঙ্গে রাতের খাবার খায়, তাহলে
সন্তানরা দক্ষতার সঙ্গে স্কুলের দেয়া বাড়ির কাজ করতে পারে, স্কুলে ফলাফল ভালো করে, সন্তানদের মানসিক নিয়ন্ত্রণ হয় এবং তাদের আত্মবিশ্বাসও হয় অনেক বেশি।

এক সময় পরিবারের গণ্ডি পেরিয়ে একটা শিশু স্কুল জীবনে পদার্পণ করে। আর এই স্কুলও অভ্যাস গঠনের একটা প্রধান
প্রতিষ্ঠান, বিশেষ করে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল অভ্যাস গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখে। তাই স্কুল ও পরিবারের পারস্পরিক সহযোগিতা শিশুদের সুষমভাবে বেড়ে ওঠা এবং ভালো অভ্যাস গঠনে সহায়ক হতে পারে। মাধ্যমিক স্কুলের মাঝামাঝি সময়ে অর্থাৎ সপ্তম ও অষ্টম শ্রেণীতে পদার্পণের পর একজন ছাত্র শৈশব থেকে কিশোর বয়সে পদার্পণ করে।


আমাদের দেশে একটা কথা প্রচলিত আছে- ‘সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ’ আর কিশোর (১৪ বছর থেকে ১৭ বছর) বয়সে এই প্রবাদটার প্রতিফলন আমরা সবচেয়ে বেশি দেখি।

কিশোর বয়সের শুরুতে জীবনের সঙ্গে যৌবনের প্রথম মিলন ঘটে। এ সময় হরমোনের উৎপাদন থাকে সর্বোচ্চ পর্যায়ে। আর এ বয়সে সন্তানরা বিভিন্ন বিষয়ে সবচেয়ে বেশি কৌতূহলী হয়ে ওঠে। তারা একটু বেশি মুক্ত হতে চায় আর অনেক
নতুন নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে আগ্রহী হয়ে ওঠে। কিশোরদের কাছে সবকিছু অনেক বড়, অনন্য এবং অবাক করার মতো লাগে, কারণ জীবনে প্রথম তারা এগুলোর সম্মুখীন
হয়। অনেক সময় অভিভাবকরা একা তাদের কিশোর সন্তানদের সঙ্গে পেরে ওঠেন না। এভাবে অনেক কিশোর বিপথে পা দেয়।


ফিনল্যান্ডে প্রতিটি পৌরসভায় অনেক তরুণকেন্দ্র বা Nuoriso Talo আছে, যেখানে এক বা একাধিক পরিচালকের অধীনে তরুণরা অবসর সময়ে নিয়মিত বিভিন্ন সৃজনশীল কর্মকাণ্ড ও খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকে। ফিনল্যান্ডের এই তরুণকেন্দ্র বা Nuoriso Talo মডেল বাংলাদেশে পরীক্ষা করে দেখা যেতে পারে আমাদের তরুণ ও কিশোরদের ব্যস্ত রাখার জন্য, যাতে তারা বিপথে পা না বাড়ায়

একজন মানুষের জীবনে অভ্যাসের গঠন সব সময় চলতে থাকে; তবে শৈশব আর কিশোর বয়সে এর গঠন হয় সবচেয়ে বেশি। অন্যদিকে শৈশব আর কিশোর বয়সের অভ্যাসগুলো
জীবনের পরবর্তী ধাপগুলোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কর্মজীবনে সততার সঙ্গে দায়িত্ব পালন অনেক ক্ষেত্রে পারিবারিক মূল্যবোধেরই প্রতিফলন।


ব্যক্তির মধ্যে কিভাবে অভ্যাস গঠিত হয়?[/s
অভ্যাস গঠন প্রক্রিয়া একটা সূত্রের মতো, যা আমাদের মস্তিষ্ক স্বয়ংক্রিয়ভাবে অনুসরণ করে। সূত্রটা হচ্ছে এমন : যখন আমরা
কোনো একটা কিছুর জন্য ইঙ্গিত পাই বা অভাববোধ করি, তখন আমরা একটা কার্যপ্রণালী অনুসরণ করি, যাতে কোনো একটি পুরস্কার বা প্রশান্তি পাই।

ব্যায়াম: প্রতিদিন কর্মদিবসের পর ব্যায়ামে অভ্যস্ত ব্যক্তির মস্তিষ্ক ব্যায়াম করার জন্য ইঙ্গিত দিবে, তখন ব্যায়ামে অভ্যস্ত
ব্যক্তি ব্যায়াম (কার্যপ্রণালী) করবে এবং ব্যায়াম থেকে সে একটা প্রশান্তি পাবে। এভাবে ব্যায়াম একজন ব্যক্তির নিত্যদিনের অভ্যাসে পরিণত হতে পারে। নিয়মিত ব্যায়াম করা একটা ভালো অভ্যাস, যা আমাদের রোগমুক্ত রাখতে সাহায্য করে।

লিখেছেন: ড. কাজী ছাইদুল হালিম : বিশ্ববিদ্যালয় শিক্ষক এবং ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি

উপরের লেখাটি যুগান্তর( ২৪ জুন ২০১৮] পত্রিকা থেকে সংগৃহীত। এই লেখাটি মূল লেখার খন্ড খন্ড অংশ। সম্পূর্ণ লেখাটি যারা পড়তে চান আপনাদের জন্য লিংক: Click This Link ]







...

অভ্যাস সম্পর্কে কিছু উক্তি:

১। ‘অভ্যাস হল এমন একটি পছন্দ যা আমরা ইচ্ছাকৃতভাবে কিছু সময়ের জন্য করি এবং তারপর সে পছন্দ সম্পর্কে চিন্তা করা বন্ধ করে দিই, কিন্তু সে পছন্দটা চালিয়ে যাই অবিরত।’

---- Charles Duhigg


২। "অভ্যাস সম্পর্কে ক'টি উক্তি ও আমার মতামত যখন একা থাকার অভ্যাস হয়ে যায় ঠিক তখনি সৃষ্টিকর্তা কিছু মানুষের সন্ধান দেন। যখন তাদেরকে নিয়ে ভালো থাকার অভ্যাস হয়ে যায়, ঠিক তখনি আবার একা হয়ে যেতে হয়"

-------- জর্জ বার্নার্ড শ

৩। "অভ্যাস উৎকৃষ্ট চাকরের মতো নতুবা নিকৃষ্ট মনিবের মতো হয়ে থাকে।"

------- ইমোনাস






৪।। "ধুমপানও অভ্যাসের ব্যাপার। অভ্যাস না থাকলে সিগারেটের ধোঁয়ায় দম বন্ধ হয়ে আসবে। আবার যারা অভ্যস্ত তারা পাগল হয়ে থাকে এই ধোঁয়াটার জন্য।"

------- হুমায়ূন আহমেদ

৫। "আমাদের অধিকাংশের চরিত্র এতো নির্মল যে তার নিরপেক্ষ বর্ণনা দিলেও মনে হয় অশ্লীল গালাগাল করা হচ্ছে"
------ হুমায়ূন আজাদ


৬। "ভাল আচরন করুন, কারন আমাদের আচরন এক সময় অভ্যাসে পরিণত হয়"
-------- মহাত্মা গান্ধী

৭। "ভাল অভ্যাস করুন, কারন আমাদের অভ্যাস এক সময় মর্যাদায় পরিণত হয়"

-------- মহাত্মা গান্ধী

৮ 'All people are the same; only their habits differ.' -------- Confucius

৯। 'Choices are at the root of every one
of your results. Each choice starts a
behavior that over time becomes a habit."
--------- Darren Hardy'

১০। 'Energy is usually at its peak during the first part of your day, which means you should be completing habits that inspire or excite you about the day ahead.'
-------- S. J. Scott,

১১। "অভ্যাসকে জয় করাই পরম বিজয়"

------- হযরত আলী (রাঃ)

১২। "সৎলোকের সঙ্গে থাকার অভ্যাস করলে জ্ঞান বৃদ্ধি পায় "
--------- ইমাম শাফী.

.....
এবার আমার নিজের কিছু কথা:

যে অভ্যাসগুলো অবশ্যই গড়তে হবে:

সত্য কথা বলা ও বিনয়ী হওয়া।

বড়দের শ্রদ্ধা করা, ছোটদের স্নেহ করা।

কারো দ্বারা উপকৃত হলে কৃতজ্ঞতা প্রকাশ করা।

মানুষকে ভালবাসতে শেখা।

সকালে ঘুম থেকে উঠে যার যার ধর্ম অনুযায়ী কিছু সময় প্রার্থনা করা।

সময়ের কাজ সময়ে করা।

নিয়মিত ব্যায়াম বা খেলাধুলা করা।

নিয়মিত পত্রিকা পড়া বা খবর দেখা

বই পড়া। বই পড়া এবং বই পড়া। প্রতি সপ্তাহে কম হলেও একটি বই পড়া উচিত। তা সম্ভব না হকে প্রতি মাসে হলেও একটি বই পড়া উচিৎ।

যে যে অভ্যাস গুলো অবশ্যই দূর করতে হবে:



পর্ণোগ্রাফি বা মাদকে আসক্ত থাকলে তা দূর করতেই হবে। নাহলে তা সাধের এই জীবনকে একদিন খেয়ে দিবে।

পরনিন্দা করা, পরচর্চা করা ও মিথ্যা বলা।


কাজ বা পেশাকেই ছোট করে দেখা।


টাকা পয়সা, বা ধর্ম দিয়ে কাউকে বিচার করার বদ অভ্যাস ত্যাগ করা।

শেষ কথা:
মানুষ মাত্রই ভুল। এই ভুল করাটা অপরাধ না, দোষের না। ভুলের উপর যখন মানুষ স্থির থাকে তখনই সেটা অপরাধ বা দোষ। আমরা প্রতিনিয়ত ভুল করে চলছি। এই ভুল থেকে বেরোতে না পারলে সফলতার ছোঁয়া পাওয়া দুঃসাধ্য ব্যাপার। কিছু ভুল আছে যেগুলো অপরাধ না, কিন্তু সেই ভুলগুলো আমাদের জীবনের সফলতা পথে বাঁধার প্রাচীর হয়ে দাঁড়ায়। যেমন, অযথা রাত করে ঘুমানো, ঘুম থেকে দেরিতে উঠা। এই দুটো অভ্যাসই আমার মাঝে বিদ্যমান। আমি টের পাই, সফলতা থেকে এই ঘুমই আমার সবচেয়ে বড় বাঁধা। আমি এই অভ্যাসটির দাস। তবে যুদ্ধ শুরু করবো। আমি অভ্যাসের দাস হব কেন, অভ্যাসই বরং হোক আমার দাস।

আমি ছোট্ট মানুষ। সো বহুত বেশি উপদেশ দিয়ে ফেললাম। ক্ষমা করবেন। আপনারা উপদেশ দিন। সুন্দর সুন্দর পরামর্শ দিন। অন্ধকার পথ থেকে বেরিয়ে যাতে আমরা আলোর পথে অগ্রসর হতে পারি।

মনে শান্তি পাচ্ছি না। ঘূর্ণিঝড় ফনী নিয়ে ভয় হচ্ছে। সবাই যার যার স্রষ্টার কাছে প্রার্থনা করুন। আল্লাহ যেন আমাদের সবাইকে হেফাজত করে। আমিন।

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: বিশাল পোস্ট। সময় নিয়ে আবার আসার চেষ্টা করব।

শুভকামনা জানবেন।

০৩ রা মে, ২০১৯ রাত ১০:০৪

আকতার আর হোসাইন বলেছেন: প্রথম মন্ত্যবেই আপনার মতো প্রিয় মানুষ হাজির..... খুব খুশি হলাম। ধন্যবাদ জানবেন। আপনার আবার আসার অপেক্ষাই রইলাম।

২| ০৩ রা মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

আহমেদ জী এস বলেছেন: আকতার আর হোসাইন,




ভালো একটি বিষয় শেয়ার করেছেন।
আপনার নিজস্ব কিছু কথার সাথে দ্বিমত নেই। ভালো লাগলো এমন করে ভাবতে পেরেছেন বা পারছেন বলে।

অনেক মানুষ আছেন যারা নিজেদের ভুলগুলোর উপর স্থির থাকেন, কখনই তাকে ভুল বলে স্বীকার করেন তো না-ই বরং তা নিয়ে নিজের বাহাদুরীও দেখান। এটা আরো খারাপ একটি অভ্যেস।

আপনার নিজের খারাপ অভ্যেসগুলোর সাথে যুদ্ধে আপনি যেন বিজয়ী হন, সে প্রার্থনা রইলো।

০৩ রা মে, ২০১৯ রাত ১০:০৯

আকতার আর হোসাইন বলেছেন: ভালো একটি বিষয় শেয়ার করেছেন।
আপনার নিজস্ব কিছু কথার সাথে দ্বিমত
নেই। ভালো লাগলো এমন করে ভাবতে
পেরেছেন বা পারছেন বলে।


আপনাদের প্রশংসা আমার অনুপ্রেরণা। এমন মনখোলা প্রশংসা দেখলে শুধু লিখতে আর লিখতেই মন চায়।


অনেক মানুষ আছেন যারা নিজেদের
ভুলগুলোর উপর স্থির থাকেন, কখনই তাকে
ভুল বলে স্বীকার করেন তো না-ই বরং তা
নিয়ে নিজের বাহাদুরীও দেখান। এটা
আরো খারাপ একটি অভ্যেস।


হ্যাঁ, এটা ঠিক বলেছেন। নিজের চোখেই এমন অনেক মানুষকে দেখেছি। তাঁদের ভুল এমনকি খারাপ কর্ম নিয়ে গর্ব করে দিব্যি ঘুরে বেড়ায়। এদের বিষয়ের ঠিক কি সজ্ঞা দেয়া যায় তা বলতে পারছিনে।

শেষাংশে আমার জন্য প্রার্থনা করায় বুকভরা ভালবাসা জানবেন.....

৩| ০৩ রা মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫২

আর্কিওপটেরিক্স বলেছেন: আমার রন্ধ্রে রন্ধ্রে বই মিশে আছে.......

০৩ রা মে, ২০১৯ রাত ১০:১১

আকতার আর হোসাইন বলেছেন: জানি ভাই জানি। বই পেলে আপনার কিছু লাগে না।...

একদিন আপনার মতো বইপোকা হবার ইচ্ছা আছে.....

কিছু পুরনো বই ধার দিয়েন তো আমারে.....

৪| ০৩ রা মে, ২০১৯ রাত ৮:৩১

বলেছেন: অভ্যেস মানুষের দাস

০৩ রা মে, ২০১৯ রাত ১০:১৪

আকতার আর হোসাইন বলেছেন: প্রথমত, আপনি পোস্টে মন্তব্য করেছেন এটা দেখেই পুলকিত হলাম। অনিঃশেষ ভালবাসা জানবেন প্রিয় কবি সাহেব।

হ্যাঁ, যারা সফল মানুষ তাদের কেউ-ই অভ্যাসের দাস না। অভ্যাস তাঁদের দাস। অভ্যাসকে তারা তাঁদের দাস বানাতে পেরেছিল বলেই তারা সফল। আর আমি মনে করি, মানুষ যতদিন অভ্যাসকে দাসে পরিণত করতে না পারবে ততদিন মানুষ সফলতার ছোঁয়া পাবে না।



৫| ০৩ রা মে, ২০১৯ রাত ৯:০৯

অনেক কথা বলতে চাই বলেছেন: মাঝে মাঝে এমন সারবস্তুওয়ালা পোস্ট দেখলে এতো ভাল লাগে! মনটাই ভালো হয়ে গেল! All the best to you! আল্লাহ আমাদের সকলকে বদঅভ্যাস ত্যাগ করার তৌফিক দিন। আমিন।

০৩ রা মে, ২০১৯ রাত ১০:২০

আকতার আর হোসাইন বলেছেন: বিরামহীন ভালবাসা জানবেন প্রিয়...

ওহ, আপনি পোস্ট পড়ে যা তৃপ্তা পেয়েছেন, আপনার তৃপ্তি দেখে খুব খ-উ-ব আনন্দবোধ করছি। ভাবছি এখন থেকে এমন সবিস্তারে পোস্ট করব। মৌলিক না হলে বিভিন্ন পত্রিকার অংশবিশেষ দিয়ে হলেও এমন পোস্ট করব।

আল্লাহ আমাদের বদ অভ্যাস ত্যাগ করার তৌফিক দান করুক...! আমিন....

৬| ০৩ রা মে, ২০১৯ রাত ৯:২৪

মাহমুদুর রহমান বলেছেন: আপনার কথাগুলো অত্যান্ত যৌক্তিক।

০৩ রা মে, ২০১৯ রাত ১০:২৫

আকতার আর হোসাইন বলেছেন: আমার লেখা আপনার কাছে যৌক্তিক মনে হওয়াই গর্ব বোধ করছি। আপনার লেখা থেকে অনেক কিছুই নতুন করে জানি। আপনাদের মতো গুরুজনদের প্রশংসা পেলে কার ভাল না লাগবে। লিখে যান অবিরাম... পারলে একটি বই প্রকাশ করে ফেলুন...

আপনার জন্য এক আকাশ ভালবাসা....

৭| ০৩ রা মে, ২০১৯ রাত ১০:২৭

বলেছেন: প্রতিমন্তব্যের যৌক্তিক যুক্তিতে একরাশ শুভেচ্ছা ও ভালবাসা ।


মানুষ যত তাড়াতাড়ি 'অভ্যেস মানুষের দাস' ই অন্ধ বিশ্বাস থেকে বেরিয়ে আসবে ততই মঙ্গল।

০৪ ঠা মে, ২০১৯ সন্ধ্যা ৭:২৭

আকতার আর হোসাইন বলেছেন: আমার এখানে আপনার আবারো আগমনে বাড়তি আনন্দ বোধ করছি।

আপনাদের টুকরো টুকরো প্রশংসাবাক্য

আমার অনুপ্রেরণার ঝুলি যেন।

তাই কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ভাল থাকুন, সুস্থ থাকুন।

৮| ০৪ ঠা মে, ২০১৯ রাত ১২:১১

রাকু হাসান বলেছেন:

বলার অপেক্ষা রাখে আপনি ভালো লিখেছেন । পাওয়ার অব হেবিট বইটি পড়ার আমারও সৌভাগ্য হয়েছে । আমি মনে করি কেউ যদি আত্ম উন্নয়ন মূলক বই পড়তে চাই ,সেটি অবশ্যই পড়া উচিত । কেননা এই বইয়ের ফর্মূলা মানলে তাঁর জীবনে আর কোনো আত্ম উন্নয়ন মূলক বই না পড়লেও চলবে । লেখক একদম মৌলিক কথা বলেছেন । অসাধার‌ণ একটি বইয়ের কথা শেয়ার করলেন । শেষে বাণীগুলোও চমৎকার । আবারও বলি আপনার মন্তব্য আমার ভালো লাগে । শুভকামনা ও ভালো থাকবেন । সালাম ও শুভরাত্রি আপনাকে ।

০৫ ই মে, ২০১৯ রাত ১:১৮

আকতার আর হোসাইন বলেছেন: আপনারা ব্লগের গুণী মানুষ। আপনাদের লেখ বিশেষ যতনে পড়ি। ঐদিন যে লেখাটা পোস্ট করেছিল সেটা আমার ফেসবুক দেয়ালে শেয়ার করেছি।

আপনাদের প্রতি এমনিই আমার আলাদা একটা শ্রদ্ধা আছে। তারউপর আপনি নজরুল প্রেমী মানুষ। চোখ বুঝে আমি দুই ধরণের মানুষকে একটু অন্যরকমভাবে মূল্যায়ন করি। ভালবাসাটা আপনা আপনিই কাজ করে। এক হল যারা নজরুল প্রেমী। দুই, যারা আর্টসেল এর গান শোনে। এর কিছু কারণ আছে। কারণ গুলো না হয় অন্য আরেকদিন বলব।

আপনি জানলে হয়তো একটু খুশি হবেন। ফেসবুকে আমার নিক নেইম "নজরুল সৈনিক"। আমার রন্ধ্রে রন্ধ্রে বিদ্রোহ মিশে আছে। বিদ্রোহী মানুষগুলোকে তাই আমি খুব পছন্দ করি।

আমার মন্তব্য আপনার ভালো লাগে যে আমার ভীষণ আনন্দ এল। মন্তব্য অতশত ভেবে চিনতে করি না। জাস্ট একটা টপিককে নিরপেক্ষভাবে সামনে আনার চেষ্টা করি, এই যা।

তবে আপনাদের(আপমাদের বলছি এই কারণে যে কবি লতিফ ভাইও এই কথাটা বলেছেন? ভালো লাগার কারণে আমার দায়িত্ব আরো বেড়ে গেল।

কৃতজ্ঞতা প্রকাশ করছি। এক আকাশ ভালবাসা জানবেন প্রিয়।

৯| ০৪ ঠা মে, ২০১৯ রাত ১:০৯

কাওসার চৌধুরী বলেছেন:



মানুষ অভ্যাসের দাশ, কিংবা অভ্যাস আর সঙ্গ মানুষের সর্বনাশের অন্যতম কারণ। অনেক দিন পর চমৎকার বুদ্ধিদীপ্ত একটি ফিচার পড়লাম এ বিষয়ে। এ বিষয়ে অনেকেই লিখেছেন; তবে আপনার লেখাটি বেশ সমৃদ্ধ। চিন্তার খোরাক আছে এতে। Power of Habit বইটি এখনো পড়া হয়নি। সময় সুযোগে পড়বো অবশ্যই।

অপ্রয়োজনীয় বদঅভ্যাস যা মানুষের জন্য ক্ষতিকারক, ইচ্ছা করলে মানুষই পারে এমন অভ্যাস ত্যাগ করতে। বদঅভ্যাস ত্যাগ করা বা অভ্যাসকে বস করা কোনো সহজ কাজ নয়। ডাক্তার ধূমপান করতে করতে রোগীকে উপদেশ দেয়, ধুমপান স্বাস্থ্যের জন্য খারাপ বা ধুমপানে বিষ পান। ধূমপানের অপকারিতা ডাক্তারের চেয়ে আর কে বেশি জানবে? কিন্তু ডাক্তার এ বদঅভ্যাসটি ছাড়তে পারছে না। অভ্যাস মানুষের নার্ভাস সিসটেম ও মস্তিষ্কে গভীরভাবে ঢুকে যায় সে জন্য বদঅভ্যাস ত্যাগ করাটা সহজসাধ্য নয়।

০৫ ই মে, ২০১৯ রাত ১:৪১

আকতার আর হোসাইন বলেছেন: অনেকদিন পর চমৎকার বুদ্ধিদীপ্ত একটি ফিচার পড়েছেন জেনে এই লেখা লেখার কষ্ট স্বার্থক বলে আমার কাছে ঠেকছে।

আপনারা অখ্যাত ঠিক কিন্তু এমন দার্শনিক যারা কিনা মানবজীবন, দেশ ও সমাজকে ইতিবাচক ও নেতিবাচক উভয় পাল্লায় বিশ্লেষণ করতে জানেন, জানেন সমস্যা তৈরি হবার পেছনকার কারণ, সমস্যা লাঘবেরর ওষুধও বের করতে পারেন। কাজেই আপনাদের আগমনে আমি প্রফুল্লিত বোধ করি। আপনাদের ছোট ছোট প্রশংসাবাক্য আমার আগামীর পথচলার অনুপ্রেরণা। আর এখানে তো কত সুন্দরভাবে কত বড় মন্তব্য করেছেন।


এক আকাশ ভালবাসা প্রিয় ভাই আমার....

১০| ০৪ ঠা মে, ২০১৯ রাত ২:২২

অর্পিতা মন্ডল বলেছেন: মন্তব্যের ভাষা পেলাম না, তাই ভালোলাগা রেখে গেলাম। পোস্টটি খুব গুরুত্বপূর্ণ হয়েছে।

০৫ ই মে, ২০১৯ রাত ১:৪৮

আকতার আর হোসাইন বলেছেন: আপনার মন্তব্যে প্রীত হলাম প্রিয় আপু।

আসলে আপনাদের টুকরো টুকরো প্রশংসাই আমাকে আগামী দিনে ভালো লেখা লিখার অনুপ্রেরণা যোগাবে। আরো দায়িত্বশীল হতে প্রবোধ দিবে। আরো বিশ্লেষণ, আরো গবেষণা করতে উৎসাহী হব নিঃসন্দেহে।


গতকাল আপনার দুটি কবিতা পড়ে ঘুমিয়েছিলা।। খু-উ-ব ভাল লেগেছিল। প্রথম পাতায় শীঘ্রই আসবেন সেই কামনা করি।


ভালো থাকুন, সুস্থ থাকুন। শুভ রাত্রি।




১১| ০৪ ঠা মে, ২০১৯ সকাল ১০:৫৯

নীল আকাশ বলেছেন: আমি লেখাটা পড়ে গেছি। ভাল লেখা আমি ফিরে এসে মন্তব্য করব।
ধন্যবাদ।

০৫ ই মে, ২০১৯ রাত ১:৫৩

আকতার আর হোসাইন বলেছেন: প্রিয়,

আপনার মতো একজন জনপ্রিয় ও গুণী ব্লগার আমার ব্লগে আসিয়াছেন তাহা দেখেই আমি অত্যন্ত আনন্দিত বোধ করিয়াছি। তাছাড়া ভালো লেখা বলিয়া প্রশংসা করিয়া আমাকে ধন্য করিলেন।

আপনার সর্বাঙ্গীণ উন্নতি কামনা করি। ভালা থাকিবেন, ভালো রাখিবেন।

আপনারা দ্বিতীয় আগমনের অপেক্ষায় থাকিব প্রিয়।

ধন্যবাদ সহকারে আমার অন্তরের অন্তঃস্থ হতে আমার ভালোবাসা জানিবেন।

১২| ০৪ ঠা মে, ২০১৯ রাত ৮:৩৬

পদাতিক চৌধুরি বলেছেন: শুভসন্ধ্যা প্রিয় হোসাইনভাই,

অত্যন্ত সুন্দর একটি পোষ্ট শেয়ার করেছেন। পোস্টটি পড়াকালীন ভাবছিলাম যে আপনার পড়াশোনা বুঝি সাইকোলজি নিয়ে। একেবারে শেষে এসে বুঝলাম যে কৃতজ্ঞতা যুগান্তর মামু। বয়সন্ধিকালটা জীবনের মস্ত বড় টার্নিং পয়েন্ট। সন্তানের সঙ্গে বাবা-মায়ের একাত্মতা বা প্রপার গাইড না থাকলে সন্তান বিগড়ে যেতে বাধ্য। ঘুরে ফিরে আবার সেই এক কথা, সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ।
ফিনল্যান্ডের পৌরসভার তরুণ কেন্দ্রের ধারণাটি খুব ভালো লাগলো। তবে এখানেও সেই ঘুরে ফিরে রিক্রিয়েশন তারুণ্যে ভরপুর জীবনকে সঠিক দিশা দেখাতে বাধ্য।


বৈশাখী শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

০৫ ই মে, ২০১৯ রাত ২:০৮

আকতার আর হোসাইন বলেছেন: আপনি আবার আসায় এবং সুন্দর একটি মন্তব্য জুড়ে দেবার কারণে কৃতজ্ঞতা প্রকাশ করছি প্রিয় ভাই আমার।



হাহা... সাইকোলজিস্ট হবার ছোটখাটো ইচ্ছা ছিল। সাইকোলজি সাবজেক্টও পেয়েছিলাম। কিন্তু সমস্যা হল আমি যেখানে ভর্তি হয়েছি সেখানে এই সাবজেকট নেই। আমার জেলায়ও নেই।

আসলে আমি কোন লিখা লিখার আগে ভালো ভালো ১০-১৫ টা আর্টকেল পড়ি। কিন্তু যুগান্তর পত্রিকার এই লেখাটা বেশি ভাল লাগায় আর যৌক্তিক মনে হওয়াই আমি আর লিখি নাইই। সরাসরি পত্রিকা থেকেই লেখা এনেছি।


ফিনল্যান্ডের পৌরসভার তরুণ কেন্দ্রের
ধারণাটি খুব ভালো লাগলো। তবে এখানেও
সেই ঘুরে ফিরে রিক্রিয়েশন তারুণ্যে ভরপুর
জীবনকে সঠিক দিশা দেখাতে বাধ্য। সহমত।

আপনার বৈশাখী শুভেচ্ছা সানন্দে গ্রহণ করলাম। আপনিও গ্রহণ করুন। সামনের বৈশাখের আগেই যেন আপনার মরীচিকা উপন্যাস হয়ে আসে সে প্রত্যাশা নিয়ে আজকের মতো বিদায় নিচ্ছি প্রিয়।


ভালবাসা বিরামহীন...... ভালো থাকুন, সুস্থ থাকুন। শুভ রাত্রি...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.