নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

জলে ভাসা পদ্ম

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩২









সন্ধ্যায় সাজগোজ করিয়া মিথিলা অপুর ঘরে প্রবেশ করিল। অপু এতক্ষণ তাহার গল্প রচনা করিতে গভীর চিন্তায় মগ্ন হইয়া রহিয়াছিল কিন্তু মিথিলাকে দেখিতে পাইয়া তাহার প্রচণ্ড রাগ হইল। সে ভাবিতেছিল এইক্ষণে একটা কল্পলোকের বিষয় লইয়া গল্প রচনা করিবে কিন্তু মিথিলার এহেন সাজগোজ দেখিয়া তাহার মন হইতে কল্পলোকের সকল কল্পনা হাওয়ায় মিলাইয়াগিয়া বাস্তব জগতের কোন মেনকার কথা স্মরনে আসিল। রাত্রি যাপনের প্রাককালেই তাহার ধ্যান ভাঙিয়া পঞ্চ ইন্দ্রিয় সজাগ হইয়া যাওয়াতে ভীষণ রাগ অনুভব করিল সে। কিন্তু মিথিলা ভাবিল যে তাহার মোহে অপুর ধ্যান ভাঙিয়াছে। সারাদিনের অপেক্ষার যাতনা তাহার স্বামীর বাহুর বন্ধনে এইবার সে মিটাইয়া লইবে। মিথিলা পেছন হইতে তাহার স্বামীকে আলিঙ্গন করিয়া কানের নিকট মুখ লইয়া মৃদু কণ্ঠে একটু আদর করিতে কহিল। অপু সেই চতুরতা বুঝিতে পারিয়া অবজ্ঞা ভরিয়া স্ত্রীর পাণে একবার চাহিয়া পুনরায় তাহার গল্প রচনায় মনোনিবেশ করিল। উহাতে মিথিলা মনে মনে ভীষণ অপমান বোধ করিয়া বিছানায় ঘুমাইতে চলিয়াগেল। কিন্তু স্বামী বিরহে কাতর হইয়া পাশ ফিরিয়া শুইয়া থাকিয়া নীরবে পদযুগল নাচাইতে থাকিল। আর অপু নিবিষ্ট চিত্তে তাহার গল্প রচনা করিয়া রাত্রি পার করিতে থাকিল যথারীতি;



বাড়ির উত্তরের দীঘির জলে কাহার যেন মুখ ভাসিয়া উঠিতে দেখিতে পাইল অপু। দীঘির জল হইতে উঠিয়া আসিল এক নারী মূর্তি। ভেজা শাড়ির ভাঁজে শরীরের প্রতিটি ভাজ তির্যক ভঙ্গিতে ফুটিয়া রহিয়াছে। সেইদিকে দৃষ্টি পরিতেই মনের মধ্যে মুহূর্তেই বিদ্যুৎ খেলিল। কি নাম তোমার শুধাইল অপু। লাজুক হাসিয়া নারী মূর্তি কহিল তাহার নাম অধরা। ঈশ্বরের কৃপায় দীঘিতে জন্মিয়া থাকা পদ্ম ফুল হইতে তাহার নারীরূপে নতুন জীবন প্রাপ্তি হইয়াছে। এই কথা শুনিয়া অপু দীঘিতে কোন পদ্ম ফুল দেখিতে না পাইয়া বিচলিত হইয়া পড়িল। অপুর মনের ভাব বুঝিতে পারিয়া অধরা হাসিয়া কহিল যে পদ্ম তুমি খুঁজিতেছ তাহা তোমার সম্মুখেই দাঁড়াইয়া রহিয়াছে। চাইলেই হাতে তুলিয়া লইয়া তাহার সৌন্দর্য তুমি উপভোগ করিতে পারিবে। এই বলিয়া অধরা হাঁটিয়া চলিল। অপু তাহার চলিয়া যাইবার পাণে মুগ্ধ হইয়া চাহিয়া রহিল।



সূর্যের আলোয় আকাশ পরিষ্কার হইবার আগেই মিথিলা তাহার পিত্রালয়ের উদ্দেশ্যে সংসারধর্ম ছাড়িয়া যাত্রা করিল। যাইবার কালে একখানা পত্র লিখিয়া রাখিয়া গেল। সকালে ঘুম হইতে উঠিয়া অপু পত্র পড়িয়া স্ত্রীর বিরহে কাতর না হইয়া বরং ভীষণ খুশি হইল এই ভাবিয়া যে আজ হইতে তাহার গল্প রচনা করিতে আর কোন বাঁধা থাকিলনা। তাহার স্ত্রী তাহাকে আর বিন্দুপরিমান জ্বালাতন করিবেনা ভাবিয়া আনন্দে তাহার মন নাচিয়া উঠিল। দিনের কতক অংশ একাকী আনন্দে কাটিলেও একলা রাত্রি যাপন করিতে তাহার মন ভীতসন্ত্রস্ত হইয়া উঠিল। বিন্দু বিন্দু বিষাদ আসিয়া তাহার মনকে ভরাক্রান্ত করিয়া তুলিতে লাগিল। কিছুতেই ঘুম আসিতেছেনা। রাত্রি যতই বাড়িতেছে তাহার মনে হইতে লাগিল কেহ যেন তাহাকে দীঘির নিকট ডাকিতেছে। অগ্যতা দরজা খুলিয়া দীঘির কাছে গিয়া দাঁড়াইল। ক্ষানিক সময় দাঁড়াইয়া থাকিয়া ঘরে ফিরিয়া আসিয়া তাহার গল্পের অবশিষ্ট রচনা করিতে আরম্ভ করিল;



অধরা ভেজা শরীর লইয়াই অপুর ঘরে প্রবেশ করিল। অপুও তাহার পেছন পেছন ঘরে প্রবেশ করিল। আলমিরা হইতে মিথিলার একখানা শাড়ি বাহির করিয়া তাহাকে পরিতে দিয়া সে বাহির হইয়া আসিল। ফিরিয়া আসিয়া বিছানায় অধরার স্থলে যেন সে তাহার স্ত্রী মিথিলাকে দেখিতে পাইল। ঠিক এইভাবে বিবাহের প্রথম রাত্রিতে মিথিলা বিছানায় ঘোমটা টানিয়া বসিয়াছিল। অপু তাহার ঘোমটা সরাইয়া কহিল তুমি ঠিক এইভাবে চিরকাল আমার মনে পদ্ম ফুলের মতন ফুটিয়া থাকিবে। আমি তোমার চরনে আমার জলকেলি করিয়া ফিরিব। অধরা অপুকে দুইবাহুর বন্ধনে তাহার বুকের সাথে জড়াইয়া লইয়া কহিল এতটুকু শুনিবার লাগিয়াইত আমাকে পদ্ম হইতে নারী রূপ ধারন করিতে হইয়াছে। তুমি দেখিয়া লও প্রাণ ভরিয়া প্রিয়তমা আমি তোমার পদ্ম হইয়া ফিরিয়া আসিয়াছি চিরদিনের ত্বরে। তুমি তোমার সাধ মতন জলকেলি করিয়া লও। তোমার এই পদ্মকে তোমার হাতে তুলিয়া লইয়া পূর্ণ হইতে দাও।



অপু তাহার গল্পের শেষটা আর কিছুতেই করিতে পারিলনা। বিছানার পাণে চাহিয়া তাহার কেবলই মিথিলাকে মনে পড়িল। মিথিলাকে সে কতবার কত অবজ্ঞা করিয়াইনা ফিরাইয়া দিয়াছিল। অথচ একদা কত ভালোবাসিয়াইনা তাহাকে স্ত্রী করিয়া ঘরে তুলিয়া আনিয়াছিল। কিন্তু গল্পের নেশা তাহাকে চরম ভাবে পাইয়া বসিয়াছিল। এইক্ষণে মিথিলা থাকিলে তাহাকে পেছন হইতে আলিঙ্গন করিয়া কানের নিকট মুখ লইয়া মৃদু কণ্ঠে একটু আদর করিতে কহিত। নাহ ! ঢের অবজ্ঞা করা হইয়াগিয়াছে। কালই যাইয়া তাহার স্ত্রীকে বাড়িতে ফিরাইয়া লইয়া আসিবে বলিয়া মনস্থির করিল অপু।



দুপুর হইয়া আসিয়াছে। মিথিলা জানালার পাশে বসিয়া থাকিয়া বিকালের অপেক্ষায় প্রহর গুনিতেছে। আকাশে উড়িয়া চলা পাখিগুলো সবটাই তাহার চেনা হইয়া গিয়াছে। ঐযে সাদা রঙের যে পাখিটা উড়িয়া গিয়া নিরুদ্দেশ হইল উহার নাম স্বপ্ন। আর ওইতো কালো রঙের যে পাখিটা উড়িয়া আসিতেছে উহার নাম মিথিলা রাখিয়াছে শূন্য। কিন্তু অনেক দিন ধরিয়া দেখিয়াও মেঘগুলোকে আজও তাহার চেনা হইলনা। মেঘের মতই যদি মিথিলার জীবনটা রূপ বদলাইত তাহা হইলে কতইনা রঙিন হইত তাহার জীবন। ভাবিতে ভাবিতে উদাস দৃষ্টি লইয়া ফুটপাথে জমিয়া ওঠা হকারদের পাণে তাকাইল সে। ভাবিল মধ্যের যে বুড়ো মতন লোকটা শার্ট নিয়া বসিয়াছে তাহার নিকট হইতে ওই বাদামী রঙের শার্টটা কিনিয়া আনিবে। এমন একটা শার্ট অপুর পরিবার খুব শখ। এরই মধ্যে পেছনে অপু আসিয়া দাঁড়াইল। মিথিলাকে সম্পূর্ণ অপ্রস্তুত করিয়া পেছন হইতে আলিঙ্গন করিয়া কানের নিকট মুখ লইয়া মৃদু কণ্ঠে অপু কহিল আজকে তোমারে বড় বেশি আদর করিতে মন চাহিতেছে। আমারে তোমার আপন করিয়া বুকে জড়াইয়া লও প্রিয়তমা।

মন্তব্য ৯২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৯২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩৮

হাতীর ডিম বলেছেন: চমৎকার

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৯

কান্ডারি অথর্ব বলেছেন:

অসংখ্য ধন্যবাদ হাতীর ডিম

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪১

মামুন রশিদ বলেছেন: বাহ, প্যারালাল দুইটা গল্প । গল্পের ধারণা খুবই চমৎকার । বর্ণনাও হয়েছে চোস্ত, প্রাণবন্ত সাধু রীতিতে ।


সাধু! সাধু!!

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


সাধু ! সাধু !! সাধু !!! :)

৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: কিংবা তমসার পদ্ম !

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


আহা !!! তমসার পদ্ম ......

৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩০

নিশাত তাসনিম বলেছেন: সুন্দর একটি গল্প

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


বুঝি ইহারেই ভালোবাসা কয় :)

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৫

পেন্সিল চোর বলেছেন: ভাই কিছু টিপস দেন না!!!আমিও লিখবার চাই এমনে সাজাইয়া।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ইহা কি কহিলেন ভ্রাতা আমি নিজেই ভাল লিখিবার জন্য টিপস খুঁজিয়া ফিরিতেছি। ব্লগে সকলেই কত কত ভাল ভাল লিখিয়া থাকেন তাহাদের নিকট আমি নস্যি।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: সাধু ভাষার আমি খুব ভক্ত। ভালো লাগল। তবে গল্পে টুইষ্ট থাকলে পূর্ণাঙ্গ হতো। তবুও ভালো। আরো লিখুন।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:

আমার অনেক আগের একটি লেখা। পড়ে দেখতে পারেন। শুভ কামনা নিরন্তর।

দেহদান

৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

সুমন কর বলেছেন: একই সাথে ২টি গল্প পেলাম। তবে সাধু রীতির জন্য পড়তে একটু সময় লাগল।
ভাল হয়েছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ সুমন ভাই। ভাল হয়েছে জেনে ভাল লাগল।

৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪১

অপু তানভীর বলেছেন: ইহা কি লিখিলেন ?
আমার নায়িকার নাম যে মিথিলা কিংবা অধরা নয় সেই বক্তব্য কি আপনার জানা নহে ?
জলদি নায়িকার নাম বদলাইয়া বটবৃক্ষ রাখেন নতুবা আপনার নামে মামলা হইবে বলিয়া দিলাম !
:P :P ;) ;)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


গল্পের চরিত্রে আপনাকে খুঁজিয়া পাইবার কোন কারন আমি দেখিতেছিনা। যদিও গল্পের নায়কের সহিত আপনার নামের মিল রহিয়াছে তথাপি কাহিনীর সহিত আপনার মিল না থাকিবারই কথা। তবু যখন মিল খুঁজিয়া পাইয়াছেন তাই ইহার জন্য বটবৃক্ষের প্রতি পরামর্শ রহিবে যেন লেখকদের সহিত বিবাহ বন্ধনের পূর্বে যেন ভাবিয়া লয় নতুবা সংসার জীবনে এমন কাহিনীর সূত্রপাত ঘটিতেই পারে। লেখকদের সংসার ধর্ম এমন হওয়াটা অস্বাভাবিক নহে। তবু যদি আপনার বিবেচনায় আমার বিরুদ্ধে মামলা করিতে মন চাহিয়া থাকে তাহা হইলে এই গল্পের লেখক কোন ক্রমেই দোষী বলিয়া গণ্য হইবে না।

৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

অর্থনীতিবিদ বলেছেন: গল্প অবশ্যই ভালো হয়েছে। আর যে ছবিটা দিয়েছেন, কী বলবো, এক কথায় ফাটাফাটি।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৯

কান্ডারি অথর্ব বলেছেন:


তাহলে এবার ফাটাফাটি একটা গান শুনে কলিজাটা একটু ঠাণ্ডা করেন ভাই। :)

১০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

এয়ী বলেছেন: চমৎকার গল্প,ভাল লেগেছে!!! :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:



গল্প ভাল লেগেছে জেনে ভাল লাগছে ভীষণ। শুভ কামনা নিরন্তর।

১১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

প্রোফেসর শঙ্কু বলেছেন: দুই গল্প একসাথে পেয়ে আনন্দিত হলাম, কাণ্ডারি!

শুভেচ্ছা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:

আপনার মন্তব্য পেয়ে আমিও ভীষণ আনন্দিত হোলাম ভ্রাতা। কৃতজ্ঞতা।

১২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৫

তাসজিদ বলেছেন: বেশ রোমান্টিক।

আসলে আমরা বাস্তবতা থেকে কল্পনাকে মাঝে মাঝে বেশি গুরুত্ত দেই।
নিজের অজান্তেই।

ভালবাসার মাসে ভালবাসার গল্প ভালই লাগে।

আবার একটু খারাপও লাগে। :|

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


লেখকদের ক্ষেত্রে হয়ত কল্পনাটা বেশি কাজ করে। তবে ভালবাসার মাস বা দিন কোনটাতেই আমার আগ্রহ নেই। ভালোবাসা সবসময়ের জন্য ভালোবাসার তবে খারাপ লাগাটার কারন বিস্তারিত জানতে চাই।

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৫

হাসান-২০১৩ বলেছেন: আকাশে উড়িয়া চলা পাখিগুলো সবটাই তাহার চেনা হইয়া গিয়াছে। ঐযে সাদা রঙের যে পাখিটা উড়িয়া গিয়া নিরুদ্দেশ হইল উহার নাম স্বপ্ন। আর ওইতো কালো রঙের যে পাখিটা উড়িয়া আসিতেছে উহার নাম মিথিলা রাখিয়াছে শূন্য। কিন্তু অনেক দিন ধরিয়া দেখিয়াও মেঘগুলোকে আজও তাহার চেনা হইলনা। মেঘের মতই যদি মিথিলার জীবনটা রূপ বদলাইত তাহা হইলে কতইনা রঙিন হইত তাহার জীবন
+++++++++++++++ :) :D

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এতগুলো প্লাসের জন্য অসংখ্য ধন্যবাদ :) :D

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৫

অরুদ্ধ সকাল বলেছেন:
আপনার হাতের সুন্দর সব গল্প ভাবনা

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


গল্পত গল্পই ভাই তবে বাস্তবতা গল্পের চেয়েও বেশি গল্পময়। ভাল থাকুন ভাই সবসময়।

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২০

ডিজিটাল অপু বলছি বলেছেন: সুন্দর গল্প।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


এই গল্পের নায়ক কিন্তু কিছুতেই আপনি নন ভাই :#)

১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৯

উদাস কিশোর বলেছেন: অনেক ভাল লাগলো ।
তাও আবার একসাথে দুটো !
চমত্‍কার

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


কিন্তু গল্পত ভাই একটাই লিখলাম :((

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:২৬

সেলিম আনোয়ার বলেছেন: অপু তানভীরের নায়িকার নাম চেঞ্জ এর জোরালো দাবী আসছে কান্ডারী। স্বয়ং নায়কের কাছ থেকে ।এই বার কী করবা ?

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


সেলিম ভাই নাহয় অপু ভাইয়ের নায়িকার নাম পরিবর্তন করলাম তার আগে অপু ভাইয়ের কাছে জানতে চাই এই গল্পের কাহিনীর সাথে কি উনার জীবন কাহিনীর কোন মিল আছে কিনা ? ;)

১৮| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:১২

অপু তানভীর বলেছেন: মিল থাকিবার কুনো চান্স নাই ...... ;) ;) :D :D

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


এখন মিল না পাইলেও ভবিষ্যতে মিল খুঁজিয়া পাওয়া অসম্ভব হইবেনা।

/:)

১৯| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ২:৩১

মাসুম আহমদ ১৪ বলেছেন: ভালো লাগছে ! গপের ভাষায় আলাদা টেস্ট পাইলাম!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:


মাসুম ভাই সাধু ভাষাটা আমার কাছে অলয়েজ সেইরকম টেস্ট লাগে। এর রস প্রচুর চলিতের তুলনায়।

২০| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:৫৬

কিছুটা অসামাজিক বলেছেন: ইসসসসসসসসসস কি সুইট :) :) :) :) :)

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:

উফ !!! এত্তগুলা ভাল ভাইয়া আপনি :!> :!> :!> :P

২১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: অপু ভাই গছে লটকিয়ে গেছে তারে নায়ক করাটা ঝুকিপূর্ণ । ;) তারচেয়ে টিংকু রে নায়ক রুলে দেয়া ভাল হবে। টিংকুর মা বাবা মামারা সবাই খুশি হবে। গল্প ও হিট হবে !:#P !:#P

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


সেলিম ভাই ইহা আপনি কি কহিলেন অবশেষে বাংলা, বিহার, উড়িষ্যার গল্প লিখিবে ওই হতচ্ছাড়া টিংকু। অবশ্য লিখিতেই পারে বিড়ালরাও মানুষ ম্যান ইজ মরটাল কমব্যাট #:-S 8-| :|| :-*

২২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: লেখকদের জীবনটা বোধ হয় এমনই ;)


গল্প খুব ভালো লাগলো।

শুভেচ্ছা।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এই না হইল বড় ভাই ঠিকই সব বুঝিয়া লইয়াছে ;)


কৃতজ্ঞতা সোনাবীজ ভাই। :)

২৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

ঢাকাবাসী বলেছেন: দারুণ লাগল! আজকাল তো শরতীয় সাধু ভাষায় লেখা টেখা দেখিনা!

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:

এটা আমাদের জন্য লজ্জার একটি বিষয় যে বাংলা ভাষার এমন সমৃদ্ধশালী একটি দিক প্রায় হারিয়ে যেতে বসেছে আমাদের কাছ থেকে। সাধু ভাষা চির উজ্জ্বল থাকুক তার আপন মহিমায়।

২৪| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: সাধু সাধু!
সাধুভাষার গল্প পড়তে একটু কঠিন লাগে কেন জানি। :|

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:


কিছুটা হয়ত কঠিন তবে সাহিত্যের প্রকৃত রস কিন্তু এই সাধু ভাষায়।

শুভেচ্ছা রইল।

২৫| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৫৯

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: বস্। যেটার রেফারেন্স দিয়েছিলেন সেটাও পড়েছি। কমেন্ট পড়ে নিয়েন।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:


বস পড়েছি এবং সাধু ভাষার প্রতি আপনার ভালোবাসা আমাকে আপনার প্রতি শ্রদ্ধাশীল করে তুলল। আমার কৃতজ্ঞতা ও ভালোবাসা জানবেন।

২৬| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫২

আবু শাকিল বলেছেন: পড়তে খারাপ লাগে নাই।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ গল্পটি পড়ে মন্তব্য করার জন্য। ভাল থাকুন সবসময়।

২৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩১

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: খুব সুন্দর ভাই

++++

ভালো আছেন??

অনেকদিন ব্লগে আস্তে পারিনি

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন রাসেল ভাই। এখন থেকে নিয়মিত হবেন আশা করি।

২৮| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৫২

মেহেরুন বলেছেন: বাহ!! অপু আর মিথিলার গল্প ভালো লাগলো। ভালো লাগলো বর্ণনা ভঙ্গি। অনেক সুন্দর। +++++

আছেন কেমন??? শুভকামনা রইলো। ভালো থাকবেন ভাইয়া। আর সময় পেলে এই নতুন ব্লগারের লেখা পড়ে দেখবেন Click This Link

ধন্যবাদ। :)

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আলহামদুলিল্লাহ বলতে হয়। এখনই যাচ্ছি আপনার দেয়া লিংকে।

গল্প পড়ে ভাল লেগেছে জেনে খুশি হলাম। প্লাসের জন্য কৃতজ্ঞতা রইল। শুভকামনা সবসময়ের জন্য রইল।

২৯| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

ক্লান্ত তীর্থ বলেছেন: অনেক সুন্দর হয়েছে :) :) :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ, ভাল থাকুন সব সময়

৩০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৩:০৫

রাসেলহাসান বলেছেন: দারুন হয়েছে!! :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ১১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ, ভাল থাকুন সবসময়

৩১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:০০

আরিফ রুবেল বলেছেন: আহা ! মধু মধু !

মনে হইল বিশ শতকের মাঝামাঝি সময়ের কোন সাহিত্য পাঠ করিলাম।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



অসংখ্য ধন্যবাদ ভাই, ভাল থাকুন সবসময়। :)

৩২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩২

অনিকেত রহমান বলেছেন: ইহা অতিব মধু জাতীয় মিষ্টি গল্প।। ইহা পাঠের পর আমি পুরা লু_______ হইয়া গেলুম।।

গল্পে অনেক ভালোলাগা রইল___

১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


গল্প লিখিবার সময় আমিও কিঞ্চিত পরিমাণ লু ................ হইয়া গিয়াছিলুম। এইভাবে মধু লইয়া ভালয় ভালয় ভালোবাসা পূর্ণ জীবন কাটুক।

৩৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: সাধু ভাষা কঠিন লাগে । গল্প ভালো হইছে । +++++++++++++++++

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:

অসংখ্য ধন্যবাদ, সময় করে এই অধমের লেখা পড়ে প্লাস দেয়ার জন্য। কৃতজ্ঞতা রইল।

৩৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৪৩

আমি সাদমান সাদিক বলেছেন: ভালো লাগা রইল :) :)

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাইয়া, আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

৩৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:২৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সাধু ভাষার গল্প বড় ভালো লাগিলো।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


নিশ্চয় ভাল আছেন দূর্জয় ভাই। মন্তব্য ও পাঠে খুশি হলাম। শুভ সকাল।

৩৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০০

মিজানুর রহমান মিলন বলেছেন: খুবই সুন্দর লিখেন আপনি । চমৎকার গল্প !

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ মিলন ভাই। আপনার লেখা আর্টিকেলগুলোর তুলনা হয়না।

৩৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:১২

আমি রেদওয়ান বলেছেন: ভালো লাগিল

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ রেদওয়ান ভাই। শুভ সকাল।

৩৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩১

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: অনেকদিন পর সাধু ভাষায় গল্প পড়লাম.. সাধু ভাষা আসলে সাহিত্যে হারানো উচিত হবেনা..

আর গল্প সম্পর্কে অন্য ব্লগারদের সাথে একমত..

অভিন্দন আপনাকে লেখক...

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর কৃতজ্ঞতা জানবেন। সাধু ভাষা জীবিত থাকুক সাহিত্যে। এভাবে আপনাদের সকলের ভালোবাসায়।

৩৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৩

মোঃ ইসহাক খান বলেছেন: উপস্থাপনের প্রয়াস, গাল্পিক ভাবটি -- সবকিছুতে সাধুবাদ রেখে গেলাম।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:

সাধুবাদ যত্ন করে রেখে দিলাম প্রিয় গল্পাকার।

৪০| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:১১

তারছেড়া লিমন বলেছেন: পরিশেষে শুধু একটাই আপসুস থাকিল ............ এমন ভালো কেউ বাসিল না রে পাগলা.................... ভাললাগা সহ ++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


খাইছে লিমন ভাই এত্ত প্লাস আমিত গুইনাও শেষ করতে পারুম না। দোয়া করি মনের মত ভালোবাসার মানুষ খুইজা পান।

৪১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০০

একলা ফড়িং বলেছেন: সাধুভাষার লেখা পড়তে অন্যরকম ভাল লাগে :)



আর একসাথে দুইটা গল্প! একটা পড়লে আরেকটা ফ্রি :P

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:

আমারওত দারুণ লাগে। :) :)

দেইখেন আবার শুধু ফ্রিটাই পড়বেন না যেন মূলটাও একটু পড়ে দেইখেন। :D :#) :P

৪২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৫

গোর্কি বলেছেন:
ভিন্ন স্বাদে এবং শৈলীতে লেখা গল্পে +++++
ভালো থাকা হোক প্রতিনিয়ত।

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৯:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই। আপনার মন্তব্যে খুশি হলাম। শুভ কামনা নিরন্তর।

৪৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১:১২

অদৃশ্য বলেছেন:





দারুন হয়েছে গল্পটা...

আশাকরছি ভালো আছেন কান্ডারী ভাই...
শুভকামনা...

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


কেমন আছেন অদৃশ্য ?

৪৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৫

মেহেরুন বলেছেন: ফাল্গুনের শুভেচ্ছা রইলো

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


যেহেতু এখনও ফাল্গুন চলে যায়নি তাই আপনাকেও ফাল্গুনের শুভেচ্ছা।

৪৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৫

এহসান সাবির বলেছেন: বাহ্...!!!!!

চমৎকার প্রেম তো.......!!

লেখার ধারাটা বেশ অন্য রকম....!!

ফাগুনের আগুন ঝরা শুভেচ্ছা রইল।


++++++

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:


কত ফাল্গুন আসে আবার চলে যায় মনের শীত যে আর কাটেনা তার খবর জানে কয়জনা ?

৪৬| ০৭ ই মার্চ, ২০১৪ ভোর ৬:৪৫

উদাস কিশোর বলেছেন: অসাধারন একটা গল্প ।
অনেক ভাল লাগলো

০৭ ই মার্চ, ২০১৪ সকাল ১০:০০

কান্ডারি অথর্ব বলেছেন:

অসংখ্য ধন্যবাদ কিশোর ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.