নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যার ইন ব্লগ... সাম্প্রতিক সময়কার ব্লগারদের পর্যালোচনা’ ২০১৪

১৩ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫









অনেক ভালোবাসা, শ্রম, মেধা, পারষ্পরিক সহযোগিতা তথা সম্মিলিত প্রচেষ্টায় প্রবল আনন্দে বড় হয়ে উঠেছে আমাদের সবার প্রিয় এই সামহোয়্যার ইন...ব্লগ “বাঁধ ভাঙার আওয়াজ”, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্মটি। মূলত সাম্প্রতিক সময়কার তথা যাদের ব্লগের বয়স এক সপ্তাহ হতে শুরু করে এক বছরের কিছু বেশি সময় পর্যন্ত হয়েছে; সেইসব ব্লগারদের অনুপ্রেরণা দেয়া এবং সকলের মাঝে তাদের পরিচয় করিয়ে দেয়াটাই এই পোস্টের মূল উদ্দেশ্য। লেখার বিষয়বস্তু, বৈচিত্র্যতা, গুনগত মানের বিচার বিশ্লেষণ করে, কমিউনিটি ব্লগের ধারা অনুযায়ী যারা নিরলস ভাবে নতুন হিসেবে এই ব্লগে ব্লগিং করে চলেছেন তাদের নিয়ে এই পোস্টের আয়োজন। তবে যারা নিয়মিত ভাবে নির্দিষ্ট সময় পরিক্রমায় পোস্ট দিয়ে আসছেন, নিজের পোস্টের মন্তব্যের প্রতি উত্তর দিয়ে পাশাপাশি অন্যের পোস্টে মন্তব্য করে আসছেন শুধু তেমন কিছু ব্লগারদের পরিচিতি নিয়েই কেবল মাত্র এই পোস্ট নয়। বরং এসবের পাশাপাশি যারা খুব ভাল লিখেও শুধুমাত্র ব্লগীয় মিথষ্ক্রিয়ায় অনভ্যস্ততার কারণে কিছুটা পিছিয়ে রয়েছেন তাদেরকেও প্রাধান্য দেয়া হয়েছে। তবে অবশ্যই সর্বক্ষেত্রে মান সম্পন্ন ব্লগিংকেই প্রাধান্য দেয়ার চেষ্টা করেছি। মূলত ব্লগাররাই হলেন এই ব্লগটির জন্য প্রাণ এবং পাশাপাশি এই ব্লগটিও সমানুপাতিক ভাবেই ব্লগারদের জন্য প্রাণ স্বরূপ। তবে যেহেতু আমার একার পক্ষে এত বিশাল একটি কাজ করা ভীষণ দুঃসাহসিক একটি বিষয়; তাই কারও কারও নাম বাদ পড়ে যাওয়াটা খুবই স্বাভাবিক। তাই তেমনই যদি কারও নাম আমার দৃষ্টি এড়িয়ে গিয়ে থাকে তবে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। আর মন্তব্যের ঘরে আপনাদের সুচিন্তিত বিবেচনাকে প্রাধান্য দিয়ে ব্লগারদের নাম দিয়ে যাওয়ার জন্য অনুরোধ করছি। আপনাদের দেয়া নামগুলোকে আমি পোস্টে সংযুক্ত করে দিবো।



### ব্লগার জেরিফ

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস



জেরিফ যিনি মনে করেন অনেক কিছু পাওয়ার বাকী এখনো। তার সকল অপূর্ণতা পূর্ণ হোক এই প্রত্যাশা রইল। শুভকামনা জেরিফ আপনার জন্য।



### ব্লগার আমি ময়ূরাক্ষী

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস



তবু মনে রেখো যদি দূরে যাই চলে ।

যদি পুরাতন প্রেম ঢাকা পড়ে যায় নবপ্রেমজালে ।

যদি থাকি কাছাকাছি,

দেখিতে না পাও ছায়ার মতন আছি না আছি–

তবু মনে রেখ



আমি ময়ূরাক্ষী আপনি যতদূরেই চলে যান না কেন আপনি আপনার লেখা দিয়েই বেঁচে রইবেন আপনার অগণিত ভক্তদের মাঝে এই প্রত্যাশা রইল। আর দূরে না গিয়ে বরং আমাদের মাঝেই থাকুন শুধু এতটুকু চাওয়া আপনার কাছে।



### ব্লগার ইমতিয়াজ ইমন

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস



একটি নতুন দিনের আগমনের জন্য ভোরের আয়োজণটা সবচেয়ে ভালো লাগতো। অন্ধকার সরে দিনের আলো ফুটছে, পাখিরা জেগে উঠছে, অসাধারণ একটি দৃশ্য। আমি তখন স্রষ্টার কথা ভাবতাম, তার অপার সৃষ্টির কথা ভাবতাম। ইমতিয়াজ ইমন যার লেখাতে ভোরের আয়োজনে নতুন দিনের আগমনের বার্তা রয়েছে, রয়েছে অসাধারন সব ভাবনা; তার প্রতি স্রষ্টার আশীর্বাদ থাকুক সব সময়ের জন্য।



### ব্লগার ঢেঁড়স- দা লেডিস ফিঙ্গার

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস



২০৫৫ সালের মানব সম্প্রদায়ের সেরা ব্লগার হলেন ঢেঁড়স দা লেডিস ফিঙ্গার। এই নিকের মালিক যিনি তিনি আবার এই নিকের মালিক না।



### ব্লগার কালপুরুষ০০৯

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস



কালপুরুষ অতীত, বর্তমান এবং আগামী কালের জন্য এসেছেন এই পৃথিবীতে। তিনি সেই কালপুরুষ যার জন্য মানবতা নয় তিনি স্বয়ং মানবতার জন্য বলেই মনে করেন।



### ব্লগার মৃন্ময়

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৩ মাস



মৃন্ময় জানেন না......তবে শূন্য। শূন্যতার ব্লগে স্বাগতম......। পথচলেন স্বপ্ন ফেরি করে.........তিনি আপাতত নিজেকে নিয়ে ব্যস্ত, কয়েকদিন আগেও তিনি অন্য ধান্দায় ছিলেন এখন সবছেড়ে নিজেকে নিয়ে......... কয়েকদিন বাম রাজনীতি নিয়ে ছিলেন,এখন দেশের বাইরে থেকে হাহাকার করছেন......সামান্য কয় কলম পড়ালেখার সৌভাগ্য হয়েছিল অতটুকু সম্বল নিয়ে বানান করে পড়াটা চালিয়ে যান। লিখতে গেলে মোটামুটি হযবরল। বাড়ি চট্টগ্রাম,বেশ কিছুদিন ছিলেন পাহাডে,খুব মিস করেন, সিগারেট খান.........ভাগ করে খাওয়ার অভ্যাস আছে। বিয়ে এখনও করেননি, পরিবারে মা বাবা ভাই আছে, বোন নেই............তিনি বড়,পাক্কা ব্যাচেলর জীবন যাপন করছেন। তার জন্য শুভ কামনা রইল।



### ব্লগার মৌমিতা আহমেদ মৌ

ব্লগ লিখেছেনঃ ১ বছর ৩ মাস



মৌমিতা আহমেদ মৌ আবেগী জীবন বোধ নিয়ে সাজিয়েছেন তার ব্লগ বাড়ি। আবেগী লেখা সব সময় মুগ্ধতা এনে দেয়। শুভকামনা রইল আপনার জন্য।



### ব্লগার বোধহীন স্বপ্ন

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



বোধহীন স্বপ্ন মনে করেন হাজারটা স্বপ্ন একটি বাস্তবতাকে বদলাতে পারে না তবু তিনি স্বপ্ন দেখেন।



### ব্লগার সচেতনহ্যাপী

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



সচেতনহ্যাপী একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেই থাকতে চাওয়া এই ব্লগার লিখছেন তার প্রবাস জীবনের যাপিত কাহিনী নিয়ে যা মুগ্ধ করার মতো।



### ব্লগার ইছামতির তী্রে

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



### ব্লগার অদিতি মৃণ্ময়ী

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



মন নামের ডাকবাক্সে বদ্ধতালা ঝুলিয়ে, একা পথে হেঁটে চলা মরুভূমির খোঁজে অদিতি মৃন্ময়ী যুগ যুগান্তরে চলে এসেছেন প্রথার বিপ্রতীপে, বসবাস তাই আগুনের বিপরীতে।



### ব্লগার আমি কাল্পনিক সজল

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



স্বপ্ন শুধুই স্বপ্ন, তা কখনো হয় না বাস্তব। তারপরও কাল্পনিক সজল ডুবে থাকেন স্বপ্নে আপাদমস্তক। তিনি নিজ সম্পর্কে লিখেছেন; আমি মানুষ হিসেবে খুবই সরল কারন আমার মনে অত্যাধিক প্যাঁচ। মনে যা আসে লিখি, নিজের জন্য লিখি। কারো সেটা ভালো লাগলে নিজের বেশ ভালো লাগে। সবচেয়ে বড় কথা আমি একজন দুগ্ধপোষ্য ব্লগার, মানে নতুন ব্লগার। তাই আমার যে কোন ভুল ক্ষমার দৃষ্টিতে দেখে সংশোধন করে দিলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি মানুষটা নিজেকে রহস্যময় করে উপস্থাপন করতে বেশি ভালবাসি। তাই আমি কারো কাছে খুব ভালো, কারও কাছে মোটামুটি ভালো। আবার কাছে just ভালো। খুব বেশি মানুষের কাছে আমি খারাপ নই। কারণ আমি সবার সাথে খুব গা বাঁচিয়ে চলি। বাধ্য না হলে বিবাদে জড়াই না। মানে আমি শান্তিপ্রিয় কাপুরুষ। বিপদ দেখলে নিজে বাঁচলে বাপের নাম করে কেটে পরি। নিজের গর্তে নিজেই থাকার স্বভাব। তাই সাধারনত আমি কারও সামনেও থাকি না, পিছনেও থাকি না। তবে বিপদে পড়লে পাশে থাকি। আমি খুব একটা বন্ধুসুলভ মানুষ না। বন্ধু বান্ধব মানুষও না। আমি সহজে কারও সাথে মিশি না। আলাপেও জড়াই না।অনেকে এক আলাপেই সম্পর্ক বানিয়ে ফেলে, কিন্তু আমার ক্ষেত্রে বিষয়টা হাজার বছরও লেগে যেতে পারে। সাধারনত আমি আড্ডাবাজ নই। আড্ডায় আমি সাধারনত নীরব শ্রোতার ভুমিকা নিতে বেশি সাচ্ছন্দ বোধ করি। তবে বিজ্ঞান-সাহিত্য বিষয়ক কিছু নিয়ে আলোচনা হলে আমি প্রধান ভুমিকা পালন করি। তাই আমি কারও কাছে স্বল্পভাষী। কারও কাছে বাচাল। আমি জাতে বান্দর, কাজে সুন্দর। আমাকে কেউ কোন কাজ করতে দিয়েছে আর আমি সেটা করি নাই এমন ঘটনা বেশ কম রয়েছে। আর আমার কাজ দেখে সকলেই একটু-আকটু খুশি হয়।অনেকে আবার একটু বেশিই খুশি হয়। পাঠ্যবইয়ের বাহিরে বই পড়ার প্রবল নেশার কারণে আমি অনেক সামাজিক অনুভূতি(হিংসা, স্বার্থপরতা, প্রতিযোগিতা) থেকে বঞ্চিত। কথায় কথায় জ্ঞানী উক্তি দেওয়ার একটা বদভ্যাসের কারণে কারো কারো কাছে আমি বোতল। আবার কিছু অনুভূতি না বোঝার কাছে কারো কাছে আতেল। যাই হোক, আমি তো আমিই। অন্য কেউ তো নই।



### ব্লগার অকুল পাথার

ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস



হার জিত চিরদিনই থাকবে তবুও সামনে এগিয়ে যেতেই হবে বলে বিশ্বাস করেন অকুল পাথার। ভাল কাজ করতে না পারলেও কারো ক্ষতি করবেন না বলেই তিনি বিশ্বাস করেন। অন্যায় দেখলে প্রতিবাদের ভাষা হিসাবে তৃতীয় উপায়টা বেছে নেন ( পেশী শক্তি নেই বলে)।



### ব্লগার ক্যপ্রিসিয়াস

ব্লগ লিখেছেনঃ ১ বছর ১ মাস



মূলত যারা জার্মান প্রবাসী হতে ইচ্ছুক তাদের জন্য অত্যন্ত জরুরী কিছু বিষয় নিয়ে আলোকপাত করেছেন ক্যপ্রিসিয়াস। শুভেচ্ছা অগনিত।



### ব্লগার সত্যকা

ব্লগ লিখেছেনঃ ১১ মাস ১ সপ্তাহ



নাগরিক সাংবাদিকতাই সত্যকার ব্লগের প্রধান বৈশিষ্ট। আপনার এই ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা।



### ব্লগার ইসতিয়াক অয়ন

ব্লগ লিখেছেনঃ ১১ মাস ৬ দিন



কবিতা ও গল্প অনুরাগীদের জন্য ইসতিয়াক অয়নের লেখনী অতুলনীয়। অসাধারন সব শব্দ চয়ন, বাক্য বিন্যাস ও উপমার ব্যবহার মুগ্ধ করার মতো। তিনি তার হেমন্ত কবিতায় লিখেছেন;



পুরোনো অশীতিপর স্বপ্নরা তবে

কেন আসে রোজ বুধবার

আমার বাদামী অ্যালুমিনিয়াম জানালায় টোকা দিতে রাতে ?

প্রতি সপ্তায় কেন ঘুম ভেঙে যায় ?

ঘুম ভেঙে আমি ভয়ে কাঠ হয়ে থাকি,

আজ বুঝি বুধবার ?

আবার হেমন্ত এসে এঁকে যাবে রঙে ভেজা ছোপ

ধোঁয়াশা ও কুয়াশার ছায়ার ভেতরে

আবারও কি মনে হবে ফ্যাকাশে সবুজ তারা

ঝরেছে আমার শাদা শালের প্রাচীরে ?

আবারও হেমন্ত এসে নরম সুতোয় শুরু করবে সেলাই

প্রেমের নূতন জামা পুরোনো ছেঁড়া-ছিদ্রিত মশারীর গায় ?



### ব্লগার এম মশিউর

ব্লগ লিখেছেনঃ ১১ মাস ৪ দিন



বিষয়বস্তুর ভিন্নতায় চমৎকার সব পোস্ট দিয়ে অল্প কিছুদিনের মধ্যেই মন জয় করে নিয়েছেন এম মশিউর। তার এই ধারা অব্যাহত থাকবে এই প্রত্যাশা রইল।



### ব্লগার নাভিদ কায়সার রায়ান

ব্লগ লিখেছেনঃ ১০ মাস ৪ সপ্তাহ



ইঞ্জিনিয়ারিং পড়া শেষে চাকরি করছেন নাভিদ কায়সার রায়ান। ভালোবেসে বিয়ে করেছেন। আশায় আছেন আর কিছুদিন পর সন্তানের মুখ দেখতে পাবেন। তবু মাঝে মাঝে কিছুই না ভাল লাগার কারণে সব ছেড়ে দূরে কোথাও পালিয়ে যেতে চান। এমন একজন মানুষের ব্লগ কিন্তু অন্য কথা বলে। প্রতিভাবান এই ব্লগারের জন্য শুভ কামনা রইল।



### ব্লগার মঞ্জুর চৌধুরী

ব্লগ লিখেছেনঃ ১০ মাস ৩ সপ্তাহ



মঞ্জুর চৌধুরী তার প্রোফাইলে লিখে রেখেছেন; বই পড়া যদি কোন নেশা হয়ে থাকে, তাহলে আমি এক নেশাখোর। লেখালেখি যদি পাগলামি হয়ে থাকে, তবে আমি একজন পাগল। সাহিত্যকে ভালবাসা যদি প্রেম হয়ে থাকে, তবে আমি এক গর্বিত প্রেমিক। লেখালেখি করি নিজের আনন্দেই। আনন্দ অন্যের সাথে ভাগ করলে তার পরিমান বেড়ে যায়। আমি সে আনন্দ বাড়াতেই এখানে এসেছি। আপনার এই আনন্দের সাথে আমাদেরকেও শরীক করবেন এমনটাই প্রত্যাশা।



### ব্লগার শাহ আজিজ

ব্লগ লিখেছেনঃ ১০ মাস ১ সপ্তাহ



ও পথ মাড়িও না যে পথ তুমি চেননাকো----শাহ আজিজ একজন সুদীপ্ত'র অপেক্ষায়। শুভ কামনা রইল আপনার অপেক্ষার প্রতি।



### ব্লগার রাসেলহাসান

ব্লগ লিখেছেনঃ ৯ মাস ৩ সপ্তাহ



রাসেল হাসান নিজেকে মূর্খ মানুষ হিসেবে ভাবলেও তিনি লিখতে ভালোবাসেন। নতুন কিছু সৃষ্টি করতে সব সময় তার কাছে ভালোলাগে। তবে নতুন নতুন গল্প লিখতেই বেশী ভালোবাসেন।



### ব্লগার মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস)

ব্লগ লিখেছেনঃ ৯ মাস ২ সপ্তাহ



স্বপ্ন জগতের গোলাপী আকাশে ডানা মেলা মুক্ত বিহঙ্গ ! না ভয় আর না পিছুটান .... মুনতাসির নাসিফ নিজেকে একাকী নিঃসঙ্গ পথিক বলে মনে করেন; কিছুটা বিমর্ষ, একটু যেন বিষন্ন, আর সামান্য ভাবুক প্রকৃতির একজন মানুষ! ভালোবাসেন পড়তে, ভাল লাগে চিন্তা করতে, মাঝে মাঝে চেষ্টা করেন টুকটাক লেখালিখির... যদিও লিখার যোগ্যতা বলতে তেমন কিছু নেই বলেই মনে করেন তবু তিনি লিখতে ভালোবাসেন। তিনি বিশ্বাস করেন; তার কলম যতদিন জাগবে কথা বলবে মানুষের, কথা বলবে শ্রমিকের, কথা বলবে দিনমজুরের কথা বলবে অদ্বিতীয়া লাস্যময়ী এই দেশটারই ... হয়তো তেতো, হয়তো মিষ্টি, হয়তোবা মধুবর্ষী জলতরংগ; হয়তো মিষ্টি সুরেলা গুনগুন, কিংবা সান্ধ্য আবীর ছোঁয়ানো হর্ষ-কলতান কিংবা প্রকম্পিত বজ্র নিণাদ -যাইহোক, যখনই হোক আর যেভাবেই যাহোক, যতদিন জাগবে স্বকীয়তা নিয়েই... নাহয় নামহীন হয়ে অলক্ষ্যেই, কিন্তু কথাগুলি তিনি রেখে যাবেন....আর দিনশেষে তার স্যালুট টা তিনি ওই সাধারণে মিশে থাকা নামহীন অসাধারণ দেরকেই দিবেন যারা মানুষের সাথে, মাটির সাথে, দেশের সাথে মিশে সবটা কামনীয় ইপ্সিত অনুভব-অনুরাগ, যুক্তি- সামর্থ্য আর ভালোবাসা দিয়ে সবটুকু স্বকীয়তায়,সবটুকু ভালোলাগায় আর সবটা মহানুভবতায় স্বীয় এরিস্ট্রোক্রেসী প্রিয় জন্মভূমির ধুলোর তরে ঘসে মিশিয়েদিয়েই...দৃঢ়ভাবেই......প্রতিশ্রুতিশীল এই ব্লগারের জন্য রইল ভালোবাসা। আরও লিখুন ব্লগকে করুন সমৃদ্ধশালী।



### ব্লগার নাজমুল_হাসান_সোহাগ

ব্লগ লিখেছেনঃ ৯ মাস ৬ দিন



নাজমুল হাসান সোহাগ রুয়েটের সিভিল ইঞ্জনিয়ারিং ডিপার্টমেণ্টে পড়াশোনা করছেন। সুযোগ পেলেই লেখালেখিতে বসে যান। তার লেখালেখির সব থেকে পছন্দের বিষয় হল ছোটগল্প। বন্ধুদের সাথে আড্ডা দিতে ভালোবাসেন। আরও ভালোবাসেন নতুন বন্ধু তৈরি করতে।



### ব্লগার নিশাত তাসনিম

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ৩ সপ্তাহ



মোহাম্মদ তাসনিম (নিশাত) তার লেখালিখিতে দেশের প্রতি মমত্ববোধ রেখে দায়িত্বশীল ব্লগিং করে চলেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। আপনার জন্য শুভকামনা রইল।



### ব্লগার কাগজের নৌকা (রাসেল হোসেন)

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ৩ সপ্তাহ



আপনার স্বপ্নগুলো শুধু স্বপ্নেই নয় জীবনেও পূর্ণতা পাক কাগজের নৌকা। কষ্টকে ভালোবেসে তিনি তার কবিতায় লিখেছেন;



বিকেল ঘনিয়ে লাল টুকটুকে শাড়ীর আঁচল মুড়ে

নব বধূর নাইয়োর যাবার মত লুকোতে শুরু করে

উত্তর মেরুর রবি। যেন সারাদিনের প্রস্তুতি শেষে

হঠাৎ সুযোগ পেয়ে বিলীন হয়ে যাচ্ছে অন্য মেরুর টানে।

ফেলে যায় সারাদিনের ক্লান্তিকর একটি ক্ষণ,সন্ধ্যা।



### ব্লগার উদাস কিশোর

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ২ সপ্তাহ



কখনও ফরাসী কবিদের নিয়ে, কখনও আজম খান আবার কখনও লিখছেন সুনীলের কবিতা নিয়ে। নিজের অনুভূতিগুলো লিখছেন গল্পাকারে। যদিও তিনি জানেন যে একদিন পৃথিবীর বৃন্ত হতে ঝরে যেতে হবে তবু আশায় বুক বেঁধে আছেন একদিন জোছনা আসবে বলে।



### ব্লগার অগ্নিপাখি

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ২ সপ্তাহ



কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ অগ্নিপাখি। ঢাকা বিশ্ববিদ্যালয় এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করে চাকরী প্রত্যাশী। বই পড়াটা তার কাছে নেশার মত এবং সেই সঙ্গে পুরনো বই সংগ্রহ করাটাও তার একটা নেশা। ভালো মুভি দেখতে পছন্দ করেন। আদিভৌতিক বিভিন্ন বিষয় নিয়ে পড়তে অছন্দ করেন। বন্ধুর সংখ্যা হাতেগোনা। প্রতি বিকেলে টিপিকাল বেকারের মত আড্ডা দিতে তার ভালো লাগে না। এর বদলে নীলক্ষেতের পুরনো বই এর দোকান গুলোই তার কাছে অলস বিকেলের বন্ধু। মাঝে মাঝে লেখালেখির চেষ্টা করেন। বৃষ্টি মুখর দিনে জীবনানন্দের কবিতা অনেক বেশি পছন্দ করেন। হুমায়ুন আহমেদ এর বই গোগ্রাসে পড়েন। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যে পছন্দ করেন আহমদ ছফা, মোহাম্মদ জাফর ইকবাল, নিমাই ভট্টাচার্য, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, সুনীল, সমরেশ আর খূশবন্ত সিং এর লেখা। পুরনো ঢাকার অলিতে গলিতে ঘুরে বেড়ানো তার আরেকটি নেশা। কোন কিছু ভালো না লাগলেই পুরনো ঢাকার অলিতে গলিতে ঘুরে বেড়ান। মুক্তিযুদ্ধ তার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়েন। ঘৃণা করেন পাকিস্তানি রাজাকার ও তাদের দোসরদের। পাকিস্তানিরা গোলাপ ফুল নিয়ে আসলেও তাদের তিনি বিশ্বাস করেন না।



### ব্লগার অনিকেত নন্দিনী

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ১ দিন



অনিকেত নন্দিনী মনে করেন; যে জীবন ঘাসফড়িঙের, যে জীবন রঙিন প্রজাপতির, ঐ জীবন পেলে মন্দ হতো না। তিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন;



আমার না বলা যতো কথা, আমার যতো অপূর্ণ সাধ,

তার সাথে মিলে দেখা কিছু রংধনু স্বপ্ন,

আর কিছু হৃদয় বিদীর্ণ দীর্ঘশ্বাস-

এই নিয়ে আমার এই চার দেয়ালে ঘেরা জীবন।

আমি যেন এক সুতোয় বাঁধা ঘুড়ি।

প্রজাপতি আর ঘাস ফড়িঙ কে পেছনে ফেলে

পাখিদের সাথে পাল্লা দিয়ে

বাতাসে ভর করে উড়ে যাই দূর বহু দূর।

উড়তে উড়তে চলে যাই মেঘদের কাছে

কিন্তু পেছনে আমার বন্ধন পড়ে থাকে।

বেলা শেষে নাটাইয়ের টানে

ফিরে আসি মৃত্তিকার কাছে।



### ব্লগার দেশ প্রেমিক বাঙালী

ব্লগ লিখেছেনঃ ৮ মাস ১৮ ঘন্টা



কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত না করে উন্মুক্ত ও স্বাধীনমত প্রকাশে বিশ্বাসী দেশ প্রেমিক বাঙালী।



### ব্লগার প্রবাসী পাঠক

ব্লগ লিখেছেনঃ ৭ মাস ৩ সপ্তাহ



প্রবাসী পাঠকের প্রোফাইল থেকে কিছু কথামালা; শব্দকে আমার বড় ভয় ছিল। পৃথিবীর নানা রকম শব্দকে, বিশেষ বয়সে এসে অতর্কিত বাবার পায়ের শব্দ, সেকেলে খড়ম পড়া মায়ের চলার শব্দ, প্রিয়তমার কাঁকন নিক্কন; ট্রেনের চাকার শব্দ, মোটরের বিস্ফোরণ, প্রাচীন ইটের স্তুপে টায়ারে আর্তনাদ- অকারণ ট্রাফিক হুইসিল, এবং বিদগ্ধ দিনে রাজ পথে রোদ্রের বিলাপ- ইত্যাদি অনেক শব্দে শব্দময় পৃথিবীকে আমার ভীষণ ভয় ছিল। অথচ অবাক হই, ইদানিং আমি এক অত্যাশ্চর্য শব্দের মিছিল। আমার আত্মার শব্দ, শব্দ নাচে প্রতি লোমকূপে, ধমনীতে, ফেনায়িত রক্তের কণায়, জাগরণে, বিলম্বিত ঘুমের সত্তায়। শব্দ বাজে-সোনামুখি ধানের শীষের মত, চতুর্দশী কৃষাণী মেয়ের চুলে রক্ত লাল শাপলার খোপার মত; আমার সমস্ত দেহে, হৃৎপিণ্ডের রক্তের ধারায়-শব্দ বাজে। বাংলার শ্যামল মাথে, আঙ্গিনায় পৈশাচিক পদশব্দ, নিসর্গের বুক চিরে কামান গোলার শব্দ বিধ্বস্ত মায়ের চোখে দুগ্ধপোষ্য শিশুদের কচিকণ্ঠে শব্দের আগুন, আমার পৃথিবী জুড়ে শব্দ শব্দ শব্দ শুধু; কাজেই, এখন আর শব্দকে, ভয় নেই, আমি নিজেই এক অত্যাশ্চর্য শব্দের মিছিল।



### ব্লগার নিক নূরুল

ব্লগ লিখেছেনঃ ৭ মাস ৩ সপ্তাহ



জাদুতে বিশ্বাসী নিক নূরুল তার এক স্যাট্যায়ার মূলক কবিতায় লিখেছেন;



তোমায় আমি ভালোবাসি সারাজীবন ধরে

ভগবান বসে আছেন বেগুন গাছের তলে

আমাদের দেশটা কবে ছন্দে আসবে রাজনৈতিকভাবে?



### ব্লগার ব্যবচ্ছেদ

ব্লগ লিখেছেনঃ ৭ মাস ২ সপ্তাহ



একাকী আমি লিখছি জীবনের গলিতে গলিতে

যে জীবন-গল্পের শেষ নেই... অন্তহীন !



এভাবেই আরও দুর্দান্ত সব লেখাদিয়ে ব্লগকে করবেন সমৃদ্ধশালী এই কামনা রইল।



### ব্লগার তাওসীফ৮৭০

ব্লগ লিখেছেনঃ ৭ মাস ১ সপ্তাহ



বিজ্ঞান ভিত্তিক চমৎকার কিছু লেখা নিয়ে ব্লগিং করছেন তাওসীফ। বিজ্ঞানের প্রতি যাদের আগ্রহ রয়েছে তাদেরকে তাওসীফের ব্লগে স্বাগতম।



### ব্লগার সাজিদ উল হক আবির

ব্লগ লিখেছেনঃ ৭ মাস ১ সপ্তাহ



সাজিদ উল হক আবির বাংলা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন ডন-বৈঠক ও ভারোত্তোলন প্রশিক্ষনে ব্যাস্ত। রাজনীতি নিয়া গুঁতাইয়া বিরক্ত করিবেন না। তাহা হইলে বঙ্গালা সাহিত্যের বদলে আপনি ঝাঁকি খাইয়া যাইতে পারেন! এর বেশি কিছু আমার বলার নাই তবে তিনি বিশ্বাস করেন যে; ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে মানুষে মানুষে হানাহানি সভ্যতার ইতিহাসে সবচেয়ে বড় কলঙ্ক!



### ব্লগার সুলতানা সাদিয়া

ব্লগ লিখেছেনঃ ৬ মাস ৩ সপ্তাহ



কোন অবয়বহীন সুন্দরের প্রতি শিরোনামহীন সুলতানা সাদিয়া যার শব্দের জলতরঙ্গ, মেঘ হয়ে ভাসে জলের শব্দতরঙ্গ, বৃষ্টি হয়ে বাজে। এমন একটি ব্লগে সবাইকে স্বাগতম জানাই।



### ব্লগার তাহসিন মামা

ব্লগ লিখেছেনঃ ৬ মাস ২ সপ্তাহ



যারা ঘুরে বেরাতে ভালোবাসেন, সৌন্দর্য উপভোগ করতে চান, সুন্দরের মাঝে বেচে থাকতে চান তাদের জন্য তাহসিন মামার অপূর্ব সব ছবি নিয়ে চমৎকার ভ্রমন ব্লগ।



### ব্লগার রিয়াদ( শেষ রাতের আঁধার )

ব্লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ



রিয়াদের লেখা জুড়ে ভালোবাসা ছাড়া আর কিছু নেই। তিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন; কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়।আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কি করে এতো সুন্দর করে লিখে কেউ। আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। গল্প লিখে যাই, নিজেই পড়ে যাই, আর ভাবি,ধ্যাৎ কি লিখলাম এটা। না লিখলেই হত। আমার লেখায় আমার ভালবাসা ছাড়া কিছুই নেই। পড়ালেখা করতে হয়, তাই এক জায়গায় পড়ি আর কি। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়া হচ্ছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়(বুটেক্স) এ। দেশটাকে ভালবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম। আমাদের দেশে যা হচ্ছে এখন তা অবাস্তবতা। এসব হবার কথা না। এজন্য এতো রক্ত দিয়ে দেশ স্বাধীন হয় নি। স্বাধীন হয়েছে, স্বাধীন ভাবে সবার থাকার জন্য। মুখ গুমরে লুকিয়ে মুখ বুঝে অন্যায় সহ্য করবার জন্য না। চাইলেই বদলে দিতে পারি। নিজের স্বার্থ না ভেবে একটু সবার কথা ভাবলেই দেশ বদলে যাবে।



### ব্লগার Zeon Amanza

লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ



Zeon Amanza তার প্রোফাইলে লিখে রেখেছেন; পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট। সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয়। পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব। এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম। অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই। আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে। ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন। অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে। যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না। কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না। শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে। আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল। আশা করি আপনিও তাই।

সৌজন্যবোধ ও মানবতার জয় হোক ! আপনার জন্য অনেক শুভ কামনা রইল।



### ব্লগার আলজাহাঙ্গীর

ব্লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ



আলজাহাঙ্গীর মনে করেন পায়ের নীচে মাটি আর মাথার উপর আকাশ

জীবন মৃত্যু পরস্পরের সহিত গ্রথিত। এমন একজন ব্লগারের ব্লগে স্বাগতম।



### ব্লগার রিফাত ২০১০

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ



রিফাত একজন খেটে খাওয়া মানুষ। তিনি ব্লগীয় রাজনীতির একজন শিক্ষক। তার সাথে ভুলেও কেউ রাজনীতি করবেন না। তিনি সর্বদা ছাগু ও ট্যাগবাজদের বিপক্ষে সাধারণ ব্লগারদের পক্ষে।



### ব্লগার অরণ্য আবীর

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ



সুন্দর কিছু কবিতা লিখে মুগ্ধতার পরশ ছুঁইয়েছেন অরন্য আবীর যিনি ভালোবাসেন দেশ, মাটি ও মানুষ। ভালোবাসেন প্রকৃতি, গান, কবিতা। আর তাই পছন্দ করেন প্রকৃতির টানে ঘুরে বেড়াতে প্রকৃতির মাঝে। কখনো কখনো প্রকৃতির অপার সৌন্দর্য বন্দি করেন ক্যামেরার ফ্রেমে।



### ব্লগার মু, আমজাদ হোসেন

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ



আমজাদ হোসেন মনে করেন মানুষ পশুকে তখনই ছাড়িয়ে যায় যখন সে অন্য মানুষের সুখ-দুঃখ নিয়ে ভাবে। এমন চমৎকার মনের একজন মানুষের ব্লগে সবাইকে স্বাগতম।



### ব্লগার ইমিনা

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ২ সপ্তাহ



ইমিনাকে নতুন করে আমার পরিচয় করিয়ে দেয়াটা আসলে বেমানান। তিনি ইতিমধ্যে নিজেকে প্রমান করতে সক্ষম হয়েছেন। দেখিয়েছেন ব্লগিং মিথস্ক্রিয়ায় কিভাবে মিশে যেতে হয় সহব্লগারদের সাথে। আর ব্লগারদের ছদ্ম নামের যে পোস্টমর্টেম করেছেন তা ব্লগের জন্য এক ইতিহাস হয়ে থাকবে।



### ব্লগার বিদ্রোহী বাঙালী

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ১ সপ্তাহ



অভিনব কিছু চমৎকার অনুগল্প নিয়ে বিদ্রোহী বাঙালীর ব্লগে স্বাগতম জানাই। তিনি বিশ্বাস করেন মানুষের বিচার্য মনুষ্যত্ব ও মানবতার মাঝে নিহিত; কোন ধর্ম, গোষ্ঠী, বর্ণ বা লিঙ্গ দিয়ে নির্ধারিত নয়।



### ব্লগার নাসীমুল বারী

ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ দিন



লেখকের স্বাধীনতা এবং শব্দের বাংলায়ন ব্যবহার নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নিরলস ভাবে ব্লগিং করে যাচ্ছেন নাসীমুল বারী।



### ব্লগার লিরিকস

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৪ সপ্তাহ



বাংলা গানের গীতিকবিতা দিয়ে ব্লগকে সমৃদ্ধশালী করে তোলার লক্ষ্যে নিরলসভাবে পরিশ্রম করছেন লিরিকস।



### ব্লগার ফারদীন নিশ্চিন্ত

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ



বাদল দিনের শেষে শিরোনামে একটি দারুন উপন্যাস লিখছেন ফারদীন নিশ্চিন্ত। উনার কাছ থেকে আরও ভাল ভাল উপন্যাস পাবো বলেই আশা করি।



### ব্লগার ভিনদেশী এক তারা

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ



মাঝে মাঝে মনের গহিনে জেগে ওঠা শব্দরা জীবন্ত হয়ে উড়াউড়ি করে মনের আকাশে। তখন আনমনেই ভিনদেশী এক তারা লিখতে বসেন এলোমেলো কথাগুলো। যিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন; আমি খুব সাধারণ একটি মানুষ। আর মানুষের ভাললাগার কিন্তু কোন শেষ নেই। হুম, ভালো লাগে সকালের স্নিগ্ধ রোদের পরশ, বিকেলের প্রশান্ত বাতাস, সন্ধ্যার আকাশ, মধ্য রাতের তারাগুলোকে। ভালো লাগে অবসরে গান শুনতে, গল্পের বই পড়তে, আড্ডা দিতে, কখনও কখনও আনমনে গুন গুন।



### ব্লগার ক্লান্ত তীর্থ

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ



অনবদ্য ও অসাধারন সব কবিতা দিয়ে ইতিমধ্যে কবিতা অনুরাগীদের মন জয় করতে সক্ষম হয়েছেন ক্লান্ত তীর্থ যার সামনে এখনও সুদীর্ঘ পথ চলার হাতছানি রয়েছে।



### ব্লগার আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ২ সপ্তাহ



দুর্দান্ত একজন গল্পাকার হিসেবে আবির্ভূত হয়েছেন আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম। চমৎকার গল্প পড়ার জন্য সকলকে স্বাগতম জানাই তার ব্লগে।



### ব্লগার প্রজন্মের কবি

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৬ দিন



অত্যন্ত প্রাঞ্জল ভাষায় গল্প লিখছেন প্রজন্মের কবি। গল্পগুলো পড়তে বেশ ভাল লাগছে। আশা করি আরও ভাল ভাল গল্প পাবো আপনার কাছ থেকে। এভাবেই লিখতে থাকুন।



### ব্লগার দ্য ইলিউশনিস্ট

ব্লগ লিখেছেনঃ ৪ মাস ১ দিন



কিছু স্বপ্ন, কিছু কথা, কিংবা একজন ইন্ট্রোভার্টের খেরোখাতা হলো দ্য ইলিউশনিস্ট এর ব্লগ। তার ব্লগে সকলকে স্বাগতম।



### ব্লগার ডা. সুলতানা আলগিন

ব্লগ লিখেছেনঃ ৩ মাস ৩ সপ্তাহ



ব্যাক্তিগত জীবনে ডা. সুলতানা আলগিন একজন মনোরোগ বিশেষজ্ঞ, সাইকোথেরাপিস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যাবিভাগের সহযোগী অধ্যাপিকা। চেম্বারে রোগী দেখতে গিয়ে নানা অভিজ্ঞতা হয় সেসবের আলোকে ব্লগে লিখছেন যাতে অন্যরা উপকৃত হন।



### ব্লগার নহে মিথ্যা

ব্লগ লিখেছেনঃ ৩ মাস ২ সপ্তাহ



লেখা চুরির বিরুদ্ধে সদা সোচ্চার নহে মিথ্যা ইতিমধ্যে বৈচিত্রপূর্ণ সব ফিচার লিখে সকলের নজড় কাড়তে সক্ষম হয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল।



### ব্লগার ঊণ মানব

ব্লগ লিখেছেনঃ ৩ মাস ২ সপ্তাহ



অনেক কথা বলার থাকে, কিন্তু সে সকল কথা আর ধ্বনি-বর্ণের সমন্বয়ে শব্দ হয়ে ওঠে না। কেন ওঠে না জানেন? কারণ কিছু কথা মনে ভেতর রাখলেই বেশি ভালো লাগে। প্রকাশ করার সাথে সাথেই অনুভূতি দুই ভাগে ভাগ হয়ে যাবে। একভাগ আনন্দের এক ভাগ দুঃখের। তখন কল্পনার আশ্রয় হাতড়াতে হবে অনুভূতিগুলো একত্রে জড়ো করবার জন্যে। কি প্রয়োজন... এত কষ্ট করার!! থাকুক না কথাগুলো ধ্বনি বর্ণ ছাড়াই ...



### ব্লগার নাসরিন চৌধুরী

ব্লগ লিখেছেনঃ ৩ মাস ১ সপ্তাহ



অভিষেকহীন অভিসারিকা নাসরিন চৌধুরীর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ হলো নির্বাসিত জোছনা দল। তিনি তার কবিতায় লিখেছেন;



ছন্দানুবর্তী নদী আজ দায়ভারে বড্ড পরিশ্রান্ত

পথ চেয়ে আছে বিনিদ্র আঁখি

বিস্তীর্ন পথ অস্পষ্ট মনে হয়

বিক্ষিপ্ত ভাবনাগুলো নিয়তির যাতাকলে পিষ্ট

দুরূহ হয়ে উঠেছে জীবনবোধ।...



### ব্লগার এক নিরুদ্দেশ পথিক

ব্লগ লিখেছেনঃ ৩ মাস ১১ ঘন্টা



এক নিরুদ্দেশ পথিক মনে করেন; দায়িত্বশীলতার ব্যপার আসলেই নাগরিকের কোন কোন অধিকার গুলো রাষ্ট্র অর্থনৈতিক দিক থেকে মেনে নিবে, তাদের প্রাধান্য কোন পর্যায়ের হবে সেটা নিয়ে রাষ্ট্রীয় প্রঠিস্থান গুলোকে কাজ করতে হবে, সরকারকে সেটা বাস্তবায়নে বাধ্য করতে হবে। দুর্নীতি কমিয়ে রাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধ করতে হবে।



### ব্লগার মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস

ব্লগ লিখেছেনঃ ২ মাস ৩ সপ্তাহ



কখনও অলস হতে না চাওয়া মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস মনে করেন তার সব চেয়ে প্রিয় কিছু হলো শেখা, যেখানে শেখার কিছু আছে সেখানে না শেখা পর্যন্ত মনে শান্তি থাকেনা। যখনই সময় পান তখনই শিখেন, এখনো শিখছেন। তিনি স্বাধীনতায় বিশ্বাসী, তিনি আরো স্বাধীন চান, স্বাধীনতা ধরে রাখতে চান, তাকে ভালবাসার সুযোগ চান।



### ব্লগার জাফরুল মবীন

ব্লগ লিখেছেনঃ ২ মাস ৩ সপ্তাহ



জাফরুল মবীন খুব সাধারণ মানুষ। নিজেকে বিশেষায়িত করার মত তেমন কিছু নেই বলে মনে করেন। মানসিক রোগ তথা মনোজগতে ঘুরে বেড়ানো তার নেশা ও পেশা। আরেকটা বিষয় তাকে বিষ্মিত করে তা হলো কোরআনের বিজ্ঞানময়তা। তাই ক্ষুদ্র জ্ঞানে কোরআনের এসব বৈজ্ঞানিক বিষয়বস্তু নিয়ে তার কৌতুহলের শেষ নেই।



### ব্লগার কাজী জাকির হোসেন

ব্লগ লিখেছেনঃ ২ মাস ২ সপ্তাহ



গভীর জঙ্গলের মধ্যে মেঘের উপরে এক দেশ। মেঘের উপর কারণ সতেরো হাজার ফুট উচ্চতায় সে দেশের বাচ্চারা যখন বুনো ফড়িং এর পেছনে দৌড়ে বেড়ায় তখন তাদের পায়ের অনেক নীচ দিয়ে ভেসে বেড়ায় সাদা মেঘ। আর সেই সাদা মেঘের ভেলার গল্প পড়তে কাজী জাকির হোসেনের ব্লগে সকলকে স্বাগতম জানাই।



### ব্লগার অন্ধবিন্দু

ব্লগ লিখেছেনঃ ২ মাস ২ সপ্তাহ



তোষামুদে পাণ্ডিত্য বোধশূন্য অহংকার; বিদূর থাক তুই, দূরে থাক

নাহয় দূরেই থাকবো তবু দুর্দান্ত সব কবিতা দিয়ে এভাবেই মনের মাঝে দীপ জ্বেলে যাবেন অন্ধবিন্দু এমনটাই আপনার কাছ থেকে প্রত্যাশা।



### ব্লগার পার্থ তালুকদার

ব্লগ লিখেছেনঃ ১ মাস ৪ সপ্তাহ



সাধারন থাকতে চাওয়া পার্থ তালুকদার অসাধারন লেখনী নিয়ে ব্লগিং করছেন। যার লেখা পড়ে মুগ্ধ না হয়ে উপায় নেই। আপনার জন্য শুভকামনা রইল।



### ব্লগার অবিনেবস্ট

ব্লগ লিখেছেনঃ ১ মাস ২ সপ্তাহ



আমার প্রজ্বলিত হতে থাকা প্রদীপটি নিভিয়ে দিয়ে সে আজ আমার কাছে নির্বাসিত। অবিনেবস্ট আপনার এই বাস্তববাদিতা চিরকাল সবাইকে মুগ্ধ করুক এই প্রত্যাশা রইল।



### ব্লগার সাম্য কবীর

ব্লগ লিখেছেনঃ ১ মাস ১ সপ্তাহ



দিনের শেষে আমরা সবাই ক্লান্ত । কারো কারো ক্ষেত্রে এই ক্লান্তির কারন শুধুই পরাধীনতা আবার কারো কারো ক্ষেত্রে এই ক্লান্তির কারন স্বাধীনতা । আমি স্বাধীন হতে চাই, আর দিন শেষে এই স্বাধীনতাতেই ক্লান্ত হয়ে তৃপ্তি পেতে চাই.....। সাম্য কবির আপনার এই ক্লান্তি দূর হয়ে যাক এই কামনা রইল। আপনার লেখাই আপনার প্রেরণা হয়ে আপনার জন্য একদিন স্বাধীনতা বয়ে আনবে এই প্রত্যাশা রইল।



### ব্লগার টিকিটাম

ব্লগ লিখেছেনঃ ১ মাস ১ সপ্তাহ



দুর্দান্ত বললেও হয়ত কম বলা হবে। দারুন কিছু বিষয়ের উপর অত্যন্ত তথ্যবহুল কিছু ফিচার নিয়ে সাজিয়েছেন টিকিটাম তার ব্লগ বাড়ি। সকলকে স্বাগতম এই ব্লগ বাড়িতে।



### ব্লগার নিয়নের ঝিঁঝিঁপোকা

ব্লগ লিখেছেনঃ ১ মাস ৬ দিন



ব্লগে প্রায় সকলের জন্যই সবচেয়ে আকর্ষণীয় একটা বিষয় হলো মুভি রিভিউ। সেই মুভি রিভিউ নিয়েই যাত্রা শুরু করেছেন নিয়নের ঝিঁঝিঁপোকা। আশা করি যারা মুভি দেখতে পছন্দ করেন তাদের সকলের মন জয় করবেন।



### ব্লগার নিউরোকথক

ব্লগ লিখেছেনঃ ৪ সপ্তাহ ৮ ঘন্টা



নিঃসঙ্গ যুবকের মনোস্তাত্তিক যুদ্ধ এবং লেট দেয়ার বি লাইট অর্থাৎ মনোজগতে আলোর বার্তা নিয়ে এসেছেন নিউরোকথক যার জীবনে চিরকালই শিক্ষানবিশ।



### ব্লগার আমি স্বর্নলতা

ব্লগ লিখেছেনঃ ৩ সপ্তাহ ১ দিন



অনুগল্প লেখার ছলে মানুষের জীবন চরিত্র তুলে ধরার প্রয়াস নিয়ে আমি স্বর্ণলতার ব্লগীয় পথ চলা। আপনার জন্য অসংখ্য শুভকামনা রইল। জ্বালো হে নারী আঁচলে তোমার বহ্নিশিখা...



### ব্লগার অনিকেত জাহান

ব্লগ লিখেছেনঃ ২ সপ্তাহ ৬ দিন



সহজ সরল ভাষায় সুন্দর কিছু প্রেমের কবিতা নিয়ে অনিকেত জাহানের ব্লগীয় পথ চলা শুরু হয়েছে। আপনার কাছ থেকে আরও অনেক অনেক সাবলীল, প্রাঞ্জল কবিতা পাবো বলেই আশা করি। ঠিক যেমন লিখেছেন;



আমি শঙ্কিত হই সম্পর্কের অসম সমীকরণ দেখে,

বন্ধুত্ব বদলে গেছে ভার্চুয়াল সম্পর্কের প্রভাবে।

সবটুকু আবেগ যেন সীমাবদ্ধ হয়ে আছে ,

ফেসবুক এবং টুইটার এর গন্ডিতে।।



### ব্লগার নিয়ামত মাষ্টার

ব্লগ লিখেছেনঃ ২ সপ্তাহ ১৩ ঘন্টা



লালন ভক্ত কে নয় দেখি বলুনতো? সেই লালনের সকল সৃষ্টিকর্ম প্রকাশ করার প্রত্যয় নিয়ে একাগ্র চিত্তে ব্লগিং করে যাচ্ছেন নিয়ামত মাষ্টার যিনি লালনগীতির ভাবার্থকারী, গবেষক, সংগ্রাহক ও প্রবন্ধকার।



### ব্লগার (একজন নিশাদ)

ব্লগ লিখেছেনঃ ১ সপ্তাহ ৬ দিন



একজন নিশাদ সুন্দর কিছু কবিতা দিয়ে যাত্রা শুরু করেছেন। আশা করি কালের পরিক্রমায় আরও দুর্দান্ত সব কবিতা দিয়ে সকলের মন জয় করবেন। তার লেখা একটি কবিতার কিছু অংশ;



সংকুচিত হই বলে

চোখের সামনে ভেসে ওঠে শ্বাপদ আবাস্থল।

যদিও আমি মানুষ

তবুও নিজেকে আজকাল খুব বেশী ভাললাগে না,

জেলখানার মতন জানালার শিক ধরে যাপিত হয় জীবন নামক ভুঁইফোড়ের আচার।

সহ্য করি সমাজ,

সহ্য করি মানুষ

অদৃশ্যতায় ছুঁয়ে দেই পাশঘেসে যাওয়া পথিকের ছায়া,

বন্দীনিবাসে খুঁজে ফিরি

প্রাচীন হৃদয়ে বিশুদ্ধতার ছাপ।



### ব্লগার আনোখা আফতাব

ব্লগ লিখেছেনঃ ১ সপ্তাহ ১ দিন



আনোখা আফতাব সৎলোকদের খুব পছন্দ করেন। পর্দায় যারা অভিনয় করে তাদেরকেও পছন্দ করেন। কিন্তু বাস্তব জীবনে যারা অভিনয়ের আশ্রয় নেয় তাদের এড়িয়ে চলেন। অনেকদিন পর বাংলা প্লাটফর্ম আসার কারণ সমমনা কিছু লোকের লেখার সাথে পরিচিত হওয়া এবং সেইসাথে নিজের বাংলাটাকেও একটু ঝালিয়ে নেওয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল।





ধন্যবাদ সবাইকে। শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

























মন্তব্য ১৯১ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৯১) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

দালাল০০৭০০৭ বলেছেন: সুন্দর

১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা রইল।

২| ১৩ ই মে, ২০১৪ রাত ৮:১১

ভোরের সূর্য বলেছেন: খুবই ভাল একটা কাজ করেছেন। যাদের নাম আপনি উল্লেখ করেছেন তারা সবাই ভীষণভাবে উৎসাহিত হবে এবং তারা আরো ভাল ভাল গঠনমূলক লেখা ব্লগে উপহার দিবেন।

আপনাকে বিশেষভাবে ধন্যবাদ।যদি এই কাজটি কেউ না কেউ নিয়মিতভাবে করেন মানে নতুন নতুন ব্লগারদের সাথে পরিচয় করিয়ে দেয়া তাহলে খুব ভাল হয়।

১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি এতে করে নতুনরা অনুপ্রানিত হন তাহলে আপনাদের সকলের সাহায্য পেলে নিয়মিত কাজটি করার ইচ্ছে রয়েছে।

৩| ১৩ ই মে, ২০১৪ রাত ৮:১৬

বাংলাদেশী দালাল বলেছেন: ভোরের সূর্য এর সাথে সহমত। সাধুবাদ কান্ডারী ভাই।


অট: ভালো আছেন নিও। B-)

১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় ভ্রাতা। আমি ভাল আছি। আপনি কেমন আছেন ?

৪| ১৩ ই মে, ২০১৪ রাত ৮:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:
ভাল কাজ।

আরো নতুন ব্লগার আছে মনেহয় ....

১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই। আপনার কোন সাজেশন থাকলে দিয়ে যাবেন আমি পোস্টে সংযুক্ত করে নেবো।

৫| ১৩ ই মে, ২০১৪ রাত ৯:০২

আমি স্বর্নলতা বলেছেন: নিজের নামটি দেখতে পাব ভাবিনি। কৃতজ্ঞতা অনেক।

১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য অনেক শুভ কামনা রইল। আরও ভাল ভাল পোস্ট দেবেন এই কামনা রইল।

৬| ১৩ ই মে, ২০১৪ রাত ৯:২০

লিমন আজাদ বলেছেন: ভাল লাগলো। যদিও পুরোটা পড়ার সময় পাই নি। পরে পড়ে নিব।

১৩ ই মে, ২০১৪ রাত ১১:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই। যাদের নাম দিয়েছি তাদের পোস্টগুলো পড়ে দেখার অনুরোধ রইল।

৭| ১৩ ই মে, ২০১৪ রাত ৯:২৪

একজন ঘূণপোকা বলেছেন:
ভাল কাজ

১৩ ই মে, ২০১৪ রাত ১১:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ভাই আপনার কোন সাজেশন থাকলে সাহায্য করতে পারেন পোস্টটা সমৃদ্ধ করতে।

৮| ১৩ ই মে, ২০১৪ রাত ৯:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর পোস্ট। প্রিয়তে নিলাম।নতুনদের মেধা ও গুনাগুণ সম্পর্কে জানা গেল তোমার এই পোস্টে্ ।এই না হলে।অথর্ব অংশটা বোধ হয় বাদ দিতে হবে নাম থেকে। এত পরিশ্রমী আর নতুনদের পরিচয় করিয়ে দেয়ার মত গুরুত্বপূর্ণপোস্টের মধ্যে আবারো প্রমান হলো কান্ডারী ইজ গ্রেইট ।ধন্যবাদ তোমাকে ।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


সেলিম ভাই সত্যি কথা কি জানেন আপনার মতো কিছু ভাই সব সময় সাথে আছেন বলেই আমি। আপনারা না থাকলে যে অথর্ব সেই অথর্বই রয়ে যাবো। কৃতজ্ঞতা চির দিনের জন্য।

৯| ১৩ ই মে, ২০১৪ রাত ১০:০৬

নাজমুল হাসান মজুমদার বলেছেন: সুন্দর পোস্ট :)

১৪ ই মে, ২০১৪ রাত ১২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ নাজমুল ভাই। নতুনরা জয় করে নেক সামু এই কামনা রইল।

১০| ১৩ ই মে, ২০১৪ রাত ১০:০৭

রিফাত ২০১০ বলেছেন: মূলত ব্লগাররাই হলেন এই ব্লগটির জন্য প্রাণ এবং পাশাপাশি এই ব্লগটিও সমানুপাতিক ভাবেই ব্লগারদের জন্য প্রাণ স্বরূপ।

সহমত।

মূলত সাম্প্রতিক সময়কার তথা যাদের ব্লগের বয়স এক সপ্তাহ হতে শুরু করে এক বছরের কিছু বেশি সময় পর্যন্ত হয়েছে; সেইসব ব্লগারদের অনুপ্রেরণা দেয়া এবং সকলের মাঝে তাদের পরিচয় করিয়ে দেয়াটাই এই পোস্টের মূল উদ্দেশ্য। লেখার বিষয়বস্তু, বৈচিত্র্যতা, গুনগত মানের বিচার বিশ্লেষণ করে, কমিউনিটি ব্লগের ধারা অনুযায়ী যারা নিরলস ভাবে নতুন হিসেবে এই ব্লগে ব্লগিং করে চলেছেন তাদের নিয়ে এই পোস্টের আয়োজন।

অত্যন্ত ভালো উদ্যোগের জন্য আপনাকে ধন্যবাদ না দিলে অন্যায় হবে।

তবে যারা নিয়মিত ভাবে নির্দিষ্ট সময় পরিক্রমায় পোস্ট দিয়ে আসছেন, নিজের পোস্টের মন্তব্যের প্রতি উত্তর দিয়ে পাশাপাশি অন্যের পোস্টে মন্তব্য করে আসছেন শুধু তেমন কিছু ব্লগারদের পরিচিতি নিয়েই কেবল মাত্র এই পোস্ট নয়। বরং এসবের পাশাপাশি যারা খুব ভাল লিখেও শুধুমাত্র ব্লগীয় মিথষ্ক্রিয়ায় অনভ্যস্ততার কারণে কিছুটা পিছিয়ে রয়েছেন তাদেরকেও প্রাধান্য দেয়া হয়েছে।

পরিপূর্ণ সহমত নই । যারা খুব ভাল লিখেও শুধুমাত্র ব্লগীয় মিথষ্ক্রিয়ায় অনভ্যস্ততার কারণে কিছুটা পিছিয়ে রয়েছেন তাদের আপনি ব্লগার কিভাবে বলবেন ? একজন ব্লগারকে ভালো লেখার পাশাপাশি অবশ্যই অন্যের পোস্টে সৃজনশীল মন্তব্য করতে হবে। আপনার লিস্টের অনেকেই অন্যের পোস্টে মন্তব্য করেন না।


তবে আপনার পোস্টটি খুব ভালো লাগলো ।


১৪ ই মে, ২০১৪ রাত ১২:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ রিফাত ২০১০ আপনার সুচিন্তিত মতবাদের জন্য। আপনার জন্য রইল অনেক শুভ কামনা। শুভ ব্লগিং।

১১| ১৩ ই মে, ২০১৪ রাত ১০:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সুন্দর পোষ্ট! কাজের পোষ্ট। কষ্টসাধ্য পোষ্ট। নতুন ব্লগারদের অনুপ্রেরনা এবং পরিচিতির জন্য এই ধরনের উদ্যোগের প্রয়োজন আছে।

গত বছর এই ধরনের একটি পোষ্ট দিয়েছিলাম, তার ক্রমধারা বজায় রেখে এই বছরও তেমন একটি পোষ্ট দেয়ার ইচ্ছা ছিল, সেই লক্ষ্যে নতুন ব্লগার বা যারা কিছুটা পুরানো ব্লগার হওয়া স্বত্তেও তাদের লেখার মান অনুযায়ী পাঠক পাননি তাদের ব্যাপারে ব্লগের বিভিন্ন নিয়মিত পাঠকের কাছ থেকে তথ্য সংগ্রহ কাজটি চলছিল। প্রাপ্ত তথ্য এবং এই পোষ্টের তথ্য প্রায় মোটামুটি কাছাকাছি হওয়াতে নতুন করে আর সেই পোষ্ট দেয়ার প্রয়োজন অনুভব করছি না। একটি বড় কষ্ট বা ঝামেলা থেকে মুক্তি পেলাম। সব মিলিয়ে ধন্যবাদ। অনেক কষ্ট করেছেন। :)



১৪ ই মে, ২০১৪ রাত ১২:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


হায় ! হায় !! বলেন কি ? আমিতো তাহলে এতদিন ধরে শুধুই গাধার খাটুনীটা খাটলাম। বরং আপনাকে সাহায্য করলেই না বেশি ভাল হতো।

১২| ১৩ ই মে, ২০১৪ রাত ১০:৫৭

সকাল রয় বলেছেন:
দারুন একটা পোষ্ট

১৪ ই মে, ২০১৪ রাত ১২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ সুপ্রিয় সকাল রয়। আপনাদের কোন সাজেশন থাকলে বলতে পারেন ভাই।

১৩| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:০৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: অসাধারণ একটি কাজ, কাণ্ডারি। অনেক অনেক ধন্যবাদ জানবেন। প্রিয়তে নিলাম।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ ভাই। নতুনরা জয় করুক আগামী দিনের সামু।

১৪| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:০৬

আমি তুমি আমরা বলেছেন: ভাল পোস্ট। তবে ছয় মাসের বেশী সময় ধরে যারা ব্লগিং করছেন তাদের ক্ষেত্রে কি "সাম্প্রতিক সময়ে ভাল লগিং করছেন" কথাটা প্রযোজ্য? এখানে দেখলাম কয়েকটা এক বছরের বেশি বয়সী নিকের কথাও উল্লেখ করা হয়েছে।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই চমৎকার বলেছেন। এই জন্যই তো বলেছি সাম্প্রতিক সময়ে যারা ভাল ব্লগিং করছে এবং শুরুতেই বয়স সীমাটাও উল্ল্যেখ করে দিয়েছি।

১৫| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:১০

দি সুফি বলেছেন: কান্ডারী ভাই আপনাকে ছাড়া ব্লগ যে প্রায় অথর্ব - এটা আরো একবার প্রমান করলেন।
নতুন নতুন লেখোয়ার আর সাথে সাথে ভালো ভালো লেখার আবির্ভাব ঘটুক, এটাই কাম্য।
অসংখ্য ধন্যবাদ এমন একটি পোষ্টের জন্য। :)

১৪ ই মে, ২০১৪ রাত ১২:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আমারে লজ্জা দিলেন। ব্লগটারে এবং আপনাদের কে খুব বেশি ভালোবাসি বলেই ব্লগে আছি। বরং আপনাদের ভালোবাসা আছে বলেই ব্লগে থাকা।

কৃতজ্ঞতা জানবেন সুফি ভাই। নতুন নতুন লেখোয়ার আর সাথে সাথে ভালো ভালো লেখার আবির্ভাব ঘটুক, এটাই কাম্য।

১৬| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:১১

মুদ্‌দাকির বলেছেন: উনারা অনেকেই অসাধারন , এমন কি অনেককে আমার নতুন মনে হয় না একেবারেই!!!

১৪ ই মে, ২০১৪ রাত ১২:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


হুম এটাও কিন্তু খারাপ বলেন নাই!!! নতুন হয়েও যেন অনেক চমৎকার ব্লগিং করেন।

১৭| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
ওয়াও.... আরেকটি সামুনামা :)

১২/১৪ মাসের সকল প্রাণবন্ত ব্লগারদেরকে জানা হলো।
এই স্বেচ্ছাসেবার জন্য আন্তরিক ধন্যবাদ জানবেন, প্রিয় কাণ্ডারি অথর্ব :)

১৪ ই মে, ২০১৪ রাত ১২:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ মইনুল ভাই। আপনাদের সাহায্য পেলে নতুন রা এগিয়ে যাবে আরও কয়েক ধাপ সামনে এই প্রত্যাশা রইল।

১৮| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:২৭

রিফাত ২০১০ বলেছেন: কাল্পনিক ভালোবাসা ভাই কি বললেন এটা ? আমি তো আপনার পোস্টের জন্য অপেক্ষা করতেছিলাম । পোস্ট স্টিকি হওয়ায় আপনার পোস্ট থেকে আমরা গত বছর এই আগুন ব্লগার গুলোকে পেয়েছিলামঃ


প্রোফেসর শঙ্কু
এরিস
বোকামন
না পারভীন
ইনকগনিটো
স্নিগ্ধ শোভন
মাহমুদ০০৭
অপর্ণা মম্ময়
বৃতি
স্বপ্নবাজ অ
ভি

আপনি এবার পোস্ট দিবেননা জেনে হতাশা হলাম । যাই হোক এবারো এরকম কিছু আগুন ব্লগার চাই ।

যেহেতু কাল্পনিক এবছর পোস্ট দিবেন না বলে দিয়েছেন তাই নতুনদের অভিনন্দন জানাতে , পরিচিত করতে ও অনুপ্রেরণা দিতে পোস্ট স্টিকি হোক ।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:২১

কান্ডারি অথর্ব বলেছেন:

গতবছর কাল্পনিক ভাই যে পোস্ট দিয়েছিলেন সেটার সাথে এই পোস্টের কোন সম্পর্ক নেই। কারন এই পোস্টটা শুধু মাত্র নতুনদের উৎসাহ দেয়ার জন্য। কিন্তু গতবছর কা_ভা করেছেন শুধুমাত্র পিছিয়ে পড়া ব্লগারদের নিয়ে।

আমিও আশা করি এই পোস্টের মাধ্যমে নতুনরা অনুপ্রানিত হবেন এবং তারাও আগামী দিনে সামুকে জয় করে নেবেন।

অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল ভাই।

১৯| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:৩৮

বলাকাবিহঙ্গ বলেছেন: কান্ডারি অথর্ব,

...they are the great "Manager" who can manage only possitive reporting!!!
...you are a "greatmanager"!!!



Salam & Respect to you.

১৪ ই মে, ২০১৪ রাত ১২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই শুধু মাথা নত করে এই সন্মান নিলাম। তবে ভাই এতটা সন্মানের যোগ্য আমি নই।

২০| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:৩৯

হাসান মাহবুব বলেছেন: দারুণ কাজ করেছেন। ইদানিং নতুন ব্লগারদের বাড়িতে সেভাবে যাওয়া হয় না। অনেকের সাথে দেখা হওয়া বাকি। খুব কাজে লাগবে পোস্টটা।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় হামা ভাই সিনিয়র ব্লগার হিসেবে আপনি ব্লগের অন্যতম একজন। আপনার অনুপেরনা সবসময় দেখেছি নতুনদের জন্য টনিক হিসেবে কাজ করে। আমি বিশ্বাস করি এই বছরও আপনি নতুনদের পাশেই থাকবেন সাময়িক ব্যাস্ততা কাটিয়ে উঠুন খুব শীঘ্রই এই কামনা রইল।

২১| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:৪৭

কয়েস সামী বলেছেন: ভাইজান এতো ব্লগ নিয়ে এতো চিন্তা করার সময় কই পান? ইদানিং আপনার প্রত্যেকটা লেখাই প্রিয়তে নেয়ার মতো!!

১৪ ই মে, ২০১৪ রাত ১২:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই সত্যি কথা বলতে কি আপনাদের ভালোবাসা নিয়ে মরতে পারলেই জীবনের পরম সার্থকতা। এর বেশি এই মুহূর্তে কিছু ভাবছিনা।

২২| ১৩ ই মে, ২০১৪ রাত ১১:৫৯

ক্লান্ত তীর্থ বলেছেন: অনবদ্য ও অসাধারন সব কবিতা দিয়ে ইতিমধ্যে কবিতা অনুরাগীদের মন জয় করতে সক্ষম হয়েছেন ক্লান্ত তীর্থ যার সামনে এখনও সুদীর্ঘ পথ চলার হাতছানি রয়েছে।


া আমার নাম আসছে??আমি তো খুব একটা ভালো লিখি না :(

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আপনি খুব ভাল কবিতা লিখেন। অন্তত আমি তাই বলবো।

শুভকামনা রইল ভাই।

২৩| ১৪ ই মে, ২০১৪ রাত ১২:০৩

ইমতিয়াজ ইমন বলেছেন: ধন্যবাদ দাদা, আপনার এই নিরন্তর উৎসাহের জন্য।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ইমন ভাই আপনার জন্যও রইল অনেক অনেক শুভ কামনা।

২৪| ১৪ ই মে, ২০১৪ রাত ১২:২১

*কুনোব্যাঙ* বলেছেন: সকলের সাথে পরিচয় হওয়ার এক চমৎকার উদ্যেগ। আশাকরি সম্মানিত ব্লগ সঞ্চালকগণের নিকট দায়িত্বশীল ব্লগিং, নতুনদের সংবর্ধনা জানানোর এবং সকলের সাথে পরিচিত হওয়ার সুযোগ তৈরীর জন্য পোষ্টটি স্টিকি করার অনুরোধ জানাই।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ কুনো ভাই। আপনি একজন সিনিয়র ব্লগার তাই আপনার কাছ থেকে নতুনদের উৎসাহ পাওয়া হক বলেই আমি মনে করি। যদিও আপনিও সব সময় তা করে আসেন এইজন্য আপনাকে ভাল লাগে।

২৫| ১৪ ই মে, ২০১৪ রাত ১২:২১

জাফরুল মবীন বলেছেন: আমি বিস্মিত!সামুতে আমার জেনারেল হওয়া আজ মাত্র ৭দিন হলো।এতো বিশাল কম্লিমেন্ট!ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি ভাই।আজ থেকে আপনি আমার কাছে ‘কান্ডারি অথর্ব’-এর পরিবর্তে ‘সামুর কান্ডারি’ হয়ে গেলেন।এরকম কাজ সবাইকে দিয়ে হয় না।আমি আপনাকে অনুরোধ করছি এ ধরণের উৎসাহমূলক ও ইনোভেটিভ কাজ চালিয়ে যাওয়ার জন্য।অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য....প্রিয়তে নিলাম বার বার উৎসাহ খুঁজে পেতে।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আপনি হয়ত সাত দিন হয় এসেছেন কিন্তু আপনি যে লেখায় সবাইকে জয় করে নেবেন না তার কি হবে বলেন ? আমার কাছে মনে হয়েছে আপনার লেখায় সেই ক্ষমতা আছে যা একদিন সবার মনে স্থান করে নেবে।

শুভকামনা রইল ভাই।

২৬| ১৪ ই মে, ২০১৪ রাত ১২:২৬

পার্থ তালুকদার বলেছেন: আমার লেখা পড়ে কেউ মুগ্ধ হবে- কথাটা মানতেই পারছিনা। তবে কেন জানি লিখতে ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে, এতটা পরিশ্রম করে নতুনদের এভাবে মূল্যায়ন করার জন্য। ভালো থাকবেন।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই একটা সময় আমিও নতুন ছিলাম। সকলের উৎসাহে এখনও ব্লগে আছি। আর তাই এটাকে আমার নৈতিক দায়িত্ব মনে করেই কাজটি করেছি। আমার কাছে আপনার লেখা ভাল লেগেছে তাই আপনার নাম দিতে বাধ্য হয়েছি। নিজেকে আসলে চেনা কঠিন আপনার লেখায় মুগ্ধ করার মতো কিছু আছে বলেই মুগ্ধ হয়েছি। ভবিষ্যতে সবাইকে মুগ্ধ করবেন এমনটাই আপনার কাছে কামনা করি ভাই।

শুভেচ্ছা রইল।

২৭| ১৪ ই মে, ২০১৪ রাত ১২:৫১

সচেতনহ্যাপী বলেছেন: এটা আমার মত নুতনদের কাছে বিরাট একটা প্রেরনা হয়ে কাজ করবে।
আমি জানি না আমার লেখা ব্লগীয় মাত্রায় পড়ে কি না? জানি না। লিখে যাই শুধু লেখার আনন্দে আর সময়ও কাটে বেশ ভাল।
তবে সিনিয়রদের লেখা পড়ি কিন্তু মন্তব্য করতে ভরসা পাই না। ২/৪ টা করে সুন্দর রেসপন্স পেয়ে উৎসাহ পাচ্ছি।
লিখেছেন যখন, তখন ধরে নিতে পারি উল্লেখিত সবার বাড়ীতেই ঢু মেরেছেন। এইসময়টা নুতনদের জন্য ব্যয় করেছেন বলে অ-নে-ক ধন্যবাদ।।

১৪ ই মে, ২০১৪ রাত ১২:৫৭

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক দিন ধরেই সবার ব্লগ পড়ছিলাম। কখনও লগ ইন থেকে কখনও লগ আউট হয়েই। তারপর আজকের এই পোস্ট।

আপনার লেখাগুলোতে জীবনের কিছু বাস্তবতা পেয়েছি। আর ব্লগীয় মাত্রায় পড়ে কিনা সেটা পাঠক বিবেচনা করে দেখবে। আমি শুধু আমার ভাল লাগা থেকে স্বাগতম জানালাম।

শুভেচ্ছা রইল।

২৮| ১৪ ই মে, ২০১৪ রাত ১:২৮

আনোখা আফতাব বলেছেন: বেশ কিছু ভাল ব্লগের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যে ধন্যবাদ। শুভকামনা ও অভিনন্দন রইল।

১৪ ই মে, ২০১৪ রাত ২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য অসংখ্য শুভকামনা রইল ভাই। পোস্ট আপডেট হবে সাথেই থাকুন। শুভ ব্লগিং।

২৯| ১৪ ই মে, ২০১৪ রাত ১:২৮

প্রবাসী পাঠক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ কান্ডারি অথর্ব ভাই। কৃতজ্ঞতা আপনার প্রতি শত হাত দূরে মশাল হাতে দাড়িয়ে থেকে নবীন পথিকদের আলোর মিছিলে সামিল করানোর জন্য। বাকি পথটুকু আমরা নবীনরা পাড়ি দেব নির্ভয়ে কারণ আমরা জানি কেউ একজন মশাল হাতে দাড়িয়ে আছে আমাদের পথ দেখানোর জন্য। আপনার এবং আপনাদের অনুপ্রেরণায় অবশ্যই নবীনরা একদিন আলোর মিছিলে গাইবে জয়গান।

পোস্টে ভাল লাগা এবং প্রিয়তে ।

১৪ ই মে, ২০১৪ রাত ২:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আপনাদের মূল্যায়ন করার মতো হয়ত যোগ্য মই তবু চাইবো আপনাদের অনুসরন করেই আগামী দিনের ব্লগিং হবে প্রানবন্ত।

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

৩০| ১৪ ই মে, ২০১৪ রাত ২:০৯

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: অনেক ধন্যবাদ। ভূমিকা'র কারিগর।

১৪ ই মে, ২০১৪ রাত ২:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ। শুভ ব্লগিং।

৩১| ১৪ ই মে, ২০১৪ ভোর ৫:৩২

আশিক মাসুম বলেছেন: খুব কষ্ট সাধ্য পোস্ট , নতুনদের প্রেরনা যোগাবে।


ধন্যবাদ হে কাণ্ডারি ।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ হে আশিক। বাহে কেমন কাটছে প্রবাসী জীবন ?

৩২| ১৪ ই মে, ২০১৪ ভোর ৬:০১

তাসজিদ বলেছেন: আসলে নতুন ব্লগাররাই ব্লগ কে সচল রাখে।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


পুরাতন অনেকেই নানা কারণে ব্যাস্ত হয়ে পরেন তাই নতুনরা এসে মাতিয়ে রাখেন।

৩৩| ১৪ ই মে, ২০১৪ ভোর ৬:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @রিফাত ২০১০:

জী, আমার মনে হয়েছে প্রায় একই ধরনের পোষ্ট দ্বিতীয়বার দেয়াটা আসলে অপ্রয়োজনীয়। গত মাস দুয়েক ধরে নতুন ব্লগারদের ব্যাপারে যে সকল তথ্য ব্যক্তিগতভাবে এবং স্ব স্ব ক্ষেত্রে স্বীকৃত কয়েকজন নিয়মিত ব্লগারের মাধ্যমে আমি সংগ্রহ করেছিলাম তার সাথে এই পোষ্টের মোটামুটি তথ্যগত মিল আছে। তাছাড়া ইতিমধ্যেই এই বছরে ব্লগারদের পরিচিতি নিয়ে আরো বেশ কয়েকটি পোষ্ট এসেছে। এখন সবাই একই ক্যাটাগরীর পোষ্ট দিতে শুরু করলে সামনে হয়ত দেখা যাবে কেউ একজন এই সব পোষ্ট নিয়েও একটি সংকলন পোষ্ট দিয়ে বসবে। আল্লাহ না করুক এমনটা হলে মহাবিব্রতকর অবস্থার চুড়ান্ত হবে সেটা। :P :P সবচেয়ে বড় কথা, 'অধিক সন্নাসীতে গাঁজন নষ্ট' বলে একটি প্রবাদ প্রচলিত আছে। ;) ;)


তবে এই ধরনের পোষ্টগুলো সাধারন ব্যক্তিগত দৃষ্টিকোন থেকেই দেয়া হয়, তাই ভবিষ্যতেও অন্য কেউ যদি তার নিজের বিবেচনায় এই ধরনের পোষ্ট দেয়ার ইচ্ছা রাখে সেটাকে আমি ব্যক্তিগতভাবে স্বাগতম জানাবো।

আপনি বলেছেন, '' যারা খুব ভাল লিখেও শুধুমাত্র ব্লগীয় মিথষ্ক্রিয়ায় অনভ্যস্ততার কারণে কিছুটা পিছিয়ে রয়েছেন তাদের আপনি ব্লগার কিভাবে বলবেন ? একজন ব্লগারকে ভালো লেখার পাশাপাশি অবশ্যই অন্যের পোস্টে সৃজনশীল মন্তব্য করতে হবে। আপনার লিস্টের অনেকেই অন্যের পোস্টে মন্তব্য করেন না।'' এই বক্তব্যের সাথে আমি সহমত জানাই। ব্লগিং ইন্টারেকশন খুবই গুরুত্বপূর্ন ব্যাপার।

আমি যদি ভুল না বলে থাকি, ব্লগের কনসেপ্টটাই এটা যে এখানে ডায়লগের এক্সচেঞ্জ হবে। অন্যদের সাথে মতামত এবং বক্তব্য আদান প্রদান হবে। এক মত না হলে যুক্তি নির্ভর যুক্তি খন্ডন হবে, সর্বপরি যে কোন বিষয়ে আমরা অন্যদের অভিজ্ঞতার কথা শুনতে পারব। কিন্তু নতুন ব্লগাররা এইক্ষেত্রে পিছিয়ে আছেন। অবশ্য মাত্র ১ মাস, ২ মাস ব্লগিং সময় দিয়ে কাউকে যাচাই করা একটি কঠিন ব্যাপার। এই ক্ষেত্রে নেগেটিভ পজেটিভ সব কিছুই হতে পারে। মোটামুটি ৩ মাস পার হলে কিছুটা আইডিয়া করা যায়, তিনি ব্লগার হিসেবে কেমন করবেন।

নতুন ব্লগারদের ব্যাপারে তথ্য সংগ্রহ করতে গিয়ে কয়েকটি বিষয় ব্যক্তিগতভাবে আমার পর্যবেক্ষনে এসেছে। যেমন, ধরুন সমসাময়িক ক্যাটাগরীতে নতুন হিসেবে কারা ভালো লিখছেন এই ব্যাপারে খুঁজতে গিয়ে মনে হয়েছে, এই বিষয়ে নতুন ব্লগারদের আগ্রহ কম। ব্লগে একটা সমসাময়িক একটা বিষয় সম্পর্কে জানাতে গিয়ে অনেকেই কপি পেষ্টের আশ্রয় নিচ্ছেন। অথচ একটু সময় দিলে, দুই চারটা নিউজ পেপার পড়লে সামান্য একটু সৃজনশীলতা প্রয়োগ করলেই দারুন সব ফিচার হয়ে যায়।

এরপর আসেন রাজনৈতিক ক্যাটাগরীর পোষ্ট বা ব্লগার। সত্যি বলতে এই চিত্রটি সবচেয়ে হতাশার। বাংলাদেশের রাজনীতি এমন একটা পর্যায়ে গিয়েছে এখানে কোন নির্দিষ্ট দলের গুনকীর্তন করার সুযোগ নেই। খুব ভালো লাগত যদি এমন হতো, আমরা রাজনৈতিক বিশ্লেষনমূলক বা প্রবন্ধ টাইপ কোন লেখা পেতাম। ব্লগে যখন কেউ আসে তখন ধরেই নিতে হয়, সে নুন্যতম শিক্ষিত। আর একজন শিক্ষিত মানুষের কাছে শুধু দলবাজী না, সত্যিকারের দেশের মানুষের জন্য রাজনীতি আমরা আশা করতেই পারি।

কিন্তু আফসোসের বিষয় হলো, যারা রাজনৈতিক পোষ্ট যারা লিখছেন, তারা অধিকাংশই দলীয় চেতনায় অন্ধ এমনকি অনেকের লেখার মাঝে আচমকা বের হয়ে আছে যুদ্ধাপরীদের প্রতি মায়াকান্না। দূর্জন যেমন বিদ্যান হলেও পরিত্যাজ্য- এই ধরনের ব্লগার ব্যক্তিগত ভাবে আমার কাছে পরিতাজ্য।

যাইহোক, এই নতুন ব্লগারদেরকে স্বাগত জানাই। তাদের জন্য রইল অনেক অনেক শুভকামনা। তবে অতীত ইতিহাস বলে, অনেকেই এখান থেকে ভালো ব্লগার হিসেবে স্বীকৃতি পাবার পাশাপাশি ফেসবুকেও সেলিব্রেটি হিসেবে স্বীকৃতি পাবেন। ফলোয়ার সংখ্যা বেড়ে যাবে। তারপর হয়ত একদিন স্ট্যাটাস দিবেন, ধুর! ব্লগ আর ভাল্লগে না। B-) :P

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনিতো তাও ভাই স্ব স্ব ক্ষেত্রে স্বীকৃত কয়েকজন নিয়মিত ব্লগারের মাধ্যমে তথ্য সংগ্রহ করছেন, আর আমি পুরা একাই অযথা গাধার মতো খাটলাম। আপনি আমারে আগে বললে কিন্তু এই কষ্টটা আর করিনা বরং আপনারে সাহায্য করতাম। যাই হোক যা হবার তা হয়ে গেছে। বেশি বুঝলে এমনই হয় :P

দেখুন ব্লগীয় মিথস্ক্রিয়ায় নতুনরা পিছিয়ে থাকবেন এটাই স্বাভাবিক। আর তাদের মাঝে সেই প্রাণ সঞ্চার করার জন্যই এই উৎসাহ প্রদান। দেখুন আমি বহু বছর হলো ব্লগে আছি কিন্তু আমি কি ব্লগার ? না।
নতুন হলেই যে তাকে ব্লগার বলা যাবেনা তেমন কোন শর্ত নেই। বরং এমন অনেকে আছেন যারা অনেক ক্ষেত্রেই যোগ্য। তাই বয়স দিয়ে কিংবা মিথস্ক্রিয়া দিয়ে না মেপে বরং আসুন তাদের সামনে এগিয়ে যেতে মিথস্ক্রিয়ার আলোকিত পথ দেখাই।

আপনার সাথে একমত নই বরং আমি অনেক কে পেয়েছি যারা সমসাময়িক ব্যাপার নিয়েই লিখতে আগ্রহী বরং আমরা গল্প কবিতা থেকে পুরাতন পাঠকরা বের হতে পারছিনা। কিংবা বলতে পারেন পরিচিত নিকের বাইরে যেতে পছন্দ করিনা।

রাজনীতির ব্যাপারে আপনার সাথে শতভাগ সহমত।

ফেবু নিয়ে যা বলেছেন কথা সঠিক। আমার কাছে তথ্য আছে, আছে টেঁকি সাহায্য মূলক কিছু ফটুশপ। যত্ন করে রেখে দিছি, বলা যায় না কখন কোন কাজে লাগে। :P ;)

৩৪| ১৪ ই মে, ২০১৪ সকাল ৭:১২

বৃতি বলেছেন: এঁদের অনেকের সাথে ইতোমধ্যে পরিচয় হয়েছে, অনেকে আমার কাছে নতুনমুখ। পরিচয় করিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ কান্ডারি ভাই। সবার জন্য অনেক শুভেচ্ছা থাকলো, আশা করছি তাঁরা বাংলা ব্লগকে অনেক সমৃদ্ধ করবেন।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও আপনার মতোই আশাবাদী। সামু হয়ে উঠুক প্রবীণদের পাশাপাশি নবীনদের পদচারনায় চঞ্চল। সাথে থাকার জন্য কৃতজ্ঞতা রইল।

৩৫| ১৪ ই মে, ২০১৪ সকাল ৭:২৬

মামুন রশিদ বলেছেন: মরচে ধরে গিয়েছিল, আবার তাতিয়ে দিলেন কান্ডারি । চমৎকার সব ব্লগারদের অনেকের ব্লগেই এখনো যাওয়া হয়নি । আপনার দেয়া তালিকা ধরে দেখে আসব সবাইকে ।


অসাধারণ একটা কাজ করেছেন । নতুন ব্লগাররাই ব্লগের প্রাণ । আমাদের উচিত তাদের সবাইকে স্বাগত জানানো, উৎসাহিত করা ।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় মামুন ভাই তো হয়ে যাক এক কাপ চা :) :) :)

আপনি নতুনদের পাশে সবসময় ছিলেন এবারও থাকবেন বলেই জানি। গল্প সংকলন করছেন না তবে অন্য কিছু নিয়ে হাজির হবেন এটা নিশ্চিত।

৩৬| ১৪ ই মে, ২০১৪ সকাল ৯:২০

অদৃশ্য বলেছেন:






দারুন কাজ, কান্ডারী ভাই... আমি ইনাদের ভেতরে ২'চার জনের সাথে পরিচিত হতে পেরেছি তবে আরও যারা আছেন তাদের সাথেও সময়করে পরিচিত হবার ইচ্ছা আছে আড় তাদের লিখাগুলো পাঠের ইচ্ছা আছে...


শুভকামনা...

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি জানি ভাই আপনি ঠিকই সময় করে সবার সাথে পরিচিত হয়ে নেবেন। শুভেচ্ছা রইল।

৩৭| ১৪ ই মে, ২০১৪ সকাল ৯:২৪

জুন বলেছেন: একেবারে সঠিক বিশ্লেষন কান্ডারী ।
+

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় জুন আপু। আপনি সবসময় নতুনদের প্রেরণা দিয়ে এসেছেন এবারও তাই করছেন এইজন্য আপনার প্রতি কৃতজ্ঞতা।

৩৮| ১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৪৭

নিশাত তাসনিম বলেছেন: পোস্টের জন্য অনেক ধন্যবাদ প্রিয় ব্লগার। এই পোস্ট নিঃসন্দেহে নতুনদের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে এবং ভালো ব্লগার বের করে আনবে।

মোহাম্মদ তাসনিম (নিশাত) তার লেখালিখিতে দেশের প্রতি মমত্ববোধ রেখে দায়িত্বশীল ব্লগিং করে চলেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। আপনার জন্য শুভকামনা রইল।

লজ্জায় পড়ে গেলাম :)

শুধু এই টুকুই বলবো আমরা আমাদের প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে দেশটাকে ভালোবেসে যদি দেশের প্রতি নিজ নিজ দায়িত্ব পালন করি তবে সোনার বাংলাদেশ গড়তে বেশিদিন লাগবেনা।

১৪ ই মে, ২০১৪ সকাল ১০:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য সব সময় আমার দোয়া থাকবে। আমিও আপনার সাথে সহমত

আমরা আমাদের প্রত্যেকের নিজ নিজ অবস্থান থেকে দেশটাকে ভালোবেসে যদি দেশের প্রতি নিজ নিজ দায়িত্ব পালন করি তবে সোনার বাংলাদেশ গড়তে বেশিদিন লাগবেনা।

শুভেচ্ছা রইল

৩৯| ১৪ ই মে, ২০১৪ সকাল ১১:০৪

নিশাত তাসনিম বলেছেন: আপনি নতুনদের অনুপ্রাণিত করলেও সামু তো করছেনা। পোস্টটি স্টিকি করা উচিৎ নয় কি ?

১৪ ই মে, ২০১৪ দুপুর ১২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন: public class Figure{
int[][] x;
Color y;
public Figure(int[][] x , Color y){
this.x=x;
this.y=y;
}

Figure s = new Figure({{0,1,1},{1,1,0}},Color.ORANGE);

Type mismatch - cannot convert from int[][] to Figure Syntax error on tokens: misplaced construct Variable declarator expected instead



১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


B:-) B:-) B:-) B-)) B-)) B-))

নাহ !!! সামু সামু করতে করতে পুরা মাথাটাই আউলাইয়া গেছে, কোথাকার ল্যাঙ্গুয়েজ কোথায় দিয়া ফালাইছি। আল্লাহই জানে এইখান কার কমেন্ট কি আবার প্রোগ্রামে দিয়া ফালাইছি কিনা !!!

;) ;) ;)

৪০| ১৪ ই মে, ২০১৪ সকাল ১১:১৪

শুঁটকি মাছ বলেছেন: আমার নাম কই??????? X( X( X( X(( X(( X(( X(( :P :P :P B-)) B-)) B-)) =p~ =p~


(এই খান দিয়া কয়জনরে অনুসারিত করুম। B-) B-) দারুন পোস্ট হইছে কান্ডারি ভাই) :)

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


শুঁটকি তোর নাম এখানে থাকার কথা না। তুই এখন সিনিয়র এবং জনপ্রিয় হইছিস। তারপরেও যদি চাস তাহলে দিয়ে দিতে পারি B-))

সবাইর ব্লগ ঘুরে দেখার অনুরোধ রইল।

৪১| ১৪ ই মে, ২০১৪ সকাল ১১:৩৩

বাকপ্রবাস বলেছেন: +++++++++++++++++++++++++++++

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ওরে বস এতপ্লাসের জন্য কৃতজ্ঞতা জানবেন।

৪২| ১৪ ই মে, ২০১৪ সকাল ১১:৪০

বিডি আইডল বলেছেন: ব্লগে কিছুদিন পর পরই এইরকম তালিকামূলক পোষ্ট আসে দেখি ইদানিং।

ভালো লেখার সাথে ভালো ব্লগারের কোন সম্পর্ক নেই। ব্লগে লেখালিখি করে অনেকেই এটা জানে না।

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


সহমত। ;)

৪৩| ১৪ ই মে, ২০১৪ সকাল ১১:৫৭

একজন আরমান বলেছেন:
অনেককে চিনলেও বেশীরভাগ ব্লগারকেই চিনি না। ধন্যবাদ ভাইয়া পোষ্টের জন্য। সময় করে পরিচিত হয়ে নিব। :)

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


শোন খুব ভাল করে পরিচিত হয়ে নিস। তোর আবার এই গুণটা খুব ভাল। :)

৪৪| ১৪ ই মে, ২০১৪ দুপুর ১:৪০

স্বপ্নবাজ অভি বলেছেন: অনবদ্য আয়োজন !

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক ধইন্যা শেষ পর্যন্ত খেলা ছেড়ে ব্লগে ফিরছিস। :)

৪৫| ১৪ ই মে, ২০১৪ দুপুর ১:৫৫

লাবনী আক্তার বলেছেন: আফসোস যখন নতুন ছিলাম এমন করে কেউ পরিচয় করিয়ে দেয়নি। তবে এটাও ঠিক হয়ত ভালো লিখতাম না বলে তখন কেউ প্রয়োজন মনে করে লিস্টে নাম রাখতে।

যাক, ভাইয়া অনেক সুন্দর উদ্যোগ। শুভকামনা রইল অনেক অনেক। ভালো থাকবেন। আর নতুনদের জন্য শুভকামনা।

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


লাবনী আপু একটা সময় ব্লগার অপূর্ণ ভাই খুব ছোট পরিসরে একটা উদ্যোগ নিয়েছিলেন কিন্তু পরে আর হয়নি। পরে অবশ্য কা_ভা করেছেন কিন্তু সেটা শুধুই নতুনদের নিয়ে ছিলনা। আর এই আমি এবার ভাবলাম একেবারেই নতুনদের নিয়ে ভাবা উচিত। তাই এই আয়োজন। আফসোস আপনার সময় আমি ছিলাম না। থাকলে অবশ্যই আপনার নাম দিয়ে দিতাম। এই জন্য আমাকে ক্ষমা করুন।

৪৬| ১৪ ই মে, ২০১৪ দুপুর ২:১৭

নতুন পাঠক বলেছেন: কিন্টু আপ্নি যাদের নাম দিসেন তারা ত অনেক পুরান ব্লগারের চেয়ে ভাল লিখেন। কয়েকজন সিনিয়য় কবি ও গল্পকার সিনিয়র হিসাবে মন্তব্য করছেন দেখছি। নতুন যাদের লিস্ট করসেন তার ওই সিনিয়র গুলির চেয়ে ভাল লিখেন।

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই আপনার মন্তব্যে তবে আপনার মতামত আপেক্ষিক। ভাল থাকবেন ভাই। শুভ কামনা রইল।

৪৭| ১৪ ই মে, ২০১৪ দুপুর ২:৪২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অনেক কষ্টসাধ্য পোষ্ট। ধন্যবাদ।

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

৪৮| ১৪ ই মে, ২০১৪ দুপুর ২:৫৭

জেরিফ বলেছেন: great job !! hats off !!


Dear moderator

try to sticky this post !!

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ জেরিফ। ভাই এই বিড়ম্বনা আমার জন্য নয়।

৪৯| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৩:০৯

এম মশিউর বলেছেন: আয়োজন দেখে মুগ্ধ!

নতুনদেরকে পরিচয় করিয়ে দিয়ে এক অসাধারণ কাজ করেছেন। অনেকেই অনুপ্রাণিত হবে।

শুভকামনা জানবেন সব সময়।

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ শুভ কামনা নিরন্তর।

৫০| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৩:০৯

আপেক্ষিক বলেছেন: কান্ডারি ভাই ভাল পোস্ট।অনুসারিত বাড়াবো এবার কিছু :D


আমার নাম কই??? রাখ করসি :P :P আমি কিন্তু অনেক পুরান ব্লগার :D :D

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


নতুন যারা এসেছেন তারা খুব ভাল লিখছেন। আমি গর্বিত।

ভাই আপনিও যে নতুন এই প্রথম জানলাম ;)

৫১| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৪:৩২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সবরকমের সাধুবাদ কষ্ট সাধ্য অসাধারণ কাজটায়। অবশ্যই এধরণের কাজ নতুনদের এবং পুরানো অভিজ্ঞদের মধ্যে সুনিবিড় ব্লগিয় মিথস্ক্রিয়া তৈরিতে ভূমিকা রাখবে ...

অসংখ্য ধন্যবাদ আপনাকে, এমন কাজ প্রতিবছরই একটা করে হওয়া উচিত। এতো প্রিয় এই প্ল্যাটফর্ম টার সবাই সবাইকে আপন করে নিক, জড়িয়ে নিক, ভালোবাসা, সৌহার্দ , মায়া আর প্রজ্ঞার বন্ধনে -কামনা এটুকুই

আর হ্যাঁ, সামান্য দুটো কথা, ব্লগার নিশাত তাসনিমের দ্বিতীয় অর্থাৎ ৩৯ নং মন্তব্যের প্রতিউত্তরে আপনাকে কিছু কোডিং ব্যাবহার করতে দেখা যাচ্ছে - কৌতূহল জাগছে কীজন্য সেগুলো ?

আর কষ্ট করে যখন আমার ব্লগ ইনফো ঘেঁটেছেন ই আরেকটু কষ্টের অনুরোধ রইলো, এইজন্য যে ওয়িটুকু সেই শুরুতে দেয়া যাতে সবটা নেই, বা লেখার ধরণ কিংবা স্পৃহা সম্পর্কে সবটুকু আঁচ করাও ঠিক সম্ভবপর হবে কিনা জানিনা। তাই আপডেট করে দিলাম, আর হ্যাঁ যেভাবে লিখেছেন, ভালো লেগেছে :)

সবশেষে শুভকামনা নিরন্তর ... ভালো থাকবেন অবশ্যই

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:

আপনার সাথে পুরোপুরি সহমত। খুব ভাল বলেছেন। নতুন পুরাতন সবাই মিলেই এই ব্লগ। সকলের মেল বন্ধনে সামু হয়ে উঠুক প্রাঞ্জল।

ভাই বুঝলাম না আমি তো কমেন্ট করলাম কিন্তু কমেন্ট কি আমার প্রোগ্রামে লিখে এখানে কোড লিখে ফেললাম। তবে যা হইছে খারাপ হয় নাই। একটু বুঝলেই হয়ে যাবে। :P

অসংখ্য ধন্যবাদ ভাই। আমি আপডেট করে নিবো।

শুভ কামনা সব সময়ের জন্য।

৫২| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৪:৩৯

ইমিনা বলেছেন: ব্লগে এসেই ব্লগার কাল্পনিক ভালোবাসা'র এরকম একটা পোস্ট পড়েছিলাম। সে যে কি আফসুস ছিল মনে। কেন আরো আগেবাগে ব্লগে আসি নি, আসলেই তো উক্ত পোস্টটাতে জায়গা পেয়ে যেতাম !
...
যাক, এখন আর সেই আফসুস নেই মনে। ব্লগিং এ নতুনদের প্রেরণা দেবার জন্য অনেক অনেক ধন্যবাদ কান্ডারি ভাই :) :)

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার জন্য অসংখ্য শুভ কামনা রইল। আপনার মেধা আছে এইটাই দরকার। শুভেচ্ছা রইল।

৫৩| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:০৬

আমিনুর রহমান বলেছেন:




আমার নাক গলানোর অভ্যসটা পুরোনো। আর যেহেতু গলানোর জায়গা রেখেছেনই তাই একটু গলিয়ে যাচ্ছি আপাতত। শাহ আজিজ , ইছামতির তী্রে , কালপুরুষ০০৯ , আনোখা আফতাব , রিফাত ২০১০ ,অকুল পাথার , মু, আমজাদ হোসেন । একটু দেখে নিবেন এরা কেমন লিখে।


আবারও হয়ত আসবো আরো ভালো ব্লগারের নাম নিয়ে। আপাতত আর মনে করতে পারছি না। মনে হলেই ফিরবো।


গ্রেট পোষ্ট +++

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাইয়া আপনার জন্য অপেক্ষা করছিলাম। আমার কেন জানি বিশ্বাস ছিল আপনি আমাকে আরও কিছু নাম দিয়ে সাহায্য করবেন। কারন আপনার বিবেচনা সব সময়ের জন্য দামী এবং নির্ভুল হয়ে থাকে।

আমি আপডেট করে দিয়েছি। কৃতজ্ঞতা জানবেন।

৫৪| ১৪ ই মে, ২০১৪ বিকাল ৫:১৫

আমিনুর রহমান বলেছেন:




ঢেঁড়স- দা লেডিস ফিঙ্গার


এইটা কি দোষ করল ;)

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


হায় ! হায় !! এইটা কেমনে বাদ গেল ? B:-)

৫৫| ১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫০

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: নাইস জব ভাইয়া ।

পোস্টটি কেন স্টিকি করা হচ্ছেনা?

১৪ ই মে, ২০১৪ রাত ১১:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ আপু। অনেক দিন পর ব্লগে এলেন। কেমন আছেন ?

আর এইসব কি বলেন ? এমন বিড়ম্বনায় পড়তে চাইনা আপু। এই বেশ ঠিক আছে। আমারে সাধারন থাকতে দেন। খামোখা ঝুলিয়ে দিলে লজ্জিত হতে হবে।

৫৬| ১৪ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৭

ইসতিয়াক অয়ন বলেছেন: // আমি কঠিন শব্দস্নানে প্রীত
কঠিন আমার স্বভাব নীত
কঠিন দুঃখে জর্জরিত
কঠিন পৃথিবীতে,
জানি এত কঠিন কইতে
জানি এত কঠিন ভাঙতে তবু
পারি না ছাই কৃতজ্ঞতার
সহজ হাসি দিতে ! //

গুছিয়ে তেমন কিছু বলার পেলাম না- তাই ছোট্ট এক খন্ড ছিন্ন কবিতাই লিখে রেখে গেলাম । উপহার ভাবুন :)

১৫ ই মে, ২০১৪ রাত ১২:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই শুধু বলবো ইতিমধ্যে আমি আপনার লেখার ফ্যান হয়েগেছি। শুভ কামনা নিরন্তর আর উপহারের জন্য কৃতজ্ঞতা জানবেন।

৫৭| ১৪ ই মে, ২০১৪ রাত ৯:৩২

রহস্যময়ী কন্যা বলেছেন: এইখানে যাদের নাম দেখলাম তাদের মধ্যে জাস্ট ইমিনা আপু আর মশিউর ভাইয়াকে ছাড়া আর কাউকেই চিনি না। ভাবতেসি আজকে সবার পোষ্টে গিয়ে ঢু মেরে আসবো। আমার জন্য সবাই চা-নাস্তা রেডি রাইখেন কিন্তু ;)

আর কান্ডারী ভাইয়াকে অনেক অনেক ধন্যবাদ ভালো লেখকদের সাথে পরিচয় করিয়ে দেবার জন্য :) :)
ভালো থাকবেন ভাইয়া

১৫ ই মে, ২০১৪ রাত ১২:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপু কেমন আছেন আপনি ?

খুব খুশি হলাম কারন আপনারা সিনিয়র তাই আপনাদের উৎসাহ জরুরী। আর চা নাস্তা কেন কফি উইথ পিজ্জ্যা হলে ক্ষতি কি ? ;)

শুভেচ্ছা রইল।

৫৮| ১৪ ই মে, ২০১৪ রাত ১১:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: আশায় আছি নতুনদের ব্লগে একবার ঢুঁ মারব সময় করে। আপনার পোস্ট টা ভালো লাগলো । এর আগে কাল্পনিক ভালোবাসা একটা পোস্ট দিয়েছিলো যখন আমি একটু একটু ব্লগিং শুরু করেছিলাম এখানে। সে সময় ঐ পোস্টে নিজের নাম দেখে খুশী হয়েছিলাম। যদিও দীর্ঘ অনিয়মিততায় নিজেকেই এখন " নতুন" লাগছে । B-)

সবার জন্য শুভকামনা রইলো।

১৫ ই মে, ২০১৪ রাত ১২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আপু নতুন নতুন লাগলে বলতে পারেন আপু পুনরায় আপনার নাম দিয়ে দেই আপু। ;) যাই হোক আপু এই গরীবের ঘরে এসেছেন কৃতজ্ঞতা জানবেন আপু। আপু আপনার জন্য শুভ কামনা নিরন্তর আপু।আপু শুভেচ্ছা আপু। :)

৫৯| ১৪ ই মে, ২০১৪ রাত ১১:৪৮

এহসান সাবির বলেছেন: পোস্ট আপলোড হচ্ছে না আমার :(

আমার নাম কই?

১৫ ই মে, ২০১৪ রাত ১২:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


টেকি হেল্পরে ফোন দেন। স্ক্রিন শট দিতে বলেন কেন লোড হয় না B-))

আপনার নাম দিয়েছিলাম পরে দেখি আসে নাই। বুঝলাম এইটা ভুতের কান্ড নিশ্চিত। B-) B-)

৬০| ১৫ ই মে, ২০১৪ রাত ১২:১৫

এহসান সাবির বলেছেন: হুম!!

পোস্টে ++++++++++ দেব না ;)

১৫ ই মে, ২০১৪ রাত ১২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


আচ্ছা অন্তত মাইনাচ দেন তাহলেই খুশি :D :D

৬১| ১৫ ই মে, ২০১৪ রাত ১:০৬

অদ্বিতীয়া আমি বলেছেন: প্রয়োজনীয় , এবং কষ্ট সাধ্য পোস্ট । এ ধরনের পোস্ট নতুন ব্লগারদের জন্য অনুপ্রেরনা হিসেবে কাজ করে ।নতুন অনেক ব্লগারদের পোস্ট পড়া হয়েছে , অন্য দের পোস্ট পড়ার ইচ্ছে রইল ।

১৫ ই মে, ২০১৪ রাত ১:১২

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ আপু। আপনার উৎসাহ থাকবে সকলের জন্য এটাই বিশ্বাস করি। সাথে থাকার জন্য কৃতজ্ঞতা জানবেন।

৬২| ১৫ ই মে, ২০১৪ রাত ১:২৮

ক্যাতর আলী বলেছেন: যাদের ব্লগের বয়স এক সপ্তাহ হতে শুরু করে

মোকলেসা কইছে আমার নামটা সুন্দর না, ক্যাতর আলী নাম দেইখা লিস্টে নাম নাই :( :(

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আরে না ভাই আপনার নামটা ওয়াও !!! একটা নাম। মোকলেসা আন্টিকে বলুন যে দুশ্চিন্তার কোন কারণ নেই। আপনার নামও লিস্টে আসবে। আপনার কাছ থেকে সুন্দর ভাল ভাল লেখা পাব এই প্রত্যাশা রইল। শুভ সকাল।

৬৩| ১৫ ই মে, ২০১৪ ভোর ৬:২৫

সায়েদা সোহেলী বলেছেন: ধন্যবাদ কাণ্ডারি , নিমন্ত্রন পত্র সংগ্রহে রাখলাম ,সময় করে সবার বাড়ি ঘুরে আসতে হবে

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপু নিমন্ত্রণপত্র গ্রহণ করার জন্য। একটু একটু করে ঘুরে আসুন খুব ভাল লাগবে। শুভ সকাল।

৬৪| ১৫ ই মে, ২০১৪ সকাল ৭:৪৬

মায়াবী ছায়া বলেছেন: সুন্দর পোস্ট।।

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ মায়াবী ছায়া। শুভেচ্ছা রইল।

৬৫| ১৫ ই মে, ২০১৪ সকাল ৯:১৪

মাহমুদ০০৭ বলেছেন: গ্রেট জব ভাই ।

আল জাহাঙ্গির ভাইয়ের নাম দিতে পারেন । View this link

প্রিয়তে নিলাম । কষ্টের জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি প্রিয় কান্ডারি ভাই ।

ভাল থাকবেন ।

১৫ ই মে, ২০১৪ সকাল ৯:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অসংখ্য ধন্যবাদ মাহমুদ ভাই। সাথে থাকার জন্য কৃতজ্ঞতা। আপনার দেয়া নামটি আপডেট করে দিয়েছি। শুভ সকাল।

৬৬| ১৫ ই মে, ২০১৪ সকাল ১০:০১

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
অনেক ধন্যবাদ প্রিয় কান্ডারী ভাই
বিস্তর পরিশ্রমী বিশ্লেষণী পোস্টের জন্য । ++

লেখার শিরোনাম ও প্রথম কয়েকটা লাইন
দেখেই আমি ব্লগারের গভীরতা মাপতে পারি..! 8-|

যাহোক নতুন/বুড়ো ব্লগারদের লেখায় সমৃদ্ধ হোক সামু ।

আমি কি নতুন নাকি বুড়ো !! ভালো থাকুন ।

১৫ ই মে, ২০১৪ সকাল ১০:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাল লাগল খুব আপনার উৎসাহ পেয়ে। আপনি অবশ্যই নতুনদের তালিকায় আসবেন না। বরং নতুনদের উৎসাহ দেবেন। শুভেচ্ছা রইল ভাই।

৬৭| ১৫ ই মে, ২০১৪ সকাল ১০:২৭

রহস্যময়ী কন্যা বলেছেন: নতুন ব্লগাররা পিজ্জা খাওয়াতে রাজি হলে আমি তো একপায়ে রাজি ভাইয়া B-) ;) :P

১৫ ই মে, ২০১৪ সকাল ১১:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


পরেনা আবার বিল আমারে দেয়া লাগে এই দুশ্চিন্তায় আছি :||

৬৮| ১৫ ই মে, ২০১৪ দুপুর ১:১৫

অঘটনঘটনপটীয়সী বলেছেন: বাহ! বেশ কাজের একটা পোস্ট তো! :)

১৫ ই মে, ২০১৪ দুপুর ২:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


কাজে দিলেই কষ্টের সার্থকতা। :)

৬৯| ১৫ ই মে, ২০১৪ দুপুর ১:১৭

দীপান্বিতা বলেছেন: সবাইকে শুভেচ্ছা ও শুভকামনা :)

১৫ ই মে, ২০১৪ দুপুর ২:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


সবাইকে শুভেচ্ছা ও শুভকামনা :)

৭০| ১৫ ই মে, ২০১৪ দুপুর ১:২১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
এক দুই জনের লেখার সাথে পরিচিত। আমি দেখি পুরাই ব্যাকডেটেড হয়ে গেছি। আশাকরি, আপনার এই কষ্ট সাধ্য পোষ্ট আমার মতো অলসদের কাজে দিবে :)

১৫ ই মে, ২০১৪ দুপুর ২:১২

কান্ডারি অথর্ব বলেছেন:


অন্তত নতুন কবিরা আপনার কাছ থেকে উৎসাহ পাবে এতটুকু নিশ্চিত।
কৃতজ্ঞতা আলাউদ্দিন ভাই।

৭১| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:১৯

সুমন কর বলেছেন: তথ্যবহুল পোস্ট। মোটামুটি সবার লেখাই পড়ি।
অনেক কিছু জানতে পারলাম।



আমি নাইক্কা, খেলুম না!!!!! :P

১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আচ্ছা বড়দের জন্য একটা করলে সেখানে আপনার নাম দিয়ে দিবো। :P

আপনি থাকেন কোথায় ? পাই না কেন ?

৭২| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:২০

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আপনার লিংক ধরে ধরে কয়েকজনের লেখা পড়লাম। নাইস পোষ্ট কান্ডারি ভাই। কাজে লাগছে। :)

১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই পোস্ট আপডেট করা হয়েছে এবার দেখুন আরও অনেক ব্লগার পাবেন। :) সাথেই থাকুন।

৭৩| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:২০

লিরিকস বলেছেন: আমার নাম আছে দেখছি। :)

ব্লগার ইমতিয়াজ ইমন
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

১ বছর ৪ মাস হলে এহসান সবিরের নাম নেই কেন?

শুটকি মাছ তো দেখলাম ১ বছর ৬ মাস। উনার নামও নাই।

ক্যাতর আলীর গল্প টা সত্যিই সুন্দর।

আসলেই উনার নাম টা যেন কেমন :P

১৫ ই মে, ২০১৪ বিকাল ৪:৫৭

কান্ডারি অথর্ব বলেছেন:


সাবির ভাইয়ের নাম আসবেনা কারণ উনি এই ক্যাটাগরীতে পড়েন না।
পোস্ট আপডেট করা হচ্ছে সাথেই থাকুন। লিস্টে থাকা আরও অনেকের নাম নিয়ে নতুন ভাবে পোস্ট সাজানো হচ্ছে। আশা করি ভাল লাগবে।

৭৪| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:২৬

আমিনুর রহমান বলেছেন:




Zeon Amanza , মৃন্ময় , নহে মিথ্যা

১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাইয়া পোস্ট আপডেট করেছি। এবার দেখুনতো :)

৭৫| ১৫ ই মে, ২০১৪ দুপুর ২:৫৪

*অর্জুন* বলেছেন: খুব ভাল একটা পোস্ট। zeon amanza ভাইয়ার ফেবু লেখার আমি খুব ভক্ত। ওনিও বেশ ভাল একজন লেখক।

১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


হ্যাঁ ভাল লিখছেন। উনার জন্য শুভ কামনা অনেক সাথে আপনার জন্য অনেক কৃতজ্ঞতা রইল। আপনিও আরও লিখুন। শুভ কামনা রইল ভাই।

৭৬| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:০৭

ক্যাতর আলী বলেছেন: হ বুন্ডি
আমার নাম ডা কেমন জানি
এই কারনে লিষ্টি নাম নাই আমি জানি :(

তুমি ভালো কও আর ৫০ জন ভালো কোক ক্যাতর আলীর নাম আসবে না



তয় মোকলেসা কইসে পোস্ট খান জব্বর হইছে

১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:


মোকলেসা আন্টিকে বলুন আপনাকে পর্যাপ্ত লেখার সুযোগ করে দিতে। আরও কিছু নিয়ে লিখুন। আর বিশ্বাস করুন আপনার নামটা আমার সব চেয়ে বেশি পছন্দ হয়েছে। আমি আপনার নামের ভক্ত হয়ে গেছি ক্যাতর ভাই। :)

৭৭| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৩০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
কয়েকজনের লিখা ইতোমধ্যে পড়েছি, দারুন।

১৫ ই মে, ২০১৪ বিকাল ৪:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ দুর্জয় ভাই। আপনাকে সব সময় দেখেছি নতুনদের উৎসাহ দিতে। আপনার অনুপ্রেরণা অনেক জরুরী। আপনার জন্য শুভ কামনা রইল।

৭৮| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:৫০

ক্যাপস্টেন বলেছেন: আমার নাম নাই। :(

১৫ ই মে, ২০১৪ বিকাল ৪:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


দুঃখ করবেন না ভাই, আরও লিখুন আপনার নামও আসবে নিশ্চয়। শুভ কামনা রইল।

৭৯| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৫:৩০

জেরিফ বলেছেন: /:) /:) /:) কাল নাম আসেনি দেইখা খুব কষ্ট পাইছিলাম :|| :|| :||


আর আজ দেখি আমি প্রথমে এখন কি করি 8-| 8-| 8-|
দেখি আপনাকে ভালো কিছু দিয়ে আপ্যায়ন করতে হবে । অনেক কিছুই পাওয়ার বাকী সেগুলোর মধ্যে এটা একটা বড় ধরনের প্রাপ্তি সত্যি অনেক অনেক ভালো লাগলো ।

পাশে থাকবেন সব সময় এটাই আশা করি ;) ;)

ভালো থাকুন প্রতিনয়ত

ধন্যবাদ

১৫ ই মে, ২০১৪ রাত ১১:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক শুভ কামনা নইল জেরিফ। আরও চমৎকার লেখা পাবো আশা করি।

৮০| ১৫ ই মে, ২০১৪ রাত ১১:২২

না পারভীন বলেছেন: পরিশ্রমী পোস্ট। সব নতুন দের জন্য শুভ কামনা রইলো। ইতিমধ্যেই কয়েকজন নতুন ব্লগারের ভাল ভাল লেখার সাথে পরিচিত হয়েছি। লেখালেখি দিয়েই সকলে সামুকে প্রাণবন্ত রাখবেন এটাই চাওয়া।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন আপু।

৮১| ১৬ ই মে, ২০১৪ রাত ১:৪৫

কথার_খই বলেছেন: আরো কিছু দিন আগে কেন এলাম না এ ব্লগ জগতে ?

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


এইত এলেন ভাই !!!

৮২| ১৬ ই মে, ২০১৪ সকাল ১০:৪৮

ফা হিম বলেছেন:
লিস্টে দেখি আমার মাল্টিটাও আছে। যদিও অই আইডিতে খুব একটা লগ ইন করা হয় না। বড় আপ্লুত হইলাম।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


B-)) B-)) B-))

৮৩| ১৬ ই মে, ২০১৪ দুপুর ১২:২৯

দ্য ইলিউশনিস্ট বলেছেন: নতুনদের অনুপ্রেরণা দেয়ার জন্য অসাধারণ একটা কাজ। আমার নাম দেখে অনেক খুশি হলাম। ধন্যবাদ কান্ডারি ভাই।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


শুভ কামনা রইল ভাইয়া।

৮৪| ১৭ ই মে, ২০১৪ দুপুর ১:৩৪

আমি ইহতিব বলেছেন: অনেক কষ্টসাধ্য পোস্ট। বরাবরের মতোই ব্লগের প্রতি আপনার ভালোবাসা ও ডেডিকেশনের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি ভাইয়া। পোস্ট প্রিয়তে।

রিয়াদের কিছু লেখা পড়েছি। ডা. সুলতানা আলগিন ও নিশাত তাসনিমের কিছু লেখাও পড়েছি। অন্য অনেকের লেখা পড়ার আগ্রহ বোধ করছি।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


কৃতজ্ঞতা জানবেন আপু।

৮৫| ১৭ ই মে, ২০১৪ রাত ৮:০৭

সপ্নাতুর আহসান বলেছেন: নতুনদের নিয়ে বেশ ভাল পোস্ট। নতুন ব্লগাররা উৎসাহিত হবে আশা করি। আমিও প্রথম থেকে বেশ কিছু ব্লগারের সাহচর্য পেয়েছি বলে এখনও ব্লগে ঢুঁ মেরে যাই হয়তবা কম কিংবা বেশি।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:



কৃতজ্ঞতা জানবেন।

৮৬| ১৮ ই মে, ২০১৪ রাত ২:২৬

মশিকুর বলেছেন:
নাইস পোস্ট কান্ডারি অথর্ব ভাই। এই ধরনের পোস্ট সব সময়ই প্রশংসার দাবী রাখে। নতুনদের উৎসাহ দেয়ার জন্য এমন পোস্ট খুবই দরকারি। পুরনোরাও এতে উপক্রিত হয় :)

শুভকামনা।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


কৃতজ্ঞতা জানবেন।

৮৭| ১৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৪০

ৎঁৎঁৎঁ বলেছেন: ব্লগে আপনার পরিশ্রমের ক্ষমতা ঈর্ষনীয়! আর কী কমু! পোস্ট প্রিয়তে রাখলাম! অবসরে ব্লগ ভিজিটে যাব! গত বছর কা_ভা আমাদিগকে নিয়ে এইরূপ অসাধারণ একখানা পোস্ট প্রসব করেছিল, আমরা ব্যাপক অনুপ্রানিত হইয়াছিলাম! এইবেলা আপনি এই গুরুদায়িত্ব পালন করিলেন! আপনাকে অভিনন্দন!

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা ইফতি ভাই।

৮৮| ১৯ শে মে, ২০১৪ রাত ৯:২১

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: কান্নাকাটি করে গেলাম :( :( :( :( :( :(

২৬ শে মে, ২০১৪ রাত ১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:



কান্নাকাটি করলে কেমতে হইব ভাই ? :( :( :(

৮৯| ২৬ শে মে, ২০১৪ রাত ১:৫০

স্নিগ্ধ শোভন বলেছেন:


চমৎকার একটি পোস্ট!!

মনে আছে গতবছর কাল্পনিক-ভালোবাসার এধরণের একটি পোস্ট থকে অনুপ্রাণিত হয়ে ব্লগিংটাকে আর কাছে টেনে নিয়েছিলাম। এধরণের পোষ্টে যাদের নাম আসে তাদের ভিতরে আর ভালো লেখার একটা উদ্দীপনা সৃষ্টি হয়। এদের মধ্যে অনেকে হয়ে উঠবেন আগামী দিনের শ্রেষ্ঠ ব্লগার আবার অনেকেই হারিয়ে যাবে। কিন্তু সকলেই যেন আগামী বছর এধরণের কোন পোষ্টে নতুনদেরকে বরণ করে নিতে পারে এ সম্মান উজ্জ্বল রেখে সে কামনা রইলো।


সকলের জন্য শুভকামনা। সকলের ব্লগবাড়ীতে গিয়ে ঘুরে আসছি এখনি।

২৬ শে মে, ২০১৪ রাত ১:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা সাথে থাকার জন্য।

৯০| ২৬ শে মে, ২০১৪ রাত ২:১৪

বাংলার হাসান বলেছেন: কষ্টসাধ্য পোষ্ট। এবং নতুন ব্লগারদের অনুপ্রেরনা জোগাবে আপনার এই পোষ্ট এতে কোন সন্দেহ নেই।

ভাল লাগা রেখে গেলাম।

২৬ শে মে, ২০১৪ সকাল ৮:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ সাথে থাকার জন্য।

৯১| ২৬ শে মে, ২০১৪ রাত ২:১৪

বাংলার হাসান বলেছেন: কষ্টসাধ্য পোষ্ট। এবং নতুন ব্লগারদের অনুপ্রেরনা জোগাবে আপনার এই পোষ্ট এতে কোন সন্দেহ নেই।

ভাল লাগা রেখে গেলাম।

২৬ শে মে, ২০১৪ সকাল ৮:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ সাথে থাকার জন্য।

৯২| ০৯ ই জুন, ২০১৪ রাত ১২:২৬

উদাস কিশোর বলেছেন: কিছুদিন ব্লগে অনিয়মিত হওয়াতে চমত্‍কার একটি পোষ্ট মিস করেছিলাম । ধন্যবাদ ভাইয়া ।
অনেকের সাথে পরিচিত হলাম :)

০৯ ই জুন, ২০১৪ দুপুর ১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও শুভকামনা রইল ভাই। :)

৯৩| ১৩ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৪২

খাটাস বলেছেন: খুব ভাল একটা কাজ করেছেন প্রিয় কাণ্ডারি ভাই। :) এভাবেই এগিয়ে চলুক ব্লগ পরিবার। সময় করে সবার ব্লগে যাওয়ার ইচ্ছা করলাম, তবে স্ট্যাটাস পড়ে সিরিয়াল ঠিক করব। :)
ভাল লাগা জানবেন কাণ্ডারি ভাই। :) ভাল থাকবেন।

১৫ ই জুন, ২০১৪ সকাল ৯:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনাকে অনেকদিন পর ব্লগে দেখে ভাল লাগল। ভাল থাকবেন ভাই। আপনাদের উৎসাহ নতুনদের জন্য অনেক জরুরী।

৯৪| ১৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:২৪

ইমতিয়াজ ১৩ বলেছেন: প্রচন্ড গবেষনা ধর্মী পোষ্ট । অনেক শ্রম দিতে হয়েছে আপনাকে। কিন্তু তালিকায় স্থান পাবার শর্তগুলো কি কি ? আমি কি স্থান পেতে পারি।



শুভ কামনা।

১৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


কেন নয় ভাই ? শর্ত হল গুড ব্লগিং। :)

৯৫| ১৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: তবু মনে রেখো যদি দূরে যাই চলে ।
যদি পুরাতন প্রেম ঢাকা পড়ে যায় নবপ্রেমজালে ।
যদি থাকি কাছাকাছি,
দেখিতে না পাও ছায়ার মতন আছি না আছি–
তবু মনে রেখ

আমি ময়ূরাক্ষী আপনি যতদূরেই চলে যান না কেন আপনি আপনার লেখা দিয়েই বেঁচে রইবেন আপনার অগণিত ভক্তদের মাঝে এই প্রত্যাশা রইল। আর দূরে না গিয়ে বরং আমাদের মাঝেই থাকুন শুধু এতটুকু চাওয়া আপনার কাছে।


ধন্যবাদ কান্ডারী ভাই। কৃ্তজ্ঞতা জানাবার ভাষা নেই।

১৫ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও আপনার কাছে কৃতজ্ঞ চমৎকার কিছু লেখা পাঠ করার সুযোগ করে দেয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.