নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গঃ দৃষ্টি আকর্ষণ

০৫ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩১









সামহোয়্যার ইন ব্লগের ব্লগারদের মাঝে মডারেশন টিমের বিরুদ্ধে অভিযোগের ধারা প্রচলিত রয়েছে বহুদিন ধরেই। এই নিয়ে বহু পোস্ট এসেছে। মডারেশন টিমের হয়ে পক্ষে বিপক্ষে অনেক তর্ক বিতর্কও হয়েছে। কিন্তু তেমন কোন আশানুরূপ ফলাফল এখন পর্যন্ত পাওয়া যায়নি। কারণ চাওয়া পাওয়ার কোন সীমা নেই আবার মডারেশন টিমের সীমাবদ্ধতাও একটি বিবেচ্য বিষয়। তবে যাই হোক ব্লগাররা যেমন এই ব্লগটির জন্য প্রাণ স্বরূপ তেমনি এই ব্লগ প্ল্যাটফর্মটিও ব্লগারদের জন্য প্রাণ স্বরূপ। আর যেখানে প্রাণের মায়া কাজ করে সেখানে প্রত্যাশা আর প্রাপ্তি নিয়ে আনন্দ ও দীর্ঘশ্বাস থাকবেই। এই দায় যেমন ব্লগটির কর্তৃপক্ষ এড়াতে পারেনা তেমনি এই দায় ব্লগাররাও এড়িয়ে যেতে পারেনা। উভয় পক্ষ মিলেই সামহোয়্যার ইন ব্লগ... এই বাঁধ ভাঙার আওয়াজ বেঁচে থাকুক চিরকাল তার আপন মহিমায় উজ্জ্বল হয়ে শুধু এতটুকুই প্রত্যাশা।



সেই প্রত্যাশার আলোকেই দৃষ্টি আকর্ষণ করছি পোস্ট স্টিকি প্রসঙ্গে। সর্বোচ্চ সংখ্যক ব্লগারদের চাওয়াকে প্রাধাণ্য দিয়ে এবং গুরুত্বের দিক বিবেচনা করেই এই প্ল্যাটফর্মটিতে স্টিকি পোস্ট স্থান দেয়া হয়। আমরা মানি বা না মানি, সামহোয়্যার ইন ব্লগ... একটি সুবিশাল প্ল্যাটফর্ম। আমরা কেউই এটা নির্ধারন করতে পারি না, কে বা কারা ব্লগের জন্য বিশেষ কেউ কিংবা কার পোস্ট স্টিকি হবে আর কারটা হবেনা। জনগুরুত্বপূর্ণ এবং বিশেষ দিনের কথা বিবেচনা করে কিংবা ব্লগ সম্পর্কিত যেকারও পোস্ট স্টিকি হতে পারে পোস্টের বিষয়বস্তু, গুণগত মান, গঠন মূলক আলোচনা ও সমালোচনার ভিত্তিতে। ব্লগার ছাড়া যেমন ব্লগ অচল, তেমন ব্লগ ছাড়া আমাদের লেখার বা কথা বলার স্বাধীনতাও নেই। এটা ভাইসভার্সা। এখানে যারাই জনপ্রিয় হয়েছেন বা মানুষ যাদের লেখা নিয়মিত পড়ছে তারা একদিনে বা দুই দিনে সেই জনপ্রিয়তা অর্জন করেননি। তার জন্য তাদের সময় দিতে হয়েছে, পরিশ্রম করতে হয়েছে। আমাদের চাওয়া বা না চাওয়ার উপর কতখানি নির্ভর করে সেটা আমার জানা নেই। তবে এটা সত্য কোন পোষ্ট পড়ার পর যদি তা ব্লগাররা মনে করেন স্টিকি করা প্রয়োজন তাহলে পোষ্টে কমেন্টের মাধ্যমেই তারা দাবি জানায়। এবং সেই অনুসারে কিছু কিছু পোস্ট স্টিকি হয়েছেও। তবে পরিতাপের বিষয় হলো এমন অনেক গুরুত্বপূর্ণ পোস্ট রয়েছে যেখানে কমেন্টে অনেকের বলার পরেও সেগুলো স্টিকি করা হয়নি। হয়ত ব্লগ কর্তৃপক্ষের বিবেচনায় সেগুলো যোগ্য বলে মনে হয়নি।



কিন্তু কথা হলো, আমরা কি করতে পারি দেখা যাক এমন ভরসায় না যেয়ে; এই পোস্টগুলো নির্বাচন করার আসলে প্রকৃত মানদন্ড এবং নীতিমালা কি? সেখানে কতখানি নিরপেক্ষতা রক্ষা হবে? কেন বা কোন কারনে পোস্ট স্টিকি করা হবে? মডারেশন টিমের উপর আস্থা রাখা হবে ইত্যাদি হাজারো যৌক্তিক প্রশ্ন নিয়ে অনেক ভেবেছি। আর সেই ভাবনা থেকে একান্তই আমার বিবেচনায় এমন কিছু পোস্ট উল্ল্যেখ করছি যা স্টিকি হতে পারতো কিন্তু পরিতাপের বিষয় হলো পোস্টগুলো স্টিকি হয়নি। এই নিয়ে আমি কোন অভিযোগ ও অনুযোগ করার মানসিকতা থেকে এই পোস্টের অবতারণা করিনি। মূলত ব্লগটির প্রতি অগাধ ভালোবাসা থেকেই এই পোস্টটি দেয়া। কারণ সামু আর আগের মতো নেই কিংবা আগের মতো লেখা আর এখন সামুতে আসেনা কিংবা সামুকে ছাগলে খাচ্ছে এইসব অভিযোগ শুনতে আর কত ভালো লাগে? তাই শুধু কর্তৃপক্ষের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণ করছি পোস্টগুলো নিয়ে একটু ভেবে দেখার জন্য। ব্লগাররা তাঁদের দীর্ঘদিনের ব্লগ বিষয়ক অভিজ্ঞতা, সৃজনশীলতা, বিবেচনা বোধ এবং সর্বোপরী দায়িত্বশীলতা নিয়েই ব্লগটিকে মুখরিত করে রেখেছে। সেখানে স্টিকি পোস্টের মতো অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করা হয় বলেই এই প্ল্যাটফর্মটির বিশেষ সুনাম রয়েছে। সেই সুনাম চিরদিন অটুট থাকুক এমনটাই কাম্য। পাশাপাশি মডারেশন টিমের প্রতি প্রচলিত অনাস্থা পোষণের যেন কোন সুযোগ না থাকে সেদিকে সদয় দৃষ্টি দেয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করছি। ব্লগটির গতিময় পরিচালনার এই বিশেষ দিকে ব্লগারদের সরাসরি অংশ গ্রহণও আনন্দদায়ক হবে বলে মনে করছি।



সকলের সুচিন্তিত মতবাদ আশা করছি। আর যেসব পোস্ট আমার দৃষ্টি এড়িয়ে গেছে সেগুলো মন্তব্যের ঘরে লিংক দেয়ার জন্য অনুরোধ করছি। আমি পোস্টে আপডেট করে নেবো আর সেই সাথে আমার ভুল ত্রুটির জন্য আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ করছি।



যেসব পোস্ট স্টিকি হতে পারতোঃ



ব্লগার বিবাগী বাউল - বায়োকলোনিয়ালিজম এবং খাদ্য রাজনীতিঃ টার্গেট বাংলাদেশ



ব্লগার দিনমজুর - যেভাবে জালিয়াতি করে ঘোষিত ন্যূনতম মজুরিও দিচ্ছেনা গার্মেন্টস মালিকেরা



ব্লগার জাফরুল মবীন - আজ বিশ্ব প্রবীণ নিগ্রহ সচেতনতা দিবস প্রবীণদের প্রতি রূঢ় আচরণ করবো না এ হোক আজকের দিনের সবার অঙ্গীকার



ব্লগার জাফরুল মবীন - একই তেলকে বার বার ভাজায় ব্যবহার করা কেন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর



ব্লগার মাঈনউদ্দিন মইনুল - সংকলিত ব্লগ লেখার কৌশল সামহোয়ারইন ব্লগ



ব্লগার সোনাবীজ; অথবা ধুলোবালিছাই - নবীন কবিদের কঠিন কবিতা



ব্লগার খাটাস - ভেজালের আদ্যোপান্ত মাননীয় প্রধানমন্ত্রী সমীপে



ব্লগার মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) - ইয়েলো জার্নালিজম মিডিয়ার মাইক্রোফ্যাক্টরিয়াল স্যালাইন মুক্তচিন্তার শৃঙ্খল ধারা ৫৭ সাম্প্রতিক অনলাইন এক্টিভিজম এবং কিছু কথা



ব্লগার তন্ময় ফেরদৌস - আইসিটির ৫৭ ধারার কালো থাবা বন্ধ করুন



ব্লগার কাল্পনিক_ভালোবাসা - দৃষ্টি আকর্ষন কপি পেষ্ট পোষ্ট



ব্লগার এহসান সাবির - সামহোয়্যার ইন ব্লগ শিশুদের জন্য পোষ্ট সমগ্র



ব্লগার মামুন রশিদ - সামহোয়্যারইন গল্প সংকলন ইমন জুবায়ের স্মারক জানুয়ারি ১৪



ব্লগার আমারে তুমি অশেষ করেছ - নজরুল জয়ন্তীতে শ্রদ্ধাঞ্জলী



ব্লগার প্রবাসী পাঠক - সামহোয়্যার ইন ব্লগ সংকলন পোস্টের সংকলন



ব্লগার দিকভ্রান্ত*পথিক - আসুন সবাই মিলে জানান দেই বাংলা মায়ের ত্যাগ ২১শে ফেব্রুতে গুগল ডুডল হোক আমাদের জন্যই



ব্লগার নিঃসঙ্গ অভিযাত্রিক - ভূমিকম্প রেড অ্যালার্ট ফর মাই মাদারল্যান্ড বাংলাদেশ

মন্তব্য ৬৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৬

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: ভালো লাগলো ।
স্টিকি পোস্টের বিষয়গুলো এমন হওয়া উচিত যাতে করে তা সচেতনতা তৈরি করে । কিংবা যে পোস্টে আলোচনা করবার মত অবাধ সুযোগ থাকে । সময়ের আলোচিত কোন ইস্যু কিংবা জনগুরুত্বপূর্ন কোন বিষয়ের লেখাকেই স্টিকি করা উচিত ।

নিজস্ব মতামত জানালাম । :)

প্রথম কমেন্টার হতে পেরে ভালো লাগছে । :)

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:

প্রথম কমেন্টে কৃতজ্ঞতা রইল। :) :)

আপনার মতামতের প্রতি সমর্থন রইল। যেহেতু স্টিকি পোস্টের মাধ্যমে গুরুত্বপূর্ণ পোস্টগুলো সকলের নজরে আসে তাই এর নির্বাচনের প্রতি অধীক গুরুত্ব দেয়া উচিত।

২| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:২৬

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: ভাল লাগলো ! আসলেই সময়ের আলোচিত বিষয়গুলিকেই তো স্টিকি করা উচিত, যেখানে সচেতনতার পাশাপাশি , আলোচনা করার সুযোগ থাকে!

০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অবশ্যই এবং সামু করেও তাই কিন্তু আরও সচেতন হওয়া সামুর জন্যই মঙ্গল জনক।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনার সুচিন্তিত মতবাদের জন্য।

৩| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৩

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার পোস্ট।

ব্যাপারগুলো ভাববার মতন।সমসাময়িক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গুলো স্টিকিতে আসতে পারে। অনেক সময় অনেক গুরুত্ব পূর্ণ ইস্যু পোস্ট হয়তো বাদ পড়ে যায়। অনিচ্ছাকৃত হতে পারে।কর্তৃপক্ষের দৃষ্টি সেটা ততটা গুরুত্বপূর্ণ নাও মনে হতে পারে।

যাই হোক পরীশ্রমী পোস্টে অনেক ধন্যবাদ।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ সেলিম ভাই। যেসব পোস্ট বাদ পড়ে যায় তা যে অনিচ্ছাকৃত আমিও তেমনটাই মনে করি। কিন্তু সামহোয়্যার ইন একটি প্রোফেশনাল ব্লগ আর এখানে সামান্য অবহেলা বা দায়িত্বজ্ঞানহীনতার জন্য এর মান নিয়ে প্রশ্ন উঠার সম্ভাবনা থাকে। কিন্তু এই স্টিকি পোস্টের মতো একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে ইচ্ছা বা অনিচ্ছাকৃত শব্দের কোন অবকাশ থাকা উচিত নয়। ব্লগটির স্বার্থেই এই দিকটাতে বিশেষ ভাবে গুরুত্ব দেয়া উচিত এবং সম্পূর্ণ রুপে নিরপেক্ষ ভূমিকা পালন করা উচিত বলেই আমি মনে করি।

৪| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪১

লিরিকস বলেছেন: +++

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


ধনবাদ আপু। আপনার তিনটি প্লাসের গুরুত্ব অপরিসীম।

৫| ০৫ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:৩৩

ডি মুন বলেছেন: এরপরও যদি মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষন না করা যায়।

তাহলে ধরে নিতে হবে তাদের দৃষ্টি শক্তি অনেক আগেই কার্যক্ষমতা হারিয়েছে। এবং তাদের উচিত অবিলম্বে চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া। B:-)

ধন্যবাদ

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:


:P :P :P

আশা করি চশমা নেয়ার প্রয়োজন হবেনা। ;)

৬| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পোস্ট ...

ব্লগাররা তাঁদের দীর্ঘদিনের ব্লগ বিষয়ক অভিজ্ঞতা, সৃজনশীলতা, বিবেচনা বোধ এবং সর্বোপরী দায়িত্বশীলতা নিয়েই ব্লগটিকে মুখরিত করে রেখেছে। সেখানে স্টিকি পোস্টের মতো অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করা হয় বলেই এই প্ল্যাটফর্মটির বিশেষ সুনাম রয়েছে। সেই সুনাম চিরদিন অটুট থাকুক এমনটাই কাম্য -সহমত আপনার সাথে...

এই বাঁধ ভাঙার আওয়াজ বেঁচে থাকুক চিরকাল তার আপন মহিমায় উজ্জ্বল হয়ে শুধু এতটুকুই প্রত্যাশা - প্রত্যাশা আমাদের সবারই ...

তাৎপর্যপূর্ণ একটা বিষয়ে আলোকপাত করলেন বলে আন্তরিক সাধুবাদ জানবেন।

আমাদের প্রাণ প্রিয় সামহোয়্যার ইন অবশ্যই অবশ্যই যৌক্তিক, অর্থবহ এবং ব্লগারদের পক্ষেই কথা বলবে, কথা বলবে প্রতিটা অর্থবহ, গুরুত্ববহ এবং যোগ্যতর লেখা এবং পোস্টের পক্ষেই, কথা বলবে সর্বোপরি বাক স্বাধীনতারই পক্ষে --কামনা এটাই মন থেকে...

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


সামহোয়্যার ইন কে ভালোবাসি বলেই এর সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি সব সময়।

ধন্যবাদ ভাই। শুভেচ্ছা শতত।

৭| ০৫ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: বক্তব্যের সাথে একমত।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই। এখানে আমি ১৫ টি পোস্ট উল্ল্যেখ করেছি। দুটি করে চারদিন সময় নিয়েও যদি পোস্টগুলো স্টিকি করা হয় তাহলেও কিন্তু একমাসেই যথেষ্ট। স্টিকি করতে নিশ্চয় ক্ষতি নেই বরং সামুর জন্যই লাভ জনক বলে আমি মনে করি। তাছাড়া একজন ব্লগারের পোস্ট স্টিকি হলে সেই ব্লগারের জন্য অনুপ্রেরনা হিসেবেই কাজ করে। যা তাদের আরও গুণগত মান এবং গতিশীল ব্লগিং এর জন্য উৎসাহ যোগাবে। একটা প্রতিযোগিতা মূলক পরিবেশ বজায় থাকবে। সামুও প্রাণ পাবে।

৮| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৬

নতুন পাঠক বলেছেন: সংকলন পোস্ট গুলো ছাড়া অন্য সবগুলো পোস্ট স্টিকি করার ক্ষেত্রে সহমত।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


দেখুন আমিতো মনে করি সংকলন পোস্টগুলো বিশেষ প্রয়োজন। কারণ প্রতিনিয়ত এত এত পোস্ট আসে মাস কিংবা বছর শেষে অনেক গুরুত্বপূর্ণ পোস্ট আর খুঁজে পাওয়া প্রায় কষ্টসাধ্য হয়ে যায়। তারচেয়ে এমন কিছু সংকলন থাকলে প্রয়োজনীয় পোস্টগুলো সংগ্রহে থাকে। সামুতে যেহেতু বিভাগ পৃথক করে দেয়া নেই তাই সেক্ষেত্রে এমন সংকলন পোস্ট অবশ্যই গুরুত্ব রাখে।

ধন্যবাদ ভাই। শুভেচ্ছা।

৯| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার বক্তব্যের সাথে একমত পোষণ করছি।
ধন্যবাদ, কাণ্ডারি অথর্ব।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই। সামু আমাদের গর্ব এই গর্বের স্থানটি আরও গৌরবময় হয়ে উঠুক শুধু এতটুকুই কাম্য।

১০| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:৩৬

সুমন কর বলেছেন: দারুণ পোস্ট এবং সব কথা বা পয়েন্টের সাথে সহমত। আলাদা করে কোন লাইন না, প্রতিটি বাক্য যর্থাথ হয়েছে। ++++++

স্টিকি পোস্ট শুধু সিনিয়র ব্লগারদের না, সময় ও বিষয় অনুযায়ী যে কোন ব্লগারের পোস্ট স্টিকি করা উচিত।

এত পোস্টের ভিড়ে মডুদের ভুল হওয়াই স্বাভাবিক। তবে সামু প্রায়শ পক্ষপাত দুষ্টে দুষ্ট !!

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ সুমন ভাই। সামু অবশ্যই পোস্ট নির্বাচনের ক্ষেত্রে আপনার দেয়া পরামর্শ অনুযায়ী এই বিষয়টির দিকে গুরুত্ব দিয়ে থাকে তবে প্রত্যাশা এই যে, তারপরেও সময় ও বিষয় অনুযায়ী যে কোন ব্লগারের পোস্ট স্টিকি করা উচিত।

নিরপেক্ষতা বজায় রাখা সামুর ঐতিহ্য বলেই মনে করি এবং সেই ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা করি।

১১| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৮:৪৬

জাফরুল মবীন বলেছেন: “সামহোয়্যার ইন ব্লগের ব্লগারদের মাঝে মডারেশন টিমের বিরুদ্ধে অভিযোগের ধারা প্রচলিত রয়েছে বহুদিন ধরেই। এই নিয়ে বহু পোস্ট এসেছে। মডারেশন টিমের হয়ে পক্ষে বিপক্ষে অনেক তর্ক বিতর্কও হয়েছে। কিন্তু তেমন কোন আশানুরূপ ফলাফল এখন পর্যন্ত পাওয়া যায়নি।”-আমার মনে হয় এর প্রধান কারণ ব্লগ কর্তৃপক্ষের সাথে ব্লগারদের আনুষ্ঠানিক ও নিয়মিত যোগাযোগের অভাব।ডায়ালগ না থাকলে ভুল বোঝাবুঝির সৃষ্টি এবং তা থেকে ডাল-পালা বিস্তৃতি লাভ করে যা একসময় সম্পর্কে চিড় ধরায় বা ক্ষেত্র বিশেষে তা ধ্বংস করে ফেলে।যারা ব্লগে লিখেন তাদের মানসিকতায় আবেগ একটা গুরুত্বপূর্ণ অনুষঙ্গ;তা না হলে বিনে পয়সায় কেউ মূল্যবান সময় নষ্ট করে ব্লগে জড়িয়ে থাকতেন না।আবেগ যেমন ভালবাসার জন্ম দেয় তেমনি অভিমানেরও।আর এ দুটির প্রতি অবহেলা বা বঞ্চনা থেকে ক্ষোভের সৃষ্টি হয়।ক্ষোভের কারণে কেউ প্রতিবাদী হয় আর কেউ দূরে চলে যায়।তারপরেও ভালবাসা রয়ে যায় মনের গভীরে।ব্লগ যদি হয় দেহ তাহলে ব্লগার হলো সে দেহের আত্মা-একজন ছাড়া অন্যজন অস্তিত্বহীন।এ সমস্যা উত্তরণে ব্লগ কর্তৃপক্ষের উচিৎ “ব্লগ সঞ্চালকের মাসিক সভা” নামে বা এ জাতীয় একটি মাসিক ডায়ালগের ব্যবস্থা করা।প্রতি মাসের শেষের নির্দিষ্ট ৩দিনের জন্য এরূপ একটি পোষ্ট স্টিকি করে রাখা যেখানে ব্লগারেরা সরাসরি ব্লগ কর্তৃপক্ষের সাথে মত বিনিময় করতে পারবেন।এটা শুধু সামুর পরিবেশই উন্নত করবে না বরং ভাল ব্লগার তৈরী ও তাদের ধরে রাখতেও দারুণ সাহায্য করবে।আর এটা হতে পারে সামুর জন্য অনন্য ও অনুকরণীয় বৈশিষ্ট্য।আশা করি ভেবে দেখবেন কর্তৃপক্ষ।

কান্ডারি ভাই আমার দু’টো পোষ্ট স্টিকি করার আপনার মূল্যায়ন আমাকে নিঃসন্দেহে অনুপ্রাণিত করেছে এবং করবে।তবে আমার মনে হয় পোষ্ট স্টিকি করার ক্ষেত্রে ৩টি বিষয় বিবেচনা করা উচিৎ ১)পোষ্টটি জনগুরুত্বপূর্ণ কি না? ২)পোষ্টের বিষয়বস্তুর উপর ব্যাপক আলোচনার সুযোগ আছে কি না? ৩)পোষ্টটির উপর আলোচনা করলে সমাজ বা রাষ্ট্র নতুন কোন দিক নির্দেশনা পাবে কি না?

আপনি যদি একটু খেয়াল করেন তাহলে দেখবেন আমার ‘ভাজায় বার বার একই তেল ব্যবহার করা’ সংক্রান্ত পোষ্টটি কেবলই তথ্যমূলক যেখানে আলোচনার তেমন কোন সুযোগ নেই এবং কারো দ্বিমত থাকার কথা নয়।আর প্রবীণ নিগ্রহ সংক্রান্ত পোষ্টটি কাকতালীয়ভাবে বাবা দিবসে পড়ে যায়।যেহেতু বাবা দিবস সর্বজন গ্রহণযোগ্য একটা বিশেষ দিন তাই সে বিষয়টিই ব্লগ কর্তৃপক্ষ জোর দিয়েছেন বলে মনে হয়।শুধু তাই নয় এ পোষ্টটি গুরুত্ব দিয়ে ব্লগ সঞ্চালক নির্বাচিত পাতায় দিলেও গত ২১দিনে তাতে মাত্র ৭০টা মত হিট(তার মধ্যে আমারই মনে হয় ১০-১৫টা হিট হবে বার বার দেখা ও মন্তব্যের উত্তর দেওয়ার জন্য) এবং মাত্র ৭জন ব্লগার মন্তব্য করেছেন যা এই পোষ্টের কনটেন্টস এর প্রতি ব্লগারদের অনাগ্রহের ইঙ্গিত বহন করে।আমার ব্যাখ্যা কী আপনার অভিমান কমাতে সাহায্য করলো কিছুটা? ;) ;) ;)

অনেক ধন্যবাদ কান্ডারি ভাই এ সুযোগে আমি একটা পোষ্টই লিখে ফেললাম!

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


মবীন ভাই আপনার প্রস্তাবে সুপার লাইক। তবে কি জানেন, আমাদের একটা সাধারন বৈশিষ্ট হলো সভা সমিতি করা হলেও সেখানে নিছক আড্ডা চলে কাজের কাজ কিছুই হয়না। আড্ডায় চা নাস্তা খেয়ে শুধু সময় নষ্ট করা ছাড়া তেমন কোন কাজ হয়না। আর যেখানে বহুমত সেখানে একটি সাধারন সমাধানে আসা প্রায় কষ্টকর হয়ে পড়ে। তাই বরং সভাসমিতি না করে পোস্ট নির্বাচনের ক্ষেত্রে আরও বৈচিত্র্যতা আনলেই কাজ হয়ে যাবে।

আর আপনার তেলের পোস্টটি আপনার দেয়া তিনটি বিবেচনার ভিত্তিতেই মনে হয়েছে স্টিকি হওয়ার যোগ্য। সামুতে এর আগে সচেতনতা মূলক এমন পোস্ট স্টিকি হয়েছে। মানুষের ত্বকের প্রতি যেমন গুরুত্ব রয়েছে তেমন গুরুত্ব রয়েছে সুসাস্থের প্রতিও। সেখানে কোন তেলে রান্না করা প্রয়োজন অবশ্যই গুরুত্বপূর্ণ। আর আপনি যে হিটের কথা বলছেন সেটা কম হয়েছে এই স্টিকি না হবার কারনেই। কারণ অনেক পোস্টের ভিড়ে আড়াল হয়ে গেছে। স্টিকি হলে হিটও পেতেন এবং পোস্টে আলোচনা সমালোচনাও হতো।

যাই হোক আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আপনার কাছ থেকে প্রত্যাশা অনেক বেশি।

১২| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ৯:০৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সহমত। ধন্যবাদ এরকম একটি বিষয়কে তুলে আনার জন্য। শুধু জনপ্রিয় বা পাঠক দাবির ব্যাপারটাই না, আমার মনে হয় যাতে মানুষের সচেতনতা বাড়ে গুরুত্বপূর্ণ এরকম লেখাগুলোকেও স্টিকি করা উচিত। না হলে সেসব মূল্যবান লেখা হয়ত অবহেলাতে হাজারো নতুন পোষ্টের নিচে চাপা পড়ে যাবে।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ আপু। এমন নয় যে পুরো মাস জুড়েই স্টিকি পোস্টে পূর্ণ থাকে সামু। সেখানে যদি উদ্যোগ নেয়া হয় যে নির্বাচনী পাতার মতো সবসময় কোন না কোন পোস্ট স্টিকি হয়ে থাকবে তাহলে অনেক গুরুত্বপূর্ণ পোস্টই সকলের নজর কাড়তে সক্ষম হতো আর হাজারো নতুন পোস্টের নিচে চাপা পড়ে যেত না।

১৩| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:০৭

আরজু পনি বলেছেন:

ভালো উদ্যোগ, কান্ডারি...।

রমজানের শুভেচ্ছা রইল।।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ আপু, মাহে রমজান।

এই যেমন ধরুন এই মুহূর্তে কোন পোস্ট স্টিকিতে নেই কিন্তু এখন কি কোন পোস্ট স্টিকি করে রাখা যায় না ? পুরো মাস এবং বছর জুড়ে যদি কোন না কোন পোস্ট স্টিকি করা হয় তাহলে নিশ্চয় সামুর ক্ষতি নেই বরং আমি মনে করি সামুই লাভবান হবে। ব্লগাররা অনুপ্রেরনা পাবে, পোস্টে হিট আসবে সেই সাথে সামুও হিট পাবে। ব্লগটা জমজমাট হবে। ব্লগারদের মাঝে প্রতিযোগিতা বাড়বে ভাল ভাল পোস্ট দিয়ে স্টিকি অংশে স্থান পাওয়ার জন্য।

১৪| ০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:২২

মামুন রশিদ বলেছেন: চমৎকার উদ্যোগ, কর্তৃপক্ষের নজরে আনার জন্য ধন্যবাদ । ব্লগার-মডারেশন মিলিত রসায়নেই প্রিয় এই প্লাটফর্মটিকে উজ্জীবিত রাখা সম্ভব ।

আশাকরি কর্তৃপক্ষ সুবিবেচনায় নিবেন ।

০৫ ই জুলাই, ২০১৪ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


অবশ্যই মামুন ভাই সামু ছাড়া আমরা যেমন অসহায় তেমনি ব্লগার ছাড়া সামুর কোন প্রাণ নেই। উভয়ের মেল বন্ধনেই একটি পরিবার সামহোয়্যার ইন ব্লগ। সেখানে পক্ষপাত কিংবা অ-নিরপেক্ষতার মতো অভিযোগ কিছুতেই গ্রহনযোগ্য নয়। দায়িত্বশীলতার পরিচয় নিয়েই সামুর পথচলা হোক দৃঢ় ও মহিমান্বিত।

আমিও আশা করি কর্তৃপক্ষ বিষয়গুলো তাদের সুবিবেচনায় নেবেন।

১৫| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:০৭

এহসান সাবির বলেছেন: সামু প্রতি ভালোবাসার টা আপনার অন্য রকম। তাই প্রকাশের ধরণটাও অন্য রকম। এই পোস্ট টি তার উদাহরণ।

পোস্টের সাথে ভিন্নমত প্রকাশ করতে পারছি না।


আমিও আশা করি কর্তৃপক্ষ বিষয়গুলো তাদের সুবিবেচনায় নেবেন।




অট- আমিও প্রতিযোগিতায় নাম লেখালাম ;) বেশি না ৩৪/৩৫ + দিলেই আপনাকে পিছনে ফেলে দেব :P

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:

ভাই সামুর কারণে আজকে আমি কাণ্ডারি অথর্ব। নতুবা আমাকে সাবির ভাই আপনি চিনতেন না। তাই সামুর প্রতি কৃতজ্ঞতা বোধ আমার সবসময়। আর সেকারণেই এই পোস্ট না দিয়ে থাকতে পারলাম না। এখন সকলের সুচিন্তিত মতবাদের ভিত্তিতে সামুর কাছে আশা করছি বিষয়টি নিয়ে ভেবে দেখার জন্য।

অটঃ- ইনশাল্লাহ প্রতিযোগিতায় আপনাকে পেছনে ফেলে দেয়া যাবে :P

১৬| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৩

এহসান সাবির বলেছেন: সামু কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে কিনা সেটাই দেখবার বিষয়।






অট- আপনি একটা দেওয়া মানে আমার একটা বেড়ে যাওয়া.. আমার কি হপে গো... কেন আগে শুরু করলাম না :(( :(( :(( :((

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও এই ভেবে দেখার বিষয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছি। কিন্তু আমিও একজন সামুর বোলগার আর তেলাপোকাও একটা পাখি। তাই আমার ভাবনাটা একটু বেশিই... :P

অটঃ- শুনেন আপনি কি রোবেন ? তাই হুদাই কাইন্দেন না তো B-))

১৭| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৫

এহসান সাবির বলেছেন: আমিনুর রহমান ভাইয়ের একটা পোস্ট এসেছে।

আপনার সাথে আমিও একমত হয়েছি।


আশা করি সামু কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:


যদি ভেবে দেখার পর নেগেটিভ কিছু পাওয়া যায় তাহলে ঐ পোস্টের পরিনতিও হবে এই পোস্টের তালিকায় স্থান পাওয়া। ;)

১৮| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ৩:১৩

প্রবাসী পাঠক বলেছেন: পোস্টের প্রতিটি পয়েন্টের সাথে সহমত।

আমার মতে পোস্টের বিষয়বস্তুর উপর বেশি নজর দেয়া উচিত। অনেক পোস্টে হয়ত মুক্ত আলোচনার পথ অতটা থাকে না কিন্তু পোস্টের বিষয়বস্তু গুরুত্বপূর্ণ এবং জন সচেতনতামূলক। সেই সকল পোস্টগুলোও স্টিকি করার জন্য বিবেচনায় রাখা যেতে পারে।

আমার যদি ভুল না হয় তবে এই পোস্টটি হয়ত স্টিকি হয় নি কিন্তু স্টিকি হতে পারত।
ভূমিকম্পঃ রেড অ্যালার্ট ফর মাই মাদারল্যান্ড, বাংলাদেশ ♣ এই হল মোর শততম পোস্ট ♣ !:#P !:#P !:#P

০৬ ই জুলাই, ২০১৪ সকাল ১১:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:

সকলের জন্য অত্যন্ত জরুরী একটি পোস্ট সংগ্রহে রাখার মতো। পোস্টটি আমারও সংগ্রহে রাখা ছিল। যাই হোক আপডেট করে নিয়েছি। ধন্যবাদ চমৎকার একটি পোস্টের লিংক দেয়ার জন্য।

অনেক পোস্টে হয়ত মুক্ত আলোচনার পথ অতটা থাকে না কিন্তু পোস্টের বিষয়বস্তু গুরুত্বপূর্ণ এবং জন সচেতনতামূলক। সেই সকল পোস্টগুলোও স্টিকি করার জন্য বিবেচনায় রাখা যেতে পারে।

সহমত।

১৯| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:২৫

অপর্ণা মম্ময় বলেছেন: পোস্টের বিষয়বস্তু ভালো লাগলো।

তবে যারা মডারেশন প্যানেলে এক বা একাধিক জন কাজ করছেন তারাও নানাবিধ কারণে ব্যস্ত থাকেন বলেই স্টিকি হতে পারতো এমন পোস্ট চোখ এড়িয়ে গিয়েছে। তবে আশা করবো এ পোস্ট তাদের চোখে পড়লে নিশ্চয়ই সে অনুযায়ী ব্যবস্থা নেবেন।

ভালো থাকবেন কাণ্ডারি ভাই

০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


কিছু কিছু পোস্টে প্রাপ্ত মন্তব্য দেখলে কিন্তু মনে হয় না যে চোখ এড়িয়ে গিয়েছে। যাই হোক আপনি কেমন আছেন ? আপনার ব্যস্ততা কমলে এবার একটু ব্লগে সময় দিন। আমাদের পোস্টগুলো আপনার গুরুত্বপূর্ণ মন্তব্য ছাড়া একেবারেই দিক নির্দেশনা থেকে বঞ্চিত থাকে।

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

২০| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৪৯

অপর্ণা মম্ময় বলেছেন: হুম ব্যস্ততা কমেছে বলেই একটু উঁকি ঝুঁকি মারছি ইদানীং। তা না হলে তো আমাকেও আপনারা ভুলে যাবেন। আলসেমি কমলে পুরোপুরি ব্লগে সময় দিবো ভাবছি। তবে আরামদায়ক আলস্য সহজে বিদায় নিতে চাচ্ছে না এই আর কি।

শুভকামনা রইলো

০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


মানুষ ভুলে যায় আমাদের মতো সাধারন খড়কুটোকে কিন্তু আপনিতো আর সাধারন খড়কুটো নন যে আপনাকে মানুষ ভুলে যাবে।

যাই হোক অলসতা কাটিয়ে উঠুন। আমাদের পোস্টগুলোতে আপনার লেগ ডাস্ট দিয়ে ধন্য করুন।

২১| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:০৯

রাহুল বলেছেন: গঠনমুলক লেখা।এবার যদি একটা নীতিমালা হয়।

০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:২২

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ভাই। অন্তত স্টিকি অংশ নিয়ে নতুন করে ভেবে দেখা যেতে পারে। যেন আরও গ্রহণযোগ্য হয় সকলের কাছে।

২২| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:২৯

মুদ্‌দাকির বলেছেন: মডুরা রাতে ওয়ার্ল্ড কাপ দেখে দিনে ঘুমায় =p~ =p~ =p~ =p~ =p~

০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাগ্যিস দিনে ওয়ার্ল্ড কাপ হয়না। তাইলে ঘুমাতো কখন ? :-*

২৩| ০৬ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫০

লাবনী আক্তার বলেছেন: খুব ভালো লাগল ভাইয়া। জনসচেতনতামূলক পোস্ট স্টিকি হওয়া উচিত।

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ আপু। সুন্দর মন্তব্যের জন্য ভাল লাগা রইল।

২৪| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ৯:১৩

ৎঁৎঁৎঁ বলেছেন: কখনই ব্লগার নয়, পোস্টের গুনাগুন বিচার করেই স্টিকি বা নির্বাচিত হওয়া উচিত, আর আমি মনে করি সিনিয়র বা প্রতিষ্ঠিত ব্লগার থেকেও নতুনদের মধ্যে থেকে এই নির্বাচনটা বেশী হওয়া উচিত, এইটা তাদের জন্য ব্লগিং এ সক্রিয় হতে সাহায্য করবে।

আপনার পোস্টের অনেক কিছুর সাথে কঠিনভাবে সহমত, আপনি যথেষ্ট পরিশ্রম করে এইরকম একটা পোস্ট তৈরি করেছেন, ব্লগারদের পছন্দ অপছন্দের সাথে মডারেশন প্যানেলের সমন্বয়টা খুব জরুরী, কেউ একদিনে ব্লগার হয়ে ওঠে না- এই সমন্বয়টাই একজন ভিজিটরকে ব্লগারে পরিনত করে!

আমি ব্যক্তিগতভাবে নির্বাচিত পাতা ভাবনাটা পছন্দ করি না। ব্লগ একটা ওপেন প্ল্যাটফর্ম হিসেবেই সবার এত কাছে যেতে পেরেছে, এইখানে কোনো পোস্ট নির্বাচিত বা অনির্বাচিত হওয়ার সাথে ব্লগারের আবেগ জড়িত থাকে, পত্রিকার সম্পাদক টাইপের কারো লাঠি ঘোরানোর যুগ আমরা পেছনে ফেলেই আসতে চাই। সবার পোস্ট থাকুক সমান কাতারে, সহব্লগারদের পছন্দই পোস্ট নির্বাচন করে দেবে, ভাল পোস্টে ভিজিটর আসবেই, একটা দুইটা মিস হতে পারে, কিন্তু কেউ টানা কয়েকটা ভালো শট নিলে গোল হবেই, এই বিশ্বকাপ সাক্ষী! মানে পোস্ট হিট হবে আর কি!

যাই হোক, মেলা কথা বলে ফেলসি কান্ডারি ভাই! :-* আমি নিজে খুবই অসামাজিক ব্লগার!

পোস্টে মডারেশনের পক্ষ থেকে স্টিকি পোস্ট সংক্রান্ত নীতিমালাটা জানতে পারলে ভালো হত, অন্ততপক্ষে বক্তব্য!

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার কিছু পয়েন্ট তুলে ধরেছেন ইফতি ভাই। আপনার সব কথার সাথেই সহমত। তাইতো বলতে চাই SAY NO TO RACISM # FIFA :P

তবে, কথা হলো নির্বাচনী পাতা এবং স্টিকি অংশের অবশ্যই দরকার আছে। নতুবা ক্লাসে যদি ফার্স্ট, সেকেন্ড আর থার্ড না থাকে অথবা বিশ্বকাপে যদি কেউ চ্যাম্পিয়ন না হয় তাহলে প্রতিযোগিতা থাকেনা। আর জমজমাট একটি সাবলীল ব্লগীয় প্ল্যাটফর্মের জন্য প্রতিযোগিতার প্রয়োজন রয়েছে।

আমিও আপনার সাথে একমত;

এই পোস্টে মডারেশনের পক্ষ থেকে স্টিকি পোস্ট সংক্রান্ত নীতিমালাটা জানতে পারলে ভালো হত, অন্ততপক্ষে বক্তব্য!

আশা করি আমরা নিরাশ হবো না।

২৫| ০৭ ই জুলাই, ২০১৪ রাত ২:৫১

স্নিগ্ধ শোভন বলেছেন:







একদা পীথাগোরাস বলেছিলেন,

“ হ্যাঁ এবং না কথা দুটো সবচেয়ে পুরনো এবং সবচেয়ে ছোট।
কিন্তু এ কথা দুটো বলতেই সবচেয়ে বেশি ভাবতে হয়॥ ”


স্টিকি পোষ্ট নির্বাচন করার ক্ষেত্রেও সেইম সমস্যাতে ব্লগ কর্তৃপক্ষও ভোগেন বলে আমার মনে হয়।


পোষ্টের মাধ্যমে ব্যাপারটা সম্পর্কে কর্তৃপক্ষ এ বিষয় নিয়ে আর ভাববেন বলে আমার মনে হয়।

কারণ একদা জন লিভেগেট বলেছিলেন,
“ নতুন দিনই নতুন চাহিদা ও নতুন দৃষ্টিভঙ্গির জন্ম দেয়॥ ”

০৭ ই জুলাই, ২০১৪ সকাল ১০:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


তোর নিজের বক্তব্য জানতে পারলে ভাল লাগতো।

যাই হোক সবই অথর্বের অর্থহীন প্রলাপ !!!

২৬| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ১:০৩

স্নিগ্ধ শোভন বলেছেন:


গুণীদের ও বড়দের কথার উপর আমি কোন কথা বলিনা :P তাই এই কথাগুলোর মধ্যেই আমার মনের কথা নিহিত আছে। :)

০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:

আমিতো তোকে গুনী আর বড় বলেই জানতাম :-<

২৭| ০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ১:২৭

স্নিগ্ধ শোভন বলেছেন: :!> :#> জানতেন যখন নিজের উপর বিশ্বাসটা ধরে রাখুন :-B

০৭ ই জুলাই, ২০১৪ দুপুর ১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


বিশ্বাস একটা আপেক্ষিক ব্যাপার কখনও কখনও ধরে রাখা কঠিন। তবে সবার ক্ষেত্রে নয়। ;) ;) ;)

২৮| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সংকলন পোস্টের প্রয়োজনীয়তা তেমনভাবে কখনোই দেখিনি।
এটাকে টাইম পাস ব্লগিং ছাড়া কিছু মনে হয়নি কখনো। যদিও ব্লগিং এক অর্থে টাইম পাস ই, কিন্তু এটা যেন অতিমাত্রায়।
আর সামু নিজেও কখন এটাকে গুরুত্ব দিচ্ছে সেটা একটু ভাবলেই স্পষ্ট। মনে হচ্ছিলো কোনভাবে আকড়ে থাকা। কিন্তু এখন তো আবার ভালো রকম পোস্ট আসছে, নতুন অনেকে আসছে ভালো লিখছে; সংকলন পোস্টের উপর গুরুত্ব কমবে আশা করি।

০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


ভালো পোস্টের সাথে সংকলন পোস্টের তুলনা চলেনা দুর্জয় ভাই। দুইটা দুই জিনিস। সামুতে সংকলন পোস্ট তখনই অর্থহীন হবে যখন পৃথক বিভাগ থাকবে। যাই হোক আমার এই পোস্ট সংকলন পোস্ট গুরুত্বপূর্ণ কিনা সেই বিষয়ে নয়। এখানে বলতে চেয়েছি স্টিকি পোস্টগুলো আসলে কোন আঙ্গিকে বাছাই করা হচ্ছে তা নিয়ে। আর আমি যে কয়েকটি সংকলন পোস্টের লিংক দিয়েছি সেগুলো একটু ঘুরে আসলেই বুঝবেন কেন স্টিকি হওয়া জরুরী ছিল। গতানুগতিক কোন গল্প কিংবা কবিতা সংকলন নয় সেগুলো। আপনি কি হুট করে কোন শিশু বিষয়ক পোস্ট চাইলেই খুঁজে পাবেন ? কিন্তু অনেক গুরুত্বপূর্ণ শিশু বিষয়ক পোস্ট এই সংকলনে রয়েছে। কিন্তু ধরুন শিশু বিষয়ক কোন বিভাগ সামুতে থাকলে তখন আর এই সংকলন কোন গুরুত্ব বহন করতো না।

সামুর ডান সাইডে দেখুন;

ফুটবল বিশ্বকাপ ২০১৪
উচ্চশিক্ষা
ভ্রমণ ব্লগ
ছবি ব্লগ

ইদানীং এই চারটি বিভাগ খোলা হয়েছে। কেন খোলা হয়েছে ? যেন এই জাতীয় পোস্টগুলো খুব সহজেই পাওয়া যায়। এখন যদি কেউ এই চারটি বিভাগ নিয়ে সংকলন করে তাহলে সেটা হবে অর্থহীন টাইম পাস।


ধন্যবাদ আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য।

২৯| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ১:৫৮

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: দশজন মডারেটর বা পনের জন মডারেটর অথবা শুধুই তিনজন। তাহলে তাদের দৃষ্টিভঙ্গির ভিন্নতা আছে। থাকবেই। কারো কাছে যা খুব গুরুত্বপূর্ণ, অন্যের কাছে তা অর্থহীন বলে মনে হতে পারে। যেমন কাণ্ডারি বিশাল অর্থ বহন করে কিন্তু নিক ধারী কান্ডারি অথর্ব- যদি ইচ্ছাকৃত ভাবে শব্দটাকে নির্গুণ করে ফেলেন কারো কিছু বলার থাকলেও করার কিছু থাকে না।

মডারেশন প্যানেলের দৃষ্টি আকর্ষণমূলক পোস্ট হলেও কোনো কোনো মডারেটরের কাছে এ পোস্ট ততটা গুরুত্বপূর্ণ বলে বিবেচিত নাও হতে পারে।

সুতরাং অপেক্ষা করাটাই ভালো হয়তো।

০৮ ই জুলাই, ২০১৪ রাত ৩:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:


চমৎকার ব্যাখ্যা জুলিয়ান ভাই। এরপর কিছু আসলে বলার নাই। তবে নির্বাচনী পাতার ক্ষেত্রে এই যুক্তি শতভাগ গ্রহণযোগ্য হলেও স্টিকি পোস্টের ক্ষেত্রে সকলের কাছে গ্রহণযোগ্য হয় এমন পোস্ট নির্বাচন করাই শ্রেয়।

আর আমার নিকের কথা যদি বলেন তাহলে বলবো এটা মূলত শ্যাটায়ার ধর্মী নিক। যেখানে দেশের কান্ডারিরাই অথর্ব সেখানে আমিতো তুচ্ছ আদম জাত।

অপেক্ষায় আছি তবে সব অপেক্ষার শেষ আছে। আমিতো আর চিরকাল বেঁচে থাকবো না। মানুষ মাত্রই মরণশীল। সুতরাং কখন মরে যাই হুট করে তার নাই কোন ঠিক ! শুধু আফসোস থাকবে মরার আগে দেখে যেতে পারবো কিনা !

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

৩০| ০৮ ই জুলাই, ২০১৪ রাত ৮:৫৮

খাটাস বলেছেন: নিজের একটা পোস্ট দেখে যথেষ্ট সম্মানিত বোধ করছি, সাথে বিব্রত বোধ করছি।
তবু ও বিব্রত বোধ ছাড়িয়ে বলতে চাই, পোষ্টের প্রতিটি বক্তব্যের সাথে একমত। আমিন ভাই এর দেয়া পোস্ট টা স্টিকি হউয়া জরুরি ছিল। হয়ত কোন কারনে মডারেশন প্যানেলের দৃষ্টি এরিয়ে গেছে। সামুর প্রতি ভালবাসায় নেতিবাচক চিন্তা গুলো সরিয়ে দিতে চাই। বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ বিষয়ে সামুর স্টিকির অবদান অপরিসীম। আশা করি, সে বিষয়ে বিবেচনা করে সম্মানিত মডারেশন প্যানেল ভবিষ্যতেও সমাজ, দেশের উন্নয়নে গঠন মুলক আলোচনার সুযোগ করে দেবেন।
সুন্দর উপস্থাপনা প্রিয় কাণ্ডারি ভাই। ভাল থাকার জন্য অন্তর্নিহিত কামনা সদা।

০৯ ই জুলাই, ২০১৪ সকাল ১১:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এই মাত্র দেখলাম আমিন ভাইয়ের ঐ পোস্ট স্টিকি করা হয়েছে।

সামুর প্রতি কৃতজ্ঞতা সবসময় ছিল। আজ তা আরও বেড়ে গেল।

ভাল থাক ভাই সবসময়। শুভেচ্ছা।

৩১| ১০ ই জুলাই, ২০১৪ সকাল ১০:৫৫

রোদেলা বলেছেন: আপনার কল্যানে বেশ কিছু ভালো লেখার লিঙ্ক পেয়ে গেলাম।প্রিয়তে।

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ আপু। কৃতজ্ঞতা জানবেন। :) :)

৩২| ১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:০৫

জেরিফ বলেছেন: মডারেশান কাজ টা অনেক কঠিন না ভাই ?? /:) /:) /:)

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


দেখি ব্লগ কর্তৃপক্ষ যদি এবার আমাকে মডু করে তাইলে বুঝতে পারবো।

B-)

৩৩| ১৭ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১৯

বলাকাবিহঙ্গ বলেছেন: Beautiful writing, good Analysation!

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

৩৪| ২৮ শে জুলাই, ২০১৪ ভোর ৬:৪৩

আরজু মুন জারিন বলেছেন: কান্ডারী ভাই ঈদ মোবারক। ভাল থাকবেন কেমন ....আর বেশী বেশী করে আমার জন্য দোয়া করবেন। ...

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদ মোবারাক। অবশ্যই দোয়া রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.