নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

মুখরোচক সেমাই নামের ক্ষতিকর বিষ

২৪ শে জুলাই, ২০১৪ ভোর ৪:১৬





+++ঈদ মোবারাক+++



সামহোয়্যার ইন ব্লগ এবং সকল প্রাণপ্রিয় সহ ব্লগারদের জানাই ঈদের আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা। ঈদ হোক সকলের জন্য আনন্দময়।



বিশেষ আকর্ষণঃ দুটি বিকল্প সেমাই সম্পর্কে জানতে পোস্টের শেষ অংশে দেখুন



আপডেটঃ



১। সেমাই তৈরিতে দূষিত পানি ব্যবহার এবং নোংরা পরিবেশের কারণে হাসিম সেমাই ফ্যাক্টরিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।



২। নোংড়া পরিবেশে নিম্নমানের ও অস্বাস্থ্যকর সেমাই প্রস্তুত করায় কামরাঙ্গীরচরের হুজুর পাড়ায় আব্দুর রহমানের মালিকানাধীন নাসির ফুড প্রোডাক্টস, কলেজ রোডে অবস্থিত একই মালিকের প্রতিষ্ঠান ফুড প্যাকেট ফ্যাক্টরি, মো. আলীর মালিকানাধীন মিতালী সেমাই ফ্যাক্টরি ও আলী নগরে নাসির হোসেনের হাবিবা ফুড প্রোডাক্টস এর মালামাল জব্দ করে সিলগালা করে দেওয়া হয়েছে। সিলগালা করে দেওয়া এ সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।



৩। নরসিংদীর রায়পুরা উপজেলার আমিরগঞ্জ ইউনিয়নের খলাপাড়া এলাকায় নেহাজ উদ্দিনের বাড়িতে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে সেখান থেকে প্রায় ১০ মণ ভেজাল সেমাই, বিপুল পরিমান পাম্প ওয়েল ও সেমাই তৈরীর যন্ত্রাংশ জব্দ করেছে। পরে কারখানাটির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও সিলগালা করে ভেজাল সেমাই ধ্বংস করা হয়। তবে কারখানায় মালিককে পাওয়া যায়নি।



৪। দিনাজপুরের ফুলবাড়ীতে পৌর শহরের লাচ্ছা সেমাই প্রস্তুতকারক ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই প্রস্তুত করার দায়ে ৩ প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা জরিমানা করেছে।



৫। রাজশাহী মহানগরীতে জেলা প্রশাসন ও বিএসটিআই’র যৌথ ভ্রাম্যমাণ আদালত মেসার্স মক্কা সেমাই ফ্যাক্টরিকে ১০ হাজার টাকা জরিমানা করেছে।



৬। রাজধানীর চম্পাটুলীলেন, সোয়ারিঘাট এবং ছোট কাটারায় র‍্যাব-১০ অভিযান চালায়। চম্পাটুলী লেনে কাজী সুমন চার বছর ধরে নোংরা পরিবেশে কুলসুন, আলাউদ্দিন ইত্যাদি ব্র্যান্ডের নকল সেমাই তৈরি করে বাজারজাত করছিল। খুবই ছোট স্থানে গাদাগাদি করে নোংরা পরিবেশে নকল সেমাই উৎপাদন করার অভিযোগে কারখানার মালিক কাজী সুমনকে এক বছরের কারাদন্ড দেয়া হয় এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়। কাজী সুমনকে একই অপরাধে গত বছরও দন্ড দেয়া হয়েছিল। ছোট কাটারার আরেকটি কারখানার ম্যানেজার আ. হাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।



৭। কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর, বাজিতপুর, অষ্টগ্রাম, মিঠামইন, নিকলীসহ, হবিগঞ্জ, সিলেট ও সুনামগঞ্জ জেলার হাওরাঞ্চ বিশিষ্ট বেশ কিছু উপজেলা, নরসিংদীর রায়পুরা, বেলাবো ও ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ, নবীনগর উপজেলার কারখানাগুলোতে মজুরি বৈষম্যসহ আইন লঙ্ঘন করে শিশু শ্রমিকদের দিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করানো হচ্ছে।



বিভিন্ন গণমাধ্যম থেকে এই পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী



বিশেষ দৃষ্টি আকর্ষণঃ



ব্লগার কথক পলাশ এর সৌজন্যেঃ প্রত্যেক জেলা প্রশাসনের ফেসবুক পেজ-এ ভেজাল সেমাই তৈরির স্থান ও ঠিকানা লিখে পোস্ট দেয়া যাবে। অথবা প্রত্যেক জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টাল বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট/যে কোন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর ফোন নাম্বার নিয়ে তাকে সরাসরি ফোন করা যাবে। যদি কারও দৃষ্টিতে এমন ভেজাল কারখানার সন্ধান থেকে থাকে তাহলে শীঘ্রই রিপোর্ট করার জন্য অনুরোধ করছি। সংগে সংগে কাজ হবে। এই ওয়েব পোর্টালে গিয়ে; যে কোন বিভাগের, যে কোন জেলার, যে কোন উপজেলার সাইটে ঢোকা যাবে। বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন সব ধরণের ট্যাবই আছে। ড্রপ ডাউন লিস্ট থেকেই সিলেক্ট করা যাবে।প্রত্যেক বিভাগ/জেলা/উপজেলা/ পোর্টালেই সব কর্মকর্তার নাম ও ফোন নাম্বার দেয়া আছে।







মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ উৎসবের প্রধান খাবার হিসেবে দেশের ধর্মপ্রাণ মুসলমান সেমাই খেয়ে থাকেন। আর মেহমানদ্বারিত্বেরও প্রধান অনুসঙ্গ হচ্ছে লাচ্ছা সেমাই। প্রত্যেক পরিবারেই সবার আগে চেষ্টা করে পরিবারের সকল সদস্যের মুখে সেমাই তুলে দিতে।







আর এ সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ী নোংরা পরিবেশে যেনতেনভাবে ভেজাল সেমাই তৈরী করে বাজারজাত করছে। কারখানাগুলোর ব্যবসাও এখন তুঙ্গে। যদি বাহির থেকে দেখা হয়, তাহলে মনে হয় যেন আমরা পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ খাবারটাই খাই। কিন্তু লোক চোক্ষুর আড়ালে তৈরি হচ্ছে ক্ষতিকর বিষ। এরমধ্যে রয়েছে খোলা লাচ্ছা ও প্যাকেটজাত লাচ্ছা সেমাই।







দুই ধরনের সেমাই উৎপাদিত হয়ে থাকে। একটি লাচ্ছা সেমাই আর অন্যটি সাদা সেমাই। লাচ্ছা সেমাই যেকোনো আবহাওয়াতে শুকানো সম্ভব। অন্যদিকে, সাদা সেমাই তৈরির পর তা রোদে শুকাতে হয়। এর মধ্যে লাচ্ছা সেমাই তৈরির পরিবেশ দেখে বিএসটিআই। অন্যদিকে, সাদা সেমাই তৈরির প্রক্রিয়া দেখে পৌরসভা কিংবা সিটি করপোরেশন কর্তৃপক্ষ।







স্বাস্থ্যসম্মতভাবে সেমাই তৈরির নির্দেশনা থাকলেও অনেকেই তা মান্য করে চলেনা।



কিভাবে এবং কি পরিবেশে সেমাই তৈরি করা হচ্ছে তা দেখার যেন কোন সুযোগ নেই।







এসব সেমাই তৈরির কারখানায় নেই কোনো সাইনবোর্ড। কারখানার বাইরে থেকে প্রবেশ নিষেধ সাইনবোর্ড ঝুলিয়ে অথবা গেটে তালা ঝুলিয়ে বা গেট বন্ধ করে চলে লাচ্ছা সেমাই তৈরির কাজ। এসব সেমাই তৈরীর কারখানা একস্থানে বেশিদিন থাকে না। সচেতন মহলের চোখ পড়ার আগেই স্থান পরিবর্তন করা হয়। এসব সেমাইতে নামিদামি কোম্পানীর লেবেল ও ষ্টিকার লাগিয়ে পাইকারীভাবে বিক্রি করা হয়। দেখে বোঝার কোন উপায় থাকে না আসল না নকল। চোরাইভাবে গোপন স্থানে এ সেমাই কারখানা থাকায় প্রশাসনেরও নজরদারীতে আাসে না। ফলে নির্বিঘ্নে এ অপব্যবসা চালিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। রমজান মাসের আগেই এসব কারখানায় লাচ্ছা তৈরি শুরু হয়, চলে ঈদের পূর্ব পর্যন্ত।









কারখানার প্রধান ফটকে মাছির ভোঁ ভোঁ শব্দে উড়ে চলা, ড্রেনের দুর্গন্ধযুক্ত পানি। ভেতরে স্যাঁতসেঁতে নোংরা পরিবেশ। তার মধ্যে মেঝেতে তৈরিকৃত সেমাই রাখা হয়। সেই সেমাইয়ের উপর পড়ে থাকে ঝাঁটা। কোন কোন কারখানার এক পাশে কবুতরের খোপ, অন্য পাশে শুকাতে দেয়া হয় সেমাই। আবার কোন কোন কারখানার পাশে রয়েছে পোলট্রি খামার। এসব কারখানার সেমাই শুকাতে দেয়া হয় খোলা ছাদে। ফলে পাখি, কবুতর ও মুরগির বিষ্ঠার সঙ্গে সেমাই মিশে হচ্ছে একাকার। খোলা আকাশের নিচে হওয়ায় সেখানে কাকসহ বিভিন্ন প্রজাতির পাখি মলত্যাগ করে। এমন পরিবেশে সেমাই উৎপাদন করে বাজারে ছাড়ছে কারখানার মালিকরা।







প্রচন্ড গরমে কারখানায় পর্যাপ্ত আলো-বাতাস না ঢোকায় ঘর্মাক্ত শরীর ও হাতে ময়দা তেল পানি মেশাচ্ছে কারিগররা। লাচ্ছা তৈরির গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে ময়দা খামির দেয়া। কিন্তু এসব কারখানায় ময়দা ছানার কোন মেশিন না থাকায় শ্রমিকরা পা দিয়ে ময়দা ছেনে লাচ্ছার জন্য ময়দা খামির দিচ্ছে। ফলে শরীরের ময়লাবাহিত ঘাম মিশছে সেমাইয়ের মধ্যে। শ্রমিকদের কোন পোশাক বা পরিচ্ছন্ন থাকার কোন ব্যবস্থা নেই। মানা হচ্ছে না কোন কারখানা আইন। মান নির্ধারণের কোন বালাই নেই। কারখানাগুলোর বেশিরভাগ শ্রমিকই কৃষিজীবী ও ইটভাঁটি শ্রমিক। ঈদ উপলক্ষে বাড়তি আয়ের জন্য তাঁরা কারখানায় কাজ করছে।









প্রতি বছরই এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে সেমাই তৈরির উপাদান হিসেবে ব্যবহার করে আসছে মারাত্মক রাসায়নিক উপাদান, নষ্ট হয়ে যাওয়া ময়দা, অ্যানিমেল ফ্যাট, পাম অয়েল, অ্যারারোট, সাবান তৈরির রাসায়নিক উপাদান তাল্লু, একপ্রকার রাসায়নিক পাউডার, খিরের কৃত্রিম সুগন্ধি, ক্ষতিকর রঙ, ভেজাল সোডা, ডালডা।















স্যানিটারি ইন্সপেক্টরের সাথে আতাঁত করে শুধু দুই ঈদে সেমাই তৈরী করা হয় কোন রকম মেশিন ব্যবহার ছাড়াই।



মালয়েশিয়া থেকে আনা অপরিশোধিত পাম তেলে ভাজা এসব সেমাই উজ্জ্বল করতে ব্যবহার করা হচ্ছে ক্ষতিকর রাসায়নিক। এ সেমাই উৎপাদনকারীরা নামিদামি ব্র্যান্ডের সেমাইয়ের মোড়ক নকল করে তা বাজারজাত করে। পাশাপাশি অন্য অনেক নামিদামি কোম্পানি এদের সেমাই কিনে নিজেদের পণ্য হিসেবে বিক্রি করছে। কোম্পানির লোকজন এসব কারখানায় গিয়ে দরদাম ঠিক করে তাদের চাহিদা অনুযায়ী মোড়ক ও কোম্পানির লেবেল সরবরাহ করে। কারখানাগুলোতে বিষুদ্ধ পানির পরিবর্তে ব্যবহার করা হচ্ছে ময়লা আর্বজনায় ভরা ডোবা ও পুকুরের পানি। উপাদান হিসেবে ব্যবহার করা হচ্ছে মেয়াদ উত্তীর্ণ পঁচা আটা ও টিসিবির মেয়াদ উত্তীর্ন নষ্ট চিনি। তৈরি কৃত কাঁচা সেমাই রাখা হচ্ছে মেঝেতে। আর এই মেঝেতে উৎপাদন শ্রমিকরা বাইরের নানা ময়লা আর্বজনা বহন করে খালি পায়ে চলা চল করে। এরপর এসকল কাঁচা সেমাই বাইরের খোলা আকাশের নিচে অপিরিচ্ছন্ন্ নোংরা পরিবেশে শুকাতে দেয়া হয়। আর আকাশের নিচে থাকে বলে পাখির মলমূত্র বাইরের ধুলাবালি পরে। আর এভাবেই তৈরি হয় ভাজা সেমাই। অসাধু এসকল সেমাই মালিকেরা একই উপায়ে তৈরি করে লাচ্ছা সেমাই। দিনের পর দিন পোড়া তেলে এসকল সেমাই ভাজা হয়।







পুরো দেশের ঈদের বাজার ছেয়ে গেছে মুসলমানদের জন্য শতভাগ হারাম দ্রব্য শুকরের চর্বি দিয়ে তৈরী ভেজাল লাচ্ছা সেমাইতে।



যাতে মেশানো হচ্ছে স্বস্থ্যের জন্য ক্ষতিকর পঁচা ঘি, তেল এবং শুকরের চর্বি। বেশি মুনাফার লোভে শুকরের চর্বি দিয়ে তৈরী লাচ্ছা সেমাই প্যাকেটজাত করে বাজারজাত করা হচ্ছে। শুকরের চর্বি দিয়ে তৈরীর কারনে এ সেমাই ঘি‘র তৈরী সেমাইয়ের চেয়ে স্বাদে ও গন্ধে ভাল। অথচ মুসলমানদের জন্য শুকরের চর্বি, রক্ত ও মাংস সম্পুর্ণ হারাম। শুকরের চর্বি, পঁচা ঘি দিয়ে অত্যন্ত নোংরা পরিবেশে সেমাই তৈরী করে বাজারজাত করা হলেও মালিকপক্ষ সেমাইয়ের প্যাকেটে বা বিজ্ঞাপণ দিয়ে প্রচার করছে তাদের সেমাই উন্নত মানের এবং হালাল। সেই সাথে বাজারজাতকরণে পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের মোটা অংকের মুনাফার সুযোগ দিয়ে তাদের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। পুরো দেশে সরবরাহ করা হচ্ছে এ সেমাই। আর এই সেমাইয়ের পেকেটে বিএসটিআইয়ের সিল মারা থাকায় ধর্মপ্রাণ মুসলমান বাজার থেকে তা কিনে খাবে। আর এ বিষয়টি বিএসটিআই কর্তৃপক্ষের তদারকির দায়িত্ব থাকলেও তা তারা করছে না। এ সুবাধে হারাম লাচ্ছা সেমাই বাজারজাত করে আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে এইসব কারখানার কর্তৃপক্ষ।









বিভিন্ন এলাকায় গড়ে উঠা এসব ভেজাল সেমাইয়ের বাণিজ্য করছে অসাধু ব্যবসায়ীদের একটি সিন্ডিকেট।



স্থানীয় থানা পুলিশ ও প্রভাবশালী মহলের প্রত্যক্ষ সহযোগিতায় ভেজাল নিম্নমানের সেমাই তৈরি এবং বাজারজাতকরণের মাধ্যমে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার টার্গেট তাদের। অসাধু ব্যবসায়ীদের সিন্ডিকেট সদস্যরা প্রতি রমজান-ঈদ মৌসুমে অবৈধ বাণিজ্যকে জায়েজ করার জন্য স্থানীয় থানা পুলিশকে মোটা অংকের মাসোয়ারা প্রদান করে। জেলা প্রশাসন ভেজালবিরোধী অভিযান চালালেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাচ্ছে এসব বাণিজ্যের হোতারা। ভেজালবিরোধী অভিযানে সাধারণ ও খুচরা ব্যবসায়ীদের আইনের আওতায় নিয়ে আসা হলেও ভেজাল সেমাই উৎপাদনের কারখানা বন্ধে বড় ধরনের কোনো অভিযান হয় না। স্থানীয় প্রভাবশালী ও কথিত সন্ত্রাসীদের দাপটে স্থানীয়রা বিষয়টি জেনেও না জানার ভান করে। এ ব্যবসায়ীদের রয়েছে শক্তিশালী নেটওয়ার্ক। উৎপাদন চলে রাতে দিনে সমানে। এক মাসে একেকজন ব্যবসায়ী এ ব্যবসায় কয়েক লাখ টাকা উপার্জনের টার্গেট নিয়ে নেমেছে। বিভিন্ন নামি দামি প্রতিষ্ঠানের নামে লেবেল বসিয়ে বাজারে সরবরাহ করা হয় এসব ভেজাল সেমাই। কোনো কোনো লেবেলে ইচ্ছামাফিক বসিয়ে দেয়া হয় বিএসটিআই’র অনুমোদনের নম্বর।







সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অস্বাস্থ্যকর নোংরা পরিবেশে তৈরি করা হচ্ছে খাবার অনুপযোগী ভেজাল সেমাই।



ঈদকে সামনে রেখে কিছু সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা অবৈধভাবে সেমাই কারখানা তৈরি করে দেশের প্রখ্যাত ব্র্যান্ডের সেমাই মোড়ক সংগ্রহ করে তাদের উৎপাদিত সেমাই ভরে বিএসটিআই-এর সীলযুক্ত মোড়কে বাজারজাত করছে। পাড়ায় কারখানা স্থাপন করে অপরিচ্ছন্ন পরিবেশে এসব লাচ্ছা সেমাই তৈরি করে; খাদ্য দ্রব্যের গুনগত মান নির্ধারনকারি প্রতিষ্ঠান বিএসটিআইয়ের সেমাই তৈরির অনুমতিকে পুঁজি করে দিনের পর দিন এসকল প্রতিষ্টান তৈরি করছে ভেজাল সেমাই। অভিযোগ রয়েছে বিএসটিআইয়ের কিছু অসাধু কর্মকর্তাদের ইন্ধনে সেমাই কারখানার মালিকেরা ভেজাল সেমাই তৈরি করছে। বিনিময়ে মোটা অঙ্কের মাসওয়ারা পাচ্ছে বিএসটিআইয়ের এসকল অসাধু কর্মকর্তারা। তাই অসাধু সেমাই মালিকেরা নির্ভয়ে চালাচ্ছে তাদের অবৈধ কার্যকলাপ। প্রকৃতপক্ষে ক্রেতারা এই মুখরোচক খাবারটির নামে কিনছে শরীরের জন্য ক্ষতিকর বিষ।









প্রতি কেজি সেমাই পাইকাররা কিনছে মাত্র ৬২ টাকায়। দেশের বিভিন্ন স্থানে খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে। কেউবা ঝকঝকে প্যাকেটে আরও বেশি দামে তা বিক্রি করছে।







নিম্নমানের ও ভেজাল উপাদান দিয়ে তৈরীকৃত সেমাই জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।



নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরী সেমাই খেয়ে অনেক রোজাদার সহ সাধারন মানুষ পেটের পীড়া সহ নানান রোগে আক্রান্ত হচ্ছে। রং ও অন্যান্য কেমিক্যাল মানুষের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। খাদ্য দ্রব্যে মেশানো রং মানুষের পেটে গেলে তা গ্যাষ্ট্রিক, আলসার থেকে ক্যান্সারের কারন হতে পারে। এছাড়াও যাদের হার্টের সমস্যা রয়েছে তাদের হার্টের সমস্যা আরো বাড়তে পারে । যাদের কিডনীর সমস্যা রয়েছে তাদের কিডনী ডেমেজ হতে পারে এবং ব্রেনেরও ক্ষতির পাশাপাশি অকাল মৃত্যু ডেকে আনতে পারে।



এসব ভেজাল সেমাই বাজার থেকে বেশি দামে কিনে একদিকে যেমন প্রতারণার শিকার হচ্ছে তেমনি সেমাই খেয়ে অসুস্থ্য হয়ে পড়ছে অনেকেই।



আর এসব ভেজাল সেমাই খাওয়ার ফলে পেটের পীড়া, ডায়রিয়া, জন্ডিস ও টাইফয়েডে আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন চিকিৎসকরা। এসব খাবার খেলে মানবদেহ কঠিন রোগে আক্রান্ত করতে পারে। এসব খাবার থেকে সকলের বিরত থাকা উচিত।









সেমাই তৈরীর কারখানায় আলো বাতাস প্রবেশসহ কারিগরদের অ্যাপ্রণ ও বিশেষ ধরনের হাত মোজা পরিধানের বিধান রয়েছে। উন্নত মানের ময়দা, ভেজিটেবল, ফ্যাটঅয়েল, খাঁটি ঘি ও ডালডা দিয়ে লাচ্ছা সেমাই তৈরীর করার নিয়ম। ২০০৯ এর ৩৭ ধারা অনুযায়ী রয়েছে দশ হাজার টাকা জরিমানা করার আইন। সেমাই বাজারজাত করার আগে উৎপাদনের তারিখ, কোম্পানীর নাম, মেয়াদ, উপকরণের নাম উল্ল্যেখ করে প্যাকেট বাজারজাত করার নিয়ম রয়েছে।















বস্তুত ভেজাল প্রাণঘাতী সংক্রামক রোগের মতো ছড়িয়ে পড়ছে সারা দেশে। ভেজাল হয়ে উঠেছে প্রকাশ্য ঘাতক।







আমরা বাঁচতে চাই।

চাই বিষ মুক্ত খাবার।



এ জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে। প্রতিরোধ গড়তে হবে বিষ যুক্ত খাবারের বিরুদ্ধে। আমরা জনস্বার্থে ভেজালের বিরুদ্ধে কঠোর অবস্থান চাই। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর অভিযানের পাশাপাশি ভেজাল পণ্য বর্জনে ব্যক্তি ও সামাজিক পর্যায়ে সচেতনতাও গড়ে তুলতে হবে। ভেজালের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন অভিযান চালিয়ে যেতে হবে। শুধু লোক দেখানো ভেজালবিরোধী অভিযান নয়, স্বাস্থ্যসম্মত লাচ্ছা সেমাই তৈরী ও বাজারজাত করণে প্রশাসন কঠোর হস্তক্ষেপ নিবেন, এমনটাই প্রত্যাশা।







আমার এই পোস্ট দেখে হয়ত অনেকেই ইতিমধ্যে এবারের ঈদে সেমাই না খাওয়ার জন্য সিদ্ধ্যান্ত নিয়েছেন। অনেকে আবার সেমাইয়ের বিকল্প কিছু খাওয়া নিয়ে ভাবছেন। কারন খুশির দিনটাতে একেবারেই একটু মিষ্টিমুখ না করলেই নয়। তাই আপনাদের জন্য দুটি বিকল্প সেমাইয়ের ব্যাপারে উল্ল্যেখ করছি। আমার কাছে খুব সহজ বলেই মনে হয়েছে। আপনাদের কাছেও হয়ত বেশ উপভোগ্য হয়ে উঠবে এই দুই বিকল্প সেমাই।



+[সংগৃহীত রেসিপি]+



১। চালের সেমাইঃ



উপকরনঃ



চালের গুঁড়া ২ কাপ, খেজুরের গুড় ১ কাপ, চিনি ১ কাপ, দুধ ১ কেজি, নারকেল কুরানো ১ কাপ, লবণ পরিমাণমতো, পানি ১ কাপ।



প্রস্তুত প্রণালীঃ



চালের গুঁড়া লবণ ও পানি দিয়ে সিদ্ধ করে দলা বানাতে হবে। সরু লম্বা করে ধরে দুই হাতের আঙুলে তালু দিয়ে ছোট ছোট সেমাই পিঠা বানাতে হবে। তারপর দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে চিনি ও নারকেল মেশাতে হবে। ফুটে উঠলে কেটে রাখা সেমাই জ্বাল দিয়ে সেমাই সিদ্ধ হয়ে এলে খেজুরের গুড় প্রয়োজনমতো মেশাতে হবে। গুড় আগে জ্বাল দেয়া থাকলে ভালো। গুড় জ্বাল দেয়া থাকলে দুধ ফাটবে না।



২। কচি লাউয়ের সেমাইঃ



উপকরনঃ



কচি ছোট লাউ ১ টি বিচি হয়নি এমন, দুধ ১ কেজি, চিনি পরিমান মত, দারচিনি, লবঙ্গ ও সয়াবিনের তেল।



প্রস্তুত প্রনালীঃ



প্রথমে কচি লাউ কুচি কুচি করে কেটে লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে ২০ মিনিট। এবার একটি পাত্রে দুধ গরম করে গাঢ় করে নিয়ে লবণে মাখানো লাউ ভাল করে ধুয়ে হাত দিয়ে চিপে পানি ঝড়িয়ে নিতে হবে যেন একদম পানি না থাকে সে জন্য রোদে প্রায় ৫ মিনিট রাখতে হবে। তারপর হাঁড়িতে পরিমান মত তেল দিয়ে লাউ কুচি হালকা বাদামী করে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে তার মধ্যে দুধ, চিনি, দারচিনি ও লবঙ্গ দিয়ে একটু নেড়ে ঢেকে রাখতে হবে। লাউ মাখা মাখা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলেই হবে।





























মন্তব্য ২৩২ টি রেটিং +৩৪/-০

মন্তব্য (২৩২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৫২

নতুন বলেছেন: মানুষকে ভ্যজাল খাওয়ায় এরা কেমন মানুষ??? কি তাদের ধম`?? কেমন তাদের দেশপ্রেম?

মানবতা বোধ ভেতরে না আসলে শুধু আইন করে এই গুলি রোধ করা সম্ভবন া..

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় নতুন ভাই এদের দেখলে মনে হয় না যে মানুষ সৃষ্টির সেরা জীব। সেরা হলে মনুষ্যত্ব থাকতো।

এদের ভেতর মানবতা বোধ আসবেনা। এদের কাছে টাকাই হলো বড় ভগবান!

ঈদের অগ্রীম শুভেচ্ছা। ঈদ হোক ভেজাল খাবার মুক্ত ও নির্ভেজাল আনন্দময়।

২| ২৪ শে জুলাই, ২০১৪ ভোর ৬:৩৫

ভারসাম্য বলেছেন: শুকরের চর্বি!

আরেকটু পরিষ্কার করে ও সূত্র সহ বলবেন দয়া করে। কোন ব্র্যান্ডের সেমাই ভাল হতে পারে?

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় ভারসাম্য ভাই হ্যাঁ শুকরের চর্বি !!!

এটা করছে চট্টগ্রামের ফুলকলি নামক একটি কোম্পানি। যা রীতিমত সারাদেশে ছড়িয়ে গেছে।

কোন ব্র্যান্ডের সেমাই ভাল হতে পারে এটা বলা মুশকিল। বাংলাদেশের প্রায় প্রতিটি জেলার একই অবস্থা। সব জায়গাতেই এভাবেই চলছে ভেজাল সেমাই প্রস্তুত করার ধুম।

৩| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৩৬

লেখোয়াড় বলেছেন:
আহারে! ঘেন্না, ঘেন্না।
দিলেন তো সব ফাঁস করে!!

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় লেখোয়াড় ভাই এত কিছু জানার পর এখন আর সেমাই খাওয়ার কোন ইচ্ছে নেই। ঈদকে ভেজাল মুক্ত রাখতে ফাঁস করতেই হলো।

ঈদের অগ্রীম শুভেচ্ছা !

৪| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৪৭

টয়ম্যান বলেছেন: শূয়রের চর্বি :-& :-&
ফাসি দেয়া হউক এদের +++++++

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:২২

কান্ডারি অথর্ব বলেছেন:


ইয়েস ব্রাদার শুকরের চর্বি !!!

শুধু অর্থ জরিমানা করলে কাজ হবেনা দরকার দৃষ্টান্তমূলক শাস্তি।

ঈদের অগ্রীম শুভেচ্ছা !

৫| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৫৩

অপূর্ণ রায়হান বলেছেন: ++++++++++
সেমাই এমনিতেও পছন্দ না ! এখন তো আরো না !
ঈদে কি বাড়ি যাচ্ছেন নাকি ভ্রাতা ? নাকি ঢাকায়ই থাকবেন ?

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ইহা আমি কি দেখিলাম !!! আপনি এতদিন কই ছিলেনরে ভ্রাতা ???

কেমন আছেন ভ্রাতা ?

আমার সেমাই খেতে ভালই লাগে। কিন্তু এইসব জানার পর ভাল লাগা উবে গেছে।

না বস ঈদ ঢাকাতেই করছি। আপনি কি বাড়ি যাচ্ছেন ?

৬| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৯:১৬

যান্ত্রিক বলেছেন: পোস্টটি স্টিকি হওয়া প্রয়োজন।

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ। ঈদের অগ্রীম শুভেচ্ছা রইল।

৭| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ৯:২১

সুমন কর বলেছেন: সময় উপযোগী কার্যকর পোস্ট !!! গুড জব।

সেমাই তেমন খাই না।

শ্রমিকরা পা দিয়ে ময়দা ছেনে লাচ্ছার জন্য ময়দা খামির দিচ্ছে। ফলে শরীরের ময়লাবাহিত ঘাম মিশছে সেমাইয়ের মধ্যে।

ছিঃ ছিঃ................



পোস্টে ++++++++++++++

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় সুমন ভাই।

আমি ঈদে সেমাই খাই কিন্তু এবার খাবো না বলেই চিন্তা ভাবনা করতেছি।

ঈদের অগ্রীম শুভেচ্ছা।

৮| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫২

শরৎ চৌধুরী বলেছেন: নাগরিক সাংবাদিকতার অনবদ্য একটা পোষ্ট। খুব পরিশ্রম আর গবেষণা যুক্ত রয়েছে এর সাথে। চমৎকার।

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনাকে ধন্যবাদ দিবোনা শুধু বলবো সাথে থেকে সবসময় ভুল ত্রুটিগুলো ধরিয়ে দেবেন। আপনার কাছ থেকে অনুপ্রেরনা পেয়ে ঋণী হয়ে রইলাম।

ঈদের আগেই ঈদের শুভেচ্ছা :) :) :)

৯| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:০৮

আমি ইহতিব বলেছেন: কি দেখালেন ভাইয়া? সেমাই খাওয়ার ইচ্ছা চলে গেলো।

আমাদের দেশী হাতে বানানো সেমাই আছে কিছু আমার স্টকে, এই ঈদ সেই সেমাই দিয়েই কাটিয়ে দিবো।

মানুষ হয়ে কিভাবে অন্য মানুষকে এমন খাবার খাওয়ানোর কথা ভাবতে পারে এমন ব্যবসায়ী নামের অমানুষগুলো, এদের জন্য আইন কি করে বুঝিনা।

পোস্টে +++
পোস্টটি স্টিকি হওয়া প্রয়োজন।

২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


সেমাইয়ের বিকল্প কিছুর কথা ভাবতেছি :(

শীঘ্রই দাওয়াত দেন নাহলে পেটে অসুখ হবে B-))

আইন আছে তবে এই আইন দিয়ে এদের বধ করা যাবেনা। শুধু জরিমানা করলে এদের তেমন কিছু যায় আসেনা। কিংবা সীল গালা করে দিলে এরা আবার নতুন ভাবে ফাঁদ পেতে বসে। দরকার দৃষ্টান্ত মূলক শাস্তি।

এই রোজার দিনে এইভাবে ঝুলানোর শাস্তি দিয়েন না আপু।

ঈদের অগ্রীম শুভেচ্ছা রইল।

১০| ২৪ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৯

নাভিদ কায়সার রায়ান বলেছেন: আমাদেরও দোষ আছে। ভেজাল আছে জেনেও আমরা খাবই। রাস্তার পাশে ফুটপাথে দুনিয়ার ময়লার মধ্যে ইফতারি তৈরি হচ্ছে, আমরাও দেদারসে সেসব খাচ্ছি। কেবল আইন প্রয়োগ করলেই হবে না। আইন প্রয়োগের সাথে সাথে সচেতনতাও বাড়াতে হবে।

২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


গুড পয়েন্ট। আসলে বোধ হয় ভেজাল খেতে খেতে আমরা অভ্যস্ত হয়ে গেছি বলেই এই দশা। দুই একটাকে ধরে আচ্ছা মতো ধোলাই দিতে পারলে মনে হয় ভেজাল কিছু কমতো।

ঈদের অগ্রীম শুভেচ্ছা ভাই।

১১| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


পোস্টটি ইস্টিকি করায় সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষকে জানাই আন্তরিক শুভেচ্ছা, ভালোবাসা ও কৃতজ্ঞতা।

২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এইডা কিছু হইল !!! এখন রোজা রমজানের দিন এইভাবে স্টিকি থাকা আমার জন্য বিরাট শাস্তি।

!:#P !:#P !:#P

ঈদ হোক নির্ভেজাল !!!

১২| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০৮

আমিনুর রহমান বলেছেন:



দিলেন তো ঈদের মজা নষ্ট কইরা ! সবার বাসায় বাসায় গিয়ে সেমাই খাওয়া মানে ঈদের খানা। এখন তো আপনার পোষ্ট হাতে নিয়া নিয়া ঈদের দিন সবার বাসায় যেতে হবে :/



সচেতনমূলক ও অতি গুরুত্বপূর্ণ পোষ্টে +++

২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


সেমাইয়ের বিকল্প হিসেবে পায়েশ খাওয়া যেতে পারে ভাই। আপনি আপনার পরিবার সহ আমার বাসায় চলে আইসেন পায়েশ খাওয়াবো। আর চাইলে আমরা সবাই মিলে ইহতিব আপুর বাসায় যেয়ে সেমাই খেয়ে আসতে পারি।

তবে যেখানেই যান একটা ল্যাপটপ অথবা মুপাইলে পর্যাপ্ত পরিমান ইন্টারনেট নেট ব্যালেন্স নিয়ে বের হইয়েন।

ঈদের আগেই ঈদের শুভেচ্ছা দিলাম। ভাবী আর ভাইস্তারে ঈদের শুভেচ্ছা দিয়েন আমার তরফ থেকে।

১৩| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:১৪

সেলিম আনোয়ার বলেছেন: এতো গেল সেমাই কাহীনি । ঈদের প্রতিটি খাবারের আইটেম নিয়ে এর চেয়ে স্বাস্থ্যকর পোস্ট পাওয়া সম্ভব নয় ।ভেজাল আমাদের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে।

চমৎকার পোস্ট। কর্তৃপক্ষের হুশ হোক। দেশের মানুষগুলোর জন্য ভাল খাবার ব্যবস্থাপনা তাদের দায়িত্বের মধ্যে পরে।

মানুষরা হয়তো পোস্ট পড়ে সচেতন হবে। তবে না খেয়ে বসে থাকা ছাড়া সুস্বাস্থ্যকর কোন পথ দেখছিনা ।

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


কথায়, কথায় অনেক কিছুইতো আমরা বর্জন করি এইসব ভেজাল পণ্য কেনা বর্জন করলে যদি কিছু কাজ হয় !!!

ঈদের আগাম শুভেচ্ছা প্রিয় সেলিম ভাই !!

১৪| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:২৩

জেরিফ বলেছেন: :|| :|| :||

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


B-)) B-)) B-))

১৫| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:২৮

বন্ধুহারা০০ বলেছেন: ভাইজান, তাইলে খামু কি??

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আসলে ঈদে মিষ্টিমুখ করাটা রীতিতে পরিনত হয়েছে। তাই মিষ্টান্ন যদি খেতেই হয় তাহলে ঘরে মিষ্টি জাতীয় খাবার রান্না করেই খাওয়া শ্রেয়। যেমন ধরেন পায়েশ জাতীয় খাবার খেতে পারেন।

১৬| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৫

মোহাম্মদ রিয়াদুজ্জামান রিয়াদ বলেছেন: বিষি দিয়ে মানুষ মারছে,হাসিনা আপা।

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদের অগ্রীম শুভেচ্ছা।

১৭| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৯

কথক পলাশ বলেছেন: প্রত্যেক জেলা প্রশাসনের ফেসবুক পেজ এ এ সব সেমাই তৈরির স্থান ও ঠিকানা লিখে পোস্ট দিন। অথবা প্রত্যেক জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টাল (যেমনঃ www.chittagong.gov.bd ) থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট/যে কোন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর ফোন নাম্বার নিয়ে তাকে সরাসরি ফোন করুন। সংগে সংগে কাজ হবে। আমি নিজেও এ ধরণের প্রচুর কারখানা বন্ধ করেছি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। তারপরও কারখানার সংখ্যা অনেক যারা ধরা ছোঁয়ার বাইরে আছে।
সঠিক ইনফরমেশন পেলে আমাদের জন্য সুবিধা হয়।

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক ধন্যবাদ চমৎকার একটা পরামর্শ দেয়ার জন্য।

যদি জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট/যে কোন নির্বাহী ম্যাজিস্ট্রেট উনাদের সকলের ফেসবুক বা ওয়েব পোর্টাল এড্রেস এবং তাদের সাথে যোগাযোগ করার ফোন নাম্বার এখানে দিয়ে যেতেন আমি পোস্টে আপডেট করে নিতাম। এতে করে সকলেই খুব খুব উপকৃত হতো।

ঈদের আগে ঈদের শুভেচ্ছা !!

১৮| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১:১৪

[বাকের ভাই] বলেছেন: সবই তো নেগেটিভ তথ্য দিলেন । এট লিস্ট এটা বলেন ভালো মানের সেমাই কোথায় পাবো ?

২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাল মানের সেমাই কোথায় পাবেন এইটা অনিশ্চিত কোন গ্যারান্টি দেয়া যাচ্ছেনা। নকল সেমাইতে সয়লাব পুরো দেশ। তবে খোলা সেমাই পরিহার করে চলুন।

১৯| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৩১

জাফরুল মবীন বলেছেন: ব্রেকিং নিউজঃ “ব্লগার কান্ডারি অথর্বের এনফিল্ড রাইফেল থেকে ছোঁড়া গুলিতে অসাধু সেমাই ব্যবসায়ীরা ব্যাপক হতাহত।সেইসাথে জনমনে ব্যাপক আতঙ্ক তৈরী হয়েছে।সবচেয়ে বড় সামাজিক ব্লগ সামুও বিষয়টির গুরুত্ব অনুধাবন করে খবরটি স্টিকি করেছেন।বিশেষজ্ঞরা এটাকে ‘সেমাইওফোবিয়া’ হিসাবে চিহ্নিত করেছেন।তারা এ বিষয়ে সরকারকে অতি দ্রুততার সাথে দৃশ্যমান কঠোর ব্যবস্থা গ্রহণ করার মাধ্যমে জনমনের আতঙ্ক দূর করতে জোর তাগিদ দিয়েছেন।এছাড়াও রাজনৈতিক বিশ্লেষকরা জনগণকে সদা সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন যেন কেউ ‘প্রতিবেশী দেশ থেকে শুকুরের চর্বি সাপ্লাই দিয়েছে কিংবা সরকারকে বেকায়দায় ফেলতে বিরোধী রাজনৈতিক দল এ চাল চেলেছে’ এ কথা বলে মূল সমস্যাকে আড়ালের চেষ্টা না করে।সামুর বিশিষ্ট গবেষক জা.ম এ বিষয়টির সাথে তীব্রভাবে সহমত পোষণ করেছেন এবং নগর সাংবাদিক কান্ডারিকে ধন্যবাদ,সাধুবাদ ও মোবারকবাদ জানিয়েছেন।” :P :P :P

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


সামুর বিশিষ্ট গবেষক মবীন ভাইয়ের কাছ থেকে তার গবেষণা লব্ধ পোস্টের জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

ঈদের নির্ভেজাল আনন্দ কবে দিচ্ছেন আমাদের ?

:P :P :P

২০| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৪৪

পাঠক০০৭ বলেছেন: গুড পোষ্ট! ব্রো!

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


থেঙ্কুস ব্রো !!! !:#P !:#P

২১| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১:৫৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই চমৎকার অনুসন্ধানমুলক পোষ্ট! এই জিনিস আর খামু না!!

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


সুজিও খাইয়েন নারে ভাই ভেজাল আছে ;)

কৃতজ্ঞতা প্রিয় কা_ভা।

২২| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ২:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ১৯ ।২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৯

কথক পলাশ বলেছেন: প্রত্যেক জেলা প্রশাসনের ফেসবুক পেজ এ এ সব সেমাই তৈরির স্থান ও ঠিকানা লিখে পোস্ট দিন। অথবা প্রত্যেক জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টাল (যেমনঃ http://www.chittagong.gov.bd ) থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট/যে কোন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর ফোন নাম্বার নিয়ে তাকে সরাসরি ফোন করুন। সংগে সংগে কাজ হবে। আমি নিজেও এ ধরণের প্রচুর কারখানা বন্ধ করেছি ভ্রাম্যমান আদালত পরিচালনা করে। তারপরও কারখানার সংখ্যা অনেক যারা ধরা ছোঁয়ার বাইরে আছে। সঠিক ইনফরমেশন পেলে আমাদের জন্য সুবিধা হয়।
সহমত

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ প্রিয় লিটন ভাই। পলাশ ভাইয়ের দেয়া লিংক পোস্টে আপডেট করে নিয়েছি।

ঈদের আগাম শুভেচ্ছা।

২৩| ২৪ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৩১

টেকনিসিয়ান বলেছেন: আমরা এমন বাঙ্গালী যেনে শুনে সবসময় বিষ পান করি। আর হঠাৎ করে ভালো খাইলে হয় বদহজম।

এ তথ্য জানার পর মূহুর্তে কারো বউ এর ফোনে সেমাই কিনার ফরমায়েশ আসলে দেখবেন ঠিক ঠিক সেমাই কিনে বাড়ী চলে গেছে কারণ একটাই আমরা ধর্ম বিষয়ে এতটাই আবেগ প্রবণ যে রোজার সময় মনে করি বেগুনী না খেলে মনে হয় রোজা শুদ্ধ হবে না তেমনি সেমাই ছাড়া মনে হয় ঈদের দিনটা না মাটি হয়ে যায় বা মেহমানদারী সুন্দর হবে না।

এ ধারা থেকে মূলতঃ আমরা কেউই বের হতে পারব না। দেশের অনেক কিছুর মতো এটিও শুধু প্রকাশনা, সেমিনার, বক্তব্য দিয়েই অসমাপ্ত থেকে যাবে।

তথ্যমূলক পোস্টে +++।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


ঠিক বলছেন ভাই ভেজাল খেতে খেতে আমাগোর পেটে এখন আর খাঁটি জিনিস হজম হয় না। আর এই জন্য ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে অলি গলিতে ক্লিনিক আর হাসপাতাল।

যাই হোক ঘরের বউদের সচেতন হওয়া দরকার। ইফতারে যেমন ইচ্ছে করলেই আমরা বেগুনী বাদ দিয়ে ভাত খেতে পারি তেমনি ঈদেও চাইলে ভেজাল মুক্ত থাকতে পারি। এর জন্য দরকার সচেতনতা। আর সবচেয়ে বেশি দরকার যারা ভেজাল খাদ্যদ্রব্য তৈরি করে বাজারে বিক্রি করছে তাদের বিরুদ্ধে রুখে দাড়াতে। দরকার সামান্য স্বদিচ্ছা।

ঈদের শুভেচ্ছা রইল।

২৪| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৬

ঢাকাবাসী বলেছেন: অসাধারণ একটা পোষ্ট। এসব অনিয়মের জন্য দায়ী সরকারের মন্ত্রী আমলা আর রাজনৈতিক নেতারা। পুলিশ আর প্রশাসন তো আছেই এদের সহায়তায়!

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:

দেশের মানুষ মরে গেলে এইসব মন্ত্রী আমলাদের কিছু যায় আসেনা। এরা শুধু নিজের উদোর পূর্তির জন্য ক্ষমতায় আসে। আর পাগলের প্রলাপ বকে।

শুভেচ্ছা নির্ভেজাল ঈদ পালনের প্রতি।

২৫| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এবারের ঈদেই শুধু নয়, সেমাই খাবারটিকে অবশিষ্ট জীবনের জন্য বয়কট করলাম।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


সেমাইয়ের দোষ কি ভাই !!! বয়কট করলে ধান্দাবাজদের বয়কট করতে হবে।

ঈদের অগ্রীম শুভেচ্ছা।

২৬| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৪১

আমি সাজিদ বলেছেন: মানুষ কই যাবে? খাবারে ভেজাল, ওষুধে ভেজাল, সম্পরকগুলোতে ভেজাল, এই দেশে সবই ভেজাল।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


যদিওবা কোন খাঁটি কিছু পাওয়া যায়; তাকেও ভেজালে পরিনত করতে আমাদের বাঁধে না। অদ্ভুত এক সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা।

যাই হোক ঈদটা অন্তত ভেজাল মুক্ত থাকলে ভাল লাগবে। নতুবা আনন্দ করার দিন খুব একটা এখন পাওয়া যায়না।

২৭| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আগে ছোটবেলায় দেখতাম মা-খালারা ছোট ছোট ময়দার 'চুটকি' সেমাই সারা মাস জুড়ে তৈরি করতেন। আর ছিল হাতের কল (মেশিনে) লম্বা সেমাই তৈরির চল। যাদের বাসায় মেশিন ছিল না, তারা অন্যদের মেশিনে তৈরি করে নিতো, অনেক সময় টাকার বিনিময়ে। এখন আর সেইসব দিন নাই। যত ভেজালই হোক, ঐ বাইরের সেমাইয়েই ভরসা। কষ্ট হয় ফেলে আসা দিনগুলোর জন্য।

গুড পোস্ট এন্ড একরাশ +++

শুভকামনা রইলো।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


আমাদের গ্রামের বাড়িতে আগে দেখতাম হাতে তৈরি মোটা মোটা সেমাই হতো। কত পরিষ্কার পরিচ্ছনতা বজায় রেখে সেমাই তৈরি করতো চাচীরা এখন সেইসব দিনগুলোও হারিয়ে গেছে। তারাও এখন নির্ভর করে এইসব বাজারের সেমাইয়ের উপর।

ঈদের জন্য শুভকামনা রইল ভাই।

২৮| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৮

কথক পলাশ বলেছেন: http://www.chittagong.gov.bd/

এই ওয়েব পোর্টালে গিয়ে যে কোন বিভাগের যে কোন জেলার যে কোন উপজেলার সাইটে ঢুকতে পারবেন। দেখুন বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন সব ধরণের ট্যাবই আছে। ড্রপ ডাউন লিস্ট থেকেই সিলেক্ট করা যাবে।
আপনাদের সহযোগিতা আমাদের কাজকে আরো দ্রুত করবে।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:

অনেক অনেক ধন্যবাদ ভাই সাথে থাকার জন্য। আপনার দেয়া লিংক পোস্টে আপডেট করে নিয়েছি।

২৯| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০০

কথক পলাশ বলেছেন: আরেকটা কথা বলতে ভুলে গেছি। প্রত্যেক বিভাগ/জেলা/উপজেলা/ পোর্টালেই সব কর্মকর্তার নাম ও ফোন নাম্বার দেয়া আচে।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:

সকলের সহযোগিতা ভেজালের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা রাখবে আশা করি।

৩০| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০১

কথক পলাশ বলেছেন: *আছে (উপরের কমেন্টের টাইপো)

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ভাই।

৩১| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: কই যাব আমরা?

শরৎ যেমনটা বললেন, নাগরিক সাংবাদিকতার এক অনবদ্য উদাহরন। অসাধারণ একটা কাজ হয়েছে, কান্ডারি। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, আর ব্লগ কর্তৃপক্ষকে পোস্ট আঠালো করা জন্য ধন্যবাদ :)

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


কোথাও শান্তির স্থান নেই !!!

শরৎ ভাই, আপনাকে কৃতজ্ঞতা জানাই এভাবে সাথে থেকে অনুপ্রেরনা দেয়ার জন্য।

ঈদের শুভেচ্ছা রইল।

৩২| ২৪ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:১৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: এমনেই সেমাই কম খাই আপনার এই পোস্ট পইড়াতো আর সেমাই খামু না।

অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ন ও সময়োপযোগী পোস্টের জন্য।

আগাম ঈদের শুভেচ্ছা রইল।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:


এখন সব দোষ আমার পোস্টের না B-)


আপনাকেও অনেক ধন্যবাদ ও ঈদের অগ্রীম শুভেচ্ছা। :)

৩৩| ২৪ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: কেবল ঈদ এলেই নয় সারাবছরই সেমাই-লাচ্ছার চাহিদা থাকে । এদের তৈরির প্রক্রিয়াটাই এমন । আমার সরাসরি একবার এমন একটি কারখানা ঘুরে দেখার সৌভাগ্য হয়েছিল । এই ছবিগুলোর সাথে বাস্তবতার কোনরুপ ভিন্নতা নেই ।

সচেতনতামূলক অসাধারন একটি পোষ্ট ।
+++

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


কিন্তু দেখেন সেমাই তৈরির মেশিন আছে। আছে নিয়ম কানুন কিন্তু এরা সেগুলোর প্রতি কোন কেয়ারই করেনা।

প্রশাসনের আছে শুধু জরিমানা করা নিয়ে। অথচ শক্ত পদক্ষেপ নিলেই কিন্তু এইসব ভেজাল বন্ধ করা সম্ভব। ফরমালিন মুক্ত ফল ঢাকায় যেন প্রবেশ করতে না পারে সেইজন্য রাস্তায় পুলিশ চেক পোস্ট বসায় অথচ যারা ফরমালিন বেচা কেনা করে তাদের বিরুদ্ধে কোন একশন নেয়া হয়না। বড়ই আজীব নিয়মনীতি আমাদের সরকারের।

যাই হোক ঈদের শুভেচ্ছা ভাই।

৩৪| ২৪ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

ভুঁভুজেলা বলেছেন: পোস্ট অফ দ্যা ইয়ার ++++++++

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


:#> :#> :#> :#> :#> :#> :#>

৩৫| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:০৭

জাম্মাম খাঁ বলেছেন: আমাদের যশোরে অনেকগুলো সেমাই মিল আছে।আমি নিজে দেখেছি।কিন্তু ভাইয়া !আপনি কয়টি না খেয়ে থাকবেন?বাংলাদেশের আগা থেকে গোড়া পর্যন্ত সবাই চিটার।সবাই ভেজাইলে।কোন খাদ্যটাই বা নির্ভেজাল?আপনি হয়তো শুধু সেমাই বানানো দেখেছেন কিন্তু আমি যশোর শিল্প নগরী থেকে অনেকগুলো দেখেছি।কাজেই ভেজাল ঠেজাল বাদ দিয়ে সবাইকে ওই ঘু গোবরই খেতে হবে।কথায় আছেনা!দেশীয় পণ্য কিনে হও ধন্য।কাজেই চিন্তার কারণ নেই,দেশীয় পণ্য খান আর জলদি মরুন

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই শুনলে অবাক হবেন যে বাজারে যে প্যাকেট করা মরিচের গুড়া পাওয়া যায় সেগুলো নাকি ইটের গুড়ার সাথে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ মিশিয়ে তৈরি করা হয়।

আসলেই কোন খাদ্যই নিরাপদ নয়। আমরা যে বেঁচে আছি এটাই আমাদের সৌভাগ্য।

৩৬| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:১৪

এহসান সাবির বলেছেন: সালাম ভাই।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ওয়ালাইকুম আসসালাম ভাইজান।

৩৭| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৩

টুম্পা মনি বলেছেন: প্রোফেসর শঙ্কু বলেছেন: কই যাব আমরা?

শরৎ যেমনটা বললেন, নাগরিক সাংবাদিকতার এক অনবদ্য উদাহরন। অসাধারণ একটা কাজ হয়েছে, কান্ডারি। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে, আর ব্লগ কর্তৃপক্ষকে পোস্ট আঠালো করা জন্য ধন্যবাদ :)
আমারও একই মত :D :D :D :D

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আপু আপনিও লজ্জা দিলেন :#> :#> :#>

ঈদের শুভেচ্ছা আপু।

৩৮| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:৩২

কালীদাস বলেছেন: সেমাই খামু না, এইডা একটা কথা হইল? পোস্ট রিফুটেড :P

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আমারেও ভেজাল সেমাই খাওয়ার জন্য লোভ দেখানোর জন্য আপনার মন্তব্যটি রিফুটেড :-P

৩৯| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:৪০

অপূর্ণ রায়হান বলেছেন: আশেপাশেই ছিলাম ভ্রাতা , লুকিয়ে :) আছি ভালোই । ঢাকাতেই থাকছি :)

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


এই নেন ভ্রাতা তিলো; আপনারে খুইজা পাইছি অবশেষে :P

৪০| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৮:৫৮

জুন বলেছেন: কি ভয়ংকর কান্ডারী । অসাধারন জনগুরুত্বপুর্ন পোষ্ট ।
+

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


আপু আপনি নাকি এইবার বিদেশ থেকে সেমাই কিনে এনেছেন ? আমারে দাওয়াত দিয়ে খাওয়াবেন না :P

৪১| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:২৫

না পারভীন বলেছেন: ভয়াবহ অবস্থা!! বিষাক্ত মানুষে সয়লাভ বাংলাদেশ, তাই সব কিছুতেই বিষ।
আশাকরি কর্তৃপক্ষ এ ব্যপারে নজর দিবেন।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


এইযে দেখেন না আপু আমিও এক ভেজাইল্যা মানুষ তাই এমন ভেজাল নিয়ে পোস্ট দিলাম। :(

কোন কর্তৃপক্ষের কথা বলছেন যারা শুধু জরিমানা করতে জানে ?

৪২| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:৪৯

নীল জোসনা বলেছেন: ভাগ্য ভালো কয়েক বছর আগে শাশুড়ির কাছে হাত মেশিনে সেমাই বানানো শিখেছিলাম । এখন সেটাই হাতে কলমে কাজে লাগাতে হবে । জন সচেতনতা মূলক পোষ্ট এর জন্য অনেক ধন্যবাদ ।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আমাকেও শেখাবেন ? তাহলেও আমিও নিরাপদ থাকতে পারি।

ঈদের অগ্রীম শুভেচ্ছা জানবেন।

৪৩| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:৪৯

বংশী নদীর পাড়ে বলেছেন: এদেশের মানুষের কবে হুশ ফিরে আসবে, না আর কোনো দিনই সম্ভব নয়? হায় রে বিএসটিই! হায় রে দেশের প্রশাসন! কিছুই তো বলার ভাষা নাই।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


রেখেছো বাঙালি করে মানুষ করোনি...

৪৪| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:৪৯

ফা হিম বলেছেন: আর বইলেন না। খাওয়ার রুচিই নষ্ট হয়ে গেছে।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:


দেহেন ফাহিম ভাই সেমাই খেতে না পারার জন্য কিন্তু আবার আমারে দুষ দিয়েন না যেন :P

৪৫| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫২

রিফাত ২০১০ বলেছেন: প্রিয় ব্লগার ,

সকলের জন্য অসম্ভব উপকারী একটা পোস্ট। পোস্টটি অবশ্যই নাগরিক সচেতনতা বাড়াবে। উপযুক্ত তথ্য ও ছবি সহ দেওয়াতে পোস্টটি পাঠকের কাছে আরো বেশি গ্রহণযোগ্য হয়েছে।

ধন্যবাদ পোস্টটির জন্য।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ রিফাত ভাই। আমি যখন জানতে পারছি তাই ভাবলাম আমার ভাই বোনেরা জেনেও সতর্ক হোক।

ঈদের শুভেচ্ছা ভাই।

৪৬| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:১৮

ডট কম ০০৯ বলেছেন: দেলেন তো সেমাই খাবার বারটা বাজিয়ে। ভাল সেমাই চিনব কি করে বইলে যান।

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাবতেছি আর কি কি খাওয়ার বারোটা বাজানো যায় B-))


খোলা সেমাই মোটেও কিনবেন না। প্যাকেট জাত সেমাই কেনার আগে ভাল করে দেখে নিন কোম্পানি সম্পর্কে। প্যাকেটের গায়ে উৎপাদনের তারিখ ইত্যাদি তথ্য যাচাই করুন। তারপরেও ভাই আমি এইসব দেখে এখন নিজেও কনফিউজড। তাই কোন সেমাই ভাল হবে সেটা বলা মুশকিল।

সেমাই খেতেই হবে এমন কোন কথা নেইরে ভাই। অন্যকিছু খেয়ে দেখেন। ঈদের শুভেচ্ছা রইল।

৪৭| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৩৮

মুদ্‌দাকির বলেছেন:
পোষ্ট সম্পর্কে কিছুই বলার নাই!! আসসালামুয়ালাইকুম কান্ডারি ভাই।


খালি সবাইকে একটা অনুরোধ করব। কারন ভেজাল আর নোংরার খারাপি থেকে কবে আমাদের মুক্তি হবে তা জানা নাই।



আমার অনুরোধ হচ্ছে , সবাই খাবারের একটা প্যাটার্ন মেনে চলার চেষ্টা করুন, এই খানে প্যাটার্ন বলতে আমি রুটিন এবং ধরন উভায়কেই বুঝাচ্ছি। যদি আপনি অলরেডি একটা প্যাটার্ন মেইনটেইন করে থাকেন, তবে খেয়াল করুন এই প্যাটার্নের মধ্যে কোন নতুন খাবার যুক্ত হলে, আপনার পরিপাক তন্ত্রের নানান উপসর্গ গুলো দেখা দেয়। ঐ খাবার গুলো যাইহোক(পোলাউ কর্মা, সেমাই, মুড়ী............ ) না কেন বা যেখানকারই(রেডিসন, ও্যেষ্টিন, চকবাজার বা রাস্তার পাশের দোকান...... ) হোক না কেন সেগুলো আর কোন ভাবেই খাওয়া চলবে না।



উপসর্গ গুল কি কি হতে পারে??



১) খাবার দেখতে ভালো না লাগা

২) খাবারের গন্ধ ভালো না লাগা

৩) খাবারের স্বাদ ভালো না লাগা

৪) খাবার অতিরিক্ত মিষ্টি বা অতিরিক্ত ঝাল বা অতিরিক্ত নোনতা বা অতিরিক্ত তিতা লাগা এবং এর বিপরীত


(উপরের ১,২,৩,৪ নং অনেকেই কোন গুরুত্ব দেন না, কিন্তু এগুলোকে অনেক অনেক গুরুত্ব দিন)


৫) খাবারের পরে বুক জ্বলা গলা জ্বলা

৬) খাবারের পরে অতিরিক্ত ঢেক উঠা বা ঢেক উঠতেই থাকা

৭) অতি দির্ঘ্য সময় পেট ভরে থাকা

৮) অতি অল্পতেই পেট ভরে যাওয়া

৯) খাবারের পরে কোন ভাবেই বর্ননা করা যায় না এমন, অস্বস্তি লাগতে থাকা

১০) খাবারের পরপর ডানদিকের উপরের পেটে ব্যাথা হওয়া

১১) খাবারের ঘন্টা দুই পরে উপরের ডান দিকে অথবা মাঝ পেটে ব্যাথা হওয়া।

১২) খাবারের ঘন্টা ৬ থেকে ঘন্টা ১২ পরে নিচের পেটে মুচড়ানো ও ব্যাথা করা

১৩) অতিরিক্ত বায়ু প্রবাহিত হওয়া (পাদ)

১৪) পাতলা পায়খানা হওয়া (যদি তাই আপনার স্বাভাবিক হয় তাহলে কোন কথা নাই)

১৫) অতি দির্ঘ সময় পরে পায়খানা হওয়া। (আপনার স্বভাবিকের চেয়ে অনেক বেশি সময় পরে)

১৬) পায়খানার সময় পায়ু পথে ব্যাথা করা যা জ্বলা পোড়া করা

১৭) পায়খানা করে স্বস্তি বোধ না করা, এমন কি একাধিক বার করার পরেও স্বস্তি না পাওয়া।



আপনি যদি একটা প্যাটার্ন (রুটিন মেনে+উদর পূর্তি না করে+স্বাভাবিক খাবার ও পানিয়) মেনে চলার পরেও , কোন নির্দিষ্ট খাবারের পরে আপনার উপরিউক্ত কোন উপসর্গ দেখা দেয়, তাহলে আপনি নিশ্চিন্ত মনে ঐ খাবার বাদ দিতে পারেন, তা তার উৎস যত ভালোই হোক না কেন আর তার স্বাধ যত উন্নতই হোক না কেন !!!!

মনে রাখবেন, খাবারের বিষ গুলো একবার আপনার উদরে ঢুকে আপানাকে মৃত্যুর মুখে ঠেলে দিবে না কিন্তু এদের যদি বারবার ঢুকতে দেন ,এরা আপনার ক্ষতি করবেই, নিশ্চিৎ। ( তবে আল্লাহই সব কিছু ভালো জানেন, সব জ্ঞান তাঁরই)

সবাইকে ঈদ মুবারাক :) :) :)

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


ওয়ালাইকুম আসসালাম প্রিয় মুদ্‌দাকির ভাই। আপনার মন্তব্যটি আমার পোস্টের অলংকার হয়ে থাকলো। আপনার দেয়া এই উপসর্গগুলো অনেক কাজে আসবে। এভাবে আমরা আমাদের জন্য ভাল মন্দ খাবার সম্পর্কে সচেতন হতে পারবো অবশ্যই।

কারণ কোন হোটেলের খাবার দেখে ধরুন খেতে মন চাইলো কিন্তু খাওয়ার পর দেখা গেল এইসব সমস্যা তখন নিশ্চিত ভাবে ওই সকল খাবার খুব সহজেই বাদ দেয়া যাবে।

এইজন্যইতো বলি ইদানীং শুধু পেট আর বুক জ্বালাপোড়া করে কেন :(

ঈদের শুভেচ্ছা রইল ডিয়ার ভ্রাতা ।

৪৮| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৩

উপপাদ্য বলেছেন: এই ঈদে জনসচেতনতামূলক অসাধারন পোস্টের জন্য কান্ডারি ভাইকে ধন্যবাদ।

কান্ডারিরা সব সময় এমন মহৎ কাজই করে থাকেন...

২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


এইডা কি উপপাদ্য ভাইজান এইভাবে লজ্জা দিলেন :#> :#> :#>

ঈদের শুভেচ্ছা জানবেন। !:#P !:#P !:#P

৪৯| ২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: অসাধারন একটি জন গুরুত্বপূর্ন পোষ্ট। পোষ্টের ছবি দেখে ভয় পেয়ে গেলাম। পরের বার লাচ্ছা সেমাই খেতে গেলে এই ছবি চোখের সামনে ভেসে উঠবে।


কান্ডারী ভাই কে বিশাল ধন্যবাদ গুরুত্বপূর্ন এই পোষ্ট লিখবার জন্য ও সামু ব্লগ কর্তৃপক্ষকে বিশাল ধন্যবাদ পোষ্ট টি স্টিকি করবার জন্য।


২৪ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:

আচ্ছা পলাশ ভাই আপনার ওখানে কি করেন ঈদে? সেমাই খাওয়া হয় নাকি ?
খাওয়া হলেও দেশ থেকে যায় নাকি সেমাই?

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা সব সময় পাশে থেকে অনুপ্রেরনা দেয়ার জন্য।

আর ঈদের সালাম রইল ভাই। দেশে আসলে কোলাকুলি করে নেবো।

৫০| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:২২

শাশ্বত স্বপন বলেছেন: আপনার লেখা দৈনিক আমাদের সময় পত্রিকায় ছাপাতে চাই।

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভাই।

এরজন্য আমাকে কি কিছু করতে হবে?

৫১| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:২৯

ৎঁৎঁৎঁ বলেছেন: মানুষ আসলে যাবে কোথায়? ঈদের সেমাই এর এই অবস্থা!

পোস্ট খুব অসাধারণ হইসে, শুভেচ্ছা রইলো কান্ডারি ভাই!

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় ইফতি ভাই মানুষ যাবে সব গোরস্তানে !!!

মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন ভাই।

ঈদের শুভেচ্ছা রইল। আপনার আনন্দ আশ্রমে যাওয়ার খুব শখ।

৫২| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১২:৪৪

পার্থ তালুকদার বলেছেন: আহারে, এই বুঝি মজাদার সেমাইয়ের অবস্থা !!!

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৭

কান্ডারি অথর্ব বলেছেন:


খুবই করুণ অবস্থা !!!

ঈদের শুভেচ্ছা ভাই।

৫৩| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:১৫

সুইট এঞ্জেল বলেছেন: আমি তো একদম সেমাই খাইনা।

২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:


কিন্তু আমিতো খাই। এখন আমার কি হবে ? :(

৫৪| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১:১৮

ইমিনা বলেছেন: কত বার যে ঠিক করেছি আর সেমাই খাবো না,না, না, খাবো না। তবুও পারিনি লোভ সামলাতে। এই বার আপনার পোস্টকে সঙ্গী করে বলছি - আর সেমাই খাবো না।
...
বড় কিছু করতে না পারলে ও সেমাই থেকে মুখ ফিরিয়ে নেওয়া এই অঙ্গিকার আমার পক্ষ থেকে একটি প্রতিবাদ

২৫ শে জুলাই, ২০১৪ রাত ২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদে এই এক সেমাই খেয়েইতো সময় কাটে।

যাই হোক আপনার সাথে আমিও এইসব ভেজাল সেমাই থেকে মুখ ফিরিয়ে নিলাম আর প্রতিবাদে অংশ নিলাম।

ঈদের শুভেচ্ছা কি এখন নেবেন না ঈদের দিনই নিবেন :D

৫৫| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ২:১৪

ইমিনা বলেছেন: ঈদের শুভেচ্ছা এখন ই নিব। ভবিষ্যতে বিশ্বাসী নাহ্ ...

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:

না থাক ঈদের জন্য রেখে দিলাম B-)

৫৬| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ২:১৮

কানা দাজ্জাল বলেছেন: প্রতি বছর এই একইভাবে ভ্যাজাল সেমাই ওয়ালারা প্রশাসনের নাকের ডগার ঊপর বসে সরকারের মুখে পেশাব করে আর আমাদের সরকার ওই পেশাব কোত করে গিলে খায়। তারা আসলেই খায় নতুবা আমাদের এই সেমাই খাওয়ায় কেমনে। যেই দেশে আইনের শাসন কেবলমাত্র চামচা লালন পালনের নামান্তর সেখানে গনসচেতনতা সৃষ্টির চেষ্টা ঘন ব্রন উঠা মুখে থাবড়া মেরে সব ব্রন গলিয়ে দেয়ার মতই অসহনীয়। আপনার এই প্রানহীন চেষ্টার ব্যাগ্রতা আমাদের খাদ্য মন্ত্রীর টাকলা মাথার তলের হাগুতূল্য হলুদ পদার্থের উতপাদিত ঘন আবর্জনার মতই পয়: নিষ্কাশনের নল বেয়ে বুড়িগঙ্গায় স্থান পাবে।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


হয়ত প্রশাসনের কাছ থেকে তেমন আশানুরূপ কিছু না পাওয়া গেলেও আমরা সাধারন মানুষ সচেতন হয়ে এসব ভেজাল সেমাই খাওয়া থেকে নিজেদের বিরত রাখতে পারবো। আর কোন প্রশাসনের কাছে চাইবো যার নিজেদেরই নাই কোন ঠিক !!! যাই হোক

ঈদের শুভেচ্ছা রইল।

৫৭| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ২:৪২

প্রবাসী পাঠক বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা কাণ্ডারি ভাই জন গুরুত্বপূর্ণ পোস্টটির জন্য। আপনার পোস্টটি দেখে বাসায় ফোন করলাম- ঈদের খাবারের ম্যানু থেকে সেমাই বাদ দেয়ার জন্য। কিন্তু এটা তো সমাধান নয়। আশাকরি প্রশাসন এই দিকটাতে নজরদারি বারাবে।

পোস্টে প্লাস।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


সেমাই না খাওয়া কোন সমাধান নয়। সমাধান হলো চিরুনী অভিযান, দৃষ্টান্ত মূলক শাস্তি নতুবা শুধু ১০ হাজার টাকা জরিমানা কোন বিধান হতে পারেনা।

ঈদের শুভেচ্ছা রইল।

৫৮| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ৩:২৪

সচেতনহ্যাপী বলেছেন: ঈদের ঠিক আগেই এরকম জনস্বার্থমূলক প্রয়োজন ছিল তা এই পোষ্টটি পূরন করেছে। এখন বাকীদের কাজ সাধারনকে সতর্ক করা।
পাশাপাশি অন্য অনেক নামিদামি কোম্পানি এদের সেমাই কিনে নিজেদের পণ্য হিসেবে বিক্রি করছে। এরকম আমি বাটার বেলায়ও দেখেছি। পুরানো ঢাকার আলুবাজার এলাকার বিভিন্ন অলি-গলিতে।তাও প্রায় ৩০ বছর আগে। সুতরাং ধরে নিতে পারেন,আজ কি অবস্থা!!কারন আমাদের মন-মানসিকতা যে খুবই উন্নত আর পরিশীলিত!!ধন্যবাদ।।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


আমাদের সচেতনতা বৃদ্ধি পাক এটাই কামনা।


ঈদের শুভেচ্ছা রইল।

৫৯| ২৫ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৩২

দ্যা লায়ন বলেছেন: ভাগ্য ভালো যে কোন কালেই এই সেমাইএর উপর আমার কোন টান ছিলোনা, ঠিক মনে পড়েনা কবে কোথায় খেয়েছি।

তবে এই প্রতিবেদন বা পোস্ট দেখার পর কোন একশ্যান নিয়েছেন কিনা সেই খবর কি পেয়েছেন?

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১৪

কান্ডারি অথর্ব বলেছেন:


এই প্রতিবেদন দেখার পর কোন কাজ হয়েছে কিনা জানিনা তবে কিছু কিছু এলাকায় জরিমানা সহ সিলগালা করে দেয়ার সংবাদ পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত পাওয়া সংবাদগুলো পোস্টে আপডেট করে দেয়া হচ্ছে।

আপডেট চলবে সাথেই থাকুন। ঈদের অগ্রীম শুভেচ্ছা রইল।

৬০| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৮:০৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

অনবদ্য একটি পোস্ট... দূর থেকেও চোখে পড়লো ;)

ব্লগাররা যেহেতু জেগেছে, এবার আর রক্ষা নেই... বলে দিলাম!


ধন্যবাদ এবং শুভেচ্ছা প্রিয় কাণ্ডারি অথর্ব.... :)

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


ঠিক কত দূর থেকে চোখে পড়েছে ঠিক বোঝা গেল না ... ;)


আশাবাদী...

ঈদের অগ্রীম শুভেচ্ছা প্রিয় মইনুল ভাই।

৬১| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৩৫

তোমোদাচি বলেছেন: হায় হায় ... ঈদে সেমাই খাওয়াই মাটি করে দিলেন দেখছি!!

এনি ওয়ে, কাজের পোষ্ট !

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২১

কান্ডারি অথর্ব বলেছেন:



এই জন্য দুঃখিত ভাই।

ঈদের শুভেচ্ছা জানবেন।

৬২| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৪১

রাবেয়া রব্বানি বলেছেন: আশা করি এটা কপি পেষ্ট পোষ্ট না। ধন্যবাদ জানাই পোষ্টদাতাকে। সচেতন হলাম।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনাকে আমার ব্লগে স্বাগতম। আপনার সুচিন্তিত মতামত একান্তই কাম্য। সচেতন হওয়ার জন্যই এই পোস্ট। ভাল থাকুন সব সময়।

ঈদের শুভেচ্ছা রইল।

৬৩| ২৫ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪০

মোঃ ইসহাক খান বলেছেন: দূষিত বিষাক্ত খাবারের বিপদ থেকে সবাই মুক্ত হোক।

শুভেচ্ছা জানবেন।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদের শুভেচ্ছা আপনাকেও প্রিয় ব্লগার।

৬৪| ২৫ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৩৮

বাগসবানি বলেছেন: #শেয়ার

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় বাগসবানি। ঈদের শুভেচ্ছা রইল।

৬৫| ২৫ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৪৪

পরিবেশ বন্ধু বলেছেন: খাবার পবিত্র বস্তু , সময়ে সচেতন মুলক পোস্টে ধন্যবাদ ।
ভেজাল মুক্ত খাবার
হোক সবার রসনা ।
ঈদ হোক সকলের জন্য আনন্দময় ।

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় বন্ধু।

ভেজাল মুক্ত খাবার
হোক সবার রসনা ।
ঈদ হোক আনন্দময় ।

৬৬| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫২

আরজু মুন জারিন বলেছেন: আল্লাহ এই অবস্থা নাকি। মানুষ ঈদ করবে কিভাবে ? সবার ঈদের আনন্দ তো মাটি হয়ে যাবে একেবারে। আপনার এই পোস্ট যারা পড়বে তাদের পক্ষে তো আর সেমাই খাওয়া সম্ভব না। কি অবস্থা আমার দেশটার। খাওয়ার জিনিস বানানোর জন্য একটা স্বাস্থ্যসম্মত ফ্যাক্টরি থাকবেনা ?

অনেক জন সচেতনতা মূলক একটি পোস্ট করেছেন কান্ডারী ভাই। এইজন্য অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:০১

কান্ডারি অথর্ব বলেছেন:


এক সেমাই খাওয়া নিয়ে নিশ্চয় ঈদ মাটি হবেনা আপু। তবু সকলের কথা ভেবে সেমাইয়ের বিকল্প দুইটা সেমাইয়ের কথা অনেক ঘেটে ঘুটে পেয়ে পোস্টে দিয়ে দিয়েছি।

অনেক কৃতজ্ঞতা আপু ঈদের অগ্রীম শুভেচ্ছা রইল।

৬৭| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: ভয়াবহ অবস্থা। সচেতনতার জন্য ও গুরুত্বপূর্ন বিষয়টি সামনে আনার জন্য ধন্যবাদ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:


এর প্রতিকার চাই, চাই সকলের সচেতনতা।

ঈদের শুভেচ্ছা আপু।

৬৮| ২৫ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩১

এহসান সাবির বলেছেন: কেমন আছেন ভাই?

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাল ভাই। আপনি কোথায় ?

৬৯| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১২:৫১

আবু শাকিল বলেছেন: ছবি গুলো মনে করিয়ে দিল- কোন রকম হাতের স্পর্শ ছাড়াই তৈরি হচ্ছে সেমাই =p~ =p~

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


বিশ্বাস করেন শুধু পা দিয়েই তৈরি হচ্ছে। ;)

ঈদের শুভেচ্ছা ভাই।

৭০| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ৭:৪৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
রাষ্ট্র তাহলে কী করে? এসব পরিস্থিতি কেবলই আমাদেরকে লজ্জিত করে। রাষ্ট্র হিসেবে অথবা সমাজ হিসেবে আমাদের নৈতিক অবস্থানকে প্রশ্নবিদ্ধ করে।

যেখানে নাগরিক অধিকারই অপূর্ণ, সেখানে ভোক্তার অধিকার কেবলই বিলাসী প্রত্যাশা বলে মনে হয়। প্রয়োজন নাগরিক একতা...



শুভেচ্ছা আবারও....!
ঠিক ৩৭৯০ কি.মি. দূরত্বে অবস্থান করছি, কাণ্ডারি অথর্ব!

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


রাষ্ট্র !!! গভীর হতাশার ইমো হবে মইনুল ভাই।

নাগরিক অধিকারই অপূর্ণ, সেখানে ভোক্তার অধিকার কেবলই বিলাসী প্রত্যাশা বলে মনে হয়। প্রয়োজন নাগরিক একতা...


এখন আমি গজ ফিতা কোথায় পাবো ভাই বলেন দেখি :||

৭১| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৫৭

রাজিব বলেছেন: ২০১৪ সালের সেরা পোস্ট। অনেক কষ্ট করেছেন।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১২

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ও কৃতজ্ঞতা রাজিব ভাই।

ঈদের অগণিত শুভেচ্ছা জানবেন।

৭২| ২৬ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৫৯

মাসুম আহমদ ১৪ বলেছেন: এই পোস্টের জন্য আপনারে স্যালুট! শেয়ার করলাম!

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আমাকে ঋণী করে ফেললেন প্রিয় মাসুম ভাই।

ঈদের শুভেচ্ছা রইল ভ্রাতা।

৭৩| ২৬ শে জুলাই, ২০১৪ দুপুর ১:০৯

টয়ম্যান বলেছেন: ২০১৪ সালের সেরা পোস্ট +++++

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা এবং ঈদের শুভেচ্ছা ভাই।

৭৪| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১০

মামুন রশিদ বলেছেন: শুধু সেমাই নয়, প্রতিটা বেকারি প্রডাক্টই এভাবে তৈরি হয় । এমনকি নামীদামি কোম্পানীগুলোও স্ট্যান্ডার্ড কোয়ালিটি এস্যুরেন্স এবং হাইজিন মেইন্টেন করে না ।

সর্ব অঙ্গে ব্যথা, ঔষধ দিবে কোথা !

সচেতনতামুলক পোস্টে ভালোলাগা

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


সর্ব অঙ্গে ব্যথা, ঔষধ দিবে কোথা !



মামুন ভাই এবার ঈদে সালামী চাই কিন্তু X( X( X(

ওহ ঈদের সালাম রইল প্রিয় মামুন ভাই।

৭৫| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৩

শাশ্বত স্বপন বলেছেন: কান্ডারী অথর্ব ভাই, আমি কি এই নামেই দৈনিক আমাদের সময় এ ছাপাব নাকি প্রকৃত নাম দিবেন?

৩১.০৭.২০১৪ অথবা ০৮.০৮.২০১৪ তারিখে এ লেখাটা ছাপানো হবে।অনুমতি চাই।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:

ভাইয়া আপনি কি অনলাইন পোর্টালে দিতে চাচ্ছেন নাকি পত্রিকায় ?

ভাই আমার এই নামেই দিয়ে দিয়েন যেখানেই দেন না কেন।

কৃতজ্ঞতা জানবেন ভাই। অনুমতির কিছু নাই ভাই। এটা আমার জন্য ভাগ্যের বিষয়।

৭৬| ২৬ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: এই দু:খেই পোষ্টে ঢুকতে চাই নাই!!!!! :P

ঢুকলামতো ঢুকলাম আবার ঈদের আগে .... :-B

গেলতো সব সেমাইয়ের শখ আর স্বাদ জলে :(( :((





পায়েসেই কাম সারতে হইবে!!!!

ধন্যবাদ। জনস্বার্থ প্রযোজনায় :)

ঈদ মোবারক।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রিয় ভৃগু ভাই কিন্তু আপনার অপেক্ষায় ছিলাম যে ভাই। আপনাকে পোস্টে পেয়ে খুব খুশি হয়েছি।

হুম আমিও পায়েশে কাজ চালিয়ে নেব।

ঈদের শুভেচ্ছা রইল ভাই।

৭৭| ২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

জাফরুল মবীন বলেছেন: হায়!হায়! সেমাইয়ের পর এবার স্টিকি পোষ্টেও ভেজাল ধরা পড়ছে! :P :) =p~ :)

কান্ডারি ভাই কেমনে? :-B

এত ভালবাসা রাখব কোথায়?/সুখ গড়িয়ে পড়ে অশ্রুধারায়... :((

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই সবাই যেভাবে মন খারাপ করতেছে সেমাই না খাওয়ার জন্য তাই ভাবলাম একটু আনন্দের খবর দেই। :P

ভাই ভালুবাসা কই দেখলেন আর :(

৭৮| ২৬ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫১

দুঃখ বিলাস বলেছেন: খুব সচেতনতামুলক পোস্ট।

চারিদিকে ভেজাল আর ভেজাল। কি আর করব, এবার তরমুজ খেলাম না, লিচু খেলাম না, আম খেলাম না, ঈদে সেমাই খাব না :(

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাইরে না জানি আরও কতকিছু খাওয়া থেকে বিরত থাকতে হবে !!!

তবে ঈদ হোক বিরতিহীন।

৭৯| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ৯:৫৬

এম এম করিম বলেছেন: অনেকগুলো ধন্যবাদ আপনার পাওনা। খুবি সময়োপযোগী ও গুরুত্বপূর্ন পোস্ট।

অন্যতম সেরা পোস্ট।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা রইল।

সচেতনতার দরকার খুব বেশি।

ঈদের শুভেচ্ছা।

৮০| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:৪১

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: ছি ছি বমি আসতেছে ছবিগুলো দেখে X((

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:


আপু আপনার জন্য বিশেষ সতর্কতা ফুলকলির সেমাই না খাওয়া। কারন ফুলকলি চট্টগ্রামের সেমাই।

ঈদের শুভেচ্ছা রইল আপু। কেমন আছেন ? অনেক দিনপর দেখা পেলাম আপনার !!!

৮১| ২৬ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৩

ফা হ মি বলেছেন: কী ভয়ংকর!ঈদে সেমাই খাওয়ার ইচ্ছা চলে গেছে......

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

এই জন্য দায়ী কিন্তু আমি না...

ঈদের শুভেচ্ছা রইল ভাই।

৮২| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ১:৫৪

সাহাদাত উদরাজী বলেছেন: আমি এই জন্য বাইরের খাবার সব সময়ে নিরুৎসাহিত করি। এরা টাকার জন্য সবই পারে। কি দরকার এই সব খাবারের। ঘরে নিজে কষ্ট করে সামান্যি বানান, সেটাও ভাল।

সামুতে আমার এই পোষ্ট দেখতে পারেন। ভেজাল ছাড়া পাঁচ পদের মিষ্টান্ন।
সবার জন্য ঈদের দিনের কিছু ভাল খাবার চাই, মিষ্ঠান্ন!
Click This Link

খুব সহজ চাইলেই হল।

(ভেজাল এবং এভাবে খাদ্য বানানোর মানুষদের কঠিন শাস্তি দেয়া দরকার)

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও আপনার সাথে সহমত প্রিয় সাহাদাত ভাই।

এখন বলেন আপনার বাসায় কবে আসছি আপনার রান্না করা চমৎকার সব খাবার খাওয়ার জন্য ?

ভেজাল এবং এভাবে খাদ্য বানানোর মানুষদের কঠিন শাস্তি দেয়া দরকার

ঈদের শুভেচ্ছা ভাই।

৮৩| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:১৭

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: অসাধারন পোস্ট। শ্রদ্ধা রইল লেখকের প্রতি।

সমাজের রন্দ্রে রন্দ্রে রুগ্নতা কে সমিল্লিত ভাবে প্রতিরোধ করতে হবে, তবে শুরুতেই অপরাধ সঙ্ঘঠনের স্থানীয় জ্ঞানের সংকলনের বিকল্প নাই।

আপনাকে ধন্যবাদ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ২:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভাই।

সমাজের রন্দ্রে রন্দ্রে রুগ্নতা কে সমিল্লিত ভাবে প্রতিরোধ করতে হবে, তবে শুরুতেই অপরাধ সঙ্ঘঠনের স্থানীয় জ্ঞানের সংকলনের বিকল্প নাই।


ঈদের শুভেচ্ছা ভাই।

৮৪| ২৭ শে জুলাই, ২০১৪ রাত ৩:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: পোষ্ট এ প্লাস! সচেতন হলাম, আপনাকে ধন্যবাদ, আপনার শেখানো সেমাই বানিয়ে খাব!

২৭ শে জুলাই, ২০১৪ রাত ৩:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা আমার প্রিয় আদরের ছোট ভাই অভি তোকে।

বানিয়ে খাওয়া লাগবেনা। তোর দাওয়াত রইলরে ভাই।

৮৫| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ৮:৪৫

ডরোথী সুমী বলেছেন: কী ভয়াবহ অবস্থা! তবে দারুণ দুটি রেসিপির জন্য ধন্যবাদ। ঈদ মোবারক।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


সত্যি ভয়াবহ অবস্থা !!!

রেসিপি দুটি আমার না; অনেক ঘেটে ঘুটে পেয়ে আপনাদের জন্য শেয়ার করলাম মাত্র। :P

ঈদের শুভেচ্ছা রইল।

৮৬| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ৯:০৮

পুলক ঢালী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ এমন একটা সচেতনামূলক পোষ্ট সঠিক সময়ে দেওয়ার জন্য । অনেকেই আফসোস করবে সেমাই খেতে না পারার জন্য তারপরও সেমাই কিনবেনা এই পোষ্টের কল্যানে । সরকার ইচ্ছা করলে অটোমেটিক মেশিন ছাড়া সেমাই তৈরী বেআইনী ঘোষনা দিতে পারেন। আমরা সেটাই আশা করবো। কারন ঈদ-উল-ফিতর মানেই সেমাইয়ের ঈদ সেমাই না খেলে কি ঈদ হয় ? তাই নির্ভেজাল সেমাই উৎপাদন নিশ্চিত করা সরকারেরই দায়িত্ব আবার ভেজালকারীদের আইনের আওতায় আনাও সরকারের দায়িত্ব ।


কান্ডারী ভাই, আর একটা বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষন করবো । আপনার পোষ্টে দেওয়া ছবির মধ্যেই দেখুন প্লাস্টিক ড্রাম আছে। এগুলোর ব্যবহার স্বাস্থে্র জন্য চরম ঝুকিপূর্ণ কারন এগুলোতে করে বিদেশ থেকে বহু ধরনের কেমিক্যাল আমদানী করা হয় শিল্পে ব্যবহারের জন্য । প্লাষ্টিক বডি অনেক কেমিক্যাল শোষন করে থাকে এগুলো কোনটা পানিতে কোনটা তেলে দ্রবনীয়। তাই এসব ড্রাম পানি রাখা বা তেল বাজারজাত করা কোন ক্ষেত্রেই উপযুক্ত নয়। অথচ দেখা যায় শহরে তো বটেই প্রত্যন্ত গ্রামাঞ্চলে এগুলো অহরহ ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে সস্তা পাম বা উদ্ভীজ্ব তেল বাজারজাত করার জন্য। এ ব্যপারে যদি একটা অনুসন্ধানী পোস্ট দেন তাহলে অনেকেই উপকৃত হবে। আবারো আপনার সেমাই পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক কৃতজ্ঞতা রইল ভাই।

আপনার সাথে সহমত জানিয়ে আমিও বলছি;

অটোমেটিক মেশিন ছাড়া সেমাই তৈরী বেআইনী ঘোষনা দেয়া হোক। ভেজাল কারীদের কঠোর আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যবস্থা করা হোক।

আপনি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা দিক তুলে ধরেছেন। এই বিষয়টাও সকলকে ভেবে দেখার জন্য অনুরোধ করছি। সকলেই সচেতন হবে আশা করি এই প্লাস্টিক ড্রাম সম্পর্কে।

আপনার দেয়া পরামর্শ অনুযায়ী প্লাস্টিক ড্রাম সম্পর্কে ভবিষ্যতে একটা অনুসন্ধানী পোস্ট দিব ইনশাল্লাহ। কিন্তু এই বিষয়ে আপনার সাহায্য আমার একান্ত কাম্য। আশা করবো আপনি আমাকে সাহায্য করবেন।

ঈদের শুভেচ্ছা রইল ভাই।

৮৭| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ৯:৩৯

নিভৃত সরল ভাবনা বলেছেন: আমি সেমাই কিনেছি...এই পোষ্টের পর কেনা সেমাই ফেলে দেবো ভেবেছি। তবে আমাদের রাজনীতিকরা কি খায়?

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


সেমাইগুলো ফেলে দিলে লস হয়ে যাবে। তারচেয়ে আল্লাহর উপর ভরসা রেখে খেয়ে ফেলুন নতুবা দোকানে দেখুন ফেরত দেয়া যায় কিনা।

আমাদের রাজনীতিকরা সুইজারল্যান্ড ভ্রমন করে আনন্দ পায়।

আপনার জন্য ঈদের শুভেচ্ছা রইল।

৮৮| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: ছি ছি ।এবার সেমাই খাবোই না ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


ঘরোয়া ভাবে ক্রিয়েটিভ কিছু করে দেখার চেষ্টা করা যেতে পারে।

ঈদের শুভেচ্ছা আপু।

৮৯| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৩৭

মৃদুল শ্রাবন বলেছেন: এবার রোজায় ইফতার পার্টি না দিয়ে সেই বাজেট দিয়ে গ্রামের গরিব দুঃখিদের ঈদের দিনে সেমাই চিনি আর মাংস কিনে দেবার সিদ্ধান্ত নিয়েছি। পোষ্টটা পড়ে হচ্ছে সেমাই দেয়াটা কি ঠিক হচ্ছে?

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


যদি কিছু মনে না করেন তাহলে একটা পরামর্শ রইলো;

গরীব দুঃখীদের জন্য যদি কিছু করতেই চান তাহলে ঈদের দিন চিনি আর সেমাই না দিয়ে চাল কিনে দিতে পারেন অন্তত তিন বেলা খেতে পারবে।

আপনার জন্য অনেক দোয়া রইল এমন একটি শুভ কাজের জন্য। ঈদের শুভেচ্ছা জানবেন ভাই।

৯০| ২৭ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৫৫

বৃতি বলেছেন: পোস্ট চমৎকার হয়েছে কান্ডারি ভাই। পড়তে পড়তে ভাবছিলাম, দেশে কোন খাবারগুলো চিন্তাভাবনা ছাড়া খাওয়া যেতে পারে।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক ধন্যবাদ আপু। আমার মনে হয় বর্তমানে চিন্তা মুক্ত ভাবে কোন খাবারই খাওয়া সম্ভব নয়।

তবু কামনা রইল নির্ভেজাল ঈদ আনন্দের।

৯১| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০২

লিরিকস বলেছেন: +

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদের শুভেচ্ছা জানবেন আপু।

৯২| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৫৫

ম েনা েন শ দাস বলেছেন: যথার্থ বলেছন । ধন্যবাদ । ঈদ মোবারক ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার সাথে কাঁধে কাঁধ মিলিয়ে চলাতেই একদিন এইসব ভেজাল থেকে আমরা মুক্ত হবো।

ঈদের শুভেচ্ছা ভাই।

৯৩| ২৭ শে জুলাই, ২০১৪ দুপুর ১:০০

ম েনা েন শ দাস বলেছেন: আপনার পোস্ট করা একটি ছবি আমার তোলা । সামুতে প্রকাশ করায় আবোরো ধন্যবাদ ।

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


এইজন্য আমি আপনার কাছে চিরকৃতজ্ঞ ভাই। আপনাকে প্রাণঢালা ভালোবাসা জানাই।

ঈদের শুভেচ্ছা রইল ভাই।

৯৪| ২৭ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:১১

না পারভীন বলেছেন: কান্ডারি ভাই, রেসিপি দুটি দিয়ে জনগনের উপকার করলেন। রেশমি ভাবীকে বলবেন বানিয়ে রাখতে এসে খেয়ে যাব :D

২৭ শে জুলাই, ২০১৪ রাত ১১:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি আরও ভাবলাম রেশমিকে নিয়ে আমি আপনার বাসায় বেড়াতে আসবো। দিলেনতো বেড়ানোর একটা সুযোগ বন্ধ করে।

:( :( :(

৯৫| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ১২:৩৮

তন্দ্রা বিলাস বলেছেন: আমাদের বাসায় আমার দাদী আগে একরকম সেমাই তৈরি হাত দিয়ে সেটা নাকি সেটা খেজুরের গুড় দিয়ে রান্না করা হত, অবশ্য আমার খাওয়ার সৌভাগ্য হয় নায়। এরপর মা চাচীরা আরেক প্রকার সেমাই তৈরি করতেন যেটাকে বলা হত "কলের সেমাই" । পিতলের তৈরি একটা মেশিন যা একটা কাঠের সেট করা থাকত। একজন মেশিনের হাতল ধরে ঘুরাতো, একজন ওই মেশিনটার মুখে আটা সিলিয়ে দিত আর নিচ দিয়ে বেরিয়ে আসত আশ্চর্য সেমাই। এখানেই শেষ নয় এটাকে পাটিতে করে রোদে শুকিয়ে বদ্ধ কোটার মধ্যে রাখা হত যেন বাতাস না লাগে।
এই সেমাই বানানোর কাজ চলত রমজানের শেষ ২০ দিন ধরে, স্বাদ কেমন ছিল সেটা বড় কথা না এটাযে একটা বড় অনুষ্ঠান ছিল এটাই বড় কথা।

আর এখন ... কিছুই বলার নেই।




কেমন আছেন ভাইয়া? অনেকদিন পর আসলাম।
ঈদের অগ্রিম শুভেচ্ছা রইল।

২৮ শে জুলাই, ২০১৪ রাত ২:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

আপনি যে পদ্ধতির কথা বললেন সেটা আমিও বাড়িতে চাচীদের দেখেছি করতে। আসলেই খুব দারুণ ছিল সেই দিনগুলো।

এখন আর সেইসব হয় না। এখন শুধুই ভেজাল।

আমিও অনেকদিন পর এলাম।

ভাল আছি। আপনি কেমন আছেন ?

ঈদের শুভেচ্ছা ভাই।

৯৬| ২৮ শে জুলাই, ২০১৪ ভোর ৫:২৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কান্ডারি ভাই পাইসা লাগে দিমু তাও একটা গোয়েন্দা লাগান প্রানের লাচ্ছা সেমাই ফ্যাক্টরিতে কেমতে সেমাই বানায়।

তেলের বদলে মবিল দিয়া সেমাই ভাজে না তো :P :P

আমি এখানে প্রানের লাচ্ছা সেমাই কিনি বংলাদেশি দোকান থেকে। সাধারনত টরোন্টো থেকে নিয়ে আসি।

অগ্রিম ঈদ মোবারক।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


শুনেছি প্রানের অনেক কিছুতেই ভেজাল আছে। এখন সেমাইতে থাকলেও থাকতে পারে। আবার না থাকলেও নকল প্রান থেকে সাবধান হওয়া ভাল।

পলাশ ভাই ঈদের অনেক অনেক শুভেচ্ছা রইল।

৯৭| ২৮ শে জুলাই, ২০১৪ সকাল ১০:০৭

শেরজা তপন বলেছেন: অসাধারন বললেও কম বলা হবে- সবিশেষ ধন্যবাদ আপনাকে এই বিশেষ পোষ্টের জন্য। ভাল থাকুন।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা ভাই।

ঈদের অগণিত শুভেচ্ছা।

৯৮| ২৮ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৩৪

সুজন ১২ বলেছেন: মনটা তো দিলেন খারাপ করে। এতদিন তাহলে কি খেলাম? সেমাইয়ের স্বাদ কি লাউ ও হাতে বানানো সেমাইয়ে মিটবে? কোথাও কি ভেজালমুক্ত সেমাই পাওয়া যায় না?

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


এই ব্যাপারে আমি কোন নিশ্চয়তা দিতে পারছিনা তবে আর মন খারাপ করবেন না ভাই।

ঈদ শুরু হয়েগেছে। ঈদের শুভেচ্ছা রইল।

৯৯| ২৮ শে জুলাই, ২০১৪ সকাল ১১:৩১

কোবিদ বলেছেন:
কোথায় যাচ্ছি আমরা!!
আমাদের মানবতা কোন অতল গহ্ববরে নিমজ্জিত!!
স্বার্থ আমাদের চোখে ঠুলি পড়িয়েছে, ন্যায় অন্যায়
বোঝার ক্ষমতা লোপ পেয়েছে। ধিক শত ধিক ওই সকল
মা্নুষকে যারা প্রতারনা করে আমাদের মৃত্যুৃর দিকে ঠেলে
দিচ্ছে প্রতিনিয়ত।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক ধন্যবাদ ভাই।

ধিক শত ধিক ওই সকল মানুষকে যারা প্রতারনা করে আমাদের মৃত্যুৃর দিকে ঠেলে দিচ্ছে প্রতিনিয়ত।

ঈদের শুভেচ্ছা জানবেন ভাই।

১০০| ২৮ শে জুলাই, ২০১৪ দুপুর ২:৫৭

ডি মুন বলেছেন: প্রিয়তে নিলাম

আশাকরি সবাই সেমাই কেনার ব্যাপারে সচেতন হবেন।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদের শুভেচ্ছা মুন। ঈদ হোক আনন্দময় নির্ভেজাল।

১০১| ২৮ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৫০

বাংলাদেশী দালাল বলেছেন:
লাচ্ছা সেমাই বালা পাইতাম :(

প্রিন্সেরটা কি খাওয়া যেতে পারে ? :D


ঈদ মুবারক

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


খেয়ে দেখতে পারেন। :P

ঈদ মোবারাক ভাইজান। কেমন আছেন ?

১০২| ২৮ শে জুলাই, ২০১৪ রাত ৮:২৫

পরিবেশ বন্ধু বলেছেন: ঈদ মোবারক +

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:

ঈদ মোবারাক প্রিয় বন্ধু আমার।

১০৩| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:০২

আরজু পনি বলেছেন:

আপনার এই পোস্টের কারণে এবার সেমাই কিনতে বিশেষভাবে সতর্ক ছিলাম B-)

কাজেই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন যুক্ত আঠা লাগানোটা মনে করি দারুনভাবে সার্থক হয়েছে :D

সচেতনতা বৃদ্ধিমূলক এই পোস্টের জন্যে বিশেষ কৃতজ্ঞতা জানাই।
ঈদের শুভেচ্ছা রইল, কান্ডারি।

২৯ শে জুলাই, ২০১৪ রাত ১:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি কিন্তু এবার সেমাই কেনা থেকে বিরত থেকেছি আর ব্লগ কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানাই আমাকে এভাবে ঝুলিয়ে রাখার জন্য।

আপু ঈদের অগণিত শুভেচ্ছা রইল।

ভাল থাকুক আনন্দে থাকুন পরিবার পরিজন নিয়ে সব সময় ঈদের দিনের মতোই।

১০৪| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ৩:২২

অগ্নিপাখি বলেছেন: সময়োচিত পোস্টের জন্য ধন্যবাদ।
প্রিয়তে নিলাম সরাসরি।
ঈদ মোবারক এবং ভালো থাকবেন। :)

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও ঈদের শুভেচ্ছা।

১০৫| ২৯ শে জুলাই, ২০১৪ সকাল ৮:০৮

হোসাইন সাখাওয়াত বলেছেন: ভাগ্যিস ঈদের আগে সচেতনতা মূলক এই পোস্ট।

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদ মোবারাক !!!

১০৬| ২৯ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:১৫

দৃষ্টিসীমানা বলেছেন: আমরা ফরমালিনের জন্য ফল ছেড়েছি ,মাছ ছেড়েছি ,এবার ছাড়লাম সেমাই ।আমরা কি সংশোধন হব না সব ছেড়েই চলব ।অনেকেই মনে হয় দেশ-ই ছাড়বে ।ইয়া রহমানই র রাহিম আমাদেরকে রক্ষা করুন ।আপনাকে অনেক ধন্যবাদ ।

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনাকেও অনেক ধন্যবাদ। ঈদ মোবারাক।

১০৭| ২৯ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:৩০

দৃষ্টিসীমানা বলেছেন: আমরা ফরমালিনের জন্য আম ছেড়েছি ,মাছ ছেড়েছি ।এবার ছাড়লাম সেমাই ।আমরা কি সংশোধন হব না এক সময় দেশ ছাড়ব ? পোস্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদের অগণিত শুভেচ্ছা রইল।

১০৮| ২৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:০৬

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল।

৩০ শে জুলাই, ২০১৪ সকাল ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


ঈদ মোবারাক সাবির ভাই।

১০৯| ৩১ শে জুলাই, ২০১৪ দুপুর ১২:০১

দীপান্বিতা বলেছেন: ঈদের শুভেচ্ছা .........কিন্তু সাঙ্ঘাতিক খবর দিলেন, আমরা এখানে বাংলাদেশের সেমাই খাচ্ছি তো!!!

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


একটু খাওয়ার আগে ভেবে দেখবেন। ঈদের শুভেচ্ছা রইল।

১১০| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৭

স্নিগ্ধ শোভন বলেছেন:

ঈদের আগে আপনার পোস্ট পড়লে আমি আর ঈদে সেমাই খেতাম না। আমি ঈদে দুই প্লেট সেমাই খায়েছি :-P /:) । পোস্ট পড়ার পর পেটের ভিতর কেমন জানি লাগতাছে... |-)


খাদ্য মানুষের বেঁচে থাকার প্রথম ও প্রধান উপকরণ। ভেজাল খাদ্য মাত্রা অতিরিক্ত ভাবে ছড়িয়ে পড়েছে। যারা ভেজাল খাদ্য উৎপাদন করে তাদেরকে আইনের আওতায় এনে মৃত্যুদন্ড দেয়া দরার। কারণ এছাড়া এদেরকে রোদ করা সম্ভব হবে না। এ জন্য আইনের প্রয়োগ ও দ্রুত বিচার জরুরী।

খাদ্যের ভেজালের যে মাত্রা তা দেখে আমার মনে হচ্ছে ভেজাল মুক্ত খাদ্য বাংলাদেশের যে কোন রাজনৈতিক দলের প্রদান একটি নির্বাচনী এজেন্ডা হতে পারে। সুস্থ মানুষ ছাড়া সমৃদ্ধ দেশ গঠন করা সম্ভব নয়। এ ক্ষেত্রে রাজনৈতিক দলটিরও কথা আর কাজের মিল থাকা জরুরী :) (আশা সে তো?... মরিচিকা) ।




চারাদিক ছেয়ে আছে ভেজাল খাদ্য ভেজাল নেতায়। তাই আজ মানুষের মধ্যে নেই কোন মূল্যবোধ।


মানুষের বিবেক জাগ্রত হোক!!!

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ঢাকায় যেসব মাঠা বিক্রি হয় তৈরি করা হয় টিস্যু পেপার দিয়ে, টমেটো সস তৈরি হয় শুধুমাত্র রং দিয়ে, এমনকি ফুচকাতেও ভেজাল পাওয়া গেছে .... এমন কোন খাবার নেই যেখানে ভেজাল পাওয়া যাচ্ছেনা। ধীরে ধীরে ভেজাল মুক্ত খাবারের তালিকা ছোট হয়ে আসছে।

মানুষের বিবেক জাগ্রত হোক !!!

১১১| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১:২৫

শাশ্বত স্বপন বলেছেন: আমার শিল্প সম্পাদক রাজিব রায়, বলেছেন, এটা কেমন নাম। জাতীয় পত্রিকা ভাই, কাইরে কমুনা, আসল নাম কন। ( ‍[email protected])

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার শিল্প সম্পাদক সাহেবরে এত্তগুলা মাইনাচ। কেমন নাম মাইনে কি ? এইটাই আমার নাম। ;)

১১২| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৫

স্নিগ্ধ শোভন বলেছেন: এই সেরেছে :(( :(( :(( মাঠা টিস্যু পেপার দিয়ে বানায় :-P /:) এই গরমে পেটে নির্ঘাত এক মন টিস্যু পেপার খেয়েছি। X( X( X( X(( X(( X((

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

কান্ডারি অথর্ব বলেছেন:


কিছুই করার নাই ভ্রাতা আমাদের পেটে এগুলো স্বয়ে গেছে। :( :(

১১৩| ১৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২১

শাশ্বত স্বপন বলেছেন: বাকী প্রথম অংশ আগামী মাসে



Click This Link

১৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


ওরে ভাই করেছেন কি ? ভাই আমি আপনার সাথে দেখা করতে চাই। আমার অথর্ব জীবনে এটা শ্রেষ্ঠ পাওয়া।

এই ঋণ শোধ করতে পারব না ভাই কোনদিন।

১১৪| ১৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২৫

শাশ্বত স্বপন বলেছেন: Click This Link

১৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই আমার ভালবাসা জানবেন।

১১৫| ১৫ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২৫

শাশ্বত স্বপন বলেছেন: অথর্ব ভাই, ইমেইলে দেখুন

১৫ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:


অবশ্যই দেখছি ভাই।

১১৬| ১২ ই জুন, ২০১৫ রাত ১০:১৬

গ্রামের ছোট্র ব্লগার খায়রুল বলেছেন: আল্লাহ এই অবস্থা নাকি। মানুষ ঈদ করবে কিভাবে ? সবার ঈদের আনন্দ তো মাটি হয়ে যাবে একেবারে। আপনার এই পোস্ট যারা পড়বে তাদের পক্ষে তো আর সেমাই খাওয়া সম্ভব না। কি অবস্থা আমার দেশটার। খাওয়ার জিনিস বানানোর জন্য একটা স্বাস্থ্যসম্মত ফ্যাক্টরি থাকবেনা ?

১১৭| ২১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:২৩

ইসলামী চিন্তা বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.