নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের চলচ্চিত্রে নারী ও নারীত্বের স্বরূপ বিশ্লেষণে মনুষ্যমূর্তিরূপ ধারণকৃত সাপের বিচিত্ররূপ

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৯









সাপ প্রকৃতির একটি অংশ। প্রকৃতির অংশ হিসেবে সাপ বাংলাদেশের চলচ্চিত্রে এসেছে বহু বিচিত্ররূপে। কখনও যৌনতার প্রতীক, কখনও সংহারদেবী, কখনও উদ্ধারকর্তা, কখনও ইচ্ছাপূরণের নিমিত্ত হিসেবে চলচ্চিত্রে সাপকে রুপায়ন করা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রে সাপ এসেছে কখনও চরিত্র হিসেবে এবং কখনও মনুষ্যমূর্তি ধারণ করে। এই সকল কাহিনীর মধ্যে সামাজিক, ধর্মীয় ও কল্পনাশ্রিত বিষয় যেমন প্রাধান্য পায়, তেমনি পৌরাণিক, লোকজ ও অলৌকিক বিষয়ও স্থান পায়। সাপ নিয়ে নির্মিত বাংলা চলচ্চিত্রে মূলত মনসা-মঙ্গলের নানা উপকরণ যুক্ত হয়ে থাকে। মনসা হচ্ছে সর্পদেবী লক্ষ্মীর অন্য এক রূপ ও নাম।



মনসা-মঙ্গলের কাহিনী মূলত, দুই নারীর আত্মপ্রতিষ্ঠার কাহিনী। মনসা আর বেহুলা। যেখানে বাংলার নারীদের সম্পর্কে বলা হয়ে থাকে, তারা আজন্ম নিগৃহীত। যা নিখাদ নারীর অনিশ্চিয়তা থেকে নিশ্চিত গন্তব্যের কথা বলে। মনসার জন্ম কোন নারীর গর্ভে হয়নি। শিবের বীর্য পদ্ম পাতায় রাখলে, সেখান থেকে তা পদ্ম নাল বেয়ে পাতালে নেমে যায়; সেখান থেকেই মনসার জন্ম হয়। মনসার জন্ম প্রক্রিয়া স্বাভাবিক না। সেকারণে তার চাই সন্তানের দাবি প্রতিষ্ঠা। এই দাবিতে সে অনড়। একই সাথে চাই মানব সমাজে দেবীরূপে নিজের অধিষ্ঠান। মনসার চাওয়ার ভেতর দিয়েই নারীর চাওয়া স্পষ্ট প্রতীয়মান। নারী অধিকার চায়। মনসার চাওয়াটা হল নারীর কর্তাসত্তাকে সমাজ চেতনায় স্পষ্ট করে তোলা। মনসার ভেতর বাইরে শিব ছাড়া অন্য কিছু নেই। এখানে শিব নারী হয়ে উঠল। শিব একই সাথে প্রকৃতি আবার পুরুষও। সেই অর্থে মনসার জন্মের ভেতর দিয়ে মানব জন্ম পুরোটাই উপলব্ধ হয়।



অপরদিকে, বেহুলা তার বাসর রাত থেকে শুরু করে স্বামীর সেবাসঙ্গী হয়। স্বামী আরামে ঘুমিয়ে পড়ে। বেহুলা পাহারা দেয়। মৃত স্বামীকে নিয়ে দেবপুরীতে যায়। স্বর্গের দেবতাদের নাচ দেখিয়ে মুগ্ধ করে। নাচ এখানে প্রতীকি বিষয়। যেটা একটা প্রক্রিয়া বা তৎপরতা। সেটা মানবজীবনের মূর্ত প্রতীক। সংগ্রাম, ত্যাগ আর পরিশ্রমের। যার মধ্য দিয়ে সে নিজের জীবন সঙ্গী স্বামীকে উদ্ধার করে। তাকে আবার বাঁচিয়ে তোলে। এর ভেতর দিয়ে জীবনের ছাপ, কর্মের ছাপ পরিস্কার। নারীই সাজিয়ে দিচ্ছে জীবনকে। নারী তার নারীত্বের প্রকৃতি, দাবি ও কর্তাসত্তার স্বীকৃতি প্রতিষ্ঠা করে। মনসা-মঙ্গল তাই মন থেকে দূর হয়ে যায়নি।







আর তাইতো চলচ্চিত্র নির্মাতারাও সাপকে তাদের চলচ্চিত্রে এনেছেন প্রধানত এর গ্রহণযোগ্যতার দিকটি বিবেচনা করেই। তাছাড়া সাপকেন্দ্রিক চলচ্চিত্রের গানের কথা ও সুর এত লোকপ্রিয় হতো যে, সেসব গান মানুষের মুখে মুখে ফিরত। শুধু সাপ নয়, যারা সাপখেলা দেখায়, যারা সাপ ধরে ও বিক্রি করে জীবিকা নির্বাহ করে, তারাও চলচ্চিত্রের বিষয় হয়ে এসেছে। এসব কাহিনীর সঙ্গে বাঙালি দর্শকসমাজ পূর্ব থেকে পরিচিত। ফলে এসব চলচ্চিত্র বাণিজ্য করেছে বহুল পরিমাণে।



এই ধারার চলচ্চিত্রে দেখানো হয়েছে মর্ত্যের মানুষের প্রতি দেবকুলের অনৈতিক আচরণ; মানুষ কর্তৃক মানুষের ওপর অত্যাচার দমন করার জন্য সাপের সহযোগিতা প্রয়োজন। প্রতিপক্ষকে শায়েস্তা করার জন্য ক্ষমতাবানরা যেমন সাপ ব্যবহার করেছে, তেমনি দুর্বলকে উদ্ধার করা বা বাঁচানোর জন্যও সাপ ব্যবহৃত হয়েছে। সাপ নিজেও কাউকে কেটেছে, আবার সেই সাপই বিষ চুষে নিয়েছে। মঙ্গলকাব্য থেকে উৎসারিত বেহুলাপদ্মাবতী এ দুটি চলচ্চিত্রে সাপ এসেছে পুরাণ থেকে। উভয় চলচ্চিত্রেই সাপ মর্ত্যের মানুষের ক্ষতি করতে যেমন তৎপর, লোকগাথাভিত্তিক চলচ্চিত্র মহুয়া, মলুয়া, ও ভেলুয়া সুন্দরী প্রভৃতি চলচ্চিত্র আবার লোকজীবনের প্রসঙ্গকে ভিত্তি করে নির্মিত। এখানে সাপ প্রকৃতির এমন একটি অংশ হিসেবে এসেছে, যে অংশ লৌকিক মানুষের সুখ-দুঃখের সাথী। পদ্মা গোখরায় সাপ এসেছে আধুনিক সাহিত্যকর্মের সূত্রে। এখানে সাপকে একটি ধর্মনিরপেক্ষ উপাদান হিসেবে দেখেছেন কাজী নজরুল ইসলাম। বেদের মেয়ে জোসনা নির্মিত হয়েছে শতবর্ষের প্রাচীন এবং গ্রামগঞ্জে বহুল অভিনীত একটি যাত্রাপালা থেকে। এখানে সাপ ব্যবহৃত হয়েছে বেদেজীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে।







নাগিনী নিমেষে নারীতে রূপান্তরিত হচ্ছে এই ফ্যান্টাসি আমাদের মনকে আমোদিত করে। এইসব চলচ্চিত্রে মানুষের চাইতে সাপই যেন বেশি দেখা যায়, নায়িকাদের কপালের টিপটাও হয়ে উঠে ক্ষুদ্র একটি সাপের রেখা। এসব চলচ্চিত্রে নাগিনী কন্যার সঙ্গে রাজপুত্রের প্রেমের ঘটনা দেখানো রীতিমতো স্বাভাবিক রীতিতে পরিণত হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে আধুনিকমনস্কতা, শৈল্পিক পরিশীলিনতার অভাব দেখা যায়। সাপনির্ভর অনেক চলচ্চিত্রে অনেক ফ্যান্টাসি নির্মাণ তাই আশ্চর্যের কোনো বিষয় থাকছে না শেষপর্যন্ত। সাংস্কৃতিক এই অভিপ্রকাশ হিসেবে পরিচালকেরা বেছে নিয়েছেন প্রযুক্তিনির্ভর একটি আধুনিক মাধ্যমকে, যে মাধ্যমের ওপরে তাদের খুব একটা দখল নেই। ফলে এইসব ফ্যান্টাসির স্পেশাল ইফেক্ট হয় নিম্নমানের। মানুষ থেকে সাপ বা সাপ থেকে মানুষে রূপান্তরের ফ্যান্টাসি তারা একদমই নির্মাণ করতে পারছেন না। কেবল একটি কাট এর মাধ্যমে এই পরিবর্তন দেখাচ্ছেন তারা, ইফেক্ট দেবার চেষ্টাও করেননি। এসব ছবির দুয়েকটি ক্ষেত্রে তারা পারঙ্গমতা অর্জন করেছেন। সাপুড়েদের বীণ বাজানোর নৃত্যভঙ্গি, অভিনেত্রীদের সাপুড়ে নৃত্য পরিবেশনা।



বস্তুত বৃহত্তর লোকসমাজের মনের একটি বিশেষ রূপ পাওয়া যায় এসব চলচ্চিত্রে উপস্থাপিত সাপের চারিত্রিক বৈশিষ্ট্যগুলো থেকে। প্রায় সব চলচ্চিত্রেই সাপ দুষ্টের দমনে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সাপবিষয়ক কল্পকাহিনীর এখনও বাংলা চলচ্চিত্রে কদর আছে। প্রকৃতপক্ষে এই ধরনের কাহিনীর মধ্য দিয়ে যুগ যুগ ধরে বাংলার মানুষ কতকগুলো নীতিকথা দর্শক সমাজের সামনে তুলে ধরে। সাপ নিজেও যে ক্ষমতা ও ভয়ের প্রতীক, তাও স্পষ্ট হয় সাপকেন্দ্রিক চলচ্চিত্রে। সাপ বাংলা চলচ্চিত্র মাধ্যমে বহুমাত্রিক একটি চরিত্র ও প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।



উল্ল্যেখযোগ্য কয়েকটি চলচ্চিত্র হলোঃ



মহুয়া, বেহুলা, অরুণ বরুণ কিরণমালা, পাতালপুরীর রাজকন্যা, বেদের মেয়ে, নাগিনীর প্রেম, ভেলুয়া সুন্দরী, নাগ-নাগিনী, শীষনাগ, নাগিনী কন্যা, নাগ পূর্ণিমা, নাগরানী, পদ্মাবতী, রসের বাইদানী, চন্দনদ্বীপের রাজকন্যা, জিপসি সর্দার, সতী নাগকন্যা, নাগমহল, চাঁদ সওদাগর, পদ্ম গোখরা, নাগিনা, মহুয়া সুন্দরী, নাগজ্যোতি, সর্পরানী, বেহুলা লখিন্দর, জলপরী, বেদের মেয়ে জোসনা, সাপুড়ে মেয়ে, সাগরকন্যা, নাচে নাগিন, রাজার মেয়ে বেদেনী, শীশমহল, বনবাসে বেদের মেয়ে জোসনা, রূপসী নাগিন, নাগিনী সাপিনী, রাঙা বাইদানী, রসের বাইদানী, বেদেনীর প্রেম, নাচ নাগিনী নাচ, দুই নাগিন প্রভৃতি।







সাপ সংক্রান্ত কিছু চলচ্চিত্রের গানের ভিডিও লিংকঃ



+ বেহুলা - ও বেহুলা সুন্দরী

+ বেহুলা - কি সাপ দংশিল

+ নাগিন - গোখরা রে গোখরা ছাড় তোর নখরা

+ নাগ পূর্ণিমা - আয়রে ও নাগিনী

+ নাগ পূর্ণিমা - তুমি যেখানে আমি সেখানে

+ অরুণ বরুণ কিরণমালা - খা খা বক্ষ্মীলারে কাঁচা ধইরা খা

+ চন্দন দ্বীপের রাজকন্যা - মনটা যদি খোলা যেতো সিন্দুকেরই মতো

+ পদ্মাবতী - নয়ন জুড়ে

+ পদ্মাবতী - ঘোমটা খুলে দিলাম

+ পদ্মাবতী - দোহাই লাগে সুজন

+ পদ্মাবতী - কাল নাগিনী

+ নাগ জ্যোতি - জনম ধরি যতন করি রাখিও মোরে পরানে

+ নাগ জ্যোতি - একটি গন্ধমের লাগিয়া

+ নাগ জ্যোতি - আমার কোন দুঃখ নাই

+ নাগ জ্যোতি - আমার ষোল বছর হইলো

+ বেদের মেয়ে জোছনা - বেদের মেয়ে জোছনা

+ নাগিনী সাপিনী - আমি নাগিনী আমি সাপিনী

+ নাচ নাগিনী নাচ - নাগ নাগিনী দোহাই লাগে

+ রাঙা বাইদানী - তুমি যে আমার বন্ধু

+ রসের বাইদানী - আমি রসের বাইদানী ভাই

+ রসের বাইদানী - তুমি আমার বারো মাসের গান

+ বেদেনীর প্রেম - নাগ নাগিনী লইয়া সাপ খেলা দেখাই

+ দুই নাগিন - আমি দিওয়ানা হইলাম

+ দুই নাগিন - চুপি চুপি মন কেড়ে নিয়েছে

+ দুই নাগিন - তুমি ফুল মনেরও সেরা ফুল



তথ্যসূত্রঃ গীতি আরা নাসরীন ও ফাহমিদুল হক, বাংলাদেশের চলচ্চিত্রশিল্পঃ সঙ্কটে জনসংস্কৃতি।

মন্তব্য ১০২ টি রেটিং +৯/-০

মন্তব্য (১০২) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৪৪

সুমন কর বলেছেন: আপনি কোথা থেকে যে, এত সুন্দর সুন্দর এবং বৈচিত্র্যময় আইডিয়া পান !! অবাক হয়ে যাই। একদিন চুরি করতে আসতে হবে। B-)

কষ্টসাধ্য পোস্টে ১ম প্লাস।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:

প্রিয় সুমন ভাই এইসব পোস্টের ক্ষেত্রে আমার শ্রম যদিও আছে কিন্তু নিজস্ব কোন জ্ঞান নেই। সবই ধার করা জ্ঞান। আমি শুধুমাত্র ব্লগে এগুলো শেয়ার করি।

আপনার প্লাস আমার জন্য অনেক কিছু। শুভেচ্ছা রইল।

২| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

স্বপ্নবাজ অভি বলেছেন: আমি যদি সাপ হইতাম নিশ্চিত আপনারে কামড়াইতে আসতাম :)
দুরন্ত সর্পিল পোষ্ট!

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাইরে আমি তোর কোন জনমের শত্রু যে আমারেই সাপ হয়ে দংশন করতে ইচ্ছা করে তোর ? :||

৩| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:৫৩

রাজিব বলেছেন: খুবই সুন্দর বিষয়ের উপর পোস্ট। বাংলাদেশে পল্লি অঞ্চলে সাপ এখনো প্রতিদিনের জীবনের অংশ এবং অনেক মানুষ সাপের আঘাতে মারা যান। তাই সিনেমাতে সাপের ব্যবহার কোন অস্বাভাবিক কিছু নয়।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


খুব সুন্দর বলেছেন রাজিব ভাই। আমাদের চারপাশেই রয়েছে বেদে সম্প্রদায়। এই চেনাপরিচিত সমাজের অংশ নিয়ে যখন চলচ্চিত্র নির্মাণ হয় তখন সেটাই অত্যন্ত স্বাভাবিক। এইসব চলচ্চিত্রে থাকে জীবনবোধ।

৪| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:২২

প্রবাসী পাঠক বলেছেন: চমৎকার ভিন্ন ধরনের সর্পময় পোস্ট। পোস্টে যথারীতি প্লাস।

শৈশবে সাপ নিয়ে তৈরি করা চলচিত্রগুলো দেখতে ভালোই লাগত। নাগিনীর চরিত্রে নূতনকে ভালো লাগত। সাপুড়িয়ার বীণ বাঁশির সুরটাও চমৎকার।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রবাসী পাঠক ভাই নূতন অভিনীত কিছু বিখ্যাত চলচ্চিত্রের নাম হলো নাচে নাগিন, নাগিনী সাপিনী, রূপসী নাগিন, নাগ নাগিনী, নাচ নাগিনা নাচ, নাগিন, সতী নাগকন্যা। এই ছবিগুলো দেখে ওইসময় মনে হতো নূতন বুঝি সত্যিকারের নাগিন। পারফেক্ট মানাতো নাগিন চরিত্রে তাকে। বিশেষ করে নূতনের চোখ পুরো নাগিন চোখ ছিলো। :!> :!>

৫| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

সুস্মিতা শ্যামা বলেছেন: খুবই ভাল লাগল। আমি নিজে ব্লগে অনিয়মিত বলে সব পোস্ট পড়া হয় না। কিন্তু আপনারগুলো এখন থেকে পড়তে হবে খুব মন দিয়ে।
ভাল থাকবেন। :)

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার মতো সিনিয়র ব্লগাররা নিয়মিত হলে ব্লগটা আরও প্রাণময় হতো। নতুনরা পেতো দিক নির্দেশনা। কষ্ট করে আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার ব্লগ পড়ার ইচ্ছা পোষণ করার জন্য আমি কৃতজ্ঞ। শুভেচ্ছা অগণিত।

৬| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৮:০৯

ইলি বিডি বলেছেন: দুরন্ত সর্পিল পোষ্ট! খুবই ভাল লাগল।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:২১

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা ইলি বিডি। আপনার প্রোপিকটা দারুণ। :)

৭| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৮:১৫

অপ্‌সরা বলেছেন: কোথাও কোনো ধর্মীয় লেখায় পড়েছিলাম জ্বীন নাকি মনুষ্য জগতে আসেনা ।আসলেও আসে সাপ আর কুকুরের রুপ ধরে!!! :P


আর তাই মনে হয় জ্বীনে ধরলে মানুষ সাপ নিয়ে চলৎচ্চিত্র বানায় এমনই মনে হয়েছে আমার ভাইয়া!!!


কোনো ফাজলামি না কিন্তু সত্যিকারের মনের ভাবটাই বললাম!!:(

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:২৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ফাজলামি হবে কেন আপুনি ! বেহেশত থেকে আদম হাওয়ার বিতারিতের পেছনে যে শয়তান দায়ী সেই শয়তান বেহেশতে প্রবেশ করেছিলো সাপের বেশে। আর শয়তানতো জ্বীনই কোন মানুষ কিংবা ফেরশতা নয়।

শুভেচ্ছা রইল আপুনি। :)

৮| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৮:৪৩

রিফাত হোসেন বলেছেন: @ অঅপ্স্রা বিবি। । কিছু জীন ফিক্সড সাপ ও কুকুর হয়ে থাকে, সবাই না।

তবুও যেহেতু চোখে দেখেও দেখি নাই তা নিয়ে বলতে যান্মব না। পোস্ট ভাল হয়েছে,

লেখতে কষ্ট হচ্ছে

আর টেব থেকে তাই টা

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার মন্তব্য পেয়ে খুব ভাল লাগছে ভাই। রিফাত ভাই আমারতো মনে হয় শুধু শয়তান ছাড়া এমন সাপ কুকুর আর কেউ নয়। তাই আপনার কথাই ঠিক কিছু জীন ফিক্সড সাপ ও কুকুর হয়ে থাকে, সবাই না।

৯| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ৮:৫৪

মুদ্‌দাকির বলেছেন:

মঙ্গল কাব্যের মতই, সব জায়গাতেই শুধু ফিমেল এনপাওয়ারমেন্টের কথা, কিন্তু ফিমেলরা কি ধরনের পাওয়ার ইঞ্জয় করতে চায় তা আর কেউ জিজ্ঞাস করে না, সব খানে একি অবস্থা !!!!

এই সব গল্পের এ্যলিগোরিটাতে, আমি দেখি, এক অদ্ভুত স্লেভারি, যেখানে নায়ককে(পুরুষ) দুষ্টু সাপ কামড়াবে , আর অতি ক্ষমতা ধর নায়িকা(মহিলা) নাগিন হয়ে বাধ্যতা মুলক বিষ চুষবে আর নায়ককে বাঁচাবে। এবং কখন কখন ক্ষমতা ধর নায়িকা মারাও যাবে! কেমন যেন হিপোক্রেসি আছে এতে!!!!!!!!!!! উল্টাও হয় অবশ্য , কিন্তু ঐগুলাতেও কিন্তু নায়িকার এনপাওয়ারমেন্ট কিন্তু হয় না!!!

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এইতো দিলেন ভাই সেই আদম হাওয়ার কাছে ফিরিয়ে। এই ঘটনা আমরা সবাই জানি যে হাওয়া কে সৃষ্টিই করা হয়েছিল আদমের জন্য। আর স্রষ্টার সৃষ্টি তখনই পূর্ণতা পেয়েছিলো। আসলে নারী হলো সেই ক্ষমতার অধিকারিণী যাদের ছাড়া অপূর্ণ পুরুষ, অপূর্ণ প্রকৃতি। তাইতো বলা হয় সংসার সুখের হয় রমনীর গুণে। আবার এই নারী যখন দেবী দুর্গা রূপ ধারন করে তখন কেয়ামত সংঘটিত হতেও বেশি সময় লাগেনা। আপনি স্বর্গে যাবেন সেখানেও নারী। নারীর ক্ষমতা বলতে পুরুষকে শাসন করা বোঝায় না। বরং পুরুষকে জৈবিকতা দান করাকেই বোঝায় যা ছাড়া প্রকৃত অপূর্ণ। নারী তার নারীত্বের প্রকৃতি, দাবি ও কর্তাসত্তার স্বীকৃতি প্রতিষ্ঠা করে।

মন্তব্যে কৃতজ্ঞতা রইল।

১০| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:০১

বাংলাদেশী দালাল বলেছেন:
বিদেশী এক বন্ধুকে সর্পমানব একটা মুভির কথা বলেছিলাম ও হাসতে হাসতে পাগল হয়ে গেল। :(

সভ্য সমাজে সাপুড়ে বা বেদে বা বাইদ্দা সুধুই এন্টারটেনমেন্ট এর নাম, সমাজে তাদের ন্যূন্যতম সম্মান বা গ্রহন যোগ্যতা দেয়া হয়না।

ধন্যবাদ কান্ডারি ভাই চমৎকার পোস্ট।

ঈদ কেমন কাটলো?

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


হলিউডের এনাকন্ডা মুভি নিয়ে যদি হাসি তামাশা না হয় তাহলে বাংলাদেশের সাপ বিষয়ক সিনেমা নিয়ে কেন হাসাহাসি হবে !!!

যতসব গাঁজাখুরি সিনেমা বানায় হলিউড কিন্তু বাংলাদেশের চলচ্চিত্র সমাজ সভ্যতা থেকে তুলে আনা মানুষের জীবন কাহিনী নির্ভর হয়ে থাকে।

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

বুড়ো মানুষের আবার ঈদ !!! :D

১১| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:১৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
চমৎকার পোস্ট, অসাধারণ সংগ্রহ, প্রসংশনীয় বিষয়বস্তু...


//নারীই সাজিয়ে দিচ্ছে জীবনকে।//

সর্বোপরি চিন্তান খোরাক :)


ধন্যবাদ, প্রিয় কাণ্ডারি অথর্ব...

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


বাংলায় অত্যন্ত শক্তীশালী ভাববাদী একটা পুরাণ হচ্ছে মনসা-মঙ্গল। যদি আপনি গ্রীক কিংবা মিশরের পুরাণগুলোর দিকেও খেয়াল করেন দেখবেন নারীকে একটা শক্তিশালী অবস্থানে দেখানো হয়েছে যার অধিকাংশই পুরুষের জীবন বাঁচানো নির্ভর। এতগুলো পুরাণ নিশ্চয় ভিত্তিহীন হতে পারেনা। তাই নারীই যে জীবনকে সাজিয়ে দিচ্ছে এই বিষয়ে কোন সন্দেহ নেই। শুধু আফসোস তাদের অধিকার চাই অধিকার চাই এমন আন্দোলন তাদের প্রতি করুনাই বাড়িয়ে দেয়। তাদের নিজেদের সম্পর্কেই কোন ধারনা নেই সেখানে পুরুষদের কিবা করার আছে। কিন্তু নারীরা ভুলে যায় তারা পুরুষের উপর কর্তৃত্ব করার জন্য সৃষ্টি হয়নি বরং পুরুষের পাশে থেকে প্রকৃতিকে পূর্ণাঙ্গ রূপ দেয়ার জন্যই সৃষ্টি হয়েছে। সেই ক্ষেত্রে মনসা মঙ্গল হলো অত্যন্ত শক্তিশালী পুরানীয় ব্যাখ্যা। যা চলচ্চিত্রগুলো নানাভাবে রূপদান করে আসছে।

১২| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৩৩

ডি মুন বলেছেন: সুমন কর বলেছেন:
আপনি কোথা থেকে যে, এত
সুন্দর সুন্দর
এবং বৈচিত্র্যময়
আইডিয়া পান !! অবাক হয়ে যাই।

আমারও একই কথা :)

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৪৮

কান্ডারি অথর্ব বলেছেন:

কিরে তোর খবর কি ? X(

সুমন ভাইকে বলেছি যে, এইসব পোস্টের ক্ষেত্রে আমার শ্রম যদিও আছে কিন্তু নিজস্ব কোন জ্ঞান নেই। সবই ধার করা জ্ঞান। আমি শুধুমাত্র ব্লগে এগুলো শেয়ার করি।

১৩| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৪৭

যুবায়ের বলেছেন: সাপ দেখিনা কতদিন ধরে!..
কিছুদিন আগে গ্রামে গিয়েছিলাম একটি কাজে
সন্ধ্যা ঘনিভূত...
গুড়ি গুড়ি বৃষ্টি পড়ছিল
হঠাৎ রাস্তা পার হচ্ছিল একটি সাপ!
শরীরটা হীম হয়ে গেল!
মোবাইলের টর্চ জেলে দেখি ছোটখাটো একটা শঙ্খচূড়!.
অনেক ভয় পাইছিলাম সেদিন।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১০:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


আমার আগে এইসব সাপের সিনেমা দেখলে মনে হইত ঈশ ! যদি বাস্তবে এমন নাগিন পাওয়া যেত ভালই হতো। :P

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর যুবায়ের ভাই।

১৪| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১১:০৭

সেলিম আনোয়ার বলেছেন: আমার পছন্দ শ্রীদেবী সাপ। এত সুন্দর নাগিনী আর দেখিনি। সাপুড়ে পোস্ট ভাল লেগেছে।

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১১:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আমার পছন্দ নূতন সাপ। দেশী সাপে মনকে করি প্রসন্ন। :P

সাপের দংশনে দংশিত হলে কেমন হয় সেলিম ভাই ?

১৫| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১১:০৯

অপ্‌সরা বলেছেন: ফাজলামি হবে কেন আপুনি ! বেহেশত থেকে আদম হাওয়ার বিতারিতের পেছনে যে শয়তান দায়ী সেই শয়তান বেহেশতে প্রবেশ করেছিলো সাপের বেশে। আর শয়তানতো জ্বীনই কোন মানুষ কিংবা ফেরশতা নয়।



হায় হায় সত্যি নাকি!!! আমি ভেবেছিলাম যে লিখেছে সে আন্দাজেই লিখেছে!!!:(

রিফাত হোসেন বলেছেন: @ অঅপ্স্রা বিবি। । কিছু জীন ফিক্সড সাপ ও কুকুর হয়ে থাকে, সবাই না।


রিফাতভাইয়ার তথ্য জেনে তো আরও ভুই লাগছে !!! আমাদের কুকুরটা এখন জ্বীন নাকি কেমনে পরীক্ষা করি ভাইয়া?? :(


এটাও কিন্তু ফাজলামি না।:(

০১ লা আগস্ট, ২০১৪ রাত ১১:২৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি যে তথ্য দিয়েছি তা বুখারী শরীফ থেকে পেয়েছি কিন্তু আপনি কোথায় লেখা পেয়েছেন ঠিক জানিনা তবে কথা কিন্তু সত্য আমার কাছে তথ্য আছে।

আপনার কুকুর কি কালো রঙের ? সাধারনত কালো রঙের কুকুরেই নাকি শয়তান জ্বীন আসে। ভাল জ্বীন অবশ্য এইসব করেনা। আর শয়তান জ্বীন কখনও ভাল মানুষের ক্ষতি করেনা। তাই আপনার ভয়ের কিছু নেই আপুনি।

১৬| ০১ লা আগস্ট, ২০১৪ রাত ১১:৩৩

আরজু পনি বলেছেন:

পোস্টটা অফলাইনে শুরুর দিকেই দেখে পড়ে শেষে তথ্যসূত্রে পছন্দের দুজন মানুষের নাম দেখে ভালো লাগলো।

আমি একসময় সাপের সিনেমার খুব ফ্যান ছিলাম, তবে এখনও সুযোগ পেলে দেখি :P

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:৫০

কান্ডারি অথর্ব বলেছেন:


সাপের সিনেমা দেখতে খুব মজাই লাগে তবে মাঝে দিয়ে সাপের সিনেমার নাম করে কিছু অশ্লীল সিনেমা বের হয়েছিলো যা সাপের সিনেমাগুলোকে বদনাম করে গেছে। এটা অত্যন্ত দুঃখজনক।

মন্তব্যে অনেক ভাল লাগা রইল। শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

১৭| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ১২:৫১

পার্থ তালুকদার বলেছেন: বেদের মেয়ে জ্যোৎস্না আমায় বলে গিয়েছে,
সাপ নিয়ে লেখাটা ভালো হয়েছে। :) :)

ধন্যবাদ।

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:৫১

কান্ডারি অথর্ব বলেছেন:


বেদের মেয়ে জোছনা আমারে রাইখা আপনারেই কেন বইলা গেল X(
বেদের মেয়ে জোছনারে কইস্যা মাইনাচ ;)

১৮| ০২ রা আগস্ট, ২০১৪ রাত ৩:৩৬

সচেতনহ্যাপী বলেছেন: বাবারে! কি ভয়ংকর ব্যাপার নিয়ে এখানে আলোচনা চলছে। যার কথা ভাবলেই পুরো শরীর শিরশিরয়ে উঠে।।
তবে প্রতীকি ধরলে এটা সত্যি যে, নারী ছাড়া আমাদের জীবনের কোন কিছুই পূর্নতা পায় না। সংসার থেকে শুরু করে কাব্য-কবিতা,গান পুরোটা জুড়েই আছে এর ব্যাপ্তী।। একথা অনস্বীকার্য।
তবে আপনার দয়া নাম গুলির মাঝে শুধু একটি ছবি দেখেছি। তাও মা আর বড়ভাইয়ের সাথে সেই পিচ্চি বেলায়। শুধু গল্পটা পড়েছি বলে মনে আছে।হয়তো ছবির প্রতি অনাগ্রহই এর মূল কারন।ধন্যবাদ।।

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ খুব সুন্দর মন্তব্যের জন্য। কৃতজ্ঞতা রইল।

১৯| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ৮:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: শ্রমসাধ্য পোস্ট। অনেক যত্ন করে লেখা। বিষয়বস্তুর বৈচিত্র্য এই লেখার আর একটি আকর্ষণীয় দিক।
ধন্যবাদ, ভাই কাণ্ডারি অথর্ব।

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:

ধন্যবাদ ও কৃতজ্ঞতা উৎসাহ দেয়ার জন্য। শুভেচ্ছা রইল।

২০| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:৫০

ইমিনা বলেছেন: পিচ্ছিকালে খুব নাগিনী ম্যুভি দেখতাম। সব স্বপ্ন ছিল নাগিনী নিয়ে। এখন স্বপ্ন দেখি গহীন আমাজানে আমাকে এ্যানাকোন্ডা তাড়া করছে। উহ্, সে কি ভয়ংকর স্বপ্ন। তাও ভালো লাগে এই তাড়া খাওয়া স্বপ্ন দেখতে :( :(
সর্প পোস্টে সর্পময় ভালোলাগা :) :)

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও পিচ্চি কালে স্বপ্ন দেখতাম কোন নাগিনীর সাথে পরিচয় হইছে কিন্তু এখন আর সপ্নে এ্যানাকোন্ডা কেন কোন ছোট খাটো সাপও আসেনা। :P

২১| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:৫৪

মামুন রশিদ বলেছেন: রসের বাইদানি.. ছুডু বেলায় দেখা হিট বই ;)

০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


সাপের বইগুলা ছুডু বেলায় ব্যাপক হিট খাইতো :D :D

২২| ০২ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:৪২

মৃদুল শ্রাবন বলেছেন: ছোটবেলায় নাগনাগিনীর ছবি দেখার পরে বাড়ির আশে পাশে ছোট খাটো জঙ্গলে গিয়ে নাগরাজ নাগরানী খুঁজতাম।

অনেকদিন পরে সেই কথা মনে পড়লো।

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১১

কান্ডারি অথর্ব বলেছেন:



হা হা হা হা ছোট বেলার সেই দিনগুলো আসলেই খুব মজার ছিলো।

শুভ সকাল ভাই।

২৩| ০২ রা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০৩

লিরিকস বলেছেন: গানের তালিকার মধ্যে বেশি প্রিয় গান গুলো কি কি?

খা খা বক্ষ্মীলারে কাঁচা ধইরা খা
এই টা?

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:

না আপু। তুমি যেখানে আমি সেখানে - নাগ পূর্ণিমা এটা খুব ভাল লাগে।

শুভেচ্ছা রইল।

২৪| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ১:৪০

শুঁটকি মাছ বলেছেন: সাপ জিনিসটা বেসম্ভব ভয় পাই ভাই! :( :( :(

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আমিও ভয় পাই তবে সিনেমার মতো নাগিনীগুলোকে ভয় পাইনা :D :D

শুভেচ্ছা শতত।

২৫| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: বেদের মেয়ে জোসনা ছবিটা দেখেছিলাম। ছবিটা দারুন হিট হয়েছিল্ ।মনে হয় সাপ রিলেটেড সবচেয়ে বড় হিট ছবি সেটি ।

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:

সেলিম ভাই শুধু সাপ রিলেটেড নয় বাংলাদেশের সর্বকালের সেরা হিট ছবি বেদের মেয়ে জোছনা।

পরীক্ষা কেমন চলছে ?

২৬| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১১

লিরিকস বলেছেন: এটা আপনার জন্য

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:


থেঙ্কু ! থেঙ্কু !! থেঙ্কু !!!

২৭| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:২৪

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: খুবই চমৎকার একটা পোস্ট প্রিয় কান্ডারি ভাই ...

৮ম প্লাস ...

ঈদে ছিলামনা অনলাইনে , ঈদ শুভেচ্ছা জানবেন অতি অবশ্যই ... (বাসি হয়ে গেছে এতক্ষণে যদিও /:) )

ঈদ কেমন গেল ... ??

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১০:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


লেট করে হলেও আপনাকেও ঈদের শুভেচ্ছা ভাই।

প্লাসের জন্য কৃতজ্ঞতা। শুভেচ্ছা শতত।

২৮| ০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:১২

সেলিম আনোয়ার বলেছেন: পরীক্ষা শেষ হয়েছে।না হলে ঘুরতাম কিভাবে? কয়েকদিন পর ক্লাস শুরু হবে। এখন কিছুটা ফ্রি আছে।জানি এর মধ্যে বেড়ানো শেষ করতে হবে নাহলে আর হবে না।রমযান মাসে এত দীর্ঘ ট্যুর শরীরের উপর ভাল ধকল গিয়েছে ।


চিত্র নায়িকা নূতন ভাল নাচতে পারেতেন। আর সাপ হওয়ার জন্য ভাল নাচা জানা জরুরী। তাই হয়তো তিনি সেরা নাগিনা চরিত্রে।

তবে সাপ নিয়ে কারো আগ্রহের শেষ নেই।

সবচে আকর্ষনীয় ঘটনা এক্ষেত্রে মনসা দেবী বেহুলা লক্ষীন্দর ।চাদ সওদাগর।দূর্দান্ত সব চরিত্র। এসব পড়ে দারুন ভাল লাগতো আর কৌতুহলী মনে অনেক কিছু জানার ইচ্ছে করত। বেহুলারে ভালবেসেছি সেই কবে। :!>



আহা এমন পতিভক্ত স্ত্রী এখন বোধ হয় আর পাওয়া যায়না।রূপবতীও। :P :P

০৩ রা আগস্ট, ২০১৪ সকাল ১১:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:

এত ঘুরেও এখনও একজনও বেহুলা ভাগ্যে জুটাতে পারেন নাই ? নাকি মনের মধ্যে চিত্র নায়িকা নূতনের মতো নাগিন অথবা বেহুলার স্বপ্ন নিয়ে আচ্ছন্ন রয়েছেন ? :P

দেশে এলে দেখি কোন নাগিনী সাপিনী কে আপনার ভাগ্যে জুটিয়ে দেয়া যায় কিনা ? :P :P

২৯| ০৩ রা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৪

সাজিদ উল হক আবির বলেছেন: ভাই , বিশাল আপনার কর্মজজ্ঞ , বৈচিত্র্যময় আপনার লেখনীর বিষয়বস্তু। নিঃসন্দেহে অন্যদের জন্যে অনুপ্রেরণাদায়ক।

আমাদের মিথ আর প্রাচীন গ্রীক মিথের একটা ছোট পার্থক্য উল্লেখ করি, আমাদের বেহুলা আর লখিন্দরের গাঁথার দিকে নজর দিন আর গ্রীক মিথের কিউপিড- সাইকি অথবা অরফিয়াস ইউরিদাইসের মিথের দিকে তাকান, আমাদের ট্র্যাডিশনে সব আত্মত্যাগ মেয়েদের, আর ঐ দিকে কিউপিড, অরফিয়াস দুজনেই নিজ নিজ প্রেমিকাকে ফেরত পেতে মৃতদের দেশ ভ্রমন করে, জীবনের ঝুকি নিয়ে।

আশা করি আমাদের আধুনিক সাহিত্য নারীদের প্রাপ্য সম্মান বুঝিয়ে দেবে।

০৩ রা আগস্ট, ২০১৪ বিকাল ৪:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার মন্তব্য পেয়ে ভাল লাগল। শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

পার্থক্য বলেন আর মিল যে দৃষ্টিকোন থেকেই দেখা হোক না কেন সব ধর্ম আর পুরাণেই নারীকে দেখানো হয়েছে পুরুষের জীবনে প্রাণ সঞ্চালক হিসেবে। না হলে কার এমন সাধ্য আছে নারীর জন্য মৃতদের দেশ থেকে ঘুরে আসে। আপনি মিশরের মিথ দেখেন আইসিস কিভাবেই না তার স্বামীকে প্রাণ ফিরিয়ে দেয়ার জন্য লড়েছেন, আপনি ইনকা থেকে শুরু করে আজকের গারো উপজাতি যেখানেই দেখেন নারীদের স্থান অনেক উপরে।

তাই আধুনিক সাহিত্য বলেন আর আধুনিক আইন নারীরা যতদিন তাদের নিজটা ভাল করে না চিনবে ততদিন কিছুই হবেনা তাদের।

৩০| ০৩ রা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

মোঃ ইসহাক খান বলেছেন: বৈচিত্র্যময় একটি টপিক! অনেক আগে এ ধরণের ছবি হত বটে।

শুভেচ্ছা রইলো।

০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় গল্পাকার কৃতজ্ঞতা জানবেন। শুভ সকাল।

৩১| ০৩ রা আগস্ট, ২০১৪ রাত ৮:০৩

লেখোয়াড় বলেছেন:
ভাল পোস্ট।

কিন্তু সাপের ওরকম গল্প নিয়ে সিনেমাগুলোকে আমার গাজাখুরী লাগে। যতসব ফাজলামো। তবু কিছু মানুষ দেখে, দেখে আনন্দ পায়। এই আর কি।

০৪ ঠা আগস্ট, ২০১৪ সকাল ৯:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


গাজাখুরীতো বটেই তবে বেদেদের জীবন ধারা কিন্তু খুব ভাল ভাবেই ধরা দেয় এসব চলচ্চিত্রে।

মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

৩২| ০৪ ঠা আগস্ট, ২০১৪ দুপুর ১:০০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এডিই দেখেন সারাদিন তাই না? নাগ নাগিন! নাহ! লোকটা কন্ট্রোলের বাইরে!!!!


** গুড পোষ্ট!

০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ওই মিয়া এত হিংসা করেন কেন; আমার কি মন বইলা কিছু থাকতে নাই নাকি X( X(

এক উড়োজাহাজ পরিমান ধইন্যা দিলাম জ্বর আর জন্ডিস ভাল হইয়া যাইব।

৩৩| ০৪ ঠা আগস্ট, ২০১৪ বিকাল ৪:০০

মিজানুর রহমান মিলন বলেছেন: সতি অসাধারণ পোস্ট ! আমি একসময় সাপের সিনেমা খুবই দেখতাম ! অত্যন্ত ভাল লাগত !

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ মিলন ভাই। আপনার ভাল লেগেছে জেনে অনুপ্রানিত হোলাম।

৩৪| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১০

সায়েদা সোহেলী বলেছেন: টাইটেল দেখেই কেমন যেন একটা তিতকুটে ঢেক গিলতে হোল B:-) /:)


পড়িতে আর পারিলাম না আমি কিছুতেই :|

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:২০

কান্ডারি অথর্ব বলেছেন:


নাহ ! আপু পুরো পোস্টটাই ব্যর্থ হয়ে গেল :( :( :(

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর। :) :)

৩৫| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:১২

উপপাদ্য বলেছেন: সাপের সাথে আমার খুব পুরানা শত্রুতা। আর এ কারনেই যেসব মুভিতে সাপ থাকে সেগুলো এড়িয়ে চলি। বিশেষ করে বাংলা ও হিন্দি ছবিতে অযাচিত সাপের কাহিনী নিয়ে আসা হয়।

তবে আমি কিন্তু আ্যানাকোন্ডা মুভিটি ৩/৪ বার দেখেছি।

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:


কিছু কিছু সিনেমা আছে দেখার মতো, কষ্ট করে দেখে নিতে পারেন আসলেই ভাল লাগবে। তবে গত এক দশকের সাপের ছবিগুলো দেখার মতো তেমন ভাল ছবি হয়নি। এইগুলাই যত সর্বনাশের মূল হোতা বাংলা ছবির জন্য। কয়েকটা অশ্লীলতায় পরিপূর্ণ। সেগুলো বাদ দিয়ে বাকি ছবিগুলো দেখতে পারেন।

৩৬| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১০:৫৫

প্রবাসী পাঠক বলেছেন: কাণ্ডারি ভাই, আপনার পোস্টটা ভালো এফেক্ট করেছে আমাকে। সাহস করে আজ একটা নাগিনীর মুভি দেখে ফেললাম। সাকিব খানের দুই নাগিন। দীর্ঘ ১৪৯ মিনিটের পেইন। তবে মুভির বেশির ভাগ সময় চোখ ছিল শুধু নাগিনীর উপর। নাগিনী এতটাই বিশাল দেহের অধিকারী ছিলেন যে তিনি পর্দায় আসলেই আর কাউকে পর্দায় দেখা যায় নি। সাথে সাথে উদ্ভট সঙ্গীত এবং দৃষ্টিকটু নৃত্য সব মিলিয়ে অসহ্য একটা ব্যাপার। মুভি দেখার পর মনে হল বাংলাদেশের আনাচে কানাচে এনাকোন্ডা থাকলে থাকতেও পারে। নয়ত এমন বিশাল দেহের নাগিনী কিভাবে আসল!!!!!!

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১১:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


আমারই ভুল হয়ে গেছে। পোস্টের শেষে বলে দেয়া উচিত ছিল ওষুধ খাবার আগে ভাল করে ঝাকিয়ে খাবেন। দুঃখিত ভাই। আপনি যে না ঝাকিয়েই ওষুধ খেয়ে নেবেন বুঝি নাই।

এত ছবি থাকতে আপনি বাইছা বাইছা মুনমুনরেই খুইজা পাইলেন :(

নাগিন, নাগ পূর্ণিমা, নাগ জ্যোতি... দেখতেন তাইলে আর আফসোস করতেন না।

সরি ভাই !!!

৩৭| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১১:৪৯

প্রবাসী পাঠক বলেছেন: ঐটা যে মুনমুন তাই তো জানতাম না ভাই। শিল্পীদের নাম এর জায়গাটুকু স্কিপ করে যাওয়াতে এক দিক থেকে তাহলে ভালো হয়েছে। মুনমুন ম্যাদামের একটা মুভি দেখা হয়ে গেল। আজকে নূতন এর একটা মুভি ট্রাই করতে হবে।

০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আমার কাছে বাংলা সিনেমার মোটামুটি ব্যাপক একটা কালেকশন আছে। তাই অল্প বিস্তর সবার সম্পর্কেই ধারনা আছে। তাই মুনমুনরে চিনি। শুভকামনা রইল। পছন্দ না হলে আবার আমার দোষ দিয়েন না। নূতন কিন্তু একসময়ের বাংলা সিনেমার সেইরকম নায়িকা ছিলো।

৩৮| ০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১১:৫২

ঢাকাবাসী বলেছেন: প্রচুর শ্রম দিয়ে বানানো একটা চমৎকার পোষ্ট, রীতিমতো থিসিস তবে খুব সুন্দর।

০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই খুব উৎসাহ পেলাম। বাংলা চলচ্চিত্র ফিরে যাক তার আপন মহিমায় এই কামনাই করি।

শুভেচ্ছা শতত।

৩৯| ০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:১৩

প্রবাসী পাঠক বলেছেন: নূতন আমারও ফেভারিট নায়িকা ছিল। আর নূতন এর চোখের জন্য নাগিনী চরিত্রে খুব মানাতো।

০৫ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


নূতনরে মনে হয় এই জন্যই সাপের সিনেমাতে বেশি নেয়া হইত।

৪০| ০৫ ই আগস্ট, ২০১৪ ভোর ৪:৩৯

আরজু মুন জারিন বলেছেন: সাপ প্রকৃতির একটি অংশ। প্রকৃতির অংশ হিসেবে সাপ বাংলাদেশের চলচ্চিত্রে এসেছে বহু বিচিত্ররূপে। কখনও যৌনতার প্রতীক, কখনও সংহারদেবী, কখনও উদ্ধারকর্তা, কখনও ইচ্ছাপূরণের নিমিত্ত হিসেবে চলচ্চিত্রে সাপকে রুপায়ন করা হয়েছে। বাংলাদেশের চলচ্চিত্রে সাপ এসেছে কখনও চরিত্র হিসেবে এবং কখনও মনুষ্যমূর্তি ধারণ করে। এই সকল কাহিনীর মধ্যে সামাজিক, ধর্মীয় ও কল্পনাশ্রিত বিষয় যেমন প্রাধান্য পায় ++++++++++++্

বাহ শ্রদ্ধা মি্শ্রিত ভয়ে কান্ডারী ভাইয়ের দিকে তাকিয়ে আছি।মহৎ পোষ্ট তার সাথে কমেন্টস গুলি আর ও মহৎ।কি যে ভাই তারপর ও নিজের নামের সাথে অর্থব জুড়িয়ে রেখেছেন।আমি হলে নাম নিতাম

"কান্ডারী অনন্য" ।নাহ সত্যি অসাধারন পোষ্ট করেছেন।অনেক প্রনাম/সালাম ভাই আপনাকে।

ঈশ্বর আপনার মঙ্গল করুক।

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


প্রশংসার জন্য কৃতজ্ঞতা। খুব উৎসাহিত হোলাম। আর আমাকে দয়া করে অথর্বই থাকতে দিন। আমি এতেই খুশি।

আপনার প্রতিইও সালাম রইল। ভাল থাকুন সব সময়।

আল্লাহ আপনার মঙ্গল করুক।

৪১| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:৪৮

জুন বলেছেন: অসাধারণ পোষ্ট কান্ডারী । আমিও সুমন করের মত মত বলতে চাই এত ব্যস্ততার মাঝে এমন সুন্দর আইডিয়া কই পাও ?
আমি ও এমন একটা গল্প লিখছিলাম ব্লগে তবে আমার গল্পের নায়ক সাপ :(
পোষ্টে +

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক ধন্যবাদ জুন আপু সময় করে আমার এই সাপ দেখে যাওয়ার জন্য। আপনার সাপের গল্পটা পড়তে হবে সময় করে।

দেশে ফিরলে কথা হবে। ভাল থাকুন।

৪২| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:৪৫

আমিনুর রহমান বলেছেন:




>>> মনটা যদি খোলা যেতো সিন্দুকেরই মতো দেখাইতে পারিতাম তোমায় ভালোবাসি কতো ... আপনার পোষ্টের শিরোনাম দেখে এই গানটা প্রথমে মনে হয়েছে।


পোষ্টে +++

০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার মন্তব্য পেয়ে খুব খুশি হোলাম ভাইজান। প্লাসগুলোর জন্য কৃতজ্ঞতা।

আরে এই গানটা আমারও খুব ভাল লাগে। লিস্টে দেখেন ভিডিও লিংক্টা দেয়া আছে। :) :)

৪৩| ০৬ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:০৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সাপের ছবি ভয় পাই :)

পোস্ট ভালো লাগলো।

০৬ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


সাপের ছবি ভয় পান B:-) B:-) B:-)

আমিত দেখে আরও মজা পাই :P

কেমন আছেন দুর্জয় ভাই ? ঈদে দেখা হইলো না আফসুস :( :(

৪৪| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:২৬

এহসান সাবির বলেছেন: বেদের মেয়ে জোছনা বেস্ট B-) B-) B-)

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


কেন নাগিনী সাপানী ওইটা কি দোষ করলো :P

৪৫| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪১

স্নিগ্ধ শোভন বলেছেন:
নাগিনীর মাথায় নাকি সাত রাজার ধন থাকে

সাপের ছায়াছবি কি জেন একটা ছিলো নামটা মনে পড়ছে না, নায়কের পায়ে কামড় দেয় ....

০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:


নাগিনীর মাথায় থাকে মনি ;)

আমিত জানতাম নায়িকার পায়ে ছোবল দেয় ঠিক ১৮ + স্থানে :P

৪৬| ০৬ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৫৭

স্নিগ্ধ শোভন বলেছেন: সাপ আর বেজির মধ্যে শত্রুতা কেন?

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:০০

কান্ডারি অথর্ব বলেছেন:


টম এন্ড জেরী মনে হয় :D :D

৪৭| ০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৪৩

স্নিগ্ধ শোভন বলেছেন: সাপ আর বেজির মধ্যে শত্রুতা থাকলেও বাংলা ছবির সাথে আপনার কন শত্রুতা নেই বলে পোস্টটা ভালো হইছে B-)

০৭ ই আগস্ট, ২০১৪ রাত ১২:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:


একটা সময় ছিল যখন শুক্রবার এমন কোন ছবি নাই যে হলে গিয়ে না দেখতাম। ঘরের পত্রিকা, ভাঙা টিনের কৌটা, স্যান্ডেল এইগুলা ফেরীওয়ালার কাছে বিক্রি করে, টিফিনের টাকা জমিয়ে সিনেমা দেখার টিকেটের টাকা জোগাড় করতাম। কিন্তু এখনও দেখি তবে কদাচিৎ হলে যাওয়া হয়। লাস্ট হলে গিয়ে দেখলাম অগ্নি।

৪৮| ০৭ ই আগস্ট, ২০১৪ দুপুর ২:১৮

প‌্যাপিলন বলেছেন: বাংলা চলচ্চিত্রে এক সময় এ্যকশন, শহুরে, গামীণ, প্রেমের, পারিবারিক, বাদশাহী আমল এরকম অনেক ক্যাটাগরির সাথে সাপের ছবির একটা ক্যাটাগরি ছিল। শুধু তাই নয়, সাপের ছবির দর্শকদের ক্যাটাগরিটাও আলাদা ছিল। এখন এক ছবিতেই সবই পাওয়া যায় :(
সাপ নিয়ে হিন্দী একটি ছবি হিস দেখলাম। এতটাই নিম্নমানের যে বমি চেপে রাখতে হয়েছিল :-/

০৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৪:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


হিন্দি ছবি খুব একটা দেখা হয়ে উঠেনা। তবে বাংলা ছবি তার সেই হারানো গৌরব ফিরে পেতে ধীরে ধীরে যে চেষ্টা করছে তার জন্য শুভকামনা।

সাপের ছবি কিন্তু বাংলা ছবির জন্য একটা লিজেন্ড। অনেক সাপের ছবি আছে যা অন্যান্য ছবির তুলনায় ব্যবসায়িক ভাবে সফল। এমনকি সকল শ্রেনীর দর্শকের কাছে সমাদৃত হয়েছে শুধু এক শ্রেনীর মানুষের মাঝে সীমাবদ্ধ থাকেনি বরং অনেক সাধারন ছবি বিশেষ শ্রেনীর মানুষের মধ্যেই সীমাবদ্ধ থেকেছে।

মন্তব্যে কৃতজ্ঞতা জানবেন। শুভেচ্ছা শতত।

৪৯| ০৯ ই আগস্ট, ২০১৪ দুপুর ১:২৬

অঘটনঘটনপটীয়সী বলেছেন: সিনেমার গানে নায়িকাদের সর্প নৃত্য দেখলে যে কি হাসি আসে আমার!!! :) :) :)

১০ ই আগস্ট, ২০১৪ সকাল ৯:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:


এইটাত আপু খেয়াল করিনি। আমিত ভাবছি এইটা অন্য নাচগুলোর মতোই নাচ। এটা যে সর্প নৃত্য সেটা আগে বুঝিনি।

:D :D

৫০| ১০ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:০৭

মুগ্ধ মাহি বলেছেন: ইউরোপ-আমেরিকার যেমন ভ্যাম্পার-উলফ ফ্যান্টাসি তেমনি উপমহাদেশে নাগ-নাগীন ফ্যান্টাসি । পার্থক্য হল তারা ঐসব ফ্যান্টাসির সাথে টেকনোলোজি মিশিয়ে এখনও দারুন দারুন নাটক-সিনেমা বানাচ্ছে , আমরা দেখছিও ।
যেমন - ভ্যাম্পার ডায়েরি , টোয়ালাইট ।

কিন্তু আমরা নাগ-নাগিন কাহিনি সেকেলে মনে করে নাক ছিটকাচ্ছি । ইচ্ছা আর শ্রম দিলে আমরাও নাগ-নাগিন ফ্যান্টাসিকে আধুনিক নাটক-সিনেমা শিল্পের আকর্ষণীয় উপাদান বানাতে পারি।

আহারে ,,,,, রবার্ট প্যাটিন্সন ভ্যাম্পায় >> লাখ লাখ দেশি ভক্ত
দেশি অভিনেতা নাগ >> ক্ষ্যাত

১০ ই আগস্ট, ২০১৪ সকাল ১০:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি নিশ্চিত যে আজকে যদি হলিউড নিকোল কিডম্যান কিংবা উমা থুরম্যান কে দিয়ে দ্যা ওমেন ইন স্নেক নামের কোন মুভি বানায় তা বিশ্ব চলচ্চিত্রে ৯ এর কাছাকাছি র‍্যাংক পাবে। আর এই আমরাই যারা নাগিন নিয়ে ক্ষ্যাত ক্ষ্যাত করি তারাই তখন বলব শালায় কি জটিল মুভিটাই না বানাইছে।

শ্রিদেবী অভিনীত ভারতীয় নাগিন দেখে মুগ্ধ হলেও বাংলাদেশের নাগ পূর্ণিমা সম্পর্কে আমাদের কোন ধারনাই নেই। এই হোলাম আমরা দেশ প্রেমিক।

বল জয় বাংলা !!!

৫১| ১৮ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:০৮

দ্যা আহমেদ মামুন বলেছেন: যার কথা ভাবলেই পুরো শরীর শিরশিরয়ে উঠে।।

২৭ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:



ঠিক বুঝলাম না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.