নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

প্রকাশিত সংবাদের ভিত্তিতে একটি গল্পের পোস্টমর্টেম রিপোর্ট

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৩৯









আমার লেখা খুন গল্পটি ইতিমধ্যেই অনেকে হয়ত পড়েছেন। গল্পটি নিয়ে ইতিমধ্যেই অনেকের অনেক ধরনের প্রতিক্রিয়া পড়লাম। এবার আসুন কিছু পত্রিকায় প্রকাশিত সংবাদ সম্পর্কে ধারণা নেয়া যাক।



দৈনিক অস্তগামী সূর্যঃ



রাজধানীতে খুনের হার বেড়েই চলেছে



আবারও রাজধানীর প্রাণকেন্দ্র পল্টনে সন্ত্রাসীদের হাতে খুনের ঘটনা ঘটেছে। মোজাম্মেল চৌধুরী (৫৬) নামক একজন বীমা কর্মকর্তা গতকাল সন্ধ্যা ৬.৩০ এর সময় এক চায়ের দোকানের সামনে নির্মম ভাবে খুন হয়। সন্ত্রাসীরা রিভলভার দিয়ে চারটি গুলী করে বাইকে করে পালিয়ে যায়। এই ঘটনায় পুরো এলাকা জুড়ে আতঙ্ক বিরাজ করছে। খুনের কারন জানা যায়নি। তবে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ৪৮ ঘন্টার মধ্যে সন্ত্রাসীদের খুঁজে বের করার আশ্বাস জানিয়েছে। স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে মোজাম্মেল চৌধুরী নেহায়েত ভদ্র লোক ছিলেন। তিনি চাঁদাবাজির স্বীকার হয়ে খুন হয়েছেন।



দৈনিক বেতার বার্তাঃ



এবার আততায়ীর হাতে বীমা কর্মকর্তা খুন



গতকাল সন্ধ্যা ৬.৪৫ এর সময় আততায়ীর হাতে মোজাম্মেল চৌধুরী (৫৬) নামে একজন বীমা কর্মকর্তা খুন হয়েছেন। যে দোকানের সামনে খুন হয়েছেন সেই দোকানের কর্মচারী রাজু জানিয়েছে দুইজন লোক তার দোকানে বসে চা খাচ্ছিল। হঠাত কি হলো সে বুঝে উঠার আগেই চোখের পলকে ঘটনাটা ঘটে গেছে। খুন করে দুইজন লোক হুন্ডা করে পালিয়ে যায়। মোজাম্মেল চৌধুরীর পরিবারে এখন শোকের মাতম। তার স্ত্রী ও দুই মেয়ে কান্নায় ভেঙে পরেছে। সংসারের একমাত্র উপার্জন কারী তাদের বাবা আজ আর নেই। তারা এর উপযুক্ত বিচার চায়। বড় মেয়ে সাফিয়া বাবার মৃত্যুতে শোকে পাথর। সে ক্লাস নাইনে পড়ে। ছোট মেয়ে জিনিয়া পড়ে ক্লাস সিক্সে। কাঁদতে কাঁদতে বেহুঁশ হয়ে যাচ্ছিল। মোজাম্মেল চৌধুরীর স্ত্রীর সাথে কথা বলে জানা গেল তিনি বেশ নিরীহ প্রকৃতির মানুষ ছিলেন। কোন শত্রু ছিলনা তার কখনও। তবু এমন ভাল একটি মানুষকে খুন হতে হলো। দেশের শান্তি শৃঙ্খলার চরম অধপতন হয়েছে। সাধারণ মানুষের জন্য এখন জীবন যাত্রা হুমকির মুখে পড়েছে। প্রশাসন নিষ্ক্রিয়। আর কত ৪৮ ঘন্টা পেরুলে আমরা একটি শান্তির দেশ পাবো ?



দৈনিক ঊষার আলোঃ



চাঁদাবাজীর নিষ্ঠুর স্বীকার



থেমে নেই খুনের ঘটনা। এবার চাঁদাবাজীর স্বীকার হয়ে খুন হলেন একজন বীমা কর্মকর্তা। মোজাম্মেল চৌধুরী নামের ৫৪ বছর বয়সী একজন উচ্চ পদস্থ বীমা অফিসার খুন হলেন। তাকে রিভলবার দিয়ে চারটি গুলী করা হয়। একটি গুলী চোখ ভেদ করে চলে যায়। তার বড় মেয়ের সাথে কথা বলে জানা গেছে বেশ কিছুদিন ধরেই স্থানীয় চাঁদাবাজরা তাকে নানা ভাবে হুমকি দিয়ে আসছিল। চাঁদা দেয়াতে অস্বীকৃতি জানালে তাকে অবশেষে খুন হতে হলো। তবে তদন্তের খাতিরে পুলিশ কোন তথ্য এখনই জানাতে পারছেনা বলে জানিয়েছে। যে চায়ের দোকানের সামনে ঘটনা ঘটেছে সেই দোকানী রাজু জানিয়েছে মোজাম্মেল সাহেব রোজ অফিস থেকে বাড়ি ফেরার পথে এই পথ দিয়ে যাওয়ার সময় তার দোকান থেকে কেক, কলা ইত্যাদি কিনে বাড়ি ফেরেন। গতকালও তিনি কেক কেনার জন্য এসেছিলেন। সেই সময় রাজুর দোকানে বসেই দুইজন চা আর সিগারেট খাচ্ছিল। হঠাত কিছু বুঝে উঠার আগেই গুলীর শব্দে রাজু ভীষণ ভয় পেয়ে যায়। তবে একজনকে কিছু নিয়ে একটা কাগজে লেখালিখি করতে দেখেছে সে। ধারনা করা হচ্ছে খুনের পরিকল্পনা করছিল কাগজ কলমে। কিন্তু এই ব্যাপারে পুলিশের কাছ থেকে কোন সঠিক তথ্য পাওয়া যায়নি।



দৈনিক ট্যাবলেটঃ



পরকীয়ার নিষ্ঠুর বলী বীমা কর্মকর্তা



দেশের স্বনামধন্য বীমা প্রতিষ্ঠান জীবনের আর্থিক বীমা কোম্পানির এম ডি মোজাম্মেল চৌধুরী গতকাল সন্ধ্যা ৭.৩০ এর সময় নিষ্ঠুর ভাবে খুন হন। স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে আমাদের নিজস্ব প্রতিবেদনকারী জানিয়েছেন, মোজাম্মেল সাহেবের স্ত্রী স্বামীর ব্যাস্ততার কারণে পরকীয়া প্রেমে জড়িয়ে যান। স্ত্রীর পরকীয়ার ঘটনা জানতে পেরে ভদ্র লোক নিরুপায় হয়ে যান। জানা যায় তার স্ত্রী সুইটীর সাথে অবৈধ দৈহিক সম্পর্ক গড়ে উঠে। প্রায়ই যাতায়াত ছিল একজন যুবক বয়সী ছেলের। এই নিয়ে তাদের সংসারে বেশ কিছুদিন ধরেই অশান্তি বিরাজ করছিল। ডিভোর্স চেয়েও না পেয়ে তার স্ত্রী তার প্রেমিককে দিয়ে বেশ কয়েকবার হত্যার হুমকীও প্রদান করে। অবশেষে গতকাল মোজাম্মেল চৌধুরীকে তার স্ত্রীর প্রেমিক হুন্ডায় করে এসে খুন করে পালিয়ে যায়। ঘটনা স্থল থেকে পুলিশ একটা বই উদ্ধার করে। কিন্তু সেই বইয়ের ব্যাপারে পুলিশ মুখ খুলেনি এখনও তদন্তের স্বার্থে। তবে এই বইয়ের সাথে খুনের অনেক রহস্য লুকিয়ে আছে। আশা করা হচ্ছে এই বই থেকে পুরো খুনের রহস্যের জট খুলে যাবে।



দৈনিক মানুষের কন্ঠঃ



খুন



গতকাল উত্তরায় আশিক (৩২), মিরপুরে মাসুম শিকদার (৪২), মোহাম্মদপুরে বাবুল (২২), পল্টনে মোজাম্মেল চৌধুরী (৫২), সহ অজ্ঞাত নামা আরও দুইজন ব্যাক্তি খুন হয়েছে।



দৈনিক প্রতিদিনঃ



রাজধানীতে চাঞ্চল্যকর খুন



গতকাল সন্ধ্যায় মোজাম্মেল চৌধুরী নামক একজন বীমা কর্মকর্তা খুন হয়েছেন। আমাদের নিজস্ব সংবাদ দাতা জানিয়েছেন, রাজু নামের এক ১২/১৩ বছর বয়সের চায়ের দোকানীর সামনে ঘটনা ঘটে। দুর্বৃত্তরা রাজুর দোকানে বসেই তামাক সেবন করছিল। কিন্তু রাজুর ভাষ্য অনুযায়ী সে খুনীদের এর আগে কখনও দেখেনি। কিন্তু পুলিশের সন্দেহ রাজুকে নিয়ে। সেও এই খুনের সাথে জড়িত থাকতে পারে। তাই রাজুকে থানায় নিয়ে ব্যাপক জিজ্ঞাসা বাদ করেছে পুলিশ। কিন্তু রাজু কোন প্রকার তথ্য দিয়ে পুলিশকে সাহায্য করতে পারেনি। ঘটনা স্থল থেকে একটি সুডোকোর বই উদ্ধার করে পুলিশ। কিন্তু এই বইয়ের সাথে খুনের কোন সম্পর্ক নেই বলেই তাদের ধারণা। তবে তদন্তের খাতিরে এখনই মুখ খুলতে নারাজ পুলিশ।



দৈনিক বস্তুনিষ্ঠ সংবাদঃ



নেশার মরণ ছোবল প্রাণ কেড়ে নিল কয়েকটি জীবনের



মোজাম্মেল চৌধুরী নামক একজন বীমা কর্মকর্তা খুন হয়েছেন। গতকাল রাত পৌনে আটটার দিকে পল্টনে নিজ বাসভবনের একটা চায়ের দোকানে চা খেতে এসে দুইজন সন্ত্রাসীর সাথে বাকবিতন্ডতায় জড়িয়ে পড়লে খুন হতে হয় তাকে। বাবুল নামের একজনের সাথে কথা বলে জানা যায়, ওই সময় সে দোকানের কাছেই ছিল। দুইজন লোক রাজুর দোকানে বসে চা খাচ্ছিল। এরমধ্যে একজন দোকানের টুলের উপর বসেই কাগজে করে গাঁজা বানাচ্ছিল। ওইসময় মোজাম্মেল সাহেব অফিস থেকে প্রতিদিনের মতো চা খেতে এলে ওই দুইজনকে গাঁজা সেবনে বাঁধা প্রদান করলে এক পর্যায় ঝগড়া সৃষ্টি হয়। তারপরেই এই খুনের ঘটনা। এদিকে মোজাম্মেল চৌধুরীর পরিবারে নেমে এসেছে শোকের মাতম। তার স্ত্রী ভীষণ ভাবে ভেঙে পড়েছেন। বাক রুদ্ধ হয়ে তার স্ত্রী সুইটি অজ্ঞান হয়ে গেলে তাকে হাসপাতালে আইসিউতে রাখা হয়। ছোট ছোট দুই মেয়ের দিকে তাকাতেই কান্না চেপে রাখা অসম্ভব। দুইদিন পর ছোট মেয়ের জন্মদিন। জিনিয়ার বাবা তার মেয়েকে কথা দিয়েছিলেন শিশুপার্কে ঘুরতে নিয়ে যাবেন তার এবারের জন্মদিন উপলক্ষ্যে। কিন্তু হয়ত এখন আর কখনও শিশুপার্ক দেখা তার জীবনে আর হয়ে উঠবেনা। বড় মেয়ে সাফিয়া এবার এস এস সি পরীক্ষার্থী। তার বাবার অনেক স্বপ্ন ছিল সাফিয়া গোল্ডেন এ প্লাস পাবে। কিন্তু সব স্বপ্ন যেন মুহূর্তের মধ্যে দুঃস্বপ্নের কালো রাতে পরিনত হলো। এক অনিশ্চিত জীবনের পথে এখন তাদের তাকিয়ে থাকতে হবে। তারা যেন বিশ্বাস করতে পারছেনা তাদের বাবা আর কখনও ফিরে আসবেনা।







পুরোটাই নিতান্তই আমার কল্পনাকে কেন্দ্র করে লেখা। সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ থাকবে কাকতালীয়ভাবে কোন ঘটনার সাথে মিলে গেলে কোনভাবেই আমাকে দায়ী করা যাবেনা।





মন্তব্য ৬৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪২

সুমন কর বলেছেন: দারুণ অাইডিয়া তো !!!! একটু মজাও পাইলাম।

!:#P !:#P

১ম লাইক।

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ প্রিয় সুমন ভাই। বাস্তবতা ঠিক এমনই নয় কি ?

২| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:০০

সচেতনহ্যাপী বলেছেন: যে কারনেই হোক খুন গল্পটা আমার দৃষ্টি এড়িয়ে গেছে। তাই এটার কিছু বুঝতে না পেরে ওটাতে ফিরে গিয়েছিলাম পড়তে।। দেশে নেই, তাই বুঝতেও পারছি না উল্লেখিত পত্রিকাগুলো আসলেই প্রকাশিত হয় কি না?? যদি না হয়ে থাকে, বা হয়ে থাকলেও বর্তমান সাংবাদকতা বিরাট এক প্রশ্নের মুখোমুখি!!
এটাই বর্তমান সাংবাদিকতার পরিচিত মুখ।।

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এই নামে পত্রিকা হয়ত প্রকাশিত হয়না। আমি শুধু ছদ্মনাম হিসেবে দিয়েছি কিন্তু বাস্তবতা হলো এত এত সংবাদ পত্র আর এত এত সাংবাদিকতার নামে আসলে কোনটা যে প্রকৃত ঘটনা আর কোনটা যে আসল নয় সেটাই বোঝা কষ্টকর হয়ে যায়। অথচ প্রকৃত ঘটনা রয়ে যায় লোক চোখের অন্তরালে।

কি হতে পারে এই খুনের প্রকৃত ঘটনা ? সেটা জানাই মূল উদ্দেশ্য।

৩| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:০৩

না পারভীন বলেছেন: এমনইতো হয় পত্রিকায়।

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:০৭

কান্ডারি অথর্ব বলেছেন:


কিন্তু ব্লগ কিন্তু ঠিক এমনটা নয়। এখানে আলোচনা সমালোচনার মাধ্যমে অনেক কিছুই পরিষ্কার হয়ে যায়।

কি হতে পারে এই খুনের প্রকৃত ঘটনা ? সেটা জানাই মূল উদ্দেশ্য।

৪| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:২৭

সচেতনহ্যাপী বলেছেন: আমার নিজের বন্ধুদের মাঝে কয়েকজন তথাকথিত সাংবাদিক,ফটোগ্রাফার আছে,যারা কলেজে থাকতেই পড়ায় ইতি টেনেছিল। আজ তারা বিরাট প্রতিষ্ঠিত নজ জগতে!!
অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে সাংবাদিকতা বিষয়ে একটি বিভাগ আছে তর কোন দর্শনই নেই!! পাত্তাতো দুরের কথা। কারনেই সংবাদপত্রের এই হাল!!

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:



একেবারেই যে সংবাদপত্রগুলো বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে না তা নয়। তবে সাগর রুনির মত যে দেশে সাংবাদিকদের প্রাণ দিতে হয়, সেই দেশে কিছু সাংবাদিকদের গলা চেপে ধরার ভয়ে বিক্রি হয়ে যেতে হয়। তবে এই ধরনের খবরগুলো কিভাবে পত্রিকা ভেদে ভিন্নতা পায় সেটা বোঝা আমার জন্য খুব কষ্টকর। তবে আপনার বক্তব্যের সাথে সহমত।

৫| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৩৫

একজন ঘূণপোকা বলেছেন: =p~ =p~ =p~

বেশি জোশ


সেই মজা পাইসি

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


=p~ =p~ =p~ =p~ =p~ =p~

ভ্রাতা আপনি এত্তগুলা খ্রাপ এই সিরিকাস বিষয়তেও ফান খুঁজে পান :P

৬| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৪১

জাফরুল মবীন বলেছেন: :-B :-B :-B

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৪৩

কান্ডারি অথর্ব বলেছেন:


=p~ =p~ =p~

৭| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৫৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
পুরোটাই নিতান্তই আমার কল্পনাকে কেন্দ্র করে লেখা। সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ থাকবে কাকতালীয়ভাবে কোন ঘটনার সাথে মিলে গেলে কোনভাবেই আমাকে দায়ী করা যাবেনা।


হা হা হা!

২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


/:) B:-) ;) :P

৮| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ২:১৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সময় করে ‘খুন’ পড়বো।

আমি ব্যথিত এবং অবাক হয়েছি এই কারণে যে, আমি ঠিক এই কনসেপ্টের উপর একটা গল্প কল্পনা করছিলাম অনেক আগে থেকেই। আমার সুযোগ আপনার জন্য হাতছাড়া হয়ে গেলো :( :( :) :) :)


খুব আগ্রহ নিয়ে ঘটনার পোস্ট মর্টেম পড়ছিলাম। অনেক অনেক আগে ইতিহাস ও সংবাদের সত্যতা, এবং ইতিহাস সংরক্ষণ, সংবাদ সংগ্রহ ও পরিবেশনা-পদ্ধতি নিয়ে আমার বাসায় আমার কতিপয় শ্যালকের সাথে আড্ডা এবং বাকবিতণ্ডা হচ্ছিল। এক পর্যায়ে আমি ডাইনিং হলে গেলাম, এবং একটা সুন্দর সিরামিক প্লেট হাতে নিয়ে ঘরে ফিরে এলাম। সবাইকে চমকে দিয়ে প্লেটটি ফ্লোরে ফেলে দিলে ওটা ভেঙে টুকরো টুকরো হয়ে গেলো। সবাই হতভম্ব (কাজটা তো সেরকমই)।

পরে ওদেরকে বললাম, এই যে ঘটনাটা এইমাত্র ঘটে গেলো, কীজন্য বা কেন ঘটলো বলো দেখি। ওরা প্রশ্ন বুঝতে পারলো। তারপরও সবাই ঘটনা বলতে থাকে একে একে।

ঘটনা বর্ণনার পর ওরা নিজেরাই স্বীকার করলোঃ

১) সবার বর্ণনা একরকম হয় নি। কেউ ভালো ও প্রাঞ্জলভাবে বর্ণনা করেছে, কেউ খুব খারাপভাবে বর্ণনা করেছে।

২) কেউ সবগুলো ডিটেইল বর্ণনা করেছে, কেউ অনেক ডিটেইল বাদ দিয়ে লিখেছে।

ইতিহাস হলো একটা দীর্ঘ সময়ের দৈনিক সংবাদের সমষ্টি বা সারাংস। আমরা কোনো ইতিহাসই সঠিক বা পূর্ণাঙ্গ, বা ইতিহাস ঠিক কীভাবে সংঘটিত হয়েছিল তা জানি না। যিনি ইতিহাস লিখলেন তিনি যা প্রত্যক্ষ করেছেন, যা শুনেছেন, যা অধ্যয়ন করেছেন, এবং তিনি যে দর্শন অনুসরণ করেন, সব কিছু মিলিয়ে তার মতো করেই ইতিহাস রচনা করেন। এজন্য, ইতিহাসে একই ঘটনার বিবরণ একেক ঐতিহাসিকের কাছে একেকরকম হতে দেখা যায়।


আমাদের দেশে সংবাদ সংগ্রহ ও প্রতিবেদন প্রস্তুতিতে অনেক ঘাটতি থাকা সম্ভব। প্রধান কারণ হতে পারে সংবাদকর্মীদের উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের অভাব। উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণেও যে সংবাদ পরিবেশনা শতভাগ মিলে যাবে সবার সাথে, ব্যাপারটা তা না, তবে মূল অংশগুলো অভিন্ন থাকবে বলেই আমি মনে করি। শিক্ষা ও প্রশিক্ষণ ছাড়াও নৈতিক ত্রুটি বা নৈতিক অবক্ষয়কেও এর জন্য দায়ী করা যায়।


গল্পটা খুব আগ্রহ নিয়ে পড়েছি। আপনার খোঁচাগুলো সূক্ষ্ম এবং তীব্র- উভয়ই। প্রচলিত কিছু সংবাদপত্রের রূপও (গোপন নামের আড়ালে) এতে চমৎকারভাবে ফুটে উঠেছে।

দারুণ একটা আইডিয়া।

ভালো থাকবেন প্রিয় ব্লগার।

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


আমি পোস্টে ইচ্ছে করেই কোন রুপ আলোচনা করিনি। শুধুমাত্র পত্রিকার খবর দিয়েই পোস্ট শেষ করেছি।

খুব করে জানার আগ্রহ ছিল পাঠক প্রতিক্রিয়া। যা আপনার মন্তব্যটি মনের সেই আশা পূর্ণ করে দিয়েছে। আমি এমন একটি মন্তব্যই আশা করছিলাম।


ইতিহাস হলো একটা দীর্ঘ সময়ের দৈনিক সংবাদের সমষ্টি বা সারাংস। আমরা কোনো ইতিহাসই সঠিক বা পূর্ণাঙ্গ, বা ইতিহাস ঠিক কীভাবে সংঘটিত হয়েছিল তা জানি না। যিনি ইতিহাস লিখলেন তিনি যা প্রত্যক্ষ করেছেন, যা শুনেছেন, যা অধ্যয়ন করেছেন, এবং তিনি যে দর্শন অনুসরণ করেন, সব কিছু মিলিয়ে তার মতো করেই ইতিহাস রচনা করেন। এজন্য, ইতিহাসে একই ঘটনার বিবরণ একেক ঐতিহাসিকের কাছে একেকরকম হতে দেখা যায়।


আমাদের দেশে সংবাদ সংগ্রহ ও প্রতিবেদন প্রস্তুতিতে অনেক ঘাটতি থাকা সম্ভব। প্রধান কারণ হতে পারে সংবাদকর্মীদের উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের অভাব। উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণেও যে সংবাদ পরিবেশনা শতভাগ মিলে যাবে সবার সাথে, ব্যাপারটা তা না, তবে মূল অংশগুলো অভিন্ন থাকবে বলেই আমি মনে করি। শিক্ষা ও প্রশিক্ষণ ছাড়াও নৈতিক ত্রুটি বা নৈতিক অবক্ষয়কেও এর জন্য দায়ী করা যায়।

সহমত আপনার এই কথাগুলোর সাথে। ঠিক এমন ভাবনা থেকেই এমন একটি পোস্ট দিয়েছি। আপনার বক্তব্য যথার্থ।

কৃতজ্ঞতা সব সময়ের জন্য প্রিয় ভাইয়ের জন্য। তবে দুঃখিত যে আমার সাথে আপনার মনের মিল হওয়াতে আপনার গল্পটা থেকে বঞ্চিত হতে হচ্ছে। তবে খুব খুব করে অনুরোধ করছি আপনার গল্পটাও পড়তে চাই।

৯| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ২:২৮

খাটাস বলেছেন: থটের ওপর ডাবল প্লাস।

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রিয় খাটাস।

১০| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৩:৩২

প্রবাসী পাঠক বলেছেন: পুরোটাই নিতান্তই আমার কল্পনাকে কেন্দ্র করে লেখা। সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ থাকবে কাকতালীয়ভাবে কোন ঘটনার সাথে মিলে গেলে কোনভাবেই আমাকে দায়ী করা যাবেনা

নিতান্ত কল্পনা থেকে লেখা হলেও বাস্তবিক অর্থে এমনটাই হচ্ছে সংবাদপত্রে। বর্তমানে সংবাদপত্র এবং অনলাইন নিউজ সাইটগুলোর নিউজ দেখে ঠিক বুঝা যায় না সংবাদপত্রের কাজ কি? সংবাদপত্রের কাজ কি সংবাদ পরিবেশন নাকি সংবাদ বিক্রয়!!

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:



সংবাদ ও বিজ্ঞাপন বিক্রয় করাই বর্তমানে সংবাদ পত্রের কাজ বলেই মনে হয়।

মন্তব্যে কৃতজ্ঞতা ও শুভকামনা নিরন্তর।

১১| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ৩:৪৩

ডি মুন বলেছেন: =p~ =p~ =p~

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:



=p~ =p~ =p~ =p~ =p~ =p~

১২| ২৮ শে আগস্ট, ২০১৪ ভোর ৫:১৩

কিছুটা অসামাজিক বলেছেন: এহহে রে, পড়তে পড়তে ছূড বেলায় খাওয়া আটয়ানা দামের চুইঙ্গামের কথা মনে পইড়া গেলো।
তয় আপনে যে রিপোর্টার হিসেবে ভালাই তাতে কোন সন্দেহ নাই।

ফাজলামি ডট কম

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:



অনেক অনেক অনেক থেঙ্কু ভ্রাতা। :!> :!> :!>

১৩| ২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ৮:০৫

এহসান সাবির বলেছেন: চমৎকার।

দারুন লিখেছেন।

২৮ শে আগস্ট, ২০১৪ সকাল ১১:৪২

কান্ডারি অথর্ব বলেছেন:



কার শিস্য দেখতে হবেনা :P

১৪| ২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সেই রকম হয়েছে --- দারুন, দারুন এবং দারুন। মজা পেলাম দারুন --- পারেনও আপনি !!

শুভকামনা রইল

২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ১:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:



মন্তব্যে অনেক ভাল লাগা ও কৃতজ্ঞতা জানবেন।

শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।

১৫| ২৮ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৫৭

সোহেল মাহমুদ বলেছেন: মজা করে লিখলেও বর্তমানের সাংবাদিকতার কঠিন সত্যতাকে নিপুনভাগে তুলে ধরেছেন।


ভাল থাকবেন কান্ডারি ভাই।

২৮ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০২

কান্ডারি অথর্ব বলেছেন:


চলতে ফিরতে সাধারন মানুষ এই সংবাদ পত্রগুলোর উপর নির্ভর করে। কিন্তু এমন বিভ্রান্তিকর সংবাদ পড়ে প্রকৃত ঘটনার থেকে দূরে সরে যায়। অনেক সময় ভাল মানুষ হয়ে যায় সাধারন মানুষের চোখে খারাপ আবার খারাপ মানুষ হিরো হয়ে যায়। বিকৃত হয় ইতিহাস।

সাংবাদিকতা একটা মহান পেশা কলুষিত হয় এমন অপেশাদারীতার কারণে।

শুভেচ্ছা শতত।

১৬| ২৮ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩২

মামুন রশিদ বলেছেন: আপনি গতকাল গল্পটা ব্লগে দিলেন, আর রাতেই কিনা..

পীর বংশের লোক কিনা কে জানে । খুনটুন নিয়া বেশি মাথা ঘামাইয়েন না ।

:D :D

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:



মামুন ভাই আমার ঝিমাইন্যা টাইপ ব্লগিং ভাল লাগেনা। ধুম ধাম ব্লগিং করুম, পোস্ট দিমু, কমেন্ট করুম এটাই আমার পছন্দ। জমজমাট ব্লগিং না হলে কি জমে। এই জন্য মাঝে মাঝে অপূর্ণ ভাইরে খুব মিস করি। :-B

আরে না কী যে বলেন না মামুন ভাই আলাদীনের চ্যারাগ পেয়েছি। একটু ঘষলেই কাজ হয়। জীন বের হয়ে আসে। /:)

মাত্রতো শুরু সামনে আরও কত খুন বাকী আছে দেখবেন। ;)

১৭| ২৮ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪৩

আমি ইহতিব বলেছেন: আমাদের সংবাদপত্র :(

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৬

কান্ডারি অথর্ব বলেছেন:


আমাদের সংবাদপত্র :( :(

১৮| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১০:৫৫

আরজু মুন জারিন বলেছেন: ভাল লেগেছে গল্পটি। মাত্র পড়লাম কান্ডারী ভাই। অনেক শুভেচ্ছা রইল। :| :((

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৭

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক অনেক ধন্যবাদ মুন আপু। শুভেচ্ছা শতত।

১৯| ২৮ শে আগস্ট, ২০১৪ রাত ১১:৩৮

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


প্লাসের জন্য ধন্যবাদ। শুভকামনা নিরন্তর।

২০| ২৯ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪৪

আরজু পনি বলেছেন:

দারুন আইডিয়া এবং উপস্থাপন ।

সাংঘাতিকদের খবর ;)

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ আপু। শুভকামনা সব সময়ের জন্য।

চরম সাংঘাতিক :D

২১| ২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


ব্রিলিয়ান্ট! :)

২৯ শে আগস্ট, ২০১৪ সকাল ১০:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:



:#> :#> :#> :#> :#>

২২| ২৯ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:৪২

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: অসম্ভব বাস্তব একটি প্লটের উপর এমন একটি লেখা সত্যিই প্রশংসার যোগ্য ।

সোনা ভাইয়ের কমেন্টের জন্য স্যালুট রইলো ।

সবাই ভালো থাকবেন ।

২৯ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:


সোনাবীজ ভাইকে আমিও স্যালুট জানাই।

আপনার মন্তব্যের জন্য কৃতজ্ঞতা জানবেন ভাই।

শুভকামনা নিরন্তর।

২৩| ২৯ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৬

পার্থ তালুকদার বলেছেন: খুব ভাল লাগল । আইডিয়া টা দারুন লেগেছে ।

২৯ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


অনেক ধন্যবাদ ভাই। ভাল থাকুন সব সময়।

২৪| ৩০ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৪৬

আবু শাকিল বলেছেন: দেশে এত অনলাইন নিউজ পোর্টাল আছে।কোন টা সত্য আর কোন টা মিথ্যা যাচাই করা মুস্কিল।
আইডিয়া দেখে মজা পেলাম।

৩০ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:


শুধু অনলাইনই নয় দেশে এত এত সংবাদ পত্র যাদের একই সংবাদের ভিন্ন ভিন্ন উপস্থাপনা পড়ে সত্যি কনফিউজড হতে হয় আসলে সত্য কোনটা ?

মন্তব্যে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

২৫| ৩০ শে আগস্ট, ২০১৪ সকাল ৯:১২

অগ্নি সারথি বলেছেন: আপনাকে উৎসর্গ করে একটা লেখা আছিল। আপনি মনে হয় দেখেন নাই।
মারমা জাতিস্বত্ত্বার জীবন কথা- পর্ব সাত

৩০ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাই ক্ষমা করবেন। কিছুদিন ব্লগে না থাকার কারণে অনেক পোস্ট মিস হয়েছে।

২৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

অঘটনঘটনপটীয়সী বলেছেন: এমনই হয় আসলেও। বাংলাদেশের মিডিয়া তিল কে তাল করে, আর তালকে নেই করে দেয়। :(

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৬

কান্ডারি অথর্ব বলেছেন:



অবশিষ্ট যাইবা থাকে সেগুলোও ফেক বলে মনে হয়

:-*

২৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

মাহমুদ০০৭ বলেছেন: চমৎকার লাগল

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:



+++ দিলাম।

২৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

উপপাদ্য বলেছেন: আইডিয়াটা চমৎকার।

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৭

কান্ডারি অথর্ব বলেছেন:



ইহাই নির্মম সত্য ভাইডি।

২৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২০

এহসান সাবির বলেছেন: দারুন তো!

দৈনিক ট্যাবলেট টাইপের প্রতিবেদন এই রকমই হয়।

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৮

কান্ডারি অথর্ব বলেছেন:




গুরু আপনি কুতায় ?

৩০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

জনাব মাহাবুব বলেছেন: B:-) B:-) B:-) B:-)

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:



B:-) B:-) B:-) B:-) B:-) B:-) B:-)

৩১| ১২ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:১৩

প্রবাসী পাঠক বলেছেন: কাণ্ডারি ভাই ব্লগে আপনাকে অনেক মিস করছি। প্লিজ দ্রুত ফিরে আসুন।

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:১৯

কান্ডারি অথর্ব বলেছেন:




ভাইডি আমি মিস না মিস্টার

B-)

৩২| ৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:২১

এহসান সাবির বলেছেন: চমৎকার কিছু পোস্ট এসেছিল...... আস্তে ধিরে সময় নিয়ে দেখতে পারে....

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:



কে ?

৩৩| ৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১০:৫৯

এহসান সাবির বলেছেন: দেখতে পারে....
ডট ডট মানে হল আপনি দেখতে পারেন

দেখতে পারেন।

আপনার কিছু প্রিয় মানুষ, প্রিয় ব্লগাররা পোস্ট দিয়েছিল...

সেলিম আনোয়ার ভাইও মনে হয় রাগ করে চলে গেছে.... আপনার জন্য উনি অনেক লিখেছেন....

৩১ শে অক্টোবর, ২০১৪ সকাল ১১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:


বয়স হইছেত তাই বুঝি কম। অনুসারিতের তালিকায় গিয়ে ভয় পাইছি। হাজার খানেক পোস্ট জমেছে। সব পোস্ট পড়তে মাস কয়েক সময় লেগে যাবে। ধীরে ধীরে সবগুলো পড়ব।

সেলিম ভাই চলে গেছেন জেনে খুব খারাপ লাগছে। আজকেই ভাইরে একটা ই-মেইল করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.