নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূন্যতা থেকে শূন্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

কান্ডারি অথর্ব

আমার মৃত্যুর পর তোমরা আমাকে খুজোনা আমার মৃত্যু ভূমির ‘পর। সেখানে তোমরা আমাকে পাবেনা খুঁজে; আমি লুকিয়ে রবো লোক চক্ষুর অন্তরালে; কিছু না পাওয়ার ব্যথাতুর বেদনার, শকুনেরা আমাকে ছিঁড়ে খাবে; রক্ত আর ভস্মীভূত দহনের জ্বালায়; সীমাহীন এক যন্ত্রণার আঁধার, আমি হতে রবো কাতর।

কান্ডারি অথর্ব › বিস্তারিত পোস্টঃ

বনের খেয়ে নিজের মোষ তাড়ানো

১৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:৪৭





শিরোনাম পড়েই প্রবাদটির ভুল ধরার কোন অবকাশ নেই বলে আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমার পোষ্টের বিষয়বস্তুই শিরোনামের যথার্থতা নিরূপণ করবে বলেই আশা করি। বেশ কিছুদিন যাবতই একটা কথা বেশ মাথায় ঘুরছে। বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগ। এখানে বাংলা ব্লগ না বলে বাংলাদেশের ব্লগ বলাই অধিকতর শ্রেয়। তার আগে বুঝতে চাই গণ মাধ্যম কি জিনিস ? এটাই যদি না বুঝি তাহলে বিকল্পতো অনেক পরের বিষয় !

গণমাধ্যম বলতে এমন কিছু বুঝায়, যা দিয়ে সর্বসাধারণের কাছে তথ্য পৌঁছানো হয়ে থাকে। সেটা হতে পারে টেলিভিশন চ্যানেল কিংবা সংবাদ পত্র। তবে এই দুটি মাধ্যম যে শুধু সংবাদ পরিবেষণের মধ্যেই সীমাবদ্ধ তা নয়। বরং শিল্প সাহিত্যের চর্চাও হয়ে থাকে। কিন্তু যেহেতু বিকল্প গণমাধ্যম শব্দটির পাশাপাশি আমরা নাগরিক সাংবাদিকতা শব্দটিকেও জুড়ে দেই তাই এটাকে বিভিন্ন সংবাদ ও তথ্য প্রচারের মাধ্যম হিসেবে গণ্য করাটাই অধিকতর যৌক্তিক। যেমনটা সংবাদ চ্যানেল কিংবা সংবাদপত্রগুলো কাজ করে থাকে। আর ঠিক এই দুটি গণমধ্যমের বিকল্প হিসেবেই ব্লগ নিয়ে স্বপ্ন দেখা হচ্ছে। আর যেহেতু ব্লগকেও নিয়ে স্বপ্ন দেখা হচ্ছে তাই ব্লগের বৈশিষ্ট অনুযায়ী নাগরিক সাংবাদিকতাই প্রাধান্য পায়। এখানে শিল্প, সাহিত্য চর্চার চেয়ে মূখ্য বিষয় হলো তাৎক্ষনিক তথ্য প্রচার করা, যৌক্তিক ব্যাখ্যা বিশ্লেষণ দাঁড় করানো এবং সেই নিরিখে উন্মুক্ত আলোচনা। কিন্তু আদৌতে ব্লগের বর্তমান চিত্র তেমনটা নয়।

আমি বলছিনা যে, ব্লগে একেবারেই তথ্য নির্ভর, যৌক্তিক ব্যাখ্যা বিশ্লেষণ মূলক লেখা আসেনা। আসে কিন্তু সেগুলো কতটা উপযোগী সেটাও ভেবে দেখার বিষয়। আমি অন্য কোন ব্লগের আলোচনায় যাচ্ছিনা। আমার প্রসঙ্গ সামহোয়্যার ইন ব্লগ কে নিয়ে। দশটি বছর একেবারেই কম সময় নয়। কিন্তু এই দশ বছরে সামহোয়্যার ইন ব্লগ কি আদৌতে পেরেছে তার লক্ষ্যে অভীষ্ট হতে ? কিছু ফিচার, কবিতা, গল্প, চলচ্চিত্র রিভিউ, ধর্মীয় ক্যাচাল, রাজনৈতিক ক্যাচাল ব্যতীত তেমন উদাহরণ যোগ্য ব্লগিং খুবই সীমিত সংখ্যক হয়েছে বলেই বলা চলে। আর এই নিয়ে বিকল্প গণমাধ্যম হিসেবে শুধু স্বপ্নই দেখা চলে। বাস্তবতায় অনেক পিছিয়ে রয়েছে সামহোয়্যার ইন ব্লগ। কারণ দশটি বছর নিতান্তই কম সময় নয়। তাই এখনই ভেবে দেখার সময় যদি বিকল্প গণমাধ্যম হিসেবে সামহোয়্যার ইন ব্লগ তার পরিচিতি চায়।

কিছু উদাহরণ দেয়া যাক। যেমনঃ কারও সামনে ঘটে যাওয়া কোন ঘটনা কিংবা দুর্ঘটনা সচিত্র প্রতিবেদন যা যে কোন মিডিয়ার আগে প্রচার পাওয়া সম্ভব, কিংবা শিল্প সাহিত্য বিষয়ক কোন কর্মশালার সচিত্র প্রতিবেদন, কিংবা অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিক্ষা বিষয়ক তথ্য নির্ভর বিশ্লেষণ ধর্মী লেখা হতে পারে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগের শক্তিশালী ভিত্তি। এগুলো হচ্ছেনা যে একেবারেই সেটাও নয় কিন্তু বাস্তবতা দেখায় ভিন্ন চিত্র। এই ধরণের পোষ্ট ভোগে চরম পাঠক খরায়। তবে এখানে ব্লগিং মিথস্ক্রিয়াকে দোষারোপ করা গেলেও আদৌতে আমরা তাদের কতটা সঠিক পথ বলে দিতে পারছি কিংবা উৎসাহিত করতে পারছি সেটাও একটা ভেবে দেখার বিষয়। ধরা যাক এইসব পোষ্টগুলো থেকে বেছে বেছে মাস শেষে ভাল পোষ্টগুলোকে হাইলাইট করা যেতে পারে। কিন্তু আমাদের নিজেদের মধ্যে তেমন কোন পদক্ষেপ নেই। তাহলে দেখা যাচ্ছে আমরা নিজেরাই বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের গড়ে উঠার পেছনে প্রধান প্রতিবন্ধক হিসেবে নিজেদের অজ্ঞাতসারেই কাজ করে চলেছি।

এবার আসা যাক ব্লগ ভিজিটরের সংখ্যার দিকে। প্রতিদিন যে হারে মানুষ সংবাদপত্র ছাপা হবার পরেও অনলাইনে পত্রিকা পড়ে সেই অনুপাতে সামহোয়্যার ইন ব্লগ কয়জন মানুষ চেনে কিংবা পড়ে দেখে। যদি একটি দিনের কথাই বলি যেখানে সামহোয়্যার ইন ব্লগের ভিজিটর থাকে গড়ে মাত্র ৫০০ সেখানে পত্রিকার ভিজিটর থাকে গড়ে প্রায় লাখের অধিক। যদি ব্লগ শুধু ব্লগারদের জন্য ধরে নেয়া হয় তাহলে আর বিকল্প গণমাধ্যম শব্দটা প্রযোজ্য থাকেনা। কারণ ব্লগে যতজন ভিজিটর থাকে তার বেশীরভাগই থাকে ব্লগার। হয়ত কেউ লগ ইন অবস্থায় আর কেউ লগ আউট অবস্থায়। কিন্তু সেখানে সাধারণ মানুষের আনাগোনা নেই বললেই চলে। তাহলে আর গণ হিসেবে ব্লগের কোন ভিত্তি থাকেনা। একটা অফিসের কথা ভাবা যাক। একজন বস সে তার পিসি খুলেই কোন এক অনলাইন পত্রিকায় চোখ বুলিয়ে একবার দেখে নেয় দিনের সংবাদ। তার কাছে সামহোয়্যার ইন ব্লগ কিন্তু সম্পূর্ণ অচেনা এক জগত। আর এই তার কাছেই যেদিন সামহোয়্যার ইন ব্লগ পৌঁছে যেতে পারবে সেদিনই কেবল বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগ প্রতিষ্ঠিত হতে পারবে।

এখন প্রতিবন্ধকতা একটি জায়গায় আছে। একজন সাংবাদিক কিংবা একজন লেখক যেভাবে সমাজে সমাদৃত কিংবা পরিচিত ঠিক সেভাবে একজন ব্লগার কি সামাজিক ভাবে পরিচিত ? হতে পারে ব্লগাররা ছদ্মনামে লিখছে কিন্তু এই ছদ্মনামইবা কয়জনা চেনে ? শুধু ব্লগাররা নিজেরা ব্যতীত। তার উপর এখন ব্লগার বলতেই একটা বদ্ধ মূল ধারণা হয়েছে সর্বস্তরে; ব্লগার মানেই নাস্তিক, ব্লগার মানেই আন্দোলনকারী। কিন্তু একজন ব্লগার যে একজন সাংবাদিক কিংবা লেখকের মতোই সেটা বুঝেছে সমাজের কয়জনা ? এই দায় তবে কার ? তবে যদি বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের গন্ডিকে শুধু ব্লগারদের নিজেদের মধ্যেই সীমাবদ্ধ রাখার নাম হয় তাহলে আর কিছুই বলার থাকেনা। কিন্তু সেটা যদি না হয়ে আসলেই গণমাধ্যম হিসেবে পরিচিতি পেতে চায় তাহলে এখনও দীর্ঘ পথ চলতে হবে।

পৃথিবীর দশটি বিখ্যাত ব্লগ সাইটের ভিজিটর পরিসংখ্যান দেখে নেয়া যাক, যা সাম্প্রতিক সময়ের হালনাগাদ তথ্যের ভিত্তিতে নিরূপণ করা হয়েছে।

1 | Huffington Post মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১১,০০,০০,০০০
2 | TMZ মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ৩,০০,০০,০০০
3 | Business Insider মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৫৫,০০,০০০
4 | Mashable মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৪০,০০,০০০
5 | Gizmodo মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৩৫,০০,০০০
6 | LifeHacker মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,৩২,৫০,০০০
7 | Gawker মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ২,২০,০০,০০০
8 | The Daily Beast মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৫৫,০০,০০০
9 | Tech Crunch মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৫০,০০,০০০
10 | Perez Hilton মাসিক ভিজিটর সংখ্যা প্রায় ১,৪৫,০০,০০০

যদিও এইসব জনপ্রিয় ব্লগের সাথে সামহোয়্যার ইন ব্লগের তুলনা করা উচিৎ নয়। কিন্তু একজন সামহোয়্যার ইন ব্লগ প্রেমিক এবং তার একজন ব্লগার হিসেবে স্বপ্ন দেখতেই পারি একদিন সামহোয়্যার ইন ব্লগ ঠিক এই পর্যায় এসে বাংলা ব্লগকে করবে বিকল্প গণমাধ্যম হিসেবে আলোকিত, সমাদৃত এবং জনপ্রিয়। তবে উল্ল্যেখিত ব্লগগুলোর জনপ্রিয়তার কারণ জানতে হলে এবং ব্লগিং সম্পর্কে ধারণা পেতে হলে অবশ্যই এই ব্লগগুলো ঘুরে দেখা যেতেই পারে।

তবে, সামহোয়্যার ইন ব্লগ নিয়ে আমি সব সময়েই প্রচন্ড আশাবাদী। আমিও স্বপ্ন দেখি বিকল্প গণমাধ্যম হিসেবে সামহোয়্যার ইন ব্লগের জয় জয়কার। কারণ হিসেবে প্রথমেই বলে রাখি এটা কোন ধারাবাহিক সংকলন নয়। চলতি মাসের প্রথম সাতদিনে আসা প্রায় ১০০০ পোষ্ট থেকে বাছাই করে নেয়া মাত্র ৬৫ টি পোষ্ট এখানে স্থান দেয়া হয়েছে। তবে গতমাস কিংবা দীর্ঘদিন যাবৎ চলমান কোন পর্ব এবং গল্প, কবিতা ও নিজস্ব প্রচার প্রচারণা মূলক কোন পোষ্ট এবং কেবল মাত্র লিংক সর্বস্ব পোষ্ট এখানে সংযুক্ত করা হয়নি। এছাড়া এখানে কেবল মাত্র সেই সব পোষ্টই স্থান পেয়েছে যা গুণগত মানের দিক দিয়ে মোটামুটি থেকে শুরু করে অত্যন্ত ভাল মানের পোষ্ট।

আমরা বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের ভবিষ্যৎ এবং বর্তমান অবস্থা যদি যাচাই করতে চাই তাহলে এক সপ্তাহের পরিসংখ্যান নিয়ে বুঝতে পারি যে ১০০০ হাজার পোষ্ট থেকে মাত্র এই ৬৫ টি পোষ্ট আসলে ব্লগিং এর পর্যায় বিবেচনা করা যায় কিনা যা বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগের সার্থকতা নিরূপণ করতে পারে। এছাড়াও আজকের বাংলাদেশের ব্লগের মলিন অবস্থার একটা দৃষ্টান্ত হিসেবেও বলা যেতে পারে।

তবে এই পোষ্টগুলোর কারণে বলা যায় যে, এখনও সামহোয়্যার ইন ব্লগের জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা হারায়নি শুধুমাত্র এই ধরণের পোষ্ট এখানেই কেবল মাত্র পাওয়া যায় বলেই। নতুবা মাছের বাজার কিংবা সোহ্রাওয়ার্দি উদ্যানের মধ্যেই বাংলাদেশের ব্লগ সীমাবদ্ধ রয়ে যেত। সেটা এখনও হয়নি শুধুমাত্র এমন কিছু পোষ্ট দেয়ার জন্য এখনও ব্লগাররা নিয়মিত পরিশ্রম করে যাচ্ছেন বলেই।

তবে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগ তখনই পূর্ণ সার্থকতা পাবে যখন ১০০০ পোষ্টের মধ্যে এই ৬৫ টি পোষ্টের স্থলে প্রায় ৯০০ টি পোষ্টই হবে এমন পোষ্ট। আর তখনই বলা যাবে আমরা সঠিক ব্লগিং চর্চা করছি।

তবে শুধুমাত্র পোষ্ট দিলেই কাজ হবেনা। ব্লগিং এর অন্যতম কার্যকর রূপই হলো ব্লগিং মিথস্ক্রিয়া এবং বেশি বেশি পড়া। এই দুইয়ের সমন্বয় অবশ্যই থাকা লাগবে। আর তখনই পূর্ণতা পাবে বাংলা ব্লগ তথা সামহোয়্যার ইন ব্লগের এই সুদীর্ঘ পথ পরিক্রমা।

* ব্লগার ফজলুভাই - ছোট দলের তারকারা দ্বাদশ পর্ব হংকং

* ব্লগার এক নিরুদ্দেশ পথিক - পানি ব্যবহার ও পানি ব্যবস্থাপনা

* ব্লগার মুনযুর-ই-মুর্শিদ - তু ইউ ইউ বিজ্ঞানে নতুন উপাখ্যান লেখা নারী

* ব্লগার স্বতঃস্ফূর্ত সুমিত - আর্কটিক এর দ্বীপে আবিষ্কৃত হওয়া ক্রান্তীয় অঞ্চলের বনের ফসিল দিচ্ছে উদ্ভিদের বিবর্তন ও অতীত পৃথিবীর পরিবেশ সংক্রান্ত অনেক তথ্য

* ব্লগার রিকি - ফাইভ গ্রেটেস্ট স্টার পর্ব ৫ যে পাঁচটি ভিন্ন ঘরানার সিনেমা দেখে তাদের উপর ভালো লাগা আরও পাঁচ ধাপ বেড়ে গিয়েছিল

* ব্লগার Younus Ahammod - জাপানে স্টুডেন্ট ভিসা বিস্তারিত

* ব্লগার আহমেদ ফিরোজ - আইএসের স্বীকারোক্তি মিথ্যা প্রমান করুন খুব সহজেই

* ব্লগার গেম চেঞ্জার - মুক্তমনা মুক্তচিন্তা ও তৎসংক্রান্ত প্রহেলিকা এবং প্রেক্ষিত বাংলাদেশে

* ব্লগার নূর মোহাম্মদ নূরু - বিশ্ব এইডস দিবস আজ এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু নয় একটিও আর বৈষম্যহীন পৃথিবী গড়বো সবাই এই আমাদের অঙ্গীকার

* ব্লগার চাটগাইয়া জাবেদ - মুস্তাফিজের এ অজর্ন পুরো বাংলাদেশেরই গর্ব

* ব্লগার নীলসাধু - দিনপঞ্জি বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৫

* ব্লগার নীল কপোট্রন - বিষয় মহাকাশ যেভাবে হারাল মঙ্গলের বায়ুমণ্ডল

* ব্লগার হাবিব রহমানন - মুভি রিভিউ Jalals Story জালালের গল্প একটি অসাধারণ সিনেমার অভিজ্ঞতা

* ব্লগার আবু আবদুর রহমান - স্কুলেই সন্তান প্রসব ১৩ বছরের ছাত্রীর

* ব্লগার গিয়াস উদ্দিন লিটন - আইনস্টাইন অব স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার ড. ফজলুর রহমান খান

* ব্লগার বিদ্রোহী ভৃগু - সুখবর বাংলাদেশ সিলেট ও মৌলভীবাজারে উচ্চমাত্রার ইউরেনিয়ামের সন্ধান

* ব্লগার সঞ্জয় নিপু - পৃথিবীর যত বড় বড় পোশাক কোম্পানী রয়েছে তাদের পরিচিতি পর্ব ২

* ব্লগার আরজুপনি - আপনার দেয়া রক্তই পারে একটি জীবন বাঁচাতে রক্ত দানের A টু Z

* ব্লগার মাদারি - বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি প্রসঙ্গে

* ব্লগার আধার আমি - এটি কোনো গল্প নয় বাস্তব ঘটনা ওটিতে মা নবজাতকের মৃত্যু অর্থের লোভ কী ডাক্তার নামের কসাইদের কোনো দিনও যাবে না

* ব্লগার সুবিধাবঞ্চিত মানুষেরা - নির্মম নারী নির্যাতনের কথা ও সিরিঞ্জ দিয়ে শরীরের গোপন অঙ্গে খুঁচিয়ে খুঁচিয়ে রক্ত বের করতো

* ব্লগার আমি মিন্টু - চিকিৎসার জন্য রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কেন বিদেশে ছুটবেন

* ব্লগার রুদ্র জাহেদ - প্রসঙ্গ পিরিয়ড একটি দৈনন্দিন স্বাভাবিক আচরন

* ব্লগার মোবাশ্বের হোসেন - ফলের মেলা

* ব্লগার স্বতঃস্ফূর্ত সুমিত - পদার্থবিজ্ঞানীরা বলছেন সাম্প্রতিক বিমান বিধ্বস্তের ঘটনায় তুরস্ক ও রাশিয়া উভয়ই মিথ্যাবাদী

* ব্লগার ঈপ্সিতা চৌধুরী - এই শীতের ছাদ ফুলবাগান

* ব্লগার জুন - ক্যাম্বোডিয়ায় চার বছর ত্রাসের রাজত্ব সৃষ্টির খলনায়ক পলপট ও তার কুখ্যাত বন্দী শিবির তোল স্লেং এস ২১ জেনোসাইড মিউজিয়ামে এক বেলা ছবি আর ইতিহাস

* ব্লগার এএন - হুমকির মুখে হাকালুকির জীববৈচিত্র

* ব্লগার Sajjad Hosen - ফ্রিল্যান্সার ও আইটি উদ্যোক্তা সমাজ ৪ দফা দাবী নিয়ে প্রেস ক্লাব এর সামনে মানব বন্ধন

* ব্লগার যাযাবর চিল - সিরিয়ায় ব্রিটেনের স্মার্ট বোমা হামলা

* ব্লগার নীলসাধু - শীতবস্ত্র বিতরণ কার্যক্রম আসুন সম্মিলিতভাবে শীতার্তদের পাশে দাঁড়াই

* ব্লগার রমিত - পুস্প স্ফুটন মাধুর্য

* ব্লগার বোকা মানুষ বলতে চায় - মুঘল রোড ধরে কাশ্মীরের পথে মিশন কাশ্মীর এক্সটেন্ড টু দিল্লী সিমলা মানালি ভারত ভ্রমণ ২০১৫

* ব্লগার আলি আহমেদ নেমান - ভিডিও সম্পাদনা বা ভিডিও এডিটিং কি

* ব্লগার খেয়া ঘাট - পৃথিবী তোমার হয়েছে কি না কি পৃথিবীর মানুষগুলোর হয়েছে কি বুঝতে পারছিনা

* ব্লগার নান্দনিক নন্দিনী - ওজন কারচুপি প্রতিনিয়ত ঠকছেন আপনি

* ব্লগার অগ্নি সারথি - আইনসিদ্ধ যৌনতা প্রয়োজন নিবিড় সতর্কতা

* ব্লগার ফেরদৌসা রুহী - প্রকৃতির বিস্ময় লাল বিচ

* ব্লগার অাব্দুল্লাহ তাহির - একদিনের অভিজ্ঞতা আমেরিকান মানেই সুপেরিয়র নয় ওদেরও আতেল আছে

* ব্লগার ভুক্তভুগী - নিজের বোনকে কি কেউ ধর্ষণ করতে পারে

* ব্লগার সালেহ মতীন - দন্ত দম্পতি ও সতীদাহ প্রথা

* ব্লগার কবি আকাশ - ডাউনলোড করুন ইউটিউব থেকে অতি সহজে

* ব্লগার রুবাইয়াৎ আহমেদ - নষ্টনীড়ের মঞ্চভ্রমণ

* ব্লগার দুঃখ হীন পৃথিবী - আমি তনি আর নতুন বাড়ি ব্যাংক লোন যেখানে শত্রু হয়ে দাড়াল

* ব্লগার নতুন - কুমারী মাতার সন্তান ধারন ধমী`য় বিশ্বাস এবং parthenogenesis এর বিজ্ঞান

* ব্লগার গেম চেঞ্জার - শুরু হচ্ছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ২০১৬|

* ব্লগার ধমনী - জাতিকে গালাগাল করে নিজেকে মহৎ প্রমাণ করা যায় না

* ব্লগার নূর মোহাম্মদ নূরু - সারা বিশ্বে প্রতিদিন গড়ে মুক্তি পাচ্ছে ৯.৫ টি পর্ণো ছবি অতিরিক্ত পর্ণো আসক্তির কুফল ও মুক্তির উপায়

* ব্লগার আফরীন সুমু - ইডেন পুলিশ এবং সৌজন্যতা বোধ

* ব্লগার রোকসানা লেইস - খরগোশদের উল্লাস

* ব্লগার সুচিন্তিত মতবাদ - এক মিনিটের রিপুর তাড়নায় চাকরী হরালো ড্রাইভার

* ব্লগার সাজিল - মুক্তিযোদ্ধাদের খোঁজে পর্ব-১ হালুয়াঘাট ময়মনসিংহ ছবি ব্লগ

* ব্লগার কামরুন নাহার বীথি - ফুল পরিচিতি নাগকেশর

* ব্লগার উল্টা দূরবীন - ছবি ব্লগ স্মার্টফোনের আনস্মার্ট ছবি ২ সবার জন্য উম্মুক্ত

* ব্লগার হাবিব রহমানন - মুভি রিভিউ The Secret in Their Eyes 2009 অ্যা মুভি টু রিমেম্বার

* ব্লগার শতদ্রু একটি নদী - মুভি রিভিউ মাঝি দ্যা মাউন্টেন ম্যান Manjhi The Mountain Man একজন অসাধারন সাধারন মানুষের গল্প

* ব্লগার ডেমোনিয়াক ম্যাডম্যান - মুভি রিভিউ Montage 2013 মাথানষ্ট থ্রিল আর টুইস্টের সমন্বয়ে নির্মিত আরেকটি মুভি

* ব্লগার গুরুর শিষ্য - ধর্ম কি নারীকে জ্ঞানার্জন করতে বলেনি

* ব্লগার রুবাইয়াৎ আহমেদ - মনের মনোরম উদ্যানে তাৎপর্যময় নৃত্য

* ব্লগার চাঁদগাজী - গ্লোবেল ওয়ার্মিং জলবায়ু ঝুঁকি মোকাবেলায় কি পদক্ষেপ নিতে চান আপনি

* ব্লগার হ য ব র ল ৩২৭ - ভাষা সংগ্রামী আব্দুল মতিনের জন্মদিবসে শ্রদ্ধাঞ্জলি

* ব্লগার শহুরে আগন্তুক - কিছু প্রিয় বইয়ের রিভিউ ০৮ উভচর মানুষ

* ব্লগার এক নিরুদ্দেশ পথিক - বিজয়ের মাস দেশাত্ববোধ ও স্বদেশী পণ্য বাজার

* ব্লগার জুল ভার্ন - বিএনপি কেন পৌর নির্বাচনে অংশ নিবে

* ব্লগার সাদা মনের মানুষ - মোগল গার্ডেন চশমেশাহী

আমরা যতই আধুনিক হচ্ছি আমাদের চাহিদাতেও এসেছে আধুনিকতার প্রয়োজন। আর সেই তাগিদেই লেখালিখির পাশাপাশি সামনের দিনগুলোতে থাকবে ভিডিও ব্লগিং এর চাহিদা। যদিও ইউটিউব এক্ষেত্রে তার অবদান রেখে যাচ্ছে কিন্তু ব্লগেও লেখার পাশাপাশি ভিডিও ব্লগিংও সমান গুরুত্ব বহন করবে। আজকাল ভিডিও করাও খুব সহজ লোভ্য। প্রায় অধিকাংশ মোবাইলেই ভিডিও করা সম্ভব। চোখের সামনে যাই ঘটতে দেখছি কিংবা ভাল অথবা দুর্যোগপূর্ণ কোন বিষয় নিয়ে তথ্য ভিত্তিক আলোচনার পাশাপাশি ভিডিও করেও তা ব্লগে প্রকাশ করা যেতে পারে। এইজন্য অবশ্য ভিডিওটি প্রথমে ইউটিউবে আপলোড করে নিয়ে তারপর ব্লগে প্রকাশ করতে হবে। বিকল্প গণমাধ্যম হিসেবে জনপ্রিয়তা পেতে হলে ভিডিও ব্লগিং এর কোন বিকল্প থাকার আর কোন অবকাশ থাকবেনা। তবে এইক্ষেত্রেও সামহোয়্যার ইন ব্লগের ব্লগাররা তাদের গুণের পরিচয় দিয়েছে। যদিও সেটা খুবই স্বল্প পরিসরে কিন্তু শুরুটা তারা করেছে। এখন আমাদের বাকিটা এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রথমে সাম্প্রতিক সময়কার একটি পোষ্টের উদাহরণ; যদিও পোষ্টটি স্বয়ংসম্পূর্ন নয় তবু তার চেষ্টাকে সাধুবাদ জানাতেই হয়।

* ব্লগার লাবিব ইত্তিহাদুল - ভিডিও ইন্টার্ভিউ একজন ইয়াবা সেবীর অজানা অধ্যায় প্রয়োজন সচেতনতা

এবার অতীতে প্রকাশিত দুটি পোষ্টের উদাহরণ;

* ব্লগার খাটাস - সরেজমিন এক টুকরো বন্যার কবলে

* ব্লগার স্বপ্নবাজ অভি - ব্লগ ডে স্পেশাল পরিবেশ বন্ধুর সাক্ষাৎকার ভিডিও ব্লগ

সবশেষে, শুভ ব্লগিং। আসছে ব্লগ দিবস। সবাইকে ব্লগ দিবসের অগ্রীম শুভেচ্ছা। দশম বছর পূর্তিতে সামহোয়্যার ইন ব্লগ এবং সকল সহ ব্লগারদের প্রতি হৃদ্যতাপূর্ণ আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। সামহোয়্যার ইন ব্লগ আপন মহিমায় চির ভাস্মর থাকুক এই শুভকামনা নিরন্তর।

বিজয় দিবসের অগণিত শুভেচ্ছা

মন্তব্য ৬৫ টি রেটিং +১৯/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

রুদ্র জাহেদ বলেছেন: বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগ পুরোপুরি পরিচিতি পাইনি।আবার সমাজের অধিকাংশের মাঝে ব্লগ নিয়ে নেগেটিভ ধারণাও রয়েছে।এসব সংকট ও মানসিকতা দূরীভূত করে বাংলা ব্লগ আরো এগিয়ে যাবে...সবার মাঝে পৌঁছবে এরকম আশা করি।
সবাইকে ব্লগ দিবস এবং মহান বিজয় দিবসের শুভেচ্ছা। সুন্দর পোস্ট,লিন্কের সব লেখা দেখা হয়নি দেখতে হবে।পোস্ট প্রিয়তে রাখলাম।অনেক ধন্যবাদ প্রিয় লেখক-ব্লগার কান্ডারি অথর্ব...

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩২

কান্ডারি অথর্ব বলেছেন:



বিকল্প গণমাধ্যম হিসেবে পরিচিতি পাওয়ার জন্য দরকার সর্বসাধারণের কাছে পজিটিভ ধারণা নিয়ে পৌঁছে যাওয়া।

আমিও আপনার মতোই আশাবাদী।

অশেষ কৃতজ্ঞতা জানবেন। বিজয়ের শুভেচ্ছা রইলো।

২| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

গেম চেঞ্জার বলেছেন: আপনার বিশ্লেষণে আমার ভাবনাসমুহের অনেকাংশই উঠে এসেছে। এই পোস্টটি ব্লগারদের নজরে আনা উচিত। আমি দেখছি সাধারণ ব্লগারদের অনেকেই ব্লগে কি করতে হয়, ব্লগ কি, ব্লগের উপযোগীতা কি এসব বিষয়ে নুন্যতম জ্ঞান রাখেন না।

এই ধরণের ব্লগাররা কি করতে পারেন, সেটা নিশ্চিতই অনুমেয়। এবং দেখাও যাচ্ছে। সাধারণ মানুষদের ব্লগে সম্পৃক্ত না করলে ব্লগিং ব্যবস্থ্যার কার্যকারীতা কই?
সাধারণ ছাত্র, শিক্ষক, চাকুরে, প্রকৌশলীরা যদি মাঝে মধ্যে ব্লগে ঢুঁ না মারেন তবে ব্লগিং ব্যবস্থ্যার সার্থকতা কি?

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:



ব্লগ এর সার্থকতার জন্য একটাই উপায় রয়েছে প্রকৃত ব্লগিং কে পাঠক প্রতিক্রিয়ায় উৎসাহ প্রদান এবং ব্লগ কর্তৃপক্ষের সচেতন দৃষ্টি। ব্লগারদের নিজ নিজ অবস্থান থেকে কলঙ্ক যা লেগেছে তা দূর করার প্রয়াস। এইতো ব্লগ দিবস উদযাপিত হতে যাচ্ছে। শুধু আলোচনা ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন না করে হতে পারে সর্বসাধারনের কাছে ব্লগের তাৎপর্য তুলে ধরার প্রচারণা।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৩

জনম দাসী বলেছেন: ব্লগ থাক সবার তরে সমান ভাবে, থাকুক রাজনীতি কুট চাল মুক্ত। থাকুক দেশের সুনামে, নয় দুর্নামে... আমরা সবাই মিলে এগিয়ে নিবো সামহোয়্যার ইন ব্লগ কে পরিশুধিত ভাবে... কলম চলুক মহান... লেখক যোদ্ধা।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:



রাজনীতি বাদ দিয়ে জীবন নয় কিন্তু ব্লগে রাজনৈতিক আলোচনা হবে সুস্থ ধারায় কোনরূপ গালাগালি না করে এবং অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী নিয়ে।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

কিরমানী লিটন বলেছেন: বিকল্প গণমাধ্যম হিসাবে সামু পথিকৃৎ হয়ে পথ দেখাক, আসছে আগামী আমাদেরই অপেক্ষায় ...

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৪

কান্ডারি অথর্ব বলেছেন:


আমরা আশাবাদী।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার পোস্ট টি প্রিয়তে রাখলাম । লাইক নং ৫ ।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:



সামহোয়্যার ইন ব্লগ হয়ে উঠুক শক্তিশালী বিকল্প গণমাধ্যম।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

সুমন কর বলেছেন: শুধুমাত্র পোষ্ট দিলেই কাজ হবেনা। ব্লগিং এর অন্যতম কার্যকর রূপই হলো ব্লগিং মিথস্ক্রিয়া এবং বেশি বেশি পড়া। এই দুইয়ের সমন্বয় অবশ্যই থাকা লাগবে। আর তখনই পূর্ণতা পাবে বাংলা ব্লগ তথা সামহোয়্যার ইন ব্লগের এই সুদীর্ঘ পথ পরিক্রমা।

চমৎকার পোস্ট।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৪৬

কান্ডারি অথর্ব বলেছেন:



আমাদের স্বভাব হলো আমরা পড়ি কম লিখি বেশি।

৭| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০১

আহমেদ জী এস বলেছেন: কান্ডারি অথর্ব ,



একটি সুন্দর ব্যবচ্ছেদ ।
ব্লগ কেন ঠিকঠাক গণমাধ্যম হয়ে উঠছেনা এর কারনও আপনি বলেছেন অনেক ।
শিল্প সাহিত্য বিষয়ক কোন কর্মশালার সচিত্র প্রতিবেদন, কিংবা অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিক্ষা বিষয়ক তথ্য নির্ভর বিশ্লেষণ ধর্মী লেখা হতে পারে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগের শক্তিশালী ভিত্তি। এই ধরণের পোষ্ট ভোগে চরম পাঠক খরায়।
আমি বলি - এটাই একমাত্র কারন ব্লগ গণমাধ্যম না হয়ে ওঠার পেছনে । সকল শ্রেনীর মানুষ পত্রিকা পড়ে বা দেখে বিভিন্ন কারনে । দেখতে সময় লাগে কয়েক মিনিট ।
আর ব্লগে মানুষ আসেন খানিকটা সময় কাটানো , নিজেকে তুলে ধরা আর বিনোদনের জন্যে । ঘন্টার পর ঘন্টা সময় কাটান , চিত্ত বিনোদনের উপকরন খোঁজেন । নিজেও চিত্ত বিনোদনের সস্তা উপকরন দেন ।
সম্ভবত কেউই এখানে আসেন না অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিল্প , শিক্ষা বিষয়ক তথ্য খুঁজতে । কারন এগুলো পত্রিকাতেই দেখে থাকেন তারা । তাদের অবশেশান এটা যে , পত্রিকাতেই, টিভিতেই সব বোদ্ধারা থাকেন । এর বাইরেও যে হাযারো বোদ্ধা চোখের আড়ালে পড়ে আছেন তার খোঁজ তার জানা নেই । বা জানেনই না
যে সব ব্লগের কথা উল্লেখ করেছেন প্রতিদিনের ভিজিটর পরিসংখ্যান দেখে , সেখানকার পাঠক আর আমরা পাঠকদের মধ্যে যে যোজন ফারাক । আমাদের কি সেই জ্ঞান , শিক্ষা , প্রজ্ঞা, রুচিবোধ আছে ? আছে হয়তো, তবে তা আঙুল গুনে বলার মতো । সেখানে এমন বিদগ্ধ "মাস পিপল" এর দেখা কোথায় পাবেন যে পাঠক সংখ্যা লাখ ছাড়িয়ে যাবে ?
বিভিন্ন কারনে আমাদের ব্লগগুলি বোধহয় "সামাজিক গণমাধ্যম" চরিত্রটি হারিয়ে ফেলেছে এর মধ্যেই । এখন এগুলো চ্যাটিং বা কাদা ছোঁড়াছুঁড়ির সহজ পথ হয়ে দাঁড়িয়েছে । কেননা আপনি এখানে যা ইচ্ছে লিখতে পারেন । পত্রিকায় যা সম্ভব নয় । রেডিও বা টিভিতে ও।
আসলে এক কথায় বলতে গেলে, আমরা নিজেরাই ব্লগগুলোকে এখানে নামিয়ে এনেছি । তাই বিকল্প গণমাধ্যম হিসেবে একে গড়ে তুলতে গেলে আমাদের জ্ঞান , শিক্ষা , প্রজ্ঞা, রুচিবোধকে আগে শানিত করতে হবে । তবে যদি হয় কিছু ।
শুভেচ্ছান্তে ।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১২

কান্ডারি অথর্ব বলেছেন:



একটা ভিন্ন প্রসঙ্গ নিয়ে বলছি ভাইয়া। ধরা যাক ফেসবুক। যদিও ফেসবুক এবং ব্লগ দুটি সম্পূর্ন ভিন্ন মাধ্যম কিন্তু ফেসবুকে যখন থেকে নোটের ব্যবস্থা হয়েছে সবাই কিন্তু ঝুকেছে ফেসবুকের দিকেই এবং যে কারণে ব্লগ ভুগছে ব্লগার খরায়। তাছাড়া অনেকেই ব্লগ ছেড়ে ফেসবুকে সক্রিয় হয়েছে রাজনৈতিক শিকার হয়ে। যাই হোক একটা ফেসবুকে পোষ্ট দিলে সেটা দেখা যায় বাসে জ্যামে বসে থেকে যে যাত্রী ঝিমিয়ে ঝিমিয়ে ফেসবুক দেখছে সেও সেই নোট পড়ছে। কিন্তু একই লেখা আপনি ব্লগে দিন কাউকে দেখবেন না পড়ছে ব্লগ। কিংবা পত্রিকার কথাই যদি বলি তাহলে দেখা যায় অনেকেই বিশাল বিশাল কলাম সময় নিয়েই পড়ছে। শুধু চোখ বুলালেও রেখে দেয় সময় নিয়ে পড়ার জন্য। ঠিক এই দৃষ্টিকোন থেকে ব্লগ সেইভাবে মানুষের কাছে পৌঁছাতে পারেনি।

অনলাইনে জাতীয় যেসব দৈনিক পাওয়া যায় সেখানেও নায়ক, নায়িকার রসালো সংবাদ, ভ্রমণ কাহিনী কিংবা ফিচার মানুষ বেশ আগ্রহ নিয়েই পড়ে কিন্তু ঠিক একই জিনিস কিংবা তারচেয়ে অধিক মানসম্মত লেখা ব্লগে প্রকাশিত হলেও শুধুমাত্র ব্লগাররা ছাড়া আর কেউ পড়ে দেখেনা কিংবা জানেই না যে ব্লগে আসলে কি পাওয়া যায়।

আমাদেরও সেই জ্ঞান, প্রজ্ঞা, রুচিবোধ আছে। ধরা যাক রহস্য পত্রিকার কথাই। একটা সময় এই ম্যাগাজিনটি ছিলো তুমুল জনপ্রিয় একটি ম্যাগাজিন। তো দেখা যাচ্ছে রুচি বোধ আমাদেরও কম নেই। কিন্তু সমস্যাটা হলো পশ্চিমারা যেভাবে ব্লগকে তুলে ধরতে পেরেছে ইন্টারনেটের যুগে সেই ভাবে আমরা ব্লগের ভাবভঙ্গী তুলে ধরতে পারিনি।

আমি অর্থনৈতিক সেক্টরের সাথে জড়িত থাকার কারণে একটি ছোট্ট উদাহরণ দেই। আমার বস বেশ ইন্টারনেট প্রেমী। তিনি যে কোন তথ্যের জন্য নেটের দ্বারস্থ হন। দেখা যায় অধিকাংশই ব্লগ পেজ। আজকের বিশ্ববাজারে অর্থনীতির সূচকের কি অবস্থা তা তিনি বিভিন্ন ব্লগ সাইট থেকে জেনে নেন। কিংবা দেশের অর্থনৈতিক সম্পর্কিত পত্রিকা দেখেন। এখন তার কাছে বাংলা ব্লগ যদি সেই পর্যায় থাকতো অবশ্যই তিনি বাংলা ব্লগের দ্বারস্থ হতেন।

এটা শুধুমাত্র একটা উদাহরণ হিসেবে বললাম। বিকল্প গণমাধ্যম হিসেবে আমরা ঠিক এইজায়গাটিতেই পিছিয়ে আছি। এখনও সবার কাছে পৌঁছাতে পারিনি। যখনই বিকল্প গণমাধ্যম হিসেবে চিন্তা করবো তখন সাধারণের কাছে পৌঁছাতে হবেই। নতুবা বিকল্প গণমাধ্যম না বলে ব্লগকে বলতে হবে তথ্যপিডিয়া, যেমনটা আছে উইকিপিডিয়া। তাহলে আর উইকিপিডিয়া আর ব্লগের মধ্যে পার্থক্য থাকলো কোথায় ? মূলত ব্লগের জন্ম হয়েছিলো মানুষের কাছে দ্রুত সংবাদ পৌঁছে দেয়ার লক্ষ্যেই।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৫

ফেরদৌসা রুহী বলেছেন: তবে শুধুমাত্র পোষ্ট দিলেই কাজ হবেনা। ব্লগিং এর অন্যতম কার্যকর রূপই হলো ব্লগিং মিথস্ক্রিয়া এবং বেশি বেশি পড়া। এই দুইয়ের সমন্বয় অবশ্যই থাকা লাগবে। আর তখনই পূর্ণতা পাবে বাংলা ব্লগ তথা সামহোয়্যার ইন ব্লগের এই সুদীর্ঘ পথ পরিক্রমা।

এটাই আসল কথা।

আর বাকি সব যা বলেছেন সবই ঠিক আছে।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:



ব্লগে যখন আছি অবশ্যই পড়ার কোন বিকল্প নেই যদি আগামী দিনে টিকে থাকতে চাই। নতুবা টাইম পাসের জন্য ব্লগ নয় ফেসবুক আছে। সেখানেও লাইক, কমেন্ট আর শেয়ার পাওয়া যায়।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৩

কেউ নেই বলে নয় বলেছেন: ব্লগের সবচেয়ে বড় অবদান একটা বিশাল তথ্যভান্ডার করে দেয়া। যেকোন কিছু নিয়ে সার্চ দিলে দেখবেন সামুর লিঙ্ক চলে আসে, কেউ না কেউ আপনার আমার মনের প্রশ্ন কিংবা জানার আগ্রহের বিষটা নিয়ে কথা বলেছে। আবার এই সপ্তাহেই ৬৫ টা খুঁজে পেয়েছেন, মাসে কতগুলো হয়। বছরে কতগুলো, ১০ বছরে কতগুলো হতে পারে কল্পনা করেন এমন মানসম্মত কন্টেন্ট। এটাও কিন্তু বিশাল একটা ব্যাপার, কারন এখানের অনেক পস্টই এতো ভালো যে রেফারেন্স হিসেবেও নেয়া যায় নীচের কমেন্টগুলো পড়লে। বিকল্প গনমাধ্যম হিসেবে ব্লগ অনেকাংশেই সার্থক। কারন সমাজের সবচেয়ে সচেতন অংশ এখানে নানা ব্যাপারে কন্টিবিউট করছে যেটা হেনতেননিউজ২৪, হাবিজাবি২৪ টাইপের নিউইজের চেয়ে অনেক ভালো, যদিও হিট কম। বাকীদের এখনই এখানে আসার দরকার নাই, শিক্ষার মান বাড়ুক, অনেককিছুই আছে যে পড়ে বুঝবেই না। কিন্তু একটা না একটা সময় যখন সামগ্রিক মান বাড়বে তখন ব্লগের এই কন্টেন্টগুলোই হয়ে উঠবে বড় সম্পদ।

শুভকামনা রইলো। :)

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:



অবশ্যই এটা একটা বড় এচিভম্যান্ট কোন সন্দেহ নেই। কিন্তু ভ্রাতা সার্চ দিলে উইকিপিডিয়াও পাওয়া যায়। ব্লগ আর উইকিপিডিয়া কি এক জিনিস হলো ?

যেসব আবজাব নিউজের কথা বললেন তাদের প্রসঙ্গে এখানে বলছিনা। ধরুন প্রথম আলো, কালের কণ্ঠ, বণিক বার্তা, ইত্তেফাক, ডেইলি স্টারের অনলাইন এডিশনের কথা। এদের ভিজিটর কত আর ব্লগের ভিজিটর কত ?

আমি বিকল্প গণমাধ্যম হিসেবে যখন ব্লগকে চিন্তা করবো তখন এদের সম পর্যায় আসতে হবে।

আর দশ বছরে ৬৫ টি করে পোষ্ট গুনলে অসংখ্য মানসম্মত পোষ্ট অবশ্যই পাওয়া যাবে কিন্তু তারচেয়ে অনেক বেশি পোষ্ট পাওয়া যাবে যা কোনভাবেই গণমাধ্যম হয়ে উঠার মতো নয়। সেই দৃষ্টিকোণ থেকে আবজাব নিউজের সাথে আর ব্লগের পার্থক্য থাকলো কোথায় ?

বাকীদের আসতে বলছিনা কিংবা নিক খুলে লিখতে বলছিনা। একটি পত্রিকায় লেখে কয়জনা কিন্তু পড়েতো সবাই। ঠিক এইভাবে ব্লগ পড়ে কয়জনা। আমার ফোকাস পাঠে তবেইনা বিকল্প গণমাধ্যম। আর সামুতে সেই জন্মলগ্ন থেকেই এমন সব ব্লগাররা ব্লগিং করে গেছেন যাদের জিনিয়াস বললেও কম বলা হয়ে যাবে।

যাই হোক আমি আশাবাদী।

১০| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৪

প্রামানিক বলেছেন: যদি একটি দিনের কথাই বলি যেখানে সামহোয়্যার ইন ব্লগের ভিজিটর থাকে গড়ে মাত্র ৫০০ সেখানে পত্রিকার ভিজিটর থাকে গড়ে প্রায় লাখের অধিক। যদি ব্লগ শুধু ব্লগারদের জন্য ধরে নেয়া হয় তাহলে আর বিকল্প গণমাধ্যম শব্দটা প্রযোজ্য থাকেনা। কারণ ব্লগে যতজন ভিজিটর থাকে তার বেশীরভাগই থাকে ব্লগার। হয়ত কেউ লগ ইন অবস্থায় আর কেউ লগ আউট অবস্থায়। কিন্তু সেখানে সাধারণ মানুষের আনাগোনা নেই বললেই চলে।

কথাগুলো খারাপ বলেন নাই কথায় বাস্তবতা আছে। তবে পরিশ্রমী এই পোষ্টের জন্য অসংখ্য ধন্যবাদ

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:



ব্লগ ভিজিটরের সংখ্যাটা এখনকার দিন অনুযায়ী। আগে হলে বলতাম কয়েক হাজার ভিজিটরের কথা। যখন সামুর র‍্যাংকিং নিয়ে রীতিমত গর্ব করতাম।

যাই হোক ব্লগ আবারও ঘুরে দাঁড়াতে শুরু করেছে। এটা অত্যন্ত আশার কথা। সবাইকে সাথে নিয়ে চলার মাঝেই প্রকৃত সার্থকতা।

১১| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫০

অন্ধবিন্দু বলেছেন:
জনাব কান্ডারি,
বাংলাদেশের গণ/সাধারণ শিক্ষার মান কি অবস্থায় রয়েছে, সেটাও বিবেচ্য বিষয় কিন্তু। ব্লগার আহমেদ জী এস তাঁর মন্তব্যে অত্যন্ত ম্যাচুরলি কথাটা বলেছেন- সেখানকার পাঠক আর আমরা পাঠকদের মধ্যে যে যোজন ফারাক । আমাদের কি সেই জ্ঞান , শিক্ষা , প্রজ্ঞা, রুচিবোধ আছে ? আছে হয়তো, তবে তা আঙুল গুনে বলার মতো । সেখানে এমন বিদগ্ধ "মাস পিপল" এর দেখা কোথায় পাবেন যে পাঠক সংখ্যা লাখ ছাড়িয়ে যাবে ?

আপনার পোস্টে যে লেখাগুলো উল্লেখ করেছেন। আমিও সাধুবাদ জানিয়েছি/জানাই। সম্প্রতি পড়া আরও দুটি পোস্টের লিংক আপনার সাথে শেয়ার করছি-

অনুলিখনঃ বাঙলার কৃষির ইতিবৃত্ত

সুরের জগতে অসুর 'ইনকিলাব'!

লেখার মান দেখুন, লেখকদের অবজারভেশন দেখুন। এবং পঠিত ও মন্তব্যের সংখ্যাও দেখুন। এবার আমাকে বলুন আপনার প্রতিক্রিয়া।

লেখাটি নজরে রাখছি। আবারও আসবো। দেখাযাক, অন্যান্য ব্লগারের কথা কি বলেন। সামহোয়্যার ইন ব্লগের সাথে আপনার প্রেম এবং স্বপ্ন সবাইকে উৎসাহিত করুক; আপাত এই বলে গেলেম।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:



ভাইয়া আমি আমার পক্ষ থেকে নিজের মতো করে কিছুটা ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছি আহমেদ জী এস ভাইয়াকে। এরপর আপনার পালা রইলো আমার ভুল ত্রুটি ধরিয়ে দেয়ার।

আমি আন্তরিক ভাবে দুঃখিত এই দুটি পোষ্ট আমার দৃষ্টি এড়িয়ে গেছে বলে। খুব সম্ভবত ব্লগ কর্তৃপক্ষেরও দৃষ্টি এড়িয়ে গেছে বোঝাই যাচ্ছে। যাই হোক এই আদিকাল থেকে হয়ে আসা বহুল আলোচিত বিতর্কে যেতে চাইছিনা। লেখাদুটি এখনও পড়িনি। লেখা সম্পর্কে না পড়ে কিছু বলতে পারছিনা। তবে পড়বো অবশ্যই। তবে পাঠক খরাটা বেশ চোখে লাগছে। এইতো অবস্থা। আমি ঠিক এই জায়গাটাতেই বলতে চাই এই যখন অবস্থা তখন বিকল্প গণমাধ্যম হিসেবে ভাবতে গেলে অনেক কিছু নিয়েই ভাবার আছে।

ব্লগটাকে আমরা নিজেরাই পপ কর্ন টাইপ ব্লগিং এর স্থলে পরিণত করে ফেলেছি। দুইটা চুটকি লিখলে হিটে সয়লাব হয়ে যায় পোষ্ট কিন্তু এইসব পোষ্ট কেউ দেখেও না। এই যেমন আমি নিজেও দেখি নাই। কারণ আমি নিজেইতো পপ কর্ন খাওয়ায় ব্যাস্ত ছিলাম !!!

১২| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: একটা কালচার গড়ে উঠতে সময়তো লাগবেই।

তার মাঝে আবার কলংকের ঠ্যাগ লেগে গেছে না বুঝেই। অনেক বিজ্ঞদেরও নাক কুচকাতে দেখেছি- ও সারাদিন ব্লগ নিয়েই থাকো!

এই অবস্থান থেকে আসতে আপনার ভাবনা যেমন মূল্যবান তেমনি আরো বেশী প্রচার প্রসারনের উদ্যোগও জরুরী আমার মনে হয়!
তথ্যের অফূরান ভান্ডারও যদি গোপন রয়- তা যেমন অকাজের আবার অল্প তথ্য নিয়েও প্রচার প্রসারে বানিজ্যিক ভাবে দেখুন কত ফাও পেজ সার্চের টপে বসে থাকে।

ইত্তেফাকের সাথে সামুর উদৌগ যেমন একটা ভাল ফলাফল এনেছে। তেমনি আরও মেইনস্ট্রীম পত্রিকা, সংস্থা, প্রতিষ্ঠানের সাথে এরকম চুক্তি হতে পারে কিনা কর্তৃপক্ষ ভেবে দেখতে পারেন।

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:



ঠিক কতটা সময় লাগবে বুঝিনা আমি। হাজার হাজার ভিজিটরের সময় থেকে বিচ্যূত হয়ে এখন মাত্র শখানেক ভিজিটর হয়েছে কেন সেটা নিশ্চয় কোন জটিল রহস্য নয়। হ্যাঁ ট্যাগ এবং কূট পলিটিক্স দুটাই আগে দূর করতে হবে।

অনেক বেশী বেশী প্রচার প্রসারনা খুব জরুরী যা সামহোয়্যার ইন ব্লগ নিজেও করবে এবং সাথে সাথে ব্লগাররাও করবে তাদের নিজেদের স্বার্থেই।

হ্যাঁ ইত্তেফাকের সাথে জড়িত হওয়াটা একটা বিশাল এচিভমেন্ট এবং আমিও আপনার সাথে একমত যে আরও সংযুক্তির দরকার তার আগে দরকার নিজের মান ঠিক করার।

১৩| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৬

আরণ্যক রাখাল বলেছেন: ব্লগ এমন একটা জায়গা যেখানে মনের কথাটা বলা যায় নির্দিধায়| কিন্তু এটার জনপ্রিয়তা ফেবুর চেয়ে কম| কারণগুলো অবশ্য শুনতে খারাপ লাগবে| ভাল মানের লেখা আসছে খুব কম|
সামুর আরেকটা প্রবলেম হল, অতিরিক্ত পোস্ট| না পড়ে শুধু পোস্ট করে তো আর কমিউনিটি ব্লগে ব্লগার হওয়া যায় নাহ| এত এত পোস্ট অথচ পড়ার মত পোস্ট খুঁজে পাই না

১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

কান্ডারি অথর্ব বলেছেন:



ভ্রাতা মনের কথা বলার জন্য ফেবু আছে ব্লগ নয়। বাকি যা বলেছেন আমি শতভাগ সহমত আপনার সাথে।

১৪| ১৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: আপনার এই অসাধারন কাজ থেকে তিনটি বিষয় পিক করছি-

১। ইন্সটিটুশন তৈরি এবং ইন্টেলেকচূয়ালিটির প্ল্যান্টফর্ম তৈরির নির্দেশনা-
......কিংবা অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, শিক্ষা বিষয়ক তথ্য নির্ভর বিশ্লেষণ ধর্মী লেখা হতে পারে বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলাদেশের ব্লগের শক্তিশালী ভিত্তি।

শক্তিমান অভিমত। লেখক এর জন্য আন্তরিক কৃতজ্ঞতা, সাধারণ শব্দে এই অতি গুরুত্বপুর্ন ব্যাপারটি তুলে আনার জন্য।

২। ম্যাচিউরড ব্লগার হয়ে উঠার নির্দেশনাঃ
তবে শুধুমাত্র পোষ্ট দিলেই কাজ হবেনা। ব্লগিং এর অন্যতম কার্যকর রূপই হলো ব্লগিং মিথস্ক্রিয়া এবং বেশি বেশি পড়া। এই দুইয়ের সমন্বয় অবশ্যই থাকা লাগবে।

আমার নিজের জন্য লার্নিং পয়েন্ট। স্বরণে এনে দিবার জন্য ধন্যবাদ।

৩। ভিডিও ব্লগিং কে স্বাগত জানাই।

অনেক দিন ধরেই ভাবছি আইডিয়া গুলোকে প্রডাকশন হাউজের মত করে তথ্য-উপাত্ত-কন্সেপ্ট-উপজোগিতা-টেকনোলজির সমন্বয়ে মাল্টিমিডিয়া রুপ দিতে, সময়, গবেষণা এবং ইনভেস্ট দরকার, দরকার একদল নিবেদিত প্রান গবেষণা কর্মী।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫২

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার সুচিন্তিত মতামতের জন্য আন্তরিক ধন্যবাদ ভাই।

বিজয়ের শুভেচ্ছা ভাই।

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৩

নেক্সাস বলেছেন: শুভেচ্ছা বিজয় ও ব্লগ দিবসের

১৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

কান্ডারি অথর্ব বলেছেন:


বিজয়ের শুভেচ্ছা ভাই।

১৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: ব্লগে সব ধরণের পোস্ট আসে। অনেকদিন গ্যাপ দেয়ার পর যখন ব্লগে ফিরলাম এক ঝাঁক নতুন নিক দেখলাম। তাদের কিছু বৈশিষ্ট্য আবিষ্কার করলাম। বলা যায় কিছুটা ব্যথিত হয়েছি কিছু কিছু ক্ষেত্রে। ঐ যে বললেন না পপ কর্ণ খাচ্ছি আমরা! এই টাইপের কিছু পোস্ট আসে, কমেন্টের বন্যা, পাল্টা কমেন্ট যার কোনো পোস্ট সংশ্লিষ্ট সম্পর্ক নাই যা একটা সময় আলোচিত ব্লগে চলে যায়।

নিজের ক্ষেত্রে বলতে পারি আমি বেশ অনেকদিন সন্ধ্যার পর বা রাতে ব্লগে ব্লগিং করি না। খুব কম সময়ই আছে মোবাইল দিয়ে দেখি। অনেক ভালো পোস্ট চোখ এড়িয়ে যায়। আদতে অনেককেই অনুসরণে নিয়েছি যারা কেউ কেউ নতুন, তাদের অনুপ্রাণিত করতে। আবার ব্লগে যাদের অনেকদিন হয়ে গেছে হয়তো তাদের পোস্ট পড়লে কমেন্ট করা হয়ে ওঠে না।

ব্যক্তিগত জীবনে আশেপাশের মানুষদের বক্তব্যের মাঝে যেটা দেখি ব্লগ, ব্লগিং, ব্লগারদের সম্পর্কে নেগেটিভ ধারণা অনেকের যা ভেতরে বসে গেছে। তাদের সাথে যুক্তি ,ভালো বক্তব্য দেখাতে গিয়ে মাঝে মাঝে ক্ষান্তি দিতে হয়। ব্লগ মানেই ইসলামের বিরুদ্ধে লেখা হয় এমন একটা ভাব ঢুকে গেছে। হয়তো যে কারণে অনেকেই অনলাইন পত্রিকা পড়লেও ব্লগ পড়তে চায় না ।

যাই হোক। পোস্টের কমেন্ট গুলো গুরুত্বপূর্ণ। ভালো থাকুন

১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


এই অভ্যাসটা সামুর ব্লগারদের অনেক পুরানো। বরং এখন আর আগের মতো সামুতে চ্যাটিং হয় না বললেই চলে। তবে অনেক আবজাব পোষ্ট আলোচিত ব্লগে স্থান পেয়ে যায় এটাও ঠিক। জাতি এখন পপ কর্ণে ডুবে আছে।

আমার ক্ষেত্রে আমি এখন নিজেই আগের মতো ব্লগে সময় দিতে পারিনা আর।

এই অবস্থার উন্নতি না হলে ব্লগকে বিকল্প গণমাধ্যম হিসেবে ভাবাটা বেশ কঠিন।

পোষ্ট গুরুত্বপূর্ণ লাগেনি ? /:)

১৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৭

লিও কোড়াইয়া বলেছেন: ভ্রাতা, গতকাল আমার দুই বান্ধবী আমাকে জিজ্ঞেস করছিল, আমাকে ইদানিং ফেসবুকে আগের মতন আর লিখতে দেখা যায় না। আমি তাদের বলেছে আমি এখন ব্লগে লিখি! আমার কথাটা শোনার পর তাদের তাদের রিঅ্যাকশন দেখে মনে হল, আমি কোন নেশা বা খারাপ অভ্যেসের সাথে জড়িয়ে গেছি, বন্ধু হিসেবে তারা আমাকে সাথে সাথে সেটা ছেড়ে দিতে বললো। তাদের চোখে ব্লগ খারাপ নয়, কিন্তু এটার পরিণতি খারাপ হতে পারে!
আমার ব্লগ জীবনের প্রথম দিকে আমি আমার ব্লগ অভিজ্ঞতা নেয়ে একটা লেখা লিখেছিলাম। সেখানে আমি ব্লগ সম্পর্কে মানুষের ধারণাটা কেমন সেটা তুলে ধরার চেষ্টা করেছিলাম। আমি বলতে চেয়েছিলাম, জীবনে কোনদিন ব্লগ না পড়েই ব্লগ সম্পর্কে মানুষের ধারণাটা কেমন। আমার লেখাটাকে অনেকেই ভালোভাবে নেয়নি।
আমার শিক্ষিত ঐ দুই বান্ধবীর রিঅ্যাকশন ই যদি এমন হয়, তাহলে ধারণা করা যায় সাধারণ মনুষের কাছে ধারণাটা কেমন। আমি জানি, সবাই বলবে, যারা ব্লগ সম্পর্কে এমন ধারণা পোষন করেন তারা বোকা, গাধা, ছাগু ইত্যাদি ইত্যাদি। কিন্তু আমরা যদি ব্লগকে গণমাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই, আমাদের বুঝতে হবে, এই বোকা, গাধা, ছাগুরাই হচ্ছে এখানে 'গণ'।
বিষয় ভিত্তিক নামে একটা অপশন আছে, কিন্তু বিষয় অনেক অল্প, অনেক বিষয় আছে যেগুলোকে বিষয় হিসেবেও গণ্য করা যায় না (বিশ্বকাপ ফুটবল ২০১৪, নেপাল ভূমিকম্প, ইত্যাদি) । আমি জানি না এটা কীভাবে কাজে করে, কিন্তু পাঠকরা তাদের রুচি ভেদে অভিন্ন সত্তার অধিকারী। অনেক পাঠক গল্প পড়তে পছন্দ করে, অনেকে কবিতা, অনেকে ভ্রমন, অনেকে শো-বিজ সম্পর্কীয় লেখা , অনেকে রম্য, অনেকে রাজনীতি বিষয়ক, অনেকে ছড়া পড়তে পছন্দ করে।
বিষয় ভিত্তিক পোস্ট এর বিষয়গুলো আরও সার্বজনীন করা দরকার যেন পাঠকরা তাদের পছন্দের বিষয় নিয়ে লেখা পড়তে পারে। কারণ অনেক পোস্টের মধ্যে অনেক সময় অনেক ভালো ভালো পোস্ট হারিয়ে যায়।
ফেসবুকে একটা পেজ আছে দেখলাম। সেটা আরও কার্যকরী করতে পারলে ব্লগের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি।
অনেক শ্রম দিতে হয়েছে আপনাকে এই পোস্টটি লিখতে। সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।
(সত্যি কথা বলি ভ্রাতা, আমার একটা লেখা আপনার লিস্টে জায়গা করে নিতে পারলে আরও বেশি বেশি ধন্যবাদ দিতাম! চান্সে আমিও একটু নিজের খেয়ে নিজের মোষ তাড়ালাম আরকি)

১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


ভ্রাতা সমস্যাটা এখানেই বেঁধে গেছে। কেউ ব্লগকে ভাল চোখে দেখছেনা। এর পেছনে দায়ী কিন্তু কতিপয় ব্লগাররাই। তাছাড়া ব্লগে অনেকেই লিখছে কিন্তু তাদের কতজনাই বা জানে আসলে ব্লগ কি জন্য ?

এইটা নিয়ে সামুতে অনেকবার অনেক কথা হইছে। কিন্তু কাজের কাজ কিছু হয় নাই। তবে বিভাগ ছাড়া এভাবেও কিন্তু ব্লগ পড়ার মাঝে আনন্দ আছে। একটি কবিতা পড়লেন তারপর বেশ কিছু তথ্য ভিত্তিক লেখা, সংবাদ পড়ার পর একটি গল্প পড়লেন, মাঝে কিছু ছবি দেখলেন পাশাপাশি ভ্রমণ করলেন, সিনেমা নিয়েও ভাবলেন আইডিয়া কিন্তু খারাপ না সামুর। তবে বিভাগ আলাদা করে দেয়াই শ্রেয় আমিও আপনার সাথে সহমত।

ফেসবুকের পেজ অবশ্যই কার্যকরী হওয়া উচিত ! মডু মামা করেডা কি ?

ভ্রাতা এখানে খেয়াল করে দেখেন কোন গল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ, রম্য স্থান পায়নি। অথচ সব জিনিয়াস লেখকদের দারুণ দারুণ লেখা। দুই একটা স্থান পেয়েছে তাও সেটা ব্যাক্তিগত অভিজ্ঞতার আলোকে দেশের চিত্র। তাই ভ্রাতা মাইন্ড করবেন না।

১৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো আপনার সুচিন্তিত লেখা। তবে আমার মনে হয় অন্তত আমাদের দেশে মানুষ শিক্ষিত হচ্ছে শুধু নামেই। চাকরি লক্ষ্য করে সার্টিফিকেটসর্বস্ব পড়াশোনা। নতুন কিছু গ্রহণ করতে বেশীরভাগই অনিচ্ছুক।কান নিয়ে গেল চিলের মত সবাই শুনে শুনেই আবার ধারণা করে ব্লগার মাত্রেই নাস্তিক। বিশেষত টিভি দেখে পেপার পড়ে যতটুকু জানা যায় তাতেই সবাই খুশি। এ অবস্থায় গণমাধ্যম হিসেবে ব্লগের জায়গা করে নেয়া যথেষ্ট চ্যালেঞ্জিং।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৫

কান্ডারি অথর্ব বলেছেন:


এক্স্যাক্টলি !!! কিন্তু এই চ্যালেঞ্জ না নিতে পারলে ব্লগ কখনও বিকল্প গণমাধ্যম হবেনা। হবে রমনা পার্ক যেখানে বসে মানুষ পপ কর্ণ খাবে।

১৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

সাহসী সন্তান বলেছেন: পোস্টের শিরোনামটা দেখে কেমন জানি একটু খটকা লাগলো! সারাজীবন যেটা জেনে এসেছি, এ দেখি সম্পূর্ন তার বিপরিত! তবে শিরোনাম যাই হোক, পোস্টের লেখা গুলো অনেক চমৎকার সৃজনশীল......!!




শুভ কামনা!

১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১২

কান্ডারি অথর্ব বলেছেন:


শিরোনাম যাই হোক না ভ্রাতা এইটাই আসল কথা। ব্লগে আছি তাই ব্লগের ভাল চাইলে নিজের মোষ তাড়ানো লাগবেই। এতে নিজের উপকার যেমন ব্লগেরও উপকার তেমন।

ধন্যবাদ ভ্রাতা।

২০| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৬

গেম চেঞ্জার বলেছেন: নিজেকে লাকি মনে হচ্ছে............ আমার দুইটি লেখা আপনার পোস্টে জায়গা পেয়ে গেছে। :) :)

১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১১

কান্ডারি অথর্ব বলেছেন:


হ ! এইরহম কইরা ব্লগিং কইরেন। আপনারেই খুঁজতেছে আগামী দিনের বিকল্প গণমাধ্যম। তয় রেওয়াজ চালাইতে থাকেন। প্রতিদিন সকালে সারে গা মা পা কইরা গলা সাধেন।

:) :)

২১| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০১

অপর্ণা মম্ময় বলেছেন: অবশ্যই পোস্ট গুরুত্বপূর্ণ ।

১৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:


না মাইনে আপনার কাছে একটা পোষ্ট ভাল লাগানি বেশ দুরূহ একটা কাজতো; তাই নিজের উপর আস্থা খুব কম আমার।

:||

২২| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

অন্ধবিন্দু বলেছেন:

বিকল্প গণমাধ্যম হিসেবে সামহোয়্যারইনব্লগ এবং এর মূল্যায়নে ও করনীয়তে বেশ ভাল যুক্তি ও উদাহরণ উপস্থাপন করেছেন আপনি, জনাব কান্ডারি। লেখার মূখ্যকথাটাই ছিলো গণমাধ্যম হতে হলে ‘গণ’ এর কাছাকাছি যাওয়ার চেষ্টা করা। আপনার সাথে আমার মতের কোথাও সাধারণ অর্থে কোনও অমিল পেলাম না। হ্যাঁ! নিশ্চয়ই ব্লগটির একটি প্রকার বিকল্প গণমাধ্যম হতে পারে। হলে বরং খুশিই হবো। কিন্তু বাস্তবতা হচ্ছে প্রধান গণমাধ্যমগুলোই তো টিকে থাকার লড়াই করছে। প্রচুর অনলাইন ভিত্তিক নিউজ সাইট হচ্ছে। টিভি চ্যানেলের সংখ্যা বেড়েছে। ওরাই যে বিকল্প অবস্থায় পড়ে আছে ! হাহ হাহ হা।

ব্লগের সাথে নাগরিক সাংবাদিকতা যুক্ত করা গেলে। অন্যান্য অনলাইন যোগাযোগ মাধ্যমের সাথে নিয়মিত সক্রিয় থাকা গেলে, হয়তো গণমুখী ব্লগটিকে আপনার আকাঙ্ক্ষিত গণ-আলোতে নিয়ে যাওয়া সম্ভব হবে। আর কাজটা যেহেতু নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো অর্থাৎ স্বেচ্ছাসেবা তাই স্বার্থের ব্যাপারে উদাসীন থাকতে হবে। এ জন্য এখন ক’জন আছেন ? ওই হাতেগোনা। যারা করতেন তারা পার্সোনাল ব্লগ বা অন্যান্য মিডিয়াতে ব্যস্ত আছেন। নতুনদের এগিয়ে আসতে হবে। তারা চাইবে কি ফেসবুকের মতো বিশাল মাধ্যম, লাইক-কমেন্টস, সেলিব্রেটি-কলার ছেড়ে এখানে এসে সময় দিতে ? আশা এখানে ক্ষীণ তবুও থাকলেম।

এবার আসা যাক রুল অব এনগেজ, প্রিন্সিপাল, ব্যালেন্সিং, ইনটেগ্রেটি ইত্যাদির কথায়। ওহ! পায়ের নিচে মাটিই পাচ্ছি নে। আবার এসবের তল্লাশ ! যাক বাদ দিলেম।

আচ্ছা জনাব কান্ডারি, আপনি আমি আমরা যে এখানে কথা বললেম কেউ ভ্রুক্ষেপ করেছে কি। না মূল্যবান সময় নষ্ট করছি ...

সামহোয়্যারইনব্লগ কর্তৃপক্ষ যথেষ্ট করে যাচ্ছেন। বাকি দায়িত্ব ব্লগারদেরই। ব্লগিং মোটেই ছেলেমানুষি কোনও কাজ না।

আপনাকে ধন্যবাদ লিখাটির জন্য এবং অধমের কথায় কর্ণপাত করলেন বলে খুশী হলেম। আশাকরি আপনার পোস্টের সাথে প্রাসঙ্গিক মন্তব্য করলেম। আমি বই-পত্র নিয়ে থাকতে পছন্দ করি, তবে এই যে অনলাইনে আসি, আপনাদের সাথে কথা শুনি, দুটো বলার চেষ্টা করি। উদ্দেশ্য একটাই বাংলাদেশের সাধারণ মানুষ আমরা আলোকিত হতে চাই।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৮

কান্ডারি অথর্ব বলেছেন:



ভাইয়া এরপর আর কিছুই বলার থাকেনা। সহমত আপনার সাথে।

তবে মূল্যবান সময় নষ্ট করলাম কিনা সেটা বুঝতে চাইনা কিংবা কেউ ভ্রুক্ষেপ না করলেও আপত্তি নেই। এভাবে দেয়ালে মাথা ঠুকে ঠুকে একদিন ঠিকই হয়ত স্বপ্ন পূর্ণ হবে কিন্তু সেদিন হয়ত আমি থাকবোনা। রক্তপাতে মৃত্যু হয়ে যাবে। তবু ব্লগের ভাল হোক শুধু এতটুকুই প্রত্যাশা।

সামহোয়্যারইনব্লগ কর্তৃপক্ষ যথেষ্ট করে যাচ্ছেন। বাকি দায়িত্ব ব্লগারদেরই। ব্লগিং মোটেই ছেলেমানুষি কোনও কাজ না।

সহমত।

ভাইয়া আপনি এভাবেই সাথে থাকুন সবসময়। আপনার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

২৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৯

সোহানী বলেছেন: ব্লগের অবস্থা ওই তৈলাক্ত বাশঁ বেয়ে উঠা বানরের মতো, কোন না কোন ভাবে মার খেয়েই যাচ্ছে। কখনো নাস্তিক খেতাব, কখনো আন্দোলনের উস্কানীর খেতাব..... না, সবার আগে প্রয়োজন বিশ্বাস যোগ্যতা অর্জন ও জনপ্রিয়তা সবার মাঝে।

এখন প্রশ্ন সামু কি করেছে বিশ্বাস যোগ্যতা বা জনপ্রিয়তা অর্জনের জন্য বা নিজেকে বিকল্প গণমাধ্যম হিসেবে প্রতিষ্ঠার জন্য? যদি সত্যটা দেখি, তাহলে কিছুই করেনি বরং অনেক ভালো ভালো লেখক/ব্লগারকে বিনা বাক্যে যেতে দিয়েছে। মবীন, শামীম বা বৃষ্চিক রাজ সহ অসংখ্য ব্লগারকে ধরে রাখার মতো চেস্টা করেনি। যারা লিখছে তারা শুধু নিজেদের আত্মার টানেই লিখছে, সামুর কোনই ভূমিকা নেই সেখানে.... যাহোক প্রশ্নটা সামনে এনেছেন বলে অসংখ্য ধন্যবাদ প্রিয় ব্লগার।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০০

কান্ডারি অথর্ব বলেছেন:



সহমত আপা।

আর বাকিটা শুধুই এক দীর্ঘ নিঃশ্বাস ছাড়া আর কিছুই নয় ...

২৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৭

নিমগ্ন বলেছেন: শিরোনাম পড়েই প্রবাদটির ভুল ধরার কোন অবকাশ নেই বলে আমি আন্তরিক ভাবে দুঃখিত। আমার পোষ্টের বিষয়বস্তুই শিরোনামের যথার্থতা নিরূপণ করবে বলেই আশা করি।

আমি আসলে ঠিক বুঝতে পারছি না। উল্টো করে লিখে শিরোনামে কি বুঝাতে চাচ্ছেন? কিছু মনে না নিলে খুশি হব ভ্রাতা।

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০২

কান্ডারি অথর্ব বলেছেন:



ভ্রাতা ব্লগে লিখেই ব্লগাররা। তাই আমরা নিজেরা নিজেদের জায়গায় ঠিক থাকলে ব্লগও তার গতি ফিরে পাবে। এই জায়গাটাতেই শিরোনামের তাৎপর্য।

আপনি হইলেন আমার ভ্রাতা। তাই মাইন্ড করলে শাইন করতে পারুম না কখনও।

২৫| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৮

জুন বলেছেন: সামহোয়্যার ইন ব্লগ আপন মহিমায় চির ভাস্বর থাকুক এই শুভকামনা নিরন্তর।
সামহ্যোয়ার ইনের সাথে মমতা আর ভালোবাসায় জড়িয়ে আছে আমার প্রতিটি ক্ষন কান্ডারি ।
+

১৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৩

কান্ডারি অথর্ব বলেছেন:



আপা এইটা অস্বীকার করার কিছুই নাই যে আজকের আমি এই সামহোয়্যার ইন ব্লগের কারণেই। নইলে আপনার সাথে আমার যোগাযোগ হইতো কেমনে বলেন ?

২৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০১

অগ্নি সারথি বলেছেন: অনেক আগে যখন এসব বিষয় নিয়ে কথা তুলেছিলাম তখন খোদ মডুরাই মাইক্রো ব্লগিং এর জনপ্রিয়তার অযুহাত টেনে একভাবে আমার কথাগুলোকে হেয় প্রতিপন্ন করে ছাড়লেন। কে শোনে কার কথা। যাই হোক, সহমত পোষন করে গেলাম।

২০ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:০৬

কান্ডারি অথর্ব বলেছেন:



আচ্ছা ভ্রাতা এই মাইক্রো ব্লগিং এর সংজ্ঞাটা আসলে কি ? আমাদের সমস্যা হলো আমরা ব্লগিং করি কিন্তু আসলে ব্লগ কি এবং কেন সেটাই এখন পর্যন্ত ঠিক ভাবে জানিনা।

২৭| ১৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৮

ধমনী বলেছেন: পড়তে দেরি হয়ে গেলো। খুব সুন্দর লিখেছেন। ব্লগ বিকল্প গণমাধ্যম নয়, গণমাধ্যমের তথ্য/ সামাজিক চিন্তাধারা অনুধাবনের রেফারেন্স হওয়া উচিত।

২০ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:


এই দুটো মিলেই ব্লগ কিন্তু সেই পর্যায় পৌঁছানো সম্ভব হয়নি।

২৮| ২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বিকল্প গণমাধ্যম হিসেবে ব্লগ পৌঁছতে আরও অনেক সময় লাগবে। এই পিছিয়ে পড়ার জন্য ব্লগিং প্ল্যাটফর্মের ফরম্যাট অনেকটা দায়ী, আর সাথে সামাজিক যোগাযোগের মাধ্যম হিসেবে ফেসবুকের আধিপত্য ছড়িয়েছে গণ মাধ্যম হিসেবে সাংবাদিকতায়ও। ফলে ব্লগ পিছিয়েছে অনেকটা। তার সাথে লেখক সৃষ্টি হচ্ছে না, সৃষ্টি হচ্ছে পোস্টদাতা, কিন্তু পাঠকশুন্য হচ্ছে প্রতিনিয়ত। আর ২০১৩'র আগ পর্যন্ত এটাকে রুট লেভেলে প্রমোট করা হয় নাই, হল যখন, তা হল নেগেটিভ ইমেজ দিয়ে। ব্লগ গণ মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হতে হলে নগর সাংবাদিকতাই ভিত্তি হওয়ার দরকার কি? হোক না সাহিত্য বিকাশের প্ল্যাটফর্ম, ক্ষতি কি? মূল সমস্যা হল আমাদের পাঠ উদাসীনতা, সৃষ্টিশীলতার অভাব, সাথে সস্তা জনপ্রিয়তার ব্যাপক চাহিদা। প্রথম শ্রেণীর সংবাদপত্র পর্যন্ত ফেসবুকে রগরগে নিউজ হাইলাইট করে পোস্ট দিয়ে পাঠক বাড়াতে সচেষ্ট। তাই, ব্লগ গণ মাধ্যম হিসেবে বিকশিত হবার সম্ভাবনা খুবই কম। তবুও আমরা আশাবাদী, একদিন সেই সুদিন আসবেই।

সুন্দর পোস্ট'টির জন্য ধন্যবাদ আপনাকে। অনেক অনেক ভালো থাকুন। শুভ ব্লগিং।

২৩ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১০

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ ভ্রাতা আপনার সুচিন্তিত মতামতের জন্য। আপনার সাথে পুরোপুরি সহমত।

২৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪১

এহসান সাবির বলেছেন: পোস্ট এবং মন্তব্য গুলো সবই সুন্দর।

২৯ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:


আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রিয় ভ্রাতা।

৩০| ০১ লা জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার পোস্ট টি প্রিয়তে রাখলাম । লাইক নং ১৮।
এইসব পোষ্টগুলো থেকে বেছে বেছে মাস শেষে ভাল পোষ্টগুলোকে হাইলাইট করা যেতে পারে। -- চমৎকার প্রস্তাব। একমত।
আহমেদ জী এস এর মন্তব্য ভালো লেগেছে। তার এবং আরও অনেকের মন্তব্যে এবং আপনার উত্তরেও, 'লাইক'। এক নিরুদ্দেশ পথিক, লিও কোড়াইয়া এবং অপর্ণা মম্ময় এর মন্তব্যও (১৪, ১৬ ও ১৭নং) খুব ভালো লাগলো- 'লাইক'।
এই ব্লগে এসেছি মাত্র চার মাসেরও কম। তবে একে ভীষণ ভালোবেসে ফেলেছি এরই মধ্যে। বিকল্প গণমাধ্যম হয়ে উঠতে পারুক বা না পারুক, এই ব্লগের সাথে থাকার ইচ্ছে রাখি।

০১ লা জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৩

কান্ডারি অথর্ব বলেছেন:



ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনার আন্তরিক মতামতের জন্য।

সামহোয়্যার ইন ব্লগ আমাদের সকলের জন্য একটি পরিবারের মতো। এখানে আমাদের সকলের মেলবন্ধনে ব্লগিং হোক প্রাঞ্জল।

শুভকামনা নিরন্তর।

৩১| ১৭ ই মার্চ, ২০১৬ রাত ১:৫০

ফজলুভাই বলেছেন: তিন মাস পর নজরে আসলো!!
গুরু পোস্ট এ আমারো একখান লেখা আছে দেখা যায় B-))

ফিলিং লাকি :)
ধন্যবাদ গুরু।
কেমনে জানি সবাইরে আনফলো হইয়া গেছিল, বুঝলাম না। ফলো মারতে আইসা পোস্ট খুইজা পাইছি বিটিডব্লু ;)

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২৪

কান্ডারি অথর্ব বলেছেন:



আপনার ব্লগিং কেমন চলতাছে ? আর পড়াশোনা ?

৩২| ২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

ফজলুভাই বলেছেন: ব্লগিং চলতেসে কোনরকম :(
আপনার দেখা সাক্ষাত খুব কম :(

পড়াশোনা চলতেসে, ঠেলাইয়া ধাক্কাইয়া -_-

আপনি না গুরু, আমি অনেক ছোটই হব। তুমি বললেই ভালা মনে হয় :)

৩১ শে মার্চ, ২০১৬ রাত ১১:০৯

কান্ডারি অথর্ব বলেছেন:



ঠিক আছে তুমি করেই বলব। ব্যাস্ততা কাটিয়ে উঠো। আমিও ভীষণ ব্যাস্ততার কারনে সময় করে উঠতে পারিনা।

শুভেচ্ছা রইলো।

৩৩| ১৬ ই মে, ২০১৯ বিকাল ৩:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: দেখে গেলাম B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.