নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনটা হল এক রঙ্গমঞ্চ। আর আমরা সবাই হলাম সেই মঞ্চের অভিনেতা / অভিনেত্রী !!!\n\nমেইল করতে চাইলে: [email protected]

একজন আরমান

জীবনটা হল এক রঙ্গমঞ্চ। আর আমরা সবাই হলাম সেই মঞ্চের অভিনেতা / অভিনেত্রী!

একজন আরমান › বিস্তারিত পোস্টঃ

বর্তমান সময়ের বিদ্যুৎ বিভ্রাট ও আমার একান্ত কিছু বক্তব্য

২১ শে জুন, ২০১৩ রাত ১২:৫৬

গত ০৬ জুন, ২০১৩ - মোট ৬ হাজার ৪১৫ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হয়েছে জাতীয় গ্রিডে, যা এ যাবৎ সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন।

এর আগে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল গত বছরের ৪ অগাস্ট, ৬ হাজার ৩৫০ মেগাওয়াট বিদ্যুৎ।



বতর্মান মহাজোট সরকারের প্রধান অংশীদার আওয়ামী লীগ ২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিল, ২০১৩ সালে দেশের বিদ্যুৎ উৎপাদন দাঁড়াবে সাত হাজার মেগাওয়াটে।



পিডিবির হিসাবে বর্তমান সরকারের সময় প্রায় ৩৮০০ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন হলেও চাহিদা ও জোগানের মধ্যে পার্থক্য রয়েই গেছে।



২০০৯ সালের ৬ই জানুয়ারি শপথ নেওয়ার পরই বর্তমান সরকার বিদ্যুৎ খাতের উন্নয়নে নানামুখী পরিকল্পনা এবং কর্মকাণ্ড শুরু করে।



এরপর শুরু হয় বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি। মে পযন্ত ৬৬টি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি হয়েছে, যেগুলোর উৎপাদন ক্ষমতা ৮ হাজার ৭৪৯ মেগাওয়াট।



২০০৯ সালের জানুয়ারির পর দেশে তিন হাজার ৮৭০ মেগাওয়াট ক্ষমতার ৫৫টি বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হয়েছে। দেশের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৮ হাজার ৫৩৭ মেগাওয়াটে উন্নীত হয়েছে। আরো ৩২টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন আছে। এগুলো থেকে আসবে ৬ হাজার ৩৪৪ মেগাওয়াট। এছাড়াও ২১টি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে দরপত্র আহ্বানের কাজ চলছে।



প্রায় ৩০ লাখ নতুন গ্রাহক বিদ্যুৎ পেয়েছেন। দেশের ৬০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে।



আমার একান্ত কিছু বক্তব্যঃ



অনেকেই দেখি কথা তোলেন আওয়ামীলীগ এইটা করছে সেইটা করছে বলে অথচ কারেন্ট তো ঠিক ই যায়। তাও বার বার। সেদিন এক ছোট ভাই ফেসবুকে লিখছে - একটু আগে কারেন্ট আসছিল এখন আবার গেছে। আবার নাকি এই সরকার ক্ষমতায় আসার চিন্তা করে।



আমার কথা হল সরকার ক্ষমতায় আসুক বা না আসুক সরকার বিদ্যুতের ব্যাপারে তাদের নির্বাচনী ইশতেহার পূরণে যথাসাধ্য কাজ করেছে এবং তারা সফল। প্রতিশ্রুত সাড়ে সাত হাজারের সাড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ ইতোমধ্যে উৎপাদিত হয়েছে। দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদিতও হয় এই সময়ে।



অনেকের কথা এইযে এতো বিদ্যুৎ উৎপাদিত হয় তা যায় কই?

আমি বলছি এবার শুনুন কই যায় এতো বিদ্যুৎ।



আচ্ছা একটু হিসেব করে দেখেন তো ৭/৮ বছর আগের কথা-

তখন কি মানুষ এতো বেশি ছিল?

তখন মানুষ কি এখনকার মতো এতো ইলেক্ট্রিক গ্যাজেট ব্যাবহার করতো?

তখন একজন রিক্সাওয়ালার ঘরে টিভি চিন্তা করা অসম্ভব ছিল। আর এখন টিভি, মোবাইল সহ আরও ইলেক্ট্রিক গ্যাজেট অনেক সহজলভ্য। মধ্যবিত্ত পরিবারে আগে ফ্যান ই ছিল একমাত্র ভরসা আর এখন এসি, আইপিএসও দেখা যায়। এরকম আরও হাজারো ইলেক্ট্রিক গ্যাজেটের সাথে আমরা দিন দিন যুক্ত হচ্ছি। আর এর সবগুলোই বিদ্যুৎ নির্ভর।



আবার যে সব এলাকায় সিএনজি নেই সেইসব এলাকাতে আমরা ব্যাটারি চালিত ছোট ছোট গাড়ি দেখি। এইগুলো প্রচুর পরিমানে বিদ্যুৎ খরচ করে। অথচ আগে কিন্তু এই যানবহনগুলো এদেশে ছিল না।



এক শ্রেনীর দুর্নীতিবাজ কর্মচারীর কারনে অনেক কোম্পানী বিপুল পরিমান বৈদ্যুতিক বিল ফাঁকি দেয়, আবার আমাদের নিজেদের মাঝেও চুরি করার প্রবনতা কম নেই। চার পাঁচশো টাকা দিয়ে হাজার হাজার টাকার বিদ্যুৎ বিল ফাঁকি দেই ! এইভাবে চলতে থাকলে বিদ্যুৎ উৎপাদন বেড়ে চললে তেমন একটা লাভ নেই, কারন তলাবিহীন ঝুড়িতে আম রাখলে সেই আম বাজার পর্যন্ত নিয়ে যাওয়ার আগেই ঝুড়ি খালি হয়ে যায়।



পরিশেষে এটাই বলতে চাই যে, আমাদের সকলকে বুঝতে হবে চাহিদা ও জোগানে সামঞ্জস্য আসতে দেরি হবে কিছুটা। কারণ দেশের জনসংখ্যা এবং জীবন যাত্রার মান বেড়ে চলেছে সবারই আর সেকারণে সবাই কমবেশি যুক্ত হচ্ছে ইলেক্ট্রনিক পণ্যের সাথে।

"চাহিদা ও জোগানে সামঞ্জস্য আসতে দেরি হবে কিছুটা" - এর মানে এই নয় যে উৎপাদন কমে গেছে বা থেমে আছে। উৎপাদন কিন্তু বেড়েই চলেছে।





তথ্য সুত্রঃ বিডিনিউজ২৪.কম

মন্তব্য ৫৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৫৬) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৩ রাত ১:০৫

*কুনোব্যাঙ* বলেছেন: দেশে নাকি কারেন্ট নাই! রাস্তায় বাইর হইলে মটর চালিত রিক্সা অটো দেখলে সেইটা মনে হয়না /:)

২১ শে জুন, ২০১৩ রাত ১:১৪

একজন আরমান বলেছেন:
বিদ্যুৎ আছে, কিন্তু তার ব্যাবহার আমরা ভিন্ন খাতে খরচ করছি, আর অপব্যাবহার করছি।

২| ২১ শে জুন, ২০১৩ রাত ১:১৬

বিকারগ্রস্থ মস্তিস্ক বলেছেন:
ইতা অপব্যাবহার ?

আমি আপনার MBA কোর্সে micro economics subject আবার করার রিকমান্ড করছি =p~ =p~ =p~ =p~ =p~

২১ শে জুন, ২০১৩ রাত ১:২০

একজন আরমান বলেছেন:
কিতা অপব্যাবহার? আপনি পোস্ট ভালো করে পড়ুন।

৩| ২১ শে জুন, ২০১৩ রাত ১:২১

গেস্টাপো বলেছেন: আইজ দিনে আমার এইখানে মোট ৫ বার কারেন্ট গেল।১২ টার সময় কারেন্ট গিয়া একটু আগে আসলো।কারেন্ট আসার পরে সামুতে ঢুইকাই আপনার পোস্টটা নজরে পড়লো। ভালো তো,ভাল না :) :D :)

যাক টাইমিংটা দেইখা বিশাল মজা পাইলাম নিজেই =p~ =p~ =p~

২১ শে জুন, ২০১৩ রাত ১:২৮

একজন আরমান বলেছেন:
আমি কোথাও বলি নি যে বাংলাদেশে লোডশেডিং হয় না। আসলে দেখার দৃষ্টিভঙ্গির ব্যাপার। সীমাবদ্ধতা আমাদের থাকবেই। তার মাঝেই আশার আলো খুঁজতে হবে। সবকিছু এক দিনে পরিবর্তন করা সম্ভব নয়।
ধন্যবাদ।

৪| ২১ শে জুন, ২০১৩ রাত ১:২৯

বিকারগ্রস্থ মস্তিস্ক বলেছেন: কুনোব্যাঙ* বলেছেন: দেশে নাকি কারেন্ট নাই! রাস্তায় বাইর হইলে মটর চালিত রিক্সা অটো দেখলে সেইটা মনে হয়না

লেখক বলেছেন:
বিদ্যুৎ আছে, কিন্তু তার ব্যাবহার আমরা ভিন্ন খাতে খরচ করছি, আর অপব্যাবহার করছি।


আমি ইতা ব্যাখ্যা না যাইয়া সোজা সাফটা - প্রেশক্রিপশন দিছি বড় ভাই - পোষ্ট নিয়া মাথা ব্যাথা নাই - ইহা রাজনীতিক পুষ্ট -!তাই! :-P :-P :-P :-P :-P

২১ শে জুন, ২০১৩ রাত ১:৩৬

একজন আরমান বলেছেন:
বড় ভাই পোস্ট না পড়ে কমেন্ট পড়ে মন্তব্য করলে কি সব বোঝা যায়?

৫| ২১ শে জুন, ২০১৩ রাত ১:২৯

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: এখন আর আগের মতো লোড শেডিং হয় না , এটা বাস্তবতা ।

আগে গরমের দিন এলে সন্ধ্যার পর পালা করে দুই ঘন্টা পরপর কারেন্ট নিতো , এখন হার্ডলি একবার দুইবার যায় আমাদের এখানে তাও আধা ঘন্টার মধ্যে চলে আসে ।

কিন্তু পল্লী বিদ্যুতের অবস্থা ভালো না । ওদের লোড শেডিং আগের মতই রয়ে গেছে ।

কুইক রেন্টালের মাধ্যমে সরকার তার ইশতেহার মোতাবেক বিদ্যুতের ঘাটতি অনেকটাই নিয়ন্ত্রনে এনে ফেলেছে । এটাও বাস্তবতা ।

২১ শে জুন, ২০১৩ রাত ১:৪০

একজন আরমান বলেছেন:
সহমত।

আসলে নেগেটিভ জিনিস চোখে পড়া আমাদের সহজাত বৈশিষ্ট। গত কয়েকদিন ধরে এটা নিয়ে কিছু বলতে চাচ্ছিলাম, তাই বলে ফেললাম। উপরে একজন বলেই ফেললেন এটা নাকি রাজনৈতিক পোস্ট ! কিন্তু আমি শুধু আমার মতামত প্রকাশ করেছি মাত্র।

৬| ২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৩৯

আমি মোঃ চয়ন বলেছেন: বিদ্যুৎ নিয়াতো আম্লীগ সরকারের ভালই প্রশংসা করলেন। কিন্তু আগে পরের কথা কইলেন না কেন ? সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো কিভাবে ইচ্ছাকৃতভাবে নষ্ট করা হল। কিভাবে তড়িঘড়ি করে কুইক রেন্টালের জন্য ইন্ডেমনিটি আইন পাশ করা হল। টেন্ডার ছাড়া কিভাবে কারা কারা কুইক রেন্টালের ব্যাবসা পেল। কেন সব কুইক রেন্টালের বিদ্যুৎ সময়মত জাতীয় গ্রিডে আসতে পারলনা। সরকারের এপর্যন্ত কত হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়েছে। আসল লাভবান কারা। এই কুইক রেন্টালের ভবিষ্যৎ কি?

থাক আপনি পলিটিক্যাল লোক না। তাই এসব বিষয়ে আপনার সাথে তর্ক করব না।

শুধু একটা পরিক্ষা করতে বলব। পরিক্ষার নাম "বিদ্যুৎ বিল কতগুন বেড়েছে "

প্রথমে, ২০১৩ সালের মে মাসের বিলটি হাতে নিন। এরপর ২০০৬ সালের মে মাসের বিলটি খুঁজে বের করুন। যদি না পান তবে বাসায় মুরুব্বিদের জিজ্ঞাসা করুন "২০০৬ সালে গরম কালে আনুমানিক কত বিল আসত?"। এবার একটি কাগজে "আপনার বাসায় ২০০৬ সালে ছিল না কিন্তু এখন আছে" এমন ইলেক্ট্রনিক্স ডিভাইস গুলোর নাম এবং কত বিদ্যুত খরচ করে তা লিখুন। আশাকরি বিদ্যুতের মুল্য কত বেড়েছে তা নির্নয় করতে পারবেন।


ধরেন, এক লোকের একটা ছোট টিউমার হয়েছে।যা অপারেশন করে অপসারন করতে ২০ হাজার টাকা লাগবে। লোকটি এ্যাপোলো হাসপাতালের Dr..X এর কাছে গেলেন। তিনি সব দেখে অপারেশন করতে মানা করল। এবং বলল কোন সমস্য হলে জানাতে।............ কিছুদিন পর টিউমারটি ক্যান্সারে পরিনত হল। লোকটি আবার এ্যাপোলো হাসপাতালের Dr..X এর কাছে গেলেন। এবার এ্যাপোলো হাসপাতালের Dr..X ২০ লাখ টাকা খরচ করে ক্যামোথ্যারাপি দিয় লোকটিকে সাময়িক সুস্থ করল। এখন এই ডাক্তারকে যদি আপনি রোগীর প্রতি দায়িত্ববান ও সফল ডাক্তার বলেন, তবে আম্লীগ সরকারকেও আপনি সফল বলবেন।

২১ শে জুন, ২০১৩ ভোর ৪:৪৫

একজন আরমান বলেছেন:
আপনার মন্তব্য পড়ে মনে হল আপনি ঘোর আওয়ামী বিরোধী। আপনি নিজেই বলেছেন আমি পলিটিক্যাল লোক না। হ্যাঁ আমি পলিটিক্যাল লোক না। আমি সাধারণ একজন মানুষ। আমি শুধু আমার মত প্রকাশ করেছি মাত্র।

আর আমাকে পরীক্ষা দিতে বললেন তার আগে আপনি একটা জিনিস ভাবুন তো ২০০৬ সালে এক কাপ চা আর একটা বেনসন সিগারেটের দাম কতো ছিল আর এখন ২০১৩ তে কতো? !

৭| ২১ শে জুন, ২০১৩ ভোর ৫:৩৬

কলাবাগান১ বলেছেন: ভাই উনারা আছেন খালি সরকারের নেগেটিভটা দেখতে... ২০১৫ সনের আগেই মিলেনিয়াম গোল অর্জন করল বাংলাদেশ, কোন কথা নাই কিন্তু সরকারের একজন পুলিশ হয়ত ঘুষের জন্য কাউকে আটক করল.. দেখবেন পোস্টের পরে পোস্ট..। এখানে দেখুন..
Click This Link
সামান্য লোড শেডিং সাথে সাথে পোস্ট সরকারের কাপড় ধরে টান!!!!!

আবুল, সুরিন্জিত এদের ব্যক্তিগত দূর্নীতির জন্য পুরা সিস্টেম চেন্জ (লিবারেল থেকে কনজারভেটিভ এ- মুক্তিযুদ্ধের চেতনা থেকে রাজাকারি ধারায়)

২১ শে জুন, ২০১৩ ভোর ৬:০৪

একজন আরমান বলেছেন:
আমি সরকারের কোন দুর্নীতি বিষয়ক ব্যাপারে আলাপ করি নি। আমি শুধু এটাই বলতে চেয়েছি যে শত ব্যার্থতার মাঝে এই ক্ষেত্রটাতে মনে হয়েছে সফলতা অর্জন করতে পেরেছে।

ধন্যবাদ।

৮| ২১ শে জুন, ২০১৩ ভোর ৫:৫১

আমি মোঃ চয়ন বলেছেন: চা এবং বেনসন সিগারেটের মুল্যবৃদ্ধি আর বিদ্যুতের মুল্যবৃদ্ধি কি এক হল??

চা - বিশ্ববাজারে জালানি তেলের মুল্যবৃদ্ধি, খাদ্য পন্যের মুল্যবৃদ্ধি, ডলারের বিপরিতে টাকার মান কমে যাওয়া, সারের মুল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি সহ বিভিন্ন কারনে চা, চাল ডাল, তেল চিনি সহ বিভিন্ন খাদ্যপন্যের মুল্যবৃদ্ধি হয়েছে।

বেনসন সিগারেট - প্রতিবছর বাজেটে সিগারেটের উপর ট্যাক্স বৃদ্ধি করা হয়। এজন্য প্রতি বছরই সিগারেটের/ বেনসন সিগারেটের মুল্যবৃদ্ধি হচ্ছে।

বিদ্যুৎ - বিদ্যুতের উপর প্রতিবছর বাজেটে ট্যাক্স বৃদ্ধি করা হয় না। এছাড়া এটা আমদানি নির্ভরপন্য নয়। বিশ্ববাজারে জালানি তেলের মুল্যবৃদ্ধি, খাদ্য পন্যের মুল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি তথাপি জীবনযাত্রার খরচ বাড়ার সাথে বিদ্যুতের মুল্যবৃদ্ধির কোন সম্পর্ক নাই। মুলত আগে দেশিয় গ্যাস দ্বারা সরকারি প্রতিষ্ঠান বিদ্যুৎ উৎপাদন করত। আর এখন আমদানীকৃত ডিজল ও ফার্নেস অয়েল দ্বারা বেসরকারি প্রতিষ্ঠান বিদ্যুৎ উৎপাদন করে। যা কিনা সরকার উচ্চমূলে ক্রয় করে। ক্রয়মুল্য বৃদ্ধি পেয়েছে তাই বিক্রয়মুল্যও বৃদ্ধি পেয়েছে।

এমন প্রশ্ন কারার কারনটা বুঝলাম না। আসলে কি আপনি বিষয়টা জানতেনা, নাকি সরকারের প্রশংসার যথার্থতা খুঁজছেন।

২১ শে জুন, ২০১৩ ভোর ৬:০১

একজন আরমান বলেছেন:
আর এখন আমদানীকৃত ডিজল ও ফার্নেস অয়েল দ্বারা বেসরকারি প্রতিষ্ঠান বিদ্যুৎ উৎপাদন করে। যা কিনা সরকার উচ্চমূলে ক্রয় করে। ক্রয়মুল্য বৃদ্ধি পেয়েছে তাই বিক্রয়মুল্যও বৃদ্ধি পেয়েছে।

এই ব্যাপারটা একটু বুঝিয়ে বলবেন কি?

৯| ২১ শে জুন, ২০১৩ সকাল ৯:২৬

বাংলাদেশী দালাল বলেছেন:
ভাই আরমান, বিদ্যুৎ নয় শুধু, আরও অনেক সফলতাই আছে এই সরকারের কিন্তু তা ব্যর্থতার তুলনায় বেশি নয়। যাই হোক ভালো যেটা ভালো তো বলতেই হবে তাই পোস্টে ++++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫২

একজন আরমান বলেছেন:
ভালো যেটা ভালো তো বলতেই হবে


সহমত।

১০| ২১ শে জুন, ২০১৩ সকাল ১০:৫৪

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: +++++++++++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫২

একজন আরমান বলেছেন:
ধন্যবাদ।

১১| ২১ শে জুন, ২০১৩ সকাল ১১:২৪

আজ আমি কোথাও যাবো না বলেছেন: বিদ্যুত উৎপাদন অতীতের যে কোন সময়ের চেয়ে অনেক বেশী হয়েছে। কিন্তু চাহিদাও পাল্লা দিয়ে বেড়েছে। চাহিদার সাথে পাল্লা দিয়ে সমান উৎপাদন রাতারাতি বাড়বে না। +++++++++++++++++

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫২

একজন আরমান বলেছেন:
সহমত।

১২| ২১ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৮

স্বপনবাজ বলেছেন: আমার এখানে বিদ্যুৎ যেভাবে আসা যাওয়া করে তার সাথে বছ দুয়েক কিংবা বছর ছয় আগের অবস্থার তুলনা করা যায় না ! তবে গ্রীস্মের তুলনায় সার্ভিস নিয়ে আমি এখন পর্যন্ত সন্তুষ্ট ! আসলে আমাদের সমস্য হচ্ছে আমরা অতীত ভুলে যাই , আর শুধু শুধু সমালোচনা করতে পছন্দ করি ! তবে কুইক রেন্টাল সিস্টেম টাও আমাদের জন্য প্রযোজ্য নয় ! এতে লাভের চেয়ে ক্ষতি টাই নাকি বেশী ! তবে এই মুহুর্তে আমার রুমে কারেণ্ট আছে , সকাল থেকে ছিল ! ফ্যান টাও ঘুরছে অবিরাম ! ভালো লাগছে !

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫৩

একজন আরমান বলেছেন:
আসলে আমাদের সমস্য হচ্ছে আমরা অতীত ভুলে যাই , আর শুধু শুধু সমালোচনা করতে পছন্দ করি !

সহমত।

১৩| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৩:১৯

স্বপ্নবাজ অভি বলেছেন: দুঃখজনক ব্যাপার হচ্ছে নিক বদলে আবার লগইন করার সময় টুকু আমাকে দিলোনা ! কারেন্ট চলে গেল বলতে না বলতেই ! তবে গোসল সেরে ফিরে এসে দেখি ইটস অলরাইট ! আমাদের দীর্ঘ মেয়াদী জনবান্ধব কিছু ভাবতে হবে ! আবারো বলছি কুইক রেন্টাল শুভ নয় !

২১ শে জুন, ২০১৩ বিকাল ৫:৫৩

একজন আরমান বলেছেন:
আমাদের দীর্ঘ মেয়াদী জনবান্ধব কিছু ভাবতে হবে !

সহমত।

১৪| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৩:২৭

আশিকুর রহমান অমিত বলেছেন: আপনি যে জিনিস টা কে হাইলাইট করেছেন তা হল বিদ্যুৎ কেন্দ্র নির্মান বা মোট বিদ্যুতের পরিমান। ৩৫০ মেগা ওয়াটের একটা বিদ্যুৎ কেন্দ্র চালু হল/ ১ ম দিনে তা ফুল প্রোডাকশনে গেল। হিসেবে কিন্তু ৩৫০ মেগা যুক্ত হল জাতীয় গ্রেডে। কিন্তু এতে তো সমাধান না!

১) যদি মেশিনারীজ খারাপ হয় কিছুদিনের মধ্যে ফুল প্রডাকশনে যেতে পারবে না, যেটা বাংলাদেশে হয়। উদাহরন বড়পুকুরিয়া থার্মাল পাওয়ার প্ল্যান্ট। ফলে জাতীয় গ্রীডে ৩৫০ আসার কথা থাকলে ২০০ আসছে দেখা যাবে।

২) বিদ্যুতের সুষ্ঠু ডিস্ট্রিবিউশন একটা বড় সমস্যা। লোড শেডিং এর অন্যতম প্রধান কারন।

৩) মেইনটেন্স না করা, পুরোনো পাওয়ার গুলো উন্নত না করা। এর ফলে গ্যাসের একটা বড় অপচয় হয়।

৪) আর গ্যাসের চাপ কমে গেলে পাওয়ার প্ল্যান্ট গুলো তো অটোমেটিক বন্ধ করে দিতে বাধ্য। কারন কম চাপে প্রডাকশন গেলে তাদের লস!

তারচেয়েও বড় কথা, সরকার যাই হোক, কিছু নিয়ম নীতি মেনে চললেই আমরা বিদ্যুৎ খাতের সমস্যার তীব্রতা কমাতে পারবো।

২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০০

একজন আরমান বলেছেন:
আপনার কথার সাথে সহমত।

১৫| ২১ শে জুন, ২০১৩ বিকাল ৪:২৬

স্নিগ্ধ শোভন বলেছেন:
বিদ্যুৎ B:-) B:-) B:-)

২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:০২

একজন আরমান বলেছেন:
কি হইলো তোর?

১৬| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪১

বাঙলি বলেছেন: বাংলাদেশের জনগণকে স্বয়ং ঈশ্বরও সন্তুষ্ট করতে পারে না, আর তো বলে সরকার! বৃষ্টি বেশি হলে দোষ, না হলে দোষ, গরম পড়লে দোষ, বেশি শীত পড়লেও দোষ, ঝড়-ঝঞ্ঝা ও দুর্যোদের কথা বাদই দিলাম।

২০০৯ সালের কথা মনে করলে এখনও আতঙ্কিত হই- এক ঘণ্টা পর এক ঘণ্টার লোড শেডিং, রাত জেগে বাচ্চাকে বাতাস করা। সে তুলনায় এখন অনেক আরামে আছি। আমার মেয়ে রাতে ফ্যানের বাতাসে আরামে ঘুমাতে পারে, আমিও ঘুমাই। ২৪ ঘণ্টায় ৩-৪ ঘণ্টার লোডশেডিং বিদ্যুৎ না যাওয়ারই মতো মনে হয়।

২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

একজন আরমান বলেছেন:
সহমত।

১৭| ২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৬:৫৪

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ব্যাপারটা হইতাসে আমাদের চাহিদা যতোটুকু ততোটুকু উৎপাদন হইতাসে না। এখন এটা আমি আপনি বুঝলাম, কিন্তু সাধারণ মানুষ তা বুঝতে পারছে না। আর দুঃখের বিষয় সাধারণ মানুষগুলোর হাতেই সবকিছু নির্ভর করে।

২১ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

একজন আরমান বলেছেন:
হ্যাঁ সেটাই !

১৮| ২১ শে জুন, ২০১৩ রাত ১০:৩৩

অপূর্ণ রায়হান বলেছেন: ৬ষ্ঠ ভালোলাগা ভ্রাতা ++++++

ভালো থাকবেন :)

২১ শে জুন, ২০১৩ রাত ১১:২৭

একজন আরমান বলেছেন:
ধন্যবাদ ভ্রাতা। আপনাকে অনেকদিন পর দেখে ভালো লাগছে। :)

১৯| ২১ শে জুন, ২০১৩ রাত ১১:০৪

কান্ডারি অথর্ব বলেছেন:

আরমান গুড পোস্ট। +++++++

২১ শে জুন, ২০১৩ রাত ১১:৩৫

একজন আরমান বলেছেন:
ধন্যবাদ ভাইয়া।

২০| ২১ শে জুন, ২০১৩ রাত ১১:১০

মামুন রশিদ বলেছেন: রাজনৈতিক পোস্ট হইতে পারে চিন্তা কইরা সারাদিন পোস্টে ঢুকি নাই । এখন দেখি বিষয়টা বেশ গুরুত্বপূর্ন । বিষয়টা নিয়ে চিন্তা এবং কথা বলার দরকার আছে ।

২১ শে জুন, ২০১৩ রাত ১১:৩৮

একজন আরমান বলেছেন:
হুম। আমি ভাই রাজনৈতিক লোক না, রাজনৈতিক পোস্ট ও তাই আমার দেওয়া সাজে না। আমার কাছে মনে হয়েছে সবাই এতো খারাপ দিক তুলে ধরে আমি না হয় একটা ভালো দিক তুলে ধরলাম ! এই যা।

২১| ২২ শে জুন, ২০১৩ রাত ১:৫৩

নাজিম-উদ-দৌলা বলেছেন: আপনার সাথে সহমত।

২২ শে জুন, ২০১৩ রাত ২:০৮

একজন আরমান বলেছেন:
ধন্যবাদ ভাই।

২২| ২৪ শে জুন, ২০১৩ রাত ১:৩৫

বাংলার হাসান বলেছেন: বিদুৎ নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন তৈরী করার পর আমার এডিটর বলেলন যে, উনার “সাগর-রুনি হওয়ার খায়েশ নাই।”

এবার পোষ্টের মূল বিষয়ে আসি। পিডিবির হিসাবে বর্তমান সরকারের সময় প্রায় ৩৮০০ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন গত কেয়ারটেকার সরকারের সময় দেশে বিদুৎ উৎপাদন ছিল দৈনিক ৪০০০ হাজার মেগাওয়াট এর কিছু বেশি। তাহলে আমরা যদি ৪০০০হাজার ধরেই বর্তমান সরকারের উৎপাদন যোগ করি তাহলে দেখা যায় ৪০০০+৩৮০০= ৭৮০০ মেগাওয়াট বিদুৎ।

বর্তাতমানে সর্বশেষ যে বাড়িটি বা কারখানায় বিদুৎ সংযোগ দেয়া হয়েছে সেই হিসাবে দেশে বিদুৎ এর চাহিদা ৬৮০০ মেগাওয়াট। ১০০০ মেগাওয়াট অতিরিক্ত থাকার কথা।

কিন্তু কেমনে কি?

২৪ শে জুন, ২০১৩ রাত ২:০৪

একজন আরমান বলেছেন:
আমি যে হিসাব দিলাম সেটা কি ভুল?

আর আপনার কথার তথ্য সূত্র কোন পত্রিকা? লিংক দিলে খুশি হতাম।

ধন্যবাদ।

২৩| ২৪ শে জুন, ২০১৩ রাত ২:৩১

বাংলার হাসান বলেছেন: আমি যা লিখছি পিডিবির তে ঢু মারলেই পেয়ে যাবা।

২৪ শে জুন, ২০১৩ রাত ২:৩৭

একজন আরমান বলেছেন:
বুঝি নাই।

২৪| ২৪ শে জুন, ২০১৩ রাত ২:৪৯

বাংলার হাসান বলেছেন: না বুঝলে আর কি করার আছে। এক কাজ কর, একটা কল দাও ঠাকা খরচ করে বুঝে নাও তাহলে মনে থাকবে।

২৪ শে জুন, ২০১৩ রাত ৩:০১

একজন আরমান বলেছেন:
আগে বলেন আমার দেওয়া তথ্যগুলো কি ভুল?

২৫| ২৪ শে জুন, ২০১৩ রাত ২:৫৩

দি সুফি বলেছেন: কুইকরেন্টাল থেকে যে পরিমান দূর্নীতি হয়েছে সেটা না হলে, এখন অন্তত ৫ টাকা করে (প্রায়) বিদ্যুত বিল দিতে হত না। যে সরকারই উন্নয়নমূলক কাজ করুক না কেন, দূর্নীতি থেকে বেড়িয়ে আসতে না পারলে তাকে সজল বলা সম্ভব নয়।
১০ টাকার উন্নয়নমূলক কাজ করতে গিয়ে যদি ৯০ টাকার দুর্নীতি হয়, তাহলে সেটা উন্নয়ন না হয়ে চুরি হয়ে যায়!
বিদ্যুতের উৎপাদন বেড়েছে এটা যেমন সত্য, ঠিক তেমনি বিলের পরিমানও অনেকটা বেড়ে গেছে। সবকিছু মিলিয়ে (বাস ভাড়া, খাবার খরচ, গাড়ি ভাড়া ইত্যাদি) পকেট থেকে একটা বড় অংশই চলে যাচ্ছে। তাই দিন শেষে সন্তুষ্ট হতে পারছি না। কারন আমার (এবং অনেকের)এই ভোগান্তির মূলে কিছু ক্ষমতালোভী মানুষের দুর্নীতি। দুর্নীতি না হলে, বা পরিমান কম হলে, মনকে বুঝাতে পারতাম "যাক তারা তো অন্তত আমাদের মত সাধারন মানুষের কথা ভুলে যায় নি"! কিন্তু বাস্তবে তারা কি আসলেই আমাদের কথা মনে রেখেছে??

২৪ শে জুন, ২০১৩ রাত ৩:০২

একজন আরমান বলেছেন:
সহমত।

২৬| ২৪ শে জুন, ২০১৩ রাত ২:৫৪

দি সুফি বলেছেন: ****সবকিছু মিলিয়ে (বাস ভাড়া, খাবার খরচ, গাড়ি ভাড়া ইত্যাদি) *****

বাসা ভাড়া হবে :| :|

২৪ শে জুন, ২০১৩ রাত ৩:০৭

একজন আরমান বলেছেন:
আপনি যেমন প্রজা ঠিক তেমন রাজাই আপনি পাবেন !

২৭| ০৫ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:৫৩

বাঙলি বলেছেন: দি সুফি, কুইক রেন্টালে যেভাবে দুর্নীতি হয়েছে তা নির্দিষ্ট করে তুলে ধরলে সবাই উপকৃত হবে। আমি আম জনতা- বিদ্যুৎ পাচ্ছি তাতেই খুশি। বিলটা একটু বেশি দিতে হচ্ছে এই আরকি!

তবে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে বিদ্যুতের মূল্য তুলনামূলক কম বলেই শুনেছি।

০৬ ই জুলাই, ২০১৩ রাত ১০:২৬

একজন আরমান বলেছেন:
আমি আম জনতা- বিদ্যুৎ পাচ্ছি তাতেই খুশি।

সহমত।

২৮| ১৪ ই জুলাই, ২০১৩ রাত ১০:৪৮

অদ্বিতীয়া আমি বলেছেন: বিদ্যুত সেক্টর যেমন খুব গুরুত্ব পূর্ণ সেক্টর , তেমনি লুটেপুটে খাবার জন্য খুব ভাল ।
কুইক রেন্টাল দিয়ে তো কিছুটা সামাল দেয়া গিয়েছে , কিন্তু লং রানে কার্যকারী তেমন পদক্ষেপ নেয়া হয়না । অথচ কৃষি , ইন্ডাস্ট্রি সবই বিদ্যুত নির্ভর , এত দুর্নীতি ।
কার কি আসে যায় , পাঁচ বছর কাটাতে পারলেই হল , আগের থেকে বেশি উৎপাদন হলেই চলবে !!! আবার লোড শিডিং এর হুমকি !!! তবুও কুইক রেন্টাল এর জন্যই এখন বিদ্যুত পাচ্ছি ।
এত কথা বললাম কারন ইহা আমার বাবার ভূতপূর্ব কর্মস্থল ।

১৫ ই জুলাই, ২০১৩ ভোর ৪:১৮

একজন আরমান বলেছেন:
হুমকি দেবার কারণ আছে। জনগন হিসেবে আমরা অকৃতজ্ঞ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.