নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

হাদীস বনাম জালিয়াতি

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০৪

ফেসবুকে এক ভাই ’ইসলামিক অনলাইন মিডিয়া’ নামক একটি ওয়েবসাইট থেকে ”বহুল প্রচলিত কিছু জাল হাদীছ”(!) নামক একটি লিংক নিজের ফেসবুক পাতায় শেয়ার করে আরো লিখেছেন ’জানার আছে অনেক কিছু!’ যাদের জ্ঞান কিংবা জানার সীমা মিডিয়া, অনলাইন আর বই পর্যন্ত তাদের জানার আরো অ-নে-ক কিছু থাকতে পারে বৈকি!
কথা হল হাদীস হাদীসই সেটা আবার জাল, দুর্বল (যঈফ) কিংবা মাওযূ হতে যাবে কেন? মহানবী (সা.) তো কোন জাল, দুর্বল (যঈফ) কিংবা মাওযূ’ কথা বলেননি (যে বিশ্বাস করবে, বলেছেন, সে ইসলাম থেকে ছিন্ন) তবে কেন বলা হবে ’জাল হাদীস’ ’দুর্বল হাদীস’ কিংবা ’মাওযূ হাদীস’? জাল জালই। নিজের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য যে বা যারা মহানবীর (সা.) নামে মিথ্যা কিছু রচনা করবে তারা প্রবঞ্চক বা জালিয়াত এবং তাদের রচিত সেসব মিথ্যা রচনা জালিয়াতি বৈ অন্য কিছু নয়।
ইমাম বুখারী (রহ.) হতে শুরু করে সিহাহ সিত্তাহ’র সংগ্রাহকগণ প্রায় ছয় লক্ষ হাদীস সংগ্রহ করেছেন কিন্তু কেউ বলেননি তাঁদের সংগ্রহের বাইরে আর কোন হাদীস নেই। কত লক্ষ হাদীস আছে তা আমরা কেউ জানি না। এখন ছয় লক্ষের বাইরের হাদীসগুলো আমরা কোথায় পাবো, সব হাদীসই তো আমাদের জন্য প্রয়োজন। সিহাহ সিত্তাহ’র হাদীসগ্রন্থ ছাড়াও আরো অনেক হাদীসগ্রন্থ আছে এবং সেগুলোতেও অনেক হাদীস লিপিবদ্ধ আছে। এখন সিহাহ সিত্তাহ’ এবং অন্যান্য হাদীসগ্রন্থের সব হাদীস-ই যে হাদীস তা বুঝতে হলে আমারও কিছু জ্ঞানের প্রয়োজন আছে যে জ্ঞান আমাকে বলে দেবে কোনটি হাদীস এবং কোনটি হাদীস নয়। আর সে জ্ঞান যদি আমার না থাকে তবে আমার উচিত হবে চুপ করে থাকা এবং জ্ঞান অর্জন করা। কারো কথায় কিংবা কোন মিডিয়ার প্ররোচনায় আমি যদি নিজেকে গড্ডলিকা প্রবাহে ভাসিয়ে দিই তবে কীভাবে আমি তাকে জ্ঞানী বলতে পারি?
এবার আসুন ”বহুল প্রচলিত কিছু জাল হাদীছ”-এর উদ্ভাবক সাহেবের প্রথম হাদীসটি নিয়ে একটু আলোচনা করি। হাদীসটি হল, ”জ্ঞানার্জনের জন্য সুদূর চীনে হলেও যাও”। অথর্ব উদ্ভাবক আরো মন্তব্য করেছেন, ”বহুল ব্যবহৃত ও বহুল প্রচারিত একটি জাল হাদিস। একটু খতিয়ে দেখলে সাধরণ চোখেই এই হাদিসটির জালিয়াতি চোখে পড়ে। রাসুলুল্লাহ সাঃ যদি সত্যিই এ কথা বলতেন তাহলে অত্যন্ত কষ্টকর হলেও চীনে অগণিত সাহাবাদের যাতায়াত থাকতো। তাছাড়া সে সময় চীন জ্ঞান-বিজ্ঞানের জন্য এমন কোন জায়গা ছিলোনা যে জ্ঞানার্জনের জন্য কাছাকাছি অনেক জায়গা ছেড়ে সেখানে যেতে রাসুলুল্লাহ সাঃ বলবেন।”
অথর্ব উদ্ভাবকের হাদীস সম্বন্ধে যে কোন জ্ঞান নেই তা তার মন্তব্য পড়েই বুঝা যাচ্ছে। মহানবী (সা.) কোন জ্ঞানটি অর্জনের জন্য চীনে যেতে বলেছেন তা আগে আমাকে বুঝতে হবে। এটি কি জাগতিক জ্ঞান না ঐশী জ্ঞান? জাগতিক জ্ঞান হলে সেটা অর্জনের জন্য চীনে যাওয়ার প্রয়োজন নেই, আরবে কিংবা আমার দেশে অনেক বিশ্ববিদ্যালয় আছে। বাকি রইল ঐশী জ্ঞান অর্থাৎ আল্লাহ, তাঁর রসূল এবং ধর্ম চেনার জ্ঞান। এ জ্ঞান কোথায় আছে? সবাই আল্লাহর কথা বলে কিন্তু পরিচয় দেবার কথা বললে আপনি আর কাউকে পাবেন না। যদি আমি জানতে পারি যে চীন নয় এর চেয়ে অনেক দূরে এমন একজন ব্যক্তি আছেন যিনি আল্লাহর পরিচয়, তাঁর রসূল এবং ধর্ম চেনার জ্ঞান জানেন, আমার কি উচিত হবে না সেখানে যাওয়া নিজেকে চেনার জন্য এবং যাবতীয় কলুষ থেকে আত্মরক্ষার জন্য? নশ্বর শরীরের সুস্থতার জন্য আমরা প্রয়োজনে অর্থ খরচ করে অনেক দূর দেশে চলে যাচ্ছি অথচ অবিনশ্বর আত্মাকে চেনার জন্য অন্য দেশে যাওয়া দূরে থাক কোন চেষ্টাও নেই আত্মার রহস্য জানার জন্য। আরবে এখন কোন জ্ঞানীরা এবং কোন সরকারেরা আছে তা আমরা খোলা চোখেই দেখতে পাচ্ছি। আসল বিষয়ের কোন খবর নেই আছে শুধু নতুন নতুন উদ্ভাবন, জায়েজ-নাজায়েজ আর জান্নাত-জাহান্নাম নিয়ে। মেয়েদের মতো বুকে হাত দিয়ে যারা নামায পড়ে তাদের আর যাই থাক কাণ্ডজ্ঞান যে নেই এটা নিশ্চিত। তাদের যে এ অবস্থা হবে তা মহানবী (সা.) জানতেন বলেই আমাদের ইঙ্গিত দিয়ে গেছেন যে আরবে না থাক যদি চীনেও এ রকম কোন ব্যক্তির সন্ধান পাও যিনি আল্লাহ, তাঁর রসূল এবং ধর্ম চেনার জ্ঞান জানেন তবে সেখানে হলেও চলে যেও। নচেৎ তুমিও অন্ধদের পাল্লায় পড়ে অন্ধত্ব বরণ করবে।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২০

জিএমফাহিম বলেছেন: জ্ঞানার্জনের জন্য সুদূর চীনে হলেও যাও[/sb

আমার কাছে মনে হয় এখানে চীনে জ্ঞানের বিকাশ আছে এমন কিছু না বরং জ্ঞানের সন্ধানের জন্য দুর্গম দূরত্ব পাড় করার কথা বলা হয়েছে। চীন এখানে দূরত্ব/ দুর্গমতার প্রতীক, জ্ঞানের না।

(ইসলাম সম্পর্কে আমার জ্ঞান কম, এটা জাল হাদিস নাকি সহিহ হাদিস এটা জ্ঞানিরা ভাল বলতে পারবে। আমার সেই ব্যাপারে না জেনে মন্তব্য করা উচিত হবে না। শুধু এই হাদিস পড়ে কমনসেন্স থেকে যা মাথায় আসলো সেটা বললাম।)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.