নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ: খাজা বাবা (রহমতুল্লাহি আলাইহি)-এর ওরশ

০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৬

গ্রামের বাড়ি থেকে আমার এক আত্মীয় আমাকে মুঠোআলাপনীতে জানাল যে প্রতিবছরের ন্যায় এবারও বাড়িতে সামাজিক ভাবে খাজা বাবা (রহমতুল্লাহি আলাইহি)-এর ওরশ পালিত হবে (এবং আমি যেন সহযোগিতা করি)। খুব ভাল। খাজা বাবা (রহমতুল্লাহি আলাইহি)-এর মত মহান বুযুর্গ এবং ওলি আল্লাহর ওরশ পালিত হবে এতে আমার কোন আপত্তি নেই। কিন্তু আমার প্রশ্ন কেন খাজা বাবার ওরশ পালন করতে হবে? উনি কি কবরে ঠেকে গেছেন যে ওরশ পালন করে ওনার জন্য ছোওয়াব পৌঁছাতে হবে! ওনার কবরে কি প্রচন্ড আজাব হচ্ছে যে ওরশ পালন করে সেটা বন্ধ করার ব্যবস্থা করতে হবে! অথবা অন্য কোন কারণ?

ইতিহাস সাক্ষী যেদিন খাজা বাবা (রহমতুল্লাহি আলাইহি) ইন্তিকাল করেন সেদিন ওনার ললাট মোবারকে আরবী হরফে একটি বাক্য পরিস্ফুট হয়েছিল যার বাংলা হচ্ছে ”আল্লাহর বন্ধু আল্লাহর প্রেমে ইন্তেকাল করেছেন”। এ রকম একটি মহান সনদ যাঁর আছে তাঁর জন্য ওরশের কোন প্রয়োজন আছে? কেউ যদি তাঁর মাজারে না যায় এতেও খাজা বাবার কিছু যায় আসবে না। বরঞ্চ ওনার মত ওলি আল্লাহকে আমাদেরই প্রয়োজন।

কেন প্রয়োজন? বছর বছর ওরশের নামে চাঁদাবাজি করার জন্য? ওরশের নামে কাওয়ালী গেয়ে নারী-পুরুষের নাচানাচির জন্য? ওরশের নামে প্রতিবছর পিকনিকের মত ভুরিভোজের জন্য? ছি! আপনাদের লজ্জা করে না? খাজা বাবা (রহমতুল্লাহি আলাইহি) কি এসবের জন্য এসেছিলেন? কঠোর সাধনা আর শ্রমে তিনি আমাদের জন্য ইহলৌকিক আর পরলৌকিক মুক্তি কামনায় একটি ত্বরীকার উদ্ভব করেছিলেন যা ’চিশতীয়া ত্বরীকা’ নামে পরিচিত। যারা ওরশের জন্য পাগলপারা তাদের ’চিশতীয়া ত্বরীকা’ কী প্রশ্ন করলে দেখবেন আকাশ থেকে পড়বে। ’চিশতীয়া ত্বরীকা’র সাধনা আর রেয়াজত করা দূরে থাক এরা অনেক ক্ষেত্রে দেখা যায় নামাযের ধারে-কাছেও নেই অথচ ওরশের জন্য দেওয়ানা! ধিক! এসব ভন্ডদের। ধিক! এদের ভন্ডামির প্রতি। মহান আল্লাহর কাছে এদের হেদায়েত কামনা করছি।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


কোথায়ও 'চাঁদাবাজি' শব্দটা দেখলে, আমি ভুলে চাঁদগাজী পড়ে বসে থাকি।

০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫২

আরমান আরজু বলেছেন: হা হা হা

২| ০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৭

তারেক_মাহমুদ বলেছেন: ওরশের নামে চাঁদাবাজি একটি নিত্য নৈমিত্তিক ঘটনা। চাঁদগাজী ভাইয়ের মত আমিও চাঁদাবাজিকে চাঁদগাজি ভেবেছিলাম হা হা হা।

৩| ০৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৯

খায়রুল আহসান বলেছেন: আমি যতদূর জানি, কোন ওরশ পালন ইসলামসম্মত নয়।

৪| ০৬ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

শাহিন বিন রফিক বলেছেন: ওরশ মানে গান্জার টানের আসর সাথে মেয়েদের দিয়ে অশ্লীল বেহাপনা।

৫| ০৬ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

প্রামানিক বলেছেন: ওরশ এখন ব্যবসা।

৬| ০৬ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ওরশ বানিজ্য রমরমা

৭| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে চাদাবাজিও এক ধরনের ব্যবসা। বিনা পুঁজিতে ব্যবসা।

৮| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:১৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এসব ওরস-টুরস পাবলিকের পয়সা হাতানো আর গাঁজার আসর বসানোর এক মোক্ষম ফন্দি। নারী-পুরুষ একসাথে ঢোলের তালে নাচগান করায় কতটুকু পুণ্য হয় তা আমার বোধগম্য নয়।

৯| ০৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪৮

ঢাকার লোক বলেছেন: যে ঐতিহাসিক সনদের উল্লেখ আপনি করেছেন আগে কোথাও শুনেছি বলে মনে পড়েনা, আর এগুলো সাগরেদদের বানানো হওয়ার সম্ভাবনাই বেশি ! উনি কেমন আছেন তাঁর অবস্থা একমাত্র আল্লাহই জানেন!
ওরশ শুধুমাত্র ম্যানেজমেন্টে নিয়োজিত সাগরেদদের পয়সা করি কমানোর কাজে লাগে, ভক্তদের কাছ থেকে পয়সা হাতিয়ে নেয়ার সহজ ব্যবসা ! প্রকৃত ইসলামী মতে পীর দরবেশের দরবারে /ওরশে যাওয়া এবং পয়সা করি দেয়ায় সওয়াব তো নাই বরং গুনার কাজ। আল্লাহ আমাদেরকে সঠিক পথে রাখুন, আমিন ।

১০| ১৯ শে মে, ২০১৮ দুপুর ১২:১৪

ইমরান আশফাক বলেছেন: এটি একটা চমৎকার ব্যাবসা, যদিও ইসলামে এর কোন অংশ নেই।

১১| ১৯ শে মে, ২০১৮ দুপুর ২:২২

নতুন বলেছেন: এটি একটা চমৎকার ব্যাবসা,টাকা পয়সা না আয় হলে বাবার ওরস হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.