নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

চুরির বলি আমরা কেন হবো?

২৭ শে জুন, ২০১৮ রাত ২:১৮

আজকের (১২ আষাঢ় ১৪২৫ বাংলা) দৈনিক প্রথম আলোয় গ্যাস-বিদ্যুতের চুরি বিষয়ে একটি খবর ছাপা হয়েছে যেখানে উল্লেখ হয়েছে যে সরকারি প্রতিষ্ঠানেরই কোন আগ্রহ নেই গ্যাস-বিদ্যুতের চুরি বন্ধ হোক! কী সাংঘাতিক! আমি খবরটির প্রারম্ভিক বাক্যটি উদ্ধৃত করছি, ”গ্যাস-বিদ্যুতের চুরি ও অপচয় কমানো এবং গ্রাহক প্রতারণা বন্ধে প্রি-পেইড মিটার স্থাপনের সরকারি পরিকল্পনা বাস্তবায়নের বিষয়টি প্রায় মুখ থুবড়ে পড়েছে।”
এবার একটি বাস্তব বিষয়ে আসি। আমার বাসার বিদ্যুতের মিটার যখন প্রি-পেইড হয়ে গেল দেখা গেল আমার মাসিক বিল প্রায় অর্ধেকে নেমে এসেছে! শীতকালে তো মনে হয় আমি যেন কোন বিদ্যুৎই খরচ করি নি কারণ মিটারের টাকা যে ফুরোয় না! দেখা যাচ্ছে সেবার বিষয় গুলো প্রি-পেইড কিংবা মিটার কিংবা অন-লাইন হয়ে গেলে আমাদেরই লাভ আর না হলে চোরদের লাভ!
মুক্তিযুদ্ধের এত বছর পরও এসব চোরদের বলি এখনও আমাদের হতে হবে? আমরা কর দিচ্ছি কেন? আমরা ভোট দিচ্ছি কেন? আমরা ভ্যাট দিচ্ছি কেন? আমরা এখনো কেন নির্যাতিত হচ্ছি বিভিন্ন সংস্থার কাছে? মুক্তিযুদ্ধের পূর্বে আমরা জিম্মি ছিলাম, তাই বলে এখনো?
দেশে শিক্ষিত, পণ্ডিত, বুদ্ধিজীবি, বিভিন্ন বিষয়ের তাত্ত্বিক ও বিশ্লেষক, লেখক, প্রকাশক, নামাযী, রোযাদার, হাজী, যাকাতী ইত্যাদি গুণবাচক নামের মানুষ আগের চেয়ে অ-নে-ক বেড়েছে। সেই সাথে বেড়েছে চুরি, প্রতারণা, ঠকানো, গাদ্দারী, ইয়াবাজী, যৌনতা, লাম্পট্যতা, লালসা, পাচার (টাকা+মানুষ) ইত্যাদি। কেন? কারণ একটাই, গুণবাচক নামের মানুষগুলোর অনেক গুণ থাকলেও আসলটিই নেই আর তা হল নৈতিকতা। নৈতিকতার ব্যাখ্যা এ ছোট্ট পরিসরে দেয়া সম্ভব নয় তবে সংক্ষেপে এটুকু বলতে পারি ’আমার কারণে কেউ যেন কষ্ট না পায়’। হোক না সেটা একটি ক্ষুদ্র প্রাণী কিংবা বৃক্ষের একটি তুচ্ছ পত্র।
তোষামোদের তৈল দিয়ে DJতালের মশাল জ্বালিয়ে যতই শোর তোলা হোক না কেন এসব চোরদের সুখের বিছানায় আগুন জ্বালিয়ে দিতে না পারলে সেই মশাল ভুল করে পুরো মানচিত্র পুড়িয়ে দিতে পারে!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ২:৩৭

অনল চৌধুরী বলেছেন: কারণ দেশের প্রায় সবাই চোর।অার চোররা চোরদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে পারে না।

২| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:০৮

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: হবো না! হবো না ! X(

৩| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:২৪

রাজীব নুর বলেছেন: ্চুরি যারা করে তাদের সাথে সরকারের লোকজনের অর্থ আদান প্রদানের সম্পর্ক আছে।

৪| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:৪১

কাইকর বলেছেন: চোর চোর মিলে এখন বাটপারি করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.