নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছায়া নয়, আলো ...

আরমান আরজু

সত্য ও অসীমের পথে

আরমান আরজু › বিস্তারিত পোস্টঃ

হুমায়ুন আজাদ (নাস্তিকতা) ও আরিফ আজাদ (আস্তিকতা) - দু’জন অন্ধ প্রসঙ্গে

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৩:১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক শ্রদ্ধেয় হুমায়ুন আজাদকে (২৮.০৪.১৯৪৭-১১.০৮.২০০৪) আশা করি অনেকেই চেনেন। ’আমার অবিশ্বাস’ নামক গ্রন্থটি জানান দেয় তাঁর নিরীশ্বরবাদ দর্শন। ব্যক্তি হুমায়ুন আজাদের সাথে আমার কোন বিরোধ নেই কিন্তু তাঁর যাপিত দর্শনের আমি ঘোর বিরোধী। তাঁর নামটি বেঁছে নেওয়ার কারণ তিনি তথাকথিত মুক্তচিন্তা তথা নাস্তিক্যবাদের প্রতীক। হুমায়ুন আজাদের সমার্থক শব্দগুলো হল আহমদ শরীফ, তসলিমা নাসরিন, অভিজিৎ রায়, কার্ল মার্ক্স, সালমান রুশদি, আরজ আলী মাতুব্বর, বার্ট্রান্ড রাসেল, স্টিভেন হকিং, আলি সিনা ইত্যাদি। নাস্তিকতার অসারতা নিয়ে আমার বেশ কিছু লেখা আছে তন্মধ্যে শুধু আলি সিনাকে নিয়েই একটি লেখা আছে।
হালের জনপ্রিয় আস্তিক লেখক, যাঁর গ্রন্থ বইমেলায় সর্বোচ্চ বিক্রির তকমায়, প্যারাডক্সিক্যাল সাজিদ (১ ও ২) বই লিখে যিনি নাস্তিকদের পশ্চাৎদেশে নাকি অগ্নি প্রজ্জ্বলন করেছেন তিনি আরিফ আজাদ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (তাঁর বিস্তারিত পরিচয় অজানা) ছাত্র আরিফ আজাদ সত্যিই একজন চমৎকার যুক্তিবাদী। ব্যক্তি আরিফ আজাদের সাথে আমার কোন বিরোধ নেই কিন্তু তাঁর যুক্তিবাদে (তাও আবার ’ইসলাম’ ধর্ম বিষয়ে) আমার আপত্তি আছে। তাঁর নামটি বেঁছে নেওয়ার কারণ তিনি বর্তমানের আস্তিক যুক্তিচিন্তার প্রতীক। আরিফ আজাদের সমার্থক শব্দগুলো হল ইবনে তাইমিয়া, সাইয়েদ কুতুব, ডা. জাকির নায়েক, আবুল আলা মওদুদী, দেলোয়ার হোসেন সাঈদি ইত্যাদি।
একজন অবিশ্বাসের নায়ক আরেকজন বিশ্বাসের কিন্তু দু’জনের মিল এক জায়গায় আর তা হল উভয়েই অন্ধ এবং বাস্তবতা বর্জিত। একজন অন্ধ অবিশ্বাসী আরেকজন অন্ধ বিশ্বাসী। উভয়েই ধর্মান্ধ। বলবেন নাস্তিক আবার কীভাবে ধর্মান্ধ হয়। আমি আমার ”হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলিম এবং সকল মানবজাতির প্রতি” লেখাটির - ৪র্থ পর্বে বলেছিলাম যা আপনাকে সৃষ্টিতে আবদ্ধ রাখে তাই ধর্ম। এ সূত্রে এ পৃথিবীতে সবাই আমরা ধার্মিক, নাস্তিকরা সহ।
যেহেতু নাস্তিকতা আর আস্তিকতা নিয়ে বর্তমানে বেশ শোরগোল চলছে তাই এ লেখার আয়োজন। তবে আজ নয়। আপনারা উভয় মতবাদের লেখা সমূহ আগে পড়ে নিন। তারপর আমি আসছি ইনশাআল্লাহ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আলোচনার অপেক্ষায়।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ১০/১২ বছর আগে এসব আলোচনার সমাপ্তি ঘটেছে; আপনি একটু দেরীতে জন্মেছেন, নতুন করে গরুর গাড়ীর চাকা বানাতে চাচ্ছেন!

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:৫৭

আবু হাসান লাবলু বলেছেন: দেখা যাক আপনি কি নিয়ে হাজির হন।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আপনার লেখাগুলোও আরেক ধরনের মতবাদ...

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৮

রাজীব নুর বলেছেন: এই বিষয় গুলো এখন তিতা হয়ে গেছে।

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:০৮

রাজীব নুর বলেছেন: এই বিষয় গুলো এখন তিতা হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.