নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান

শব্দ শ্রমিক! কেবলই গেঁথে যাই শব্দের মালা।

অরণ্য মিজান › বিস্তারিত পোস্টঃ

\'করোনার\' চেয়ে ভয়ংকর ভাইরাস \'বেঁচোনা\'

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৫

করোনা'র চেয়ে অনেক অনেক ভয়ংকর পরিস্থিতি(ভাইরাস) বাংলাদেশের সামনে আসছে(ইতোমধ্যে এসেও গেছে) যার নাম বেঁচোনা'! (দারিদ্রও বলতে পারেন)
যদিও ইতোমধ্যে এর বিশাল বিস্তার লাভ করেছে এবং দেশের প্রায় শতকরা ৮০ ভাগের উপরের লোক এ রোগে আক্রান্ত কিন্তু এখনো তা সরকারি স্বীকৃতি পায়নি। পরিসংখ্যানে উন্নয়ন উন্নয়ন নয় এগুলি কেবলমাত্র সংখ্যা মানবজীবনে এর কোন প্রভাব নাই তবে ক্ষমতাসীনদের ক্ষমতায় থাকার জন্য এগুলি অস্ত্র হিসেবে খুব সহজেই ব্যবহারযোগ্য এবং সব সময় সব শাসকরাই এই অস্ত্রকে ব্যবহার করেই টিকে থাকে আর নেতাদের মেদ বৃদ্ধি পেতে থাকে। মানুষের (কৃষক শ্রমিক) ঘাম রক্ত চুষে ধনীরা আরো ধনী হয় আর গরিবেরা হয় বন্ডেড লেবার। কোন রাজনৈতিক দল সুশীল সমাজ বা বুদ্ধিজীবীরা এই অবস্থা বদলানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে না কারণ তারা সবাই এই অবস্থার সুবিধাভোগী। বদল যদি করতেই হয় তাহলে তা করতে হবে, দুদিন আগে পরে পরিবর্তন আসবেই আসবে সেই সব শোষিত কৃষক শ্রমিকের হাত ধরে। এখন প্রয়োজন কেবল শোষিতের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা।
এখনো সময় আছে গুরু সময় গেলে সাধন হবে না'।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: তাহলে এ থেকে মুক্তির উপায় কি, আমরা কি করে শোষিতের মধ্যে ঐক্য গড়ে তুলতে পারি?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৫৭

অরণ্য মিজান বলেছেন: আমাদের আরো বেশি মার খাওয়া দরকার শোষিত হওয়া দরকার এখন কেউ কেউ সুবিধাজনক অবস্থানে আছে যারা অন্যায় বা অবিচারের প্রতিবাদ করে না নিজের সুবিধা জনক অবস্থান হারানোর ভয়ে, যখন সবার পাছার কাপড় খুলে যাবে তখনই এই অবস্থার পরিবর্তন হবে।
তাই আমি মনে প্রাণে চাই সবকিছু চলে যাক 'নষ্টদের দখলে'।

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৪৯

রাজীব নুর বলেছেন: হুম। রাইট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.