নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জড়তার কাব্য শুনি, ক্লীব লিঙ্গ বলিয়া কিছু নাই

অ রণ্য

পুলকে পুলক আর সাদা দুধ, সাদা ঘর, মেঘের দোসরযে তুমি ঘুমিয়ে আছো, যেন ঘর ছেড়ে উড়ে গেছোআরব সাগর আর যাদু-কাঠি-ঘ্রাণগাগল, পাগল আমি রাত-দিন বসে টানিযাদুর ঝালর

অ রণ্য › বিস্তারিত পোস্টঃ

যে সিনেমাগুলো আমি আজীবন সংগ্রহে রাখতে চাই !!!

২৯ শে জুন, ২০১৪ দুপুর ১:০৯

যে সিনেমাগুলো আমি আজীবন সংগ্রহে রাখতে চাই !!!























A Moment to Remember 2004





















































Early Summer 1952





Empire of the Passion 1978













Floating Clouds 1955

































































Life of Oharu 1952













Memories of Murder 2003









My Neighbor Totoro 1988





New World 2010





















Ocean Paradise 2010

























Roshomon 1950









Seven Samurai 1954





















The Ballad of Narayama 1983

















The Double Life of Veronique 1991

















































































Through a Glass Darkly 1961





Tokyo Story 1953





Twenty Four Eyes 1954





Ugetsu 1953





















Welcome to Dongmakgol 2005

















Yojimbo 1961





















মন্তব্য ৪৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৪ দুপুর ১:২০

লবকুশ বলেছেন: এগুলো সবই আপনি দেখেছেন ? ও মাই গড.....

২৯ শে জুন, ২০১৪ দুপুর ২:২০

অ রণ্য বলেছেন: আমি চেষ্টা করেছি বিশ্ব সিনেমার ভাল মুভিগুলো দেখার !!!

২| ২৯ শে জুন, ২০১৪ দুপুর ১:৩৬

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: অসাধারন পোস্ট++++

পোস্টারের সাথে ডাউনলোড লিংক দিলে ভাল হইত।

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৪৫

অ রণ্য বলেছেন: ভাই__একটু কষ্ট করুন__সিনেমার নাম তো এখানে দেয়াই আছে, কেবল শুধু কপি পেস্ট করে গুগল করতে হবে, আর গুগল করার সময় মূল নামটির আগে লিখে দেবেন ""Torrent for"" কিংবা ""Download"" (যেটা আপনি চান আর কী), তাহলে নিজেই পেয়ে যাবেন হাজার হাজার লিংক। ধন্যবাদ।

একটা ভাল সিনেমা দেখার জন্য এটুকু শ্রম নিশ্চয় ব্যয় করা যেতে পারে।

৩| ২৯ শে জুন, ২০১৪ দুপুর ১:৪৩

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালো পোস্ট অবশ্যই কিন্তু টরেন্ট ডাউনলোড লিংক এড করে দিলে অনেকের জন্য সুবিধা হতো ...
যারা দেখেনাই এখনো ...

২৯ শে জুন, ২০১৪ দুপুর ২:৩২

অ রণ্য বলেছেন: ভায়া সেটা সম্ভব নয় কোনোভাবেই
আন্তরিকভাবে দুঃখিত।

৪| ২৯ শে জুন, ২০১৪ দুপুর ২:১৪

ইকরাম বাপ্পী বলেছেন: অন্যকে জানিয়েছেন তার জন্য ধন্যবাদ... ... কিন্তু অন্যকে অলস বলছেন কি করে? খালি মুভি পোস্টার আপনি নিজের সংগ্রহে রাখলেই পারতেন... ... নিজেই তাকিয়ে দেখেন কিছু মুভির পোস্টার দিয়ে রেখেছেন যার লেখাটা চাইনিজ বা এমন ভাষায় লেখা যা বুঝতে হলে আমার সেই ভাষা শিখতে হবে আর কি... ... আর পোস্টারগুলা কি আর আপনার কাছে কেউ চেয়েছে? চেয়ে থাকলে তাকে মেইল করেই দেন নাহ... ... সরি কথাগুলা খারাপ লেগে থাকলে... কিন্তু না বলে পারলাম না আর কি... ...

নিদেনপক্ষে পোস্টারের আগে বা পরে আপনি আলাদা করে মুভিটার নাম লিখে দিলে অনেক ভালো হতে পারতো... ... পোস্ট দেখে বুঝা গেলো আপনার বিশাল মুভির কালেকশন আছে আর কি... ... কথাটা আপনি নিজেও একবার বলেছেন... ... ...

আবারো সরি কথাগুলা বলার জন্য... ...

২৯ শে জুন, ২০১৪ দুপুর ২:৩১

অ রণ্য বলেছেন: ইকরাম বাপ্পি___ আপনার অভিযোগ গৃহীত হলো। তবে কিছু কিছু মুভির নাম এখানে ভিন্ন ভাষায় আছে সত্যি, সেটার নাম আলাদা ভাবে দেয়ার কথা আমি নিজেই ভেবেছি, কিন্তু, ব্লগে ছবি আপলোড এত ঝামেলার যে, যারা তা করেছেন তারা বিষয়টি বেশ ভালভাবেই জানেন। একটু ধৈর্য্য ধরুন, পেয়ে যাবেন।

আর গুগল থাকতে আজকাল কারও কাছে মুভির লিংক চাইবার প্রয়োজন নেই ভায়া। একবার ট্রাই করে দেখুন। আর সবাই একইভাবে মুভি নামায় না। একেক জন একেকভাবে বা একেক সাইট ব্যবহার করেন। যেমন আমি সব মুভি টরেন্ট দিয়ে নামাই।

আর একটা কথা, আমি কাউকে জোর করিনি এই পোস্টটি দেখতে বা পোস্টারগুলো দিয়ে বিরক্ত করতে। যে কেউ-ই স্বাধীনভাবে এড়িয়ে যেতে পারেন, আমার আপত্তি নেই তাতে। তাছাড়া, আমার উদ্দেশ্য বা মনোভাব আরও পরিস্কারভাবে জানতে হলে আমার আগের পোস্টটি একটু দেখুন, তাহলে আপনার ক্রোধের কারণ খুব দ্রুত প্রশমিত হবে।

যাই হোক, আগে-ভাগেই রাগান্বিত হবার কারণ নেই। বরং মুভি নিয়ে কথা বলি আসুন, দেখা বা সংগ্রহ করার বিষয়টি পরে আসুক না হয়।

৫| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৩:৫৩

সোহানী বলেছেন: মুভির থিম বা লিংক ছাড়া শুধু সাইনবোর্ড দিয়ে কি লাভ!!!!!.... আমি অন্তত আগ্রহ পাচ্ছি না........

১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০০

অ রণ্য বলেছেন: লেখক বলেছেন: সোহানী___ তবে বলব আপনি আমার ব্লগ ঘুরে দেখুন। এই তালিকার বেশ কিছু সিনেমার রিভিউ আমি করেছি গত কয়েক বছরে। আরেকটি কথা, সমগ্র নেট খুঁজলে ভাল সিনেমার লক্ষ লক্ষ তালিকা পাওয়া যাবে, এবং এই সব তালিকাগুলো মূলতঃ করা হয় নিজের জানাটা দর্শকদের অবগত করার জন্যে।



এমন হাজার হাজার তালিকার লিংক আমি নিজেও ভিজিট করেছি গত কয়েক বছরে, আর সেখানে ব্লগারের এমন প্রয়াসকে সাধুবাদ জানাতে দেখেছি স্বতঃস্ফূর্তভাবে, কিন্তু, আমরা বাংগালী এমনই, যে কোনো ভাল প্রয়াসকে অনায়াসেই প্রশ্নবিদ্ধ করতে ওস্তাদ, সর্বাগ্রে।



এমন একটি তালিকা ব্লগে আপলোড করতে কী পরিমাণ শ্রম প্রয়োজন সে ধারণা যদি থাকত, তবে অনায়াসেই পাওয়া এই তালিকা কোনো কারণ ছাড়াই আপনার আগ্রহ জাগাতে সক্ষম হতো।



সে যাই হোক____আপনি আমার ব্লগ ঘুরুন, বেশ কিছু সিনেমার রিভিউ পেয়ে যাবেন, নিশ্চিত।

৬| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৪:০৪

আমি ইহতিব বলেছেন: সংগ্রহে রাখছি, মাঝে মাঝে আমাদের মুভি দেখার খুব ইচ্ছে জাগে, কি মুভি দেখবো সেটা ঠিক করতে করতেই দেখা যায় অনেক সময় ব্যয় হয়। আপনার এই লিস্ট পরবর্তীতে বেশ উপকারে আসবে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৪:৩৯

অ রণ্য বলেছেন: মূলতঃ সে জন্যই তালিকাটি শেয়ার করা। আপনি চাইলে আমার মতো করতে পারেন। কোনো একটি পরিচালক নির্বাচন করে, তার সব সিনেমা দেখা শুরু করুন। এটা বেশ রোমাঞ্চকর আমার কাছে।

ধন্যবাদ।

৭| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৪:৫৮

রাহুল বলেছেন: অসাধারন।ভালো কালেকশন।++++ :)

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:৫১

অ রণ্য বলেছেন: ধন্যবাদ রাহুল

৮| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:২০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: সেটা সম্ভব নয় কোন ভাবেই!?!!
কি বলেন!?
আপনি কোথা থেকে দেখেছেন ডাউনলোড করে নয় কি!?
যাহোক, আমার কাছে বেশ কিছু আছে ..
যদিও এখন নামাইনা আর

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:৪৭

অ রণ্য বলেছেন: মুনতারিস ভায়া___আপনি শেয়ার করে দিন দয়া করে। আমি নিজে কৃতজ্ঞ বোধ করব। তবে এও জানিয়ে রাখি, কিছু কিছু মুভি আমি মাসের পর মাস ধরেও নামিয়েছি, সিডার না থাকার ফলে।

একটু ট্রাই করুন, তাহলেই টের পাবেন কেন এখানে এইসব সিনেমার টরেন্ট দেয়া সম্ভব নয়।

৯| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:২১

নাজমুল হাসান মজুমদার বলেছেন: অনেকগুলোর নাম বুঝতে পারতেছিনা , শুভেচ্ছা । পোস্ট প্রিয়তে

২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:৫০

অ রণ্য বলেছেন: ধন্যবাদ নামজুল আপনাকে। শুভেচ্ছা আপনার জন্যও__!

১০| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:৫৮

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আপনি এখানে যেগুলি দিয়েছেন তার বেশিরভাগের সিড পেয়ার কম আমি জানি, কিন্তু আপনার কথায় মনে হচ্ছে টরেন্ট থেকে মুভি আর কেউ নামায় নি আপনি ছাড়া!!

আপনি সম্ভবত আমাকে সিড পেয়ার টরেন্ট শেখাতে চেষ্টা করেন নি, কিংবা মুভিব্লগ! আপনি আমাকে ট্রাই করতে বলছেন!? আমার শেষ পোর্টেবল হার্ড ড্রাইভটাতেও মিনিমাম ৫০০ টরেন্ট জমা আছে ভ্রাতা! ;)

আমি আপনাকে বলেছিলাম এজন্যই যে মুভিব্লগ এর উপস্থাপনা তখনই পূর্ণতা পায় এবং পাঠক প্রিয়তা পায় কিংবা কাজে আসে যখন রিভিউর সাথে লিংক গুলো থাকে, আমি জাস্ট সেজন্যই ভালো মনে করে বলেছিলাম।

আপনার মন্তব্যের ঢং এ আমি তুষ্ট!
ধন্যবাদ
ভালো থাকবেন।।

২৯ শে জুন, ২০১৪ রাত ৮:১২

অ রণ্য বলেছেন: মুনতাসির ভায়া____কেন ইচ্ছে করে বাক-বিতন্ডা তৈরী করছেন বলুন তো????

আপনি আমার প্রিয় বই পোস্টে যে উঁচু ও সহৃদয় পাঠকী মনোভাব দেখিয়েছেন, এখানে তো দেখছি আপনি রীতিমতো মানসিক সংকীর্ণতার পরিচয় তুলে ধরেছেন!!!

আমি কী লিখেছি সত্যিকার অর্থেই আপনি পড়েছেন তো ঠিকঠাক???? নাকি কেবলমাত্র একটা বিবাদ তৈরী করার মনোভাব থেকেই হুট করে মন্তব্যটি করছেন____????

আমি লিখেছি______

***তবে এও জানিয়ে রাখি, কিছু কিছু মুভি আমি মাসের পর মাস ধরেও নামিয়েছি, সিডার না থাকার ফলে।*** (শব্দটি লক্ষ্য করুন কিছু কিছু)

আর আপনি সেটাকে লিখেছেন____


***আপনি এখানে যেগুলি দিয়েছেন তার বেশিরভাগের সিড পেয়ার কম আমি জানি, কিন্তু আপনার কথায় মনে হচ্ছে টরেন্ট থেকে মুভি আর কেউ নামায় নি আপনি ছাড়া!! ****


কী অদ্ভুতভাবে আপনি পুরো ব্যাপারটিকেই একটা বিতন্ডার দিকে নিয়ে যাচ্ছেন ইচ্ছে করে, এবং এই মনোভাব কত স্পষ্ট আপনার এই মন্তব্যে____!!!!


***আপনি সম্ভবত আমাকে সিড পেয়ার টরেন্ট শেখাতে চেষ্টা করেন নি, কিংবা মুভিব্লগ! ***

আমি কিন্তু আমার সংক্ষিপ্ত মন্তব্যে এমন কোনো ইচ্ছে প্রকাশ করিনি, কেবল নিজের অপারগতা জানিয়েছি, কারণ আমার নিজস্ব সীমাবদ্ধতাও তো থাকতে পারে!

এ ধরনের অহেতুক আক্রমণ কেন ভাই?????

আমার পক্ষে কোনো অবস্থাতেই টরেন্ট বা ডাউনলোড লিংক শেয়ার করার উপায় নেই___নানাবিধ কারণে__তারপরও যদি আপনার মনে হয় আমাকেই শেয়ার করতে হবে, তবে আমি আবারও বিনীতভাবে বলছি____

আপনার যদি নিতান্তই অন্যান্যদের সহায়তা করার ইচ্ছে থাকে তবে একটা ভিন্ন পোস্টে তা শেয়ার করুন__এতে সবাই উপকৃত হবে, আমিও কৃতজ্ঞ বোধ করব এই ভেবে, আমার অপারগতা অন্য কোনো ভাই উতরে গেছে। তাও ভাই জোর করে আমার ঘাড়ে তা চাপিয়ে দেবেন না কিংবা অযথা এমন পরিবেশ তৈরী করবেন না, যেখানে মনে হবে আমরা ফালতু বিষয় নিয়ে বিতন্ডা করছি____!!!

১১| ২৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:২০

গ্যালাক্সিটেল বলেছেন:
বস, আপনার ঠিকানা দেন, একটা পোর্ট্যাবল হার্ডডিস্ক নিয়ে এসে পরি।

২৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

অ রণ্য বলেছেন: তাহলে আপনাকে চট্টগ্রাম আসতে হবে ভায়া__ঢাকাতেও আছে কিছু, তবে অধিকাংশ সিনেমাই আমার বাসার লাইব্রেরীতে আছে, চট্টগ্রামে।

আপতত মেইলে যোগাযোগ রাখুন, ইনশাল্লাহ কখনও শেয়ার করা হয়েও যেতে পারে। আশা ছাড়ব কেন, বলুন___তাই না??

১২| ২৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

তূর্য হাসান বলেছেন: খুব ভালো পোস্ট। কিন্তু উপরের কয়েকজন ‌হুদাই কেন ত্যানা প্যাচানোর চেষ্টা করলো বুঝলাম না (অবশ্য সবার সব কিছু পছন্দ হবে এটা ভাবাও ঠিক না)। তবে হ্যাঁ নামগুলো পোস্টারের উপরে লিখে দিলে একটু ভালো হতো। অনেক সময় নামানোর মতো ছবির নাম পাই না তাই শোকেসে রাখলাম যেগুলো দেখা হয় নাই আস্তে আস্তে নামিয়ে দেখবো। পোস্টের জন্য ধন্যবাদ।

২৯ শে জুন, ২০১৪ রাত ৮:০৯

অ রণ্য বলেছেন: হাসান ভায়া___শুধুমাত্র ব্লগারদের নেতিবাবচক মনোভাবের কারণে আমি ব্লগিং প্রায় ছেড়েই দিয়েছি, এবং সত্যি বলতে বাংলাদেশে বৃহদভাবে ব্লগিং শুরুর সময় থেকেই আমি প্রায় সব ব্লগেই ছিলাম। অথচ ব্লগারদের নেতিবাচক মনোভাব এমন যে, ভাল জিনিসটির জন্য যে সর্বপ্রথম যথেচ্ছ প্রশংসা করা দরকার, সেটি যেন সে জানেই না, অথচ লোকটি জিনিসটি শেয়ার করেছে সম্পূর্ণ তার নিজের গরজে। যদি তাতে কারও আপত্তি থাকে সে তা এড়িয়ে যাবে, নয় জানাবে, কিন্তু, ব্লগারের নিজস্ব সীমাবদ্ধতার কারণে কোনো ভাল শেয়ারকে কারণ ছাড়াই প্রশ্নবিদ্ধ করার কোনো মানেই হয় না।

আমি লিস্ট দিয়েছি, অপরজন লিংক দেবে, এভাবেই তো এগিয়ে যাবে ব্যাপারটি। নতুবা যে শেয়ার করল, তাকেই নতুনতর দায়বদ্ধতায় অভিযুক্ত করার যুক্তিযুক্ত কারণ আমার জানা নেই।

যাই হোক___ধন্যবাদ ভায়া। একদিন হয়ত আমরা সত্যিকার অর্থেই শিখে যাব ''এ্যাপ্রিসিয়েশন'' করা, যদিও আমার এক শ্রদ্ধেয় বড় ভাই বলেন, বাঙালীর ''এ্যাপ্রিসিয়েশন'' বড়ই অদ্ভুত ও বিচিত্র_____তার তার প্রকৃত উদাহরণ হতে পারে এমন____

হুমায়ুন সাহেবের অগাধ সুনাম ও প্রতিপত্তি, আর হাসান আজিজুল হক সাহেবকে আমরা ঠিকঠাক চিনিই না, কিংবা শহীদুল জহীর রয়ে যান আড়ালে____এই হলো বাঙালীর এ্যাপ্রিসিয়েশন !!!!!!!!!!

১৩| ২৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৩৭

bangal manus বলেছেন: ধন্যবাদ।+++

২৯ শে জুন, ২০১৪ রাত ৮:১০

অ রণ্য বলেছেন: আপনাকেও আন্তরিক ধন্যবাদ।

১৪| ৩০ শে জুন, ২০১৪ রাত ১২:৩০

বোকামানুষ বলেছেন: এই লিস্টের মাত্র ৩টা মুভি দেখেছি :-/

বিশাল কালেকশন

৩০ শে জুন, ২০১৪ রাত ৮:০১

অ রণ্য বলেছেন: একদিন হয়ত এর চেয়েও অনেক বেশি মুভি দেখে ফেলবেন।

১৫| ৩০ শে জুন, ২০১৪ রাত ১২:৩৫

আবু শাকিল বলেছেন: অই মিয়া...খালি পোস্টার দিছেন কি ঘরে ঝুলাইয়া রাখন এর লাইগা।!!!!
লিঙ্কু দিব কেডায় ??

৩০ শে জুন, ২০১৪ রাত ৮:০২

অ রণ্য বলেছেন: আমি অপারগ ভায়া____আপাতত দুধের সাধ ঘোলে মেটান।

০৯ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৪৭

অ রণ্য বলেছেন: আমি অপারগ ভায়া____আপাতত দুধের স্বাদ ঘোলে মেটান।

১৬| ৩০ শে জুন, ২০১৪ রাত ১:০৬

স্নিগ্ধ শোভন বলেছেন: মেগা পোষ্ট!!!
দেখতে হবে... আপনার পছন্দ খারাপ হবে না কিছু মুভি দেখেই বুঝতে পারছি।
পোষ্ট প্রিয়তে >>>

৩০ শে জুন, ২০১৪ রাত ৮:০৩

অ রণ্য বলেছেন: ধন্যবাদ শোভন।

১৭| ৩০ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: নিঃসন্দেহে অসাধারন একটা পোস্ট ।

তবে যারা এসব ভিন্নধারার ছবির ভক্ত তাদের প্রিয় তালিকার শুরুটা আছে শেষ নেই । আমি হলে দ্যা গডফাদার, ব্রেভহার্ট, সিটি অফ গড, ফরেস্ট গাম, নো কান্ট্রি ফর ওল্ড ম্যান, সিন্ডলারস লিস্ট, দ্যা গুড, দ্যা ব্যাড, এন্ড দ্যা আগলি, দ্যা সাইলেন্স অফ দ্যা ল্যাম্বস অবশ্যই রাখতাম ।

তারপরও মনে হতো--সাইকো, পারফিউম, দ্যা রিডার, দ্যা নোটবুক, আইপি ম্যান, মাই স্যাসি গার্ল, দ্যা ব্রাদারহুড অফ ওয়ার, দ্যা Isle বোধ হয় বাদ পড়ে গেলো ।

পোস্টে +++

৩০ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

অ রণ্য বলেছেন: ভায়া রিবর্ণ___আপনার উল্লেখিত সিনেমাগুলো সবই আমার দেখা এবং কিছু কিছু তো বেশ কয়েক বছর আগেই দেখেছি। এই সিনেমাগুলোও দারুণ এবং একেকটির স্বাদ একেক রকম, এবং আমি নিজেই সেগুলো যোগ করিনি এই তালিকায়।

মূলতঃ, আমি কোনো বিশ্ব-বিখ্যাত বা দারুণ জনপ্রিয় সিনেমার তালিকা করিনি, এবং পোস্টের শিরোনাম দেখলেই বুঝতে পারবেন যে, এটা নিতান্তই আমার ব্যক্তিগত পছন্দ তালিকা, যেখানে আমি কেবলমাত্র সেই সিনেমাগুলোকেই নির্বাচন করেছি, যেগুলো আজীবন সংগ্রহে রাখা যায় যেমন, তেমনি বারবার করে দেখাও যায়, আর এমন একটি তালিকা করতে গেলে, সংখ্যা কত দাঁড়াতে পারে, আপনি নিজেই তো দেখতে পেলেন।

যাই হোক___ধন্যবাদ আপনাকেও। তবে হয়ত কিম কি দুক এর কোনো মুভি যোগ করা যেত এখানে, কিন্তু তার সমস্ত মুভি দেখার পর আমার কেন জানি মনে হয়নি, সেগুলো বারবার দেখা যায়, তাই রাখিনি এখানে।

১৮| ০৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:২৫

নীল বরফ বলেছেন: আমি পারলে প্রতিদিন কিছুটা সময় হলেও মুভি নিয়ে লেখাপড়া করার চেস্টা করি। এটা এক ধরনের হবি আমার বলতে পারেন। খুব এনজয় করে করি। আমার এতটুকু দেখা থেকে বলতে পারি আপনি প্রচুর ঘাটাঘাটি করে লেখাপড়া করেন এগুলো নিয়ে। আপনি যেসব মুভির নাম দিয়েছেন তার ৯০% সামু ব্লগে আসে নাই আগে কখনো।আপনার দেয়া এখানে মুভিগুলো বিশ্বজুড়ে নানা কারনে আলোচিত-সমালচিত।তবে আলোচিতই বেশী। আপনার এই শ্রমের প্রতি সম্মান রইল।

উঠতি কিছু হুলো'র ম্যাওয়ে কিছু মনে করবেন না। একজন পুরানো বল্গার হিসাবে আপনি জানেন এমন শত "হুলো" সামুর উঠানে মরে-হেজে মিশে গেছে।

শহিদুল জহিরের লেখা(ছোট গল্প) পড়ছি আজকাল। অকাল প্রয়াত এই লেখকের জাদুতে ডুবে আছি আকণ্ঠ।

০৯ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৩৫

অ রণ্য বলেছেন: ভায়া নীল বরফ, আপনাকে অসংখ্য ধন্যবাদ, এবং বেশ কৃতজ্ঞ বোধ করছি এই জেনে যে, কেউ কেউ তবে রয়ে গেছে সত্যিকার ব্লগারদের দলে। ব্লগিং করা মানে কেবল পোস্ট দেয়া নয়, এটাও এক ধরনের শিল্প, যা শিল্পমান কোনোভাবেই এড়িয়ে যাবার নয়। অথচ আমরা ব্লগিং বলতে যা বুঝি, তা হয়ত আপনাকে আর বলে দিতে হবে না।

প্রথমদিকে ব্লগিং শুরু করার পর আগ্রহ পেলেও, পরের দিকে এর আসল রূপ চোখের সামনে ধরা দিলে, আমি নিরব ব্লগিং এ চলে যাই, এবং আজ কয়েক বছর ধরে আমার নিজের মতো করেই একদম নিভৃতে ব্লগিং করি। কারও যদি আমার লেখা বা পোস্ট পড়তে ইচ্ছে হয় তবে পড়বে, না ইচ্ছে হলে পড়বে না, তবু আমি আমার মতো করেই ব্লগিং করে যাব, সম্পূর্ণ নিজের দায় থেকে।

মুভি নিয়ে কথা বলা যেতে পারে, তবে এখানে বলে লাভ নেই। সম্প্রতি এক ব্লগে লিখেছিলাম, গ্রাভিটি মুভিটি নিতান্তই অর্থের অপচয় (যেমন বলা যেতে পারে সম্প্রতি মুক্তিপ্রাপ্ত নোয়া মুভিটি সম্পর্কে), আর তা নিয়ে বেশ দ্বন্দ্ব শুরু হয়েছিল।

সে যাই হোক, মুভি নিয়ে আমি দিনের পর দিন, কিংবা মাসের পর মাস নয় কেবল, বরং বছরের পর বছর ধরে কথা বলতে পারি। আমার বড় দুর্বলতার জায়গা মুভি।

ভাল থাকুন ভায়া। ধন্যবাদ আবারও।

১৯| ১৯ শে জুলাই, ২০১৪ দুপুর ১:২৬

লিখেছেন বলেছেন: কগটহদ

১৯ শে জুলাই, ২০১৪ রাত ১০:১৪

অ রণ্য বলেছেন: কগটহদ ????

২০| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ১২:০৬

হরিদাস১০৮ বলেছেন: !:#P !:#P

অসাধারন পোস্ট !!

২৯ শে জুলাই, ২০১৪ রাত ৯:৩৫

অ রণ্য বলেছেন: ধন্যবাদ

২১| ০৫ ই আগস্ট, ২০১৪ সকাল ১১:৫৮

দারাশিকো বলেছেন: আপনার পোস্ট নজরে পড়লেই আমি ঢু দেই। এবারও দিলাম এবং বরাবরের মত আফসোস শুরু করলাম। অনেকগুলো মুভি কমন পড়লেও বেশীরভাগই কমন পড়ে নি। পোস্টটা সংগ্রহে নিলাম - যেন এক এক করে দেখে নিতে পারি।

তবে বস, কোন মুভিটা কেন আপনি সংগ্রহে রাখতে চান সেটা যদি লিখতেন - জানি অনেক সময়ের ব্যাপার - তারপরও - তখন আলোচনা করার সুযোগটা থাকতো, জানার সুযোগ তো অবশ্যই।

ভেবে দেখবেন নাকি একবার? ;)

ভালো থাকবেন।

০৬ ই আগস্ট, ২০১৪ দুপুর ১২:০২

অ রণ্য বলেছেন: দারাশিকো, এই মুভিগুলোর কিছু কিছুর রিভিউ আমি আগেই করেছি, এবং পোস্ট করেছি ব্লগে। আর কিছু মুভির রিভিউ করছি, তবে অনেক সময় লাগবে। যে কোনো মুভি নিয়ে আমি খুব দ্রুত কিছু লিখতে পারি না। আমার অনেক সময় লাগে, কখনও কখনও বছরও পেরিয়ে যায়।

আপনি আমার ব্লগে সংযুক্ত থাকুন, রিভিউগুলো পেয়ে যাবেন। যদিও অনেকগুলোর রিভিউ ইতিমধ্যেই পেয়ে যাবার কথা, তারপরও আগের পোস্টগুলোতে গেলে আপনি তা পাবেন বলে আশা করি।

আপনিও ভাল থাকুন। শুভ কামনা রইল।

২২| ১৭ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৪

অসাম সালা বলেছেন: বেশির ভাগই দেখা হয়েছে। ভাল জিনিস ভাল লেগেছে

১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০৪

অ রণ্য বলেছেন: তাহলে তো আপনি এক ধরনের সমৃদ্ধ বোধ অর্জন করেছেন বিশ্ব-সিনেমা সম্পর্কে। ভাল লাগল জেনে।

২৩| ১৭ ই অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৮

নতুন বলেছেন: ছবি গুলি সম্পকে দুই একটা লাইন দিলে ভাল হতো,,,,

নাম, বিষয়..আর আপনার রেটিং....

প্রিয়তে রাখলাম.. পরে দেখার চেস্টা করবো.

১৭ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০৫

অ রণ্য বলেছেন: এখানে হয়ত লেখা সম্ভব হচ্ছে না আপাতত, তবে ধীরে ধীরে সবগুলোরই রিভিউ করব। অনেকগুলোর রিভিউ করেছি ইতিমধ্যেই এবং ব্লগে আছে। খুঁজে দেখতে পারেন।

ধন্যবাদ নতুন ।

২৪| ১৬ ই জুন, ২০১৫ বিকাল ৩:২৫

মিজান ঢাকা ব্লগ বলেছেন: ব্যাপারটা তাহলে দাঁড়ালো যে আপনি কোন পোস্ট না করে বসে থাকলেই আপনাকে কোন কথা শুনতে হতোনা। কিছু মানুষ চায় যে তাদেরকে কেন খাইয়ে দিবেন না। আমি যখন পোস্ট টি পড়তে শুরু করলাম তখন খুব খুশী হয়েই পরছিলাম যে যাক কিছু ভাল ছবির নাম জানতে পারলাম। আমি মনে করি ১০টা আজে বাজে মুভি দেখার চাইতে ১টা ভাল মুভি দেখা অনেক ভাল। বাজে ছবি মানেই সময়ের অপচয়। যাই হোক আমিও অনেকের মতই মনে করলাম যে নামগুলি লিস্ট আকারে পেলে ভাল হবে। এ জন্য লিস্ট খুঁজছিলাম। কিন্তু লেখককে এই ভাবে আক্রমণ করতে দেখে খারাপ লাগল। আমি মনে করি, এ কারনেই পোস্টের সংখ্যা অনেক কমে যাচ্ছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৫

অ রণ্য বলেছেন: আমাদের অলসতা ও কাঙ্খার সীমা এতটাই নিচে নেমেছে যে, আপনি হয়ত কাউকে তার প্রয়োজন এর বিপরীতে আপনার সামর্থ্য অনুযায়ী ১০ টাকা দিলেন, যাতে লোকটির কাজ হলো না, বা স্বার্থ উদ্ধার হলো না, সেখানে আপনার সামর্থ্যের মধ্যে ১০ টাকা দেওয়াটা কোনো বিষয় নয়, বরং আপনাকে একাই তাকে সাহায্য করতে হবে, নতুবা আপনি প্রশ্নবিদ্ধ, এবং এই আরোপণকারীরা নিজেরা কখনও ভাববে না যে, তারাও যদি ১০ টাকা করে সাহায্যের হাত বাড়িয়ে দেয়, তবে কাজটি ভালভাবেই সম্পন্ন হয়। যেহেতু তারা নিজেরা করবে না, তাই নিজেদের নির্লজ্জভাবে নিয়োজিত রাখে অপরকে কীভাবে অপমান করা যায় বা সমালোচনা করা যায় এই পত্রিয়ায়, আর এই চরিত্র এখন আমাদের মজ্জাগত। অথচ যে কোন শেয়ারিং এর মূল নীতি হলো এই, আপনি ১০টি গ্রহণ করলে অন্তত ৫টি শেয়ার করবেন, এক তরফা গ্রহণ হতে পারে না। আর এই মনোভাব আমাদের না থাকার কারণেই ভাল মানের ব্লগিং এখন উঠে যাচ্ছে। সবাই কেবল যাচ্ছে-তাই পরিশ্রমহীন পোস্ট করেই খালাস। অথচ ব্লগ কালচার এমন নয়। আর এমন ঘৃণ্যতা দেখেই ব্লগিং করা ছেড়ে দিয়েছি। কেন আর যেচে অপমানিত হব? ধন্যবাদ আপনার পজিটভ মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.