নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেজবুকে আমি https://www.facebook.com/pk.galib.1

লেজ কাটা বাঘ

লেজ কাটা বাঘ › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে কাজ করতে চাই – ১ম পর্ব !

২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৩

ভাই, বন্ধু, প্রতিবেশী যে কাওকে দেখেই হোক, অনলাইন এ কাজে আগ্রহী হয়েছেন ! গাইডলাইন পাচ্ছেন না ?? এই সিরিজটি আপনার জন্য । শুরু করি চলেন,

সর্ব প্রথমে আপনাকে চিন্তা করতে হবে , আপনি আসলেই কাজ করতে চান কি না ?? এবং আপনি পর্যাপ্ত ইংরেজী পারেন কি না ! পর্যাপ্ত ইংরেজী বলেত বুঝান হয়, আপনি মানুষের লেখা ইংরেজী বুঝেন কি না এবং আপনি তাকে বুঝিয়ে বলতে বা লিখতে পারেন কি না ?? বেশ সময় নিয়ে গভীর ভাবে চিন্তা করুন । এই সিদ্ধান্তটি খুবই গুরুত্বপুর্ন সুতরাং এ খানে নিজেকে কোন ভাবেই ধোকা দিবেন না ।

যদি উত্তর হ্যা হয় তাহলে আপনি আপনার চারপাশের অবস্থা ভাল করে পর্যবেক্ষন করুন ! অনলাইন এ কাজ করার জন্য আপনাকে নুন্যতম ৬-১২ মাস নিজেকে প্রস্তুত করতে হবে! মনে রাখবেন এই ৬-১২ মাস আপনার অর্থ ইনকামের সম্ভাবনা খুবই কম কিন্তু পরিশ্রম করতে হবে যথেষ্ট । আবার এই সময় আপনার আশ-পাশের অনেকে অনেক কথা শুনাতে পারে, অথবা ফ্যামিলি থেকে চাপ আসতে পারে। সব কিছু মেনে নিতে হবে । এত কিছুর পরও যদি আপনি আত্নবিশ্বাসী হন তাহলে অনলাইনের দুনিয়ায় আপনাকে সাগতম ! আপনি খুব তারাতারি ডলার এর হিসাব পেতে যাচ্ছেন 

প্রস্তুতি শুরুর পুর্বে আপনাকে কিছু বিষয় গুছিয়ে নিতে হবে। আপনার দরকার নিরবিচ্ছিন্ন ইনটারনেট লাইন সহ কম্পিউটার অথবা ল্যাপটপ। নিরিবিলি যায়গা হলে ভাল হয়। আর সব থেকে গুরুত্বপুর্ন হল ইনভেস্টমেন্ট । ইনভেস্টমেন্ট নিয়ে পরে বিস্তারিত লিখছি । গ্রামে বা অন্য কোথাও বেড়াতে যেতে চাইলে ঘুরে আসুন, প্রিয় কেউ থাকলে বুঝিয়ে বলুন আপনি আগামী ৬ মাস মারাত্বক ব্যাস্ত থাকবেন । পরিক্ষা থাকলে শেষ করুন। যদি বাসা পরিবর্তন করতে চান সেটাও করে ফেলুন । অর্থাৎ আগামী ৬ মাসে যেন আপনাকে আর খুব বেশী নড়া-চড়া করা না লাগে এমন ব্যাবস্থা করুন !

ইনভেস্টমেন্ট এর ব্যাপারে আসুন। অনলাইন থেকে আয় করতে চাইলে আপনাকে অবশ্যই ইনভেস্ট করতে হবে, যদি কেউ ফ্রি তে আয়ের কথা বলে, আপনি নিশ্চিন্ত ধরে নিতে পারেন সে মিথ্যা-প্রতারনা শেখাছে আপনাকে । তবে ইনভেস্ট নিয়ে ভয়ের কিছু নেই ! ইন্টারনেট লাইন, কম্পিউটার, থাকা-খাওয়া এর বাইরে যদি ট্রেইনিং করতে চান তাহলে আপনাকে টাকা দেয়া লাগবে । তবে এই যায়গায় সবচেয়ে বড় ইনভেষ্ট হল সময় । আপনার মুল্যবান সময় আপনাকে ইনভেস্ট করতে হবে ।

আগামী দিন গুলোতে আপনাকে স্কিল এর পাশা-পাশি মার্কেটিং জ্ঞানও বৃদ্ধি করতে হবে, সুতরাং প্রচুর সময় ইনভেস্ট করতে হবে আপনাকে । একই সাথে আপনাকে নিজের সিদ্ধান্তে অটল থাকতে হবে । কেননা অনলাইন এ অনেকেই অনেক ভাল ( ৫-১০ হাজার ডলার এর উপর ) ইনকাম করে, এবং আপনি সেটার লোভে পরে কিছুদিন পর পর যদি সিদ্ধান্ত বদলান তাহলে কিছুই করতে পারবেন না।

আর একটা ব্যাপার আপনাকে আত্ন-উপলব্ধি করতে হবে যে, অনলাইন-অফলাইন কোন যায়গায় ই অর্থ আয় করা সহজ নয় !
ধন্যবাদ সবাইকে । ভাল রেসপন্স পেলে, আগামী পর্বে লিখব পেশা/ক্যাটাগরি পছন্দ, প্রস্তুতি এর বিস্তারিত ।

মোঃ আসাদুল্লাহ
ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার

বিঃদ্রঃ এই লেখাটি আপনি শেয়ার করতে পারেন নামে/বেনামে, এমনকি নিজের নামেও চালিয়ে দিতে পারেন । দেশে ৪৭% গ্রাজুয়েট বেকার । অনেকেই ফ্রিল্যান্সিং এর চেষ্টা করছেন! একটু দিক-নির্দেশনা পেলে খুব ভাল কিছু করবে সেটা প্রমানিত ! এই সিরিজটি মুলত তাদের জন্য ! আপনার শেয়ার থেকে যদি একজনও সঠিক নির্দেশনা পায় তাহলে এই লেখা সার্থক !

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:০৪

প্রশ্নবোধক (?) বলেছেন: আপনি লিখেছেন, আপনি ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার। কিন্তু আপনার লেখনি একদম বাচ্চা ছেলেদের জন্য হয়ে গেছে। আরেকটু গুছিয়ে লিখতে পারতেন।

২| ২৯ শে জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৬

লেজ কাটা বাঘ বলেছেন: ধন্যবাদ ! আমি এখন অনেক বয়স্ক নই । অনার্স প্রথম বর্ষে পড়ছি মাত্র !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.