নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফেজবুকে আমি https://www.facebook.com/pk.galib.1

লেজ কাটা বাঘ

লেজ কাটা বাঘ › বিস্তারিত পোস্টঃ

অনলাইনে কাজ করতে চাই – ২য় পর্ব !

২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১০:২২



প্রথম পর্বের পর থেকে, আমি ধরে নিচ্ছি আপনি ৬-১২ মাস যথেষ্ট পরিশ্রম করতে বদ্ধ পরিকর এবং যে কোন সৎ উপায়ে ডলার :P উপার্যন করতে চান ! এখন আপনাকে কাজের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে । কিভাবে করবেন ?

এই লেখাটি অনেক লম্বা !! যদি ধৈর্য ধরে পড়তে না পারেন তাহলে এই লেখাটি পড়া বাদ দেয়ার সাথে সাথে ফ্রিল্যান্সার হওয়ার চিন্তাও বাদ দেয়া উচিত । কেননা , ফ্রিল্যান্সার হতে হলে আপনার ধৈর্য থাকতে হবে যথেষ্ট ! চলেন শুরু করি,

নিজের দিকে তাকানো বা আয়নায় নিজেকে দেখা লাগবে না । শুধু স্থির হয়ে চিন্তা করুন, আপনার নিজের কোন স্পেশাল স্কিল আছে কি না ? অথবা আপনার কোন কিছু একটু বেশি ভাল লাগে কি না ? শুধু গ্রাফিক্স ডিজাইন বা ডাটা এন্ট্রি এর গড-বাধা চিন্তা থেকে বের হন ।
আপনার যদি গান গাইতে ভাল লাগে, নাচতে বা রান্না করতে , ইভেন আপনার যদি ঘুরতেও ভাল লাগে সেটাও নোট করুন । সব থেকে যেই জিনিস আপনার ভাল লাগে সেটা নির্ধারন করুন । সেটা যদি রান্না করাও হয় সমস্যা নেই । আশা করি আপনি এই ধাপ সহজে পার হতে পারবেন ।

শুধু ভাল লাগলেই হবে না ! এই ভাল লাগাটা লম্বা সময় থাকবে কি না , এই ব্যাপারে আপনি পাবলিকলি কাজ করতে কম্ফর্ট ফিল করবেন কি না এসব ও মাথায় রাখা লাগবে আপনার । মনে রাখবেন এটাই আপনার ক্যারিয়ার হতে যাচ্ছে ! কিভাবে ? ( পরের পর্বে বিস্তারিত লিখছি! )

রান্না করা ক্যারিয়ার !! তাও অনলাইনে !! খাইছে, পাগল ভাবতে শুরু করেছেন হয়ত :P সমস্যা নেই । বিস্তারিত লিখলে আবার বস :P ভাবা শুরু করবেন !!

আপনি যদি এমন কিছু না পান , অথবা সিদ্ধান্ত নিয়েই ফেলেন যে ডিজিটাল কোন কাজ করে অনলাইন থাকে ইনকাম করবেন তাহলে আপনাকে আবার ভাবতে হবে অন্যভাবে ! সবার আগে প্রয়োজন কি কি ডিজিটাল ক্যাটাগরি আছে অনলাইন এ সেটা জানা! কোনটার কাজ বেশী হয়, অথবা কোনটা বেশী দামী কাজ সেটা নিয়ে সবার আগে আমাদের চিন্তা আসে !! যে কাজ সব থেকে সহজ, সেটার কাজ সবচেয়ে বেশী এবং সেই কাজের দাম সবচেয়ে কম । এর ঠিক উলটা, যে কাজ সব থেকে কঠিন, সেটার কাজ সবচেয়ে কম এবং সেই কাজের দাম সবচেয়ে বেশী ।

আপনি কাজ পাবেন কিনা সেটা নিয়ে চিন্তা এখনই শুরু করবেন না ! যেটা এখন করবেন সেটা হল, আপওয়ার্ক/ফাইভারর এর ওয়েব সাইট এ যান, সেখান থেকে কি কি ক্যাটাগরির ডিজিটাল কাজ হয় সেটা দেখুন । কিভাবে ক্যাটাগরি বের করবেন সেটার যদি লিঙ্ক লাগে তাহলে আপনি এই লেখা টা আর পড়বেন না । একই সাথে ফ্রিল্যান্সিং হওয়ার অপচেষ্টা বাদ দিয়ে দিন ! কেন না, ফ্রিল্যান্স ওয়ার্ক এর জন্য আপনার অবশ্যই কমনসেন্স থাকা লাগবে ।

ক্যাটগরি পাওয়ার পর, সেখান থেকে যেই ব্যাপার গুলা আপনার ভাল লাগে অথবা পরিচিত মনে হয় অথবা ট্রেন্ট চলতেছে অথবা ফিউচার ভাল এমন কিছু ক্যাটাগরির শর্ট লিষ্ট করেন । যদি আপনি সাইন্স ব্যাকগ্রাউন্ড হন তাইলে আমার স্পেশাল রিকমেন্ড আর্টিফিশিয়াল-ইন্টেলিজেন্স আপনার লিষ্ট এ রাখুন । আর আর্টস এর হইলে ইউয়াই/ইউএক্স রাখুন । কমার্স হইলে কি করবেন সেটা জানতে চাহিয়া লজ্জা দিবেন না :P

এর পর আপনি ওই শর্ট লিষ্ট থেকে প্রতি ক্যাটাগরি নিয়ে ১/২ দিন রিসার্স করুন । কিভাবে করবেন ? ক্যাটাগরির নাম ঠিক রেখে আগে পরে আপনার যা খুশি তাই লিখে গুগল/ইউটিব এ সার্চ দিন ! যেমন, হাউ টু বি ইউয়াই/ইউএক্স ডিজাইনার ? ইউয়াই টিউটেরিয়াল ! ইউয়াই বাংলা টিউটেরিয়াল! আর্ন মানি বাই ইউয়াই ! মন যা চায় তাই লিখুন । যে বিষয় গুলা আসে সেগুলা দেখুন, পড়ুন । এই খানে আপনি চাপ নিবেন না কোন ভাবে । যাস্ট কি আছে সেটা দেখবেন ।

এভাবে ১-২ সপ্তাহ আপনার সিলেক্ট করা ক্যাটাগরি নিয়ে ঘাটা-ঘাটি করলে আপনার আইডিয়া হয়ে যাবে কোন ক্যাটাগরির কি কাজ ! এর পর আপনি আবার স্থির হয়ে বসেন । ভাল হয় যদি আপনি গোসল করে, নামাজ পড়ে বসেন । আপনার মন স্থির থাকবে । চিন্তা করুন, কোন ক্যাটাগরি আপনার ভাল লাগে, কেন ভাল লাগে এবং সেটার উপযোগী কি না । সিলেক্ট করুন ফাইনালি ।

কোন কাজ শিখবেন এই সিদ্ধান্ত নেয়ার সময়ও গড্ডালিকায় গা ভাসাবেন না !! কোন কাজ এর ডিমান্ড বেশী সেটা না খুজে কোন কাজ ভাল লাগে সেটা খুজুন । মনে রাখবেন অনলাইন এ প্রায় সব কাজের ই ভাল চাহিদা আছে !! সিলেক্টেড কাজ আপনাকে লম্বা সময় নিয়ে করা লাগবে ( হয়ত সারাজীবন ) , যদি কিছুদিন পর ভাল না লাগে এবং ক্যাটগরি বদলাতে চান তাহলে আপনাকে যথেষ্ট মুল্য দেয়া লাগবে !!

আপনার নিজের মধ্য কোন স্কিল আছে এমন ক্যাটগরি সিলেক্ট করলে আপনি অনেক শুভিদা পাবেন, সময় কম লাগতে পারে ।
একটু ফ্রেন্ডলি রিমেইন করায় দিচ্ছি । আপনি যদি ৩০-৩৫ ০০০ টাকা মাসে ইনকাম করতে চান তাহলে দয়া করে এই লাইন এ আসবেন না । আপনি মুদিখানার দোকানে কাজ করেন (মুদিখানার কেউ মাইন্ড করবেন না আবার )।আমি যখন শিখা শুরু করি তখন এত ব্লগ/আর্টিকেন ছিল না । বাংলায় গ্রুপ ছিল না । এর জন্যই ওয়ার্ডপ্রস এর ড্যাস বোর্ড এক্সেস করার পর আমি আমার ভাই কে একদিন বলছিলাম, আমি তো ভাই ডাব্লু-পি ডেভেলেওপার হয়ে গেছি :P

ধন্যবাদ সবাইকে । কোন প্রশ্ন , পরামর্শ থাকলে কমেন্ট করুন । ধন্যবাদ । ভাল রেসপন্স পেলে, আগামী পর্বে লিখব কিভাবে কাজ শিখবেন ।

মোঃ আসাদুল্লাহ
ফ্রিল্যান্স সফটওয়্যার ডেভেলপার

বিঃদ্রঃ এই লেখাটি আপনি শেয়ার করতে পারেন নামে/বেনামে, এমনকি নিজের নামেও চালিয়ে দিতে পারেন । দেশে ৪৭% গ্রাজুয়েট বেকার । অনেকেই ফ্রিল্যান্সিং এর চেষ্টা করছেন! একটু দিক-নির্দেশনা পেলে খুব ভাল কিছু করবে সেটা প্রমানিত ! এই সিরিজটি মুলত তাদের জন্য ! আপনার শেয়ার থেকে যদি একজনও সঠিক নির্দেশনা পায় তাহলে এই লেখা সার্থক !

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ১১:২২

দুখু বাঙাল বলেছেন: ভাবছি আপনে লিখেছেন। নাকি কপি করে এনে সামুতে দিয়েছেন।

লেখাটা ইউজফুল। তয় লিঙ্ক দিয়ে দিয়ে বললে আরো ভালো হতো।

৩০ শে জানুয়ারি, ২০১৭ রাত ১২:২১

লেজ কাটা বাঘ বলেছেন: এই লেখাটা সম্পুর্নই আমার নিজের লেখা !

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনি ডলার আয় করেছেন?

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১০

লেজ কাটা বাঘ বলেছেন: দুঃখিত ! আমি কাজ এবং লেখা-পড়া নিয়ে ব্যাস্ত ছিলাম । লেখক ডলার আয় করে অনেক কিন্তু সেটা কম্পিউটার এর স্ক্রিন এ । হাতে পায় না, হাতে পায় শুধু টাকা :)

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৭:০৫

চাঁদগাজী বলেছেন:


নিজের পোস্টে ফির আসতে হয়, ব্লগারদের প্রশ্নের জবাব দিতে হয়, এটাই ব্লগিং

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৩

লেজ কাটা বাঘ বলেছেন: ধন্যবাদ । সামনে নিয়মিত হব আশা রাখি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.