নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

কুমিল¬ায় কতো ভি আই পি চৌধুরী আছেন?

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৩১



জসীম অসীম

কুমিল্লায় কতো ভিআইপি চৌধুরী আছেন? একবার এমন এক প্রশ্ন করেছিলাম খাগড়াছড়ি জেলা থেকে প্রকাশিত দৈনিক অরণ্যবার্তা সম্পাদক কুমিল্লার সন্তান চৌধুরী আতাউর রহমান রানাকে। তিনি বিটিভিতে আদিবাসীদের ওপরও নিয়মিত অনুষ্ঠান তৈরি করেন। রানা ভাই আমার প্রশ্নের সঠিক জবাব না দিয়ে ঘুরিয়ে উত্তর দিয়েছিলেন। বলেছিলেন , সকলে নামের শেষে চৌধুরী লিখে-আর আমি নামের আগে চৌধুরী লিখি। কুমিল্লার একজন জেলা প্রশাসকও এমনভাবে নামের আগে চৌধুরী লিখতেন-চৌধুরী গোলাম মওলা। সকলে নামের আগে সৈয়দ লিখে বলে আমার সাহিত্যের শিক্ষক আবদুল মান্নান সৈয়দও-সৈয়দ লিখতেন নামের শেষে।

একবার কুমিল¬া প্রেসক্লাবের চত্বরে কুমিল্লার আলোকচিত্রী ও নাট্যাভিনেতা শাহজাহান চৌধুরীর নেতৃত্বে একটি সংগঠনের ব্যানারে আমরা কিছু গাছের চারা রোপণ করেছিলাম-পরিবেশের উন্নয়ন চিন্তায়। পরে কুমিল্লার আরেকজন সাংবাদিক-তিনিও চৌধুরী---মাসুক আলতাফ চৌধুরী...প্রেসক্লাব চত্বর থেকে সেসব গাছের চারা কোনো একটি কারণে টেনে তুলে ছুঁড়ে ফেলে দেন। মাসুক আলতাফ চৌধুরীকে এর কারণ জিজ্ঞেস করলে তিনি বলেছিলেন-আমিও পরিস্কার পরিচ্ছন্নতা বিষয়ক অভিযান চালিয়েছি-সেটাও পরিবেশের পক্ষে যাবে। এছাড়াও আরও চৌধুরী আছেন। কুমিল্লার সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মমিনুল হক চৌধুরী-বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা কুমিল্লার সভাপতি এডভোকেট নাজমুল আলম চৌধুরী [নোমান]-কুমিল্ল¬ার সাবেক জাতীয় সংসদ সদস্য মনিরুল হক চৌধুরী-ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ আমীর আলী চৌধুরী-কুমিল্লা বিভাগ বাস্তবায়ন আন্দোলনের নেতা এডভোকেট মোখলেছুর রহমান চৌধুরী-কুমিল্লায় এখন থাকেন-সাংবাদিক নাসির উদ্দিন চৌধুরী-যিনি দৈনিক .... লাকসাম অঞ্চলে কাজ করেন।

কুমিল্লার নজরুল গবেষক-কবি ও সাংবাদিক ড. আলী চৌধুরীকে অনেক আগে একবার বলেছিলাম-কুমিল্লার সাংবাদিকতায় মোট কতজন চৌধুরী আছেন? তিনি উত্তরে বলেছিলেন-প্রশ্নটি তুমি ইত্তেফাকের গোলাম মোস্তফা চৌধুরীকেও করতে পারো-কারণ তিনিও একজন প্রবীণ চৌধুরী-যিনি সাংবাদিকতা করেন। কুমিল্লা অঞ্চলে কাজ করেন তিনি ।

কুমিল্লা পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম কামাল উদ্দিন চৌধুরী বলেছিলেন কুমিল্লায় চৌধুরী ছাড়া আপনি কোনো জায়গাই পাবেন না-সেটা কুমিল্লা পৌরসভার ভিতরে হোক-আর বাইরেই হোক। এমনকি কুমিল্লা বিএনপির রাবেয়া চৌধুরীর মত অনেক মহিলা চৌধুরীও রয়েছেন-তালিকা করলে সেটা অনেক দীর্ঘ হবে। কুমিল্লায় কতো ভিআইপি চৌধুরী আছেন? একবার এমন এক প্রশ্ন করেছিলাম খাগড়াছড়ি জেলা থেকে প্রকাশিত দৈনিক অরণ্যবার্তা সম্পাদক কুমিল্লার সন্তান চৌধুরী আতাউর রহমান রানাকে। তিনি উত্তর দিয়েছিলেন।চৌধুরীতালিকা করলে , সেটা অনেক দীর্ঘ...দীঘ হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.