নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

ইন্দিরা অতটা গণতন্ত্রপ্রেমিকা ছিলেন না...তবে ইন্দিরার চোখই ছিল দূরবীন

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৫

যদি নাচোলের সাওতাল কৃষক বিদ্রোহের কিংবদন্তী নেত্রী ইলামিত্র ভারতের প্রধানমন্ত্রী হতেন, তাহলে পানসি নৌকার ছইয়ে বসতো শত শত পানকৌড়ি।
এটা আমার মনে হতো।
কিন্তু আমার মা সব সময়ই ভারতের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরাগান্ধীর ভক্ত ছিলেন খুব। নাচোলের সাঁওতাল কৃষক বিদ্রোহের কিংবদন্তী নেত্রী ইলামিত্রের কথা মায়ের মুখে কখনো শুনিনি । মা কি ইলামিত্রকে চিনতেন না?
1971 সালে বাংলাদেশে উঠেছিল যে সামুদ্রিক ঝড় [মুক্তিযুদ্ধ], তাতে নাবিকের ভূমিকা পালন করেছিলেন ইন্দিরা গান্ধী। বাংলাদেশের জন্য ছিলো তার মহান সহানুভূতি।
মা বলতেন, ইন্দিরার চোখ দুটিই ছিলো দূরবীন। দূর ভবিষ্যৎও দেখতে পেতেন তিনি।
কিন্তু আমার মনে প্রশ্ন জাগে এবং এ প্রশ্ন মাকেও করতাম আমি: ইন্দিরা গান্ধীকে যে তার দুই দেহরক্ষীই গুলি করে মারবেন, সেটা তিনি বুঝতে পারলেন না কেন?
1984 সালের 31 অক্টোবর এই মহান নেত্রীকে হত্যা করা হয়। আমি তখন ষষ্ঠ শ্রেণীর ছাত্র।
তার মৃত্যুর পর বাংলাদেশ টেলিভিশন(বিটিভি)এর নেয়া প্রায় সব কর্মসূচিও আমি তখন দেখেছিলাম। এখনো আমার সেসব মনে পড়ে।
তবে ইন্দিরা গান্ধীকে শৈশবে যতোটা গণতন্ত্রমনা ভেবেছিলাম, পরে ইতিহাস ঘেঁটে দেখেছি, তিনি অতটা গণতন্ত্রপ্রেমিকা ছিলেন না।
ভারতের জরুরী অবস্থার সময় তৎকালীন এই প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী ক্ষমতাকে কুক্ষিগতও করেছিলেন। এমনকি ইন্দিরা গান্ধী রাজনৈতিকভাবে বিরোধীদের বিপক্ষেও তাঁর ক্ষমতাকে ব্যবহার করেছিলেন। তিনি নকশালদের মেরেছিলেন নৃশংস পন্থায়।
ইন্দিরার শাসনামলে জরুরী আইনের সময় তার ছোট ছেলে সঞ্জয়গান্ধী একনায়কের মতো আচরণ করতেন। একথাও আজ ইতিহাস। দিল্লির তুর্কম্যান গেট বস্তি উচ্ছেদের সময় ভারতের মুসলিমদের কোন দাবিকেও পাত্তা দেয়নি ইন্দিরা আমলের কংগ্রেস। এমনকি ভারতের তৎকালীন এ প্রধানমন্ত্রী সংবিধান স্থগিত করার সিদ্ধান্তও নিয়েছিলেন। আর এটা নিশ্চয়ই তাঁর গণতন্ত্রপ্রেম ছিলো না।
1977 সালের নির্বাচনে ইতিহাসে প্রথমবারের মতো লোকসভা নির্বাচনে পরাজিত হয়েছিল কংগ্রেস। এ জন্য ইন্দিরাকেও কেউ কেউ দায়ী করেন। অনেকের মতে ইন্দিরা প্রকৃত অর্থে অতটা গণতন্ত্রপ্রেমিকাও ছিলেন না। তবে কেউ কেউ মনে করছেন, ইন্দিরা গান্ধী এর সবই করেছেন শুধু তাঁর রাষ্ট্র ভারতকে ভালোবেসে এবং ভারতের অখন্ডতাকে রক্ষার জন্যই। ভারতের অখন্ডতার বিষয়ে তাঁর কাছে বিন্দুমাত্রও ছাড় ছিলো না।




মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.