নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

আলোকচিত্রী জসীম উদ্দিন অসীমের ছবি---ইস ...অসীমদা’ হাজির থাকলে ছবিটা মিস করতেন না

১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫২

স্নিগ্ধা রায়

অসীমদা’র সঙ্গে পরিচয় অল্পদিনের। প্রায় দু’বছর। এ অল্পদিনেই তাকে আমি অনেকটাই জেনেছি। তিনি পাহাড় ভালোবাসেন। ভালোবাসেন পাহাড়ের ছবি তুলতে , পাহাড়ে ঘুরে বেড়াতে। মিষ্টিদি’র বড় দাদা’র বরযাত্রায় আমরা একসঙ্গে কিশোরগঞ্জে গিয়েছিলাম। গিয়েছিলাম ‘আমার সোনার বাংলা’র বুক চিরে। ‘রূপসী বাংলা’র গন্ধের ভিতর দিয়ে। আহ! কতো যে মনোমুগ্ধকর দৃশ্য , না দেখলে বিশ্বাসই হবে না। অসীম’দা তখন তার ক্যামেরাটি নিলেন না। ফটোগ্রাফির অপূর্ব সেই সুযোগটা হাতছাড়া করলেন। তাঁর তখন নেশা চেপেছে সঙ্গীতের দিকে। সেই কিশোরগঞ্জেও রবীন্দ্রনাথের ‘গীতবিতান’ তাঁর সঙ্গে ছিল। আমরা গান গাইতে গাইতে যাই। আসার পথেও সবাই মিলে তেমন আনন্দ করি।

আগেই বলেছি অসীমদা’ ছবি তুলেন। একদিন কুমিল্লা ভিক্টোরিয়া ডিগ্রী কলেজের কলা ভবনের গেইটে ক’জনকে নিয়ে দাঁড়িয়ে আছি। হঠাৎ একটা দৃশ্য চোখে পড়লো। গেইটের অদূরেই একটা খেঁজুর গাছে এক নেংটো কিশোর বাঁশের ছোট চুঙ্গি লাগিয়ে খেঁজুরের রস খাচ্ছে। তখন আমরা প্রত্যেকেই বলাবলি করতে লাগলাম , ইস ... আমাদের অসীমদা’ এখানে ক্যামেরাসহ হাজির থাকলে , নিশ্চয়ই ছবিটা মিস করতেন না।

কুমিল্লা প্রেসক্লাবে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন , কুমিল্লা জেলা শাখার আলোকচিত্র প্রদর্শনী ২০০২ এ অসীমদা’ অংশগ্রহণ করেছিলেন। তখন তিনি কুমিল্লার দৈনিক শিরোনামে চাকুরি করতেন। সেখানে তাঁর পাঁচটি ছবি স্থান পেয়েছিলো। গত ২৬ মার্চ ২০০৪-এ জেলা শিল্পকলা একাডেমী , কুমিল্লা তার ‘গোমতী নদীর এপার ওপার’ শীর্ষক যে প্রদর্শনীর আয়োজন করে , তাও দেখেছি। ছবিগুলো খুবই ভালো লেগেছিল।

দৈনিক শিরোনাম অফিসে বসে বসে বিভিন্ন সময়ে অসীমদা’র রাশি রাশি ছবি দেখেছিলাম। সেসব ছবি থেকে বাছাই করে আলোকচিত্র প্রদর্শনী করলে সর্বস্তরের দর্শক নান্দনিক তৃপ্তি পাবেন। ঘুমন্ত মানুষ , মন্দিরের মগ্ন প্রতিমা , ঐতিহ্যবাহী গরুর গাড়ি , খেয়া নৌকা , গোমতি নদীর বাঁক , ঝিলিক দেয়া সন্ধ্যার আকাশ... সত্যি , মাটির সঙ্গে আত্মীয়তা না থাকলে এমন ছবি কখনোই তোলা যায় না।



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: হুম।

১৭ ই জুলাই, ২০১৪ রাত ২:২৪

জসীম অসীম বলেছেন: একদা ‘কাহলিল জিবরান’কে ভালোবাসতাম আমি। তাকে একদিন পড়তে দিয়েছিলাম -গোলাপ---------------------------------------------------------------গোলাপ ------------------------------------------গোলাপ----------------------------

২| ১৫ ই জুলাই, ২০১৪ রাত ১:০৩

হরিণা-১৯৭১ বলেছেন: ভালো বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.