নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

স্নিগ্ধার আর আমার কবিতা একসঙ্গেই ছেপে দিতো কাগজ , কেন ?

১৬ ই জুলাই, ২০১৪ রাত ৩:৫৮



জসীম উদ্দিন অসীম:

স্নিগ্ধার আর আমার কবিতা একসঙ্গে ছেপে দিতো কুমিল্লার অনেক কাগজ। কিন্তু কেন ?

আমি তা জানি না। আমি কুমিল্লার অনেক পত্রিকায়ই কাজ করেছি। সেসব পত্রিকায় আমার কিছু কিছু কবিতা ছাপাও হয়েছে।

একসময় কুমিল্লা শহরের কাগজগুলোতে স্নিগ্ধা রায়েরও অনেক কবিতা ছাপা হয়েছে। স্নিগ্ধা আমার পরিচিতা ছিলেন। কবিতা ভালোই লিখতেন। অনেকে তাই আমাকে প্রশ্ন করতেন স্নিগ্ধা রায় কি কবি স্বপ্না রায়ের আত্মীয়স্বজন কেউ ? আমি উত্তরে না বলে দিতাম।

স্নিগ্ধা পড়তেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে। ‘বুকে জ্বলে উল্কাপিন্ড’ শীর্ষক একটি কবিতা সংকলনে আমাদের কবিতা ছাপা হয়েছিল। ২০০৪ সালের পর থেকে স্নিগ্ধার সঙ্গে যোগাযোগ নেই আমার। জানি না সে এখন আর কবিতা লিখে কী না।

স্নিগ্ধার আর আমার অনেক কবিতা কুমিল্লার সাপ্তাহিক অভিবাদন ও কুমিল্লার কাগজসহ বিভিন্ন স্থানীয় পত্রিকায় পাশাপাশি ছাপা হতো। যেদিন স্নিগ্ধার কবিতা ছাপা হতো , সেদিন আমার কবিতা থাকতোই। অথচ এ ব্যাপারে আমার কোনো হাতই ছিল না। কুমিল্লার দৈনিক শিরোনাম পত্রিকা দিয়েই এর একটি উদাহরণ দেয়া যেতে পারে। আমি দৈনিক শিরোনামের চাকুরি ছাড়ি ২০০৩ সালের মার্চ মাসের শেষে। তারপর প্রায় ১ বছরকাল আমি দৈনিক শিরোনাম অফিসেও যাইনি। অথচ থাকতাম শিরোনাম অফিসের খুবই কাছেই একটি ভবনের তৃতীয়তলায়।

২১ মে ২০০৩ তারিখে দৈনিক শিরোনাম-এর সাহিত্যপাতায় আমার একটি কবিতা ছাপা হয়। কবিতার শিরোনাম ‘ রক্ত নিবি ঘুষ ? ’ মার্কিন প্রেসিডেন্ট বুশ বিরোধী কবিতা। একই পৃষ্ঠায় পাশাপাশি স্নিগ্ধা রায়ের কবিতার শিরোনাম ‘তোমার অভিমানে’। একই তারিখে ছাপা হওয়া আমার কবিতার শিরোনাম ‘ভালোবেসে হলুদ বুনোফুল’। ২ ফেব্র“য়ারি ২০০৫ এ দৈনিক শিরোনাম স্নিগ্ধার ‘অনেক দিন ধরে’ শীর্ষক একটি কবিতা ছাপে। একই দিন একই পৃষ্ঠায় আমার ছাপা হওয়া কবিতার শিরোনাম ছিল ‘ভালোবাসি কোচবক’। এ রকম উদাহরণ আরও ১০/১৫টি দেয়া যাবে , কিন্তু সব কাগজের কপি এখন আর সংগ্রহে নেই। তারিখও সব মনে পড়ছে না। অনেকে প্রশ্ন করতেন , বিষয়টির পেছনে আমার হাত আছে কী না , আমি সত্যি সত্যিই বলতাম , না। তবে এর পেছনে কার হাত ছিল ? সেটা এখন বলার সময় আসেনি।

রচনা : জুন ২০০৬ ,কুমিল্লা।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৪ সকাল ৭:৩৭

অ্যামাটার বলেছেন: কারণ, আপনি স্নিগ্ধা'র প্রেমে পড়েছিলেন।

১২ ই অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৭

জসীম অসীম বলেছেন: না। এটা হয়তো কুমিল্লার পত্রিকাওয়ালাদের কেউ কেউ মনে করেছিলেন।
তবে নিঃসন্দেহেই স্নিগ্ধা ছিলো আমার খুবই ভালো একজন বন্ধু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.