নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

পাখিই আমার ছবি আঁকার প্রধান বাধা

০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৩:৫৫



আমি কোনো প্রাতিষ্ঠানিক চিত্রকর নই। তবু ১৯৯২ থেকে ২০০৪ সাল পর্যন্ত অনেক ছবিই এঁকেছি। ২০০৪-এ এসে যখন বুঝলাম ছবি আঁকার প্রতিভা আমার একেবারেই নেই অথবা ছবি আঁকা কোনোদিনও হবে না আমার দ্বারা , তখন চূড়ান্তভাবেই ছেড়ে দিলাম। ছাড়ার আরেকটি কারণ , পাখির অত্যাচার। আমার লেখায় , আঁকায় অহেতুক পাখি চলে আসবেই। পাখিই আমার ছবি আঁকার প্রধান বাধা । এ দেশের প্রেক্ষাপটে কিংবা বৈচিত্র্যে ছবিতে-লেখাতে পাখি আসবে , এটাই স্বাভাবিক ঘটনা। তাহলে সমস্যা কী ! দেশের টিলা-পাহাড় অধ্যুষিত অঞ্চল সিলেট ও চট্টগ্রাম বিভাগে পাখির আনাগোনা একটু বেশি বলেই শোনা যায়। কিন্তু ওসব অঞ্চলে তো আমার জীবনের দিন বেশি কাটেনি। আমার ‘গুলিবিদ্ধ ডাহুক’ গল্পটি পড়ে অনেকে ভেবেছেন আমি বুঝি হাওড় এলাকার মানুষ। কিন্তু না। আমি বেড়ে ওঠেছি সমতল এলাকায়। অথচ আমার শখের অনেক ছবিতেই ‘পাখিজট’ দেখে , ছবি বুঝেন-এমন লোকেরা বিস্মিত হয়েছেন। আমার এক বন্ধু একবার বলেছিল ‘পাখিমগ্ন ছবি’। এটা আমার ভাবনায় ছিল না যে পাখির অত্যাচারে আমি আঁকা ছেড়ে দেবো। পাখি-পাখি-পাখি...এটা আমার ছবি আঁকার ক্ষেত্রে একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়ে গেছে। আঁকা ছাড়ার বিষয়ে তাই কেউ এখন আমাকে প্রশ্ন করলে আমি বলি , পাখির অত্যাচারেই আমি আঁকা ছেড়েছি। পাখিই আমার ছবি আঁকার প্রধান বাধা। কিন্তু মূল উত্তরটা কি জানেন? ছবি আঁকার প্রতিভা আমার কোনোকালেই ছিলো না। তাই পাখির ওপর দোষ চাপিয়েই আত্মরক্ষা করি। ভাগ্যিস পাখিরা মানুষের ভাষায় কথা বলে না। তা না হলে...!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩৪

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লাগলা ছবি আঁকতে পারেন না জেনে। আমি ইর্শায় পুড়ে মরতে চাই না।

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

জসীম অসীম বলেছেন: ধন্যবাদ , ভাই। ভালো থাকবেন।

২| ০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বয়স আরো বাড়লে ভিন্ন বিষয়ে আঁকাআঁকির ঝোঁক চাপতে পারে নতুন করে। ছেড়ে দিয়েছি মানেই রঙ-তুলি-ক্যানভাস। বাকিটা তো মনে রইলোই।

০১ লা আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:০২

জসীম অসীম বলেছেন: জুলিয়ান ভাই , ঠিকই বলেছেন। আঁকায় ব্যর্থ হয়েও এটা কখনো লেখায়ও চলে আসে , যেমন গল্পে। একটা বিষয় , এই বাদ ছবিগুলো আপনাদের দেখানো কি ঠিক হচ্ছে ? আমার মনে হয় , এই ছবিগুলো প্রচার করছি এক ধরনের মোহ থেকেই। আমি আসলে প্রচার-প্রকাশবিমুখ হতে পারিনি এখনো। প্রতিভাবানরা তাদের অনেক ভালো কাজও ডেস্ট্রয় করে ফেলেন । আর আমি এসব বাদ কাজ আপনাদের দেখাচ্ছি। ধন্যবাদ , ভাই। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.