নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

কুমিল্ল¬ায় নজরুল স্মৃতিফলক ডাষ্টবিনে পরিণত হয়েছে! রবীন্দ্র স্মৃতি সংরক্ষণেও দারুণ অবহেলা

২২ শে আগস্ট, ২০১৪ দুপুর ২:১৮

কুমিল্ল¬ার নজরুল স্মৃতিবিজড়িত স্থানগুলো বর্তমানে দারুণ অবহেলার শিকার। শহরের নজরুল স্মৃতিফলকগুলোও এ অবহেলা থেকে রক্ষা পায়নি। নজরুল এভিনিউর ‘শর্মা ক্যামিকেলস’ নামক বন্ধ হয়ে যাওয়া কারখানা সংলগ্ন ‘নজরুল স্মৃতিফলক’টি এখন রীতিমত ডাষ্টবিনে পরিণত হয়েছে। এ স্মৃতিফলকটির কয়েক হাতের মধ্যেই একসময় একটি ভাঙ্গা ডাস্টবিনও ছিলো। বর্তমানে সেখানে একটি নতুন ডাষ্টবিন নির্মাণ করা হলেও এলাকাবাসী সকাল-সন্ধ্যা নজরুল স্মৃতিফলকের চারদিক ঘিরেই ময়লা আবর্জনা ফেলে। একদার পৌর কর্তৃপক্ষ কখনো সেদিকে চোখ দেয়নি। বর্তমানে কুমিল্লা সিটি কর্পোরেশন হলেও এ অবস্থার তেমন কোনো পরিবর্তন হয়নি। তাই এ স্মৃতিফলকের কাছের ডাস্টবিন থেকে ময়লা সরানোর বিষয়ে নিয়মিত তৎপরতা থাকে না। একদিকে নজরুল স্মৃতিফলক , অন্যদিকে গরু-ক্ষুধার্ত কাক আর কুকুরের আনাগোনা বড়ই বেমানান। অবহেলায় রয়েছে কুমিল্লায় নজরুল এবং তার প্রথম স্ত্রী নার্গিসের স্মৃতিবিজড়িত মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামটিও।

কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালে কুমিল্ল¬ার মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামে এসেছিলেন। তখন কবির বন্ধু কলকাতার বই ব্যবসায়ী ও কুমিল্লার মুরাদনগরের বাসিন্দা আলী আকবর খানের সঙ্গে তাঁর বাড়িতেই আসেন কবি। দৌলতপুরে কবি রচনা করেছেন অনেক কবিতা, গান আর ছড়া। সেই দৌলতপুর আজও অবহেলিত। এখানে রাষ্ট্রীয়ভাবে কবির নামে কোনো প্রতিষ্ঠানই হয়নি ।

সংস্কারের অভাবে ‘কুমিল্ল¬া নজরুল পরিষদ’ ভবনটি অনেক আগেই ধ্বসে পড়েছিল। পরে এখানে ‘নজরুল ইনষ্টিটিউট কেন্দ্র’ প্রতিষ্ঠিত হয়। নজরুলের কুমিল্ল¬া জীবনের অন্যতম সঙ্গী সুলতান মাহমুদ মজুমদারের লেখা ‘ফুলের জলসায় নীরব কেন কবি’ এবং মোহা¤মদ আবদুল কুদ্দুসের লেখা ‘কুমিল্ল¬ায় নজরুল’ নামের দু’টি গ্রন্থ নজরুল পরিষদ থেকে প্রকাশিত হয়েছিলো। এসব বইয়ের হাজার হাজার কপি সংরক্ষণের অভাবে একসময় পোকায় নষ্ট করেছে। নজরুলের স্মৃতিবিজড়িত দৌলতপুরেও এখনো তেমন কোনো স্মৃতিস্তম্ভ নেই। কুমিল্ল¬া শিল্পকলা একাডেমী সংলগ্ন ‘চেতনায় নজরুল’ ভাস্কর্যটিও প্রায়ই মলিন হয়ে হয়ে থাকে প্রায়ই। শুধু কবির জন্ম-মৃত্যুবার্ষিকীতেই চলে ঘষামাজা। কুমিল্ল¬ায় জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত তিনদিনব্যাপী নজরুল জন্মজয়ন্তী নিয়মিত অনুষ্ঠানও প্রকৃত নজরুল অনুরাগীদের লাগামছাড়া বলে অনেকে অনেক অভিযোগ করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্ম ভারতের পশ্চিমবঙ্গের চুরুলিয়ায় হলেও বাংলাদেশে নজরুলের স্মৃতিবাহী যে সকল স্থান রয়েছে, তার মধ্যে তুলনামূলকভাবে কুমিল্ল¬ার নাম সর্বাগ্রে। এমনকি কবি দু’টি বিয়েও করেছেন এ কুমিল্ল¬ায়।

তাঁর প্রথম বিয়ে হয় কুমিল্ল¬ার মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামে নার্গিস আসার খানমের সঙ্গে। দ্বিতীয় বিয়ে হয় কুমিল্ল¬া শহরের কান্দিরপারের আশালতা সেনগুপ্তার সাথে। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, কুমিল্ল¬ায় বর্তমানে নজরুল-স্মৃতি অত্যন্ত অবহেলার শিকার। বিশেষ করে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রথম বিয়ের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত কবিতীর্থ দৌলতপুরের আলী আকবর খাঁর বাড়ি, পুকুরঘাট, নজরুল নার্গিসের বাসরঘরসহ অনেক স্থান বর্তমানে চরম অবহেলার শিকার। সংরক্ষণের যথাযথ উদ্যোগ নেই আজও।

১৯২১ সালে কবি নজরুল ইসলাম নাট্যকার , সাহিত্যিক আলী আকবর খানের আমন্ত্রণে কলকাতা থেকে বেড়াবার উদ্দেশ্যে প্রথমবার দৌলতপুরে আসেন। তখন কবিকে কেন্দ্র করে খাঁ বাড়িতে প্রতিরাতে কবিতা-গানের আসর জমে উঠতো। কবি তখন দৌলতপুরে রচনা করেন বিভিন্ন কবিতাসহ তার পত্রোপন্যাস ‘বাঁধন হারা’-র অংশ বিশেষ। শুধু এটিই নয় , কুমিল্ল¬ার দৌলতপুর কবির প্রথম বিয়ের ঐতিহাসিক স্মৃতি বিজড়িত স্থান ।

কেবল নজরুল স্মৃতি নয়, কুমিল্লায় কবি রবীন্দ্রস্মৃতি সংরক্ষণেও একই কথা প্রযোজ্য। স্মৃতি সংরক্ষণের যথাযথ উদ্যোগ নেই সে রকম।

কুমিল্ল¬ায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত স্থানগুলো অনেক অবহেলিত রয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর কুমিল্ল¬ায় এসেছিলেন দু’বার। একবার ১৯০৫ সালে এবং অন্যবার ১৯২৬ সালে। কুমিল্ল¬ায় অবস্থানকালে কবি পুরনো অভয় আশ্রম, রামমালা ছাত্রাবাস, স্থানীয় টাউনহলেও অভ্যর্থনা সভায় ভাষণ দেন। ১৯২৬ সালের ১৯ ফেব্র“য়ারী পুরনো অভয় আশ্রমের ত্রিবাষির্ক সভায় কবি সভাপতিত্ব করেন। এসব স্থান বর্তমানে দারুণ অবহেলিত। সংরক্ষণের যথাযথ উদ্যোগ নেই সরকারী-বেসরকারীভাবে কোনোভাবেই।



মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৪ বিকাল ৩:০৬

ঢাকাবাসী বলেছেন: আমরা বড়ই নীচু প্রকৃতির জাতি!

২২ শে আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৭:৩৫

জসীম অসীম বলেছেন: ভাই , আপনার সঙ্গে একমত আমি। উত্তরে বিলম্ব হওয়ায় খুবই দু:খিত। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.