নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

পুরনো ডায়েরি থেকে: কোথায় এখন মিলিত অগ্রগতি?

২৩ শে আগস্ট, ২০১৪ বিকাল ৪:১৭



‘আমাদের চাই মিলিত অগ্রগতি’-আজকাল খুব একটা মিলিত অগ্রগতি দেখা যায় না। যে যার মতো পারছে , নিজের ভাগ্য বদলাচ্ছে। কিন্তু এমন বিশ্বাস নিয়ে তো বেড়ে উঠিনি আমি। তবে কি আমার লালন করা সকল চিন্তাই বাতিল হয়ে গেল ? আমি কি তাহলে বাতিলদের কাতারেই নিজের অবস্থান স্থাপন করেছি ? তবে কি আমি নিজের অবস্থান স্থাপন করবো গণশত্র“র কাতারে। আমি যখন এসব কথা কারো সঙ্গে বলি , তখন তারা আমাকে রীতিমত পাগল ভাবাই শুরু করে। এমনকি আজকাল কেউ আর আমাকে পছন্দও করে না। কারণ আমি অর্থশূন্য। চাকুরি যে করবো , সে রকম দালালও হতে পারছি না। অধিকাংশ চাকুরির জন্য কাজ জানার সঙ্গে সঙ্গে দালালিটাও রপ্ত করা চাই। অনেক জায়গায় চাকুরি করে আমার এমন কিছু অভিজ্ঞতা হয়েছে।

তাই আজকাল আমি খুব বেশিই হতাশ হয়ে যাই। প্রতিবাদী অবস্থানও প্রায় শূন্যে নামিয়ে এনেছি। কোনোদিনও এমন ছিলাম না আমি। প্রথম যখন সংসার করতে গেলাম , মূলত অর্থাভাব এবং মত-পথের-চিন্তার পার্থক্যের জন্য তাও ভেঙ্গে গেল। বাংলা সাহিত্যের ছাত্র ছিলাম , আসলে অর্থনীতি নিয়েই যেন পড়া উচিৎ ছিল আমার। কারণ সবাই যেন এখন ‘একক অগ্রগতি’র পাগল। কী করলাম এ জীবনটাকে নিয়ে। আমার জন্য থেকে গেল সর্বত্রই ঘৃণা। শৈশব থেকেই দেশ-সমাজ আর রাষ্ট্র নিয়ে কিছু একটা করবো মনে করে করে এমন করে সবার কাছে বাতিল হয়ে যাবো , কখনো ভাবিনি আগে। তাই আজকাল আমার প্রায়ই মনে পড়ে কমরেড কবি সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার সেসব চরণ:

‘আমাদের চাই মিলিত অগ্রগতি

একাকী চলতে চাই না এরোপ্লেনে

আপাতত চোখ থাক পৃথিবীর প্রতি

শেষে নেওয়া যাবে-শেষকার পথ জেনে।’

হায় সুভাষ বাবু-কোথায় এখন মিলিত অগ্রগতি? একাকী এখন এরোপ্লেনে চড়ে সবাই। তবে কি আমি মিথ্যে বলছি কিছু? এই দেখে যান আমার-আপনার দেশে।



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.