নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলো আমরা পাখিদের কাছ থেকে ইউক্লিডের নতুন পাঠ নেই জীবনানন্দের পাঠ নেই নিউটনের আপেল গাছটি থেকে।

জসীম অসীম

লেখা হলো কেতকীফুল। ভালোবাসি তাই।

জসীম অসীম › বিস্তারিত পোস্টঃ

আমিও দুই বিয়েই করেছি

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪২




আপনি নাকি দুই বিয়ে করেছেন?
এখনো প্রায়ই আমাকে এই ধরনের বিব্রতকর প্রশ্নের মুখোমুখি হতেই হয়। তবু আমি সবিনয়ে প্রশ্নকারদের বলি, জী জনাব, আপনি যথার্থই অবগত হয়েছেন।
তখন তিনি হয়তো বললেন, বলেন কী! এটা কিভাবে ঘটলো?
লোকটি বামপন্থী হলে আমি তখন বলি, এটা আপনি ইচ্ছে করলে পরলোকে গিয়ে ‘মাও- সে- তুঙ’কেও জিজ্ঞেস করে আসতে পারেন। চীনের মহান নেতা মাও- সে- তুঙও এমন দুই বিয়েই করেছিলেন।
কিন্তু আপনার বিষয়টি কেমন একটু খটকা লাগে না?
আমি আর তখন কী বলবো, বলি যে, দুই বিয়ে আমি বাধ্য হয়েই করেছি। আমার দাদাও দুই বিয়ে করেছিলেন। আমার আগের শ্বশুরও করেছিলেন। এমনকি পরের শ্বশুরও করেছিলেন দুই দুইটি বিয়ে। তাই বলে আমরা কেউ একেবারে পঁচে যাইনি।
কেন পঁচে যাননি?
কারণ এটা আসলে যার যার জীবনেরও এক ধরনের বাস্তবতাও বটে। ‘দেবদাস’খ্যাত বিখ্যাত অভিনেতা প্রথমেশ বড়ুয়া কিংবা অভিনেতা পাহাড়ী স্যানালও দুই বিয়ে করেছিলেন। দুই বিয়ে করেছিলেন আমাদের বাংলাভাষার দুই শক্তিধর কবি মাইকেল মধুসূদন দত্ত ও কবি কাজী নজরুল ইসলামসহ আরও অনেকেই। দুইবার ‘বর’ হয়ে সাহিত্যিক মোতাহার হোসেন চৌধুরী লিখেছিলেন ‘বর্বর’ হয়েছি আমি।
কিন্তু মানুষের কি এক বিয়েতেই তৃপ্ত থাকা উচিত নয়?
এমন প্রশ্ন সামনে এলে বলি, জগতে যারা এক বিয়ে করেছিলেন, তারাও যে সুখের স্বর্গে বাস করে গিয়েছিলেন, সব সময় এমনও নয়। রাশিয়ার বিখ্যাত সাহিত্যিক লিও টলস্টয় সারা পৃথিবী থেকে যখন সীমাহীন সম্মান পাচ্ছেন, তখন তার ঘর থেকে কতো অশান্তি পেয়েছিলেন। এক বিয়েতে ভদ্রলোকের শান্তি এলো কোথায়?
আমার জীবনের একদিক পর্যালোচনা করলে মনে হবে ‘লাইফ ইজ গ্যাম্বলিং এট দ্যা বটম অব দ্যা পিরামিড’। কিন্তু অন্যদিক? নজরুলের দুই বিয়ের খবর জানি আমরা, কিন্তু কারণ সবাই জানি না। আরও জানি না, তিনি যে, তার নির্বাক হওয়ার মাত্র তিন বছর আগে ১৯৩৯ সালে গ্রামোফোন রেকর্ডে গাওয়া তাঁর সব গান ও সকল বইয়ের স্বত্ত্ব মাত্র ৪ হাজার টাকায় বন্ধক রেখেছিলেন।
তবে আমি এটা বিশ্বাস করি যে, এসব বিষয়ে যদি আমার অন্যায় কিছু থাকে, তাহলে আমিও ক্ষমা পাবো না ইতিহাসের কাছে। যেমন লর্ড ক্লাইভের মতো ক্ষমতাধর ব্যক্তিও ক্ষমা পাননি। অপরাধ কাউকেই রেহাই দেয় না।
ক্লাইভ মুর্শিদাবাদ থেকে লন্ডনে ফিরে গেলে দুর্নীতির দায়ে তার বিচার শুরু হয়। বিচার ও দন্ড: এই উভয় হয়রানি এড়ানোর জন্য তিনি শেষে আত্মহত্যাই করেছিলেন।
তবু কিছু লোক এতকিছুর পরও আমাকে কোনোভাবে হেয় করতে না পেরে পেছনে পেছনে বলেন, ওই লোক তো দুই বিয়ে করেছে। আমি তখন বলি, এটা তো হলো সেই ‘লালুসালু’ উপন্যাসের ‘ওই মিয়া তোমার দাড়ি কই’ বলার মতোই। যুক্তিতে না পেরে অন্যভাবে দুর্বলতা খোঁজার অপচেষ্টা।
বাংলাদেশের চলচ্চিত্রকার জহির রায়হান দুই বিয়ে করেছিলেন। প্রথম স্ত্রী সুমিতা দেবী, দ্বিতীয় স্ত্রী সুচন্দা। চলচ্চিত্রাভিনেত্রী রোজি প্রথমে বিয়ে করেন বিশিষ্ট চিত্রগ্রাহক ও পরিচালক এম এ সামাদকে। তখন তিনি রোজি সামাদ নামে পরিচিত ছিলেন। পরে এম এ সামাদের সঙ্গে বিবাহ বিচ্ছেদ ঘটার পর তিনি মালেক আফসারীকে বিয়ে করে হয়ে যান রোজি আফসারী।
গুলতেকিনের সংসারে লেখক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদ মন্দ ছিলেন না। কিন্তু কেন তিনি শাওনকে বিয়ে করলেন, তাঁর সব কারণ আমার জানা নেই। ব্যক্তিগত জীবনের এসবেরও ব্যাখ্যা কেন দিতে হবে সমাজকে!
গ্রামীণ ব্যাংকের ড. মুহাম্মদ ইউনূসও দুই বিয়ে করেছেন। অভিনেতা আমির খানের প্রাক্তন স্ত্রী রিনা খানের কথা আপনারা জানেন। রওশনকে বাদ দিয়ে সাবেক প্রেসিডেন্ট এরশাদ কবি আবু বকর সিদ্দিকের মেয়ে বিদিশাকে কিভাবে বিয়ে করলেন ও পরিত্যাগ করলেন, তাও আপনাদের চোখের সামনেই। গায়ক কিশোর কুমারের জীবনেও এমন বিয়োগান্তক ঘটনা ঘটেছিল। তিনি দুইকেও ছাড়িয়ে গিয়েছিলেন। এক্ষেত্রে হলিউড অভিনেত্রী এলিজাবেথ টেইলরের বিষয়টি একেবারেই আলাদা। সর্বোচ্চ সংখ্যক বিয়ে করেছিলেন তিনি।
অভিনেতা আমির খানের বর্তমান স্ত্রী কিরন। বিশিষ্ট সেতারবাদক পন্ডিত রবিশঙ্কর ওস্তাদ আলাউদ্দিন খাঁ-র মেয়ে অন্নপূর্ণাকে প্রথম বিয়ে করেছিলেন। 1992 সালের দিকে তিনি যখন ঢাকায় এসেছিলেন, তখন তাঁর সঙ্গে ছিল স্ত্রী সুকন্যা। আমি তখন ঢাকায়। অনেক চেষ্টা করেও রবিশঙ্করের দেখা পাইনি। অভিনেতা খায়রুল আলম সবুজকে বলেছিলাম আমাকে তাঁর সঙ্গে দেখা হওয়ার সুযোগ করিয়ে দিতে। তিনি করেননি বা পারেননি অথবা প্রয়োজন মনে করেননি।
বিশ্বকবি রবীন্দ্রনাথ গোপনে আরেকটি বিয়ে করেছিলেন, একবার এমন খবরও রটেছিল পত্রিকায় এবং সেটা প্রিয়ংবদা দেবীকে জড়িয়েই। রবীন্দ্রনাথ অবশ্য এ খবরের প্রতিবাদ করেছিলেন। অভিনেতা শশীকাপুরের প্রথম স্ত্রী জেনিফারও চমৎকার মানুষ ছিলেন। শাম্মী কাপুরের প্রথম স্ত্রী গীতাবলী। দ্বিতীয় স্ত্রী নীলাদেবী। সাহিত্যিক বরিস পাস্তেরনাক দুই বিয়ে করেছিলেন।
অভিনেত্রী ডলি ইব্রাহিম এবং লেখিকা তসলিমা নাসরিনের আরও বিয়ের উদাহরন এখানে আর টানছি না। হিন্দি চলচ্চিত্রের অভিনেতা বিনোদ খান্না এবং আমাদের কবি রফিক আজাদ, তারাও কি তাহলে অভিযুক্ত হবেন? আমাদের বাংলাদেশের চলচ্চিত্রের নায়ক আলমগীরের প্রসঙ্গ এখানে বিভিন্ন কারণে বাদ দিলাম। কিন্তু সাহিত্যিক-গণিতবিদ ও দার্শনিক ব্রারট্রান্ড রাসেল? অথবা সাহিত্যিক রমা রঁল্যা?
রমা রঁল্যা যখন মধ্যবিত্ত জীবন ত্যাগ করে প্রকৃতই একজন ত্যাগীপুরুষ হন, তখনই তার স্ত্রী আলাদা হয়ে গেলেন। ন্যালসন ম্যান্ডেলাও শেষে দুই বিয়ে করলেন। বিশ্ববিখ্যাত ব্যান্ডগ্রুপ বিটলসের সংগীত শিল্পী জন লেননের প্রথম স্ত্রী সিনথিয়া। দ্বিতীয় স্ত্রী ইয়োকো ওনো। তারা কেন করলেন দ্বিতীয় বিয়ে। কেন ভাঙ্গলো তাদের প্রথম সংসার?
আমার বিশ্বাস মানুষ ক্রমাগত উন্নত ধারণার অধিকারী হবে। দূরে সরে আসবে একপেশে সামাজিক এসব বিচার প্রক্রিয়া থেকেও ।
অনেক ক্ষেত্রে এসেছেও। একটি উদাহরণ দেই।
একবার একটি জাতীয় দৈনিক পত্রিকা এক ধর্ষিতার ছবি ছেপেছিল। ধর্ষিতা যুবতীটি ছিল কলেজছাত্রী। এইচ এস সি পরীক্ষা দিয়ে বাড়ি ফেরার পথে তাকে অপহরণ করে ধর্ষণ করা হয়। সেটা অনেক বছর আগের একটি ঘটনা। আর এখন ধর্ষিতার ছবিতো দূরে থাক, নাম- ঠিকানা ছাপাও আইন করে নিষিদ্ধ করা হয়েছে। এখন উল্টো ধর্ষকেরই নাম ঠিকানা ও বয়স লেখা হয়।
উদ্ভিদের রোগতত্ত্ব বিজ্ঞানীকে গেরিলা যুদ্ধের নেতৃত্ব দিলে হবে? বিপ্লবী চে গুয়েভারার উদাহরণ ভিন্ন। তিনি আবার ডাক্তারও ছিলেন। আমাকেও অহেতুক দুই বিয়ের বদনাম দিয়ে আমার জীবনের লক্ষ্য থেকে সরানো যাবে না। আমার কর্মই আমার পথ নির্ধারণ করবে। বাজে পারফরম্যান্সের দায় তো কোচকে নিতেই হয়। যদি ভুল কিংবা অন্যায় আমি সত্যিই করে থাকি, তাহলে নিশ্চিত আমার সাজা হবেই। এটা আমি মনেপ্রাণেই বিশ্বাস করি।

মন্তব্য ৪৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

ওমেরা বলেছেন: কি প্যাচাল গাইলেন কিছুই বুঝলাম না ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৬

জসীম অসীম বলেছেন: সত্যিই বলেছেন। কিন্তু কী করবো ভাই। এ বিষয়ে আমার পরিচিত মানুষের এত প্রশ্নের জবাব দিতে দিতে আমি এখন বড়ই ক্লান্ত। মনে হয় এটা লিখতে রীতিমত বাধ্যই হলাম। ক্ষমার অযোগ্য পোস্ট।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

রূপক বিধৌত সাধু বলেছেন: দুই বিয়ে করা দোষের কিছু না।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

জসীম অসীম বলেছেন: ধন্যবাদ। হয়তো দোষেরই। কিন্তু সব ক্ষেত্রে নিশ্চয়ই নয়। বিচারের আওতায় আমরা সবাই। কেউ বিয়েঘটিত অপরাধ করলে তাঁর বিবেকই তাকে প্রথম দংশন করবে। এটা আমার বিশ্বাস।

৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

সনেট কবি বলেছেন: পড়লাম

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

জসীম অসীম বলেছেন: এই ধরনের পোস্ট ব্লগ এবং ব্লগার উভয়ের জন্যই বিব্রতকর। কিন্তু শ্রদ্ধেয় সনেট কবি, আমি যেন উত্তেজিত হয়েই লেখাটি পোস্ট দিলাম। যখন লেখক বন্ধুরাও এজন্য আমাকে অবমূল্যায়ন করে অথবা আমার নামে এ বিষয়ে অপপ্রচার ছড়িয়ে দেয়, তখন বিষয়টি দুঃখজনকই বটে। এমন পোস্টের কোনোই সার্থকতা নেই। তবু আমি এই পোস্টে বলতে চাইলাম যে, জীবনের বাস্তবতায় যদি কেউ দুই বিয়ে করেও ফেলে, তাহলে তাঁকে নিশ্চয়ই মৃত্যুদন্ড দেওয়ার কিছু নেই। অপপ্রচার মৃত্যুদন্ডেরও অধিক ক্ষতিকারক।

৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভালো করেছেন! প্রয়োজন হলে আরও ২/৩ টা করতে পারেন !
এক সাথে ৪ বিবির পারমিশনতো আছেই। তবে একটা একটা
বিয়োগ করে বিয়ে করলে অফুরন্ত ধনরাজিথেকে যত খুশি তুলে
নিতে পারেন, মানা নাই @!!

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

জসীম অসীম বলেছেন: নূরু ভাই, দুইটিই প্রেমের বিয়ে ছিল। প্রথমটির সঙ্গে মতান্তর পথান্তরে বিচ্ছেদ ঘটেছে। দ্বিতীয় শ্বশুর ছিলেন একজন সাংবাদিক ও সম্পাদক। তিনি আবার প্রথম বিয়েতেও গিয়েছিলেন। আমি তো আসলে কারোর মাথা ভাঙ্গিনি ভাই। তবু উৎপাত সহ্য করতে হয়। নূরু ভাই, আরও ২/৩টা বিয়ে করার প্রশ্নই আসে না। কারণ আপনাদের দোয়ায় বেশ সুখে আছি। এই লেখাটিও আপনার ভাবীই কম্পোজ করে দিয়েছেন। আমাদের নিজেদের তো কোনো সমস্যা কিছু নেই। মানুষের কেন এত মাথা ব্যথা! শুভেচ্ছা নিরন্তর।

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

আরোগ্য বলেছেন: অবৈধ সম্পর্কে থাকার চেয়ে একাধিক বিয়ে ভালো যদি সমতা রক্ষা করতে পারেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

জসীম অসীম বলেছেন: আপনি স্পষ্টবাদী। তাই এভাবে বলতে পেরেছেন। স্পষ্টবাদী হওয়ার জন্য চর্চা বা সাধনারও প্রয়োজন। এটা আকাশ থেকে বৃষ্টির মতো মাটিতে পড়ে না। একে মাটি কর্ষণ করে উত্তোলন করতে হয়। যেমন এগ্রিকালচার। কালটিভেট করতেই হয়। আগে তো এগ্রিকালচার। তারপরেই না কালচার। সব মিলিয়ে আপনার বক্তব্যে আমি দিকনির্দেশনা পেয়েছি। তাই ধন্যবাদ।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমৎকার, পৃথিবীর তাবত তারকাদের দুই বিয়ের ফিরিস্তি দিয়ে গেলেন খুব মজা করে সাবলীল ভাষায়।
বিয়ে হলো একটা সুখী জীবনের উদ্দেশ্যে দুটি নর-নারীর (বর্তমানে সমলিঙ্গও) সামাজিক বন্ধন। এ বন্ধন যদি সুখের না হয়, তা বৈধভাবে ভেঙে নতুন করে সংসার করার জন্য সমাজই বৈধতা দেয়। আপনার লেখার মূল সুরের সাথে একমত পোষণ করেই বলছি, দুই বা একাধিক বিয়ে দোষের হতে পারে না, যদি না তাতে যে-কোনো একজনের দোষ থেকে থাকে। আমাদের দৃষ্টিভঙ্গি বদলানোর প্রয়োজন। তবে, এটাও ঠিক, এক শ্রেণির লোকের বহুবিবাহ হলো একটা সখ বা অভ্যাস। এ কারণেই আমাদের সমাজে একাধিক বিয়েকে কেউ ভালো চোখে দেখে না, এবং উন্নত জগতে মানুষের বিয়েশাদি নিয়ে কোনো উচ্চবাচ্যই নেই।

দারুণ লিখেছেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৫

জসীম অসীম বলেছেন: ঘটনা হলো কী ভাই, ‘সোনাবীজ; অথবা ধুলোবালিছাই’ সাবলীল ভাষায় পৃথিবীর তাবত তারকাদের দুই বিয়ের ফিরিস্তি দিয়ে যে আত্মপক্ষই সমর্থন করে গেলাম, শুধু এটাই নয়। আসলে উত্তেজিত হয়ে লেখা অধিকাংশ সময়েই শিল্পোত্তীর্ণ হয় না। হয় তো গুণী শিল্পীর হাতে হয়। সেটা ব্যতিক্রম। আসলে তারকাদের নাম টেনে এনে উদাহরণ দিতে যেন বা বাধ্যই হলাম। কেন না সাধারণ মানুষের নাম ঠিকানা ব্যবহার করে তো আর এ ধরনের লেখা লিখে ফেলা সম্ভব নয়।
বিয়ের যে সংজ্ঞা আপনি দিয়েছেন, আমি তাতে একমত, শুধু বর্তমানের সমলিঙ্গের বিয়ের বন্ধন ছাড়া। কিন্তু বিয়ে যদি সুখের না হয়, তা বৈধভাবেই ভেঙে ফেলা উচিত। মেকী সংসার করার চেয়ে বৈরাগ্যও অনেক ভালো।
দুই বা একাধিক বিয়েও দোষের, যদি এটা শখে বা অভ্যাসজনিত হয়।
কিন্তু যদি হয় এটা কারো জীবনের জীবনেরই বাস্তবতা, তাহলে এটা অবশ্যই আলোচ্য বিষয় নয়। আর এ নিয়ে তো উচ্চবাচ্যেরই কোনো প্রয়োজনই পড়ে না।
আপনার মতামত পড়ে আমি এতটাই স্থির হতে পেরেছি যে, মনে হয় আপনার সঙ্গে পূর্বে একটু কথা বলার সুযোগ ঘটলে এই ধরনের খেলো লেখায় পোস্ট দেওয়ার প্রয়োজনই পড়তো না।
অনেক ধন্যবাদ। অশেষ ভালোবাসা। শুভেচ্ছা নিরন্তর।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

শামচুল হক বলেছেন: বিপদে পড়ে দুই বিয়ে করলে অসুবিধা নাই। শখে করলে বিপদ আছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:১০

জসীম অসীম বলেছেন: সত্য বলেছেন। আমি ভাই বিপদে পড়েই করেছিলাম। শখে করিনি। না হয় কড়া মাশুল দিতে হতো।

৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১২

করুণাধারা বলেছেন: ব্যক্তিগত বিষয়ে মানুষের কাছে জাবাবদিহি করবেন কেন?

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪০

জসীম অসীম বলেছেন: কথা তো ঠিকই বলেছেন। কিন্তু মানুষ তো অনেক সময় কারো ব্যক্তিগত বিষয় নিয়েই মাথা ঘামাতে বেশি পছন্দ করে। কুমিল্লার অসংখ্য মানুষ এখনো কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য নিয়ে যত না পাঠ করে, তারও অধিক তাঁর দুই স্ত্রী নার্গিস এবং প্রমীলাকে নিয়ে গবেষণা করে। কেন করে, আমার তা ঠিক জানাও নেই।

৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

বাকপ্রবাস বলেছেন: ব্যাক্তিগত বিষয়গুলো অন্যরা খোঁচালেও এড়িয়ে যাওয়া উচিত। ভান্ড খুলে দিলে নতুন খোঁচানে ওয়ালারও জন্ম নিতে পারে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৭

জসীম অসীম বলেছেন: অত্যন্ত স্মরণযোগ্য মতামত দিয়েছেন। ধন্যবাদ। অনেকদিন আপনার এ কথা আমাকে সত্য নির্দেশনা দেবে। কখনো একটু একটু ভান্ড খুলে দিয়ে তা উপলব্ধিও করেছি।

১০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: নূরু ভাই, আরও ২/৩টা বিয়ে করার প্রশ্নই আসে না। কারণ আপনাদের দোয়ায় বেশ সুখে আছি। এই লেখাটিও আপনার ভাবীই কম্পোজ করে দিয়েছেন। আমাদের নিজেদের তো কোনো সমস্যা কিছু নেই। মানুষের কেন এত মাথা ব্যথা! শুভেচ্ছা নিরন্তর।
আপনাকে কষ্ট দেবার জন্য নয়। প্রথম বিয়েটি ভালোবেসেই করেছিলেন কিন্তু মতান্তরে তা চুকেবুকে গেছে !! এখন সে শুধু স্মৃতি!! আল্লাহ না করুন আবার সেই ক্ষণ যেন ফিরে না আসে আপনাদের জীবনে। তবে কে যানে কখন কোন বসন্ত বাতাসে যদি আবার অন্য বাড়ির ফুলের গন্ধ আপনার বাড়ি আসে তা হলে তা প্রতিরোধ করবেন কি করে !!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৪

জসীম অসীম বলেছেন: আমার প্রথম স্ত্রী আমার সঙ্গে ছাড়াছাড়ির পর আবারও একটি বিয়ে করে। কিন্তু তাঁর সেই সংসারটিও ভেঙ্গে যায়। তখন সে তাঁর এক বন্ধুকে (তাঁর সেই বন্ধুটির নাম রাসেল এবং সে আমারও বন্ধু) নিয়ে আবারও আমার শরণাপন্ন হয়। তারপর নিয়মিত যোগাযোগ রাখা শুরু করে। আমি এসব বিষয় নিয়ে কোনো কথাই আমার বর্তমান স্ত্রীর সঙ্গে গোপন করিনি এবং একসময় সেই বসন্ত বাতাস বা অন্য বাড়ির ফুলের গন্ধ অবশ্যই প্রতিরোধ করতে পেরেছি। আর সেই কাজে আমাকে অবশ্যই আমার বর্তমান স্ত্রীই সর্বোচ্চ সহযোগিতা করেছে। তাঁর সঙ্গে সব বিষয় গোপন করে গেলে এটা সম্ভব ছিল না।

১১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

সাইন বোর্ড বলেছেন: কিছু লোকের হঠাৎ টাকা পয়সা বেশি হয়ে গেলে এক বউ এ অার অাগের মত স্বাদ পায় না, তখন ঘরে একজন ছোট বিবি নিয়ে অাসেন, এটা হলো টাকার গরমের বিয়ে । তো অাপনার কেন দ্বিতীয় বিবাহের খায়েস হলো, এটা জানতে পারলে পাঠকের বুঝতে সুবিধা হতো, তখন অামরাও না হয় একটা ছোট বিবি ঘরে অানতাম বড় বিবিকে বুঝিয়ে সুঝিয়ে ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৫৬

জসীম অসীম বলেছেন: আমার আসলে দ্বিতীয় বিয়ের খায়েস হয়নি, প্রয়োজন হয়েছিল। প্রথমটিও প্রেমের বিয়ে ছিল। দুই বছরের মাথায় মতান্তরে চুকেবুকে গেছে। তারও অনেক অনেকদিন পরে আবারও হয়ে গেল আরেকটি প্রেম এবং তারপরই হলো সেই দ্বিতীয় বিয়ে। এরই মধ্যে প্রথম স্ত্রীরও সংসার হলো এবং তাঁর সেই সংসারও গেল চুকেবুকে। আবার আমার দ্বিতীয় সংসার করার সময় সেই মেয়ের সঙ্গে যোগাযোগ গেল বেড়ে। পরে দেখলাম সেটাও আবার খুবই খারাপ পরিণতির দিকেই এগিয়ে যাচ্ছে। ফলে আমার বর্তমান স্ত্রীর সঙ্গে সবটা বিষয় নিয়েই আলোচনা করলাম। পরে তাঁরই পরামর্শে সেই সমস্যা অতিক্রম করা গেল।

১২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

কানিজ রিনা বলেছেন: আপনি যত নদীতে ভাসুন জেনে রাখা ভাল সব নদীর পানিই মিষ্টি। হুমায়ুন আহমেদ ,
এরশাদ কেউ কিন্তু প্রশংসা পাইনি মাঝ খানে হুমায়ুন প্রিয়তমা স্ত্রী সন্তান হাড়িয়েছিল।
আসলে মাশুল গুনে সন্তানেরা। অল্প কথায় বুঝে নিবেন আশা করি।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:০৭

জসীম অসীম বলেছেন: ভাগ্য ভালো যে, দুই বছরের প্রথম সংসারে আমার কোনো সন্তান ছিল না। না হয় সেই সন্তানের জ্বালা আমাকে পাগল করে দিতো। এখন আমার একটি পুত্র সন্তান রয়েছে। তাঁকে না দেখে এই পৃথিবীতে একটিদিনও বেঁচে থাকবো, এটা আমি কোনোভাবেই কল্পনা করতে পারি না। কারণ আমার আত্মা আমার পুত্রের ভেতরেই যেন ঢুকে গেছে। তাঁকে বাদ দিয়ে আমি কোনো স্বপ্নই দেখতে পারি না।
আপনি যথার্থই বলেছেন, ‘‘আসলে মাশুল গুনে সন্তানেরা।’’ ঠিক। লিও টলস্টয়ের ‘আনা কারেনিনা’ উপন্যাসের শুরুতেই দেখা যায় দাম্পত্য কলহে সন্তানের কী নিদারুণ ভোগান্তি হয়।

১৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: আপনি আপনার দলে অমর্ত্য সেনকে যেমন পাবেন, আবার বিয়ে না করেও পরিচারকার গর্ভজাত ছয় নম্বর সন্তানের জনক হিসাবে কাল মার্কসকেও পাবেন। বিশ্বের বেশিরভাগ গুনি মানুষের তাহলে দুটি বিয়ে বা এরকম সম্পর্ক ছিল। ক্ষমা চাইছি , অন্তত পোস্টটি পড়ে তেমন মনে হল।


শুভকামনা রইল ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৩

জসীম অসীম বলেছেন:
আপনি খুবই সুন্দর উদাহরণ দিয়েছেন অমর্ত্য সেন ও কাল মার্কসকে দিয়ে। আসলে বিশ্বের বেশিরভাগ গুণি মানুষের কখনোই এ রকম সম্পর্ক ছিল না। হয়তো নয়, আবারও পড়ে দেখলাম, আসলেই আমার এ লেখাটির ধরন বা ট্যান্ডেন্সিটাই শেষে এ রকম পরিণতিতে নিপতিত হয়েছে। শেষ অবধি নিজের লেখার ত্রুটি নিজের চোখে অবশ্যই পড়েছে। শুভেচ্ছা নিরন্তর দিকনির্দেশনামূলক মতামতের জন্য।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৯

জসীম অসীম বলেছেন: আপনার মতামত পড়ার পরে আমি আবারও আমার লেখাটি পড়লাম। ঠিক। লেখাটি যে কারণেই হোক, একপেশে হয়েছে। আপনি বলেছেন, ‘‘বিশ্বের বেশিরভাগ গুনি মানুষের তাহলে দুটি বিয়ে বা এরকম সম্পর্ক ছিল। ক্ষমা চাইছি , অন্তত পোস্টটি পড়ে তেমন মনে হল।’’
আসলে আমি দেখেছি যে, এই লেখাটির মহৎ কোনো দার্শনিক ভিত্তিই নেই। আবারও পড়ে ঠিক আমারও মনে হলো যেন আমি বুঝাতে চেয়েছি: দুই বিয়ে খুবই মহৎ একটি বিষয় অথবা মহৎ ব্যক্তিদের অধিকাংশই দুই বিয়ে করেছেন। এ রকম দিকনির্দেশনা যে লেখার, তা অত্যন্ত বেদনাদায়ক। লেখাটি খুবই আবেগপ্রবণ, তাৎক্ষণিক এবং খেলো। তবে একজন লেখকের সব লেখাই তো আর সফল হয় না। হয় তো এটাও সেভাবেই ব্যর্থতার তালিকায় লিপিবদ্ধ হলো।

১৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ফেইসবুকের ছায়া ব্লগে পড়েছে দেখছি ! ব্যক্তিগত বিষয়গুলো ব্লগে এভাবে পোস্ট না দিলেও পারতেন। এগুলো ফেইসবুকেই মানায়। তাছাড়া ফেইসবুকে যতটুকু প্রাইভেসি রক্ষা করা যায় , ব্লগে তা যায় না। তাই ব্লগে ব্যক্তিগত কিছু !!ছবিসহ!! পোস্ট করার আগে কয়েকবার চিন্তা করবেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২১

জসীম অসীম বলেছেন: সত্যি, ঘটনাটা আবেগতাড়িত। মনে হয় ফেইসবুককেও হার মানানো হয়েছে। একজন লেখকবন্ধুর কূটনৈতিক আচরণে ক্ষুব্ধ হয়েই এমন ঘটনার মূল সূত্রপাত।
অনেক ধন্যবাদ এই পরামর্শের জন্য যে, ‘‘ব্যক্তিগত বিষয়গুলো ব্লগে এভাবে পোস্ট না দিলেও পারতেন।’’
এই পরামর্শের জন্য অনেক ধন্যবাদ। অশেষ কৃতজ্ঞতা। ভবিষ্যতে অবশ্যই পোস্ট করবার আগে এসব বিষয় বিবেচনায় থাকবে। কারণ কিছু লোক: হোক তারা শিল্পী অথবা লেখক, তাঁদের বিবিধ আচরণে উত্তেজিত হয়ে ব্যক্তিত্ববিনাশী কোনো পদক্ষেপ নেওয়া নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ নয়। কারণ এই ব্লগ আমাদের পরিচয়। এই ব্লগ আমাদের আশ্রয়। এই ব্লগ আমাদের প্রকাশের মাধ্যম। কোনোক্রমেই আমাদের কোনো ভুল সিদ্ধান্তে অথবা লেখনির অপপ্রয়োগে এই ব্লগকে প্রশ্নবিদ্ধ করা উচিত নয়। এই কথাগুলো আমার বিবেকেরই এবং আমার নিজের প্রতিই।

১৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দুই বিয়ের ব্যাপারে প্রশ্ন করা ও জবাবদিহি করার কোন প্রয়োজন দেখিনা।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩০

জসীম অসীম বলেছেন: ঠিক বলেছেন। কিন্তু আপনার মতো বিবেক নিয়ে তো ভাই সবাই জন্মায়নি। আপনি যুক্তি দিয়ে কথা বলেছেন। কিন্তু কিছু লোকের পুঁজিই হলো কুযুক্তি।

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৪

চিটাগং এক্সপ্রেস বলেছেন: আমার বিয়ে করার ইচ্ছে নাই। বাধ্য হয়ে করতে পারি ।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫২

জসীম অসীম বলেছেন: ইচ্ছে না থাকলেও করা প্রয়োজন। বাধ্যবাধকতার দরকার নেই। সিদ্ধান্ত নিয়েই করে ফেলুন এবং আমাদের নিমন্ত্রণ দিন। অপকারিতা যা-ই থাকুক না কেন ভাই, বিয়ের উপকারিতারও শেষ নেই।

১৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৫

নজসু বলেছেন: বিগত পোষ্টে আমার একটা কমেন্টের জবাবে আপনার দুই সহধর্মিনীর সম্পর্কে কিঞ্চিত বলেছিলেন।
আপনার ভালোবাসার প্রথম স্ত্রী আপনাকে নিষ্ঠুরের মতো ত্যাগ করেছে।
বিশ্বের আর দশজনের মতো দ্বিতীয় বিয়েতে সমস্যা থাকবে কেন?
দ্বিতীয় স্ত্রীকে নিয়ে সুখে থাকুন এই কামনা করি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৭

জসীম অসীম বলেছেন: আপনার মতামতে অনুপ্রাণিত হলাম। ধন্যবাদ।
ব্যক্তিগত বিষয় নিয়ে দিনলিপি-স্মৃতিচারণ-গীতিকবিতা...ইত্যাদি হলে ব্লগের কোনো পোস্ট হলে কোনো ক্ষতি কী!
কিন্তু বিষয় হলো, লেখার বিষয়টির পাঠ-প্রাসঙ্গিকতা বা প্রকাশের গ্রহনযোগ্যতা রয়েছে কী না, এসব বিষয় বিবেচনায় রাখা। ঠিক, এসব বিষয় মাথায় রেখেআমার আগামীর পোস্ট নির্ধারণ করা হবে। দ্বিতীয় স্ত্রী ও একমাত্র রাজপুত্রকে নিয়ে আপনাদের দোয়ায় বেশ সুখেই আছি। অব্যাহত শুভেচ্ছা রইলো।

১৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৬

তারেক ফাহিম বলেছেন: যত্তগুলো উধাহরন দিলেন, যারা এক বিয়েও করতে পারেনি, তাদের জন্যতো আফসোস :(

যারা এক বিয়ে করেছে তারাতো প্রানিত হবে মনে হচ্ছে B-)

ব্লগেও আপনার বিয়ের ব্যাপারে খোচানি শুনতে হয়?

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৮

জসীম অসীম বলেছেন: বিষয়টি আসলে সে রকম নয়। তবে আপনাদের বুদ্ধিদীপ্ত মতামতে আমি অনেক উপকৃত হয়েছি। যারা এক বিয়েও করতে পারেনি, সেটাও কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। একেকজনের একেক রকম বাস্তবতার জীবন।
লেখার ধরনটা খুব বাজে হয়েছে। আবারও পড়ে বুঝতে পারলাম। তাই আপনার এই মতামত অমূলক নয় যে, যারা এক বিয়ে করেছে, তারা তো প্রাণিত হবে।
ব্লগে আমাকে বিয়ের ব্যাপারে আসলে খোঁচানি খেতে হয় না। যারা আসলে ব্যঙ্গ করছেন, তাঁরা অনেকেই ব্লগের পাঠক। কিন্তু আসলে তাঁরা কেউই ব্লগার নন।
আগামীতে লেখা প্রকাশের পূর্বে এসব বিষয় বিবেচনাধীন থাকবে। শুভেচ্ছা ও ভালোবাসা নিরন্তর।

১৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৮

নতুন বলেছেন: দ্বিতীয় বিয়ের সিদ্ধান্ত কখন নিলেন?

আপনার স্ত্রী থাকা কালিন সময়ই কি বত`মানের স্ত্রীকে ভালো লেগেছিলো? তারা সাথে সম্পক` হয়েছিলো?

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:২৫

জসীম অসীম বলেছেন: প্রথম সংসার ভাঙ্গার পাঁচ বছর পরেই দ্বিতীয় সংসার হয়। প্রথম সংসার করার সময় দ্বিতীয়জনকে পছন্দ করার প্রশ্নই আসে না। তবে দ্বিতীয়জনের সঙ্গে আমার ও আমার প্রথম স্ত্রীর পূর্ব পরিচয় ছিল।

২০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০১

রাজীব নুর বলেছেন: আর্থিক দিন ভালো থাকলে করেন দুই বিয়ে। আর আর্থিক দিক খারাপ থাকলে কোনো দরকার নাই। তাহলে খবর আছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:০৮

জসীম অসীম বলেছেন: ঠিকই বলেছেন। অর্থ থাকলে অনেক কিছুই সামাল দেয়া যায়। অল্প কথায় মূল কথাটাই বলেছেন। ধন্যবাদ জানাচ্ছি। আমাদের চলচ্চিত্রকার আলমগীর কবিরের শেষ জীবন সম্পর্কে একদিন জানবো আপনার কাছে।

২১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আমার দাদা ছিলেনএকজন (সহোদর নয়)।।। প্রথম বউ পাগল হয়ে যায়। সন্তান গুলো ছিলো ছোট।।
তার উপর ব্যবসা করতে চলে যেতেন। তার কাছের লোকেরা আরেকটা বিয়ে করায়।। তারপর ওই বউ সংসার করে।পাগল বউ ও
বাড়িতেই ছিলো। কিছু দিন পর সে ভালো হয়ে যায়। কিছু বলতে কতদিন আমার জানা নাই।
আজ পর্যন্ত দুই শতিন দুই বোনের মতো থাকে। কোন ঝগড়া নাই।
আর তারা এক ছেলের ঘরে খায় থাকে। ছেলে জানে তার মা আগের টা। পরের টা না।
তবু কি মিল। কি ভালোবাসা। সত মাকেও সে লালন পালন করে।


ভাই এইটা অপরাধ কোথায় জানিনা।

কারন পরের বিয়েটা না করলে আগের বউ তার সন্তান গুলোকে মানুষ করতে পারতো না।
ছেলে গুলো অনাদরে ভোগতো।।।
সেটা ভালো হয়ে যাওয়ার পর প্রথম জন ঠিকই বুঝেছিলেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৪০

জসীম অসীম বলেছেন: আপনি এক অসাধারণ ঘটনা জানালেন। তবে সচরাচর এমন হয় না। বাস্তবতা আসলেই ভিন্ন। শুভেচ্ছা নিরন্তর।

২২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: আমার প্রথম স্ত্রী আমার সঙ্গে ছাড়াছাড়ির পর আবারও একটি বিয়ে করে। কিন্তু তাঁর সেই সংসারটিও ভেঙ্গে যায়।
দাঁত থাকতে দাঁতের মর্যদা যারা না বুঝে
তাদের এমন করেই শিক্ষা দিতে হয় !!
আসলে ১২ বছর সংসার করারা পরে
প্রত্যেক রমনিকে এমন একটা সুযোগ দিলে
তারা বুঝতে সক্ষম হবে কোনটা ভালো!!

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ ভোর ৫:৩৬

জসীম অসীম বলেছেন: অনেক ধন্যবাদ নূরু ভাই। দোয়া করবেন যেন সংসারে শান্তিতে থেকে লেখালেখিটাও করার নিয়মিত সুযোগ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.